Yamaha Alpha রিভিউ – দাম ও ফিচারসমূহ

02 Jan, 2024

Yamaha Alpha রিভিউ, দাম ও ফিচারসমূহ

Yamaha Alpha রিভিউ – দাম ও ফিচারসমূহ

ইয়ামাহা বিশ্বের অন্যতম বড় মোটরবাইক প্রস্তুতকারকদের মধ্যে একটি। জাপানি রাঘব বোয়াল মোটরবাইক কোম্পানি, যেমন সুজুকি, কাওয়াসাকি, হোন্ডা ইত্যাদির দলে ইয়ামাহাও বেশ প্রাধান্য পেয়ে থাকে। ইয়ামাহা আলফা রিভিউ অনুযায়ী এই ধরণের স্কুটারগুলো একদিকে যেমন বাস্তবধর্মী, অন্যদিকে এগুলোর ডিজাইনও এখন অনেক বেশি আকর্ষণীয়। বাংলাদেশে বিভিন্ন সময় বিভিন্ন ব্র্যান্ডের স্কুটার জনপ্রিয় হয়ে উঠেছে, তার মধ্যে আমাদের আজকের বাছাই করা স্কুটার হচ্ছে Yamaha Alpha রিভিউ। চলুন দেখে নেয়া কী আছে ইউনিসেক্স ডিজাইনের দারুণ সুন্দর এই স্কুটারটিতে।

Yamaha Alpha রিভিউ – বিভিন্ন ফিচারের বিবরণ

জেনে নিন Yamaha Alpha সম্পর্কে যাবতীয় সকল তথ্য এই ব্লগটি থেকে।

ডিজাইন এবং আউটলুক

Yamaha Alpha রিভিউ অনুযায়ী ইয়ামাহা তাদের এই স্কুটারটি ডিজাইন করার সময় ইয়ামাহা ফাসিনো এবং ইয়ামাহা রে জেডআর স্কুটার দুটির কথা মাথায় রাখা হয়েছে। রে জেডআর-এর মতো এই স্কুটারেও দেখতে পাবেন দুধর্ষ ডিক্যাল, আর ফাসিনো স্কুটারটির মতো সরল কার্ভস। এই দুই স্কুটারের মাঝামাঝি একটা কম্বিনেশন হচ্ছে ইয়ামাহা আলফা। 

ইয়ামাহা আলফা ফিচার হিসেবে স্কুটারটিতে বেশ বড় স্টোরেজ স্পেস রাখা হয়েছে, যেখানে একটা হাফ ফেইস হেলমেট অনায়াসে রাখা যাবে। জ্বালানি ট্যাংকের ক্যাপটি সিটের নিচে থাকায় ব্যবহারের সময় কিছুটা অসুবিধা অনুভব হতে পারে। সামনে পা রাখার জায়গাটা পর্যাপ্ত পরিমাণ বড়, এছাড়াও ইয়ামাহা আলফা দাম-এর সাপেক্ষে বাইকটির হ্যান্ডেলবারগুলো উঁচু রাখা হয়েছে। ফলে একজন রাইডার স্বাচ্ছন্দ্যে সাথে টাইট-টার্ন করতে পারবেন। 

ইঞ্জিন ও ট্রান্সমিশন

Yamaha Alpha রিভিউ অনুযায়ী এই স্কুটারটিতে রয়েছে ১১৩ সিসি ডিসপ্লেসমেন্টের একটি সিঙ্গেল সিলিন্ডার, ৪ স্ট্রোক, ২ ভালভ, এসওএইচসি ইঞ্জিন। এয়ার কুলিং সিস্টেম দেয়া এই ইঞ্জিনটিতে ড্রাই সেন্ট্রিফিউগাল টাইপের ক্লাচ দেয়া হয়েছে। ইয়ামাহা আলফা দাম-এর সাপেক্ষে এই ইঞ্জিন থেকে ৭৫০০ আরপিএম-এ সর্বোচ্চ ৭.১ বিএইচপি শক্তি এবং ৫০০০ আরপিএম-এ সর্বোচ্চ ৮.১ এনএম টর্ক পাওয়া যায়। এখানে পাওয়ারের পরিমাণ কিছুটা কম হলেও টর্ক বেশ ভালো; অতএব থ্রোটল চালু করা মাত্রই বেশ দ্রুত এক্সিলারেশন পাওয়া যাবে। 

ইয়ামাহা আলফা ফিচার হিসেবে ইলেকট্রিক ও কিক দুই ভাবেই স্কুটারটি স্টার্ট দেয়া যাবে। ট্রান্সমিশন অটোম্যাটিক, অর্থাৎ সম্পূর্ণ অটোম্যাটিক গিয়ারবক্স থাকায় গিয়ার শিফটিং-এর ঝামেলা থেকেও পুরোপুরি বেঁচে যাবেন। ইয়ামাহা আলফা রিভিউ অনুযায়ী এই স্কুটার দিয়ে সর্বোচ্চ স্পিড তোলা যাবে ঘন্টায় আনুমানিক ৮০ কিমি এর মতো।

স্কুটারের মাপ, টায়ার এবং সিটিং পজিশন

Yamaha Alpha রিভিউ অনুযায়ী এই স্কুটারটির দৈর্ঘ্য ১৭৯৫ মিমি, প্রস্থ ৬৭৫ মিমি এবং উচ্চতা ১১২৫ মিমি, যেখানে এর সিট হাইট ৭৭৫ মিমি। এছাড়াও নিরাপত্তার জন্য গ্রাউন্ড ক্লিয়ারেন্স রাখা হয়েছে মাত্র ১৩০ মিমি, যা পিলিয়ন নিয়ে আমাদের দেশে চালানোর জন্য আদর্শ নয়। পা রাখার জায়গা আরেকটু বড় হলে ৫ ফিট ৩ ইঞ্চির চেয়ে লম্বা রাইডারদের বসতে আরেকটু সুবিধা হতো। আবার স্কুটারটির হুইলবেইজও বেশ খাটো, মাত্র ১২৭০ মিমি। এত কম হুইলবেইজের কারণে হাই স্পিডে কর্ণারিং করতে চাইলে ব্যালেন্স ঠিক রাখা কষ্ট হয়ে যায়। তবে ইয়ামাহা আলফা ফিচার হিসেবে এর ওজনের অনুপাত কম হওয়ায় এই স্কুটারের স্পিড ভালো।

ইয়ামাহা আলফা রিভিউ অনুযায়ী স্কুটারটির ওজন মাত্র ১০৪ কেজি, যা স্কুটার হিসেবে বেশ হালকা ও চটপটে। জ্বালানি ট্যাংকটিও ছোট, যা মাত্র ৫.২ লিটার পর্যন্ত জ্বালানি ধরে রাখবে। মাইলেজ মাঝারি মানের হওয়ায় এই স্কুটার নিয়ে লং ট্যুরে যাওয়া প্রায় অসম্ভব বলা যায়।

ইয়ামাহা আলফা দাম-এর সাপেক্ষে স্কুটারটিতে দেয়া হয়েছে অ্যালয় রীমের চাকা এবং টিউবলেস টায়ার। সামনের এবং পেছনে ৯০/১০০-১০ ৫৩জে সেটআপ ব্যবহার করা হয়েছে, যা শহরের রাস্তায় যথাযথ পারফরম্যান্স দিতে সক্ষম। এই স্কুটারটিতে ভালো ভারসাম্য এবং কর্ণারিং দক্ষতা দেয়া হয়েছে, এছাড়াও এটি বেশ সহজে কাত হতে পারে। 

সাসপেনশন ও ব্রেক

Yamaha Alpha রিভিউ অনুযায়ী স্কুটারটির সামনের চাকায় সাধারণ টেলিস্কোপিক ফোর্কস সাসপেনশন ব্যবহার করা হয়েছে। আর পেছনে মনোশক অ্যাবসর্ব করতে সক্ষম ইউনিট সুইং আর্ম দেয়া হয়েছে। স্কুটারটির সাসপেনশনগুলো বেশ প্রিমিয়াম মানের, শহরের রাস্তায় মোটামুটি ভালো পারফরম্যান্স দিতে পারবে, তবে সেটা নিয়ে খুব বেশি ঝুঁকি না নেয়াই বুদ্ধিমানের কাজ হবে। 

ইয়ামাহা আলফা দাম-এর সাপেক্ষে স্কুটারটির ব্রেকিং সিস্টেম হিসেবে বেসিক ডিস্ক–ড্রাম সেটআপ দেয়া হয়েছে। সামনের সিঙ্গেল হাইড্রোলিক ডিস্কটি স্কুটারটির ব্রেকিং দক্ষতা বেশ উন্নত করে তুলেছে। আর পেছনের ড্রাম ব্রেকটি স্কুটার হিসেবে বেশ ভালো কাজ করবে।

মাইলেজ

ইয়ামাহা আলফা ফিচার হিসেবে গড়ে এই স্কুটারটি প্রতি লিটারে ৫০ কিলোমিটার পর্যন্ত মাইলেজ দিতে সক্ষম। স্কুটার হিসেবে এই মাইলেজ মাঝারি মানের। আর যেহেতু এটার জ্বালানি ধারণক্ষমতা কম, সেজন্য এই স্কুটারে লং ট্যুর দেয়া খুব একটা সুবিধার হবে বলে মনে হয়না।

ইনস্ট্রুমেন্ট প্যানেল ও ফিচার

ইয়ামাহা আলফা রিভিউ-এর সর্বশেষ অংশ স্কুটারটির ইলেকট্রিক্যাল অংশ নিয়ে, যেখানে একটি সম্পূর্ণ ডিজিটাল ইনস্ট্রুমেন্ট প্যানেল দেয়া হয়েছে। ইয়ামাহা আলফা ফিচার হিসেবে স্কুটারটিতে রয়েছে স্পিডোমিটার, ওডোমিটার, আরপিএম মিটার, এবং একটি ফুয়েল গেইজ। এছাড়াও কোনো ম্যানুয়াল গিয়ার শিফটিং না থাকায় প্যানেলে গিয়ার ইনডিকেটর দেয়া হয়নি। এই স্কুটারটির সিটের নিচে জ্বালানি ট্যাংকের ক্যাপ দেয়া হয়েছে। ইলেকট্রিক স্টার্ট সিস্টেমসহ এই সবকিছুই পরিচালিত হয় একটি ১২ ভোল্টের এমএফ টাইপ ৫এএইচ ব্যাটারির সাহায্যে।

Yamaha Alpha রিভিউ অনুয়ায়ী স্কুটারটির হেডলাইটটি বেশ বেসিক। সামনের হেডলাইটটি হ্যালোজেন টাইপ এবং পেছনে রয়েছে এলইডি টেইল-লাইট। স্কুটারটির হ্যালোজেন ইনডিকেটর লাইটগুলোও বেশ ভাল কাজ করে। হেডলাইটটি হ্যালোজেন হলেও এর একটা অন্যতম ভালো দিক হচ্ছে এর অবতল আকৃতির হেডলাইট, যা উজ্জ্বল আলো ও ভালো পারফরম্যান্সের নিশ্চয়তা দেয়।

কালার অপশন

ইয়ামাহা আলফা দাম-এর মধ্যে স্কুটারটির ডিস্ক ভ্যারিয়ান্ট বাংলাদেশের মোটরসাইকেল বাজারে ৫টি আকর্ষণীয় কালার অপশনে পাওয়া যেতো। এই কালারগুলো হচ্ছেঃ গাঢ় নীল, হালকা নীল, কালো, লাল এবং সাদা। তবে বর্তমানে বাইকটি অফিশিয়ালভাবে আর বাজারজাত করা হচ্ছে না।

স্কুটারটি কাদের জন্য ভালো?

ইয়ামাহা আলফা দাম বিচারে স্কুটারপ্রেমীদের জন্য অসাধারণ একটি অপশন। ১১৩ সিসির এই বাহনটি নম্র-স্বভাবের স্কুটারপ্রেমীদের জন্য ডিজাইন করা হয়েছে। যেসব কমিউটার শ্রেনীর মানুষ নিত্যদিনের চলাফেরা জন্য একটি শান্তিপ্রিয়, নীরব ও রিল্যাক্সিং বাহন ব্যবহার করতে চান, তাদের জন্য এটি একটি আদর্শ স্কুটার হতে পারে। সহজে শেখা ও স্বাচ্ছন্দ্যময় চালনার জন্য ইয়ামাহা আলফা রিভিউ স্কুটারটি এককথায় অনন্য। নতুন রাইডারদের জন্য এটা চালিয়ে পারদর্শী হওয়া যেমন সহজ, তেমনি অভিজ্ঞ রাইডারদের মনে নিছক আনন্দ ও শান্তির আভাস দিবে ইয়ামাহা আলফা ফিচার সমৃদ্ধ এই স্কুটার। মোটকথা সকল বয়স ও লিঙ্গের মানুষের জন্য দারুণ একটি অপশন Yamaha Alpha রিভিউ স্কুটার।

Yamaha Alpha Price in Bangladesh বাংলাদেশে Yamaha Alpha এর দাম

বাংলাদেশে Yamaha Alpha এর অফিসিয়াল দাম ৳142,000। আসল মূল্য কম বেশি হতে পারে যা আপনি ডিলার এর কাছ থেকে যাচাই করে নিতে পারেন।

Bikroy এর বিগত ৩ মাসের লিস্টিং থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী ব্যবহৃত used Yamaha Other Model 2023 এর দাম BDT 153,167.

Yamaha Alpha Pros সুবিধা

  • সাসপেনশন
  • উচ্চতর টর্ক
  • বিশাল স্টোরেজ স্পেস
  • জ্বালানি দক্ষতা

Yamaha Alpha Cons অসুবিধা

  • কম পাওয়ার
  • ছোট হুইলবেইজ
  • এলইডি হেডলাইট নেই

এক্সপার্ট অপিনিয়ন

8

Out of 10

ইয়ামাহা আলফা রিভিউ অনুযায়ী এটি একটি কমপ্যাক্ট ও ইউনিসেক্স ডিজাইনের একটি দারুণ কমিউটিং স্কুটার। রাইড কোয়ালিটি, ডিজাইন, এবং মাইলেজ ইত্যাদি বিভিন্ন জিনিসের বিচারে ইয়ামাহা আলফা দাম-এর সাপেক্ষে এর ভালো দিক অনেক বেশি, আর সেজন্য একটা সময় দেশের সেরা ১১০ সিসি স্কুটার হিসেবে একে ধরা হতো। বাংলাদেশে ইয়ামাহা স্কুটারের দাম এবং তাদের লেটেস্ট বাইকের তালিকা জানতে হলে চোখ রাখুন দেশের সেরা মোটরবাইক মার্কেটপ্লেস Bikroy-এ।

Yamaha Alpha is the third scooter from Yamaha Motors India, released at the 2014 Auto Expo. The scooter gets a front telescopic forks suspension and a unit swing suspension at the rear. The scooter also has large under-seat storage.

The Yamaha scooter is powered by an air-cooled, four-stroke, two-valve, 113 cc SOHC engine with CVT (Continuous variable transmission) gearbox. The company claims that its new engine delivers fuel economy of around 50 kmpl. There is a front hydraulic disc brake and drum brake for the rear.

Yamaha Alpha features a full-digital electrical panel, halogen-led light setup, and 10-inch narrow alloy wheels. The 113 cc carbureted engine provides a max power of 7.1 Bhp @7500 rpm and 8.1 Nm max torque @5000 rpm. 

The Yamaha Alpha is available in 5 colors. It competes against the Suzuki Lets, Hero Maestro Edge, TVS Wego, and Honda Dio.

Yamaha Alpha Price in Bangladesh Yamaha Alpha Price in Bangladesh

The official price of Yamaha Alpha in Bangladesh is ৳142,000. However, you should check the final price of the bike with the dealer.

As per the Bikroy's 3 months price data, the avg. price of used Yamaha Other Model 2023 is BDT 153,167.

Yamaha Alpha Video Review


02 Jan, 2024 - দুর্দান্ত ডিজাইন, ডিজিটাল ইলেকট্রিক্যাল প্যানেল ও ইউনিসেক্স ডিজাইনের Yamaha Alpha রিভিউ। জানুন ইয়ামাহা আলফা দাম ও আকর্ষণীয় সব ফিচার সম্পর্কে।

Yamaha Alpha -সম্পর্কে জিজ্ঞাসা

ইয়ামাহা মোটরসাইকেল কোথায় প্রস্তুত করা হয়?

জাপানিজ কোম্পানি ইয়ামাহা এর ম্যানুফেকচারিং প্ল্যান্ট ভারতে এবং বাংলাদেশে এর একটি অ্যাসেম্বলি প্ল্যান্ট রয়েছে।

ইয়ামাহা আলফা স্কুটারের জ্বালানি সাপ্লাই কোন ধরণের?

ইয়ামাহা আলফা স্কুটারে জ্বালানি সাপ্লাই হিসেবে কার্বুরেটর দেয়া হয়েছে।

ইয়ামাহা আলফা স্কুটারের মাইলেজ কত?

গড়ে ইয়ামাহা আলফা স্কুটারটি প্রতি লিটারে প্রায় ৫০ কিমি পর্যন্ত মাইলেজ দিতে সক্ষম।

ইয়ামাহা আলফা কী ধরণের স্কুটার?

এটি একটি কমিউটিং টাইপের স্কুটার।

বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় ইয়ামাহা বাইক কোনটি?

বাংলাদেশে ইয়ামাহার সবচেয়ে জনপ্রিয় বাইক হচ্ছে ইয়ামাহা আর১৫ ভি৪।

Yamaha Alpha Specifications

Model name Yamaha Alpha
Type of bikeScooter
Type of engineAir-cooled, 4-stroke, SOHC, 2-valve
Engine power (cc) 113.0cc
Engine coolingAir Cooled
Max. Horse power7.1 Bhp @ 7500 RPM
Max torque8.1 NM @ 5000 RPM
Start methodKick & Electric
Number of gearsNo Info
Mileage 50 Kmpl (Approx)
Top speed80 Kmph (Approx)
Front suspensionTelescopic fork
Rear suspensionUnit Swing
Front brake typeHydraulic Disc
Front brake diameterNo Info
Rear brake typeDrum Brake
Rear brake diameterNo Info
Braking systemSingle Disc
Front tire size90 / 100-10 53J
Rear tire size90 / 100-10 53J
Tire typeTubeless
Overall length1795 mm
Overall height1125 mm
Overall weight104 Kg
Wheelbase1270 mm
Overall width675 mm
Ground clearance130 mm
Fuel tank capacityNo Info
Seat height775 mm
Head light12V 35/35W
IndicatorsHalogen
Tail lightLED
Speedometerdigital
RPM meterDigital
OdometerDigital
Seat typeSingle-Seat
Engine kill switchNo
Body colorsNo Info
Distributor/dealerNo Info
Features,
Buy Yamaha Alphabikroy
Yamaha Fzs-V3 2022 for Sale

Yamaha Fzs-V3 2022

19,765 km
MEMBER
Tk 220,000
1 week ago
Yamaha . 2013 for Sale

Yamaha . 2013

35,600 km
MEMBER
Tk 54,000
1 week ago
Yamaha rx100 2000 for Sale

Yamaha rx100 2000

270,360 km
MEMBER
Tk 35,000
2 weeks ago
Yamaha . 2003 for Sale

Yamaha . 2003

86,000 km
MEMBER
Tk 25,000
2 weeks ago
Yamaha motamoti valo 2015 for Sale

Yamaha motamoti valo 2015

2,000 km
MEMBER
Tk 35,000
3 weeks ago
Buy Other Bikesbikroy
TVS Metro 2018 for Sale

TVS Metro 2018

26,000 km
MEMBER
Tk 50,000
17 minutes ago
TVS Apache RTR . 2009 for Sale

TVS Apache RTR . 2009

80,000 km
MEMBER
Tk 49,000
22 minutes ago
Hero Glamour . 2014 for Sale

Hero Glamour . 2014

45,000 km
MEMBER
Tk 55,000
42 minutes ago
motorbike 2011 for Sale

motorbike 2011

1,500 km
MEMBER
Tk 30,000
47 minutes ago
Bajaj Platina . 2019 for Sale

Bajaj Platina . 2019

35,000 km
verified MEMBER
verified
Tk 73,000
2 weeks ago
+ Post an ad on Bikroy