Walton Cruize 100 পারফরম্যান্স, রিভিউ এবং অন্যান্য ফিচার

16 Nov, 2023
Walton Cruize 100 পারফরম্যান্স, রিভিউ এবং অন্যান্য ফিচার

দেশীয় প্রতিষ্ঠানের তৈরি কমিউটার বাইকের বাজারে সাড়া ফেলে দেয়া অন্যতম বাইক হচ্ছে Walton Cruize 100। মূলত ডেইলি কমিউটিং এবং দীর্ঘ দূরত্বের রাইডিং এর জন্য তৈরি করা হয়েছে এই বাইকটি। ওয়ালটন ক্রুজ ১০০ পারফরম্যান্স অনুযায়ী বাইকটিতে প্রাধান্য দেয়া হয়েছে ফুয়েল এফিশিয়েন্সি, রাইডিং কমফোর্টনেস এবং নির্ভরযোগ্য হ্যান্ডেলিং। ওয়ালটন ক্রুজ ১০০ রিভিউ অনুযায়ী ডেইলি কমিউটিং এর পাশাপাশি যারা রাইড শেয়ারিং সার্ভিস দিতে চাচ্ছেন তাদের জন্য ভরসার জায়গা হতে পারে ওয়ালটন ক্রুজ ১০০। এছাড়া ওয়ালটন ক্রুজ ১০০ ফিচার অনুযায়ী  যারা নতুন বাইক চালানো শিখতে চাচ্ছেন, তাদের জন্যও এই বাইকটি বেশ নির্ভরযোগ্য। 

ইঞ্জিন পারফরম্যান্স

ওয়ালটন ক্রুজ ১০০ পারফরম্যান্স অনুযায়ী বাইকটিতে রয়েছে ১০০ সিসি সিঙ্গেল সিলিন্ডার, ৪ স্ট্রোক, এয়ার কুলড ইঞ্জিন। ৮০০০ আরপিএম-এ বাইকটি সর্বোচ্চ ৬.১০ বিএইচপি শক্তি এবং ৬০০০ আরপিএম-এ সর্বোচ্চ ৬.৮০ এনএম টর্ক প্রদান করে। সেই সাথে এর কার্বুরেটেড ফুয়েল সাপ্লাই নিশ্চিত করবে বাইকের সাবলীল পারফরম্যান্স এবং রাইডিং এক্সপেরিয়েন্স। ওয়ালটন ক্রুজ ১০০ ফিচার অনুযায়ী রাইডিং এর সময় বাইকটিতে পাওয়া যাবে প্রতি লিটারে ৬০ কিলোমিটারের মাইলেজ এবং ঘন্টায় সর্বোচ্চ ৮০ কিলোমিটারের গতি। ইঞ্জিন স্টার্টের জন্য কিক এবং ইলেকট্রিক উভয় সুবিধা থাকায় শহরের রাস্তায় বাইকটি চালানো যায় বেশ স্বাচ্ছন্দ্যের সাথেই। 

ট্রান্সমিশন  

বাইকটিতে রয়েছে ৪ স্পিডের ম্যানুয়াল গিয়ার ট্রান্সমিশন। বাইকটির ওয়েট-মাল্টিপ্লেট ক্লাচ নিশ্চিত করে নির্ভুল এবং স্মুথ গিয়ার শিফটিং। ফলে শহরের অতিরিক্ত ট্রাফিকের মাঝেও এটি রাইডারকে দেয় দুর্দান্ত রাইডিং এক্সপেরিয়েন্স। নতুন রাইডাররা সহজেই এই ৪ স্পিডের গিয়ার বক্সের সাথে মানিয়ে নিতে পারেন। ওয়ালটন ক্রুজ ১০০ পারফরম্যান্স বিবেচনায় বাইকটির গিয়ার শিফটিং বেশ স্মুথ হওয়ায় সহজেই স্বল্প দূরত্বের কমিউটিং বা ঘন ট্রাফিকের মাঝে নিয়ন্ত্রণ ধরে রাখা যায়। 

মাইলেজ

ওয়ালটন ক্রুজ ১০০ একটি কমিউটার বাইক হওয়ায় এতে ফুয়েল এফিশিয়েন্সির ব্যাপারে বেশ গুরুত্ব দেয়া হয়েছে। বাইকটির ১৫ লিটারের ফুয়েল ক্যাপাসিটি দিবে নিশ্চিন্তে রাইডিং এর নিশ্চয়তা। আর এই সুবিশাল ক্যাপাসিটির সাথে প্রতি লিটারে বাইকটি চালানো যাবে প্রায় ৬০ কিলোমিটার। অর্থাৎ বাইকটি সম্পূর্ণ ফুয়েল ক্যাপাসিটি নিয়ে চলবে প্রায় ৯০০ কিলোমিটার পর্যন্ত, যা ওয়ালটন ক্রুজ ১০০ পারফরম্যান্স বিবেচনায় একটি কমিউটার বাইকের জন্য দুর্দান্ত ফিচার। তবে সড়ক এবং ট্রাফিকের পরিস্থিতি বিবেচনায় বাইকটির মাইলেজ কমবেশি হতে পারে। 

সাসপেনশন এবং ব্রেকিং

ওয়ালটন ক্রুজ ১০০ রিভিউ অনুযায়ী নিয়মিত কমিউটিং এর জন্য বাইকটির সাসপেনশন এবং ব্রেকিং সিস্টেম বেশ যথাযথ বলা যায়। ওয়ালটন ক্রুজ ১০০ ফিচার অনুযায়ী বাইকটির সামনে রয়েছে টেলিস্কোপিক সাপন্সেনশন এবং পিছনে রয়েছে টুইন শক সাসপেনশন। ফলে শহরের রাস্তায় বাইক চালানোর সময় হালকা ঝাঁকুনির সাথে এটি সহজেই মানিয়ে নিতে পারে। ওয়ালটন ক্রুজ ১০০ দাম বিবেচনায় ব্রেকিং সিস্টেমে সামনের সিঙ্গেল ডিস্ক ব্রেক এবং পিছনের ড্রাম ব্রেক বাইকটিকে একই ধরনের অন্যান্য বাইকের সাথে মানানসই রেখেছে। ওয়ালটন ক্রুজ ১০০ পারফরম্যান্স অনুযায়ী বাইকটির সাবলীল ব্রেকিং সিস্টেম এবং অ্যাডজাস্টেবল সাসপেনশন রাইডারকে দিবে নিরাপদ এবং সাবলীল রাইডিং এক্সপেরিয়েন্স। 

টায়ার এবং হুইল

ওয়ালটন ক্রুজ ১০০ পারফরম্যান্স অনুযায়ী কমিউটার বাইক হওয়া স্বত্তেও চিকন টায়ার এবং হুইল বাইকটিকে সামান্য হলেও পিছিয়ে দিয়েছে। সামনের টায়ারের সাইজ ২.৭৫/১৭ এবং পিছনের টায়ারের সাইজ ৩.০০/১৭। সাথে বাইকটির অ্যালয় হুইল দিচ্ছে মজবুত এবং নিরাপদ স্ট্রাকচারের নিশ্চয়তা। 

বডি ডাইমেনশন

ওয়ালটন ক্রুজ ১০০ ফিচার  অনুযায়ী ১০৯ কেজি ওজনের এই বাইকটির বডি ডাইমেনশন বেশ মানানসই।  ওয়ালটন ক্রুজ ১০০ দাম বিবেচনায় বাইকটির মানানসই সিটিং অ্যাডজাস্টমেন্টের ফলে রাইডিং হয় বেশ স্বাচ্ছন্দ্যপূর্ণ। বাইকটির সুবিশাল দৈর্ঘ্য এবং মানানসই উচ্চতা একে করে তুলেছে বেশ কার্যকর।

  • দৈর্ঘ্য – ২০২০ মিমি
  • প্রস্থ – ৭৩০ মিমি
  • উচ্চতা – ১২৭০ মিমি
  • হুইলবেইজ – ১২৯০ মিমি
  • ফুয়েল ট্যাঙ্ক ক্যাপাসিটি – ১৫ লিটার

ব্যাটারি এবং ইলেকট্রিক্যাল সিস্টেম

বাইকটিতে রয়েছে ১২ ভোল্টের মেইনটেনেন্স ফ্রি ব্যাটারি, যা বাইকটির সকল লাইট, ইন্ডিকেটর এবং কনসোল প্যানেলকে শক্তি যোগান দিয়ে থাকে। বাইকটির হেডলাইট, টেইল লাইট এবং ইন্ডিকেটরের সর্বত্র ব্যবহার করা হয়েছে ৩৫/৩৫ ওয়াটের হ্যালোজেন লাইট।

ইন্সট্রুমেন্ট কনসোল

বাইকটির ইন্সট্রুমেন্ট প্যানেলে অ্যানালগ ফিচারের ব্যবহারই অধিক লক্ষ্য করা যায়। বাইকটির সকল ফিচারের মধ্যে রয়েছে অ্যানালগ স্পিডোমিটার, ওডোমিটার এবং লো ফুয়েল ইন্ডিকেটর। নিয়মিত ব্যবহারের জন্য কমিউটার বাইক হওয়ায় এর দামের সাথে মিল রেখে বাড়তি কোন ফিচার যোগ করা হয় নি। 

Bikroy এর বিগত ৩ মাসের লিস্টিং থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী ব্যবহৃত used Walton Cruize 2023 এর দাম BDT 37,500.

Walton Cruize 100 Pros সুবিধা

  • ব্রেকিং সিস্টেম
  • সিটিং অ্যাডজাস্টমেন্ট
  • দুর্দান্ত মাইলেজ

Walton Cruize 100 Cons অসুবিধা

  • নিয়ন্ত্রণে জটিলতা
  • চিকন টায়ার
  • বোরিং ডিজাইন

এক্সপার্ট অপিনিয়ন

8

Out of 10

ওয়ালটন ক্রুজ ১০০ বাইকটি বাংলাদেশের কমিউটার বাইকের বাজারে এক দারুণ সংযোজন। বাইকটির সবচেয়ে বড় প্লাস পয়েন্ট হলো এর দুর্দান্ত মাইলেজ। সুবিশাল ফুয়েল ক্যাপাসিটি নিয়ে বাইকটি বেশ দীর্ঘ দূরত্বে রাইড করা যাবে। এর আরামদায়ক সিটিং অ্যাডজাস্টমেন্ট রাইডার এবং পিলিয়ন উভয়কেই দিবে সুন্দর রাইডিং এক্সপেরিয়েন্স। তবে ওয়ালটন ক্রুজ ১০০ দাম বিবেচনায় বাইকটির দূর্বল দিকের মাঝে রয়েছে এর চিকন টায়ার। এর ফলে বাইকটি নিয়ন্ত্রণ করা কিছুটা কষ্টসাধ্য মনে হতে পারে। তবে অভিজ্ঞ রাইডাররা সহজেই বাইকটি নিয়ন্ত্রণ করতে পারবেন বলে আশা করা যায়। 

Walton Cruize 100 এবং অন্যান্য ওয়ালটন বাইকসহ যেকোনো বাইক বা স্কুটার সম্পর্কিত তথ্যের জন্য ভিজিট করুন বাইকস গাইড। এখানে আপনি নানান বাইকের রিভিউ, স্পেসিফিকেশন, ফিচারস এবং আরো বিভিন্ন তথ্য পাবেন। বাংলাদেশে ওয়ালটন ক্রুজ ১০০ বাইকের দাম সহ অন্যান্য বাইক বা স্কুটার এবং নতুন বা পুরোনো যেকোনো মোটরসাইকেলের দাম জানতে হলে চোখ রাখুন দেশের সেরা মোটরবাইক মার্কেটপ্লেস Bikroy-এ।

The Walton Cruize 100 motorcycle stands out in the market for its efficiency, style, and practical blend. It is powered by a 4-stroke, 1-cylinder, air-cooled engine, a configuration known for its reliability and ease of maintenance. This engine type is a common choice for daily commuting motorcycles due to its balance of performance and fuel efficiency.

One of the key features of the Walton Cruize 100 is its impressive fuel economy, offering a mileage of approximately 60 kmpl. This high fuel efficiency makes it an economical choice for regular commuters and those who use their bike frequently. In terms of performance, the bike can reach a top speed of around 80 kmph, which is more than adequate for city riding and occasional highway trips.

The Walton Cruize 100 has a front telescopic suspension and twin shocks at the rear. This suspension setup provides a smooth ride, effectively absorbing bumps and uneven road surfaces, enhancing overall riding comfort.

The bike is fitted with a disc brake on the front and a drum brake on the rear for braking. This combination offers a good balance between effective stopping power and cost efficiency. The front disc brake ensures responsive braking, especially important for sudden stops in urban traffic, while the rear drum brake contributes to the overall braking performance.

Overall, the Walton Cruize 100 is a well-rounded motorcycle, offering a harmonious blend of efficiency, comfort, and practicality. Its engine performance, excellent mileage, reliable suspension, and effective braking system make it a suitable choice for a wide range of riders.

As per the Bikroy's 3 months price data, the avg. price of used Walton Cruize 2023 is BDT 37,500.

গ্রাহকদের নিয়মিত কিছু প্রশ্ন

Walton Cruize 100 কী টাইপের বাইক?

Walton Cruize 100 একটি কমিউটার বাইক।

Walton Cruize 100 এর টপ স্পিড কত?

Walton Cruize 100 এর টপ স্পিড ৮০ কি.মি. প্রতি ঘণ্টা (প্রায়)।

Walton Cruize 100 এর সামনের চাকার সাইজ কত?

Walton Cruize 100 এর সামনের চাকার সাইজ ২.৭৫-১৭।

Walton Cruize 100 এর মাইলেজ কত?

Walton Cruize 100 এর মাইলেজ প্রায় ৬০ কি: মি: পার লিটার।

Walton Cruize 100 Specifications

Model name Walton Cruize 100
Type of bikeCommuter
Type of engine4 stroke 1cylinder Air cooled
Engine power (cc) 100.0cc
Engine coolingAir Cooled
Max. Horse power6.10 Bhp @ 8000 RPM
Max torque6.80 NM @ 6000 RPM
Start methodKick & Electric
Number of gears4
Mileage 60 Kmpl, (Approx)
Top speed80 Kmph, (Approx)
Front suspensionTelescopic
Rear suspensionTwin shocks
Front brake typeDisc Brake
Front brake diameterN/A
Rear brake typeDrum Brake
Rear brake diameterN/A
Braking systemN/A
Front tire size2.75-17
Rear tire size3.00-17
Tire typeInfo-Not-Available
Overall length2020 mm
Overall height1270 mm
Overall weight109 kg
Wheelbase1290 mm
Overall width730 mm
Ground clearanceN/A
Fuel tank capacity15L
Seat heightN/A
Head lightn/a
Indicatorshalogen
Tail lighthalogen
SpeedometerAnalog
RPM meterAnalog
Odometeranalog
Seat typeSingle Seat
Engine kill switchInf
Body colorsN/A
Distributor/dealerN/A
Features
Buy Walton Cruize 100bikroy
Walton Cruize ` 2018 for Sale

Walton Cruize ` 2018

40 km
MEMBER
Tk 42,000
1 day ago
Walton Cruize curuje 100 cc 1997 for Sale

Walton Cruize curuje 100 cc 1997

987,654 km
MEMBER
verified
Tk 15,500
6 days ago
Walton Cruize 2014 for Sale

Walton Cruize 2014

50,000 km
MEMBER
Tk 20,000
1 week ago
Walton Cruize smart card kora 2024 for Sale

Walton Cruize smart card kora 2024

16,000 km
MEMBER
Tk 35,000
1 week ago
Walton Cruize usde 2011 for Sale

Walton Cruize usde 2011

50,000 km
MEMBER
Tk 22,500
1 week ago
Buy Other Bikesbikroy
Runner Cheeta 2022 for Sale

Runner Cheeta 2022

25,000 km
MEMBER
Tk 60,000
9 minutes ago
Honda CD 2024 for Sale

Honda CD 2024

20,000 km
MEMBER
Tk 45,000
39 minutes ago
Bajaj Platina গুড কন্ডিশন 2012 for Sale

Bajaj Platina গুড কন্ডিশন 2012

2,000 km
verified MEMBER
Tk 35,000
57 minutes ago
TVS Apache RTR 2019 for Sale

TVS Apache RTR 2019

40,000 km
MEMBER
Tk 145,000
59 minutes ago
Bajaj Pulsar 150 SD 100% SUPER FRESH 2023 for Sale

Bajaj Pulsar 150 SD 100% SUPER FRESH 2023

7,965 km
verified MEMBER
verified
Tk 159,000
3 weeks ago
+ Post an ad on Bikroy