Honda XL750 Transalp রিভিউ, দাম, ফিচার এবং স্পেসিফিকেশন

09 Mar, 2024
Honda XL750 Transalp রিভিউ, দাম, ফিচার এবং স্পেসিফিকেশন

Honda Transalp XL750 হলো একটি এলিগেন্ট ডিজাইনের স্পোর্টি লুকিং ট্যুরিং টাইপ বাইক। পাওয়ারফুল ইঞ্জিন, গর্জিয়াস ডিজাইন এবং দূর-দূরান্তের ভ্রমণের জন্য বাইকটি ব্যাপক সমাদৃত হয়েছে। এটির ভার্সেটাইল ব্যবহার উপযোগিতা আপনাকে অ্যাডভেঞ্চার রাইডিং এক্সপেরিয়েন্স দেবে। ৭৫০ সিসির পাওয়ারফুল ভি-টুইন ইঞ্জিন, ইন্টেন্স স্পিড, ডুয়েল চ্যানেল এবিএস এবং স্মার্টফোন কানেক্টিভিটির আধুনিক ফিচারে বাইকটি বাজারে আনা হয়েছে। এই ব্লগে Honda XL750 Translp রিভিউ, ফিচার, স্পেক্স, ভালো-মন্দ দিক সহ বিভিন্ন বিষয়ে আলোচনা করা হয়েছে।

গুণগত মান, লং-লাস্টিং পারফরম্যান্স এবং রিলায়েবিলিটির জন্য হোন্ডা ব্র্যান্ডের বাইক বিশ্বব্যাপি জনপ্রিয়। এই ব্র্যান্ডের, Transalp সিরিজটি প্রথম ১৯৮৭ সালে বাজারে লঞ্চ করা হয়েছিল। এটি অন-রোড এবং অফ-রোড উভয় রোডের জন্য স্পেশাল ভাবে ডিজাইন করা হয়েছে। হোন্ডা এক্সএল৭৫০ ট্রান্সাল্প, এই ব্র্যান্ডের একটি লিমিটলেস এবং অ্যাডভেঞ্চারাস লাইফস্টাইল বাইক, যা হোন্ডা ব্র্যান্ডের প্রতিশ্রুতির একটি প্রমাণ। বাইকটি ট্যুরিং ট্রিপের জন্য পারফেক্ট; পাহাড়ি অসমতল রাস্তায়, গিরিপথে এমনকি রুক্ষ ট্রেইলেও আপনি দুর্দান্ত পারফরম্যান্স পাবেন।

Honda XL750 Transalp রিভিউ

বাইকটিতে ৭৫০ সিসির পাওয়ারফুল V-twin ইঞ্জিন ব্যবহার করা হয়েছে। ইঞ্জিনের টর্ক এবং পাওয়ার জেনারেশন খুবই ভারসাম্যপূর্ণ হওয়ায় এটি দুর্দান্ত স্পিড এবং অ্যাক্সিলারেশন জেনারেট করতে পারে। বাইকটি থেকে আপনি প্রায় ২৫ কিমি/লিটার এভারেজ মাইলেজ এবং প্রায় ২০৫ কিমি/আওয়ার টপ স্পিড পেতে পারেন। বিভিন্ন রাইডিং মোড থাকায়, অফ-রোড এমনকি প্রতিকূল পরিবেশেও বাইকটি থেকে আপনি বেশ ভালো সাপোর্ট পাবেন। বাইকটিতে পাঁচটি রাইড মোড রয়েছে – স্পোর্ট, স্ট্যান্ডার্ড, রেইন, গ্রেভেল এবং রাইডার-কাস্টমাইজেবল – যা পাওয়ার ডেলিভারি, ইঞ্জিন ব্রেকিং এবং এবিএস ইন্টারভেনশন কন্ট্রোল করে।

বাইকটির স্পেশাল কিছু বৈশিষ্টের মধ্যে রয়েছে – ৭৫০ সিসির ভি-টুইন ইঞ্জিন, রাইড মোড, এসিস্ট-স্লিপার ক্লাচ, লং-ট্রাভেল সাসপেনশন, ডুয়েল চ্যানেল এবিএস, ফুয়েল ইনজেকশন, টর্ক কন্ট্রোল, টিএফটি ইনস্ট্রুমেন্ট প্যানেল, GPS, স্মার্টফোন কানেক্টিভিটি, ইত্যাদি। এছাড়াও এটির ডুয়াল-পারপাস টায়ার এবং স্পোকড হুইলগুলো খুবই ডিউরেবল। হাই গ্রাউন্ড ক্লিয়ারেন্স এবং কম্ফোর্টেবল এরগোনমিক্স আপনাকে অফ-রোডেও বাইক ব্যালেন্স রাখতে সাহায্য করবে। এটিতে আপনি উইন্ডস্ক্রিন, এবং লাগেজ র‍্যাক এডজাস্ট করতে পারবেন। এটির ফুয়েল ট্যাংক ক্যাপাসিটি বেশ ভালো। এটি শুধু মাত্র ইলেকট্রিক্যাল মেথডে স্টার্ট করা যায়।

ফিচার এবং ডিজাইন

ফ্যাশনেবল স্টাইল, ফুল-ফেয়ারিং স্ট্রাকচার, দুর্দান্ত ট্র্যাকশন কন্ট্রোল, এবং লং-লাস্টিং পারফরম্যান্সের সমন্বয়ে এটি অসাধারণ একটি বাইক। বাইকটির আইকনিক লোগো ডিজাইন এবং ইঞ্জিন সেটআপ যে কারো নজর কাড়বে। এটির দুর্দান্ত বডিওয়ার্ক এবং নান্দনিক ডিজাইন আপনাকে মুগ্ধ করবে। এটির দুর্দান্ত স্ট্রিট ফাইটার স্টাইল, স্পোর্টি ডিক্যালস, এলইডি লাইটিং সেটআপ, ডিজিটাল ইলেকট্রিক্যাল কনসোল ডিজাইনটি অসাধারণ।

এটির অ্যারোডাইনামিক শেপের বিশাল ফুয়েল ট্যাংক, এবং শাইনি ফ্লেয়ার কিটসের কম্বিনেশন এটিকে একটি এলিগেন্ট ভাইব এনে দিয়েছে। এটির স্টিল ফ্রেম, চওড়া পাইপ হ্যান্ডেলবার, প্যাডযুক্ত সিটিং পজিশন এবং দীর্ঘ-ভ্রমণের উপযোগী সাসপেনশন আপনাকে নিরাপদ এবং কম্ফোর্টেবল রাইডিং এক্সপেরিয়েন্স দেবে। এছাড়াও এটির সিলড চেইন ড্রাইভ, এক্সজস্ট পাইপ, ইঞ্জিন সেটআপ, টেইল লাইট, ইনডিকেটর, এবং লুকিং গ্লাস ডিজাইনটিও অসাধারণ। এটিতে এয়ার প্রটেকশনের জন্য বিশাল ফেয়ারিং এবং উইন্ডশীল্ড বসানো হয়েছে। এটির টায়ার হাইওয়ে, অফ-রোড, এমনকি রুক্ষ রোডেও ভাল ট্র্যাকশন দেয়, যা ট্যুরিং-এর জন্য এটিকে আরো পারফেক্ট করেছে।

ইঞ্জিন পারফরম্যান্স

বাইকটিতে ৭৫৫.০ সিসি ডিসপ্লেসমেন্ট ইঞ্জিন ব্যবহার করা হয়েছে। এই ইঞ্জিন লিকুইড কুল্ড, ওভারহেড ক্যামস্যাফট, ফোর-স্ট্রোক, ৮-ভাল্ভ প্যারালাল টুইন সিলিন্ডার (২৭০0 ক্র্যাংক), এবং ইউনি-ক্যাম ফিচার বিশিষ্ট। এটি ৯৫০০ আরপিএমে ৯০.৪৫ বিএইচপি সর্বোচ্চ পাওয়ার এবং ৭২৫০ আরপিএমে ৭৫.০ এনএম সর্বোচ্চ টর্ক উৎপন্ন করতে পারে। ইঞ্জিনের পাওয়ার এবং টর্ক জেনারেশন ভালো হওয়ায়, পাওয়ার ডেলিভারি অসাধারণ এবং অ্যাক্সিলারেশন খুবই স্মুথ। বাইকটিতে পাঁচটি রাইড মোড রয়েছে – স্পোর্ট, স্ট্যান্ডার্ড, রেইন, গ্রেভেল এবং রাইডার-কাস্টমাইজেবল। পিছনের চাকার স্পিন বৃদ্ধি বা হ্রাস করার জন্য এটিতে Honda সিলেক্টেবল টর্ক কন্ট্রোল (HSTC) রয়েছে।

বাইকটির ট্রান্সমিশন সিস্টেম ম্যানুয়াল, এখানে ৬-স্পিড গিয়ারবক্স সাথে অ্যাসিস্ট-স্লিপার ক্লাচ ইনস্টল করা হয়েছে। এছাড়াও এটিতে থ্রটল-বাই-ওয়্যার সিস্টেম এবং একটি স্ট্যান্ডার্ড কুইকশিফটার রয়েছে। ইঞ্জিনের বোর এবং স্ট্রোক যথাক্রমে ৮৭ মিমি এবং ৬৩.৫ মিমি। ইঞ্জিনের কম্প্রেশন রেশিও ১১.০:১। ইঞ্জিনটি ফুয়েল-ইনজেকশন টেকনোলজি সুবিধা সম্পন্ন। এছাড়াও ইঞ্জিনের থ্রটল রেসপন্স অসাধারণ। ইঞ্জিনের ড্রাইভ চেইন টাইপ।

বডি ডাইমেনশন

বাইকটির বডি স্ট্রাকচার খুবই মজবুত এবং টেকসই। এটির ওভারঅল দৈর্ঘ্য, প্রস্থ এবং উচ্চতা যথাক্রমে ২৩২৫ মিমি, ৮৩৮ মিমি এবং ১৪৫০ মিমি। বাইকটির সিটিং পজিশনের উচ্চতা ৮৫০ মিমি, কিছুটা বেশি তাই কম উচ্চতার রাইডারদের কিছুটা সমস্যা হতে পারে। এটির গ্রাউন্ড ক্লিয়ারেন্স যথেষ্ট ভালো, ২১০ মিমি। এটির ফুয়েল ট্যাংক বেশ বড়, ক্যাপাসিটি ১৬.৯ লিটার।

এটি বেশ ভারী বাইক, টোটাল ওজন ২০৮ কেজি, তবে বডি স্ট্রাকচারের সাথে ওজনের কম্বিনেশন পারফেক্ট, ফলে টপ স্পিডে ব্যালেন্স এবং কন্ট্রোল করা সহজ। বাইকটির হুইলবেস বেশ বড়, ১৫৬০ মিমি, যা টপ স্পিড এবং কর্ণারিং-এ বেশ ভালো ব্যালেন্স নিশ্চিত করতে পারে। বাইকটিতে পিলিয়ন সিট এবং পিলিয়ন গ্র্যাব-রেল রয়েছে। সম্পূর্ণ বাইকটি স্টিল ডায়মন্ড চেসিসের উপর বসানো হয়েছে।

সাসপেনশন এবং ব্রেকিং সিস্টেম

বাইকটির সামনের দিকে ৪৩ মিমি-এর SHOWA সেপারেট ফাংশন ফর্ক-কার্ট্রিজ (SFF-CA) আপসাইড ডাউন (USD) সাসপেনশন এবং পিছনের দিকে ১৯০ মিমি-এর সেপারেট প্রেসার, প্রো-লিংক সুইং-আর্ম সাসপেনশন ব্যবহার করা হয়েছে। এই সাসপেনশন সিস্টেম খুবই শক্তিশালী এবং যেকোনো রুক্ষ কিংবা পাথুরে রাস্তাতেও কার্যকর।

বাইকটিতে ডুয়েল চ্যানেল এন্টিলক (ABS) ব্রেকিং সিস্টেম ইনস্টল করা হয়েছে। সামনের চাকায় ৩১০ মিমি-এর ডাবল-পিস্টন ক্যালিপার ডুয়েল ডিস্ক এবং পিছনের চাকায় ২৫৬ মিমি-এর সিঙ্গেল-পিস্টন ক্যালিপারের ডিস্ক ব্রেক ইনস্টল করা হয়েছে। এই ব্রেকিং সিস্টেম ইমার্জেন্সি ব্রেকিংয়েও দুর্দান্ত কার্যকর, বাম্পি কিংবা পিচ্ছিল রোডেও স্কিড করে না।

হুইল এবং টায়ার

বাইকটিতে স্পোক অ্যালয় টাইপ হুইল এবং টিউব টাইপ টায়ার ব্যবহার করা হয়েছে। সামনের চাকায় ৯০/৯০-আর২১ সেকশন টায়ার এবং পিছনের চাকায় ১৫০/৭০-আর১৮ সেকশন টায়ার ব্যবহার করা হয়েছে। সামনের হুইলের রিম সাইজ ২১” ইঞ্চি এবং পিছনের হুইলের রিম সাইজ ১৮” ইঞ্চি। ডুয়েল পিস্টন ক্যালিপার টায়ার দুর্দান্ত স্টপিং পাওয়ার প্রদান করে, বিশেষ করে অফ-রোডে এটির ভার্সেটিলিটি অসাধারণ। এই টায়ার হঠাৎ ব্রেকিং-এর সময়, এবং ভেজা কিংবা কর্দমাক্ত রাস্তায় স্কিড করে না।

মাইলেজ এবং স্পিড

সাধারণত সুপার অ্যাডভেঞ্চার-ট্যুরিং টাইপ বাইকের স্পিড দুর্দান্ত হলেও মাইলেজ খুব বেশি হয় না। লং-রাইডিং কিংবা ট্যুরিং-এ রোমাঞ্চকর রাইডিং এক্সপেরিয়েন্স এই বাইকটির অন্যতম প্রধান আকর্ষণ। বাইকটি থেকে আপনি প্রায় ২৫ কিমি/লিটার এভারেজ মাইলেজ এবং প্রায় ২০৫ কিমি/আওয়ার টপ স্পিড পেতে পারেন।

কনসোল প্যানেল এবং ইলেকট্রিক ফিচার

বাইকটির ৫-ইঞ্চি এলসিডি ডিসপ্লে কনসোল প্যানেলটি সম্পূর্ণ ডিজিটাল, এখানে আপনি প্রয়োজনীয় সকল ফিচার দেখতে পাবেন, এবং নিজের মতো কাস্টোমাইজ করতে পারবেন। এখানে স্পিডোমিটার, ওডোমিটার, আরপিএম মিটার, ফুয়েল ইনডিকেটর সহ বেশ কিছু ইনডিকেটর দেখতে পাবেন। থিন-ফিল্ম-ট্রান্সজিস্টর (TFT) কালার ইনস্ট্রুমেন্ট প্যানেলটিতে রাইডোলজি অ্যাপের মাধ্যমে স্মার্টফোন কানেকশন দিতে পারবেন। এছাড়াও বাইকটিতে জিপিএস এবং ইউএসবি পোর্ট অ্যাডভান্টেজ রয়েছে।

বাইকটিতে ১২ ভোল্ট ৮.৬ অ্যাম্পিয়ারের শক্তিশালী এমএফ টাইপ ব্যাটারি ব্যবহার করা হয়েছে। এই ব্যাটারি সকল ইলেকট্রিক্যাল ফিচার সচল রাখতে পারে। হেডলাইট, টেইল লাইট এবং ইন্ডিকেটরগুলো এলইডি ধরণের। এছাড়াও এটিতে অটো অফ সিগন্যাল ইনডিকেটর, ইমার্জেন্সি স্টপ সিগনাল, ন্যাভিগেশন, এবং ইঞ্জিন কিল সুইচ রয়েছে। ওভারঅল, Honda XL750 Transalp রিভিউ অনুযায়ী কনসোল প্যানেল এবং ইলেকট্রিক্যাল ফিচার খুবই উন্নত মানের।

Honda XL750 Transalp Pros সুবিধা

  • গ্ল্যামারাস ডিজাইন এবং আউটস্ট্যান্ডিং পারফরম্যান্স
  • ৭৫০ সিসির পাওয়ারফুল V-twin ইঞ্জিন
  • ইন্টেন্স স্পিড এবং দুর্দান্ত অ্যাক্সিলারেশন
  • ডুয়েল চ্যানেল এন্টিলক ব্রেকিং সিস্টেম
  • এসিস্ট-স্লিপার ক্লাচ
  • দুর্দান্ত থ্রটল রেস্পন্স
  • জিপিএস এবং স্মার্টফোন কানেক্টিভিটি
  • ইঞ্জিন কিল সুইচ এবং ইমার্জেন্সি স্টপ সিগনাল
  • ডিফারেন্ট রাইড মোড
  • ভার্সেটাইল ইউজেবিলিটি এবং সলিড বিল্ড কোয়ালিটি

Honda XL750 Transalp Cons অসুবিধা

  • বেশ ভারী বাইক
  • মাইলেজ আরেকটু বেশি হতে পারতো
  • পার্টস অ্যাভেইলেবল নয়

এক্সপার্ট অপিনিয়ন

9

Out of 10

Honda XL750 Transalp হলো একটি গ্ল্যামারাস ডিজাইন, রিলায়েবল পারফরম্যান্স, এবং আধুনিক ফিচার বিশিষ্ট অ্যাডভেঞ্চার ট্যুরিং টাইপ মোটরবাইক। বিভিন্ন পরিস্থিতিতে নির্ভরযোগ্যতা এবং সক্ষমতার কারণে বাইকটি অ্যাডভেঞ্চার রাইডারদের মধ্যে তুমুল জনপ্রিয়তা অর্জন করেছে। গর্জিয়াস ডিজাইন, পাওয়ারফুল ইঞ্জিন এবং ভার্সেটাইল ইউজেবিলিটি এটিকে তরুন প্রজন্মের কাছে একটি ক্রেজে পরিণত করেছে। আপনি যদি স্পিড লাভার হন, লাক্সারিয়াস টাইপ বাইক সংগ্রহে রাখতে চান, তাহলে এই বাইকটি আপনার জন্য পারফেক্ট।

Honda Transalp XL750 is a sporty-looking touring type bike with an elegant design. The bike has been widely appreciated for its powerful engine, gorgeous design, and long-distance travel. Its versatile usability will give you an adventure riding experience. The bike is perfect for touring trips. You will get great performance on hilly uneven roads, passes, and even rough trails.

Feature

The bike uses a powerful 750 cc V-twin engine. The torque and power generation of the engine is very balanced so it can generate great speed and acceleration. You can get an average mileage of around 25 km/liter and a top speed of around 205 km/hour from the bike. The bike has five ride modes – Sport, Standard, Rain, Gravel, and Rider-Customizable – that control power delivery, engine braking, and ABS intervention.

Some of the special features of the bike include – a 750 cc V-twin engine, ride mode, assist-slipper clutch, long-travel suspension, dual channel ABS, fuel injection, torque control, TFT instrument panel, GPS, smartphone connectivity, etc. Also, its dual-purpose tires and spoked wheels are very durable. High ground clearance and comfortable ergonomics will help you keep the bike balanced even on off-road. Its fuel tank capacity is quite good. It can be started by electrical method only.

Design

Combining fashionable style, full-fairing structure, excellent traction control, and long-lasting performance, it is an outstanding bike. The bike’s iconic logo design and engine setup will catch anyone’s eye. It’s excellent bodywork and aesthetic design will impress you. Its cool street fighter style, sporty decals, LED lighting setup, and digital electrical console design are awesome.

The combination of its large fuel tank with aerodynamic shape, and shiny flare kits gives it an elegant vibe. Its steel frame, wide pipe handlebar, padded seating position, and long-travel suspension will give you a safe and comfortable riding experience. Also, its sealed chain drive, exhaust pipe, engine setup, tail lights, indicators, and looking-glass design are outstanding. It is fitted with a massive fairing and windshield for air protection. Its tires offer good traction on highways, off-roads, and even rough roads, making it even more perfect for touring.

Conclusion

Honda XL750 Transalp is an adventure touring type motorbike with a glamorous design, reliable performance, and modern features. The bike has gained immense popularity among adventure riders due to its reliability and capability in various conditions. Gorgeous design, powerful engine, and versatile usability have made it a craze among the younger generation. If you are a speed lover, and want to have a luxurious type of bike in your collection, then this bike is perfect for you.

Honda XL750 Transalp Video Review


09 Mar, 2024 - Honda Transalp XL750 একটি এলিগেন্ট ডিজাইনের স্পোর্টি লুকিং ট্যুরিং বাইক। পাওয়ারফুল ইঞ্জিন, গর্জিয়াস ডিজাইন এবং দূর-দূরান্তের ভ্রমণের জন্য বাইকটি ব্যাপক জনপ্রিয়।

Honda XL750 Transalp বাইক সম্পর্কে কিছু জিজ্ঞাসা –

Honda XL750 Transalp কি ধরণের বাইক?

এটি একটি এলিগেন্ট ডিজাইনের স্পোর্টি লুকিং ট্যুরিং টাইপ বাইক।

বাইকটিতে কি ধরণের ইঞ্জিন ব্যবহার করা হয়েছে?

লিকুইড কুল্ড, ওভারহেড ক্যামস্যাফট, ফোর-স্ট্রোক, ৮-ভাল্ভ প্যারালাল টুইন সিলিন্ডার (২৭০0 ক্র্যাংক), এবং ইউনি-ক্যাম ফিচার বিশিষ্ট ইঞ্জিন।

বাইকটির স্টার্টিং মেথড কি?

ইলেকট্রিক।

বাইকটির ব্রেকিং সিস্টেমে কি ব্যবহার করা হয়েছে?

ডুয়েল চ্যানেল এবিএস ব্রেকিং সিস্টেম।

বাইকটির এভারেজ মাইলেজ এবং স্পিড কত?

প্রায় ২৫ কিমি/লিটার এভারেজ মাইলেজ এবং প্রায় ২০৫ কিমি/আওয়ার টপ স্পিড।

Honda XL750 Transalp Specifications

Model name Honda XL750 Transalp
Type of bikeTouring
Type of engineLiquid-cooled OHC 4-stroke 8-valve Parallel Twin w
Engine power (cc) 800.0cc
Engine coolingLiquid Cooled
Max. Horse power90.45 Bhp @ 9500 RPM
Max torque75 NM @ 7250 RPM
Start methodElectric
Number of gears6
Mileage 25 Kmpl, (Approx)
Top speed205 Kmph, (Approx)
Front suspensionShowa 43mm SFF-CA USD, 200mm travel
Rear suspensionSeparate pressure, Pro-Link swingarm, 190mm travel
Front brake typeDisc Brake
Front brake diameter310 mm
Rear brake typeDisc Brake
Rear brake diameter256 mm
Braking systemDual Channel ABS
Front tire size90/90R-21
Rear tire size150/70R-18
Tire typetubetyre
Overall length2325 mm
Overall height1450 mm
Overall weight208 kg
Wheelbase1560 mm
Overall width838 mm
Ground clearance210 mm
Fuel tank capacity16.9 L
Seat height850 Mm
Head lightn/a
Indicatorsled
Tail lightled
SpeedometerDigital
RPM meterDigital
Odometerdigital
Seat typeSingle Seat
Engine kill switchyes
Body colorsN/A
Distributor/dealerN/A
Features, , , ,
Buy Honda XLbikroy
Honda XL 2004 for Sale

Honda XL 2004

3,000 km
MEMBER
Tk 42,000
6 days ago
Buy Other Bikesbikroy
TVS Apache RTR 2019 for Sale

TVS Apache RTR 2019

40,000 km
MEMBER
Tk 145,000
4 days ago
Walton Cruize 2011 for Sale

Walton Cruize 2011

55,000 km
MEMBER
Tk 27,000
3 days ago
Bajaj Discover 125 Black- Red 2018 for Sale

Bajaj Discover 125 Black- Red 2018

22 km
MEMBER
Tk 98,500
2 hours ago
TVS Metro . 2012 for Sale

TVS Metro . 2012

60,000 km
MEMBER
Tk 45,000
2 hours ago
TVS Metro Plus 2019 for Sale

TVS Metro Plus 2019

5,150 km
MEMBER
Tk 60,000
3 hours ago
+ Post an ad on Bikroy