TVS Jive 110 রিভিউ, দাম, ফিচার এবং স্পেসিফিকেশন

09 Jan, 2024
TVS Jive 110 রিভিউ, দাম, ফিচার এবং স্পেসিফিকেশন

TVS Jive 110 হলো একটি ডিসেন্ট ডিজাইনের কমিউটার টাইপ মোটরসাইকেল। টিভিএস এটিকে “টেনশন ফ্রি বাইক” হিসেবে বিজ্ঞাপন দিয়ে বাজারে লঞ্চ করেছিল। কারণ, বাইকটিতে কোনো ক্লাচ লিভার নেই, এখানে সেমি-অটোম্যাটিক ট্রান্সমিশন সিস্টেম ব্যবহার করা হয়েছে। এই সেমি-অটোম্যাটিক ট্রান্সমিশনের কারণে রাইডারকে ক্লাচ-থ্রটল কো-অর্ডিনেশনে মনোযোগ দেবার প্রয়োজন হয় না। এই সেফটি ফিচারের কারণে বাইকটি প্রচুর জনপ্রিয়তা পেয়েছে। এই ব্লগে TVS Jive 110 রিভিউ নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে।

দেশের আরো কিছু বাইকে এই ট্রান্সমিশন সিস্টেম ব্যবহার করা হয়েছে। তবে টিভিএস ব্র্যান্ড, এই ১১০ সিসি বাইকের মধ্যে স্বল্প দামের মধ্যে সেমি-অটোম্যাটিক ট্রান্সমিশন ফিচারটি দিয়ে গ্রাহকদের মাঝে ব্যাপক সাড়া ফেলেছে। TVS হলো বিখ্যাত ভারতীয় মোটরসাইকেল উৎপাদনকারী কোম্পানি। এই ব্র্যান্ডের বাইকগুলো মজবুত বিল্ড কোয়ালিটি এবং লং লাস্টিং পারফরম্যান্সের জন্য জনপ্রিয়। এখানে আপনি টিভিএস জিভ ১১০ রিভিউ, স্পেকস, ফিচার, ভালো-মন্দ দিক সহ আরো বেশ কিছু বিষয়ে ধারণা পাবেন।

TVS Jive 110 রিভিউ

বাইকটিতে ১১০ সিসির শক্তিশালী ইঞ্জিন ব্যবহার করা হয়েছে। এই বাইকটির সবচেয়ে বড় সুবিধা হল ভালো মাইলেজ, লং-লাস্টিং পারফরম্যান্স এবং তুলনামূলক কম দাম। বাইকটি থেকে আপনি প্রায় ৫৫ কিমি/লিটার এভারেজ মাইলেজ এবং প্রায় ৯০ কিমি/আওয়ার টপ স্পিড পেতে পারেন। টিভিএস জিভ ১১০ দাম সাপেক্ষে মাইলেজ এবং স্পিড খুবই সন্তোষজনক। বাংলাদেশের বর্তমান যানজট পরিস্থিতি এবং গণপরিবহন সমস্যার প্রেক্ষিতে সিটি রাইডিং-এ দ্রুত যোগাযোগের জন্য এই বাইকটি অনন্য।

বাইকটির স্পেশাল কিছু ফিচারের মধ্যে রয়েছে – এয়ার-কুল্ড ইঞ্জিন, পেপার ফিল্টার, বিল্ট-ইন সোলেনয়েড ভালভ, সেমি-অটোম্যাটিক ট্রান্সমিশন, সিঙ্গেল ক্রেডল টিউবুলার ফ্রেম ইত্যাদি। বাইকটির গিয়ার সেলফ-স্টার্ট বিশিষ্ট, এই ফিচারটি ট্র্যাফিকের ক্ষেত্রে বেশ সহায়তা করে এবং সেইসাথে জ্বালানিও সাশ্রয় করে। এটি রেগুলার ব্যবহার এবং লং লাস্টিং পারফরম্যান্সের জন্য বেশ জনপ্রিয়তা পেয়েছে। বাইকটির সাসপেনশন এবং ব্রেকিং সিস্টেম বেশ স্ট্যান্ডার্ড মানের। এই বাইকটির রাইডিং এক্সপেরিয়েন্স বেশ কম্ফোর্টেবল, এবং ভালভাবে নিয়ন্ত্রণ করা যায়। বাইকটির কনসোল প্যানেল সম্পূর্ণ এনালগ এবং লাইটিং সিস্টেম সাধারণ মানের হলেও কার্যকর। এটি ইলেকট্রিক এবং কিক দুভাবেই স্টার্ট করা যায়। এখানে টিভিএস জিভ ১১০ ফিচার নিয়েও বিস্তারিত করা হয়েছে।

ফিচার এবং ডিজাইন

TVS Jive 110 বাইকটির ডিজাইন বেশ আকর্ষণীয়। বাইকটির স্ট্রাকচার বেশ মজবুত, সিটিং পজিশন বেশ বড় এবং ফুয়েল ট্যাংক ক্যাপাসিটি বেশ ভালো। বাইকটির ফুয়েল ট্যাংকটি কিছুটা মাস্কুলার শেপে ডিজাইন করা হয়েছে। ট্যাংকের পাশের প্যানেলগুলোর কালার কম্বিনেশন পুরো বডি স্ট্রাকচারের সাথে মানানসই ভাবে ডিজাইন করা হয়েছে। সিটের নিচের প্যানেলগুলো মাস্কুলার লুকিং। বাইকটির আয়তক্ষেত্রাকার আকৃতির হেডল্যাম্প, পাইপ হ্যান্ডেলবার ডিজাইন, সিঙ্গেল সিটিং পজিশনটি দেখতে যথেষ্ট আকর্ষণীয়।

এটির সাইলেন্সার পাইপে একটি প্রিমিয়াম লুকিং ক্রোম ফিনিশড হিট শিল্ড রয়েছে। বাইকটির পিছনের সাসপেনশনটিতে ধূসর রঙের ফিনিশ, যার সাথে স্প্রিং সেটআপ রয়েছে যা টিভিএস ব্র্যান্ডের নিজস্ব ট্রেডমার্ক। বাইকটির হেডল্যাম্প থেকে টেইল ল্যাম্প এবং ইন্ডিকেটরগুলো দেখতে আকর্ষণীয়। টেইল ল্যাম্পের রিফ্লেকটিভ কার্ভ স্ট্রাকচারটি দুর্দান্ত। বাইকের নিচের অংশে সব ম্যাট কালো ফিনিশড, যা এটিকে একটি ক্লাসি লুক এনে দিয়েছে। ওভারঅল টিভিএস জিভ ১১০ ফিচার এবং ডিজাইন আপনাকে মুগ্ধ করবে।

ইঞ্জিন পারফরম্যান্স

বাইকটিতে ১০৯.৭ সিসি ডিসপ্লেসমেন্ট ইঞ্জিন ব্যবহার করা হয়েছে। এটি সিঙ্গেল সিলিন্ডার, ৪-স্ট্রোক এবং এয়ার কুলড ইঞ্জিন দ্বারা চালিত। তবে এটি ইকো থ্রাস্ট প্রযুক্তি যুক্ত নয়। এটি ৭৫০০ আরপিএমে ৮.৪ বিএইচপি পাওয়ার এবং ৫৫০০ আরপিএমে ৮.৩ এনএম সর্বোচ্চ টর্ক জেনারেট করতে পারে। বাইকটির ফুয়েল সাপ্লাই সিস্টেম কার্বুরেটর। এটির এয়ার-ফিল্টার হিসাবে পেপার-ফিল্টার ব্যবহার করা হয়েছে। বাইকটির বিল্ট-ইন সোলেনয়েড ভালভ সহ ইতিবাচক লুব্রিক্যান্ট ব্যবহার করা হয়েছে। এই লুব্রিক্যান্ট স্মুথ ট্রান্সমিশন নিশ্চিত করে।

বাইকটিতে একটি টি-ম্যাটিক ট্রান্সমিশন বা ৪-স্পিড রোটারি গিয়ারবক্স সহ সেমি-অটোম্যাটিক ট্রান্সমিশন সিস্টেম (ক্লাচ কম) ব্যবহার করা হয়েছে। মূলত এর মানে হল যে বাইকটি যেকোন গিয়ারে চলতে শুরু করতে পারে বা যে কোন গিয়ারে থামতে পারে বা কোন সমস্যা ছাড়াই বা ইঞ্জিন বন্ধ না করে চতুর্থ গিয়ার থেকে নিউট্রালে যেতে পারে। ইঞ্জিনের বোর এবং স্ট্রোক যথাক্রমে ৫৩.৫ মিমি এবং ৪৮.৮ মিমি। এটির কম্প্রেশন অনুপাত হল ৯.২:১, যা পিস্টনের দীর্ঘায়ু নিশ্চিত করে। ক্লাচ কম সিস্টেমের মানে এই নয় যে বাইকটির কোন ক্লাচ নেই। প্রয়োজনে ক্লাচ ব্যবহারের সুবিধা রাখা হয়েছে, এই ক্লাচ ওয়েট-মাল্টিপ্লেট ধরণের। টিভিএস জিভ ১১০ দাম সাপেক্ষে ইঞ্জিন ফিচার দুর্দান্ত।

বডি ডাইমেনশন

বাইকটির ওভারঅল দৈর্ঘ্য ১৯৭৫ মিমি, প্রস্থ ৭০০ মিমি, এবং উচ্চতা ১০৬০ মিমি। বাইকটির গ্রাউন্ড ক্লিয়ারেন্স ১৬৫ মিমি। এই গ্রাউন্ড ক্লিয়ারেন্স কোনও সমস্যা না করে স্পিড ব্রেকার অতিক্রম করতে পারে। এটির জ্বালানি ধারণ ক্ষমতা বেশ ভালো, ১৫ লিটার, রিজার্ভ ক্যাপাসিটি ২ লিটার পর্যন্ত। বাইকটির টোটাল ওজন ১১৫ কেজি। বাইকটির বডি ডাইমেনশন এবং সিটিং পজিশনের সাথে ওজন সামঞ্জস্যপূর্ণ, তাই বাইকাররা সহজেই বাইক কন্ট্রোল করতে পারেন। বাইকটির সিটিং পজিশন বেশ চওড়া তাই রাইডার সহ একজন পিলিয়ন সহজেই এটিতে বসতে পারবেন। বাইকটির স্ট্রাকচারে সিঙ্গেল ক্রেডল টিউবুলার ফ্রেম টাইপ চেসিস ব্যবহার করা হয়েছে।

ব্রেক এবং সাসপেনশন

বাইকটির সামনের অংশে টেলিস্কোপিক ফর্ক সাসপেনশন এবং পেছনের অংশে হাইড্রোলিক কোয়াক্সিয়াল স্প্রিং টাইপ সাসপেনশন ব্যবহার করা হয়েছে। সাসপেনশনগুলো বেশ স্ট্যান্ডার্ড কোয়ালিটির, যা আরোহী এবং পিলিয়নকে যথেষ্ট কমফোর্ট দিতে পারে। কমিউটার বাইক হিসেবে এই সাসপেনশন সিস্টেম যথেষ্ট ভালো। বাইকটির উভয় চাকাতেই ড্রাম টাইপ ব্রেক ব্যবহার করা হয়েছে। সামনের চাকার ব্রেকের ডায়ামিটার ১৩০ মিমি এবং পিছনের চাকার ডায়ামিটার ১১০ মিমি। সিটি রোডে এই ব্রেকিং সিস্টেম কার্যকর হলেও হাইওয়ে রোডে সুবিধাজনক নয়। ওভারঅল বাইকটির সাসপেনশন এবং ব্রেক সাধারণ মানের হলেও বেশ কার্যকর।

হুইল এবং টায়ার

বাইকের সামনের এবং পিছনের উভয় চাকায় স্ট্যান্ডার্ড লেভেলের অ্যালয় টাইপ হুইল ব্যবহার করা হয়েছে। সামনের চাকায় ২.৭৫x১৭ সেকশন টায়ার এবং পিছনের চাকায় ৩.০০x১৭ সেকশন টায়ার ব্যবহার করা হয়েছে। উভয় হুইলের রিম সাইজ ১৭” ইঞ্চি। বাইকটির হুইল এবং টায়ার দেখতে সাধারণ মনে হলেও, বেশ মজবুত।

মাইলেজ এবং স্পিড

ভালো মাইলেজ এবং স্ট্যান্ডার্ড স্পিড এই বাইকটির সবচেয়ে বড় প্লাস পয়েন্ট। বাইকটি থেকে আপনি সর্বোচ্চ প্রায় ৫৫ কিমি/লিটার মাইলেজ এবং প্রায় ৯০ কিমি/আওয়ার টপ স্পিড পেতে পারেন। হাইওয়ে রোডে মাইলেজ এবং স্পিড আরেকটু বেশি হতে পারে। তবে, মাইলেজ এবং স্পিডের ব্যাপারটি অনেকটাই বাইকের কন্ডিশন এবং বাইকারের চালানোর অভ্যাসের উপর নির্ভর করে। রিভিউ অনুযায়ী বাইকাররা এই বাইকের মাইলেজ এবং স্পিড নিয়ে খুবই সন্তুষ্ট।

কনসোল প্যানেল এবং ইলেকট্রিক্যাল ফিচার

বাইকটির ইন্সট্রুমেন্ট কনসোল ডিসেন্ট লুকিং। এখানে এক জোড়া বৃত্তাকার পড ব্যবহার করা হয়েছে, যেখানে সকল ফিচার এক নজরেই দেখা যায়। বাইকটির সম্পূর্ণ কনসোল প্যানেল প্যানেল অ্যানালগ ধরণের। বামের গোলাকার পডটিতে স্পিডোমিটার এবং ওডোমিটার দেখতে পাবেন। বামের গোলাকার পডটিতে গিয়ার ইন্ডিকেটর, ফুয়েল গেজ, এবং টার্ন সিগন্যাল ইন্ডিকেটর রয়েছে। সম্পূর্ণ কনসোল প্যানেলটি সাদা গ্রাফিক ডায়ালে স্থাপন করা হয়েছে।

বাইকটিতে ১২ ভোল্ট ৫ অ্যাম্পিয়ারের মেইনটেন্যান্স ফ্রি ব্যাটারি এবং একটি এ/সি জেনারেটর ব্যবহার করা হয়েছে। বাইকটিতে একটি ডিসি-ডিজিটাল ইগনিশন সিস্টেম ব্যবহার করা হয়েছে। বাইকটিতে রয়েছে উজ্জ্বল ৩৫/৩৫ ওয়াট মাল্টি রিফ্লেক্টর ক্লিয়ার লেন্স এসি হেড ল্যাম্প। এটির সকল লাইটিং সিস্টেম হ্যালোজেন ধরণের। TVS Jive 110 রিভিউ অনুযায়ী বাইকাররা এই বাইকের কনসোল প্যানেল এবং ইলেকট্রিক্যাল ফিচারে মোটামুটি সন্তুষ্ট।

TVS Jive 110 Price in Bangladesh বাংলাদেশে TVS Jive 110 এর দাম

বাংলাদেশে TVS Jive 110 এর অফিসিয়াল দাম ৳134,500। আসল মূল্য কম বেশি হতে পারে যা আপনি ডিলার এর কাছ থেকে যাচাই করে নিতে পারেন।

Bikroy এর বিগত ৩ মাসের লিস্টিং থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী ব্যবহৃত used Tvs Other Model 2023 এর দাম BDT 122,000.

TVS Jive 110 Pros সুবিধা

  • ডিসেন্ট ডিজাইন এবং লং-লাস্টিং পারফরম্যান্স
  • ডিসি-ডিজিটাল ইগনিশন সিস্টেম
  • সেমি-অটোম্যাটিক ট্রান্সমিশন সিস্টেম
  • ভালো মাইলেজ
  • বিল্ড কোয়ালিটি দুর্দান্ত
  • ভালো ফুয়েল ক্যাপাসিটি
  • বাজেট বান্ধব দাম

TVS Jive 110 Cons অসুবিধা

  • ড্রাম টাইপ ব্রেকিং সেটআপ
  • টপ স্পিডে এবং দীর্ঘ সময় রাইডিং-এ ইঞ্জিন গরম হয়ে ওঠে
  • এসি অপারেটেড হেডলাইট, তাই থ্রটল ছেড়ে দিলে আলো কমে যায়
  • ইঞ্জিন কিল সুইচ নেই

এক্সপার্ট অপিনিয়ন

8

Out of 10

TVS Jive 110 একটি অসাধারণ মানের বাজেট বান্ধব কমিউটার বাইক। সিটি রাইডিং-এ রেগুলার ব্যবহার উপযোগিতার জন্য এটি দুর্দান্ত একটি বাইক। তবে বাইকটি হাইওয়েতে টপ স্পিডে চালানো ঝুঁকিপূর্ণ। এটি ১১০ সিসি সেগমেন্টের বাইকগুলোর মধ্যে বেশ পাওয়ারফুল, স্টাইলিশ, কম্ফোর্টেবল, এবং সাশ্রয়ী। আপনি যদি ডিসেন্ট লুকিং বাইকের সাথে, ঘন-ঘন ব্যবহার উপযোগী এবং ভালো মাইলেজ চান, তাহলে এই বাইকটি আপনার জন্য ভালো একটি অপশন।

 

TVS Jive 110 is a descent design commuter-type motorcycle. TVS launched it in the market, advertising it as a “tension-free bike.” Because this bike has no clutch lever, a semi-automatic transmission system is used here. This semi-automatic transmission does not require the rider to focus on clutch-throttle coordination. This safety feature has made the bike very popular.

This bike uses a powerful engine of 110 cc. The biggest advantage of this bike is good mileage, long-lasting performance, and relatively low price. You can get an average mileage of around 55 km/liter and a top speed of around 90 km/hour from this bike.

Some of the bike’s unique features include an air-cooled engine, paper filter, built-in solenoid valve, semi-automatic transmission, single cradle tubular frame, etc. This bike features gear self-start, which helps a lot in traffic and saves fuel. It is quite popular for its regular use and long-lasting performance. This bike’s suspension and braking system is pretty standard. The riding experience of this bike is very comfortable and well-controlled. The console panel of this bike is fully analog, and the lighting system is simple but effective. It can be started both electric and kick.

The design of this bike is quite attractive. The structure of this bike is very strong, the seating position is quite large, and the fuel tank capacity is quite good. The rectangular-shaped headlamp, pipe handlebar design, and single seating position of this bike are attractive enough to look at. It has a premium-looking chrome-finished heat shield on the silencer pipe. The bike’s rear suspension has a gray finish with a spring setup that is a trademark of the TVS brand. The reflective curve structure of the tail lamp is excellent. The lower part of this bike has a matte black finish, which gives it a classy look.

TVS Jive 110 is an excellent quality, budget-friendly commuter bike. It is an excellent bike for regular use in city riding. But riding this bike at top speed on the highway is risky. It is powerful, stylish, comfortable, and affordable among the bikes in the 110 cc segment.

TVS Jive 110 Price in Bangladesh TVS Jive 110 Price in Bangladesh

The official price of TVS Jive 110 in Bangladesh is ৳134,500. However, you should check the final price of the bike with the dealer.

As per the Bikroy's 3 months price data, the avg. price of used Tvs Other Model 2023 is BDT 122,000.

TVS Jive 110 Video Review


09 Jan, 2024 - TVS Jive 110 হলো একটি কমিউটার টাইপ বাইক। সেমি-অটোম্যাটিক ট্রান্সমিশন এবং ভালো মাইলেজ বাইকটির জনপ্রিয়তার প্রধান কারণ। এই ব্লগে TVS Jive 110 রিভিউ নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে।

TVS Jive 110 সম্পর্কে কিছু জিজ্ঞাসা

TVS Jive 110 কি ধরণের বাইক ?

এটি একটি ডিসেন্ট ডিজাইনের কমিউটিং স্কুটার।

স্কুটারটিতে কি ধরণের ইঞ্জিন ব্যবহার করা হয়েছে ?

এয়ার-কুলড, ৪-স্ট্রোক, সিঙ্গেল-সিলিন্ডার, এবং কার্বুরেটেড ইঞ্জিন ব্যবহার করা হয়েছে।

স্কুটারটির এভারেজ মাইলেজ এবং স্পিড কত ?

প্রায় ৫৫ কিমি/লিটার মাইলেজ এবং প্রায় ৯০ কিমি/আওয়ার টপ স্পিড।

স্কুটারটির ব্রেকিং সিস্টেম কেমন ?

সম্পূর্ণ ড্রাম সেটআপ।

স্কুটারটির গিয়ার এবং ট্রান্সমিশন কি ধরণের ?

সেমি-অটোম্যাটিক ট্রান্সমিশন সিস্টেম এবং ৪-স্পিড রোটারি গিয়ারবক্স।

TVS Jive 110 Specifications

Model name TVS Jive 110
Type of bikeCommuter
Type of engine4 Stroke Single Cylinder
Engine power (cc) 109.7cc
Engine coolingAir Cooled
Max. Horse power8.4 Bhp @ 7500 RPM
Max torque8.3 NM @ 5500 RPM
Start methodKick & Electric
Number of gears4
Mileage 55 Kmpl (Approx)
Top speed90 Kmph (Approx)
Front suspensionTelescopic
Rear suspensionHydraulic, Coaxial Springs
Front brake typeDrum Brake
Front brake diameterNo Info
Rear brake typeDrum Brake
Rear brake diameterNo Info
Braking systemNo Info
Front tire sizeNo Info
Rear tire sizeNo Info
Tire typeNo info
Overall length1975 mm
Overall height1060 mm
Overall weight115 KG
WheelbaseNo Info
Overall width700 mm
Ground clearance165 mm
Fuel tank capacityNo Info
Seat heightNo Info
Head lightHalogen
IndicatorsHalogen
Tail lightHalogen
Speedometeranalog
RPM meterAnalog
OdometerAnalog
Seat typesingleseat
Engine kill switchNo
Body colorsNo Info
Distributor/dealerNo Info
Features
Buy TVS Jive 110bikroy
TVS 4V dd 2020 for Sale

TVS 4V dd 2020

19,000 km
verified MEMBER
verified
Tk 129,000
2 days ago
TVS 2024 for Sale

TVS 2024

85,000 km
MEMBER
Tk 25,000
1 day ago
TVS . 2022 for Sale

TVS . 2022

24,000 km
verified MEMBER
Tk 155,000
2 days ago
TVS Star 2007 for Sale

TVS Star 2007

70,000 km
MEMBER
Tk 39,000
2 days ago
TVS 4V ABS 2023 for Sale

TVS 4V ABS 2023

13,000 km
verified MEMBER
Tk 180,000
2 days ago
Buy Other Bikesbikroy
Dayang DY-100 2007 for Sale

Dayang DY-100 2007

52,000 km
MEMBER
Tk 26,500
6 minutes ago
Hero Hunk . 2019 for Sale

Hero Hunk . 2019

60,000 km
MEMBER
Tk 50,000
8 minutes ago
Bajaj Discover 100 2014 for Sale

Bajaj Discover 100 2014

30,000 km
MEMBER
Tk 68,900
45 minutes ago
Hero Splendor , 2001 for Sale

Hero Splendor , 2001

150,000 km
MEMBER
Tk 37,000
56 minutes ago
Honda XL 2003 2000 for Sale

Honda XL 2003 2000

100,000 km
MEMBER
Tk 32,000
59 minutes ago
+ Post an ad on Bikroy