PHP Super 125 রিভিউ, দাম, ফিচার ও অন্যান্য

18 Sep, 2023
PHP Super 125 রিভিউ, দাম, ফিচার ও অন্যান্য

PHP Super 125 রিভিউ

পিএইচপি সুপার ১২৫ হলো একটি বেসিক ১২৫ সিসি কমিউটার বাইক। সাশ্রয়ী মূল্যের কারণে এই বাইক বাংলাদেশের মানুষের কাছে বেশ জনপ্রিয়তা অর্জন করছে। PHP Super 125 রিভিউ অনুযায়ী বাইক চালানো ও রক্ষণাবেক্ষণ এর দিক বিবেচনা করলে “পিএইচপি সুপার ১২৫ সিসি” কমিউটার বাইকটি অনেক সহজেই চালানো ও ঝামেলা ছাড়াই রক্ষণাবেক্ষণ করা যায়। PHP Super 125 রিভিউ থেকে জানা যায়, শহরে বা সিটিতে যারা রেগুলার বাইক চালান, এই মোটরসাইকেলটি তাদের বেশ পছন্দের। পিএইচপি সুপার ১২৫ দাম পিএইচপি সুপার ১২৫ ফিচার-এর জন্য জনসাধারণের মাঝে এর চাহিদা ও জনপ্রিয়তা দিন দিন বেড়েই চলেছে।

পিএইচপি বাংলাদেশের অন্যতম বৃহত্তম সংস্থা, এর আন্ডারে ৩০ টিরও বেশি কোম্পানি আছে। “পিএইচপি অটোমোবাইলস লিমিটেড” দেশের অগ্রগামী অটোমোবাইল অ্যাসেম্বলিং সংস্থা হিসাবে কাজ করছে। এই বাংলাদেশী ব্র্যান্ডটি স্থানীয়ভাবে মোটরসাইকেল তৈরি করে। বাংলাদেশে পিএইচপি বাইকের দাম ও অন্যান্য বাইকের দাম জানতে ব্রাউজ করুন Bikroy। 

পিএইচপি সুপার ১২৫ রিভিউ অনুযায়ী বাজারে পিএইচপি সুপার ১২৫ দুইটি রঙে এসেছে। 

  • লাল
  • নীল

উভয় রঙের বাইকেই একই রকম ডিক্যালস আছে। বাইকটির ডিক্যালস বেশ স্পোর্টি এবং আধুনিক।

১২৫ সিসি কমিউটার বাইক কেনার একটা প্রধান কারণ হলো কম টাকায় অধিক জ্বালানি ব্যবহারের সুযোগ নেওয়া, যার উত্তম উদাহরণ হলো পিএইচপি সুপার ১২৫। পিএইচপি সুপার ১২৫-এর মাইলেজ প্রায় ৪০ কিমি/লিটারl পিএইচপি সুপার ১২৫-এর টপ স্পিড প্রায় ১০০ কিমি/ঘন্টা। 

বডি ডিজাইন

PHP Super 125 রিভিউ অনুযায়ী পিএইচপি সুপার ১২৫ হলো একটি ছো্টো বাইক যার গড় স্যাডল উচ্চতা ৮০০ মিমি। তবে, আপরাইট হ্যান্ডেলবারগুলির কারণে এর উচ্চতা দাঁড়ায় ১০৪০ মিমি। বাইকটিতে ১৩ লিটারের একটি বড় ফুয়েল ট্যাঙ্কও রয়েছে। এই বড় জ্বালানি ট্যাঙ্ক নিশ্চিত করে যে, আপনাকে জ্বালানি বার বার ভর্তি করার টেনশন করতে হবেনা।

পিএইচপি সুপার ১২৫-এর দৈর্ঘ্য, প্রস্থ এবং ওজন যথাক্রমে ১৯৭০ মিমি, ৭৯০ মিমি এবং ৯৫ কেজি। বাইকটি অন্যান্য ১২৫ সিসি মোটরসাইকেলের তুলনায় মোটামুটি হালকা। বাইকটিতে ১২৬০ মিমি-র একটি খুব ছোটো হুইলবেসও রয়েছে, যা ব্যালেন্সিং-এর প্রশ্ন নিয়ে আসে, কিন্তু পাওয়ার বিবেচনা করলে, হুইলবেসটি ভালোভাবে বাইকটির ওজন ধরে রাখতে সক্ষম। পিএইচপি সুপার ১২৫ রিভিউ অনুযায়ী এক নজরে বডি ডাইমেনশন দেখে নিনঃ 

দৈর্ঘ্য ১৯৭০ মিমি
প্রস্থ ৭৯০ মিমি
উচ্চতা ১০৪০ মিমি
হুইলবেস ১২৬০ মিমি
গ্রাউন্ড ক্লিয়ারেন্স ১৩০ মিমি
জ্বালানি ধারণ ক্ষমতা ১৩  লিটার (প্রায়)
সিট টাইপ সিঙ্গেল
সিট উচ্চতা ৮০০ মিমি
ম্যাক্সিমাম লোডিং ওয়েট  ৯৫ কেজি

ইঞ্জিন ও ট্রান্সমিশন

PHP Super 125 রিভিউ থেকে জানা যায়, পিএইচপি সুপার ১২৫-এ একটি শক্তিশালী সিঙ্গেল সিলিন্ডার, এয়ার কুলড, ৪-স্ট্রোক ১২৪.৮ সিসির ইঞ্জিন আছে। এই ইঞ্জিন ৭৫০০ আরপিএম-এ ১০.১ বিএইচপি সর্বোচ্চ শক্তি এবং ৫০০০ আরপিএম-এ ৯.৪ এনএম সর্বোচ্চ টর্ক উৎপন্ন করতে পারে। যদিও বাইকটি প্রায় ৪০ কিমি/লিটার মাইলেজ দিতে পারে, পিএইচপি সুপার ১২৫ রিভিউ অনুযায়ী মাইলেজ নিয়ে রাইডাররা বেশ সন্তুষ্ট। 

পিএইচপি সুপার ১২৫-এর একটি বেসিক অয়েট ক্লাচ সিস্টেম রয়েছে। বাইকটিতে একটি ৫-স্পিড গিয়ারবক্স আছে। শর্ট গিয়ারিং এবং জ্বালানি দক্ষতা অনেক বেশি।

পিএইচপি সুপার ১২৫ রিভিউ অনুযায়ী পিএইচপি সুপার ১২৫ ফিচার সম্পর্কিত বিস্তারিত ধারণাঃ 

             (১) ইঞ্জিন: ১২৪.৮ সিসি

             (২) ইঞ্জিন টাইপ: ৪-স্ট্রোক, সিঙ্গেল সিলিন্ডার, এয়ার কুলড

             (৩) সর্বোচ্চ শক্তি: ১০.১ বিএইচপি @ ৭৫০০আরপিএম

             (৪) সর্বোচ্চ টর্ক: :১৪এনএম @ ৫০০০ আরপিএম

             (৫) ফুয়েল সাপ্লাই: কার্বুরেটর

             (৬) গিয়ার নাম্বার: ৫

             (৭) স্টার্টিং মেথড: কিক ও ইলেক্ট্রিক

             (৮) ক্লাচ: অয়েট

             (৯) ট্রান্সমিশন টাইপ: ম্যানুয়াল

             (১০) কমপ্রেশন রেশিও: ৯.০ঃ১ 

             (১১) বোর: ৫২.৪ মিমি

ব্রেক ও সাসপেনশন

PHP Super 125 রিভিউ পর্যালোচনা করে দেখা যায়, পিএইচপি সুপার ১২৫-এ একটি ডিস্ক-ড্রাম ব্রেক সেটআপ রয়েছে। সামনের চাকায় একটি ছোটো ডিস্ক রয়েছে, যা ১২৫ সিসি একটি বাইকের জন্য যথেষ্ট। সামনের এই ডিস্ক ব্রেকটি পিএইচপি সুপার ১২৫-এর ব্রেকিং পারফরম্যান্সও অনেক বাড়িয়ে দেয়। পিছনের ব্রেক একটি বেসিক ড্রাম সিস্টেম, যা এই রেঞ্জের একটি বাইক থেকে এক্সপেক্টেড।

পিএইচপি সুপার ১২৫-এর সামনে টেলিস্কোপিক, হাইড্রোলিক টাইপ এবং পিছনে স্প্রিং-লোডেড ৫-স্টেপ অ্যাডজাস্টেবল সাসপেনশন আছে। সামনের সাসপেনশন, টেলিস্কোপিক হওয়ায়, আশা করা যায় এই সাসপেনশনে বাইকাররা ভালো রাইডিং পারফরম্যান্স পাবেন। অন্যদিকে, পেছনের সাসপেনশন তো চমৎকার, আরামদায়ক রাইডিং এক্সপেরিয়েন্সের পাশাপাশি রাস্তার বিভিন্ন অবস্থা অনুযায়ী ভালো ব্যালেন্সিং-করার জন্য ফ্লেক্সিবিলিটি দেয়। PHP Super 125 রিভিউ অনুযায়ী এক নজরে ব্রেক ও সাসপেনশন দেখে নিনঃ

ফ্রন্ট ব্রেক  সিঙ্গেল ডিস্ক 
রিয়ার ব্রেক ড্রাম ব্রেক
ফ্রন্ট সাসপেনশন টেলিস্কোপিক, হাইড্রোলিক 
রিয়ার সাসপেনশন স্প্রিং-লোডেড ৫-স্টেপ অ্যাডজাস্টেবল

টায়ার ও হুইল

চাকার ক্ষেত্রে, পিএইচপি সুপার ১২৫-এ দেওয়া হয়েছে অ্যালয় হুইল। সামনের চাকায় ২.৭৫-১৮ সাইজের টায়ার লাগানো হয়েছে, যা বাইকের জন্য উপযুক্ত। পিছনের চাকায় একটি ১.৮৫-১৮ সাইজের টায়ার সেটআপ দেওয়া আছে। পিএইচপি সুপার ১২৫ রিভিউ অনুযায়ী কিছু রাইডার মনে করেন যে,  ১০০/৯০ বা ১১০/৯০ এর মতো একটি চওড়া টায়ার ব্যবহার করা হলে বাইকের কর্মক্ষমতা এবং ভারসাম্য আরও উন্নত হবে।

(১) হুইল টাইপ: অ্যালয়

(২) টায়ার টাইপ: টিউবটায়ার

(৩) সামনের টায়ার: ২.৭৫-১৮

(৪) পিছনের টায়ার: ১.৮৫-১৮

ইলেক্ট্রিক ফিচার

PHP Super 125 রিভিউ অনুযায়ী পিএইচপি সুপার ১২৫ বাংলাদেশের সেরা ১২৫ সিসি বাইকগুলির মধ্যে একটি হিসাবে পরিচিত। এর ইনফোরমেটিভ ইন্ট্রুমেন্ট ক্লাস্টারে একটা স্পিডোমিটার, ফুয়েল গেজ, ওডোমিটার এবং প্রয়োজনীয় ফিচারগুলো বিল্ট-ইন করা আছে।  পিএইচপি সুপার ১২৫ রিভিউ থেকে জানা যায়, পিএইচপি সুপার ১২৫-এ একটি গিয়ার পজিশন ইন্ডিকেটরও আছে, যা নিউ রাইডারদের জন্য বেশ উপকারী।

লাইটিং-এর ক্ষেত্রে, পিএইচপি সুপার ১২৫-এ সম্পূর্ণ হ্যালোজেন সেটআপ দেওয়া হয়েছে। হেডলাইটে একটি হ্যালোজেন বাল্ব রয়েছে যা একটা বড় রিফ্লেক্টরের সাথে যুক্ত। যদিও এই লাইটিং সিস্টেমটি নিয়মিত ব্যবহারের ক্ষেত্রে ভালো কাজ করে, তবে পিএইচপি সুপার ১২৫ রিভিউ মোতাবেক এই লাইটিং হাইওয়ে রাইডিং-এর ক্ষেত্রে অসুবিধা হতে পারে। ইন্ডিকেটরস এবং টেইললাইটে কনভেনশনাল বাল্ব টেকনোলজি ব্যবহার করা হয়েছে। পিএইচপি সুপার ১২৫ দাম অনুযায়ী পিএইচপি সুপার ১২৫ ফিচার বেশ আকর্ষণীয়। 

ব্যাটারি টাইপ এমএফ (Mf)
ব্যাটারি ভোল্টেজ ১২ ভোল্ট
হেড লাইট  ৩৫ ওয়াট/৩৫ ওয়াট হ্যালোজেন (AHO)
স্পিডোমিটার এনালগ
ওডোমিটার এনালগ
আরপিএম মিটার এনালগ
টেইল ল্যাম্প
টেইল লাইট এবং ইন্ডিকেটরস হ্যালোজেন
চ্যাসিস টাইপ টিউবুলার, স্ট্রাকচারাল ফর্মুলা টাইপ

 

PHP Super 125 Price in Bangladesh বাংলাদেশে PHP Super 125 এর দাম

বাংলাদেশে PHP Super 125 এর অফিসিয়াল দাম ৳99,900। আসল মূল্য কম বেশি হতে পারে যা আপনি ডিলার এর কাছ থেকে যাচাই করে নিতে পারেন।

PHP Super 125 Pros সুবিধা

  • পেছনের সাসপেনশন খুবই ভালো
  • ভালো ব্রেকিং সিস্টেম
  • পাওয়ারফুল ইঞ্জিন
  • ডিজাইন বেশ স্টাইলিশ
  • পিএইচপি সুপার ১২৫ দাম তুলনামূলক কম

PHP Super 125 Cons অসুবিধা

  • সম্পূর্ণ হ্যালোজেন লাইট
  • এনালগ ক্লাস্টার
  • পিছনের টায়ার পাতলা

এক্সপার্ট অপিনিয়ন

8

Out of 10

PHP Super 125 রিভিউ পর্যালোচনা করলে আমরা জানতে পারি, পিএইচপি সুপার ১২৫ তাদের জন্য উপযুক্ত যারা বাইকের জ্বালানি দক্ষতাকে বেশি প্রায়োরিটি দেয়। এটি রেগুলার বাইক ইউজারদের জন্য পারফেক্ট, যারা অন্যান্য যানবাহনের তুলনায় বাইকের উপর বেশি নির্ভরশীল। এই বাইকটি মূলত বাজেট-সচেতন মধ্যবয়সী রাইডারের কথা মাথায় রেখে তৈরি করা হয়েছে, যেখানে সাশ্রয়ী মূল্যে আপনি প্রয়োজনীয় সকল ফিচারস এক বাইকেই পেয়ে যাবেন। পিএইচপি সুপার ১২৫ দাম অনুযায়ী ফিচারস মোটামুটি ভালোই। তবে মিটারগুলো ডিজিটাল হলে ভালো হতো। এছাড়াও পিছনের টায়ারের সাইজ আরও একটু বেটার করা উচিত।

The PHP Super 125 is a basic 125cc commuter bike. Due to its affordable price, this bike is gaining popularity among the people of Bangladesh. In terms of riding and maintenance, the “PHP Super 125cc” commuter bike is very easy to ride and maintain without any hassles. People who ride regular bikes in town or city, this motorcycle is very popular with them. PHP Super 125 price and PHP Super 125 features are increasing in demand and popularity among the public.

PHP Super 125 is available in two colours.

  • Red
  • Blue

The mileage of PHP Super 125 is around 40 km/l. The top speed of PHP Super 125 is around 100 km/h.

Body Design

The length, width and weight of the PHP Super 125 are 1970 mm, 790 mm and 95 kg respectively. The bike is fairly light compared to other 125 cc motorcycles. The bike also has a very short wheelbase of 1260mm.

Engine and Transmission

The PHP Super 125 has a powerful single cylinder, air cooled, 4-stroke 124.8 cc engine. This engine produces 10.1 bhp of peak power at 7500 rpm and 9.4 Nm of peak torque at 5000 rpm.

Brake and Suspension

Front brake Single disc
Rear brake Drum brake
Front suspension Telescopic, hydraulic
Rear suspension Spring-loaded 5-step adjustable

Tyre and wheels

(1) Wheel Type: Alloy

(2) Tire type: Tube tyre

(3) Front tyre: 2.75-18

(4) Rear tyre: 1.85-18

Electric Features

Battery type Mf
Battery voltage 12 volts
Head lights 35W/35W Halogen (AHO)
Speedometer analog
Odometer analog
RPM metre analog
Tail lamp
Tail lights and indicators Halogen
Chassis type Tubular, structural formula type

 

PHP Super 125 Price in Bangladesh PHP Super 125 Price in Bangladesh

The official price of PHP Super 125 in Bangladesh is ৳99,900. However, you should check the final price of the bike with the dealer.

Positive things Pros

  • The rear suspension is very good
  • Good braking system
  • Powerful engine
  • The design is quite stylish
  • The price of PHP Super 125 is relatively low

Negative things Cons

  • Full halogen light
  • Analog cluster
  • Rear tires are thin

Expert Opinion

8

Out of 10

The PHP Super 125 is suitable for those who give high priority to the bike’s fuel efficiency. It is perfect for regular bike users who depend more on bikes than other vehicles. But it would be better if the metres were digital. Also the rear tire size should be a little better.

PHP Super 125 Video Review


18 Sep, 2023 - মাত্র ৯৯,৯০০ টাকায় পেয়ে যাচ্ছেন ১২৫ সিসির অসাধারণ একটা বাইক, “পিএইচপি সুপার ১২৫”। দামে কম, মানে সেরা। রেগুলার রাইডিং-এর জন্য “পিএইচপি সুপার ১২৫”-এর বিকল্প নেই।

পিএইচপি সুপার ১২৫ নিয়ে বাইকারদের সচরাচর কিছু জিজ্ঞাসা

পিএইচপি সুপার ১২৫ নিয়ে বাইকারদের সচরাচর কিছু জিজ্ঞাসা

কমিউটার বাইক

কাদের জন্য এই বাইক উপযোগী?

পিএইচপি সুপার ১২৫ তাদের জন্য উপযুক্ত যারা বাইকের জ্বালানি দক্ষতাকে বেশি প্রায়োরিটি দেয়। এটি রেগুলার বাইক ইউজারদের জন্য পারফেক্ট, যারা অন্যান্য যানবাহনের তুলনায় বাইকের উপর বেশি নির্ভরশীল। এই বাইকটি মূলত বাজেট-সচেতন মধ্যবয়সী রাইডারের কথা মাথায় রেখে তৈরি করা হয়েছে, যেখানে সাশ্রয়ী মূল্যে আপনি প্রয়োজনীয় সকল ফিচারস এক বাইকেই পেয়ে যাবেন।

পিএইচপি কমান্ডো ১৫০-তে কি ধরণের টায়ার ব্যবহার করা হয়েছে?

  • চাকার ক্ষেত্রে, পিএইচপি সুপার ১২৫-এ দেওয়া হয়েছে অ্যালয় হুইল। সামনের চাকায় ২.৭৫-১৮ সাইজের টায়ার লাগানো হয়েছে, যা বাইকের জন্য উপযুক্ত। পিছনের চাকায় একটি ৯০/৯০-১৮ সাইজের টায়ার সেটআপ দেওয়া আছে। 
  • টায়ার টাইপ: টিউবটায়ার

PHP Super 125 Specifications

Model name PHP Super 125
Type of bikeCommuter
Type of engine4 Stroke Single Cylinder
Engine power (cc) 124.8cc124.8cc
Engine coolingAir Cooled
Max. Horse power10.1 Bhp @ 7500 RPM
Max torque9.4 NM @ 5000 RPM
Start methodKick & Electric
Number of gears5
Mileage 40 Kmpl (Approx)
Top speed100 Kmph (Approx)
Front suspensionTelescopic, Hydrauli
Rear suspension5 step adjustable shock absorber
Front brake typeSingle Disc
Front brake diameterNo Info
Rear brake typeDrum Brake
Rear brake diameterNo Info
Braking systemNo Info
Front tire size2.75-18
Rear tire size1.85-18
Tire typeTubetyre
Overall length1970 mm
Overall height1040 mm
Overall weight95 kg
Wheelbase1260 mm
Overall width790 mm
Ground clearance130 mm
Fuel tank capacity13L
Seat height800 mm
Head light35W/35W Ha
IndicatorsHalogen
Tail lightHalogen
Speedometeranalog
RPM meterAnalog
OdometerAnalog
Seat typesingleseat
Engine kill switchno
Body colorsNo Info
Distributor/dealerNo Info
Features,
Buy PHP Super 125bikroy
PHP Motorcycle 2021 for Sale

PHP Motorcycle 2021

10,000 km
MEMBER
Tk 65,000
3 weeks ago
Buy Other Bikesbikroy
TVS Metro Plus Black Blue 2021 for Sale

TVS Metro Plus Black Blue 2021

15,213 km
verified MEMBER
Tk 85,000
1 hour ago
Mahindra Centuro good condition 2016 for Sale

Mahindra Centuro good condition 2016

23,565 km
verified MEMBER
verified
Tk 55,000
5 hours ago
TVS Stryker on test fill rede 2020 for Sale

TVS Stryker on test fill rede 2020

19,895 km
verified MEMBER
verified
Tk 72,999
5 hours ago
Bajaj Platina h gayer Fress all 2022 for Sale

Bajaj Platina h gayer Fress all 2022

14,256 km
verified MEMBER
verified
Tk 85,000
5 hours ago
Bajaj Platina only Kik on test fil 2016 for Sale

Bajaj Platina only Kik on test fil 2016

25,689 km
verified MEMBER
verified
Tk 49,000
5 hours ago
+ Post an ad on Bikroy