PHP Commando 150 রিভিউ, দাম, ফিচার ও অন্যান্য

25 Sep, 2023
PHP Commando 150 রিভিউ, দাম, ফিচার ও অন্যান্য

PHP Commando 150 রিভিউ

নতুন পিএইচপি কমান্ডো একটি ক্যাফে রেসার বাইক। নেকেড ও অফ-রোড বাইকের ফিউশন বাইকটিকে একটি স্ক্র্যাম্বলার বাইক হিসেবে পরিচিতি দিয়েছে। PHP Commando 150 রিভিউ অনুযায়ী এর শক্তিশালী ইঞ্জিন এবং ক্লাসিক ডিজাইন, বাইকটিকে করেছে অনন্য। বাংলাদেশে  “পিএইচপি অটোমোবাইলস লিমিটেড” হলো অফিসিয়াল ম্যানুফেকচারার এবং ডিসট্রিবিউটর। তাই পিএইচপির মোটরসাইকেল আপনি বাংলাদেশে খুব সহজেই পেয়ে যাবেন। 

পিএইচপি কমান্ডো ১৫০ রিভিউ থেকে জানা যায়, বাইকটি্র একটি শক্তিশালী সিঙ্গেল সিলিন্ডার, এয়ার কুলড, ৪-স্ট্রোক ১৫০ সিসির ইঞ্জিন আছে। এই ইঞ্জিন ৮৫০০ আরপিএম-এ ৮.৩ পিএস সর্বোচ্চ শক্তি এবং ৭৫০০ আরপিএম-এ ১০.৫ এনএম সর্বোচ্চ টর্ক উৎপন্ন করতে পারে। পিএইচপি কমান্ডো ১৫০ রিভিউ অনুযায়ী, এটির সামনের সাসপেনশন হিসেবে হাইড্রোলিক ফর্ক সহ একটি ফ্রন্ট সাসপেনশন এবং পিছনে মনো-শক সাসপেনশন সেটআপ দেওয়া আছে। সামনে ও পিছনে উভয় চাকায়ই ডিস্ক ব্রেক যুক্ত আছে। বাংলাদেশে পিএইচপি কমান্ডো ১৫০ দাম ১,৬৫,০০০/- টাকা। এছাড়াও মার্কেটে পিএইচপি বাইকের দাম ও অন্যান্য বাইকের দাম জানতে ব্রাউজ করুন Bikroy

বডি ডিজাইন

পিএইচপি কমান্ডো একটি এক্সাইটিং ডিজাইন নিয়ে এসেছে। বাইকটি সম্পূর্ণরূপে আধুনিক এবং ক্লাসিক ডিজাইনের মিশ্রণ। এলইডি ডিআরএল-এর সাথেই হেডল্যাম্প সেটআপ দেওয়া আছে। এর পিলিয়ন সিট কভার বাইকটিকে আরও আকর্ষণীয় করে তোলে। পিএইচপি কমান্ডো ১৫০ রিভিউ অনুযায়ী বাইকটির প্রশস্ত এবং আরামদায়ক সিটিং স্টাইল রাইডারকে যথেষ্ট আরামদায়ক রাইডিং এক্সপেরিয়েন্স দেয় এবং এমনকি লং রাইডিং-এর ক্ষেত্রেও পারফেক্ট। পিএইচপি কমান্ডো ১৫০ দাম অনুযায়ী এর ডিজাইন বেশ ভালো। 

পিএইচপি কমান্ডো ১৫০ ফিচার এর মধ্যে বাইকটির বডি ডাইমেনশন বেশ স্ট্যান্ডার্ড ও কম্ফোর্টেবল। বাইকটির টোটাল দৈর্ঘ্য ২০৭০ মিমি, প্রস্থ ৮০০ মিমি, এবং উচ্চতা ১০৯০ মিমি। বাইকটিতে ১৩৭৫ মিমি হুইলবেস রয়েছে, যা কর্ণার্রিং-এর সময় বাইকটিকে স্ট্যাবল রাখে। তাছাড়া, এটির ন্যূনতম ১৮০ মিমি গ্রাউন্ড ক্লিয়ারেন্স রয়েছে। পাশাপাশি, বাইকটিতে ১৩.৪  লিটার (প্রায়) ক্ষমতার একটি ফুয়েল ট্যাঙ্ক লাগানো হয়েছে, পিএইচপি কমান্ডো ১৫০ রিভিউ অনুযায়ী বাইকটির ফুয়েল ট্যাঙ্ক ক্যাপাসিটি নিয়ে রাইডাররা বেশ সন্তুষ্ট। 

দৈর্ঘ্য ২০৭০ মিমি
প্রস্থ ৮০০ মিমি
উচ্চতা ১০৯০ মিমি
হুইলবেস ১৩৭৫ মিমি
গ্রাউন্ড ক্লিয়ারেন্স ১৮০ মিমি
জ্বালানি ধারণ ক্ষমতা ১৩.৪  লিটার (প্রায়)
জ্বালানি ধরণ পেট্রোল
সিট সংখ্যা
ড্রাই ওয়েট ১২৫ কেজি
ম্যাক্সিমাম লোডিং ওয়েট  ১৫০ কেজি

ইঞ্জিন ও ট্রান্সমিশন

নতুন পিএইচপি কমান্ডো একটি শক্তিশালী একক সিলিন্ডার, এয়ার কুলড, ৪-স্ট্রোক ১৪৯.৬ সিসির ইঞ্জিন আছে। এই ইঞ্জিন ৮৫০০ আরপিএম-এ ৮.৩ পিএস সর্বোচ্চ শক্তি এবং ৭৫০০ আরপিএম-এ ১০.৫ এনএম সর্বোচ্চ টর্ক উৎপন্ন করতে পারে। এই শক্তির সাহায্যে এই বাইকটি যেকোনো ধরণের রাস্তায় চলতে পারে। এটিতে একটি মাল্টিপ্লেট ওয়েট ক্লাচ সহ ৬-স্পিড গিয়ারবক্স রয়েছে। সর্বোচ্চ গতি প্রায় ১২০ কিলোমিটার। 

পিএইচপি কমান্ডো ১৫০ রিভিউ অনুযায়ী পিএইচপি কমান্ডো ১৫০ ফিচার সম্পর্কিত বিস্তারিত ধারণাঃ 

             (১) ইঞ্জিন: ১৪৯.৬

             (২) ইঞ্জিন টাইপ: ৪-স্ট্রোক, সিঙ্গেল সিলিন্ডার, এয়ার কুলড

             (৩) সর্বোচ্চ শক্তি: ৮.৩ পিএস @ ৮৫০০আরপিএম

             (৪) সর্বোচ্চ টর্ক: ১০.৫ এনএম @ ৭৫০০ আরপিএম

             (৫) ফুয়েল সাপ্লাই: কার্বুরেটর

             (৬) গিয়ার নাম্বার: ৬

             (৭) স্টার্টিং মেথড: কিক ও ইলেক্ট্রিক

             (৮) ক্লাচ: মাল্টিপ্লেট অয়েট

             (৯) ট্রান্সমিশন টাইপ: ম্যানুয়াল 

ব্রেক ও সাসপেনশন

পিএইচপি কমান্ডো ১৫০ রিভিউ অনুযায়ী বাইকটিতে সম্পূর্ণ আপডেটেড সাসপেনশন এবং ব্রেকিং সিস্টেম যুক্ত করা হয়েছে। পিএইচপি কমান্ডো ১৫০-এ হাইড্রোলিক ফর্ক সহ একটি ফ্রন্ট সাসপেনশন সিস্টেম রয়েছে, যা বেস্ট অন-রোড পারফরম্যান্স প্রদানের জন্য ডিজাইন করা হয়েছে। পিছনে, এটি একটি মনো-শক সাসপেনশন সেটআপ দেওয়া আছে, যা সম্ভবত অন-রোড ও অফ-রোড উভয় রাইডিং অভিজ্ঞতার জন্যই টিউন করা হয়েছে। পেছনের অংশে মনো-শক সাসপেনশন থাকায় আমরা আশা করতে পারি যে, রাইডারের ইচ্ছা অনুযায়ী এটি স্থানান্তরিত করতে পারবে। 

পিএইচপি কমান্ডো ১৫০ বাইকে একটি ডুয়াল-ডিস্ক ব্রেক সিস্টেম ব্যবহার করা হয়েছে। সামনের এবং পিছনের চাকা, উভয়ই ডিস্ক ব্রেক। উভয় চাকার ডিস্ক ব্রেক এটিকে একটি দুর্দান্ত বাইক করে তুলেছে। ব্রেক করার সময় ডিস্ক ব্রেক বাইকটিকে খুব স্থিতিশীল রাখে।

ফ্রন্ট ব্রেক  ডিস্ক ব্রেক
রিয়ার ব্রেক ডিস্ক ব্রেক
ফ্রন্ট সাসপেনশন হাইড্রোলিক ফর্ক
রিয়ার সাসপেনশন মনো-শক

টায়ার ও হুইল

বাইকটির সামনের এবং পিছনের চাকায় যথাক্রমে ১১০/৮০-১৭ এবং ১৪০/৬০-১৭ সাইজের টায়ার রয়েছে। পিএইচপি কমান্ডো ১৫০ দাম ও সাইজ অনুযায়ী, সামনের ও পিছনের টায়ারগুলো খুব ভালো বলা যায়, ভালো পারফর্ম করতে যথেষ্ট।

(১) হুইল টাইপ: অ্যালয়

(২) টায়ার টাইপ: টিউবলেস

(৩) সামনের টায়ার: ১১০/৮০-১৭

(৪) পিছনের টায়ার: ১৪০/৬০-১৭

ইলেক্ট্রিক ফিচার

পিএইচপি কমান্ডো ১৫০ ফিচার-এর মধ্যে হ্যালোজেন ইন্ডিকেটর সংযুক্ত রয়েছে। এছাড়াও পিএইচপি কমান্ডো ১৫০ ফিচার-গুলোর মাঝে আরও রয়েছে পাইপ হ্যান্ডেল বার, হ্যালোজেন হেড লাইট এবং টেইল লাইট। পিএইচপি কমান্ডো ১৫০ দাম অনুযায়ী এলইডি ফিচার ব্যবহার করা যেতে পারতো। তবে আপনি এখানে সকল প্রয়োজনীয় ফিচারস পাবেন। পিএইচপি কমান্ডো ১৫০ রিভিউ অনুযায়ী ইন্সট্রুমেন্ট প্যানেল এবং ইলেক্ট্রিক ফিচারে বাইকাররা খুবই সন্তুষ্ট। বাইকটিতে ১২ ভোল্ট ব্যাটারি ব্যবহার করা হয়েছে।

ব্যাটারি টাইপ এমএফ (Mf)
ব্যাটারি ভোল্টেজ ১২ ভোল্ট
হেড লাইট, টেইল লাইট এবং ইন্ডিকেটরস হ্যালোজেন
স্পিডোমিটার
ওডোমিটার
ট্রান ল্যাম্প
টেইল ল্যাম্প
পাস লাইট
ইঞ্জিন কিল সুইচ

 

PHP Commando 150 Price in Bangladesh বাংলাদেশে PHP Commando 150 এর দাম

বাংলাদেশে PHP Commando 150 এর অফিসিয়াল দাম ৳165,000। আসল মূল্য কম বেশি হতে পারে যা আপনি ডিলার এর কাছ থেকে যাচাই করে নিতে পারেন।

PHP Commando 150 Pros সুবিধা

  • বাইকে ব্যবহৃত ইঞ্জিন ভালো পারফরম্যান্স দিতে সক্ষম
  • পিএইচপি কমান্ডো ১৫০ দাম হাতের নাগালে
  • একই ডিসপ্লেসমেন্টের অন্যান্য বাইকের সাথে তুলনা করলে পিএইচপি কমান্ডো ১৫০-এর টপ স্পিড ভালোই পাওয়া যায়
  • ব্রেক সেটআপ খুবই স্মুথ
  • সামনের সাসপেনশন নিয়ে বাইকাররা বেশ সন্তুষ্ট
  • ফুয়েল ক্যাপাসিটি অনেক বেশি
  • কিক ও ইলেকট্রিক স্টার্ট দুইটির সুবিধাই পাওয়া যাবে
  • ডুয়াল পারপাস টায়ার

PHP Commando 150 Cons অসুবিধা

  • পিছনের সাসপেনশন, ব্রেক আরো ভালো হতে পারতো
  • এবিএস/সিবিএস নেই
  • হাইড্রোলিক নেই
  • ব্যাকডেটেড ব্রেক
  • মাইলেজ কম

এক্সপার্ট অপিনিয়ন

8

Out of 10

পিএইচপি কমান্ডো ১৫০ স্ক্র্যাম্বলার লাভারদের টার্গেট করেই মূলত বানানো হয়েছে। বাইকটি অনেক বাইকারদের আকৃষ্ট করবে যারা একটি মিনিমালিস্টিক ক্লাসিক লুকসহ একটা বাইক খুঁজছেন। নতুন রাইডারদের জন্য এটি ভালো কিনা তা নিয়ে আরো ভাবা প্রয়োজন, তবে অভিজ্ঞ রাইডারদের জন্য এটি একটি ভা্লো বাইক হবে।

সংক্ষেপে, পিএইচপি কমান্ডো ১৫০ একটি ভালো ক্যাফে রেসার বাইক বলা জেতে পারে। যদিও এটি নিখুঁত বা সেরা নাও হতে পারে, এটি এখনো বেশ হাইপড একটা বাইক। পিএইচপি কম্যান্ডো ১৫০ বাজারে সমস্ত বাইকের দামের রেঞ্জের মধ্যে আকর্ষণ তৈরি করেছে। বাইকটির নিও-রেট্রো ডিজাইনগুলি নস্টালজিয়া ভাইব দেয়, এবং রেইসড টেইল সেকশনটি স্পোর্টই লুক ক্রিয়েট করে। পিএইচপি কমান্ডো ১৫০ একটি ছোটো মোটরসাইকেল। পিএইচপি কমান্ডো ১৫০-এর বডি অন্যান্য স্ক্র্যাম্বলারের তুলনায় ছোটো। এবিএস/সিবিএস ব্যবহার করা গেলে ও মাইলেজের দিকে একটু দৃষ্টি দিলে পিএইচপি কমান্ডো ১৫০ ফিচার নিয়ে বাইকারদের তেমন কোনো কমপ্লেইন থাকার কথা না।

The new PHP Commando is a cafe racer bike. The fusion of naked and off-road bikes has given the motorcycle a name as a scrambler bike. The bike has a powerful single cylinder, air cooled, 4-stroke, 150 cc engine. This engine can produce 8.3 PS of maximum power at 8500 rpm and 10.5 Nm of maximum torque at 7500 rpm. It has a front suspension with hydraulic forks and mono-shock suspension setup at the rear. Both the front and rear wheels are equipped with disc brakes.

PHP Commando comes with an exciting design. The bike is a perfect blend of modern and classic design. The headlamp setup comes with LED DRLs. Its pillion seat cover makes the bike more attractive. The body dimensions of the bike are quite standard and comfortable. The total length of the bike is 2070 mm, width 800 mm, and height 1090 mm. The bike has a 1375 mm wheelbase, which keeps the bike stable during cornering. Moreover, it has a minimum ground clearance of 180 mm. Besides, the bike is fitted with a fuel tank of 15.5 litres (approx.) capacity. 

The bike has 110/80-17 and 140/60-17 size tires on the front and rear wheels respectively. The size of the front and rear tires is very good, enough to perform well.

PHP Commando 150 Price in Bangladesh PHP Commando 150 Price in Bangladesh

The official price of PHP Commando 150 in Bangladesh is ৳165,000. However, you should check the final price of the bike with the dealer.

Positive things Advantages

  • The engine used in the bike is able to give good performance
  • PHP Commando 150 price is affordable
  • Compared to other bikes of the same displacement, the PHP Commando 150 offers good top speed
  • Brake setup is very smooth
  • Bikers are quite satisfied with the front suspension
  • Fuel capacity is very high
  • Both kick and electric start are available
  • Dual purpose tires

Negative things Disadvantages

  • Backdated brake
  • No ABS/CBS/hydrolic
  • Less mileage

Expert Opinion

8

Out of 10

If ABS/CBS is used and a little attention is paid to the mileage, bikers should not have any complaints about PHP Commando 150 features.

php commando 150 Video Review


17 Sep, 2023 - বাজেট ফ্রেন্ডলি ক্যাফে রেসার টাইপ বাইক চাচ্ছেন? “পিএইচপি কমান্ডো ১৫০” হতে পারে সেরা একটা পছন্দ। পিএইচপি কমান্ডো ১৫০ দাম-এ কম, মানে সেরা একটি মোটরবাইক।

PHP Commando 150 নিয়ে বাইকারদের সচরাচর কিছু জিজ্ঞাসা

পিএইচপি কমান্ডো ১৫০ কি টাইপ বাইক?

নতুন পিএইচপি কমান্ডো একটি ক্যাফে রেসার বাইক। নেকেড ও অফ-রোড বাইকের ফিউশন বাইকটিকে একটি স্ক্র্যাম্বলার বাইক হিসেবে পরিচিতি দিয়েছে।

কাদের জন্য এই বাইক উপযোগী?

সকল বয়সের মানুষের জন্যই বাইকটি বিশেষভাবে পছন্দনীয়।

পিএইচপি কমান্ডো ১৫০-তে কি ধরণের টায়ার ব্যবহার করা হয়েছে?

বাইকটির সামনের এবং পিছনের চাকায় যথাক্রমে ১১০/৮০-১৭ এবং ১৪০/৬০-১৭ সাইজের টিউবলেস টায়ার রয়েছে।

PHP Commando 150 Specifications

Model name Php Commando 150
Type of bikeCafe Racer
Type of engine4 Stroke Single Cylinder
Engine power (cc) 150.0cc
Engine coolingAir Cooled
Max. Horse power0 Bhp @ 0 RPM
Max torque0 NM @ 0 RPM
Start methodKick & Electric
Number of gears6
Mileage 35 Kmpl (Approx)
Top speed110 Kmph (Approx)
Front suspensionHydraulic Forks
Rear suspensionMonoshock
Front brake typeSingle Disc
Front brake diameterNo Info
Rear brake typeDisc Brake
Rear brake diameterNo Info
Braking systemNo Info
Front tire sizeNo Info
Rear tire size140/60-17
Tire typeTubeless
Overall length2070 mm
Overall height1090 mm
Overall weightNo Info
WheelbaseNo Info
Overall width800 mm
Ground clearanceNo Info
Fuel tank capacity13.4 L
Seat heightNo Info
Head lightHalogen
IndicatorsHalogen
Tail lightHalogen
SpeedometerNo Info
RPM meterNo Info
OdometerNo Info
Seat typesingleseat
Engine kill switchyes
Body colorsNo Info
Distributor/dealerNo Info
Features,
Buy PHP Commando 150bikroy
PHP Motorcycle 2021 for Sale

PHP Motorcycle 2021

10,000 km
MEMBER
Tk 65,000
1 month ago
Buy Other Bikesbikroy
Freedom Runner 2017 for Sale

Freedom Runner 2017

60,000 km
MEMBER
Tk 30,000
4 minutes ago
Bajaj Pulsar DD 150cc 2024 for Sale

Bajaj Pulsar DD 150cc 2024

8,433 km
verified MEMBER
Tk 156,000
7 minutes ago
Suzuki Gixxer . 2021 for Sale

Suzuki Gixxer . 2021

19 km
MEMBER
Tk 260,000
7 minutes ago
Yamaha FZS নতুন গাড়ি 2023 for Sale

Yamaha FZS নতুন গাড়ি 2023

3,700 km
verified MEMBER
Tk 208,000
8 minutes ago
Ranar Royal Plus 110 2018 for Sale

Ranar Royal Plus 110 2018

60,000 km
MEMBER
Tk 46,000
10 minutes ago
+ Post an ad on Bikroy