Yamaha Fascino রিভিউ, দাম, ফিচার এবং স্পেসিফিকেশন

08 Feb, 2024
Yamaha Fascino রিভিউ, দাম, ফিচার এবং স্পেসিফিকেশন

Yamaha Fascino হলো একটি ফ্যাশনেবল ডিজাইনের এলিগেন্ট লুকিং স্কুটার। বেশিরভাগ স্কুটারের তুলনায় এই স্কুটারটির বডি স্ট্রাকচার খুবই ক্লাসি। স্মার্ট লুক এবং নারী-পুরুষ উভয়ের ব্যবহার উপযোগিতার কারণে বাংলাদেশে স্কুটার কালচার বেশ এক্সপ্যান্ড করেছে। সহজে কন্ট্রোলেবল এবং দ্রুত যানজট পরিস্থিতি এড়ানো সুবিধার কারণে স্কুটার টাইপ বাইক প্রতিনিয়ত জনপ্রিয় হয়ে উঠেছে। এই ব্লগে Yamaha Fascino রিভিউ নিয়ে বিস্তারিত আলোচনা হয়েছে। স্টাইলিশ ডিজাইনের কারণে এটি প্রচুর গ্রাহক জনপ্রিয়তা পেয়েছে। বর্তমানে বাইকটির উৎপাদন বন্ধ রয়েছে।

ইয়ামাহা বিশ্বের অন্যতম বৃহত্তম মোটরসাইকেল প্রস্তুতকারক কোম্পানিগুলোর মধ্যে একটি। এটি একটি রিলায়েবল মোটরসাইকেল ব্র্যান্ড। এই ব্র্যান্ডের বেশ কিছু বাইক MotoGP-এর অন্যতম শীর্ষ প্রতিযোগী। এই ব্র্যান্ডের প্রায় সব বাইকই টপ-রেটেড, তাই অল্প সিসি সেগমেন্টের বাইক খুব একটা উৎপাদন না। তবে বাইকারদের চাহিদা এবং কম্পিটিটরদের সাথে প্রতিযোগিতায় টিকে থাকতে ইয়ামাহা এই টপ-ক্লাস স্কুটারটি বাজারে এনেছে। এখানে আপনি ইয়ামাহা ফ্যাসিনো রিভিউ, স্পেক, ফিচার, ভালো-মন্দ দিক সহ আরো বেশ কিছু বিষয়ে ধারণা পাবেন।

Yamaha Fascino রিভিউ

ইয়ামাহা ফ্যাসিনো একটি লাক্সারিয়াস ১১০ সিসির স্কুটার। এটি কম্ফোর্টেবল রাইডিং, লং-লাস্টিং ইঞ্জিন পারফরম্যান্স এবং জ্বালানি সাশ্রয়ী সুবিধার জন্য খুবই জনপ্রিয়তা পেয়েছে। এটি বাংলাদেশের সুন্দর স্কুটারগুলোর মধ্যে একটি। আপনি স্কুটারটি থেকে এভারেজ প্রায় ৫০ কিমি/লিটার মাইলেজ এবং প্রায় ৮০ কিমি/আওয়ার টপ স্পিড পেতে পারেন। এটি কন্ট্রোল করা খুবই সহজ, তাই সিটি রোডে এবং ট্রাফিক সিচুয়েশনে আপনি কম্ফোর্টেবল ভাবে রাইড করতে পারবেন। সিটি রোডে ব্যবহারের জন্য এটি দুর্দান্ত একটি স্কুটারইয়ামাহা ফ্যাসিনো দাম সাপেক্ষে স্কুটারটির পারফরম্যান্স অসাধারণ।

স্কুটারটির স্পেশাল কিছু বৈশিষ্ট্যের মধ্যে রয়েছে শক্তিশালী কার্বুরেটেড ইঞ্জিন, বড় স্টোরেজ স্পেস, ফুয়েল ইনজেকশন টেকনোলজি, অটোম্যাটিক ট্রান্সমিশন সিস্টেম ইত্যাদি। এছাড়াও ব্রেকিং এবং সাসপেনশন সিস্টেম সিটি রাইডিং-এর জন্য পারফেক্ট। টায়ার-হুইল এবং ইলেকট্রিক্যাল ফিচার বেশ ভালো মানের। এখানে আপনি ইয়ামাহা ফ্যাসিনো ফিচার নিয়েও বিস্তারিত ধারণা পাবেন।

ফিচার এবং ডিজাইন

গ্লসি কালার কম্বিনেশন এবং গর্জিয়াস বডি লাইন স্কুটারটিকে বাংলাদেশের বাজারে অন্যতম ক্লাসি ডিজাইন স্কুটার হিসেবে জনপ্রিয় করেছে। স্কুটারটির পেইন্ট স্কিম, রাউন্ড আকৃতির হেডলাইট এবং ক্লাসিক কনসোল প্যানেল সেটআপ যে কাউকে মুগ্ধ করবে। এটির সিঙ্গেল সিটিং পজিশনটি গ্র্যাব-রেল সহ আকারে বেশ বড়, তাই রাইডার এবং পিলিয়ন উভয়ের জন্যই আরামদায়ক।

স্কুটারটিতে একটি স্টাইলিশ রিয়ারভিউ মিরর সহ একটি কম্ফোর্টেবল কনভেনশনাল হ্যান্ডেলবার রয়েছে। স্কুটারটির আন্ডার-বোন চেসিস, মাডগার্ড, এক্সহস্ট পাইপ এবং ক্লাসিক ডিজাইনের ইন্সট্রুমেন্ট ক্লাস্টার এটিকে একটি এলিগেন্স স্টাইল এনে দিয়েছে। স্কুটারটির ডিজাইন নারী-পুরুষ উভয় রাইডারদের জন্য উপযুক্ত। এটি ইলেকট্রিক এবং কিক উভয় মেথডই স্টার্ট করা যায়। ওভারঅল ইয়ামাহা ফ্যাসিনো ফিচার এবং ডিজাইন আপনাকে মুগ্ধ করবে।

ইঞ্জিন পারফরম্যান্স

স্কুটারটিতে ১১৩ সিসি ডিসপ্লেসমেন্ট ইঞ্জিন ব্যবহার করা হয়েছে। ইঞ্জিনটি এয়ার-কুলড, ৪-স্ট্রোক এবং সিঙ্গেল-সিলিন্ডার ফিচার বিশিষ্ট। ফুয়েল ইনজেকশন টেকনোলজি ব্যবহার করায় এটি বেশ ভালো জ্বালানি সাশ্রয় করতে পারে। এছাড়াও ইঞ্জিনটি ২-ভালভ এবং কার্বুরেটেড। এই ইঞ্জিন ৭৫০০ আরপিএমে ৭ বিএইচপি পাওয়ার এবং ৫০০০ আরপিএমে ৮.১ এনএম সর্বোচ্চ টর্ক উৎপন্ন করতে পারে। স্কুটারটির পাওয়ারের তুলনায় টর্ক বেশি, তাই আপনি থ্রটল ওপেন করা মাত্রই দ্রুত অ্যাক্সিলারেশন পাবেন।

স্কুটারটিতে কন্টিনিয়াসলি ভ্যারিয়েবল ট্রান্সমিশন (CVT) ব্যবহার করা হয়েছে, তাই এটি নিয়ন্ত্রণ করা খুব সহজ। ট্রান্সমিশন অটো হওয়ায় গিয়ারবক্স এবং ক্লাচও অটোম্যাটিক। ইঞ্জিনের বোর এবং স্ট্রোক যথাক্রমে ৫০ মিমি এবং ৫৭.৮ মিমি। কম্প্রেশন রেশিও ৯.২:১। এটিতে ইঞ্জিন কিল সুইচ এবং স্টপ-স্টার্ট সিস্টেমও ইনস্টল করা হয়েছে। ইয়ামাহা ফ্যাসিনো দাম সাপেক্ষে ইঞ্জিন ফিচার সন্তোষজনক।

বডি ডাইমেনশন

ইয়ামাহা ফ্যাসিনো একটি ছোট আকারের এবং ডিসেন্ট ডিজাইনের স্কুটার। স্কুটারটির দৈঘ্য, প্রস্থ এবং উচ্চতা যথাক্রমে ১৮১৫ মিমি, ৬৭৫ মিমি, এবং ১১২০ মিমি। এটির গ্রাউন্ড ক্লিয়ারেন্স বেশ কম, মাত্র ১৩০ মিমি, তাই উঁচু স্পিড ব্রেকার অতিক্রম করতে সমস্যা হতে পারে। এটির হুইলবেস ১২৭০ মিমি, যা সিটি রাইডিং-এ যথেষ্ট হলেও, টপ স্পিডে কর্ণারিং-এ সতর্ক থাকার জন্য উপদেশ দেয়া হয়েছে। স্কুটারটির ফুয়েল ট্যাংক ক্যাপাসিটি ৫.২, যা সিটি রাইডিং-এর জন্য জন্য যথেষ্ট হলেও দীর্ঘ ভ্রমণের জন্য যথেষ্ট নয়। এটির ওজন মাত্র ১০৩ কেজি, তাই এটিকে সহজেই একপাশ থেকে অন্য দিকে ফ্লিক করা যায়। স্কুটারটিতে বেশ ভালো স্টোরেজ স্পেস রয়েছে, এখানে হেলমেট, ছোট-খাটো জিনিস, ডকুমেন্টস ইত্যাদি রাখতে পারবেন। ফুয়েল ক্যাপটি সিটের নীচে স্থাপন করা হয়েছে। ফুট রেস্ট স্পেস বেশ বড়। এটি খুব কম্ফোর্টেবল রাইডিং এবং ভাল পারফর্মিং স্কুটার।

ব্রেকিং এবং সাসপেনশন সিস্টেম

ইয়ামাহা ফ্যাসিনো স্কুটারটিতে সম্পূর্ণ ড্রাম ব্রেকিং সেটআপ ইনস্টল করা হয়েছে। ১১০ সিসি সেগমেন্টের স্কুটার বিবেচনায় এই ব্রেকিং সিস্টেম মোটামুটি বেশ। তবে বাইকারদের রিভিউ অনুযায়ী একটি ডিস্ক থাকলে ভালো হতো। স্কুটারটির সামনের দিকে একটি বেসিক টেলিস্কোপিক সাসপেনশন এবং পিছনের দিকে সুইং ইউনিট সাসপেনশন ব্যবহার করা হয়েছে। এই সাসপেনশন সিস্টেম শহরের রাস্তায় বেশ কার্যকর, ছোট-খাটো গর্ত এবং সাধারণ স্পিড ব্রেকারের ধাক্কা ভালোভাবেই অ্যাবজর্ব করতে পারে। এই ব্রেকিং এবং সাসপেনশন সিস্টেম হাইওয়ে রোডের জন্য উপযুক্ত নয়। ইয়ামাহা ফ্যাসিনো দাম সাপেক্ষে ব্রেকিং এবং সাসপেনশন সিস্টেম সন্তোষজনক।

হুইল এবং টায়ার

ইয়ামাহা ফ্যাসিনো স্কুটারটিতে অ্যালয় টাইপ হুইল এবং টিউব টাইপ টায়ার ব্যবহার করা হয়েছে। সামনের চাকার টায়ার সাইজ ৯০/১০০-১০ (৫৩জে), এবং পিছনের চাকার টায়ার সাইজ ৯০/১০০-১০ (৫৩জে)। উভয় হুইলের রিম সাইজ ১০” ইঞ্চি। বাইকারদের রিভিউ অনুযায়ী এই হুইল এবং টায়ার বেশ ভালো স্ট্যাবিলিটি দিতে পারে। তবে টপ-স্পিডে কর্ণারিং-এ হেলে যেতে পারে, তাই সতর্ক থাকার উপদেশ দেয়া হয়েছে।

মাইলেজ এবং স্পিড

মাইলেজ এই স্কুটারের অন্যতম প্রধান আকর্ষণ। স্কুটারটি থেকে আপনি প্রায় ৫০ কিমি/লিটার এভারেজ মাইলেজ এবং প্রায় ৮০ কিমি/আওয়ার এভারেজ টপ স্পিড পেতে পারেন। হাইওয়ে রোডে মাইলেজ এবং স্পিড আরো কিছুটা বেশি হতে পারে। বাইকাররা এই স্কুটারের মাইলেজ এবং স্পিড নিয়ে খুবই সন্তুষ্ট।

কনসোল প্যানেল এবং ইলেকট্রিক্যাল ফিচার

স্কুটারটির ইনস্ট্রুমেন্ট প্যানেলটি ক্লাসিক ডিজাইন এবং সেমি-ডিজিটাল ধরণের। এখানে স্পিডোমিটার এবং আরপিএম মিটারটি এনালগ টাইপ। ওডোমিটারটি ডিজিটাল টাইপ। কনসোল প্যানেলটি এমন ভাবে স্থাপন করা হয়েছে যেন এক নজরেই সব দেখা যায়।

স্কুটারটিতে ১২ ভোল্ট ৫ অ্যাম্পিয়ারের এমএফ টাইপ ব্যাটারি ব্যবহার করা হয়েছে। এটির ব্যাটারি বেশ শক্তিশালী; যা হেডলাইট, টেইল লাইট, ইন্ডিকেটর সহ সকল ইলেকট্রিক্যাল সিস্টেম মেইনটেইন করতে পারে। এটির সকল লাইটিং সিস্টেম হ্যালোজেন টাইপ। Yamaha Fascino রিভিউ অনুযায়ী বাইকারার এই স্কুটারের কনসোল প্যানেল এবং ইলেকট্রিক্যাল ফিচার নিয়ে মোটামুটি সন্তুষ্ট।

Yamaha Fascino Price in Bangladesh বাংলাদেশে Yamaha Fascino এর দাম

বাংলাদেশে Yamaha Fascino এর অফিসিয়াল দাম ৳150,000। আসল মূল্য কম বেশি হতে পারে যা আপনি ডিলার এর কাছ থেকে যাচাই করে নিতে পারেন।

Bikroy এর বিগত ৩ মাসের লিস্টিং থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী ব্যবহৃত used Yamaha Other Model 2023 এর দাম BDT 153,167.

Yamaha Fascino Pros সুবিধা

  • ডিসেন্ট ডিজাইন এবং শক্তিশালী ইঞ্জিন
  • ফুয়েল ইফিসিয়েন্ট
  • স্টোরেজ স্পেস
  • স্ট্যান্ডার্ড সাসপেনশন সিস্টেম
  • কন্টিনিয়াসলি ভ্যারিয়েবল ট্রান্সমিশন
  • ইঞ্জিন কিল সুইচ
  • ভালো মাইলেজ

Yamaha Fascino Cons অসুবিধা

  • জ্বালানি ধারণ ক্ষমতা কম
  • ড্রাম ব্রেক
  • হুইলবেস ছোট
  • গ্রাউন্ড ক্লিয়ারেন্স কম
  • হ্যালোজেন লাইটিং সিস্টেম

এক্সপার্ট অপিনিয়ন

7

Out of 10

ইয়ামাহা ফ্যাসিনো, স্কুটার প্রেমীদের জন্য বিশেষ ভাবে ডিজাইন করা হয়েছে। মূলত ফ্যাশনেবল ডিজাইন এবং বেশি মাইলেজের জন্য এটি প্রচুর জনপ্রিয়তা পেয়েছে। এটি বাংলাদেশের সেরা ১১০ সিসির স্কুটারগুলোরর মধ্যে একটি হিসাবে বিবেচিত। যাঁরা রেগুলার সিটি রাইডিং-এর জন্য ডিসেন্ট ডিজাইন, নিঃশব্দ, এবং স্মুথ রাইডিং এক্সপেরিয়েন্সের স্কুটার খুঁজছেন, এটি তাদের জন্য বেশ ভালো একটি অপশন। এই স্মার্ট লুকিং স্কুটারটি আপনার ব্যাক্তিত্ব এবং রুচির পরিচয় বহন করবে।

The Yamaha Fascino is an elegant-looking scooter with a fashionable design. The body structure of this scooter is very classy compared to most scooters. Scooter-type bikes have become increasingly popular because of their ease of controllability and ease of avoiding traffic jams. It has gained a lot of customer popularity because of its stylish design. Currently, the production of this bike is discontinued.

Yamaha is one of the largest motorcycle manufacturing companies in the world. It is a reliable motorcycle brand. The Yamaha Fascino is a luxurious 110 cc scooter. Its engine is air-cooled, 4-stroke, single-cylinder, 2-valve and carburetted. You can get an average mileage of around 50 km/liter and a top speed of around 80 km/hr from this scooter. It is very easy to control, so you can ride comfortably on city roads and in traffic situations. It is very popular for its comfortable riding, long-lasting engine performance, and fuel-efficient features. It is a great scooter for city road use.

Some of the special features of the scooter include a powerful carburetted engine, large storage space, fuel injection technology, automatic transmission system, etc. Also, the braking and suspension system is perfect for city riding. The tire, wheels, and electrical features are quite good.

The scooter’s glossy color combination, paint scheme, round-shaped headlights, and classic console panel setup will impress anyone. Its single seating position is quite large with grab-rails, hence comfortable for both rider and pillion. It has a comfortable conventional handlebar with a stylish rearview mirror. This scooter’s under-bone chassis, mudguards, exhaust pipes, and classic design instrument cluster give it an elegant style. The design of the scooter is suitable for both male and female riders.

It has gained immense popularity mainly for its fashionable design and high mileage. This is a good option for those who are looking for a decent design and smooth riding experience for regular city riding. This smart-looking scooter will reflect your personality and taste.

Yamaha Fascino Price in Bangladesh Yamaha Fascino Price in Bangladesh

The official price of Yamaha Fascino in Bangladesh is ৳150,000. However, you should check the final price of the bike with the dealer.

As per the Bikroy's 3 months price data, the avg. price of used Yamaha Other Model 2023 is BDT 153,167.

Yamaha Fascino Video Review


09 Feb, 2024 - Yamaha Fascino হলো একটি ফ্যাশনেবল ডিজাইনের এলিগেন্ট লুকিং স্কুটার। জেনে নিন Yamaha Fascino রিভিউ, স্পেকস, ভালো-মন্দ দিক সহ আরো বেশ কিছু বিষয়ে এই ব্লগটি থেকে।

Yamaha Fascino সম্পর্কে কিছু জিজ্ঞাসা

Yamaha Fascino কি ধরণের বাইক?

এটি একটি ডিসেন্ট ডিজাইনের কমিউটিং স্কুটার।

স্কুটারটিতে কি ধরণের ইঞ্জিন ব্যবহার করা হয়েছে?

এয়ার-কুলড, ৪-স্ট্রোক, সিঙ্গেল-সিলিন্ডার, ২-ভালভ এবং কার্বুরেটেড ইঞ্জিন ব্যবহার করা হয়েছে।

স্কুটারটির এভারেজ মাইলেজ এবং স্পিড কত?

প্রায় ৫০ কিমি/লিটার এভারেজ মাইলেজ এবং প্রায় ৮০ কিমি/আওয়ার এভারেজ টপ স্পিড।

স্কুটারটির ব্রেকিং সিস্টেম কেমন ?

সম্পূর্ণ ড্রাম সেটআপ।

স্কুটারটির গিয়ার এবং ট্রান্সমিশন কি ধরণের?

সম্পূর্ণ অটোম্যাটিক ট্রান্সমিশন সিস্টেম।

Yamaha Fascino Specifications

Model name Yamaha Fascino
Type of bikeScooter
Type of engine4 Stroke Single Cylinder
Engine power (cc) 113.0cc
Engine coolingAir Cooled
Max. Horse power7 Bhp @ 7500 RPM
Max torque8.1 NM @ 5000 RPM
Start methodKick & Electric
Number of gearsNo Info
Mileage 50 Kmpl (Approx)
Top speed80 Kmph (Approx)
Front suspensionTelescopic
Rear suspensionSwing Unit
Front brake typeDrum Brake
Front brake diameterNo Info
Rear brake typeDrum Brake
Rear brake diameterNo Info
Braking systemDrum Brake
Front tire size90/100-10 (53J)
Rear tire size90/100-10 (53J)
Tire typeTubetyre
Overall length1815 mm
Overall height1120 mm
Overall weight103 Kg
Wheelbase1270 mm
Overall width675 mm
Ground clearance130 mm
Fuel tank capacity5.2 Liters
Seat heightNo Info
Head lightHalogen
IndicatorsHalogen
Tail lightHalogen
Speedometeranalog
RPM meterAnalog
OdometerDigital
Seat typeSingle-Seat
Engine kill switchyes
Body colorsNo Info
Distributor/dealerNo Info
Features
Buy Yamaha bikroy
Yamaha 1984 for Sale

Yamaha 1984

40,000 km
MEMBER
Tk 28,000
2 days ago
Yamaha মডিফাই 2024 for Sale

Yamaha মডিফাই 2024

0 km
MEMBER
Tk 25,000
2 days ago
Yamaha ২০১০ 2010 for Sale

Yamaha ২০১০ 2010

64,008 km
MEMBER
Tk 35,000
3 days ago
Yamaha . 2011 for Sale

Yamaha . 2011

15,014 km
MEMBER
Tk 50,000
3 days ago
Yamaha . 2013 for Sale

Yamaha . 2013

35,600 km
MEMBER
Tk 55,500
5 days ago
Buy Other Bikesbikroy
ZNEN R8 . 2018 for Sale

ZNEN R8 . 2018

47,500 km
MEMBER
Tk 45,000
54 seconds ago
Freedom 2024 for Sale

Freedom 2024

50 km
MEMBER
Tk 24,000
9 minutes ago
Hero Splendor . 2016 for Sale

Hero Splendor . 2016

19,852 km
verified MEMBER
Tk 75,000
22 minutes ago
Bajaj Pulsar 2020 for Sale

Bajaj Pulsar 2020

27,500 km
verified MEMBER
Tk 140,000
24 minutes ago
Honda Hornet 2024 for Sale

Honda Hornet 2024

4,200 km
verified MEMBER
Tk 182,000
25 minutes ago
+ Post an ad on Bikroy