Runner Cheeta ফিচার, রিভিউ

04 Apr, 2023
Runner Cheeta ফিচার, রিভিউ

রানার বাংলাদেশের অন্যতম প্রধান মোটরসাইকেল ম্যানুফ্যাকচারার কোম্পানি। রানার সবচেয়ে বেশি জনপ্রিয়তা লাভ করেছে ১০০ সিসির কিছু দুর্দান্ত মোটরসাইকেল তৈরি করে। সেগুলোর মধ্যে একটি অন্যতম অসাধারণ বাইক হলো রানার চিতা।

রানার চিতা ১০০সিসি সেগমেন্টের একটি অসাধারণ স্ট্যান্ডার্ড কমিউটার বাইক। বাইকটির একটি বিশেষ দিক হলো বাইকটির বেশির ভাগ পার্টস বাংলাদেশে তৈরি করা হয়েছে। তাই বলা যায়, বাইকটি বাংলাদেশের নিজস্ব প্রোডাক্ট। 

বাইকটি বেশ স্টাইলিশ এবং এলিগেন্ট লুকিং। বাইকটির গ্রাফিক্স ডিজাইন বেশ উন্নত হওয়ায় বাইকটিকে দেখতে আকর্ষণীয় দেখায়।

রানার চিতা বাইকটিতে সংযুক্ত করা হয়েছে ১০০ সিসির পাওয়ারফুল ইঞ্জিন, যেটি ৪ স্ট্রোক বিশিষ্ট এয়ার কুল্ড, সিঙ্গেল সিলিন্ডার এবং সিডিআই প্রজুক্তির। বাইকটি ইঞ্জিন ৬.৯৭ বিএইচপি @৮০০০ আরপিএম ম্যাক্স পাওয়ার উৎপন্ন করতে সক্ষম। এছাড়াও বাইকটি ৬.৫ নিউটন মিটার @৬৫০০ আরপিএম ম্যাক্স টর্ক উৎপন্ন করতে পারে। বাইকটির ইঞ্জিন পারফরম্যান্স মোটামোটি ভালো।

বাইকটির ইঞ্জিনের টপ স্পিড ৭০ কিমি / ঘণ্টা এবং ৫৫ কিমি / লিটার মাইলেজ দিতে পারে। বাইকটির মাইলেজ বেশ ভালো। তবে বাইকটির টপ স্পিড তেমন সন্তোষজনক নয়।

বাইকটিতে আরও রয়েছে ৪ স্পিড গিয়ারবক্স এবং ওয়েট মাল্টি-প্লেট ক্লাচ, যা বাইকটিকে স্মুথ ট্রান্সমিশনে সাহায্য করে।

রানার ব্র্যান্ডের এই বাইকটির উভয় চাকায় সংযুক্ত করা হয়েছে ড্রাম ব্রেক। তবে বাইকটির সামনে ড্রাম ব্রেক সংযুক্ত করা হলে বাইকটি থেকে আরও ভালো ফিডব্যাক পাওয়া যেত।

বাইকটির সামনের দিকে হাইড্রোলিক টেলিস্কোপিক ফর্ক সাসপেনশন এবং পেছনে কয়েল স্প্রিং হাইড্রোলিক সাসপেনশন সংযুক্ত আছে। উভয় সাসপেনশনের রেসপন্স শহরের রাস্তায় ভালো। তবে গ্রাম অঞ্চলের রাস্তায় এর রেসপন্স তেমন সন্তোষজনক নয়। 

রানার চিতা বাইকটি অন্যান্য কমিউটার বাইকের তুলনায় সাইজে একটু ছোট। আবার বাইকটির হুইলবেস ১২২০ মিমি, যা আকারে তেমন বড় নয়। এছাড়া বাইকটির গ্রাউন্ড ক্লিয়ারেন্স ১৫০ মিমি। বাইকটির ওভারল বডি ওয়েট ৯৬.২ কেজি, যা তুলনামূলক ভাবে বেশ কম। বাইকটির ফুয়েল ট্যাঙ্কটির ধারণ ক্ষমতা ১২ লিটার। ফুয়েল ট্যাঙ্কটি আকারে বেশ ছোট।

১০০ সিসির রানার চিতা বাইকটি বর্তমানে দুইটি কালার ভ্যারিয়েন্টে পাওয়া যাচ্ছে। একটি হলো লাল এবং আরেকটি হলো কালোর মধ্যে সবুজ। 

আশা করি আমাদের আজকের রানার চিতা রিভিউ এই অসাধারণ বাইকটি সম্পর্কে একটি পরিপূর্ণ ধারণা পেতে আপনাকে সাহায্য করবে।

Runner Cheeta-এর বিস্তারিত বিবরণ

রানার বাংলাদেশের নিজস্ব মোটরসাইকেল ম্যানুফ্যাকচারার কোম্পানি। মোটরসাইকেলের বাজারে প্রথম যখন ‘রানার বাংলাদেশ’ এর বাইকগুলো লঞ্চ করা হয়, বাইকগুলো তেমন জনপ্রিয়তা লাভ করেনি। তবে তারা হাল ছেড়ে দেয়নি। রানার তাদের বাইকগুলোর কোয়ালিটি আরও উন্নত করার জন্য কাজ করে গেছে। এখন রানার বেশ ভালো মানের এবং বেশ সাশ্রয়ী মূল্যের বাইক বাজারে লঞ্চ করতে সক্ষম হয়েছে। বর্তমানে বাজারে রানার বাংলাদেশের ৮০ সিসি থেকে ১৬৫ সিসি রেঞ্জে চমৎকার কিছু বাইক পাওয়া যাচ্ছে। সেগুলোর মধ্যে রানার চিতা অন্যতম। এখন চলুন রানার চিতা ফিচার, স্পেসিফিকেশন, দাম ইত্যাদি সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক।

বডি ডিজাইন

১০০ সিসি সেগমেন্টের রানার চিতা একটি স্ট্যান্ডার্ড কমিউটার বাইক। বাইকটি দেখতে বেশ স্টাইলিশ এবং এলিগেন্ট।

রানার চিতা বাইকটি অন্যান্য ফেমাস বাইকগুলোর তুলনায় সাইজে খানিকটা ছোট মনে হলেও বাইকটির বডি এভারেজ সাইজের। বাইকটির ওভারঅল দৈর্ঘ্য ১৯৬০ মিমি, প্রস্থ ৭৭০ মিমি, উচ্চতা ১২৫০ মিমি এবং হুইলবেস ১২২০ মিমি। এছাড়াও বাইকটির গ্রাউন্ড ক্লিয়ারেন্স ১৫০ মিমি।

বাইকটির হেডল্যাম্পে রয়েছে ৩৫/৩৫ ওয়াটের হ্যালোজেন লাইট। এছাড়াও বাইকটির সাইড ইন্ডিকেটরেও সংযুক্ত করা হয়েছে হ্যালোজেন বাল্ব। তবে বাইকটির টেইল ল্যাম্পে সংযুক্ত করা হয়েছে সংযুক্ত করা হয়েছে এলইডি লাইট।

রানার চিতা বাইকটির ইনফর্মেশন ক্লাস্টারটি বেশ চমৎকার। এতে সংযুক্ত করা হয়েছে ডিজিটাল স্পিডোমিটার এবং আরপিএম মিটার। তবে এতে সংযুক্ত ওডোমিটারটি অ্যানালগ। এছাড়াও এতে ফুয়েল গজ এবং ক্লক তো আছেই।

বাইকটির একটি আকর্ষণীয় দিক হলো বাইকটির সিট বেশ লম্বা এবং মোটামোটি ভালোই চওড়া। পাশাপাশি সিটটি বেশ কমফোর্টেবল। সিটটি বেশ লম্বা হওয়ার ফলে রাইডার এবং পিলিয়ন বেশ আরাম করেই বসতে পারে। আবার পিলিয়নের সুবিধার্থে সিটটির পেছন দিকে একটি গ্রাবরেইল লাগানো আছে। গ্রাবরেইলটি বেশ চওড়া, যেটিতে আপনি চাইলে ছোট সাইজের একটি লাগেজ ক্যারি করতে পারবেন।

বাইকটির ফুয়েল ট্যাঙ্কটি সর্বোচ্চ ১২ লিটার ফুয়েল ধারণ করতে পারে। ট্যাঙ্কটির ফুয়েল ধারণ ক্ষমতা মোটামোটি ভালোই। এছাড়াও ট্যাঙ্কটির উভয় পাশের গ্রাফিক্স ডিজাইন এবং এর ‘RUNNER’ লোগো বাইকটিকে এক প্রকার ফ্যাশনেবল লুক দেয়।

রানার চিতা বাইকটির ওভারঅল ওয়েট ৯৬.২ কেজি। বাইকটি ওজনে বেশ হালকা। সাধারণ স্পিডে শহরের রাস্তায় বাইকটিকে ব্যালেন্স করতে তেমন সমস্যা হবে না। তবে হাইওয়েতে বাইকটি ব্যালেন্স করতে রাইডারের সমস্যা হতে পারে।

১০০ সিসি সেগমেন্টের রানার চিতা বাইকটি বাংলাদেশের বাজারে লাল এবং কালোর মধ্যে সবুজ এই দুইটি কালার ভ্যারিয়েন্টে পাওয়া যাচ্ছে।

ইঞ্জিন

রানার চিতা বাইকটিতে সংযুক্ত করা হয়েছে ১০০ সিসির পাওয়ারফুল ইঞ্জিন, যেটি ৪ স্ট্রোক বিশিষ্ট এয়ার কুল্ড, সিঙ্গেল সিলিন্ডার এবং সিডিআই প্রজুক্তির। বাইকটি ইঞ্জিন ৬.৯৭ বিএইচপি @৮০০০ আরপিএম ম্যাক্স পাওয়ার উৎপন্ন করতে সক্ষম। এছাড়াও বাইকটি ৬.৫ নিউটন মিটার @৬৫০০ আরপিএম ম্যাক্স টর্ক উৎপন্ন করতে পারে। বাইকটির ইঞ্জিন পারফরম্যান্স মোটামোটি ভালো এবং স্থিতিশীল।

বাইকটি প্রতি ঘণ্টায় ৭০ কিমি টপ স্পিড দিতে সক্ষম। এছাড়াও প্রতি লিটার ফুয়েলে বাইকটি ৫৫ কিমি মাইলেজ দিতে পারে। বাইকটির মাইলেজ অসাধারণ। তবে বাইকটির টপ স্পিড এই রেঞ্জের অন্যান্য কমিউটার বাইকের তুলনায় কিছুটা কম।

বাইকটিতে আরও সংযুক্ত আছে ৪ স্পিড গিয়ারবক্স এবং ওয়েট মাল্টি-প্লেট ক্লাচ, যা বাইকটিকে স্মুথ ট্রান্সমিশনে সাহায্য করে। আবার স্টার্টিং এর ক্ষেত্রে বাইকটিতে ইলেক্ট্রিক এবং কিক-স্টার্ট, দুটি অপশনই দেওয়া রয়েছে।

এছাড়াও বাইকটির ইঞ্জিনে ৪৯.৯১ মিমি সাইজের বোর এবং ৪৯.৯২ মিমি সাইজের স্ট্রোক সংযুক্ত আছে।

ব্রেক ও টায়ার

রানার চিতা বাইকটির উভয় চাকাতেই সংযুক্ত করা হয়েছে ড্রাম ব্রেক। বাইকটির উভয় ব্রেকের রেসপন্সই ভালো এবং উঁচু-নিচু রাস্তায় গতি নিয়ন্ত্রণে বেশ সহায়ক। তবে বাইকটিতে ডিস্ক ব্রেক সংযুক্ত করা হলে বাইকটি থেকে আরও ভালো ফিডবেক পাওয়া যেত।

বাইটির সামনে ২.৫০- ১৮ এবং পেছনে ২.৭৫- ১৮ সাইজের অ্যালয় হুইল বেজের টিউব-টায়ার সংযুক্ত করা হয়েছে। ১০০ সিসি সেগমেন্টের অন্যান্য বাইকের তুলনায় এই বাইকটির টায়ারগুলো বেশ চিকন। যার ফলে বাইকটিকে হাই স্পিডে ব্যালেন্স করতে রাইডারের বেশ সমস্যা হতে পারে। 

সাসপেনশন

১০০ সিসি সেগমেন্টের রানার চিতা বাইকটির সামনের দিকে রয়েছে হাইড্রোলিক টেলিস্কোপিক ফর্ক সাসপেনশন এবং পেছনে রয়েছে টুইন শক, কয়েল স্প্রিং রিয়ার সাসপেনশন। বাইকটির সাসপেনশন মোটামোটি ভালো, যা সিঙ্গেল রাইডারকে বেশ ভালো কমফোর্ট দেয়। আবার উভয় সাসপেনশন শহরের রাস্তায় খুব ভালো ফিডব্যাক দেয়। তবে গ্রাম অঞ্চলের রাস্তায় সাসপেনশনগুলোর তেমন ভালো ফিডব্যাক পাওয়া যায় না।

Runner Cheeta Price in Bangladesh বাংলাদেশে Runner Cheeta এর দাম

বাংলাদেশে Runner Cheeta এর অফিসিয়াল দাম ৳87,000। আসল মূল্য কম বেশি হতে পারে যা আপনি ডিলার এর কাছ থেকে যাচাই করে নিতে পারেন।

Bikroy এর বিগত ৩ মাসের লিস্টিং থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী ব্যবহৃত used Runner Cheeta 2023 এর দাম BDT 55,000.

Runner Cheeta Pros সুবিধা

  • স্টাইলিশ এবং এলিগেন্ট লুকিং
  • সিট বেশ কমফোর্টেবল
  • মাইলেজ বেশ ভালো
  • বেশ মূল্য সাশ্রয়ী

Runner Cheeta Cons অসুবিধা

  • চাকা বেশ চিকন
  • ব্রেকের ফিডব্যাক তেমন ভালো নয়
  • টপ স্পিড কম
  • সাসপেনশন আরেকটু ভালো হতে পারত

এক্সপার্ট অপিনিয়ন

7.0

Out of 10

১০০ সিসি সেগমেন্টের এই রানার চিতা বাইকটি রানার ব্র্যান্ডের সবচেয়ে বেশি বিক্রি হওয়া বাইকগুলোর মধ্যে একটি। কেননা, এই বাইকটি সাশ্রয়ী মূল্যে মোটামোটি ভালো মানের একটি কমিউটার বাইক।

বাইকটির বেশ কিছু ভালো দিক রয়েছে। যেমন বাইকটি দেখতে স্টাইলিশ, মাইলেজ ভালো, সিট বেশ বড় এবং কমফোর্টেবল, দাম কম ইত্যাদি।

তবে বাইকটির টপ স্পিড কম। বাইকটিতে ডিস্ক ব্রেক সংযুক্ত করা হলে ভালো ফিডব্যাক পাওয়া যেত। আবার বাইকটির টায়ার পরিবর্তন করে যদি আরও মোটা টায়ার সংযুক্ত করা যায় তাহলে বাইকটির স্থায়িত্ব আরও বাড়বে।

তবে বাইকটির ভালো দিকগুলো, ওভারঅল ফিচার, স্পেসিফিকেশন ইত্যাদি বিবেচনা করলে এবং বিশেষ করে দামের দিকটি চিন্তা করলে বলা যায়, রানার চিতা বাইকটি একটি চমৎকার দৈনিক ব্যবহারযোগ্য কমিউটার বাইক। 

Runner is one of the leading motorcycle manufacturing company in Bangladesh. Runner gained the most popularity by making some great 100cc motorcycles. One of the most remarkable bikes among them is the Runner Cheeta.

The Runner Cheeta is a great standard commuter bike in the 100cc segment. A special aspect of the bike is that most of the parts of the bike are made in Bangladesh. So it can be said that the bike is Bangladesh’s own product.

The bike is quite stylish and elegant looking. The graphics design of the bike is quite advanced which makes the bike look attractive.

The Runner Cheeta bike is equipped with a 100cc powerful engine, which is 4 stroke air cooled, single cylinder and CDI equipped. The engine of the bike is capable of producing 6.97 bhp @ 8000 rpm max power. Also, the bike can generate a max torque of 6.5 Nm @ 6500 rpm. The engine performance of the bike is quite good.

The engine of the bike can give a top speed of 70 km/h and a mileage of 55 km/liter. The mileage of the bike is quite good. But the top speed of the bike is not that satisfactory.

The bike also has a 4-speed gearbox and a wet multi-plate clutch, which helps the bike in smooth transmission.

This runner-brand bike has drum brakes attached to both wheels. However, if the drum brakes were attached to the front of the bike, better feedback would have been obtained from the bike.

The bike has hydraulic telescopic fork suspension at the front and coil spring hydraulic suspension at the rear. The response to both suspensions is good on city roads.

However, its response on roads in rural areas is not so satisfactory.

The Runner Cheetah bike is a bit smaller in size compared to other commuter bikes. Again the wheelbase of the bike is 1220 mm, which is not that big in size. Besides, the ground clearance of the bike is 150 mm. The overall body weight of the bike is 96.2 kg, which is relatively low.

The capacity of the fuel tank of the bike is 12 liters. The fuel tank of the bike is quite small in size. The 100cc Runner Cheetah bike is currently available in two color variants. One is red and the other is green in black.

Hope our today’s Runner Cheetah review will help you get a complete idea about this amazing bike.

Runner Cheeta Price in Bangladesh Runner Cheeta Price in Bangladesh

The official price of Runner Cheeta in Bangladesh is ৳87,000. However, you should check the final price of the bike with the dealer.

As per the Bikroy's 3 months price data, the avg. price of used Runner Cheeta 2023 is BDT 55,000.

Runner Cheeta Video Review


04 Apr, 2023 - Runner Cheeta বাইকটির বডি ডিজাইন, ইঞ্জিন, মাইলেজ, ফিচার, দাম, ও অন্যান্য স্পেকের হিসাবে এই বাইকটি কেনা আপনার জন্য কতটা উপযোগী তার সম্পর্কে বিস্তারিত আলোচনা থাকছে এই Runner Cheeta রিভিউ -তে।,

Runner Cheeta -সম্পর্কে জিজ্ঞাসা

রানার চিতা কি ধরনের বাইক?

রানার চিতা একটি অসাধারণ স্ট্যান্ডার্ড কমিউটার বাইক।

রানার চিতা বাইকটির সর্বোচ্চ স্পীড কতো?

 রানার চিতা বাইকটির সর্বোচ্চ স্পিড প্রতি ঘণ্টায় ৮০ কিমি।

রানার চিতা বাইকটির মাইলেজ কত?

রানার চিতা বাইকটি প্রতি লিটারে সর্বোচ্চ ৫৫ কিমি মাইলেজ দিতে সক্ষম।

৫। রানার চিতা বাইকটি কি কি রঙে বাজারে পাওয়া যাচ্ছে?

রানার চিতা বাইকটি বর্তমানে দুইটি কালার ভেরিয়েন্টে পাওয়া যাচ্ছে। একটি হলো লাল এবং আরেকটি হলো কালোর মধ্যে সবুজ।

Runner Cheeta Specifications

Model name Runner Cheeta
Type of bikeStandard
Type of engineSingle Cylinder, Four Stroke, Air Cooled, Petrol E
Engine power (cc) 95.7cc
Engine coolingAir Cooled
Max. Horse power6.97 Bhp @ 8000 RPM
Max torque6.5 NM @ 6500 RPM
Start methodKick & Electric
Number of gears4
Mileage 45 Kmpl (Approx)
Top speed80 Kmph (Approx
Front suspensionHydraulic Telescopic
Rear suspensionCoil spring Hydraulic
Front brake typeDrum Brake
Front brake diameterNo Info
Rear brake typeDrum Brake
Rear brake diameterNo Info
Braking systemNormal Braking System
Front tire size2.50-18
Rear tire size2.75-18
Tire typeTubetyre
Overall length1960 mm
Overall height1250 mm
Overall weight96.2 Kg
Wheelbase1220 mm
Overall width770 mm
Ground clearance150 mm
Fuel tank capacity10 Liters
Seat heightNo Info
Head light35W/35W Ha
IndicatorsHalogen
Tail lightLED
Speedometerdigital
RPM meterDigital
OdometerAnalog
Seat typesingleseat
Engine kill switchno
Body colorsPearl Mira Red
Distributor/dealerRunner Automobiles Limited
Features,
Buy Runner Cheetabikroy
Runner Cheeta 2022 for Sale

Runner Cheeta 2022

25,000 km
MEMBER
Tk 60,000
22 minutes ago
Runner Cheeta 2019 for Sale

Runner Cheeta 2019

30,000 km
MEMBER
Tk 35,000
1 day ago
Runner Cheeta 2023 for Sale

Runner Cheeta 2023

213 km
verified MEMBER
verified
Tk 75,000
2 days ago
Runner Cheeta 2018 for Sale

Runner Cheeta 2018

30,000 km
MEMBER
Tk 40,500
6 days ago
Runner Cheeta ` 2016 for Sale

Runner Cheeta ` 2016

30,000 km
MEMBER
Tk 28,500
1 week ago
Buy Other Bikesbikroy
Walton Fusion . 2024 for Sale

Walton Fusion . 2024

20,000 km
MEMBER
Tk 16,000
10 seconds ago
Bajaj Pulsar police clr 4 2019 for Sale

Bajaj Pulsar police clr 4 2019

21,455 km
verified MEMBER
verified
Tk 113,000
9 minutes ago
Runner Cheeta 2022 for Sale

Runner Cheeta 2022

25,000 km
MEMBER
Tk 60,000
22 minutes ago
Honda CD 2024 for Sale

Honda CD 2024

20,000 km
MEMBER
Tk 45,000
52 minutes ago
Bajaj Platina গুড কন্ডিশন 2012 for Sale

Bajaj Platina গুড কন্ডিশন 2012

2,000 km
verified MEMBER
Tk 35,000
1 hour ago
+ Post an ad on Bikroy