৫টি সেরা মোটরসাইকেল বুট সম্পর্কে বিস্তারিত আলোচনা

30 Oct, 2023   
৫টি সেরা মোটরসাইকেল বুট সম্পর্কে বিস্তারিত আলোচনা

মোটরসাইকেল বুট হলো একজন বাইকারের নিরাপদ রাইডিং-এর জন্য অন্যতম গুরুত্বপূর্ণ রাইডিং গিয়ার। অনেক বাইকার রাইডিং-এর উপযোগী পোশাক এবং হেলমেট নিয়ে কনসার্ন থাকলেও সেফটি বুট নিয়ে বেশি চিন্তা করেননা। গ্লাভস এবং হেলমেটের মতো বুটও প্রয়োজনীয় একটি সেফটি গিয়ার। পা নিরাপদ থাকলে প্রাথমিক অনেক দুর্ঘটনা থেকে রক্ষা পাওয়া যায়। ঘর্ষণ-জনিত আঘাত, গোড়ালি মচকানো এবং আঙ্গুল ক্ষতিগ্রস্ত হওয়া এগুলো খুব স্বাভাবিক দুর্ঘটনা। এই সাধারণ দুর্ঘটনা থেকে রক্ষা পাবার জন্য একটি ভালো মানের প্রতিরক্ষামূলক বুট ব্যবহার করা প্রয়োজন। যেকোনো অপ্রত্যাশিত পরিস্থিতিতে মোটরসাইকেল বুট আপনার পা নিরাপদ রাখতে পারে। এই ব্লগে ৫টি সেরা মোটরসাইকেল বুট নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে।

রাইডিং বুট শুধুমাত্র একটি সেফটি গিয়ারই নয়, এটি একজন বাইক চালকের আনুষঙ্গিক পোশাকের অংশ। প্রতিরক্ষামূলক মোটরসাইকেল বুটে কিছু স্পেশাল সেফটি ফিচার থাকে। একটি ভালো মানের বুট আপনাকে সর্বোচ্চ নিরাপত্তা প্রদান করতে পারে সাথে রাইডিং কম্ফোর্টেবল করবে। বিভিন্ন ধরনের বাইকের জন্য ভিন্ন ভিন্ন ফিচারের মোটরসাইকেল বুট পাওয়া যায়।

মোটরসাইকেল বুটের সাধারণ ফিচার

বাইকের ধরণ, প্রটেকশন লেভেল, পরিবেশ, কম্ফোর্টেবল বিষয় বিবেচনায় মোটরসাইকেল বুটগুলোর বিভিন্ন টাইপ এবং ক্যাটাগরি রয়েছে। প্রায় সব মোটরসাইকেল বুটে মোটা এবং ভারী চামড়ার কিংবা ফাইবারের উপাদান দিয়ে তৈরি আবরণ ব্যবহার করা হয়। এছাড়াও ভিতরে ফোম, মেটাল এবং প্লাস্টিকের সুরক্ষা আবরণ থাকে। এছাড়াও বুটের ভিতরে ওয়াটারপ্রুফ লাইনার, প্রেসার অ্যাবজর্বার এবং লোড স্প্রেডিং কম্ফোর্টেবল প্যাডিং ফিচার থাকে। বেশ কিছু এক্সট্রা প্রটেকশন ফিচার থাকায় মোটরসাইকেল বুটগুলো সাধারণত বুটের চেয়ে বেশ ভারী হয়। কিছু কমন ফিচার হলো –

(১) স্কিড রেজিস্ট্যান্স সোল, যা আপনার পা পিছলে যাওয়া থেকে রক্ষা করবে।

(২) গোড়ালিতে এক্সট্রা প্রটেকশন শিল্ড, যা ইমার্জেন্সি ব্রেকিং কিংবা যেকোন অপ্রত্যাশিত কারণে বাইক ব্যালেন্স করতে সমস্যা হলে গোড়ালিকে রক্ষা করে।

(৩) পায়ের মেটাটারসাল রক্ষা করার জন্য টর্শনাল স্টিফনেস।

(৪) পায়ের আঙ্গুল রক্ষার জন্য সামনের পুরু এবং শক্ত প্রটেকশন সিস্টেম।

(৫) রাবারের পুরু এবং গ্রিপি সোল।

৫টি সেরা মোটরসাইকেল বুট

বাংলাদেশে বিভিন্ন ব্র্যান্ডের উন্নত মানের টপ ক্লাস বাইকিং-এর উপযোগী বুট পাওয়া যায়। এগুলোর মধ্যে Akito, Icon, Scoyco, AUGI, Indie Ridge, Alpinestars, ইত্যাদি ব্র্যান্ডের বুট বেশি জনপ্রিয়।

         (১) AKITO Miami Riding Boot

এটি একটি স্মার্ট ডিজাইনের মোটরসাইকেল বুট। এটিতে জেনুইন লেদারের শক্ত আবরণ ব্যবহার করা হয়েছে, যা ঘর্ষণ প্রতিরোধে সহায়ক। বুটের সোল, অয়েল এবং পেট্রোলিয়াম রেজিস্ট্যান্স, তাই যেকোনো সিচুয়েশনে পা পিছলে যাওয়া থেকে রক্ষা করে। এছাড়াও গোড়ালি সুরক্ষার জন্য বুটটিতে রাবারে মোড়ানো প্রটেকশন ব্যবহার করা হয়েছে। এছাড়াও পায়ের পাতা এবং আঙুলের সুরক্ষা ব্যবস্থাও বেশ ভালো। এটিতে ভেলক্রো স্ট্র্যাপ ব্যবহার করা হয়েছে, তাই সহজে পা থেকে খুলে যাবে না। বুটটির ইমপ্যাক্ট কাট এবং ট্রান্সভার্স রিজিডিটি পরীক্ষিত। ওভারঅল বুটটি বেশ কম্ফোর্টেবল।

মূল্য – ৮৪৯০/= টাকা।

         (২) AKITO Scout Riding Boot

এটি একটি দুর্দান্ত মানের রাইডিং বুট। বুটটি ইএন ১৩৬৩৪লেভেল-২ সার্টিফাইড। এটি সম্পূর্ণ ওয়াটারপ্রুফ এবং পায়ের গোড়ালির অনেক উপর পর্যন্ত সুরক্ষা দিতে পারে। এটিতে ক্যালভস এক্সপানশন জয়েন্ট এবং চেইন সিস্টেম ব্যবহার করা হয়েছে। এটিতে অয়েল এবং পেট্রোল রেজিস্ট্যান্স সোল ব্যবহার করা হয়েছে। বুটটির ভিতরে ওয়াটারপ্রুফ মোজার আবরণ করেছে। বুটটির সামনে এবং পিছনে অ্যাকর্ডিয়ান-ফ্লেক্স টেক্সটাইল শেপ দেয়া হয়েছে। এটি টপ ক্লাস বাইকিং-এর উপযোগী বুট।

মূল্য – ৯৯৯০ টাকা/=

         (৩) ICON Hooligan Shoes

বুটটিতে ঘর্ষণ প্রতিরোধী টেক্সটাইল এবং চারপাশে মেশ (জাল) কনস্ট্রাকশন দেয়া হয়েছে। এটিতে পায়ের আঙুল সুরক্ষার জন্য অ্যারামিড ফাইবারের লেয়ার এবং গোড়ালি সুরক্ষায় ডি৩ও এঙ্কেল ইনসার্ট করা হয়েছে। এটির ট্রান্সভার্স বিম রিজিডিটি প্লেট, ফুটপেগ ইন্টারফেস এবং সোল খুবই শক্ত। এটি অনেকটা স্নিকারের মতো দেখতে। বুটটির তুলনামূলক হালকা এবং বেশ নিরাপদ। যারা খুবই কম্ফোর্টেবল অ্যাথলেটিক স্টাইলের রাইডিং বুট পছন্দ করেন, এটি তাদের ভালো লাগবে।

মূল্য – ১১৯৯০/= টাকা।

         (৪) AUGI AR2 Racing Boot

বুটটির উপরিভাগে সিন্থেটিক মাইক্রোফাইবার লেদার ব্যবহার করা হয়েছে, যা ঘর্ষণজনিত আঘাত থেকে রক্ষা করে। এটির ভিতরের লাইনিং খুবই কম্ফোর্টেবল। ভিতরের কুশনিং, আর্দ্রতা, অ্যান্টিমাইক্রোবিয়াল ফাংশন অসাধারণ। এয়ার ভেন্টস বাইরের দিকে বসানো হয়েছে। এটিতে জিপার এবং ভেলক্রো বেল্ট ব্যবহার করা হয়েছে। বাড়তি নিরাপত্তার জন্য এবং হাই-স্ট্রেস এরিয়ার জন্য বুটটিতে ডাবল স্টিচড করা হয়েছে। এটিতে ন্যাচারাল রাবার সোল ব্যবহার করা হয়েছে যা চমৎকার গ্রিপ এবং ন্যাচারাল ফ্লেক্স অফার করে।

পায়ের আঙ্গুল সুরক্ষার জন্য হাই-ইমপ্যাক্ট থার্মোপ্লাস্টিক এবং জিঙ্ক অ্যালোয় এলিমেন্টস ব্যবহার করা হয়েছে। বুটের শিফটার প্রটেক্টর বেশ ফ্লেক্সিবল এবং গোড়ালি সুরক্ষার জন্য নাইলন ইনজেক্ট করা হয়েছে। ওভারঅল এটি খুব উন্নত মানের মোটরসাইকেল বুট।

মূল্য – ৯৭৭৫/= টাকা।

         (৫) AUGI AR4 Racing Boot

এই বুটটিরও উপরিভাগ সিন্থেটিক মাইক্রোফাইবার লেদারের তৈরি, যা ঘর্ষণ প্রতিরোধে সহায়ক। এটিতে লেস এবং ভেলক্রো টাইপ বেল্ট ব্যবহার করা হয়েছে। বাড়তি নিরাপত্তার জন্য ডাবল স্টিচড প্রলেপ দেয়া হয়েছে। বুটটিতে ন্যাচারাল রাবার সোল ব্যবহার করা হয়েছে। বুটের ভিতরের কুশনিং খুবই কম্ফোর্টেবল, এছাড়াও এটির মোয়েশ্চার এবং এন্টিমাইক্রোবিয়াল ম্যানেজমেন্ট খুবই ভালো। গোড়ালি সুরক্ষার জন্য বুটটিতে নাইলন ইনজেক্ট করা হয়েছে। এছাড়াও এটির সিফটার প্রটেকশন বেশ ফ্লেক্সিবল এবং সোল গ্রিপ উচ্চ মানের।

মূল্য – ৭৯৯০ /= টাকা।

কেন মোটরসাইকেল বুট ব্যবহার করবেন

রাস্তায় চলাচলে যেসব দুর্ঘটনা হয়, এগুলোর মধ্যে সবচেয়ে বেশি হয় মোটরসাইকেল দুর্ঘটনা। তাই স্বল্প দূরত্বে যাতায়াতের প্রয়োজনেও প্রতিরক্ষামূলক মোটরসাইকেল বুট ব্যবহার করা অপরিহার্য। এসব বুট বাইকারকে রাইডিং-এ কনফিডেন্স দেয়, এমনকি অপ্রত্যাশিত পরিস্থিতিতে দুর্ঘটনা রোধে সর্বোচ্চ সুরক্ষা নিশ্চিত করে। 

বাইকের ধরণ, রাস্তাঘাটের অবস্থা, ইত্যাদি বিষয় বিবেচনা করে মোটরসাইকেল বুট নির্বাচন করুন। একটি স্ট্যান্ডার্ড বুট আপনার ব্যাক্তিত্বের পরিচয় বহন করে। তাই, পরিবেশ পরিস্থিতি, আবহাওয়া এবং পছন্দের সেফটি ফিচার অনুযায়ী আপনার নিজের নিরাপত্তার জন্য সুবিধাজনক ধরনের বুট বাছাই করুন।

Motorcycle boots are one of the most important riding gear for a biker’s safe riding. Boots are essential safety gear, as are gloves and helmets. Many early accidents can be avoided if the feet are safe. Friction-related injuries, sprained ankles and damaged fingers are all too common accidents. A good quality protective boot is essential to avoid this common accident.

There are different types and categories of motorcycle boots depending on the type of bike and protection level. Almost all motorcycle boots use a thick and heavy covering made of leather or fibre material. There are also foam, metal and plastic protective covers inside. Different brands of high-quality, top-class biking boots are available in Bangladesh. Here are the five best motorcycle boots discussed in detail.

(1) AKITO Miami Riding Boot – It uses a hard coating of genuine leather. The sole of the boot is oil and petroleum resistance, thus preventing the feet from slipping in any situation. The boot also uses rubber-wrapped protection for ankle protection. Price – 8490 BDT.

(2) AKITO Scout Riding Boot – It is fully waterproof and can protect up to the ankle. It uses a calf expansion joint and chain system. It uses oil and petrol resistance soles. The front and back of the boot are accordion-flex textile shaped. Price – 9990 BDT.

(3) ICON Hooligan Shoes – Boots feature abrasion-resistant textile and mesh construction around. It features a layer of Aramid fibre for toe protection and a D3O ankle insert for ankle protection. It looks a lot like a sneaker. Price – 11990 BDT.

(4) AUGI AR2 Racing Boot – The upper of the boot uses synthetic microfiber leather. The inner cushioning, moisture, and antimicrobial function are excellent. It uses a natural rubber sole that offers excellent grip and natural flex. The boot’s shifter protector is quite flexible and is nylon-injected for ankle protection. Price – 9775 BDT.

(5) AUGI AR4 Racing Boot – The upper of this boot is also made of synthetic microfiber leather. It uses lace and velcro type belt. Double-stitched coating for added security. The cushioning inside the boot is very comfortable, and its moisture and antimicrobial management are very good. Price – 7990 BDT.

A standard boot conveys your personality. So, choose the type of boots that are convenient for your safety according to the environmental conditions, weather conditions and preferred safety features.

কিছু সাধারণ জিজ্ঞাসা -

কেন মোটরসাইকেল বুট ব্যবহার করবেন?

একটি স্ট্যান্ডার্ড প্রতিরক্ষামূলক রাইডিং বুট আপনার গোড়ালি, শিন এবং পায়ের আঙুলকে ঘর্ষণ বা দুর্ঘটনাজনিত পরিস্থিতি থেকে বাঁচাতে সাহায্য করে।

মোটরসাইকেল বুটগুলোতে কি ধরণের মৌলিক সুরক্ষা ব্যবস্থা থাকে?

এধরণের বুটে রাবারের স্কিড রেজিস্ট্যান্স সোল, গোড়ালিতে এক্সট্রা প্রটেকশন শিল্ড, টর্শনাল স্টিফনেস, মেটাল এবং প্লাস্টিকের সুরক্ষা আবরণ থাকে।

বাংলাদেশের কোন কোন ব্র্যান্ডের রাইডিং বুট বেশি জনপ্রিয়?

দেশে Akito, Icon, Scoyco, AUGI, Indie Ridge, Alpinestars, ইত্যাদি ব্র্যান্ডের রাইডিং বুট বেশি জনপ্রিয়।

Similar Advices

Buy New Bikesbikroy
Bajaj CT 100 2012 for Sale

Bajaj CT 100 2012

39,659 km
MEMBER
Tk 55,000
15 hours ago
TVS Radeon 110 2016 for Sale

TVS Radeon 110 2016

16,000 km
MEMBER
Tk 80,000
17 hours ago
Yamaha FZS 2017 for Sale

Yamaha FZS 2017

42,000 km
verified MEMBER
verified
Tk 132,000
1 day ago
Dayun Plight 110cc Motorbike for sale 2015 for Sale

Dayun Plight 110cc Motorbike for sale 2015

1,080 km
MEMBER
Tk 30,000
1 day ago
Suzuki Gixxer 2022 for Sale

Suzuki Gixxer 2022

10,000 km
verified MEMBER
verified
Tk 213,000
1 day ago
Buy Used Bikesbikroy
Bajaj Platina 2014 for Sale

Bajaj Platina 2014

20,000 km
MEMBER
Tk 55,000
3 minutes ago
Freedom 2013 for Sale

Freedom 2013

30 km
MEMBER
Tk 35,000
6 minutes ago
Bajaj Pulsar 135 Pulser 135smart card 2011 for Sale

Bajaj Pulsar 135 Pulser 135smart card 2011

40,000 km
MEMBER
Tk 60,000
16 minutes ago
TVS Apache RTR . 2020 for Sale

TVS Apache RTR . 2020

9,000 km
MEMBER
Tk 115,000
32 minutes ago
Suzuki Gixxer SF FI, ABS ফ্রেশ 2023 for Sale

Suzuki Gixxer SF FI, ABS ফ্রেশ 2023

17,000 km
verified MEMBER
Tk 290,000
1 day ago
+ Post an ad on Bikroy