কীভাবে বাইকের চাকা, রিম, হাব এবং স্পোক নির্বাচন করবেন?

24 Dec, 2023   
কীভাবে বাইকের চাকা, রিম, হাব এবং স্পোক নির্বাচন করবেন?

মোটরবাইক পছন্দ করার সময় চাকার ধরণ নির্বাচন খুবই গুরুত্বপূর্ণ একটি ধাপ। কারণ চাকার পারফরম্যান্সের উপর নির্ভর করবে আপনার গোটা বাইকের পারফরম্যান্স। মোটরবাইকের চাকা সম্পর্কে জানতে গেলে আপনার একই সাথে জানতে হবে রিম, হাব এবং স্পোকের ব্যবহার নিয়ে। আজকের লেখায় আমরা সেই সম্পর্কে বিস্তারিত জানার চেষ্টা করবো। 

১। বাইকের চাকা নির্বাচন 

মোটরসাইকেল চালানোর অভিজ্ঞতা অনেকটাই নির্ভর করে বাইকের চাকা এর উপর। টায়ার শুধু মোটরসাইকেলকে গতি দেয় না, বরং নিরাপত্তা এবং আরামদায়ক যাত্রার এক অপরিহার্য অংশ। বাইক ব্যবহারের উপর নির্ভর করে বাইকের চাকা এর ধরণও বিভিন্নরকম হতে পারে। যেমন- স্পোর্ট টায়ার, ট্যুরিং টায়ার, ডুয়াল স্পোর্ট টায়ার, টিউবলেস টায়ার ইত্যাদি। তাই বাইকের চাকা নির্বাচনের সময় মাথায় রাখতে হবে- 

  • চাকার আকার: মোটরসাইকেলের মডেল এবং স্টাইলের উপর ভিত্তি করে চাকার আকার বেছে নিন। বড় চাকাগুলো বেশি স্ট্যাবিলিটি দেয় এবং ছোট বা অপেক্ষাকৃত চিকন চাকাগুলো সাধারণত দ্রুত গতি ও দক্ষতা প্রদান করে থাকে। 

 

  • চাকার ধরণ: সড়কে চালানোর জন্য মসৃণ টায়ার ব্যবহার করুন এবং অফ-রোড জন্য খাঁজযুক্ত টায়ার নির্বাচন করুন।

 

  • চাকার গঠন: আপনি স্পোক চাকা নিচ্ছেন নাকি অ্যালয় চাকা নিচ্ছেন তা নির্ভর করে আপনার রাইডিং স্টাইল এবং বাইকের ধরণের উপর। আপনি যদি অফ-রোডে বেশি রাইড করেন এবং ধীরগতির রাইডার হন, তাহলে আপনি স্পোক যুক্ত চাকা নিবেন। আর আপনি যদি ফাস্ট রাইডার হন এবং হাইওয়ে তে রাইড করেন, তাহলে আপনার অ্যালয় চাকা নিতে হবে।

 

  • নির্ভরতা: একটি ভালো মানের চাকা আপনার মোটরসাইকেলকে দীর্ঘমেয়াদে ভালো সেবা প্রদান করবে।

 

  • দীর্ঘস্থায়িতা: নির্ভরযোগ্য ভালো ব্র্যান্ডের চাকা বেছে নিন, দীর্ঘমেয়াদে নিশ্চিত করবে বাইকের সঠিক পারফরম্যান্স এবং আপনার নিরাপত্তা। 

 

২। বাইকের রিম নির্বাচন

মোটরসাইকেলের রিম হল একটি প্রধান এবং অপরিহার্য যান্ত্রিক অংশ যা চাকার টায়ারকে ধরে রাখে এবং মোটরসাইকেলের চাকার স্থায়িত্ব এবং ভারসাম্য নিশ্চিত করে। রিমের গঠন, নকশা, এবং মান মোটরসাইকেলের পারফরম্যান্স, নিরাপত্তা, এবং দীর্ঘায়ুতে রাখে গুরুত্বপূর্ণ ভূমিকা। এটি শুধুমাত্র একটি কাঠামোগত অংশ নয় যা টায়ারকে ধরে রাখে, বরং এটি বাইকের সামগ্রিক কর্মক্ষমতা, পরিচালনা এবং নিরাপত্তার ক্ষেত্রেও উল্লেখযোগ্য অবদান রাখে। রিম নানা প্রকারের হয়ে থাকে যেমন- স্পোকড রিম, অ্যালয় রিম, ম্যাগনেসিয়াম রিম। আর তাই বাইকের রিম নির্বাচন এর সময় বেশ কিছু ব্যাপারে খেয়াল রাখা উচিৎ। আপনার মোটরসাইকেলের জন্য কোন ধরণের রিম বেছে নিবেন, তা নির্ভর করছে আপনার বাইকের ধরণ, পারফরম্যান্স এবং আপনি কেমন মেইনটেনেন্স করতে পারবেন তার উপর। রিম নির্বাচনের সময় নিম্নলিখিত বিষয়গুলি বিবেচনা করুন:

 

  • রিমের উপাদান: রিম প্রধানত অ্যালুমিনিয়াম ও কার্বন ফাইবার ব্যবহার হয়। অ্যালুমিনিয়াম দামে কম,, টেকসই এবং বেশিরভাগ রাইডারের জন্য ভালো। কার্বন ফাইবা্রের রিম হালকা ও শক্তিশালী, তবে দাম বেশি।

 

  • রিমের আকার এবং প্রস্থ: রিমের আকার বাইকের টায়ারের আকারের সাথে সামাঞ্জ্য থেকে উচিত। প্রশস্ত রিম বেশি স্ট্যাবিলিটি এবং ট্রাকশন প্রদান করে।

 

  • ব্রেকিং সারফেস: যদি আপনার বাইকে রিম ব্রেক থাকে, তাহলে নিশ্চিত করুন যে রিমে উপযুক্ত ব্রেকিং সারফেস আছে কিনা। তবে, ডিস্ক ব্রেকের জন্য বিশেষ রিম সারফেসের প্রয়োজন হয় না।

 

যদি আপনি স্পোর্টস বাইক চালাতে পছন্দ করেন এবং উচ্চগতিতে বাইক রাইড করে থাকেন, তাহলে আপনার অবশ্যই অ্যালয় রিম বেছে নেয়া উচিৎ। কারণ এই রিম আপনাকে দিবে দ্রুত রাইডিং এর সাপোর্ট আর শক্তিশালী গঠন যা উচ্চগতি সম্পন্ন মোটরবাইকের জন্য খুবই জরুরি।  আপনি যদি অফরোড বা মাটির রাস্তায় বেশি বাইক রাইড করে থাকেন, তাহলে অবশ্যই আপনি স্পোকস রিম বেছে নিবেন। আর আপনি যদি পেশাদার রেইসার হয়ে থাকেন, তাহলে আপনার বাইকের জন্য অবশ্যই ম্যাগনেসিয়াম রিম। এটি যেমন হালকা, তেমনই শক্তিশালী। তবে খেয়াল রাখতে হবে, ম্যাগনেসিয়াম রিম অন্যান্য রিমের তুলনায় অনেক দ্রুত ক্ষয় হয়ে যায়। তাই এর রক্ষনাবেক্ষণের খরচও তুলনামূলক অনেক বেশি। 

৩। বাইকের হাব নির্বাচন 

মোটরবাইকের চাকার কেন্দ্রের অংশ হলো এর হাব, যেটি চাকার রোটেশন নিয়ন্ত্রণ করে এবং চাকা ও ব্রেকিং সিস্টেমের মাঝে সামঞ্জস্য নিশ্চিত করে। একটি হাবের কিছু গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য থাকে যার উপর ভিত্তি করে সঠিক হাব নির্বাচন করা উচিৎ। 

 

  • হাবের গঠন উপাদান: হাব সাধারণত অ্যালুমিনিয়াম বা স্টিল দিয়ে তৈরি হয়। আপনি যদি হালকা ওজনের বাইক চালান এবং লাইট ব্রেকিং সিস্টেম ব্যবহার করেন তাহলে আপনার নেয়া উচিৎ অ্যালুমিনিয়ামের হাব। আর আপনি যদি শক্তিশালী বাইক চালান এবং বাইকের গতি নিয়ন্ত্রণের জন্য অধিক শক্তির প্রয়োজন হয়, তবে আপনার জন্য স্টিল হাব।
  • বেয়ারিং সিস্টেম: হাবের বেয়ারিং মূলত চাকার সঠিক রোটেশন নিশ্চিত করে। আপনি যদি হালকা ওজনের বাইক চালান, তাহলে বল বেয়ারিং এবং ভারী ওজনের বাইক চালালে বা বাইকে অধিক লোড উঠালে, রোলার বেয়ারিং ব্যবহার করা উচিৎ।
  • হাব ডিজাইন: স্পোর্টস বাইকের জন্য বর্তমানে সিঙ্গেল-সাইডেড হাব ব্যবহার করা হয়, যেখানে ট্র্যাডিশনাল বাইকগুলোতে ব্যবহার হয় ডাবল-সাইডেড হাব।

এগুলোর পাশাপাশি হাবের ব্রেক ইন্টিগ্রেশন সিস্টেম, চাকার সাপোর্ট, মেইন্টেনেন্সের মতো বিষয়গুলো হাব নির্বাচন এর সময় বিবেচনায় রাখা উচিৎ। 

৪। বাইকের স্পোক নির্বাচন 

সাধারণত পুরাতন ধরনার বাইকগুলোতে দেখা যায় এই স্পোক হুইলবাইকের স্পোক এর গঠন কাঠামোর মাঝে থাকে একটি হাব, যার ভিতর থেকে স্পোকগুলো এসে হুইলের রিমের সাথে যুক্ত হয়। এই স্পোকগুলোর কারণেই গোটা হুইলে শক্ত সাপোর্ট তৈরি হয়। সাধারণত হুইলের রিম স্টিল বা অ্যালুমিনিয়ামের তৈরি হয় এবং স্পোকগুলো তৈরি হয় স্টিল থেকে। 

অনেকগুলো স্পোক থাকায় স্পোক হুইল সহজেই ভারী কোন ধাক্কা বা ঝাঁকি গ্রহণ করতে পারে এবং রাইডার তেমন একটা ঝাঁকি অনুভব করে না। সাধারণত অফরোড বাইক বা অ্যাডভেঞ্চার বাইকগুলোতে এই স্পোক হুইল ব্যবহার করা হয়। স্পোক হুইলের অন্যতম একটি সুবিধা হলো এটি সহজেই মেরামত করা যায়, যা অফরোড বা লং ড্রাইভের বাইকের জন্য খুবই গুরুত্বপূর্ণ। সেই সাথে স্পোক হুইল বাইকের লুকে একটি ক্লাসিক ভাইব যুক্ত করে, যা এক কথায় বাইকটিকে অনন্য করে তুলে। 

মোটরবাইকের প্রয়োজনীয় আনুষঙ্গিক সম্পর্কিত যেকোনো তথ্য পেতে চোখ রাখুন বাইকস গাইড– এ। এছাড়া ২০২৩ সালের মোটরবাইকের বাজার জানতে ভিজিট করুন দেশের সেরা মোটরবাইক মার্কেটপ্লেস Bikroy-এ।

 

Selecting the right components for your motorbike – tires, rims, hubs, and spokes – is crucial for optimal performance, safety, and ride quality.

Motorbike Tire Selection

Tire choice significantly affects your motorbike’s handling, grip, and safety. Consider the riding you’ll be doing (off-road, on-road, or mixed), as well as the tire size and tread pattern. For on-road riding, look for tires with good grip and water dispersion. Off-road tires should have deeper treads for better traction. Also, consider the tire’s compound; softer compounds offer better grip but wear out faster.

Rim Selection

Rims impact the motorbike’s handling and the tire’s performance. The right size and material (commonly aluminum or steel) are essential. Aluminum rims are lighter and can improve acceleration and braking, while steel is more durable and suited for rougher riding conditions. Ensure the rim size matches your tire size for proper fitting and performance.

Hub Selection

The hub, the wheel’s central part, affects stability and handling. Choose a hub that matches your motorbike’s axle type and has a compatible bearing system. Hubs are generally made from aluminum or steel. Aluminum hubs are lighter, offering nimble handling, while steel hubs are heavier but more durable. Also, consider the hub design, especially if it integrates with the braking system, and ensure it is compatible with your spokes and rim.

Spoke Selection

Spokes connect the hub to the rim, playing a key role in wheel strength and weight. Choose between materials like stainless steel, aluminum, or titanium-based on your needs for strength, weight, and durability. The number and pattern of spokes affect the wheel’s overall strength and flexibility. More spokes typically mean a stronger but heavier wheel, while fewer spokes are lighter and more suitable for high-speed or performance-focused riding.

In summary, each component – tires, rims, hubs, and spokes – plays a unique role in the motorbike’s overall performance. Selecting the right combination based on your riding style, motorbike type, and performance needs ensures a balanced, efficient, and enjoyable ride.

গ্রাহকদের কিছু নিয়মিত প্রশ্ন

মোটরবাইকের চাকার আকার কেন গুরুত্বপূর্ণ?

মোটরবাইকের চাকার আকার বাইকের স্ট্যাবিলিটি এবং গতি দক্ষতা নির্ধারণ করে।

মোটরবাইকের চাকা নির্বাচনে কোন ধরণের টায়ার উপযুক্ত?

সড়কে চালানোর জন্য মসৃণ টায়ার এবং অফ-রোডের জন্য খাঁজযুক্ত টায়ার ব্যবহার করা উচিৎ।

মোটরবাইকের রিম নির্বাচনে কি কি বিষয় বিবেচনা করা উচিৎ?

রিমের উপাদান, আকার, প্রস্থ, এবং ব্রেকিং সারফেস রিম নির্বাচনের সময় বিবেচনা করা উচিৎ।

মোটরবাইকের হাব নির্বাচনে কোন বৈশিষ্ট্যগুলো গুরুত্বপূর্ণ?

হাবের গঠন উপাদান, বেয়ারিং সিস্টেম, এবং হাব ডিজাইন হাব নির্বাচনে মূল বিষয়।

মোটরবাইকের স্পোক হুইলের সুবিধা কী?

স্পোক হুইল ভারী ধাক্কা বা ঝাঁকি সহজে গ্রহণ করে এবং সহজেই মেরামত করা যায়।

Similar Advices

Buy New Bikesbikroy
Yamaha FZS fi v2 2022 for Sale

Yamaha FZS fi v2 2022

5,150 km
MEMBER
Tk 208,000
5 hours ago
TVS Apache RTR 2023 for Sale

TVS Apache RTR 2023

7,000 km
MEMBER
Tk 260,000
7 hours ago
Yamaha FZS গুড কন্ডিশন 2018 for Sale

Yamaha FZS গুড কন্ডিশন 2018

20,000 km
verified MEMBER
Tk 130,000
14 hours ago
Suzuki Gixxer 2021 for Sale

Suzuki Gixxer 2021

28,000 km
verified MEMBER
verified
Tk 162,000
19 hours ago
Vespa 2024 for Sale

Vespa 2024

0 km
MEMBER
Tk 66,000
1 day ago
Buy Used Bikesbikroy
Yamaha FZS V2 DD FI 150cc 2022 for Sale

Yamaha FZS V2 DD FI 150cc 2022

3,929 km
verified MEMBER
Tk 206,000
1 minute ago
Suzuki Gixxer DD 155cc 2020 for Sale

Suzuki Gixxer DD 155cc 2020

10,226 km
verified MEMBER
Tk 165,000
1 minute ago
Bajaj Discover 125 . 2018 for Sale

Bajaj Discover 125 . 2018

11,000 km
MEMBER
Tk 40,000
2 minutes ago
Bajaj Pulsar DD ABS 150cc 2023 for Sale

Bajaj Pulsar DD ABS 150cc 2023

2,835 km
verified MEMBER
Tk 187,000
3 minutes ago
Yamaha FZS . 2017 for Sale

Yamaha FZS . 2017

30,000 km
MEMBER
Tk 170,000
4 minutes ago
+ Post an ad on Bikroy