মোটরসাইকেলের রিম বলতে কী বোঝায়?

17 Dec, 2023   
মোটরসাইকেলের রিম বলতে কী বোঝায়?

মোটরসাইকেলের রিম হল একটি প্রধান এবং অপরিহার্য যান্ত্রিক অংশ যা চাকার টায়ারকে ধরে রাখে এবং মোটরসাইকেলের চাকার স্থায়িত্ব এবং ভারসাম্য নিশ্চিত করে। রিমের গঠন, নকশা, এবং মান মোটরসাইকেলের পারফরম্যান্স, নিরাপত্তা, এবং দীর্ঘায়ুতে রাখে গুরুত্বপূর্ণ ভূমিকা। এটি শুধুমাত্র একটি কাঠামোগত অংশ নয় যা টায়ারকে ধরে রাখে, বরং এটি বাইকের সামগ্রিক কর্মক্ষমতা, পরিচালনা এবং নিরাপত্তার ক্ষেত্রেও উল্লেখযোগ্য অবদান রাখে। বিভিন্ন ধরণের রিম থেকে কোনটি আপনার মোটরসাইকেলের জন্য কার্যকর এবং কীভাবে রিমের যত্ন নেওয়া যায় তা জানলে আপনার রাইডিং অভিজ্ঞতা হবে অনন্য এবং আপনার মোটরসাইকেলের কার্যক্ষমতাও বেড়ে যাবে বহুগুণ।

রিমের প্রকারভেদ

মোটরসাইকেলের রিম বিভিন্ন প্রকারের হয়ে থাকে, যেমন:

১। স্পোকড রিম (Spoked Rims)

ট্র্যাডিশনাল এই প্রকারের রিমে ধাতুর তারের মতো স্পোকস থাকে যা হাব থেকে রিমের প্রান্ত পর্যন্ত বিস্তৃত। এই স্পোকস রিম চাকার গঠনকে শক্তিশালী করে তুলে এবং মোটরবাইকের নিয়ন্ত্রণ ধরে রাখতে সাহায্য করে। সাধারণত অফরোড বাইক বা অ্যাডভেঞ্চার বাইকগুলোতে এই স্পোক রিম ব্যবহার করা হয়। স্পোক রিমের অন্যতম একটি সুবিধা হলো এটি সহজেই মেরামত করা যায়, যা অফরোড বা লং ড্রাইভের বাইকের জন্য খুবই গুরুত্বপূর্ণ। সেই সাথে স্পোক রিম বাইকের লুকে একটি ক্লাসিক ভাইব যুক্ত করে, যা এক কথায় বাইকটিকে অনন্য করে তুলে।

২। অ্যালয় রিম (Alloy Rims)

এই রিমগুলো হালকা এবং শক্তিশালী অ্যালুমিনিয়াম বা অন্যান্য ধাতুর মিশ্রণ থেকে তৈরি হয়ে থাকে। অ্যালয় রিম সাধারণত স্টাইলিশ দেখতে এবং ভারী লোড বহনে সক্ষম। একটি আলাদা বডি হিসেবে আসায় চাহিদা মতো অ্যালয় রিমে বিভিন্ন ডিজাইন আনা সম্ভব। আধুনিক ফিচার সম্বলিত সকল বাইকের পাশাপাশি স্পোর্টস বাইকগুলোতে বর্তমানে অ্যালয় রিমের ব্যবহার দেখতে পাওয়া যায়।

৩। ম্যাগনেসিয়াম রিম (Magnesium Rims)

এই রিমগুলো অত্যন্ত হালকা ওজনের হয়ে থাকে এবং রেসিং মোটরসাইকেলে প্রায়শই ব্যবহৃত হয়। ম্যাগনেসিয়াম রিম চমৎকার কর্মক্ষমতা প্রদান করে কিন্তু দৈনন্দিন ব্যবহারের জন্য উপযুক্ত নাও হতে পারে কেননা এই ধরণের রিম অত্যন্ত ব্যয়বহুল এবং ব্যবহারের সাথে সাথে দ্রুত ক্ষয় হয়। 

মোটরসাইকেলের রিমের যত্ন

মোটরসাইকেলের রিমের যত্ন নিম্নলিখিত উপায়ে করা যেতে পারে:

  • নিয়মিত পরিষ্কার করা: রিমকে নিয়মিত পরিষ্কার করা উচিত, যাতে ময়লা এবং ধূলিকণা জমা না হয়।
  • মরিচা প্রতিরোধ: স্পোকড রিমের ক্ষেত্রে মরিচা প্রতিরোধের জন্য উপযুক্ত প্রলেপন ব্যবহার করা উচিত।
  • নিয়মিত চেক করা: নিয়মিত রিম চেক করা উচিত এবং প্রয়োজনে মেরামত করা উচিত।

রিম নির্বাচন

রিম নির্বাচন এরসময় বেশ কিছু ব্যাপারে খেয়াল রাখা উচিৎ। আপনার মোটরসাইকেলের জন্য কোন ধরণের রিম বেছে নিবেন, তা নির্ভর করছে আপনার বাইকের ধরণ, পারফরম্যান্স এবং আপনি কেমন মেইনটেনেন্স করতে পারবেন তার উপর। যদি আপনি স্পোর্টস বাইক চালাতে পছন্দ করেন এবং উচ্চগতিতে বাইক রাইড করে থাকেন, তাহলে আপনার অবশ্যই অ্যালয় রিম বেঁছে নেয়া উচিৎ। কারণ এই রিম আপনাকে দিবে দ্রুত রাইডিং এর সাপোর্ট আর শক্তিশালী গঠন যা উচ্চগতি সম্পন্ন মোটরবাইকের জন্য খুবই জরুরি। 

আপনি যদি অফরোড বা মাটির রাস্তায় বেশি বাইক রাইড করে থাকেন, তাহলে অবশ্যই আপনি স্পোকস রিম বেঁছে নিবেন। খেয়াল রাখতে হবে, স্পোক রিম মেইনটেনেন্স অ্যালয় রিমের থেকে তুলনামূলক বেশি সময় নিয়ে করতে হয়। আর খরচের দিক থেকে অ্যালয় রিমের খরচ তুলনামূলকভাবে বেশি। তবে অফরোড বাইকের জন্য অ্যালয় রিম বা ম্যাগনেসিয়াম রিম তেমন সাপোর্ট দিতে পারবে না যেমনটা আপনাকে স্পোকস রিম দিবে। 

আর আপনি যদি পেশাদার রেসার হয়ে থাকেন, তাহলে আপনার বাইকের জন্য অবশ্যই ম্যাগনেসিয়াম রিম। এটি যেমন হালকা, তেমনই শক্তিশালী। তবে খেয়াল রাখতে হবে, ম্যাগনেসিয়াম রিম অন্যান্য রিমের তুলনায় অনেক দ্রুত ক্ষয় হয়ে যায়। তাই এর রক্ষনাবেক্ষণের খরচও তুলনামূলক অনেক বেশি। 

মোটরবাইকের বিভিন্ন যন্ত্রাংশ সম্পর্কিত যেকোনো তথ্য পেতে চোখ রাখুন বাইকস গাইড– এ। এছাড়া ২০২৩ সালের মোটরবাইকের বাজার জানতে ভিজিট করুন দেশের সেরা মোটরবাইক মার্কেটপ্লেস Bikroy-এ।

 

Exploring the diverse landscape of motorcycle rims reveals a world where functionality meets artistry. Motorcycle rims, often perceived as mere wheel holders, actually hold immense significance in a bike’s performance, safety, and visual appeal. They are the unsung heroes of the motorcycle world, quietly influencing the ride quality and the rider’s connection with the road. In the realm of motorcycle rims, variety abounds. With their classic appearance, spoked rims offer resilience and adaptability, especially suited for off-road and adventure biking. These rims, characterized by their metal spokes stretching from the hub to the rim, provide excellent shock absorption, making them ideal for rugged terrains. On the other hand, alloy rims, crafted from a blend of metals, including aluminum, cater to different needs. They stand out for their lighter weight and superior heat dissipation, characteristics coveted by enthusiasts of high-performance and racing motorcycles. These rims enhance the bike’s handling and responsiveness, which is crucial for those high-speed endeavors. The narrative of motorcycle rims would be incomplete without mentioning the specialized magnesium and carbon fiber rims. These are the epitome of innovation in the world of motorcycle racing. Magnesium rims, known for their ultra-lightweight nature, offer an edge in racing scenarios. Similarly, carbon fiber rims, though expensive, provide unmatched strength and weight advantages, making them a top choice for professional racers. Choosing the right rim is not just a matter of aesthetics; it’s a decision that impacts the motorcycle’s handling, safety, and alignment with the rider’s style. Whether cruising on highways, navigating rough trails, or racing on tracks, each riding style demands a rim that complements and enhances the experience. Caring for these rims is just as crucial as selecting them. Regular cleaning, damage inspection, and rust prevention, especially in spoked rims, are key to maintaining their integrity and performance. Through proper maintenance, these rims not only sustain their functionality but also extend the life of the motorcycle. In sum, motorcycle rims blend engineering marvels and artistic expression. They are pivotal in defining a motorcycle’s character and crafting the riding experience. Their selection and maintenance are essential chapters in the story of every motorcycle and its rider.

মোটরবাইক এক্সেসরিজ সম্পর্কিত জিজ্ঞাসা

মোটরসাইকেলের রিমের প্রধান প্রকারগুলি কী কী?

মোটরসাইকেলের রিমের প্রধান প্রকার হলো স্পোকড, অ্যালয়, ম্যাগনেসিয়াম, এবং কার্বন ফাইবার।

কীভাবে মোটরসাইকেলের জন্য সঠিক রিম নির্বাচন করা যায়?

রিম নির্বাচনের সময় মোটরসাইকেলের ধরণ, চালনা শৈলী এবং বাজেট বিবেচনা করা উচিত।

মোটরসাইকেলের রিমের যত্ন কীভাবে নেব?

নিয়মিত পরিষ্কার করা, ক্ষতির পরীক্ষা করা, এবং মরিচা প্রতিরোধের জন্য উপযুক্ত যত্ন নেওয়া জরুরী।

Similar Advices

Buy New Bikesbikroy
Hero Splendor 11 2011 for Sale

Hero Splendor 11 2011

40,000 km
MEMBER
Tk 49,000
11 hours ago
Suzuki Gixxer ২০১৭ 2017 for Sale

Suzuki Gixxer ২০১৭ 2017

30,000 km
verified MEMBER
Tk 135,000
15 hours ago
TVS NTORQ ২০২১ 2021 for Sale

TVS NTORQ ২০২১ 2021

14,500 km
verified MEMBER
Tk 172,000
15 hours ago
জিবি পদ্মা গোল্ড 2022 for Sale

জিবি পদ্মা গোল্ড 2022

0 km
verified MEMBER
Tk 60,000
16 hours ago
Suzuki Gixxer All pepar ase 2022 for Sale

Suzuki Gixxer All pepar ase 2022

10,000 km
MEMBER
Tk 245
20 hours ago
Buy Used Bikesbikroy
Hero Glamour 2015 for Sale

Hero Glamour 2015

30,000 km
MEMBER
Tk 66,250
25 minutes ago
Bajaj Platina ফুলওকে 2016 for Sale

Bajaj Platina ফুলওকে 2016

50,000 km
MEMBER
Tk 38,000
27 minutes ago
Hero Hunk DD 2018 for Sale

Hero Hunk DD 2018

30,000 km
verified MEMBER
Tk 85,000
28 minutes ago
Bajaj Pulsar 150 2015 for Sale

Bajaj Pulsar 150 2015

35,000 km
verified MEMBER
Tk 90,000
52 minutes ago
Hero Splendor 2017 for Sale

Hero Splendor 2017

14,000 km
MEMBER
Tk 51,000
57 minutes ago
+ Post an ad on Bikroy