Honda Dream 110 – রিভিউ, ফিচার, দাম ও স্পেক

16 Apr, 2023
Honda Dream 110 – রিভিউ, ফিচার, দাম ও স্পেক

মোটরসাইকেলের বাজারে হোন্ডা একটি পরিচিত নাম। ১১০ সিসি সেগমেন্টে যতোগুলো বাইক বাংলাদেশে রয়েছে, তাদের মধ্যে হোন্ডা ড্রিম ১১০ বাইকটি একটি বিশেষ জায়গা দখল করে আছে।

হোন্ডা ড্রিম ১১০ বাইকটি হোন্ডা কোম্পানির একটি এন্ট্রি লেভেল স্ট্যান্ডার্ড বাইক। হোন্ডা কোম্পানির এই বাইকটি স্বল্প বাজেটের মধ্যে একটি চমৎকার বাইক। তাই বাংলাদেশের বাজারে বাইকটি যথেষ্ট জনপ্রিয়তা পেয়েছে।

বর্তমানে “বাংলাদেশ হোন্ডা প্রাইভেট লিমিটেড” আমাদের দেশেই বাইক তৈরি করা শুরু করেছে। 

বাইকটির শুধু পেইন্টিং এবং ওয়েলডিং-ই নয়, বাইকটির বডি ফ্রেম থেকে শুরু করে সব কিছু আমাদের দেশেই এখন অ্যাসেম্বল করা হয়।

হোন্ডা ড্রিম ১১০ বাইকটিতে রয়েছে ৪ স্ট্রোক বিশিষ্ট এয়ার কুল্ড সিঙ্গেল সিলিন্ডার বিএস-ফোর ইঞ্জিন। বাইকটি ৭৫০০ আরপিএম -এ ৮.২৪৭ বিএইচপি ম্যাক্স পাওয়ার এবং ৫৫০০ আরপিএম -এ ৯.০৯ নিউটন মিটার ম্যাক্স টর্ক উৎপন্ন করতে সক্ষম।

বাইকটি টপ স্পিড প্রায় ৮৬কিমি/ ঘণ্টা এবং স্বাভাবিক রাস্তায় এটি প্রায় ৬০কিমি/ লিটার মাইলেজ দেয়।কমিউটার বাইক হিসেবে এর ইঞ্জিন পারফরম্যান্স বেশ ভালো। একই সাথে বাইকটি বেশ জ্বালানি সাশ্রয়ী।

বাইকটির সামনে এবং পিছনে উভয় দিকেই রয়েছে ড্রাম ব্রেক। বাইকটির সামনে ব্যবহার করা হয়েছে টেলিস্কোপিক ফর্ক সাসপেনশন এবং পেছনে রয়েছে ৫ স্টেপ অ্যাডজাস্টেবল টুইন স্প্রিং লোডেড সাসপেনশন।

১০৭ কেজি ওজন এবং ১৮০ মিমি গ্রাউন্ড ক্লিয়ারেন্স বাইকটিকে বাংলাদেশের যেকোনো ধরণের রাস্তায় চলাচলের উপযোগী করে তোলে।

হোন্ডার এই বাইকটিতে ব্যবহার করা হয়েছে ৪ স্পিড গিয়ার, ৮ লিটার ফুয়েল ধারণ ক্ষমতা সম্পন্ন একটি ফুয়েল ট্যাঙ্ক, এবং দুইটি টিউবলেস টায়ার।

হোন্ডা ড্রিম ১১০ বাইকটি বাজারে কালো, লাল এবং নীল এই ৩টি আকর্ষণীয় কালারে পাওয়া যাচ্ছে।

আশা করি আমাদের আজকের হোন্ডা ড্রিম রিভিউ আপনাকে এই চমৎকার বাইকটি সম্পর্কে একটি পরিপূর্ণ ধারনা পেতে সাহায্য করবে।

Honda Dream 110 – স্পেসিফিকেশন

ইঞ্জিন সিসি ১১০ সিসি
বাইকের ধরণ কমিউটার
ম্যাক্স পাওয়ার ৮.২৪৭ বিএইচপি @৭৫০০ আরপিএম
ম্যাক্স টর্ক ৯.০৯ নিউটন মিটার @৫৫০০ আরপিএম
টপ স্পিড ৮৬ কিমি / ঘণ্টা
ইঞ্জিন কুলিং এয়ার কুল্ড
গিয়ার সংখ্যা
মাইলেজ ৬০ কিমি / লিটার
ফ্রন্ট টায়ার সাইজ  ৮০/১০০- ১৮
রিয়ার টায়ার সাইজ ৮০/১০০- ১৮
ফুয়েল ট্যাংক সাইজ ৮ লিটার
ওজন ১০৭ কেজি
ফ্রন্ট ব্রেক টাইপ ড্রাম
রিয়ার ব্রেক টাইপ ড্রাম
ফ্রন্ট সাসপেনশন টেলিস্কোপিক ফর্ক
রিয়ার সাসপেনশন ৫ স্টেপ অ্যাডজাস্টেবল টুইন স্প্রিং লোডেড

Honda Dream 110 -এর বিস্তারিত বিবরণ

কমিউটার সেগমেন্টের বাইকের কথা চিন্তা করলেই বাইক প্রেমিদের মাথায় প্রথম যে ব্র্যান্ডের নাম আসে, সেটি হল হোন্ডা। হোন্ডা কোম্পানি সব ধরণের বাইক তৈরি করে, তবে তারা কম খরচে এবং বেশ মানসম্পন্ন কিছু কমিউটার বাইক আমাদের উপহার দিয়েছে। তাদের মধ্যে হোন্ডা ড্রিম ১১০ অন্যতম। ১১০ সিসির অন্যান্য বাইকগুলো থেকে হোন্ডার এই বাইকটি দেখতে কিছুটা ভিন্ন এবং আকর্ষণীয়। চলুন এবার হোন্ডা ড্রিম ১১০ ফিচার, স্পেসিফিকেশন, দাম ইত্যাদি সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক।

বডি ডিজাইন

হোন্ডা ড্রিম ১১০- এর বডি নিয়ে বর্ণনা দিতে গেলে প্রথমেই বলতে হবে বাইকটির বেসিক ডিজাইন নিয়ে। বাইকটির ডিজাইন এবং অ্যাপিয়ারেন্স ডিসেন্ট হলেও বাইকটি বেশ স্টাইলিশ। যদিও বাইকটি সম্পূর্ণরূপে কমিউটার সেগমেন্টের বাইক, তবুও এর মধ্যে কিছুটা গ্রাফিক্সের কাজ লক্ষ করা যায়।

বাইকটির আউটলুক বেশ স্ট্যান্ডার্ড। বাইকটিতে বসানো হয়েছে ডায়মন্ড ফ্রেম টাইপ বডি চেসিস, কার্বুরেটরের কভার, এলয় হুইল, ইঞ্জিন, ফুয়েল ট্যাঙ্ক, সাইড প্যানেল, রিয়ার প্যানেল ইত্যাদি। বাইকটির লুক সব মিলিয়ে বেশ নজর কাড়ে।

বাইকটি আকারে বেশ বড়। এর দৈর্ঘ্য ২০২০ মিমি, প্রস্থ ৭৩৭ মিমি, এবং উচ্চতা ১০৬১ মিমি। এছাড়াও বাইকটির হুইলবেস ১২৮৫ মিমি এবং গ্রাউন্ড ক্লিয়ারেন্স ১৮০ মিমি, যা বাংলাদেশের রাস্তার জন্য যথেষ্ট।

বাইকটির সিট হাইট ৭৭৫মিমি। সিটটি ভালোই চওড়া, লম্বা এবং বেশ কমফোর্টেবল। বাইকটির আপরাইট সিটিং পজিশন বাইকের রাইডার এবং প্যাসেঞ্জার উভয়কেই বেশ কমফোর্ট দেয়। আবার বাইক চলাকালিন সময় প্যাসেঞ্জারের যেন ব্যালেন্স রাখতে সুবিধা হয়, তাই সিটের পিছন দিকে একটি বড় গ্র্যাব রেইলও রয়েছে।

বাইকটিতে এভারেজ সাইজের একটি ট্যাংক রয়েছে। ট্যাংকটির ফুয়েল ধারণ ক্ষমতা সর্বোচ্চ ৮ লিটার। বাইকটির ফুয়েল এফিশিয়েন্সি বেশ ভালো।

বাইকটির ওজন মাত্র ১০৭ কেজি। বাইকটি তুলনামূলক ভাবে বেশ হাল্কা। বাইকটি ওজন কম হওয়ায় এবং ভালো চেসিস থাকার কারণে অনেক ট্রাফিকের মধ্যেও খুব স্বাচ্ছন্দ্যে রাইড করা যায়।

বাইকটিতে আরও আছে ১২ ভোল্টের, ৩৫/৩৫ ওয়াটের হ্যালোজেন বাল্ব। বাইকটির ইনস্ট্রুমেন্ট প্যানেলটি ব্যাসিক এতে দেওয়া হয়েছে শুধুমাত্র একটি অ্যানালগ স্পিডোমিটার এবং ওডোমিটার যার সাথে রয়েছে একটি অ্যানালগ ফুয়েল গেজ।

হোন্ডা ড্রিম ১১০ আকর্ষণীয় বাইকটি লাল, নীল এবং কালো এই তিনটি কালারে অ্যাভেইলেবল আছে।

ইঞ্জিন 

হোন্ডা কোম্পানি কখনোও ইঞ্জিন কোয়ালিটি নিয়ে আপোষ করে না। হোন্ডার এই কমিউটার বাইকটিতে রয়েছে ১১০ সিসির পাওয়ারফুল ইঞ্জিন, যেটি ৪ স্ট্রোক বিশিষ্ট, সিঙ্গেল সিলিন্ডার, বিএস-৪ এবং এয়ার কুল্ড। ইঞ্জিনটি ৭৫০০ আরপিএম -এ ৮.২৪৭ বিএইচপি ম্যাক্স পাওয়ার এবং ৫৫০০ আরপিএম -এ ৯.০৯ নিউটন মিটার ম্যাক্স টর্ক উৎপন্ন করতে সক্ষম। বাইকটি প্রতি লিটারে ৬০ কিমি মাইলেজ দিতে পারে, যা এটিকে বাংলাদেশের সবচেয়ে জ্বালানি সাশ্রয়ী বাইকগুলির মধ্যে একটি করে তুলেছে।

হোন্ডা ড্রিম ১১০ বাইকটি ৪ গিয়ার বিশিষ্ট এবং এইটি প্রতি ঘন্টায় সর্বোচ্চ ৮৬ কিমি টপ স্পিড দিতে সক্ষম। কমিউটার বাইক হিসেবে এই বাইকটি মোটামুটি ভালই স্পিড দেয়। বাইকটির আরও ভাল ট্রান্সমিশনের জন্য এতে রয়েছে ওয়েট মাল্টি-প্লেট ক্লাচ।

ব্রেক ও টায়ার 

হোন্ডা ড্রিম ১১০ বাইকটির সামনে ও পিছনে উভয় দিকেই রয়েছে ১৩০ মিমি ড্রাম ব্রেক।

বাইকটির সামনের এবং পিছনের উভয় টায়ারের সাইজ ৮০/১০০- ১৮। উভয় টায়ারই টিউবলেস এবং টায়ারে অ্যালয় হুইল রিম বসানো।

সাসপেনশন

হোন্ডার কমিউটার সেগমেন্টের এই বাইকটির সামনে রয়েছে টেলিস্কোপিক ফর্ক সাসপেনশন এবং পিছনে রয়েছে ৫ স্টেপ অ্যাডজাস্টেবল স্প্রিং লোডেড হাইড্রোলিক শক অ্যাবজরবার সাসপেনশন। কমিউটার সেগমেন্টের খুব কম বাইকেই এই ধরণের অ্যাডজাস্টেবল সাসপেনশন লক্ষ্য করা যায়। সাসপেনশন দুটোই বেশ ফ্লেক্সিবল এবং উভয়ই রাইডার এবং পিলিয়নকে কমফোর্ট দেওয়ার সাথে সাথে উঁচু-নিচু রাস্তায় ভালো ফিডব্যাক দেয়।

Honda Dream 110 Price in Bangladesh বাংলাদেশে Honda Dream 110 এর দাম

বাংলাদেশে Honda Dream 110 এর অফিসিয়াল দাম ৳104,000। আসল মূল্য কম বেশি হতে পারে যা আপনি ডিলার এর কাছ থেকে যাচাই করে নিতে পারেন।

Honda Dream 110 Pros সুবিধা

  • দেখতে স্টাইলিশ
  • ভালো ফুয়েল এফিশিয়েন্সি
  • চেসিস বেশ ভালো
  • রাইডি কোয়ালিটি বেশ ভালো

Honda Dream 110 Cons অসুবিধা

  • ডিস্ক ব্রেক ব্যবহার করা হয়নি
  • পিছনের টায়ার বেশ পাতলা এবং চিকন
  • হেডলাইট তেমন শক্তিশালী নয়
  • ফুয়েল ক্যাপাসিটি তুলনামূলক কম

এক্সপার্ট অপিনিয়ন

7.5

Out of 10

হোন্ডা ড্রিম ১১০, হোন্ডার কমিউটার সেগমেন্টের অসাধারণ একটি বাইক। আপনি যদি কম খরচে একটি স্টাইলিশ কমিউটার বাইক খুঁজে থাকেন তবে বাইকটি আপনার জন্য।

দাম কম হলেও বাইকটির মাইলেজ ও পারফরম্যান্স বেশ ভালো। বাইকটির ওভারঅল হাইট ব্যালেন্স, রাইডিং কমফোর্ট ভালো হওয়ায় যেকোনো হাইটের এবং বয়সের রাইডারের জন্য বেশ উপযোগী একটি বাইক।

যারা নতুন নতুন বাইক চালাতে শিখছেন তাদের জন্য পেরফেক্ট একটি বাইক। এছাড়াও যারা রেগুলার কমিউটার বাইক চালিয়ে অভ্যস্ত, ইয়াং ইউনিভার্সিটি স্টূডেন্টস, চাকুরীজীবী এবং ব্যবসায়ীদের জন্য হোন্ডা ড্রিম ১১০ স্মার্ট, সাশ্রয়ী এবং দীর্ঘমেয়াদী ব্যবহারযোগ্য একটি বাইক।আশা করি, আমাদের Honda Dream 110 রিভিউ বাইকটি কেনার ব্যাপারে আপনাকে সিদ্ধান্ত গ্রহণে সাহায্য করবে।

Honda is a well-known name in the motorcycle market. Among all the bikes in Bangladesh in the 110cc segment, the Honda Dream 110 occupies a unique space.

Honda Dream 110 is an entry-level standard bike from Honda Company. This bike from the Honda company is excellent at a pretty low price. Because of this, the Honda Dream 110 bike has gained much popularity in Bangladesh.

Currently “Bangladesh Honda Pvt Ltd” has started manufacturing motorcycles in our country. Not only the painting and welding of the motorcycle, everything from the body frame of the bike is now assembled in our country.

The Honda Dream 110 bike has a 4-stroke, air-cooled, single-cylinder, BS-IV engine. This bike is capable of producing 8.247 bhp @7500 rpm max power and 9.09 Nm @5500 rpm max torque.

The bike has a top speed of around 86km/h and gives a mileage of around 60 km/l on normal roads. As a commuter bike, its engine performance is quite good. Also, the bike is quite a fuel efficient.

The bike has drum brakes in both the front and rear. The bike has telescopic fork suspension at the front and a 5-step adjustable twin spring loaded suspension at the rear.

107kg weight and 180mm ground clearance makes the bike suitable for any type of road in Bangladesh.

This Honda bike also has 4 gears, a fuel tank with an 8-liter fuel capacity, and two tubeless tires.

Honda Dream 110 bike is available in the market in 3 attractive colors. They are black, red and blue.

Hope our today’s Honda Dream review will help you get a complete idea about this great commuter segment bike.

Honda Dream 110 Price in Bangladesh Honda Dream 110 Price in Bangladesh

The official price of Honda Dream 110 in Bangladesh is ৳104,000. However, you should check the final price of the bike with the dealer.

Honda Dream 110 Video Review


16 Apr, 2023 - হোন্ডা ব্রান্ডের ১১০ সিসি সেগমেন্টের Honda Dream 110 বাইকটি ফিচার, মাইলেজ, পারফরম্যান্স, দাম এবং অন্যান্য স্পেকের হিসেবে বাইকটি কেনা আপনার জন্য কতটা উপযোগী তারই একটি পরিপূর্ণ আলোচনা থাকবে আমাদের Honda Dream 110 রিভিউ- তে।

Honda Dream 110-সম্পর্কে জিজ্ঞাসা

হোন্ডা ড্রিম ১১০ কেমন ধরণের বাইক?

হোন্ডা ড্রিম ১১০ একটি অসাধারণ কমিউটার বাইক।

হোন্ডা ড্রিম ১১০ এর টপ স্পিড কত?

 হোন্ডা ড্রিম ১১০ বাইকটি প্রতি ঘন্টায় ৮৬ কিমি টপ স্পিড দিতে সক্ষম।

হোন্ডা ড্রিম ১১০ এর মাইলেজ কত?

হোন্ডা ড্রিম ১১০ অনায়াসে প্রতি লিটারে ৬০ কিমি মাইলেজ দিতে পারে।

হোন্ডা ড্রিম ১১০ এর দুর্বল দিক কোনটি?

হোন্ডা ড্রিম ১১০ বাইকটির দুর্বল দিক হল এর পিছনের টায়ার এবং সাসপেনশন আরেকটু ভালো হতে পারতো।

Honda Dream 110 Specifications

Model name Honda Dream 110
Type of bikeCommuter
Type of engineAir cooled, 4-Stroke, BS-IV
Engine power (cc) 110.0cc
Engine coolingAir Cooled
Max. Horse power8.25 Bhp @ 7500 RPM
Max torque9.09 NM @ 5500 RPM
Start methodKick & Electric
Number of gears4
Mileage 60 Kmpl (Approx)
Top speed90 Kmph (Approx)
Front suspensionTelescopic fork
Rear suspension5 step adjustable twin spring loaded
Front brake typeDrum Brake
Front brake diameterNo Info
Rear brake typeDrum Brake
Rear brake diameterNo Info
Braking systemDrum Brake
Front tire size80/100-18
Rear tire size80/100-18
Tire typeTubeless
Overall length2020 mm
Overall height1061 mm
Overall weight107 Kg
Wheelbase1285 mm
Overall width737 mm
Ground clearance180 mm
Fuel tank capacity8L
Seat height775 mm
Head light12V 35/35W
IndicatorsHalogen
Tail lightHalogen
Speedometeranalog
RPM meterDigital
OdometerAnalog
Seat typeSingle-Seat
Engine kill switchno
Body colorsNo Info
Distributor/dealerBangladesh Honda Private Limited
Features,
Buy Honda Dream 110bikroy
Honda Dream Neo Black- Red 2020 for Sale

Honda Dream Neo Black- Red 2020

110 km
MEMBER
Tk 58,000
1 day ago
Honda Dream Neo . 2018 for Sale

Honda Dream Neo . 2018

20,000 km
MEMBER
Tk 67,000
4 days ago
Honda Dream Neo 2023 নতুন গাড়ি for Sale

Honda Dream Neo 2023 নতুন গাড়ি

10,000 km
verified MEMBER
Tk 92,000
4 days ago
Honda Dream Neo . 2020 for Sale

Honda Dream Neo . 2020

22,500 km
verified MEMBER
Tk 86,500
5 days ago
Honda Dream Neo . 2017 for Sale

Honda Dream Neo . 2017

38,900 km
MEMBER
Tk 67,000
6 days ago
Buy Other Bikes
Hero Glamour Honda 2014 for Sale

Hero Glamour Honda 2014

33,200 km
MEMBER
Tk 67,000
19 minutes ago
TVS Apache RTR 2019 for Sale

TVS Apache RTR 2019

40,000 km
MEMBER
Tk 145,000
3 days ago
TVS XL 2021 for Sale

TVS XL 2021

35,000 km
MEMBER
Tk 67,500
29 minutes ago
Walton Cruize 2011 for Sale

Walton Cruize 2011

55,000 km
MEMBER
Tk 27,000
2 days ago
Yamaha Gladiator . 2015 for Sale

Yamaha Gladiator . 2015

41,225 km
MEMBER
Tk 55,000
6 days ago
+ Post an ad on Bikroy