Kawasaki KX 85 রিভিউ, দাম, ফিচার এবং স্পেসিফিকেশন

03 Dec, 2023
Kawasaki KX 85 রিভিউ, দাম, ফিচার এবং স্পেসিফিকেশন

কাওয়াসাকি বিশ্বের অন্যতম বহুল জনপ্রিয় মোটরসাইকেল উৎপাদনকারী একটি জাপানি কোম্পানি। বাইকের জগতে নতুনত্ব নিয়ে আসায় তাদের জুড়ি নাই। কাওয়াসাকি কে এক্স ৮৫ একটি ডার্ট বাইক যা আপনাদের দেবে একটি থ্রিলিং ফিলিংস। চ্যালেঞ্জিং এবং অ্যাডভেঞ্চার উপলব্ধি করে প্রকৃতির সাথে নিজের সমন্বয় সাধন করার এক অনন্য দৃষ্টান্তকারী বাইক কাওয়াসাকি কে এক্স ৮৫।

কাওয়াসাকি কে এক্স ৮৫ এ রয়েছে এক্সস্ট পাওয়ার ভালব (KIPS), লিকুইড কুলড সহ টু-স্ট্রোক একক   ইঞ্জিন, সাব ফ্রেম সদস্য সহ ইস্পাতের ফ্রেম, ৬ – স্পিড, রিটার্ন শিফট, ওয়েট মাল্টি ডিস্ক এবং ম্যানুয়াল ক্লাচ সহ অন্যান্য ডিজাইনের আকর্ষণীয় সমন্বয়। মূলত কাওয়াসাকি কে এক্স ৮৫ হলো একটি জনপ্রিয় মোটোক্রস মোটর বাইক যা রাইডারদের জন্য বিশেষভাবে ডিজাইন করা হয়েছে। যে কোনো চ্যালেঞ্জিং পরিবেশ এবং স্পোর্টসের জন্য এই ডার্ট বাইক একটি অনন্য নিদর্শন। 

এটি ছিল বাইকটির ফিচার সম্পর্কে একটি সংক্ষিপ্ত ধারণা। এখন চলুন Kawasaki KX 85 রিভিউ থেকে এই ভিন্ন ধাঁচের বাইক সম্পর্কে পরিপূর্ণ ধারণা নেওয়া যাক।

Kawasaki KX 85 রিভিউ

এটি একটি ৮৪ সিসি, লিকুইড কুলড, টু-স্ট্রোক একক ইঞ্জিন বিশিষ্ট ডার্ট বাইক। বাইকটি Keihin PWK28 কার্বুরেটর জ্বালানি সিস্টেম দ্বারা পরিচালিত হয়। বাইকটিতে রয়েছে ৬ – স্পিড এবং ম্যানুয়াল ক্লাচ এর ট্রান্সমিশন। উচ্চ টেনসিল স্টিলের ফ্রেম ব্যবহার করা হয়েছে স্থায়িত্বের জন্য এবং বাইকটি বিরূপ পরিবেশ বান্ধব। এই মোটর সাইকেল থেকে ৩০ কিলোমিটার এভারেজ মাইলেজ এবং প্রায় ৭০ কিলোমিটার পার আওয়ার টপ স্পিড পাওয়া যাবে। মোটর সাইকেলটি মডার্ন টেকনোলজি এবং হাই কোয়ালিটি কম্পনেন্টস দিয়ে সুসজ্জিত এবং এটির কাঠামো এবং সৌন্দর্য আপনাকে এক ধরনের আরামদায়ক অনুভূতি প্রদান করবে।

বাইকটির স্পেশাল বৈশিষ্ট্য হলো – চেইন ড্রাইভ, ব্যালেন্সড হাইট, এক্সস্ট পাওয়ার ভালব ( KIPS), ৩৬ মিলি মিটার ইনভার্টেড টেলিস্কোপিক ফ্রন্ট ফর্ক এবং একটি ইউনি-ট্র্যাক রিয়ার® সাসপেনশন সিস্টেম, সামঞ্জস্যপূর্ণ হুইল, হাইড্রোলিক ডিস্ক বিশিষ্ট ব্রেক, এডজাস্টেবল হ্যান্ডেল বার, আরামদায়ক সিটিং  পজিশন এবং ফুট পেগ  ইত্যাদি।

এই উপাদানগুলি সম্মিলিতভাবে বাইকটিকে প্রতিযোগিতামূলক রেসিং এবং অফ – রোড রাইড এর জন্য বিশেষভাবে প্রস্তুত করে তুলেছে। 

বডি ডিজাইন

বাইকটির ডিজাইন প্রশান্তি দায়ক যেন আপনি তাকিয়ে দেখা মাত্রই এক ধরনের  হালকা ও শান্তি অনুভব করবেন । এটির একটি উচ্চ টেনসিল স্টিলের পরিধির  ফ্রেম রয়েছে যা কিনা অনমনীয়তা এবং স্থায়িত্বের  জন্য বিশেষভাবে পরিচিত। এই বাইকের সিটটি এমনভাবে ডিজাইন করা হয়েছে যাতে রাইডারের আরাম বজায় থাকে এবং আক্রমনাত্মক রাইডিং এর সময় পর্যাপ্ত গ্রিপ এবং ম্যানুভারেবিলিটি প্রদান করে।

ফুট পেগ গুলি কাদাযুক্ত এবং চ্যালেঞ্জিং পরিস্থিতি এবং স্থিতিশীলতা দেওয়ার জন্য সক্ষম। মূলত বাইকটির সামগ্রিক বডি ডিজাইন এটির ভারসাম্যের উপর জোর দিয়েছে।

ইঞ্জিন পারফরম্যান্স

কাওয়াসাকি কে এক্স ৮৫ তে রয়েছে একটি ৮৪ সিসি লিকুইড কুলড টু-স্ট্রোক একক  ইঞ্জিন। এই ইঞ্জিনের ধরনটি তার তাৎক্ষণিক পাওয়ার ডেলিভারি এবং উচ্চ রিভিং ক্ষমতার জন্য পরিচিত, যা মোটোক্রস রেসিং এবং অফ – রোড পারফরমেন্সের জন্য আদর্শ। এই  টু-স্ট্রোক ইঞ্জিন গুলি প্রায়ই শক্তিশালী লো – এন্ড টর্ক  তৈরি করে যা রাইডারদের চ্যালেঞ্জিং অংশগুলোতে নেভিগেট করতে সক্ষম করে। কাওয়াসাকি কে এক্স ৮৫ একটি Keihin PWK28  কার্বুরেটর দিয়ে সাজানো, বিভিন্ন থ্রোটল পজিশন জুড়ে জ্বালানি ডেলিভারি এবং কর্ম ক্ষমতা অপটিমাইজ করার জন্য সুনির্দিষ্ট ভাবে টিউন করা হয়েছে এবং এর তরল কুলিং সিস্টেম দক্ষতার সাথে ইঞ্জিনের তাপমাত্রা নিয়ন্ত্রণ করে। এমনকি তীব্র রাইডিং এর সময়ও সর্বোচ্চ কার্যক্ষমতা নিশ্চিত করে।

বডি ডাইমেনশন

বাইকটির সম্পূর্ণ দৈর্ঘ্য,  প্রস্থ এবং উচ্চতা যথাক্রমে ৭২.০ ইঞ্চি (১৮২.৯ সেমি), ২৮.৯ ইঞ্চি (৭৩.৪ সেমি), ৪৩.৩ ইঞ্চি (১১০ সেমি)। বাইকের সিটিং পজিশনের উচ্চতা ৩৪.৩ ইঞ্চি (৮৭.১ সেমি)। সামনের টায়ার – ৭০/১০০-১৭ এবং পেছনের টায়ার ৯০/১০০-১৪  এবং হুইলবেস ৪৯.৮ ইঞ্চি যা রাইডের ভারসাম্য নিয়ন্ত্রণের  উপযোগী। এটির গ্রাউন্ড ক্লিয়ারেন্স ১৩.০ ইঞ্চি (৩৩.০ সেমি)। এটি তুলনামূলক হালকা বাইক, এটির ওজন ১৬৫ পাউন্ড (৭৫ কেজি)। সিট কাভার স্টাইলিশ এবং ফুয়েল ট্যাংকের ধারণ ক্ষমতা ১.৩২ গ্যালন (৫.০লিটার) । বাইকটি স্টিলের পরিধির ফ্রেম দ্বারা সমৃদ্ধ।

টায়ার এবং ব্রেক

(১) টায়ার – এই কাওয়াসাকি ডার্ক বাইকটি মোটোক্রস এবং অফ-রোড  ব্যবহারের জন্য ডিজাইন করা উচ্চ পারফরম্যান্স নবি টায়ার দিয়ে সজ্জিত। সামনের টায়ারের আকার সাধারণত  ৭০/১০০-১৭ এবং পেছনের টায়ারের আকার সাধারণত ৯০/১০০-১৪ হয়। এই টায়ারের আকার গুলি ট্রাকশন, ম্যানুভারেবিলিটি  এবং স্থিতিশীলতার ভারসাম্যের জন্য বেছে নেওয়া হয়। এই টায়ারের  ট্র্যাড প্যাটার্নটি মোটোক্রস ট্র্যাক এবং অফ-রোড ট্রেইলের মুখোমুখি আলগা ময়লা, কাদা, নুড়ি এবং বিভিন্ন পৃষ্ঠের উপর আঁকড়ে ধরার উপযোগী করে গঠন করা হয়েছে।

(২) ব্রেক – Kawasaki KX 85 এর সামনে একটি হাইড্রোলিক ডিস্ক ব্রেক সিস্টেম দিয়ে সজ্জিত যা শক্তিশালী এবং প্রতিক্রিয়াশীল ব্রেকিং অফার করে। একইভাবে পেছনের ব্রেকটি ও হাইড্রোলিক ডিস্ক ব্রেক সিস্টেম দ্বারা সজ্জিত। এগুলো সামঞ্জস্যপূর্ণ এবং নির্ভরযোগ্য ব্রেকিং পারফরম্যান্স নিশ্চিত করে। ব্রেক লিভার গুলো সামঞ্জস্য যোগ্য, যা রাইডারদের তাদের প্রয়োজন এবং হাতের আকার অনুসারে ব্রেক গুলির নাগাল এবং অনুভূতি কাস্টমাইজ করতে সাহায্য করে। 

মাইলেজ এবং স্পিড

কাওয়াসাকি কে এক্স ৮৫  মোটোক্রস বাইক এর গতি প্রায়ই ইঞ্জিনের পাওয়ার, আউটপুট, গিয়ার অনুপাত এবং ট্র্যাক বা ভূখণ্ড সহ বিভিন্ন বিষয়ের উপর নির্ভর করে। অনেক মোটোক্রস  বাইকের মত সাধারণত মাইল পরিমাপ করার জন্য বা ঐতিহ্যগত অর্থে গতিপ্রদর্শনের জন্য ওডোমিটার  বা স্পিডোমিটার থাকে না। এই বাইক থেকে ৩০ কিলোমিটার এভারেজ মাইলেজ এবং প্রায় ৭০ কিলোমিটার পার আওয়ার টপ স্পিড পাওয়া যাবে। 

সাসপেনশন

বাইকটির ফ্রন্ট সাসপেনশন একটি উচ্চ পারফরম্যান্স ৩৬ মিলি মিটার ইনভারটেড টেলিস্কোপ ফ্রন্ট ফর্ক দিয়ে সজ্জিত। সামনের ফর্ক প্রায় ১০.৮ ইঞ্চি ( ২৭.৪ সেমি) সাস্পেনশন ট্রাভেল প্রদান করে। যা সামনের চাকা টিকে তার রেঞ্জের মধ্য দিয়ে আরামদায়ক ভাবে চলাচল করতে দেয় এবং এটির পেছনের সাসপেনশন সেটআপে কাওয়াসাকির Uni-Trak® একক শক সিস্টেম রয়েছে। এই সাসপেনশন উপাদান গুলি প্লাসনেস,  নিয়ন্ত্রণ এবং প্রতিক্রিয়াশীলতার মধ্যে ভারসাম্য অফার করার জন্য ডিজাইন করা হয়েছে।

কনসোল প্যানেল এবং ইলেকট্রিক্যাল ফিচার

কাওয়াসাকি কে এক্স ৮৫ একটি মোটোক্রস বাইক। যেটি মূলত অফ-রোড পারফরমেন্সের জন্য কাস্টমাইজ করা হয়েছে। বাইকটিতে অনন্য সকল মোটরসাইকেলের মত কোন প্রথাগত কনসোল প্যানেল বা জটিল ইলেকট্রনিক বৈশিষ্ট্য নেই। কিছু মৌলিক ইলেকট্রনিকেল উপাদান রয়েছে যা এটার অপারেশন এবং রাইডের সুবিধার জন্য প্রয়োজনীয়। যেমন : বাইকটি একটি বেসিক ডিজিটাল সিডিআই (ক্যাপাসিটর ডিসচার্জ ইগনিশন) সিস্টেম দিয়ে গঠিত। এটিতে কিল সুইচ রয়েছে যেটি সাধারণত হ্যান্ডেল বারে মাউন্ট করা হয় এবং এটা জরুরী শার্ট-অফ মেকানিজম হিসেবে কাজ করে।

কাওয়াসাকি কে এক্স ৮৫ প্রায়শই ওজন কম রাখতে এবং কর্মক্ষমতা বাড়াতে অতিরিক্ত বৈদ্যুতিক উপাদান এবং বৈশিষ্ট্যগুলোকে অগ্রাহ্য করে। এই জন্য এতে হেড লাইট, টার্ন সিগনাল ইত্যাদির আকর্ষণীয় বৈশিষ্ট্যের অভাব থাকতে পারে।

সামগ্রিক ভাবে কাওয়াসাকি কে এক্স ৮৫ এর বৈদ্যুতিক বৈশিষ্ট্য গুলো কে ন্যূনতম এবং হালকা ওজন ও কর্মক্ষমতার দিক কে অগ্রাধিকার দিয়েছে। সর্বোপরি অফ-রোড রাইডিং এর জন্য প্রয়োজনীয় সকল কার্যকারিতার দিকে ফোকাস প্রদান করেছে।

Bikroy এর বিগত ৩ মাসের লিস্টিং থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী ব্যবহৃত used Kawasaki Other Model 2023 এর দাম BDT 14,999.

Kawasaki KX 85 Pros সুবিধা

  • টু - স্ট্রোক ইঞ্জিন।
  • স্টাইলিশ হ্যান্ডলিং।
  • উচ্চমানের সাসপেনশন সিস্টেম।
  • টেকসই এবং স্থায়ী।
  • স্পোর্টস বা অফ -রোড রাইডিং এর এর জন্য অত্যন্ত উপযোগী।

Kawasaki KX 85 Cons অসুবিধা

  • দাম বেশি।
  • রক্ষণাবেক্ষণের জন্য অত্যন্ত মনোযোগী হতে হবে।
  • জ্বালানি ধারণ ক্ষমতা অন্যান্য বাইকের থেকে কম।
  • তুলনামূলক হালকা হওয়ায় দক্ষতার সাথে পরিচালিত করতে হবে।
  • সকল বয়সের মানুষের জন্য উপযোগী নয়।

এক্সপার্ট অপিনিয়ন

7

Out of 10

কাওয়াসাকি কে এক্স ৮৫ বাইকটি জাপানি মোটরসাইকেল প্রস্তুতকারী কোম্পানি কাওয়াসাকি-এর একটি টপ পারফর্মিং স্পোর্টস টাইপ বাইক। এই বাইকের পাওয়ারফুল ইঞ্জিন,এগ্রেসিভ স্টাইলিং এবং অ্যাডভান্স টেকনোলজির জন্য ব্যাপক পরিচিত। যারা রেসিং কিংবা ট্র্যাক রোডে রাইডিং করেন এবং রেগুলার স্পোর্টস এ পারফরম্যান্স করেন এই বাইকটি তাদের জন্য অনন্য। এটি বাইক হিসেবে অত্যন্ত জনপ্রিয় এবং আকর্ষণীয় ডিজাইনের। তুলনামূলক হালকা হওয়ার কারণে এই বাইকটির দ্বারা রেসিং এবং অফ-রোড চ্যালেঞ্জিং করা সম্ভব। সকল পারফরম্যান্সের দিকে লক্ষ্য করলে দেখা যায় যে ইতিবাচক বিষয়গুলো বেশি পরিলক্ষিত হয়, যা এটার মানকে আরও সমুন্নত করে। 

The Kawasaki KX 85 bike is a dirt bike mainly developed with modern technology for adventure, thrilling riding, and competitive sports performance. Kawasaki brought this wildly popular bike to the motocross scene for a more advanced, high performance and customer desire. The attractive design and green color of the bike will make you feel a kind of calmness. This bike is suitable for aggressive rides and hilly and muddy terrains.

The bike is equipped with an 84 CC liquid-cooled, 2-stroke single cylinder. An average mileage of 30 km and a top speed of around 70 km per hour can be obtained from this bike. The overall length, width, and height of the bike are 72.0 inches (182.9 cm), 28.9 inches (73.4 cm), and 43.3 inches (110 cm), respectively. The height of the bike’s seating position is 34.3 inches (87.1 cm). Front tires are 70/100-17, and rear tires are 90/100-14 with ride balance control.  It has a ground clearance of 13.0 inches (33.0 cm). It is a relatively light bike, weighing 165 pounds (75 kg). The seat cover is stylish, and the fuel tank has a capacity of 1.32 gallons (5.0 liters). The bike is equipped with a steel perimeter frame. The special features of the bike are chain drive, balanced height, exhaust power valve (KIPS), 36 mm inverted telescopic front fork and a Uni-track rear® suspension system, adjustable wheels, hydraulic disc brakes, adjustable handlebar, comfortable seating position, a Foot Pegs, etc.

Composed of an attractive design and attractive colors, the bike can be a companion for your adventurous travels. Due to the nimble handling system of the bike, it is much easier to control than the unique sports bike. A notable example of balance control is the Kawasaki KX85. The bike is well known for its knobby tires, tensile steel frame, and hydraulic disc brakes. The bike brings a unique feeling of merging with nature through comfortable riding. It is easy to control due to the convenient handling system. It is a unique example to the young generation of sports riding.

As per the Bikroy's 3 months price data, the avg. price of used Kawasaki Other Model 2023 is BDT 14,999.

Kawasaki KX 85 Video Review


03 Dec, 2023 - কাওয়াসাকি কে এক্স ৮৫ হলো একটি ৮৪ সিসি লিকুইড কুলড, টু-স্ট্রোক একক ইঞ্জিন বিশিষ্ট ডার্ট মোটরবাইক। চ্যালেঞ্জিং রাইড এবং নিয়ন্ত্রিত স্পিডের জন্য বাইকটি জনপ্রিয়।

Kawasaki KX 85 বাইক সম্পর্কে কিছু জিজ্ঞাসা

Kawasaki KX 85 কি ধরণের বাইক?

Kawasaki KX 85 হলো একটি জনপ্রিয় ডার্ট বাইক।

বাইকটিতে কি ধরণের ইঞ্জিন ব্যবহার করা হয়েছে?

বাইকটিতে ৮৪ সিসি লিকুইড কুলড , টু – স্ট্রোক ইঞ্জিন রয়েছে।

বাইকটির স্টার্টিং মেথড কি?

ইলেকট্রিক মেথড।

বাইকটির ব্রেকিং সিস্টেমে কি ব্যবহার করা হয়েছে?

বাইকটির ব্রেকিং সিস্টেমে হাইড্রোলিক ডিস্ক ব্রেক সিস্টেম ব্যবহার করা হয়েছে।

বাইকটির এভারেজ মাইলেজ এবং স্পিড কত?

বাইকটির থেকে ৩০ কিলোমিটার এভারেজ মাইলেজ এবং প্রায় ৭০ কিলোমিটার পার আওয়ার টপ স্পিড পাওয়া যাবে।

Kawasaki KX 85 Specifications

Model name Kawasaki KX 85
Type of bikeDirt Bike
Type of engine2-stroke single Cylinder
Engine power (cc) 80.0cc
Engine coolingLiquid Cooled
Max. Horse power0 Bhp @ 0 RPM
Max torque0 NM @ 0 RPM
Start methodElectric
Number of gears6
Mileage 30 Kmpl, (Approx)
Top speed70 Kmph, (Approx)
Front suspensioninverted telescopic cartridge fork
Rear suspensionUni-Trak® single shock system
Front brake typeSingle Disc
Front brake diameterN/A
Rear brake typeDisc Brake
Rear brake diameterN/A
Braking systemDouble Disc
Front tire size70/100-17
Rear tire size90/100-14
Tire typetubeless
Overall length1829 mm
Overall height1100 mm
Overall weight75 Kg
Wheelbase1265 mm
Overall width765 mm
Ground clearance290 mm
Fuel tank capacity5L
Seat height830 Mm
Head lightn/a
IndicatorsInfo-Not-Available
Tail lightInfo-Not-Available
SpeedometerAnalog
RPM meterAnalog
Odometeranalog
Seat typeSingle Seat
Engine kill switchno
Body colorsN/A
Distributor/dealerN/A
Features,
Buy Kawasaki KX 85 bikroy
Kawasaki motorbike 2021 for Sale

Kawasaki motorbike 2021

30,000 km
MEMBER
Tk 58,000
2 weeks ago
Buy Other Bikesbikroy
Dayang e - bike 2016 for Sale

Dayang e - bike 2016

1,000 km
MEMBER
Tk 28,000
32 seconds ago
Yamaha FZS 2020 for Sale

Yamaha FZS 2020

49,598 km
verified MEMBER
Tk 195,000
5 minutes ago
Bajaj Discover 55 কিলো যায় লিটার এ 2006 for Sale

Bajaj Discover 55 কিলো যায় লিটার এ 2006

52,111 km
MEMBER
Tk 69,000
12 minutes ago
Bajaj Pulsar NS 160 2018 for Sale

Bajaj Pulsar NS 160 2018

17,700 km
MEMBER
Tk 160,000
14 minutes ago
TVS XL 100 Comfort 2020 for Sale

TVS XL 100 Comfort 2020

20,000 km
MEMBER
Tk 45,000
16 minutes ago
+ Post an ad on Bikroy