Roadmaster Prime 80 রিভিউ – ফিচার ও দাম

08 Feb, 2024
Roadmaster Prime 80 রিভিউ – ফিচার ও দাম

বর্তমানে বেশিরভাগ মোটরসাইকেল প্রস্তুতকারক কোম্পানিই আর ৮০ সিসির কোনো নতুন বাইক লঞ্চ করছে না। কেননা এখন ৮০ সিসি বাইকের চাহিদা বেশ কম। তবে বাংলাদেশে বেশ কিছু লোকাল ব্র্যান্ড, যেমন- রানার, ওয়ালটন ও রোডমাস্টার এখনও এই সেগমেন্টে বাইক বাজারে রেখেছে। Roadmaster Prime 80 রিভিউ অনুযায়ী এটি হচ্ছে আমাদের দেশে সবচেয়ে বেশি প্রচলিত টাইপের কমিটার বাইক।

বাংলাদেশে রোডমাস্টার ব্র্যান্ডের ৮৫ সিসির বাইক হচ্ছে রোডমাস্টার প্রাইম; যদিও এটিকে বাজারে ৮০ সিসির বাইক হিসেবে প্রচার করা হয়েছে। রোডমাস্টারের বাইকগুলোর বেশিরভাগ পার্টস চায়না থেকে আমদানি করার পর বাংলাদেশে অ্যাসেম্বল করা হয়, সেজন্য রোডমাস্টার বাইক বাংলাদেশি পণ্য হিসেবেই সুপরিচিত। চলুন দেখে নেই রোডমাস্টার প্রাইম ৮০ রিভিউ ও এর বিভিন্ন রকম ফিচারের বিস্তারিতঃ

Roadmaster Prime 80 রিভিউ – বিভিন্ন ফিচারের বিবরণ

চলুন জেনে নেই Roadmaster Prime ৮০ সম্পর্কে কিছু বিস্তারিত তথ্য, যা বাইকটি কিনতে আপনাকে সহযোগিতা করবে।  

আউটলুক ও ডিজাইন

রোডমাস্টার প্রাইম ৮০ ফিচার হিসেবে এই বাইকটির ডিজাইন বেশ স্মার্ট, কিন্তু ফিচারের দিক থেকে বেশ সাদামাটা। ছোট আকৃতির জ্বালানি ট্যাংকটির ডিজাইন স্ট্যান্ডার্ড রাখা হয়েছে।রোডমাস্টার প্রাইম ৮০ দাম-এর সাপেক্ষে বাইকটির গ্রাফিক্স বেশ সরল এবং চকচকে। বাইকটির রিভিউ অনুযায়ী দূর থেকে দেখলে বাইকটি আর দশটা ছোট ক্লাসিক মোটরসাইকেলের মতোই। এর হেডলাইটটি সুন্দর এবং পিলিয়ন গ্র্যাবিং রেইলটির উপর একটা ছোট ব্যাগ রাখার মতো জায়গা রয়েছে। এছাড়াও বাইকটির হ্যান্ডেলবার স্ট্যান্ডার্ড ডিজাইনের, যার সাথে একটি মাডগার্ড ও শাড়ি-গার্ড দেয়া হয়েছে।

সাইজ ও সিটিং পজিশন

রোডমাস্টার প্রাইম ৮০ রিভিউ অনুযায়ী মাত্র ৮০ সিসির হওয়ায় এটি বেশ ছোট গড়নের বাইক, যার উচ্চতা ১২১০ মিমি, দৈর্ঘ্য ১৯৩০ মিমি, এবং প্রস্থ ৮৬০ মিমি। ৮৭.৫ কেজি ওজনের এই বাইকে গ্রাউন্ড ক্লিয়ারেন্স রাখা হয়েছে ১৬০ মিমি। ওজন কম হওয়ায় বাইকটির হ্যান্ডেলিং বেশ ভালো, আবার এই বাইকে ১৪০ কেজির মতো সর্বোচ্চ লোডও নেয়া সম্ভব। বাইকটির হুইলবেইজ ১২৬৫ মিমি।

রোডমাস্টার প্রাইম ৮০ দাম-এর তুলনায় বাইকটির জ্বালানি ধারণক্ষমতা মাত্র ৮.৫ লিটার, এবং জ্বালানি ট্যাংকটি স্ট্যান্ডার্ড ডিজাইনের। সিট হাইট নিচু হওয়ায় খাটো আকৃতির রাইডাররাও বাইকটি সহজে রাইড করতে পারবেন। হালকা ও ছিমছাম গড়নের হওয়ায় এই বাইকটি খুব সহজে শহরের ব্যস্ত রাস্তাগুলো পার হয়ে যেতে পারে। বাইকটির পাইপ হ্যান্ডেলবার কিছুটা খাড়া; অতএব রাইডার ভাইদের আর কাঁধের ব্যথা নিয়ে অভিযোগ করতে হবে না।

ইঞ্জিনের পারফরম্যান্স

রোডমাস্টার প্রাইম ৮০ ফিচার হিসেবে এই বাইকটিতে সিঙ্গেল সিলিন্ডার, ৪-স্ট্রোক, এবং এয়ার কুলড টাইপের কার্বুরেটর চালিত ইঞ্জিন ব্যবহার করা হয়েছে। ৮৪.৪১ সিসি ডিসপ্লেসমেন্টের এই বাইকের ইঞ্জিন থেকে ৮০০০ আরপিএম-এ ৬ বিএইচপি সর্বোচ্চ পাওয়ার পাওয়া যাবে।

বাইকটির রিভিউ  অনুযায়ী, এই বাইকে ইলেকট্রিক ও কিক দুই ধরণের স্টার্টিং সিস্টেম রয়েছে। বাইকটি ট্রান্সমিশন মোটামুটি ভালো হওয়ায় প্রতি ঘন্টায় আনুমানিক ৭০ কিমি পর্যন্ত টপ স্পিড পাবেন।

ট্রান্সমিশন

রোডমাস্টার প্রাইম ৮০ দাম-এর সাপেক্ষে এই বাইকে রয়েছে একটি বেসিক ওয়েট মাল্টি-ডিস্ক ক্লাচ সিস্টেম। বাইকটির গিয়ারবক্স ৪-স্পিডের এবং জ্বালানি সাপ্লাই হিসেবে কার্বুরেটর ব্যবহার করা হয়েছে। টার্ণ করার জন্য গিয়ার অনেক বেশি কমানোর প্রয়োজন নেই; শুধুমাত্র ইঞ্জিন ব্রেকই আপনার টার্ণ করার জন্য যথেষ্ট। কমিউটার বাইক হিসেবে এই বাইকের পাওয়ার ডেলিভারি মাঝারি রেঞ্জে পাওয়া যাবে।

সাসপেনশন, ব্রেক ও চাকা

রোডমাস্টার প্রাইম ৮০ ফিচার হিসেবে এই বাইকে দেয়া হয়েছে সাধারণ ড্রাম ব্রেকিং সিস্টেম। বাইকটির সামনে ও পেছনে উভয় চাকায় ড্রাম ব্রেক ব্যবহার করা হয়েছে। রোডমাস্টার প্রাইম ৮০ রিভিউ অনুযায়ী এই পাওয়ার ও ক্যাপাসিটির বাইকের জন্য এই ব্রেকই যথেষ্ট; আবার রোডমাস্টার প্রাইম ৮০ দাম-এর বিবেচনায় এর চেয়ে বেশি কিছু আশাও করা ঠিক না। নতুন রাইডারদের ক্ষেত্রে ড্রাম ব্রেক অনেক বেশি স্বাচ্ছন্দ্যময় এবং নিয়ন্ত্রণ করা বেশ সহজ।

রোডমাস্টার প্রাইম ৮০ দাম-এর বিবেচনায় সামনের দিকে টেলিস্কোপিক ফোর্কস, আর পেছনে মেকানিক্যাল স্প্রিং লোডেড সাসপেনশন ব্যবহার করা হয়েছে। সামনের ফোর্কসগুলো সাধারণ যেকোনো ফোর্কসের মতোই পারফর্ম করবে, তবে পেছনের সাসপেনশনটি শুধু বাইকটির দামের সাথে সামঞ্জস্য রেখে দেয়া হয়েছে, এর পারফরম্যান্স খুব একটা সুবিধার মনে হচ্ছে না।

এই বাইকটিতে অ্যালয় রিমের চাকা ব্যবহার হয়েছে। সামনের চাকার মাপ হচ্ছে ২.৫০-১৭ এবং পেছনের চাকা ২.৭৫-১৭ সাইজের। রোডমাস্টার প্রাইম ৮০ ফিচার বিবেচনায় বাইকের তুলনায় পেছনের টায়ার সেট-আপ একটু ছোট, তবে এর ট্রেডগুলো সেমি অফ-রোড টাইপের। তাই বৃষ্টিতে বাইক চালানোর সময় কিংবা কাদামাখা ভাঙ্গা রাস্তায় গাড়ি চালাতেও খুব একটা অসুবিধা হবে না আশা করছি।

মাইলেজ

রোডমাস্টার প্রাইম ৮০ রিভিউ অনুযায়ী ৮.৫ লিটার ধারণক্ষমতার এই বাইকটি থেকে প্রতি লিটারে আনুমানিক ৬৫ কিমি-এর মতো মাইলেজ পাওয়া যাবে। ৮০ সিসির কমিউটার বাইকের ক্ষেত্রে এই মাইলেজ অনেক ভালো।

ইনস্ট্রুমেন্ট প্যানেল ও ফিচার

বাইকটির ইনস্ট্রুমেন্ট প্যানেলটি বেশ সাদামাটা এবং এনালগ টাইপের। এই প্যানেলে রয়েছে একটি এনালগ স্পিডোমিটার ও আরপিএম মিটার, ব্যাটারি হেলথ মিটার এবং একটি ফুয়েল গেইজ। এছাড়াও রোডমাস্টার প্রাইম ৮০ ফিচার হিসেবে এই বাইকে এমন একটি বিশেষ ফিচার দেয়া হয়েছে, যা অনেক সময় আরো দামি বাইকেও দেখা যায়না। সেটা হলো পানিরোধী ক্যাপসহ ইউএসবি পোর্ট; যা আপনাকে যেকোনো পরিস্থিতিতে ও যেকোনো জায়গায় মোবাইল ফোনে চার্জ ব্যাক-আপ দিয়ে সাহায্য করবে।

এই বাইকটিতে সম্পূর্ণ হ্যালোজেন লাইট সেট-আপ ব্যবহার করা হয়েছে। বাইকের হেডলাইট একটি ১২ ভোল্টের হ্যালোজেন ৩৫/৩৫ ওয়াটের হ্যালোজেন লাইট। টেইল লাইট ও ইনডিকেটরগুলোও হ্যালোজেন। এই সবকিছু পরিচালিত হয় একটি এমএফ টাইপের ১২ ভোল্ট ৫এএইচ ব্যাটারির সাহায্যে।

কালার অপশন

বাংলাদেশে এই বাইকটির মাত্র ১টি কালার অপশন রয়েছে, সেটা হলো লাল।

বাইকটি কাদের জন্য ভালো

একজন দৈনন্দিন কমিউটারের কথা মাথায় রেখে এই বাইকটি ডিজাইন করা হয়েছে। শহরের রাস্তায় নিয়মিত চলাফেরার জন্য সীমিত বাজেটের মধ্যে ভালো মাইলেজ ও মাঝারি পারফরম্যান্সের বাইক খুঁজছেন, এমন মানুষের জন্য এই বাইকটি দারুণ একটি অপশন। নতুনদের রাইডিং শেখা এবং চালানোর ক্ষেত্রেও এই বাইকটি উপযুক্ত।

Roadmaster Prime 80 রিভিউ অনযায়ী নিয়মিত কমিউটিং-এর জন্য এটি বেশ চটপটে আর কাজের একটি বাইক। রোডমাস্টার প্রাইম ৮০ ফিচারগুলো বেশ সহজ সরল এবং এর আউটলুক বেশ ভালো। মোটকথা রোডমাস্টার প্রাইম ৮০ দাম-এর সাপেক্ষে ভালো মাইলেজ ও পারফরম্যান্সের জন্য আরো বেশি প্রশংসা পাওয়ার দাবিদার।

Roadmaster Prime 80 Price in Bangladesh বাংলাদেশে Roadmaster Prime 80 এর দাম

বাংলাদেশে Roadmaster Prime 80 এর অফিসিয়াল দাম ৳60,900। আসল মূল্য কম বেশি হতে পারে যা আপনি ডিলার এর কাছ থেকে যাচাই করে নিতে পারেন।

Bikroy এর বিগত ৩ মাসের লিস্টিং থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী ব্যবহৃত used Roadmaster Prime 2023 এর দাম BDT 39,000.

Roadmaster Prime 80 Pros সুবিধা

  • দামের বিচারে ভালো মানসম্মত
  • দারুণ মাইলেজ
  • গড়পড়তা স্টাইল

Roadmaster Prime 80 Cons অসুবিধা

  • গুণগত মান মধ্যম মানের
  • মধ্যম শ্রেণীর এক্সিলারেশন
  • মনোশক সাসপেনশন নেই

এক্সপার্ট অপিনিয়ন

8

Out of 10

রোডমাস্টার বাংলাদেশে বেশ কিছুদিন ধরেই তাদের নির্ভরযোগ্য পণ্য সরবরাহ করে যাচ্ছে। আমাদের দেশে ৮০ সিসি বাইকের জনপ্রিয়তা ১০০ সিসির চেয়ে কিছুটা কম হলেও কিছু এলাকায় এদের চাহিদা বেশ ভালো। রোডমাস্টার প্রাইম ৮০ রিভিউ অনুযায়ী এই বাইকটি মধ্যম আয়ের একজন রাইডারের চাহিদা পূরণ করতে সক্ষম। আর এই ধরণের বাইক মার্কেটে আছে বলেই বাংলাদেশে বাইক কেনাবেচার পরিমাণ আজ এতো বেড়েছে। বাংলাদেশে রোডমাস্টার বাইকের দাম জানতে হলে চোখ রাখুন দেশের সেরা মোটরবাইক মার্কেটপ্লেস Bikroy-এ।

Roadmaster Prime 80 is one of the market’s most simple yet classic commuter bikes. This bike is powered by an 84.41 cc engine, which can give an average mileage of about 65 KMPL.

The design and outlook of the bike have an attractive and classic feel. The saddle height is low. It has an analog instrument console.

Roadmaster Prime 80 has a 4-stroke, single-cylinder, air-cooled engine. It can produce 6 BHP @8000 RPM maximum power. The bike starts with kick and electric methods, with a carburetor as its fuel supply. Roadmaster Prime 80 has a 4-speed gearbox and a wet multi-disc type clutch.

Roadmaster Prime 80 is a short bike, consisting of a length of 1930 mm, width of 860 mm, height of 1210 mm, wheelbase of 1200 mm, and ground clearance is 160 mm. The bike’s weight is only 87.5 kg. Its front tire size is 2.50-17, and its rear tire size is 2.75-17. Both tires are tube type, and for the braking system, drum brakes are set on them both.

Roadmaster Prime 80 has a telescopic forks suspension in front and a mechanical spring suspension in the rear. The bike’s fuel capacity is about 8.5 liters. This model is available in Bangladesh in just one color option: Red. 

Roadmaster Prime 80 Price in Bangladesh Roadmaster Prime 80 Price in Bangladesh

The official price of Roadmaster Prime 80 in Bangladesh is ৳60,900. However, you should check the final price of the bike with the dealer.

As per the Bikroy's 3 months price data, the avg. price of used Roadmaster Prime 2023 is BDT 39,000.

Positive things Pros

  • Great value
  • Awesome mileage
  • Mediocre style

Negative things Cons

  • Average build quality
  • Moderate acceleration
  • No monoshock suspension

Roadmaster Prime 80 Video Review


10 Feb, 2024 - সাশ্রয়ী দাম, জ্বালানি দক্ষতা এবং সাদামাটা আউটলুক নিয়ে Roadmaster Prime 80 রিভিউ। জেনে নিন রোডমাস্টার প্রাইম ৮০ দাম ও আকর্ষণীয় সব ফিচার।

Roadmaster Prime 80 - সম্পর্কে জিজ্ঞাসা

১। রোডমাস্টার বাইক কারা বানায়?

বাংলাদেশি কোম্পানি রোডমাস্টার এই দেশেই তাদের পণ্য তৈরি করে থাকে।

২। রোডমাস্টার প্রাইম ৮০ কি ধরণের বাইক?

এটি একটি কমিউটার টাইপের বাইক।

৩। রোডমাস্টার প্রাইম ৮০ বাইকের সেরা ফিচার কী?

রোডমাস্টার প্রাইম ৮০ বাইকের সেরা ফিচার হচ্ছে এর সাশ্রয়ী দাম এবং পানি-রোধী ইউএসবি পোর্ট।

৪। রোডমাস্টার প্রাইম ৮০ কি বিদেশি বাইক?

মোটেই না! চায়না থেকে কিছু পার্টস আমদানী করে আনা হলেও রোডমাস্টার প্রাইম ৮০ একটি সম্পূর্ণ ‘মেইড ইন বাংলাদেশ বাইক’।

৫। রোডমাস্টার নামে আরো বাইক কোম্পানি আছে কি?

আমেরিকান স্টেট ওহাইও-তে রোডমাস্টার নামে একটি পুরনো বাইক কোম্পানি রয়েছে, যারা বাইসাইকেল বানানোর জন্য সুপরিচিত।

Roadmaster Prime 80 Specifications

Model name Roadmaster Prime 80
Type of bikeCommuter
Type of engine4 Stroke Single Cylinder
Engine power (cc) 84.4cc
Engine coolingAir Cooled
Max. Horse power6 Bhp @ 8000 RPM
Max torque0 NM @ 0 RPM
Start methodKick & Electric
Number of gears4
Mileage 65 Kmpl (Approx)
Top speed70 Kmph (Approx)
Front suspensionTelescopic
Rear suspensionMechanical Spring
Front brake typeDrum Brake
Front brake diameterNo Info
Rear brake typeDrum Brake
Rear brake diameterNo Info
Braking systemNo Info
Front tire size2.50-17
Rear tire size2.75-17
Tire typeTubetyre
Overall length1930 mm
Overall height1210 mm
Overall weight87.5 Kg
Wheelbase1200 mm
Overall width860 mm
Ground clearance160 mm
Fuel tank capacity8.5L
Seat heightNo Info
Head light12V 35/35W
IndicatorsHalogen
Tail lightHalogen
Speedometeranalog
RPM meterDigital
OdometerAnalog
Seat typesingleseat
Engine kill switchno
Body colorsNo Info
Distributor/dealerRoadmaster Motors LTD
Features,
Buy Roadmaster Primebikroy
Roadmaster Prime . 2018 for Sale

Roadmaster Prime . 2018

25,000 km
MEMBER
Tk 37,000
3 weeks ago
Roadmaster Prime . 2018 for Sale

Roadmaster Prime . 2018

30,000 km
MEMBER
Tk 35,000
1 month ago
Roadmaster Prime . 2018 for Sale

Roadmaster Prime . 2018

16,000 km
MEMBER
Tk 45,000
1 month ago
Roadmaster Prime 2022 for Sale

Roadmaster Prime 2022

30,000 km
MEMBER
Tk 43,000
1 month ago
Buy Other Bikesbikroy
Honda CD 2013 for Sale

Honda CD 2013

20,000 km
MEMBER
Tk 41,500
1 minute ago
Hero Hunk HEERO HONDA 2005 for Sale

Hero Hunk HEERO HONDA 2005

30,000 km
MEMBER
Tk 23,000
4 minutes ago
Yamaha Fazer version 2 2017 for Sale

Yamaha Fazer version 2 2017

48,000 km
MEMBER
Tk 220,000
6 minutes ago
Honda CBR 2021 for Sale

Honda CBR 2021

9,800 km
MEMBER
Tk 410,000
11 minutes ago
Runner KnightRider DD 2020 for Sale

Runner KnightRider DD 2020

25,000 km
verified MEMBER
Tk 75,000
14 minutes ago
+ Post an ad on Bikroy