Kawasaki KLX300R রিভিউ, দাম, ফিচার এবং স্পেসিফিকেশন

25 Jan, 2024
Kawasaki KLX300R রিভিউ, দাম, ফিচার এবং স্পেসিফিকেশন

Kawasaki KLX300R হলো কাওয়াসাকি ব্র্যান্ডের একটি আল্টিমেট হাই-পারফর্মিং ডার্ট বা ট্রেইল বাইক। বাইকটি দুর্গম, এমনকি পাহাড়ি অসমতল রাস্তায় চলাচলের উপযোগী। প্রতিকূল পরিবেশে যাতায়াতের জন্য বাইকটি খুবই কার্যকর। অফরোড কিংবা ট্রেইল রোডে রেসিং-এর জন্য এটি ব্যাপক জনপ্রিয়। বাইকটি খুবই কন্ট্রোলেবল হ্যান্ডলিং এবং ট্র্যাক্টেবল পাওয়ার অফার করে। এই ব্লগে Kawasaki KLX300R রিভিউ, স্পেক্স, ফিচার, ভালো-মন্দ দিক সহ বিভিন্ন বিষয়ে আলোচনা করা হয়েছে। ৩০০ সিসির ডুয়েল ওভারহেড ক্যামস্যাফট ইঞ্জিন এবং ডাইরেক্ট ফুয়েল ইনজেকশন টেকনোলজির সমন্বয়ে বাইকটি বাজারে আনা হয়েছে।

কাওয়াসাকি বিশ্বের অন্যতম সেরা মোটরসাইকেল উৎপাদনকারী কোম্পানি। পাওয়ারফুল ইঞ্জিন এবং দুর্দান্ত ডিজাইনের জন্য এই ব্র্যান্ডের বাইক তুমুল জনপ্রিয়। কাওয়াসাকি কেএলএক্স৩০০আর, বাইকটি ট্রেইল রাইডিং, এন্ডুরো এবং অফ-রোড রেসিং-এর জন্য ব্যবহৃত করা হয়। ইন্টেন্স স্পিড, পাওয়ারফুল ইঞ্জিন এবং প্রতিকূল পরিবেশে ব্যবহার উপযোগিতা বাইকটির প্রধান বৈশিষ্ট। এটির ট্র্যাকশন কন্ট্রোল এবং সাসপেনশন অসাধারণ। এটির দুর্দান্ত স্ট্রিট ফাইটার স্টাইল এবং গ্লসি এরগোনোমিক্স যেকারো নজর কাড়বে।

Kawasaki KLX300R রিভিউ

বাইকটিতে ৩০০ সিসির শক্তিশালী ইঞ্জিন ব্যবহার করা হয়েছে। এই ইঞ্জিন রেভ রেঞ্জ জুড়ে পাওয়ার এবং টর্কের একটি ভাল কম্বিনেশন প্রদান করে। বাইকটি থেকে আপনি প্রায় ২০ কিমি/লিটার এভারেজ মাইলেজ এবং প্রায় ১৮০ কিমি/আওয়ার টপ স্পিড পেতে পারেন। বাইকটির এর্গো-ফিট স্ট্রাকচার এবং রাইডিং পজিশন অসমতল কিংবা ট্রেইল রোডে চলাচলের জন্য খুবই উপযোগী। এটি বেশ হালকা বাইক, তবে হ্যান্ডলিং খুবই কন্ট্রোলেবল হওয়ায় এটি যেকোনো রাস্তায় এমনকি পাহাড়ি রাস্তাতেও ব্যালেন্স রাখা সহজ।

বাইকটির স্পেশাল কিছু বৈশিষ্টের মধ্যে রয়েছে – লিকুইড কুল্ড ইঞ্জিন, ডুয়েল ওভারহেড ক্যামস্যাফট, ডুয়েল ডিস্ক ব্রেক, TCBI ইলেকট্রনিক অ্যাডভান্স ইগনিশন, ডাইরেক্ট ফুয়েল ইনজেকশন, ৬-গিয়ার, এর্গো-ফিট চেসিস, ইত্যাদি। খুবই শক্তিশালী এবং কার্যকর অ্যাডজাস্টেবল সাসপেনশন এটির অন্যতম প্রধান আকর্ষণ। বাইকটির লাইটিং সিস্টেম এবং ইলেকট্রিক্যাল ফিচার বেশ স্ট্যান্ডার্ড। এটির টায়ার এবং হুইল খুবই উন্নত মানের। বাইকটির থ্রটল রেস্পন্স এবং অ্যাক্সিলারেশন দুর্দান্ত। এটি শুধু মাত্র ইলেকট্রিক্যাল মেথডে স্টার্ট করা যায়।

ফিচার এবং ডিজাইন

বাইকটির এর্গোনোমিক্স ডিজাইন এবং গ্লসি কালার কম্বিনেশন আপনাকে মুগ্ধ করবে। বাইকটির ডিসেন্ট এরোডাইনামিক্স শেপ এবং শাইনি ফ্লেয়ার কিটসের কম্বিনেশন এটিকে একটি দুর্দান্ত ডার্ট স্টাইল এনে দিয়েছে। এই ডার্ট বাইকটিতে পরিবেশ-বান্ধব কেহিন (Keihin) পাওয়ার মিল এবং দুর্দান্ত সাসপেনশনের জন্য মোটোক্রস-স্টাইলের এর্গো-ফিট চ্যাসিস এবং অফরোডে ব্যালেন্সিং রাইডের জন্য কম্ফোর্টেবল এরগোনোমিক্স বসানো হয়েছে। ডাইরেক্ট ফুয়েল ইনজেকশন হলো একটি ফুয়েল-ডেলিভারি প্রযুক্তি যা পেট্রল ইঞ্জিনকে আরও ফুয়েল ইকোনমি অ্যাডভান্টেজ দেয়, এটি বাইকটির পাওয়ার এবং ইমিশন বাড়ায়।

বাইকটির টুবুলার, সেমি-ডাবল ক্র্যাডল চেসিস এবং স্পোর্টি ডিক্যালস এটিকে একটি অনন্য লুক এনে দিয়েছে। বাইকটির লাইটিং সেটআপ, পাইপ হ্যান্ডেলবার, কনসোল প্যানেল আপনাকে মুগ্ধ করবে। এছাড়াও এটির ছোট এক্সজস্ট পাইপ, হুইল সেটআপ এবং ডিস্ক ব্রেক ডিজাইনটিও অসাধারণ। ওভারঅল বাইকটির ক্লাসি ডিজাইন যেকারো নজর কাড়বে। ইঞ্জিনটি বেশ স্মুথ পাওয়ার ডেলিভারি প্রদান করে, যা এটিকে ক্লাচ স্লিপ করার প্রয়োজন ছাড়াই সহজেই উঁচু রাস্তা কিংবা পাহাড়ে উঠতে সক্ষম করে।

ইঞ্জিন পারফরম্যান্স

কাওয়াসাকি কেএলএক্স৩০০আর, বাইকটিতে ২৯২.০ সিসি ডিসপ্লেসমেন্ট ইঞ্জিন ব্যবহার করা হয়েছে। এই ইঞ্জিন লিকুইড কুল্ড, ফোর-সিলিন্ডার, এবং ফোর-স্ট্রোক ফিচার বিশিষ্ট। এছাড়াও ইঞ্জিনটিতে ডুয়েল ওভারহেড ক্যামস্যাফট এবং TCBI ইলেকট্রনিক অ্যাডভান্স ইগনিশন টেকনোলজি ব্যবহার করা হয়েছে। ইঞ্জিনের পাওয়ার এবং টর্ক জেনারেশন ভালো হওয়ায়, এটির পাওয়ার ডেলিভারি অসাধারণ এবং অ্যাক্সিলারেশন দুর্দান্ত।

বাইকটির ট্রান্সমিশন সিস্টেম ম্যানুয়াল, এখানে ৬-স্পিড গিয়ারবক্স এবং ওয়েট মাল্টি-প্লেট রিটার্ন শিফট ক্লাচ ইনস্টল করা হয়েছে। এই ক্লাচ সিস্টেম যেকোনো সিচুয়েশনে দুর্দান্ত সাপোর্ট দিতে পারে। এটির থ্রোটল রেস্পন্স (Keihin throttle) অসাধারণ। ইঞ্জিনের বোর এবং স্ট্রোক যথাক্রমে ৭৮ মিমি এবং ৬২.২ মিমি। ইঞ্জিনের কম্প্রেশন রেশিও ১১.০:১। ইঞ্জিনটি ডাইরেক্ট ফুয়েল ইনজেকশন টেকনোলজি সুবিধা সম্পন্ন। এটির ফাইনাল ড্রাইভ চেইন টাইপ।

বডি ডাইমেনশন

বাইকটির বডি স্ট্রাকচার খুবই মজবুত। এটির ওভারঅল দৈর্ঘ্য, প্রস্থ এবং উচ্চতা যথাক্রমে ২১২০ মিমি, ৮২৫ মিমি এবং ১২৫০ মিমি। বাইকটির সিটিং পজিশনের উচ্চতা ৯২৫ মিমি, কিছুটা বেশি তাই কম উচ্চতার রাইডারদের কিছুটা সমস্যা হতে পারে। এটির গ্রাউন্ড ক্লিয়ারেন্স ৩০৫ মিমি, যথেষ্ট স্পেস, তাই উঁচু-নিচু এবং পাথুরে রাস্তা অতিক্রম করা সহজ। এটির ফুয়েল ট্যাংক কিছুটা ছোট, ক্যাপাসিটি ৮ লিটার। এটি বেশ হালকা বাইক, টোটাল ওজন ১২৮ কেজি। বাইকটির এরগোনোমিক্স এবং হ্যান্ডেলবার মেজারমেন্ট পারফেক্ট হওয়ায় ব্যালেন্স এবং কন্ট্রোল করা সহজ।

বাইকটির হুইলবেস বেশ বড়, ১৪৩৫ মিমি, যা টপ স্পিড এবং কর্ণারিং-এ বেশ ভালো ব্যালেন্স নিশ্চিত করতে পারে। বাইকটিতে পিলিয়ন সিট থাকলেও, পিলিয়ন গ্র্যাব-রেল নেই। সম্পূর্ণ বাইকটি টুবুলার, সেমি-ডাবল ক্র্যাডল চেসিসের উপর বসানো হয়েছে। এটির এর্গো-ফিট চেসিস টেকনোলজি রাইডারকে আইডিয়াল পজিশন নিশ্চিত করতে পারে।

ব্রেকিং এবং সাসপেনশন সিস্টেম

বাইকটির সামনের দিকে ৪৩ মিমি-এর অ্যাডজাস্টেবল কম্প্রেশন ইনভার্টেড টেলিস্কোপিক ফর্ক সাসপেনশন, এবং পিছনের দিকে পিগ্গিব্যাগ রিজার্ভার অ্যাডজাস্টেবল কম্প্রেশন ইউনি-ট্র্যাক® গ্যাস চার্জড শক (রিবাউন্ড ড্যাম্পিং এনং স্প্রিং প্রি-লোড) সাসপেনশন বসানো হয়েছে। এই সাসপেনশন সিস্টেম খুবই শক্তিশালী এবং কার্যকর।

এটির ব্রেকিং সিস্টেম ডুয়েল ডিস্ক ব্রেক। ব্রেকিং সিস্টেমে বাইকটির সামনের দিকে ২৭০ মিমি-এর সিঙ্গেল ডিস্ক ডুয়েল-পিস্টন ক্যালিপার এবং পিছনের দিকে ২৪০ মিমি-এর সিঙ্গেল-ডিস্ক সিঙ্গেল-পিস্টন ক্যালিপার ব্রেক ইনস্টল করা হয়েছে। এই ব্রেকিং সিস্টেম বেশ নিরাপদ।

হুইল এবং টায়ার

বাইকটিতে স্পোক টাইপ হুইল এবং টিউবলেস টাইপ টায়ার ব্যবহার করা হয়েছে। সামনের চাকায় ৮০/১০০-২১ সেকশন টায়ার এবং পিছনের চাকায় ১০০/১০০-১৮ সেকশন টায়ার ব্যবহার করা হয়েছে। সামনের হুইলের রিম সাইজ ২১” ইঞ্চি, এবং পিছনের হুইলের রিম সাইজ ১৮” ইঞ্চি। এই টায়ার খুবই গ্রিপি, এটি উঁচু-নিচু, ভেজা কিংবা কর্দমাক্ত রাস্তায় স্কিড করে না।

মাইলেজ এবং স্পিড

সাধারণত এরকম ডার্ট টাইপ বাইকের স্পিড দুর্দান্ত হলেও মাইলেজ খুব বেশি হয় না। রুক্ষ এবং অসমতল রাস্তায় ব্যবহার উপযোগিতা এই বাইকটির অন্যতম প্রধান আকর্ষণ। বাইকটি থেকে আপনি প্রায় ২০ কিমি/লিটার এভারেজ মাইলেজ এবং প্রায় ১৮০ কিমি/আওয়ার টপ স্পিড পেতে পারেন।

কনসোল প্যানেল এবং ইলেকট্রিক ফিচার

বাইকটিতে প্রয়োজনীয় প্রায় সকল ফিচার রয়েছে। বাইকটির ইন্সট্রুমেন্ট প্যানেল সেমি-ডিজিটাল টাইপ। কনসোল প্যানেলে একটি ডিজিটাল স্পিডোমিটার সহ বেশ কিছু ইনডিকেটর রয়েছে। বাইকটিতে শক্তিশালী এমএফ টাইপ ব্যাটারি ব্যবহার করা হয়েছে। এই ব্যাটারি সকল ইলেকট্রিক্যাল ফিচার সচল রাখতে পারে। হেডলাইট, টেইল লাইট এবং ইন্ডিকেটরগুলো বেশ পাওয়ারফুল। ওভারঅল Kawasaki KLX300R রিভিউ অনুযায়ী কনসোল প্যানেল এবং ইলেকট্রিক্যাল ফিচার খুবই উন্নত মানের।

Bikroy এর বিগত ৩ মাসের লিস্টিং থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী ব্যবহৃত used Kawasaki Other Model 2023 এর দাম BDT 14,999.

Kawasaki KLX300R Pros সুবিধা

  • আল্টিমেট হাই-পারফর্মিং ডার্ট বা ট্রেইল বাইক
  • ইন্টেন্স স্পিড এবং দুর্দান্ত অ্যাক্সিলারেশন
  • প্রতিকূল রাস্তায় চলাচলের উপযোগী
  • TCBI ইলেকট্রনিক অ্যাডভান্স ইগনিশন
  • অ্যাডজাস্টেবল সাসপেনশন এবং এর্গো-ফিট চেসিস
  • অসাধারণ থ্রটল রেস্পন্স
  • ডাইরেক্ট ফুয়েল ইনজেকশন টেকনোলজি

Kawasaki KLX300R Cons অসুবিধা

  • ইলেকট্রিক ফিচার কম
  • কম মাইলেজ
  • প্যাসেঞ্জার গ্র্যাবরেল নেই

এক্সপার্ট অপিনিয়ন

8

Out of 10

Kawasaki KLX300R হলো একটি টপ-পারফর্মিং ডার্ট টাইপ মোটরবাইক। অফরোড রেসিং, এমনকি প্রতিকূল পরিবেশে রোমাঞ্চকর ট্যুরিং-এর জন্য বাইকটি অসাধারণ। শক্তিশালী ইঞ্জিন এবং এর্গো-ফিট স্ট্রাকচারের কারণে বাইকটি বছরের পর বছর দুর্দান্ত পারফরম্যান্স দিতে পারে। রুক্ষ, অসমতল পাহাড়ি রাস্তায়, এক কথায় যেকোনো অফরোডে রেগুলার যাতায়াতের প্রয়োজনে, এই বাইকটি আপনার জন্য পারফেক্ট।

The Kawasaki KLX300R is the ultimate high-performing dirt or trail bike from the Kawasaki brand. The bike is suitable for riding on rough, even hilly uneven roads. The bike is very useful for commuting in adverse environments. It is very popular for off-road or trail road racing. The bike offers very controllable handling and tractable power.

Features

The bike uses a powerful engine of 300 cc. You can get an average mileage of around 20 km/liter and a top speed of around 180 km/hour from the bike. The bike’s ERGO-fit structure and riding position are very suitable for riding on uneven or trail roads. It is quite a light bike, but the handling is very controllable, making it easy to balance on any road, even hilly roads.

Some of the special features of the bike include – Liquid Cooled Engine, Dual Overhead Camshaft, Dual Disc Brakes, TCBI Electronic Advance Ignition, Direct Fuel Injection, 6-Gear, Ergo-Fit Chassis, etc. The very strong and efficient adjustable suspension is one of its main attractions. The lighting system and electrical features of the bike are quite standard. Its tires and wheels are of very good quality. The throttle response and acceleration of the bike are excellent. It can be started by electrical method only.

Design

The bike’s ergonomic design and glossy color combination will impress you. The bike’s combination of descent aerodynamics shape and shiny flare kits gives it a great dirt style. This dirt bike features an eco-friendly Keihin power mill and motocross-style Ergo-Fit chassis for excellent suspension and comfortable ergonomics for a balancing ride on offroad. Direct fuel injection is a fuel-delivery technology that gives the petrol engine a further fuel economy advantage, increasing the bike’s power and emissions.

The bike’s tubular, semi-double cradle chassis and sporty decals give it a unique look. The bike’s lighting setup, pipe handlebar, and console panel will impress you. Also, its short exhaust pipe, wheel setup, and disc brake design are outstanding.

Conclusion

The bike is used for trail riding, enduro, and off-road racing. Intense speed, powerful engine, and usability in harsh environments are the main features of the bike. Its traction control and suspension are superb. Its cool street fighter style and glossy ergonomics will catch anyone’s eye.

As per the Bikroy's 3 months price data, the avg. price of used Kawasaki Other Model 2023 is BDT 14,999.

Kawasaki KLX300R Video Review


25 Jan, 2024 - Kawasaki KLX300R হলো একটি আল্টিমেট হাই-পারফর্মিং ডার্ট বা ট্রেইল বাইক। বাইকটি রুক্ষ, দুর্গম, পাহাড়ি অসমতল রাস্তায় এমনকি প্রতিকূল পরিবেশে চলাচলের উপযোগী।

Kawasaki KLX300R বাইক সম্পর্কে কিছু জিজ্ঞাসা –

Kawasaki KLX300R কি ধরণের বাইক?

এটি একটি আল্টিমেট হাই-পারফর্মিং ডার্ট বা ট্রেইল বাইক।

বাইকটিতে কি ধরণের ইঞ্জিন ব্যবহার করা হয়েছে?

লিকুইড কুল্ড, ফোর-সিলিন্ডার, ফোর-স্ট্রোক, ডুয়েল ওভারহেড ক্যামস্যাফট ফিচার বিশিষ্ট ইঞ্জিন।

বাইকটির স্টার্টিং মেথড কি?

ইলেকট্রিক।

বাইকটির ব্রেকিং সিস্টেমে কি ব্যবহার করা হয়েছে?

ডুয়েল ডিস্ক ব্রেক।

বাইকটির এভারেজ মাইলেজ এবং স্পিড কত?

প্রায় ২০ কিমি/লিটার এভারেজ মাইলেজ এবং প্রায় ১৮০ কিমি/আওয়ার টপ স্পিড।

Kawasaki KLX300R Specifications

Model name Kawasaki KLX300R
Type of bikeDirt Bike
Type of engine4-stroke, single cylinder, DOHC
Engine power (cc) 300.0cc
Engine coolingLiquid Cooled
Max. Horse power0 Bhp @ 0 RPM
Max torque0 NM @ 0 RPM
Start methodElectric
Number of gears6
Mileage 20 Kmpl, (Approx)
Top speed180 Kmph, (Approx)
Front suspension43mm inverted telescopic fork with adjustable compression damping /11.2 in
Rear suspensionUni-Trak® gas charged shock with piggyback reservoir with adjustable compression, rebound damping an
Front brake typeDual Disc
Front brake diameter270 mm
Rear brake typeDisc Brake
Rear brake diameter240 mm
Braking systemN/A
Front tire size80/100-21
Rear tire size100/100-18
Tire typetubeless
Overall length2120 mm
Overall height1250 mm
Overall weight128 kg
Wheelbase1435 mm
Overall width825 mm
Ground clearance305 mm
Fuel tank capacity8 Liters
Seat height925 Mm
Head lightn/a
IndicatorsInfo-Not-Available
Tail lightInfo-Not-Available
SpeedometerDigital
RPM meterInformation not available
OdometerInformation not available
Seat typeSingle Seat
Engine kill switchInf
Body colorsN/A
Distributor/dealerN/A
Features,
Buy Kawasakibikroy
Kawasaki ফুল ফ্রেস 2009 for Sale

Kawasaki ফুল ফ্রেস 2009

50,000 km
MEMBER
Tk 35,000
6 days ago
Kawasaki motorbike 2021 for Sale

Kawasaki motorbike 2021

30,000 km
MEMBER
Tk 58,000
3 weeks ago
Buy Other Bikesbikroy
Yamaha FZS 2022 for Sale

Yamaha FZS 2022

12,000 km
MEMBER
Tk 185,000
43 seconds ago
Hero Ignitor ২০১৮ 2018 for Sale

Hero Ignitor ২০১৮ 2018

15,000 km
verified MEMBER
verified
Tk 90,000
4 minutes ago
Walton Fusion 2010 for Sale

Walton Fusion 2010

100,000 km
MEMBER
Tk 20,000
11 minutes ago
TVS Raider 125 2023 for Sale

TVS Raider 125 2023

5,500 km
verified MEMBER
Tk 129,000
17 minutes ago
Honda Hornet CBS DD 2020 for Sale

Honda Hornet CBS DD 2020

19,000 km
verified MEMBER
Tk 153,000
17 minutes ago
+ Post an ad on Bikroy