Kawasaki ER-6F রিভিউ, পারফরম্যান্স, বিভিন্ন ফিচার এবং দাম

21 Jan, 2024
Kawasaki ER-6F রিভিউ, পারফরম্যান্স, বিভিন্ন ফিচার এবং দাম

আধুনিক মোটরসাইকেল শিল্পের এক অনন্য সৃষ্টি, কাওয়াসাকি ইআর-6এফ, এর অভিনব ডিজাইন এবং অসাধারণ পারফরম্যান্সের জন্য বিখ্যাত। Kawasaki ER-6F রিভিউ  অনুযায়ী এই মাঝারি রেঞ্জের স্পোর্টস ট্যুর মোটরসাইকেলটি যেমন তার দৃষ্টিনন্দন চেহারার জন্য পরিচিত, তেমনি এর উচ্চ মানের পারফরম্যান্স ও দীর্ঘমেয়াদী নির্ভরযোগ্যতার জন্যও সমাদৃত। ৬৪৯ সিসির শক্তিশালী ইঞ্জিন, উন্নত সাসপেনশন সিস্টেম, এবং স্থিতিশীল ব্রেকিং প্রযুক্তি নিয়ে এই বাইক দীর্ঘ রাইডে এবং দৈনন্দিন চলাচলে এক অনন্য অভিজ্ঞতা দিয়ে থাকে রাইডারদের। চলেন বাইকটি সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক- 

ইঞ্জিন পারফরম্যান্স

 

Kawasaki ER-6F রিভিউ অনুযায়ী এটি হলো একটি মাঝারি রেঞ্জের স্পোর্টস ট্যুর মোটরসাইকেল, যা তার উন্নত ইঞ্জিন পারফরম্যান্স ও অনন্য ডিজাইনের জন্য পরিচিত। এই বাইকটি বিশেষ করে তার ইঞ্জিনের ক্ষমতা ও দক্ষতা এবং দীর্ঘ দূরত্ব পাড়ি দেওয়ার জন্য অত্যন্ত সমাদৃত। বাইকের মূল আকর্ষণ হলো এর ৬৪৯ সিসি লিকুইড-কুলড, ৪-স্ট্রোক, প্যারালাল-টুইন ইঞ্জিন। এই ইঞ্জিনটি প্রায় ৭২ বিএইচপি শক্তি এবং ৬৬ এনএম টর্ক উৎপন্ন করে, যা বাইকটিকে দ্রুত গতি ও সহজে এক্সিলারেশনে এর নিশ্চয়তা দেয়। এছাড়াও, বাইকটির ডিজিটাল ফুয়েল ইনজেকশন সিস্টেম ইঞ্জিনের কার্যকারিতা আরও বাড়িয়ে তোলে।

ট্রান্সমিশন

কাওয়াসাকি ইআর-৬এফ মোটরসাইকেল দাম বিবেচনায় এই বাইকে রয়েছে ৬-স্পিড ট্রান্সমিশন। বাইকের ৬-স্পিড ট্রান্সমিশন গিয়ারবক্স বাইকের পারফরম্যান্সে অতিরিক্ত মাত্রা যোগ করে। এই বাইকটি তার নিখুঁত গিয়ার শিফটিং এবং স্থায়িত্বের জন্য পরিচিত। এটি সাধারণত একটি ম্যানুয়াল ক্লাচ সিস্টেমের সাথে আসে, যা চালকে গিয়ার পরিবর্তনে পূর্ণ নিয়ন্ত্রণ দেয়। এইক্ষেত্রে চালককে গিয়ার পরিবর্তনের জন্য ফুট প্যাডেল ব্যবহার করতে হয়। এই প্রক্রিয়া মোটরসাইকেলের গতি ও ইঞ্জিনের পারফরম্যান্সের সাথে সমন্বয় করে স্মুথ রাইডিং অভিজ্ঞতা নিশ্চিত করে। কাওয়াসাকি ইআর-6এফ-এর গিয়ার রেশিও এমনভাবে ডিজাইন করা হয়েছে যাতে সে বিভিন্ন গতিতে স্ট্যাবল ও দক্ষ পারফরম্যান্স দিতে পারে।

মাইলেজ

কাওয়াসাকি ইআর-৬এফ পারফরম্যান্স অনুসারে এই বাইক তার দুর্দান্ত পারফরম্যান্সের পাশাপাশি সন্তোষজনক মাইলেজ প্রদান করে। এই বাইকের গড় মাইলেজ প্রায় ২০ থেকে ২৫ কিলোমিটার প্রতি লিটার। বাইকটি ঘন্টায় ১৩০ কিমি সর্বোচ্চ গতি প্রদান করে থাকে। এই মাইলেজ বিভিন্ন পরিবেশ, রাস্তার অবস্থা, চালকের চালনা শৈলী এবং ট্রাফিকের ঘনত্ব অনুসারে পরিবর্তনশীল হতে পারে। বাইকটির ফুয়েল ট্যাঙ্কের ক্ষমতা প্রায় ১৬ লিটার, যা দীর্ঘ দূরত্বের যাত্রায় বা নিয়মিত শহরের ব্যবহারের জন্য পর্যাপ্ত সুবিধা প্রদান করে।

সাসপেনশন এবং ব্রেকিং

Kawasaki ER-6F রিভিউ অনুযায়ী এই বাইকের সামনে রয়েছে ৪১ মিমি নন অ্যাডজাস্টেবল কনভেনশনাল ফর্ক এবং পিছনে রয়েছে অ্যাডজাস্টেবল প্রিলোড সাইড মাউন্টেড শক, যা চালককে আরামদায়ক রাইডিং অভিজ্ঞতা প্রদান করে।  ব্রেকিং সিস্টেমের ক্ষেত্রে, এটি দেয় শক্তিশালী এবং নির্ভরযোগ্য ব্রেকিং পারফরম্যান্স। সামনে সিঙ্গেল ডিস্ক এবং পিছনে একটি ড্রাম ব্রেক দেওয়া হয়েছে। এই ডাবল ডিস্ক ব্রেকিং সিস্টেমটি দ্রুত এবং নিরাপদ ব্রেকিং এর নিশ্চয়তা দিয়ে থাকে। এছাড়া এতে দেওয়া আছে এবিএস অর্থাৎ অ্যান্টি-লক ব্রেকিং সিস্টেম

টায়ার এবং হুইল

কাওয়াসাকি ইআর-৬এফ এর টায়ার এবং হুইল এর ডিজাইন ও গঠন এই বাইকের দৃঢ় এবং নিয়ন্ত্রিত চলাচলে অবদান রাখে। কাওয়াসাকি ER-6F মোটরসাইকেল দাম বিবেচনায় এর সামনের টায়ারের মাপ প্রায় ১২০/৭০জেডআর১৭ যা বাইকের নিয়ন্ত্রণ ও স্থিতিশীলতা বাড়ায়। পিছনের টায়ার ১৬০/৬০ জেডআর১৭মাপের, যা বাইকের গ্রিপ এবং ব্রেকিং ক্ষমতা উন্নত করে। টায়ারগুলো উচ্চমানের রাবার দিয়ে তৈরি, যা বিভিন্ন রাস্তার পরিস্থিতিতে বেশ ভালো পারফরম্যান্স দেয়। বাইকের হুইলগুলো হালকা এবং দৃঢ় অ্যালুমিনিয়াম অ্যালয় দিয়ে তৈরি, যা এর হ্যান্ডলিং ক্ষমতা বাড়ায় এবং বাইকের ওজন হ্রাস করে। এই হুইলগুলো শক্তি ও টেকসইতা নিশ্চিত করে, যা বাইককে বিভিন্ন রাস্তার পরিস্থিতিতে সহজে চালানো সহজ করে।

বডি ডাইমেনশন

কাওয়াসাকি ইআর-৬এফ বাইকটির ওজন প্রায় ২০৯ কেজি। এছাড়া স্কুটারটির দৈর্ঘ্য, প্রস্থ এবং উচ্চতা হিসেবে এর সাথে সুবিচার করেছে বলাই যায়। এক নজরে বাইকটির বডি ডাইমেনশন – 

  • দৈর্ঘ্য – ২২৩০ মিমি
  • প্রস্থ – ৮৪৫ মিমি
  • উচ্চতা – ১৩৫০ মিমি
  • হুইলবেইজ – ১৫৩৫ মিমি
  • গ্রাউন্ড ক্লিয়ারেন্স – ১৬৫ মিমি
  • ওজন – ২০৯ কেজি
  • ফুয়েল ট্যাঙ্ক ক্যাপাসিটি – ১৬ লিটার

ইন্সট্রুমেন্ট কনসোল

Kawasaki ER-6F রিভিউ অনুযায়ী এই কনসোলটি ডিজিটাল-অ্যানালগ কম্বিনেশন ডিসপ্লে নিয়ে গঠিত, যা চালককে সহজেই বাইকের বিভিন্ন প্রযুক্তিগত তথ্য প্রদান করে। এতে ডিজিটাল স্পিডোমিটার, ট্যাকোমিটার, ওডোমিটার। এছাড়া আছে থ্রি পার্ট হ্যান্ডেল বার এবং ইঞ্জিন কিল সুইচ।

Bikroy এর বিগত ৩ মাসের লিস্টিং থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী ব্যবহৃত used Kawasaki Other Model 2023 এর দাম BDT 14,999.

Kawasaki ER-6F Pros সুবিধা

  • শক্তিশালী ইঞ্জিন পারফরম্যান্স
  • নিখুঁত হ্যান্ডলিং
  • আরামদায়ক সিটিং এরেঞ্জমেন্ট

Kawasaki ER-6F Cons অসুবিধা

  • ফুয়েল সাশ্রয়ী নয়
  • রক্ষণাবেক্ষণ ব্যয়বহুল
  • ওজনে বেশি

এক্সপার্ট অপিনিয়ন

8

Out of 10

এক্সপার্ট রিভিউ অনুযায়ী এবং কাওয়াসাকি  ইআর-৬এফ পর্যালোচনা করে দেখায় যায়, কাওয়াসাকি ইআর-6এফ বাইকটি মোটরসাইকেল বাজারে এর উচ্চ পারফরম্যান্স ইঞ্জিন, চমৎকার হ্যান্ডলিং, এবং বিলাসবহুল ডিজাইনের জন্য প্রসিদ্ধ। ৬৪৯ সিসি ইঞ্জিন এই বাইককে এক শক্তিশালী এবং দ্রুতগামী বাহনে পরিণত করেছে, যা শহরের পথ এবং মহাসড়কে সমানভাবে সাবলীল ভ্রমণ সুনিশ্চিত করে। হ্যান্ডলিং এবং নিয়ন্ত্রণের দিক থেকে, ইআর-6এফ বাইকটি অসাধারণ। এর নিখুঁত ব্যালান্স এবং হালকা ওজনের হুইল চালককে দীর্ঘ দূরত্বের যাত্রায় আরামদায়ক রাইডিং অভিজ্ঞতা দেয়।

The Kawasaki ER-6f, a standout in the mid-range sports touring sector, combines performance, style, and comfort in a sleek, modern design. It features a 649cc liquid-cooled, 4-stroke parallel-twin engine that delivers around 72 horsepower, ensuring rapid acceleration and impressive top-end performance. The bike’s digital fuel injection system enhances engine efficiency, making it ideal for both city commuting and long tours. Equipped with a 6-speed manual transmission, the ER-6f offers smooth gear shifts and balanced power delivery, suitable for various riding conditions. Its handling is further enhanced by a 41mm telescopic fork at the front and an offset lay-down shock at the rear, providing a comfortable ride even on rough terrain. The braking system, with dual 300mm petal-type discs at the front and a single 220mm disc at the rear, ensures responsive stopping power. The ER-6f’s instrument console, a mix of analog and digital displays, provides clear information on speed, RPM, fuel level, and more. The LED lighting system not only offers excellent visibility but also adds to the bike’s modern look. While the Kawasaki ER-6f excels in many aspects, it does have some drawbacks. Its higher price point may deter budget-conscious buyers, and its relatively heavy weight can be challenging for new riders. Additionally, maintenance costs can be high due to its advanced features and complex engine. Despite these factors, the ER-6f remains popular among riders who prioritize a combination of performance, aesthetics, and versatility. It stands as a formidable option in the mid-range motorcycle category.

As per the Bikroy's 3 months price data, the avg. price of used Kawasaki Other Model 2023 is BDT 14,999.

Kawasaki ER-6F Video Review


21 Jan, 2024 - আধুনিক ডিজাইন এবং দুর্দান্ত ফিচার নিয়ে কাওয়াসাকি ER-6F সকল স্পোর্টি রাইডারের আগ্রহে থাকা একটি বাইক বাজারে।Kawasaki ER-6F রিভিউ থেকে পাবেন বিস্তারিত সব তথ্য।

Kawasaki ER-6F সম্পর্কিত কিছু তথ্য

Kawasaki ER-6F বাইকেরএর ইঞ্জিনের ক্ষমতা কত?

Kawasaki ER-6F বাইকের এর ইঞ্জিনের ক্ষমতা প্রায় ৭২ বিএইচপি।

Kawasaki ER-6F বাইকের মাইলেজ কেমন?

Kawasaki ER-6F বাইকের গড় মাইলেজ প্রায় ২০ থেকে ২৫ কিলোমিটার প্রতি লিটার।

Kawasaki ER-6F বাইকের ফুয়েল ট্যাঙ্কের ক্ষমতা কত?

Kawasaki ER-6F বাইকেরএর ফুয়েল ট্যাঙ্কের ক্ষমতা ১৬ লিটার।

Kawasaki ER-6F বাইকের বাইকের গিয়ারবক্স কেমন?

Kawasaki ER-6F বাইকের ৬-স্পিড ম্যানুয়াল ট্রান্সমিশন গিয়ারবক্স রয়েছে।

Kawasaki ER-6F Specifications

Model name Kawasaki ER-6F
Type of bikeSports
Type of engineFour-stroke, liquid-cooled DOHC, 8v parallel twin
Engine power (cc) 650.0cc
Engine coolingLiquid Cooled
Max. Horse power72.10 Bhp @ 8500 RPM
Max torque66 NM @ 7000 RPM
Start methodElectric
Number of gears6
Mileage 25 Kmpl, (Approx)
Top speed130 Kmph, (Approx)
Front suspension41mm conventional forks, non-adjustable
Rear suspensionSide mounted shock, adjustable preload
Front brake typeSingle Disc
Front brake diameter300 mm
Rear brake typeDisc Brake
Rear brake diameter220 mm
Braking systemDouble Disc
Front tire size120/70ZR17
Rear tire size160/60ZR17
Tire typetubeless
Overall length2230 mm
Overall height1350 mm
Overall weight209 kg
Wheelbase1535 mm
Overall width845 mm
Ground clearance165 mm
Fuel tank capacity16 Liters
Seat height830 Mm
Head lightn/a
IndicatorsInfo-Not-Available
Tail lightInfo-Not-Available
SpeedometerDigital
RPM meterDigital
Odometerdigital
Seat typeSplit-Seat
Engine kill switchyes
Body colorsN/A
Distributor/dealerN/A
Features, ,
Buy Kawasaki ER-6Fbikroy
Kawasaki ফুল ফ্রেস 2009 for Sale

Kawasaki ফুল ফ্রেস 2009

50,000 km
MEMBER
Tk 35,000
1 week ago
Kawasaki motorbike 2021 for Sale

Kawasaki motorbike 2021

30,000 km
MEMBER
Tk 58,000
3 weeks ago
Buy Other Bikesbikroy
TVS Metro 2018 for Sale

TVS Metro 2018

26,000 km
MEMBER
Tk 50,000
26 minutes ago
TVS Apache RTR . 2009 for Sale

TVS Apache RTR . 2009

80,000 km
MEMBER
Tk 49,000
31 minutes ago
Hero Glamour . 2014 for Sale

Hero Glamour . 2014

45,000 km
MEMBER
Tk 55,000
51 minutes ago
motorbike 2011 for Sale

motorbike 2011

1,500 km
MEMBER
Tk 30,000
56 minutes ago
Bajaj Platina . 2019 for Sale

Bajaj Platina . 2019

35,000 km
verified MEMBER
verified
Tk 73,000
2 weeks ago
+ Post an ad on Bikroy