Lifan KPR 165R – দাম ও ফিচারসমূহ

02 Oct, 2023
Lifan KPR 165R – দাম ও ফিচারসমূহ

বাংলাদেশে চাইনিজ বাইক প্রস্তুতকারক কোম্পানিগুলোর মধ্যে লিফান অন্যতম সেরা আর নির্ভরযোগ্য একটি ব্র্যান্ড। সেই প্রথম থেকেই লিফান বাইক বাংলাদেশে অ্যাসেম্বল এবং বাজারজাত করে আসছে রাসেল ইন্ডাস্ট্রিজ লিমিটেড। আর এখন তাদের পণ্য সারা দেশজুড়ে ছড়িয়ে পড়েছে আর সুনাম কুড়াচ্ছে। তাদের সবচেয়ে জনপ্রিয় আর ড্যাশিং বাইক মডেল হচ্ছে লিফান কেপিআর ১৫০। এই বাইক বাজারে আসার পর থেকে রাসেল ইন্ডাস্ট্রিজকে আর পেছনে ফিরে তাকাতে হয়নি। এরপর তারা কেপি সিরিজে আরো অনেকগুলো বাইক রিলিজ করেছে। সবশেষে যখন বাংলাদেশে ১৬৫ সিসি বাইক অনুমোদন পেলো, তখন তারা তাদের সবচেয়ে চাহিদাসম্পন্ন বাইকটিকেই আপগ্রেড করে Lifan KPR 165R বাজারে নিয়ে এলো।

 

লিফান কেপিআর ১৬৫আর বাইকটি দু’টি ভ্যারিয়েন্টে পাওয়া যায়- কার্বুরেটর ও এফআই ভার্সন। দু’টি ভার্সনে জ্বালানি সাপ্লাই আর কালার অপশন ছাড়া তেমন কোনো বিশেষ পার্থক্য নেই। ফিচারের পার্থক্য কম থাকায় দু’টি ভ্যারিয়েন্টের মধ্যে লিফান কেপিআর ১৬৫আর দামের পার্থক্যও খুবই কম।  চলুন দেখে নেয়া যাক কি আছে বাজেটধর্মী অনন্য এই স্পোর্টস বাইকটিতে।

Lifan KPR 165R – বিভিন্ন ফিচারের বিবরণ

ডিজাইন এবং আউটলুক

Lifan KPR 165R বাইকটির ডিজাইন প্রায় হুবহু কেপিআর ১৫০ এর মতোই, বিশেষ করে সামনের দিকটা। সম্পূর্ণ এলইডি হেডলাইটটি দেখতে বেশ আকর্ষনীয়। জ্বালানি ট্যাংক এবং এর সাথে সংযুক্ত অ্যারোডাইনামিক কিটটি মাসকুলার ডিজাইনের এবং সিটিং পজিশনটি স্পোর্টি আর স্প্লিট টাইপের।

লিফান কেপিআর ১৬৫আর দামের সাপেক্ষে বাইকটিতে চওড়া টায়ার এবং কেপিআর ১৫০ এর থেকে একদম ভিন্ন সাইলেন্সার পাইপ ব্যবহার করা হয়েছে সিটের সাথে পিলিয়ন গ্র্যাবিং রেইল দেয়া হয়েছে। সবমিলিয়ে বাইকটির আউটলুক অনেক বেশি আবেদনময় আর আকর্ষনীয় হয়ে উঠেছে।

ইঞ্জিনের পারফরম্যান্স

স্পোর্টস বাইক হিসেবে এই বাইকে রয়েছে একটি আপডেটেড এফআই ইঞ্জিন। সিঙ্গেল সিলিন্ডার, ৪-স্ট্রোক, লিকুইড কুলিং সুবিধাসহ ১৬৫ সিসি ডিসপ্লেসমেন্টের এই ইঞ্জিন থেকে পাওয়া যাবে ৮০০০ আরপিএম-এ ১৬.৮ বিএইচপি সর্বোচ্চ শক্তি, আর পাওয়া যাবে ৬৫০০ আরপিএম-এ ১৭ এনএম সর্বোচ্চ টর্ক। বাইকটির জ্বালানি সাপ্লাই হিসেবে রয়েছে ফুয়েল ইনজেকশন (এফআই) এবং এর জ্বালানি ট্যাংকের ধারণক্ষমতা ১৪ লিটার।

বাইকের মাপ, টায়ার এবং সিটিং পজিশন

লিফান কেপিআর ১৬৫আর বাইকে দেয়া হয়েছে মানসম্পন্ন আরামদায়ক ও স্পোর্টি ডিজাইনের সিট। স্ট্যান্ডার্ড দৈর্ঘ্য প্রস্থ ও উচ্চতার এই বাইকে কম উচ্চতার রাইডারদের একটু অসুবিধা হতে পারে। রাইডারের সাথে একজন পিলিয়ন খুব স্বাচ্ছন্দ্যে এই বাইকটি রাইড করতে পারবেন।

স্ট্যান্ডার্ড ডিজাইনের স্পোর্টস মোটরসাইকেলের মতো এই বাইকটির সামগ্রিক দৈর্ঘ্য ২০৬০ মিমি ও প্রস্থ ৭৬০ মিমি, উচ্চতা ১১০৫ মিমি এবং হুইল-বেইজ সাইজ হচ্ছে ১৩৩০ মিমি। উঁচু-নিচু ভাঙ্গা রাস্তায় সুরক্ষা দেয়ার জন্য ৭৭৫ মিমি সিট হাইটের এই বাইকটিতে গ্রাউন্ড ক্লিয়ারেন্স রাখা হয়েছে ১৬৫ মিমি। বাইকটির সামগ্রিক ওজন ১৫০ কেজি, যা অন্যান্য প্রতিদ্বন্দ্বী বাইকগুলোর মতোই।

লিফান কেপিআর ১৬৫আর দাম-এর সাপেক্ষে বাইকটির সামনে ৯০/৯০-১৭ এবং পেছনে ১২০/৮০-১৭ সেকশনের টিউবলেস টায়ার ব্যবহার করা হয়েছে। পারফেক্ট মাপের এই টায়ারগুলো অফ-রোড এবং অন-রোড দুই অবস্থাতেই মোটামুটি ভালো পারফরম্যান্স দিতে সক্ষম। 

সাসপেনশন ও ব্রেক

Lifan KPR 165R বাইকের সামনে টেলিস্কোপিক সাসপেনশন ব্যবহার করা হয়েছে, আর পেছনে ব্যবহার করা হয়েছে একটি মনোশক সাসপেনশন। এই সাসপেনশনগুলো বেশ নির্ভরযোগ্য, আরামদায়ক এবং অফ-রোডে বেশ ভালো স্বাচ্ছন্দ্য দিবে।

এছাড়াও লিফান কেপিআর ১৬৫আর দাম-এর সাপেক্ষে বাইকটির সামনে ৩০০ মিমি ডিস্ক ও পিছনে ২২০ মিমি ডিস্ক ব্রেক ব্যবহার করেছে। এই বড় আকৃতির ডিস্ক ব্রেকগুলো ব্রেকিং দুরত্ব কমিয়ে আনার মাধ্যমে ইমারজেন্সি ব্রেক করার সুবিধা বাড়িয়ে দিয়েছে। তবে এই বাইকে ব্রেকিং সিস্টেম হিসেবে এন্টি-লক ব্রেকিং সিস্টেম বা এবিএস দেয়া হয়নি।

মাইলেজ

Lifan KPR 165R বাইকটির ইঞ্জিনে এফআই অর্থাৎ ফুয়েল ইনজেকশন জ্বালানি সাপ্লাই থাকায় মাইলেজ বেশ উন্নত হয়েছে। গড়ে এই বাইকটি প্রতি লিটারে প্রায় ৪০ কিলোমিটার পর্যন্ত মাইলেজ দিতে সক্ষম। তবে হাইওয়েতে আরো বেশি মাইলেজ তোলা যাবে।

ট্রান্সমিশন

লিফান কেপিআর ১৬৫আর দাম-এর সাপেক্ষে এতে রয়েছে একটি বেসিক ওয়েট মাল্টি-প্লেট টাইপ ক্লাচ সিস্টেম। এই বাইকের ৬-স্পিডের গিয়ারবক্সটি মসৃণ এবং ভালো। ইলেকট্রিক ফুয়েল ইনজেকশন সম্বলিত এই বাইক থেকে ঘন্টায় টপ স্পিড পাওয়া যাবে প্রায় ১২৫ কিমি পর্যন্ত।

ইলেকট্রিক্যাল প্যানেল ও ফিচার

Lifan KPR 165R বাইকটির অনেক বেশি তথ্যবহুল ইলেকট্রিক্যাল প্যানেলটি এনালগ ও ডিজিটাল ফিচারের সমন্বয়ে তৈরি। এই বাইকের ইলেকট্রিক্যাল প্যানেলে রয়েছে একটি এনালগ আরপিএম মিটার, তবে এর স্পিডোমিটারটি সম্পূর্ণ ডিজিটাল। এতে রয়েছে গিয়ার শিফটিং ডিসপ্লে, ডিজিটাল ঘড়ি, ওডোমিটার, ট্রিপ মিটার এবং ফুয়েল গেইজসহ বিভিন্ন প্রয়োজনীয় ইনডিকেটর। এছাড়াও বাড়তি ফিচার হিসেবে বাইকটিতে ইঞ্জিন কিল সুইচ দেয়া হয়েছে।

লিফান কেপিআর ১৬৫আর দাম-এর সাপেক্ষে বাইকে প্রোজেকশন হেডলাইট দেয়া হয়েছে। বাইকের হেডলাইটটি বেশ ভালো, এবং কুয়াশা ছাড়া বাকি যেকোনো কন্ডিশনে বেশ ভালো লাইটিং দিতে সক্ষম। এছাড়াও এই বাইকের টেইল লাইটগুলো এলইডি টাইপের এবং ইনডিকেটর হিসেবে ছোট ছোট হ্যালোজেন বাল্ব ব্যবহার করা হয়েছে।

কালার অপশন

এফআই প্রযুক্তিসম্পন্ন Lifan KPR 165R বাইকটি আমাদের দেশের মোটরসাইকেল বাজারে তিনটি কালার অপশনে পাওয়া যাচ্ছে। আর সেটি হচ্ছে গাঢ় সবুজ, ধূসরের উপর লাল ডিটেইলিং, এবং সম্পূর্ণ লাল।

বাইকটি কাদের জন্য ভালো?

বাইকটি ট্যুর-প্রেমী এবং স্পোর্টস বাইক-প্রেমী রাইডারদের টার্গেট করে তৈরি করা হয়েছে। সাশ্রয়ী দামের মধ্যে ভালো স্পোর্টস বাইক খুঁজছেন, এমন রাইডারদের জন্য এই বাইকটি বেশ দারুণ হবে। লিফান কেপিআর ১৬৫আর দাম-এর সাপেক্ষে নতুন বা অনভিজ্ঞ রাইডারদের জন্য বাইকটি একটু বেশি শক্তিশালী, তবে এর নিয়ন্ত্রণ আর রাইডিং-এর স্বাচ্ছন্দ্য ভালো হওয়ায় নতুন রাইডাররাও খুব শীঘ্রই এই বাইকে অভ্যস্ত হয়ে যাবেন।

Lifan KPR 165R Price in Bangladesh বাংলাদেশে Lifan KPR 165R এর দাম

বাংলাদেশে Lifan KPR 165R এর অফিসিয়াল দাম ৳199,000। আসল মূল্য কম বেশি হতে পারে যা আপনি ডিলার এর কাছ থেকে যাচাই করে নিতে পারেন।

Bikroy এর বিগত ৩ মাসের লিস্টিং থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী ব্যবহৃত used Lifan Kpr 2023 এর দাম BDT 143,333.

Lifan KPR 165R Pros সুবিধা

  • সাশ্রয়ী দামের স্পোর্টস বাইক
  • স্পোর্টি আউটলুক ও শক্তিশালি ইঞ্জিন
  • ফুয়েল ইনজেকশন
  • প্রোজেকশন হেডলাইট

Lifan KPR 165R Cons অসুবিধা

  • মনোশক সাসপেনশনটি মাঝারি মানের
  • সার্ভিসিং সেন্টারের অভাব
  • এবিএস বা সিবিএস কোনোটাই নেই

এক্সপার্ট অপিনিয়ন

8

Out of 10

আমাদের দেশের মোটরসাইকেল বাজারে স্পোর্টস বাইকের চাহিদা এখন বেশ বেড়েছে। সাশ্রয়ী দামে দারুণ আউটলুক এবং নজড়কাড়া ডিজাইনের Lifan KPR 165R বাইকটি দুর্দান্ত ইঞ্জিন পারফরম্যান্সের জন্য বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। বাংলাদেশে কেপিআর বাইকের দাম জানতে হলে চোখ রাখুন দেশের সেরা মোটরবাইক মার্কেটপ্লেস Bikroy-এ।

Lifan is a Chinese motorcycle brand marketed in Bangladesh by Rasel Industries Limited. The KPR 165R is considered one of the cheapest sports bikes in Bangladesh.

The Lifan KPR 165R has a 4-stroke, single-cylinder, and 165 cc engine. The engine is fuel-injected and oil-cooled. The machine sends around 16.8 BHP of power at 7000 rpm, and 17 Nm of torque at 6500 rpm to the rear wheel.

The bike’s seat height is kept at 775 mm, which is suitable for riders of 5’3” and above that. Lifan KPR 165R also comes with an average ground clearance of 165 mm. The length, width, height, and weight of the Lifan KPR 165R are 2060 mm, 760 mm, 1105 mm, and 150 kg respectively. It also has a basic wet multi-plate clutch system and a 6-speed gearbox for transmission. Lifan KPR gives good mileage for its fuel injection system, which is around 40 kmpl.

The Lifan KPR 165R has a dual-disc brake setup. A 300 mm disc brake guards the front wheel and a 220 mm standard disc brake is for the back. Telescopic suspension is added in the front end and Monoshock suspension is used in the rear.

This motorcycle has a semi-digital instrument panel. Lifan KPR comes in three color varieties on the market which are green, grey, and red.

Lifan KPR 165R Price in Bangladesh Lifan KPR 165R Price in Bangladesh

The official price of Lifan KPR 165R in Bangladesh is ৳199,000. However, you should check the final price of the bike with the dealer.

As per the Bikroy's 3 months price data, the avg. price of used Lifan Kpr 2023 is BDT 143,333.

Lifan KPR 165R Video Review


02 Oct, 2023 - এফআই ইঞ্জিন, প্রোজেকশন হেডলাইট সহ নানা রকম ফিচারে ভরা Lifan KPR 165R। জানুন লিফান কেপিআর ১৬৫আর দাম ও আকর্ষণীয় সব ফিচার সম্পর্কে।

গ্রাহকদের কিছু জিজ্ঞাসা

১। লিফান কেপিআর ১৬৫আর বাইকে কি এবিএস আছে?

না, নেই।

২। লিফান কেপিআর ১৬৫আর বাইকের কোনো কার্বুরেটর ভার্সন আছে?

জ্বি, সেই ভার্সনটিকে লিফান কেপিআর ১৬৫আর এনবিএফ২ বলে।

৩। কেপিআর ১৬৫আর বাইকের টপ স্পিড কত?

আনুমানিক ১২৫ কিমি প্রতি ঘন্টা।

৪। কেপিআর ১৬৫আর বাইকের সিবিএস ভার্সনের ইএমআই সিস্টেম কি?

বর্তমানে লিফান ব্র্যান্ডের গ্রাহকরা সিটি ব্যাংকের সাহায্যে লিফানের যেকোনো বাইকের জন্য ইএমআই সুবিধা নিতে পারবেন। তবে লিফান কর্তৃপক্ষ এই পলিসি যেকোনো সময় পরিবর্তন করতে পারে।

৫। কেপিআর ১৬৫আর বাইকে ইএফআই ইঞ্জিন কীভাবে কাজ করে?

এই বাইকের ইএফআই ভার্সনে  একটি ইলেক্ট্রনিক কন্ট্রোল ইউনিট (ইসিইউ) ব্যবহার করা হয়েছে, যা ইঞ্জিনের সাথে বিভিন্ন সেন্সর দ্বারা যুক্ত। ইঞ্জিনের ভিতরের অবস্থা ও রিডীং কন্ডিশন এই সেন্সরগুলো সনাক্ত করে ইসিইউতে সিগন্যাল দেয়। সেই সিগন্যাল অনুযায়ী ইসিইউ হিসাব করে ঠিক কি পরিমাণ জ্বালানি ইঞ্জিনে পাঠানো হবে। এভাবেই ইএফআই ইঞ্জিন বেশ ভালো জ্বালানি সাশ্রয় করতে সক্ষম।

Lifan KPR 165R Specifications

Model name Lifan KPR 165R
Type of bikeSports
Type of engine4 Stroke Single Cylinder
Engine power (cc) 165.0cc
Engine coolingLiquid Cooled
Max. Horse power16.8 Bhp @ 8000 RPM
Max torque17 NM @ 6500 RPM
Start methodElectric
Number of gears6
Mileage 40 Kmpl (Approx)
Top speed125 Kmph (Approx)
Front suspensionTelescopic
Rear suspensionMonoshock
Front brake typeSingle Disc
Front brake diameterNo Info
Rear brake typeDisc Brake
Rear brake diameterNo Info
Braking systemDouble Disc
Front tire size90/90-17
Rear tire size120/80-17
Tire typeTubeless
Overall length2060 mm
Overall height1105 mm
Overall weight150kg
Wheelbase1330 mm
Overall width760 mm
Ground clearanceNo Info
Fuel tank capacity14L
Seat heightNo Info
Head lightProjection
IndicatorsHalogen
Tail lightLED
Speedometerdigital
RPM meterAnalog
OdometerDigital
Seat typeSplit-Seat
Engine kill switchyes
Body colorsNo Info
Distributor/dealerNo Info
Features,
Buy Lifan KPR 165Rbikroy
Lifan KPR 2nd 2017 for Sale

Lifan KPR 2nd 2017

25,000 km
MEMBER
Tk 105,000
12 hours ago
Lifan KPR FI FRESH BIKE 2021 for Sale

Lifan KPR FI FRESH BIKE 2021

17,000 km
verified MEMBER
verified
Tk 138,000
2 days ago
Lifan KPR 2016 for Sale

Lifan KPR 2016

70,000 km
MEMBER
Tk 82,000
3 days ago
Lifan KPR 2019 for Sale

Lifan KPR 2019

9,000 km
MEMBER
Tk 130,000
4 days ago
Lifan KPR 2021 for Sale

Lifan KPR 2021

13,000 km
verified MEMBER
Tk 170,000
1 week ago
Buy Other Bikesbikroy
Roadmaster Prime good bike 2018 for Sale

Roadmaster Prime good bike 2018

27,000 km
MEMBER
Tk 43,000
2 minutes ago
Dayang DY-150 125 2002 for Sale

Dayang DY-150 125 2002

38,000 km
MEMBER
Tk 35,500
3 minutes ago
Runner Bullet 2019 2020 for Sale

Runner Bullet 2019 2020

65,000 km
MEMBER
Tk 47,000
7 minutes ago
Runner AD 80s . 2023 for Sale

Runner AD 80s . 2023

8,000 km
MEMBER
Tk 52,000
23 minutes ago
Walton Fusion . 2015 for Sale

Walton Fusion . 2015

50,000 km
MEMBER
Tk 29,200
30 minutes ago
+ Post an ad on Bikroy