Lifan X-Pect 150 রিভিউ- দাম ও ফিচার

24 Mar, 2024
Lifan X-Pect 150 রিভিউ- দাম ও ফিচার

সাশ্রয়ী দামে মানসম্মত বাইক প্রস্তুতকারক কোম্পানির মধ্যে চায়নার বিখ্যাত লিফান এখন অন্যতম জনপ্রিয় এক নাম। বাংলাদেশে লিফানের মূল ডিস্ট্রিবিউটর হচ্ছে রাসেল ইন্ডাস্ট্রিজ লিমিটেড। আর খুব শীঘ্রই অফ-রোড সেগমেন্টে Lifan X-Pect 150 রিভিউ-এর একটি বাইক আসতে যাচ্ছে বাংলাদেশের মোটরবাইক মার্কেটপ্লেসে

বাংলাদেশে লিফানের অনেকগুলো মডেলের বাইক এখন পাওয়া যাচ্ছে। তবে আমাদের আজকের বাছাই করা মডেল হচ্ছে লিফান এক্সপেক্ট ১৫০ রিভিউ। অফ-রোড ক্যাটাগরির বাইক হওয়ার সত্ত্বেও এই বাইকটিতে ডার্ট বাইকের প্রভাব অনেক বেশি।

আউটলুক ও ডিজাইন

Lifan X-Pect 150 রিভিউ অনুযায়ী এটির ডিজাইন একেবারে বেসিক অ্যাডভেঞ্চার বাইকের মতোই। উঁচু করে তৈরি সিটিং ও রাইডিং পজিশন, উপরের বডির মধ্যে বসানো এক্সহস্ট, সামনের ফেন্ডার, স্পোক-বিশিষ্ট চাকা, এই প্রত্যেকটি লিফান এক্সপেক্ট ১৫০ ফিচার-ই যেকোনো অফ-রোড বাইকের কমন বৈশিষ্ট্য।

সম্পূর্ণ বাইকের বডি জুড়ে কালো রঙের ব্যাকগ্রাউন্ড করা। শুধুমাত্র জ্বালানি ট্যাংকের নিচে থাকা সামনের কিটটিতে রঙের পার্থক্য রাখা হয়েছে। লিফান এক্সপেক্ট ১৫০ রিভিউ অনুযায়ী বাইকটির হেডলাইটের ডিজাইন ট্রাপিজয়েড আকৃতির। ডার্ট এবং রোড দুইভাবেই বাইকটি যেন ভালো পারফর্ম করতে পারে, সেভাবেই ডিজাইন করা হয়েছে। ট্রেইল হোক কিংবা কাদামাটির রাস্তা, সবকিছু পার হয়ে যেতে পারবে এই বাইকটি। স্পোর্টি ডিজাইনের পাশাপাশি এর ভেন্ট ও ডিক্যালগুলোও স্পোর্টস টাইপের। সেজন্য অনেকে এটিকে ডুয়াল স্পোর্টসবাইকও বলে থাকেন।

সাইজ ও সিটিং পজিশন

লিফান এক্সপেক্ট ১৫০ রিভিউ অনুযায়ী বাইকটির সিটিং পজিশন বেশ লম্বা, যেখানে দুইজন পিলিয়ন বেশ আরাম করে রাইড করতে পারবেন। সিটটির কুশন বেশ পুরু আর আরামদায়ক। বাইকটির সিট হাইট ৮৩০ মিমি, যা যথেষ্ট উঁচু এবং গ্রাউন্ড ক্লিয়ারেন্স হিসেবে প্রায় ২৪০ মিমি জায়গা রয়েছে। জ্বালানি ট্যাংকটি দেখতে ছোট হলেও এতে ১১ লিটার জ্বালানি ধরে, যা নিয়ে কাঁচা রাস্তার পাশাপাশি হাইওয়েতেও দুই-একবার চালানো সম্ভব এই বাইকটি।

লিফান এক্সপেক্ট ১৫০ দাম-এর সাপেক্ষে এই বাইকটির সাইজ বেশ বড়সড়, যেখানে উচ্চতা ১১৩০ মিমি, দৈর্ঘ্য ২০৬০ মিমি, এবং প্রস্থ ৭৮০ মিমি। ১৩০ কেজি ওজনের এই বাইকটি ১২৫ সিসি ডার্ট বাইকের তুলনায় ভারি, তবে ১৫০ সিসির কমিউটার বাইকের চেয়ে বেশ হালকা। হালকা ওজন আর হুইলবেইজ ১৩৫০ মিমি হওয়ায়, কর্ণারিং করার সময় বাইকটিতে কাত করেও ব্যালেন্স ধরে রাখা সম্ভব। তবে ডার্ট বাইকের ক্ষেত্রে এমনটা না করাই ভালো।

ইঞ্জিনের পারফরম্যান্স

লিফান এক্সপেক্ট ১৫০ ফিচার হিসেবে এই অ্যাডভেঞ্চার বাইকটির ইঞ্জিনের পারফরম্যান্স খুবই গুরুত্বপূর্ণ একটা ব্যাপার। কেননা পাহাড়ি রাস্তা অথবা কঠোর রাস্তায় রাইড করার সময় নির্ভেজাল পাওয়ার এবং থ্রোটল রেসপন্স থাকা প্রয়োজন। বাইকটির সিঙ্গেল সিলিন্ডার, ৪-স্ট্রোক, ২ ভালভ, এয়ার কুলড, এসওএইচসি টাইপের ইঞ্জিন বেশ শক্তিশালী।

লিফান এক্সপেক্ট ১৫০ রিভিউ অনুযায়ী ১৫০ সিসি ডিসপ্লেসমেন্টের এই বাইকের ইঞ্জিন থেকে ৮০০০ আরপিএম-এ ১৬.১ বিএইচপি সর্বোচ্চ শক্তি এবং ৬৫০০ আরপিএম-এ ১৩.৮ এনএম সর্বোচ্চ টর্ক পাওয়া যাবে। এছাড়াও বাইকটি ঘন্টায় ১২০ কিমি পর্যন্ত টপ স্পিড দিতে সক্ষম হবে; আর কম্প্রেশন রেশিও থাকবে ৯.৬ঃ১।

ট্রান্সমিশন

লিফান এক্সপেক্ট ১৫০ রিভিউ অনুযায়ী বাইকটিতে ৫ স্পিডের গিয়ার-শিফট থাকায় অফ-রোডে বাইকটির ট্রান্সমিশনে ভালো পারফরম্যান্স পাওয়া যাবে। Lifan X-Pect 150 রিভিউ অনুযায়ী এই বাইকে রয়েছে একটি বেসিক ওয়েট-মাল্টিপ্লেট ক্লাচ। ইগনিশন সিস্টেম হিসেবে এতে দেয়া হয়েছে ডিসিডিআই। কিক ও ইলেকট্রিক স্টার্টসহ এই বাইকটির জ্বালানি সাপ্লাই হিসেবে কার্বুরেটর দেয়া হয়েছে।

সাসপেনশন, ব্রেক ও চাকা

এই বাইকের ব্রেক সেট-আপ ডিস্ক-ড্রাম কম্বিনেশনের, যেখানে সামনে ডিস্ক এবং পেছনে ড্রাম ব্রেক দেয়া হয়েছে। লিফান এক্সপেক্ট ১৫০ রিভিউ অনুযায়ী বাইকটিতে এবিএস কিংবা সিবিএস দেয়া হয়নি। এই বাইকের ক্ষেত্রে এটা আবার ঠিক আছে, কেননা অফ-রোডিং করতে গেলে বাইকের প্রত্যেকটি ব্রেক আলাদা ভাবে কাজ করা প্রয়োজন।

অফ-রোডে ল্যান্ডিং এর সময় অথবা পাথুরে রাস্তায় ঝাঁকুনি সামলানোর জন্য সাসপেনশন ভালো হওয়া খুব দরকার। লিফান এক্সপেক্ট ১৫০ দাম-এর বিবেচনায় বাইকটির সামনের দিকে টেলিস্কপিক হাইড্রোলিক সেট-আপ, আর পেছনে একটি মনোশক সাসপেনশন ব্যবহার করা হয়েছে। অফ-রোড ডার্ট বাইক হিসেবে এই সাসপেনশনগুলো উঁচুনিচু রাস্তায় ভালো পারফরম্যান্স দিবে আশা করছি।

লিফান এক্সপেক্ট ১৫০ ফিচার হিসেবে বাইকটিতে দেয়া হয়েছে স্পোক-বিশিষ্ট চাকা; কারণ অফ-রোড বাইকিং-এর জন্য এরকম চাকা খুবই ভালো, আর সহজে মেরামতও করা যায়। সামনের চাকার মাপ হচ্ছে ৯০/৯০-১৯ এবং পেছনের চাকার মাপ ১১০/৯০-১৭। পাকা রাস্তায় সরু চাকা কিছুটা অস্বাভাবিক মনে হলেও অফ-রোডিং করার ক্ষেত্রে এই চাকাগুলো বেশ মানানসই।

মাইলেজ

লিফান এক্সপেক্ট ১৫০ দাম-এর সাপেক্ষে বাইকটির মাইলেজ ৪০ কিমি/লিটার। ১১ লিটার জ্বালানি ধারণক্ষমতার সাথে এই মাইলেজ অফ-রোড বাইক হিসেবে পর্যাপ্ত।

ইলেকট্রিক্যাল প্যানেল ও ফিচার

লিফান এক্সপেক্ট ১৫০ দাম-এর সাপেক্ষে বাইকটির ইলেকট্রিক্যাল প্যানেল অন্যান্য লিফান বাইকের মতোই সেমি-ডিজিটাল। ট্যাকোমিটার, আরপিএম কাউন্টার এগুলো এনালগ, তবে ওডোমিটার, ট্রিপ মিটার, ফুয়েল গেইজ ইত্যাদি সব ফিচার ডিজিটাল। বাইকটির ডিজিটাল গিয়ার পজিশন ইনডিকেটর রাস্তায় ও ট্রেইলে নতুন রাইডারদের বেশ কাজে আসবে। লিফান এক্সপেক্ট ১৫০ রিভিউ অনুযায়ী এই ইনস্ট্রুমেন্ট প্যানেলটির ডিজাইন বেশ মিনিমালিস্ট রাখা হয়েছে।

লিফান এক্সপেক্ট ১৫০ ফিচার হিসেবে বাইকটিতে হ্যালোজেন-এলইডি লাইটের সমন্বয় ব্যবহার করা হয়েছে। সামনের দিকে বাইকের হেডলাইট হিসেবে দেয়া হয়েছে ৩৫/ ৩৫ ওয়াটের হ্যালোজেন বাল্ব। তবে নতুন ভার্সনে এলইডি টাইপের হেডলাইট দেয়ার সম্ভাবনা রয়েছে। বাইকটির টেইল লাইট এলইডি টাইপের এবং বেশ আধুনিক। বাকি ইনডিকেটরগুলোও বেশ মিনিমালিস্ট এবং এলইডি টাইপের। এই সবকিছু পরিচালিত হয় একটি এমএফ টাইপের ১২ ভোল্ট ব্যাটারির সাহায্যে।

কালার অপশন

Lifan X-Pect 150 রিভিউ অনুযায়ী বাইকটির কালার অপশনগুলো একে অপরের বেশ কাছাকাছি। এই বাইকটির কালার অপশনগুলো হচ্ছে লাল, কমলা এবং সবুজ। প্রত্যেকটি বাইকের বডির রঙ কালো, এবং ডিক্যাল ও টায়ারগুলো বিভিন্ন রঙের।

Lifan X-Pect 150 Price in Bangladesh বাংলাদেশে Lifan X-Pect 150 এর দাম

বাংলাদেশে Lifan X-Pect 150 এর অফিসিয়াল দাম ৳175,000। আসল মূল্য কম বেশি হতে পারে যা আপনি ডিলার এর কাছ থেকে যাচাই করে নিতে পারেন।

Bikroy এর বিগত ৩ মাসের লিস্টিং থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী ব্যবহৃত used Lifan Other Model 2023 এর দাম BDT 158,125.

Lifan X-Pect 150 Pros সুবিধা

  • সামনের সাসপেনশন ও ব্রেক
  • স্পোক-বিশিষ্ট চাকা
  • ভালো জ্বালানি দক্ষতা
  • শক্তিশালী আর নির্ভরযোগ্য ইঞ্জিন

Lifan X-Pect 150 Cons অসুবিধা

  • পেছনের ব্রেক
  • অন্যান্য ডার্ট বাইকের তুলনায় একটু ভারি

এক্সপার্ট অপিনিয়ন

8

Out of 10

লিফান এক্সপেক্ট ১৫০ বাইকটি অ্যাডভেঞ্চার-প্রেমী এবং ডার্ট বাইক লাভারদের পছন্দের রাইড। বাইক দিয়ে যদি কেউ কেওক্রাডং জয় করতে চান, এমন ব্যক্তির কথা চিন্তা করে এই বাইকটি ডিজাইন করা হয়েছে। অফ-রোডে বাইক চালাতে হয়, এমন বাইকারদের জন্য এই বাইকটি দারুণ। এই বাইকটি বেশ শক্তিশালী, যা নতুন রাইডারদের কিছুটা বিচলিত করে তুলতে পারে। এছাড়াও লম্বা রাইডারদের জন্য এই বাইকটি বেশ ভালো।

Lifan X-Pect 150 is one of the best upcoming off-road bikes in the market. This bike is powered by a 150 cc engine which can give a mileage of about 40 kmpl on average.

The design and outlook of the bike is immensely attractive. With its trapezoidal headlight, the front view of this bike is awesome and the overall design is aggressive, just like a dirt bike should be. The saddle height is very good and suitable for off-road biking. The control and handling of this bike are perfect, however the color scheme is pretty basic. It has a digital electrical console with some analog features.

Lifan X-Pect 150 has a 4-Stroke, SOHC, Single-Cylinder, 2-Valve and 150cc engine. It can produce 16.1 BHP @8000 RPM maximum power and 13.8 NM @6500 RPM maximum torque. Its compression ratio is 9.6:1 and the ignition system is DCDI. The starting method is electric and fuel supply is a carburetor. Lifan X-Pect 150 has a 5-speed gear box and a wet multi-plate type clutch.

Lifan X-Pect 150 has a cradle type chassis. Its overall dimension consists of length 2060 mm, width 780 mm, height 1130 mm, its wheelbase is 1350 mm and ground clearance is 240 mm. The bike’s weight is 130 kg. Its front tire size is 90/90-19 and rear tire size is 110/90-17. Both tires are tubeless and for brakes, the front brake has a single disc and a drum brake is set at the rear.

Lifan X-Pect 150 has a telescopic fork in front and monoshock suspension in the rear. The bike’s fuel capacity is about 11 liters.

Lifan X-Pect 150 Price in Bangladesh Lifan X-Pect 150 Price in Bangladesh

The official price of Lifan X-Pect 150 in Bangladesh is ৳175,000. However, you should check the final price of the bike with the dealer.

As per the Bikroy's 3 months price data, the avg. price of used Lifan Other Model 2023 is BDT 158,125.

Lifan X-Pect 150 Video Review


25 Jul, 2023 - নানা ফিচারে সমৃদ্ধ, দারুণ সুন্দর, হাই পারফরম্যান্স ইঞ্জিনবিশিষ্ট, স্টাইলিশ অফ-রোড বাইক Lifan X-Pect 150। জানুন লিফান এক্সপেক্ট ১৫০ দাম ও এর আকর্ষণীয় সব ফিচার সম্পর্কে।

Lifan X-Pect 150 সম্পর্কিত কিছু জিজ্ঞাসা

Lifan X-Pect 150 বাইকটির ইঞ্জিন ক্ষমতা কত?

১৫০ সিসি

Lifan X-Pect 150 বাইকটির মাইলেজ কত ?

৩৫ KMPL

Lifan X-Pect 150 কি ধরণের মোটরবাইক?

অফ রোড মোটরবাইক

Lifan Xpect 150 এর টপ স্পিড কত?

Lifan Xpect 150-এর সর্বোচ্চ গতি হল 120kmph৷ একটি বাইকের সর্বোচ্চ গতি বিভিন্ন বিষয়ের উপর নির্ভর করে যেমন রাস্তার অবস্থা, টায়ারের চাপ, ইঞ্জিনের তেল, জ্বালানির গুণমান, ইঞ্জিনের অবস্থা ইত্যাদি৷

Lifan Xpect 150 এর রিজার্ভ ক্যাপাসিটি কত?

রিজার্ভ জ্বালানি হল মোট জ্বালানির প্রায় ১৫%। Hero Lifan Xpect 150 এর রিজার্ভ ফুয়েল ট্যাঙ্কের ক্ষমতা প্রায় ২L। 

Lifan X-Pect 150 Specifications

Model name Lifan X-Pect 150
Type of bikeOff Road
Type of engineSingle Cylinder, 4 Stroke, Air Cooled, SOHC
Engine power (cc) 150.0cc
Engine coolingAir Cooled
Max. Horse power16.1 Bhp @ 0 RPM
Max torque13.8 NM @ 0 RPM
Start methodKick & Electric
Number of gears5
Mileage 40 Kmpl (Approx)
Top speed120 Kmph (Approx)
Front suspensionTelescopic Type Hydr
Rear suspensionMonoshock
Front brake typeSingle Disc
Front brake diameterNo Info
Rear brake typeDrum Brake
Rear brake diameterNo Info
Braking systemSingle Disc
Front tire size90/90-19
Rear tire size110/90-17
Tire typeNo info
Overall lengthNo Info
Overall heightNo Info
Overall weight130 Kg
Wheelbase1350 mm
Overall widthNo Info
Ground clearance240 mm
Fuel tank capacity10 Liters
Seat height830 mm
Head lightLED
IndicatorsLED
Tail lightLED
Speedometerdigital
RPM meterDigital
OdometerDigital
Seat typeSingle-Seat
Engine kill switchyes
Body colorsBlack with blue & red shades
Distributor/dealerRasel Industries Ltd
Features,
Buy Lifan X-Pect 150bikroy
Lifan k19 2021 for Sale

Lifan k19 2021

13,000 km
MEMBER
Tk 230,000
4 hours ago
Lifan ১ 2000 for Sale

Lifan ১ 2000

400,000 km
MEMBER
Tk 12,000
2 weeks ago
Lifan 2017 for Sale

Lifan 2017

30,000 km
MEMBER
Tk 40,000
3 weeks ago
Lifan 2020 for Sale

Lifan 2020

17 km
MEMBER
Tk 42,000
1 month ago
Buy Other Bikesbikroy
Bajaj Boxer 2004 for Sale

Bajaj Boxer 2004

0 km
MEMBER
Tk 33,000
1 minute ago
Bajaj Pulsar 150 . 2022 for Sale

Bajaj Pulsar 150 . 2022

6,540 km
MEMBER
Tk 178,500
5 minutes ago
Runner turbo 150cc 2017 for Sale

Runner turbo 150cc 2017

29,000 km
MEMBER
Tk 65,000
6 minutes ago
TVS Apache RTR 2019 for Sale

TVS Apache RTR 2019

29,000 km
MEMBER
Tk 145,000
1 week ago
Hero Splendor 1 2018 for Sale

Hero Splendor 1 2018

20,000 km
MEMBER
Tk 63,000
20 minutes ago
+ Post an ad on Bikroy