Regal Raptor Spyder রিভিউ, দাম, ফিচার ও অন্যান্য

14 Jan, 2024
Regal Raptor Spyder রিভিউ, দাম, ফিচার ও অন্যান্য

বাংলাদেশের ক্রুজার বাইকের মার্কেট রীতিমতোই ছোট। তাই অল্প কিছু ভারতীয় ও জাপানী কোম্পানী তাদের নামমাত্র কিছু ক্রুজার বাইক বাংলাদেশে নিয়ে আসলেও তেমন ট্র্যাকশন পায়নি। তবে গত কয়েকবছর যাবত বাংলাদেশের ক্রুজার মার্কেটে ভালো ট্র্যাকশন পেয়ে চলেছে রিগাল র‍্যাপটর কোম্পানি। তাই তো বাংলাদেশের ক্রুজার মার্কেটে বর্তমানে সবচেয়ে বেশি বাইক রয়েছে তাদের। সবচেয়ে ভালো বিষয় হচ্ছে, রাইডাররা স্বতঃস্ফূর্তভাবেই রিগাল র‍্যাপটরের ক্রুজার বাইকগুলো গ্রহণ করে নিয়েছেন। রিগাল র‍্যাপটর কোম্পানীর বর্তমানে সবচেয়ে জনপ্রিয় বাইক দুটো হচ্ছে Regal Raptor Daytona এবং Regal Raptor Spyder। তাই আজকের লেখায় আমরা Regal Raptor Spyder রিভিউ দেখবো এবং এই বাইকটির ভালো-খারাপ দিকগুলো সম্পর্কে জানবো। 

Regal Raptor Spyder ডিজাইন

প্রশস্ত হ্যান্ডেলবার, লম্বা হুইলবেস, গোলাকার হেডলাইট, লম্বা ফুয়েল ট্যাংক এবং পিলিয়নের ব্যাক-রেস্ট – একটি আদর্শ চপার বাইকের সবগুলোই রয়েছে Regal Raptor Spyder বাইকে। আবার এক্সটেন্ডেড ফুটরেস্ট ও আরামদায়ক সিটের কারণে রাইডার বেশ লম্বা সময় ধরে কোনো সমস্যা ছাড়াই বাইকটি রাইড করতে পারবেন। Regal Raptor Spyder বাইকের স্যাডেল হাইট হচ্ছে ৬৮৬ মিমি। বাইকের গ্রাউন্ড ক্লিয়ারেন্স এবং সিটের উচ্চতা উভয়ই বেশ কম। তাই বাংলাদেশের স্পিডব্রেকারগুলো পার হতে রাইডারদের বেশ সমস্যা পোহাতে হবে বলে বোঝা যাচ্ছে। 

বাইকে ১৪ লিটারের একটি ফুয়েল ট্যাংক দেয়া হয়েছে যা রিগাল র‍্যাপটর কোম্পানীর স্ট্যান্ডার্ড। তাই একবার ফুল করে নিলে লম্বা সময় ধরে আর ফুয়েল নিয়ে ভাবতে হবে না। Regal Raptor Spyder বাইকের দৈর্ঘ্য, প্রস্থ, উচ্চতা এবং ওজন হচ্ছে যথাক্রমে ২৩৩৫ মিমি, ৯৬৫ মিমি, ১১০০ মিমি এবং ১৭০ কেজি। অন্যান্য চপারের তুলনায় ওজনটা একটু বেশিই বলা যায়। তবে এটি যেহেতু মূলত মহাসড়কের জন্য তৈরি করা হয়েছে তাই সেখানে বিশেষ একটা কমপ্লেইন করা যাচ্ছে না। বাইকে ১৬৬০ মিমি’র বিশাল হুইলবেস দেয়া হয়েছে, তাই বাইক কর্নার করার সময় বেগ পেতে হবে না। 

ইঞ্জিন ও ট্রান্সমিশন

Regal Raptor Spyder বাইকে টুইন-সিলিন্ডার, ৪-স্ট্রোক, ১৫০ সিসির ইঞ্জিন ব্যবহার করা হয়েছে যাতে থাকছে ওয়াটার-কুলিং টেকনোলজি। এই ইঞ্জিন সর্বোচ্চ ১৮ বিএইচপি পাওয়ার ও ৬৫০০ আরপিএমে ১৫.৮ ন্যানোমিটার টর্ক জেনারেট করতে পারবে। তবে এই ইঞ্জিন থেকে ৩০ কিলোমিটার প্রতি লিটারের বেশি মাইলেজ পাওয়া যাবে না বলেই মনে হচ্ছে। 

Regal Raptor Spyder বাইকে রিগাল র‍্যাপটর কোম্পানির অন্যান্য বাইকগুলোর মতোই ওয়েট-মাল্টিপ্লেট ক্লাচ ব্যবহার করা হয়েছে এবং সাথে থাকছে ৫-স্পিড গিয়ারবক্স। Regal Raptor Spyder বাইকের সর্বোচ্চ গতি হবে ঘন্টায় প্রায় ১২০ কিলোমিটার। 

ব্রেকিং ও সাসপেনশন

Regal Raptor Spyder বাইকে ট্রিপল-ডিস্ক ব্রেক সেটআপ ব্যবহার করা হয়েছে, যেখানে সামনে থাকছে ডাবল ডিস্ক ব্রেক এবং পেছনে থাকছে সিঙ্গেল ডিস্ক ব্রেক। তবে এই বাইকের কোনো ধরণের এবিএস বা সিবিএস টেকনোলজি ব্যবহার করা হয়নি। যেকোনো একটা দিয়ে দিলে ব্রেকিং সিস্টেম আরো ভালো পারফর্ম করতে পারতো। 

Regal Raptor Spyder বাইকের সামনে ও পেছনে টেলিস্কোপিক শক অ্যাবজর্বার ব্যবহার করা হয়েছে। এই সাসপেনশন সিস্টেম মোটেও বাংলাদেশের উচু-নিচু পথের জন্য প্রযোজ্য নয়। যদি শুধু মহাসড়কে ব্যবহার করা হয়, তাহলে ভালো সাপোর্ট পাওয়া যেতে পারে। 

টায়ার ও হুইল

Regal Raptor Spyder বাইকে অ্যালয় হুইল ব্যবহার করা হয়েছে। বাইকের সামনের চাকার সাইজ হচ্ছে ৯০/৯০ এবং পেছনের চাকার সাইজ হচ্ছে ১৬০/৮০। পেছনের মোটা টায়ারের কারণে সাসপেনশন সেটআপের ক্ষতি কিছুটা পূরণ হবে বলে মনে হচ্ছে। 

ইলেক্ট্রিক ফিচারস

Regal Raptor Spyder বাইকে বেশ সিম্পল ও মিনিমালিস্টিক ইন্সট্রুমেন্ট ক্লাস্টার দেয়া হয়েছে। সেখানে পেয়ে যাবেন অ্যানালগ স্পিডোমিটার, ট্রিপ মিটার, ওডোমিটার এবং অন্যান্য প্রয়োজনীয় ইন্ডিকেটর। তবে একটা খারাপ দিক হচ্ছে এই যে, সেখানে ফুয়েল ইন্ডিকেটর দেয়া হয়নি। তাই লং-ট্যুরে গেলে রাইডার তার ফুয়েলের অবস্থা আগে থেকেই বুঝতে পারবেন না। 

Regal Raptor Spyder বাইকের সামনে এইচআইডি হেডলাইট এবং পেছনে এলইডি টেইল লাইট ও ইন্ডিকেটর ব্যবহার করা হয়েছে যা বেশ ব্রাইট। বলা বাহুল্য যে গোলাকার হেডলাইট ও টেইল লাইটের কারণে বাইকটি বেশ ক্লাসি একটি লুক পেয়েছে। 

পরিসংহার 

রিগাল র‍্যাপটর কোম্পানী তাদের Regal Raptor Daytona এবং Regal Raptor Spyder বাইকগুলো বাংলাদেশে এনে বেশ সাড়া ফেলে দিয়েছে। তাদের ভালো ট্র্যাকশন পেতে দেখে এখন অন্যান্য কোম্পানীগুলোও তাদের ক্রুজার বাইকগুলো বাংলাদেশে নিয়ে আসা শুরু করবে। এতে করে সাধারণ রাইডাররা আরো কম মূল্যে আরো ভালো ভালো ক্রুজার বাইকের সান্নিধ্য পাবে বলেই আশা করছি।

Regal Raptor Spyder Price in Bangladesh বাংলাদেশে Regal Raptor Spyder এর দাম

বাংলাদেশে Regal Raptor Spyder এর অফিসিয়াল দাম ৳250,000। আসল মূল্য কম বেশি হতে পারে যা আপনি ডিলার এর কাছ থেকে যাচাই করে নিতে পারেন।

Regal Raptor Spyder Pros সুবিধা

  • পাওয়ারফুল ইঞ্জিন।
  • নিচু সিট।
  • পেছনের মোটা টায়ার।

Regal Raptor Spyder Cons অসুবিধা

  • গ্রাউন্ড ক্লিয়ারেন্স কম।
  • সাসপেনশন সেটআপ দুর্বল।
  • এবিএস নেই।

এক্সপার্ট অপিনিয়ন

9

Out of 10

Regal Raptor Spyder বাইক কোনোভাবেই রেগুলার কম্যুটের জন্য তৈরি নয়। যারা ঘন ঘন ঢাকার বাইরে ট্যুর দিতে পছন্দ করেন একমাত্র তাদের জন্যই Regal Raptor Spyder একটি আদর্শ চয়েস হতে পারে।

The Regal Raptor company is getting quite a good amount of traction with their cruiser bikes in the Bangladesh market. Seeing this, a number of Indian and Japanese companies are also thinking about bringing more cruiser bikes to Bangladesh. Right now, the most famous bikes of the Regal Raptor company are the Regal Raptor Pilder, Regal Raptor Spyder and the Regal Raptor Daytona

Among these, the Regal Raptor Spyder is one that you can call a proper chopper bike. It has a wide handlebar, long wheelbase, huge fuel tank and a pillion back-rest. The fuel capacity of this bike is 14 liters. The length, width, height and weight of the Regal Raptor Spyder are 2335 mm, 965 mm, 1100 mm and 170 kg respectively. The size of the wheelbase is 1660 mm. 

Engine and Transmission

Regal Raptor Spyder comes with a 150cc, twin-cylinder, 4-stroke, water-cooled engine. It can generate18 BHP of power and 15.8 NM torque. It can provide you with a mileage of 30 kmpl and achieve a highest speed of 120 kmph. 

Braking and Suspension

They have used a triple-disc brake setup of the Regal Raptor Spyder where they’ve provided double-disc brakes in the front and single disc-brake in the rear. There is no ABS or CBS technology involved. 

They have used telescopic shock absorbers in both the front and rear sides of the bike. This suspension setup is not suitable for the bumpy city roads of Bangladesh

Tyre and Wheel

Regal Raptor Spyder comes with alloy wheels. The size of the front tyre is 90/90 and the size of the rear tyre is 160/80. Thick rear tyres can compensate to some extent for the bad suspension setup. 

Electric Features

The Regal Raptor Spyder comes with a simple and minimalistic instrument cluster where you’ll find analogue speedometer, odometer, trip meter and other necessary indicators. Unfortunately, they did not provide the fuel indicator. The bike comes with HID headlight in the front and LED tail light in the rear. 

Conclusion

The Regal Raptor Spyder bike is made for long-tour lovers. This bike is not suitable for regular commutes for low mileage and unsuitable suspension setup. But on long rides, this bike will make sure to give you comfortable rides for an extended amount of time.

Regal Raptor Spyder Price in Bangladesh Regal Raptor Spyder Price in Bangladesh

The official price of Regal Raptor Spyder in Bangladesh is ৳250,000. However, you should check the final price of the bike with the dealer.

Positive things Pros

  • Powerful engine.
  • Low seat height.
  • Thick rear tyre.

Negative things Cons

  • Low ground clearance.
  • Weak suspension setup.
  • NO ABS or CBS.

Regal Raptor Spyder Video Review


14 Jan, 2024 - Regal Raptor Spyder বাইক ক্রয় করার কথা ভাবছেন? ক্রয় করার আগে দেখে নিন Regal Raptor Spyder রিভিউ। একই সাথে থাকছে এক্সপার্ট অপিনিয়ন, সুবিধা ও অসুবিধা।

Regal Raptor Spyder সম্পর্কিত কিছু প্রশ্ন

Regal Raptor Spyder - এর মূল্য কতো?

Regal Raptor Spyder বাইকের মূল্য বর্তমানে বাংলাদেশে ২,৫০,০০০ টাকার কাছাকাছি।

Regal Raptor Spyder - এর মাইলেজ কতো?

Regal Raptor Spyder থেকে ৩০ কিলোমিটার প্রতি লিটার মাইলেজ পাওয়া যাবে।

Regal Raptor Spyder - এর সর্বোচ্চ গতি কতো?

Regal Raptor Spyder ১২০ কিলোমিটার প্রতি ঘন্টার বেশি পর্যন্ত গতি তুলতে পারবে।

Regal Raptor Spyder - এর ফুয়েল ক্যাপাসিটি কতো?

Regal Raptor Spyder ফুয়েল ক্যাপাসিটি হচ্ছে ১৪ লিটার।

Regal Raptor Spyder - এর ওজন কতো?

Regal Raptor Spyder – এর ওজন হচ্ছে প্রায় ১৭০ কেজি।

Regal Raptor Spyder Specifications

Model name Regal Raptor Spyder
Type of bikeCruiser
Type of engine4-Stroke,Double Cylinder Inside Balance Shaft
Engine power (cc) 150.0cc
Engine coolingWater Cooled
Max. Horse power18 Bhp @ 0 RPM
Max torque0 NM @ 0 RPM
Start methodKick & Electric
Number of gears5
Mileage 35 Kmpl, (Approx)
Top speed140 Kmph, (Approx)
Front suspensionInfo not available
Rear suspensionInfo not available
Front brake typeDual Disc
Front brake diameterN/A
Rear brake typeDisc Brake
Rear brake diameterN/A
Braking systemN/A
Front tire size90/90-21
Rear tire size160/80-16
Tire typetubetyre
Overall length2335 mm
Overall height1100 mm
Overall weight170 Kg
Wheelbase1660 mm
Overall width965 mm
Ground clearanceN/A
Fuel tank capacity14L
Seat heightN/A
Head lightn/a
Indicatorshalogen
Tail lighthalogen
SpeedometerInformation not available
RPM meterInformation not available
OdometerInformation not available
Seat typeSingle Seat
Engine kill switchyes
Body colorsN/A
Distributor/dealerN/A
Features,
Buy Regal Raptor Spyderbikroy
Regal Raptor Spyder EFI 2021 for Sale

Regal Raptor Spyder EFI 2021

1,600 km
verified MEMBER
Tk 280,000
1 week ago
Regal Raptor Spyder EFI BLACK VERSION 2 2021 for Sale

Regal Raptor Spyder EFI BLACK VERSION 2 2021

1,600 km
verified MEMBER
Tk 280,000
3 weeks ago
Regal Raptor Spyder Black 2017 for Sale

Regal Raptor Spyder Black 2017

20,000 km
verified MEMBER
Tk 125,000
3 weeks ago
Regal Raptor Spyder BLUE 2019 for Sale

Regal Raptor Spyder BLUE 2019

15,200 km
verified MEMBER
Tk 165,000
1 month ago
Buy Other Bikesbikroy
DAYANG AD80 2014 for Sale

DAYANG AD80 2014

2,000 km
MEMBER
Tk 20,000
9 minutes ago
+ Post an ad on Bikroy