Suzuki AX4 রিভিউ – ১৫০ সিসির সুজুকি এএক্স৪ ফিচার ও দাম

19 Dec, 2023
Suzuki AX4 রিভিউ – ১৫০ সিসির সুজুকি এএক্স৪ ফিচার ও দাম

জাপানের সেরা দু’টি মোটরসাইকেল প্রস্তুতকারক কোম্পানির মধ্যে সুজুকি অন্যতম, যাকে বিশ্বের সেরা মোটরসাইকেল প্রস্তুতকারক হিসেবে বিবেচনা করা হয়। মোটোজিপির রেসিং ট্র‍্যাক থেকে শুরু করে বাংলাদেশের প্রত্যন্ত অঞ্চলে, অলিতে গলিতে এখন সুজুকি মোটরবাইক ও স্কুটারের দেখা মেলে। বাংলাদেশের মানুষের চাহিদা ও মার্কেটের পরিস্থিতি বিবেচনা করে সুজুকি ১০০ থেকে ১৫৫ সিসি রেঞ্জের মধ্যে বেশ কিছু বাইক বাজারজজাত করেছে।  আমাদের আজকের বাছাই করা বাইক সুজুকি এএক্স৪ রিভিউ অনুযায়ী বাইকটি ১১০ সিসির মধ্যে বেশ ভালো মাইলেজ ও ভারসাম্য দিতে সক্ষম। আজ আমরা দেখবো এই একটি পরিপূর্ণ Suzuki AX4 রিভিউ এবং জানবো সুজুকি এএক্স৪ দাম এবং এর বিস্তারিত ফিচারসমূহ।

Suzuki AX4 রিভিউ – বিভিন্ন ফিচারের বিবরণ

আউটলুক ও ডিজাইন

সুজুকি এএক্স৪ ফিচার হিসেবে এট্রি লেভেলের এই বাইকটির ডিজাইন ও আউটলুক কিছুটা সাদামাটা ধরণের। কমিউটার টাইপের এই বাইকটিতে বাহ্যিক ডিজাইনের চেয়ে ইঞ্জিন ও মাইলেজের দিকে বেশি মনোযোগ দিয়েছে। সুজুকি এএক্স৪ দাম-এর সাপেক্ষে বাইকটির ডিজাইন বেশ বেসিক, যার ফলে তরুণ রাইডারদের সেইভাবে আকর্ষণ করতে পারেনি।

বাইকটির সামনের দিক দেখতে মোটামুটি ভালোই। হেডলাইটের ডিজাইন বেশ স্মার্ট এবং সাথে পাইলট ল্যাম্পস থাকায় দেখতে বেশ ভালো লাগে। এছাড়াও বাইকের ভাইজরটি খাটো ও কালো রঙের। সাইডের দিক থেকে সুজুকি এএক্স৪ রিভিউ অনুযায়ী বাইকটির আউটলুক সাদামাটা। জ্বালানি ট্যাংক, বডির সাইডের কাউল ইত্যাদিতে সুন্দর গ্রাফিক্স বা ডিক্যাল এমন কিছুই দেয়া হয়নি। তবে লম্বা রাইডারদের জন্য হাঁটুর সাপোর্ট, বড় আকৃতির সাইড বডি প্যানেল ইত্যাদি দিক থেকে বাইকটির ডিজাইন বেশ বাস্তবসম্মত এবং প্রশংসনীয়।

Suzuki AX4 রিভিউ অনুযায়ী বাইকটির ইঞ্জিনের রঙ ধূসর হওয়ায় কিছুটা পুরনো দিনের বাইকের ফীল পাওয়া যায়। প্রায় সমতল সিঙ্গেল সিট, স্পোকবিশিষ্ট চাকা এবং বিশাল বড় টিউব আকৃতির গ্র্যাবিং রেইলের কারণে বাইকটি দেখতে আরো বেসিক লাগে, তবে এই বৈশিষ্ট্যগুলোর কারণেই এই বাইক দৈনন্দিন ব্যবহারের জন্য আদর্শ। টেইল ল্যাম্প এবং পেছনের ফেন্ডারটি বেশ সরল ডিজাইনের। সবমিলিয়ে এটি একটি বেসিক অথচ বাস্তবসমত ডিজাইনের বাইক।

সাইজ ও সিটিং পজিশন

সুজুকি এএক্স৪ রিভিউ অনুযায়ী এটি একটি খাটো গড়নের বাইক, যার সিট হাইট মাত্র ৭৬৬ মিমি। ৫ ফিট ৮ ইঞ্চি উচ্চতার মধ্যে যে কেউ এই বাইক খুব সহজে হ্যান্ডেলিং করতে পারবেন। সিট হাইট এতো কম হওয়ার পাশাপাশি এই বাইকে গ্রাউন্ড ক্লিয়ারেন্স রাখা হয়েছে মাত্র ১৪০ মিমি, যা ভাঙ্গা রাস্তায় কমিউট করার জন্যও একটু ঝুঁকিপূর্ণ।

সুজুকি এএক্স৪ দাম-এর তুলনায় বাইকটির উচ্চতা ১০৫০ মিমি, দৈর্ঘ্য ২০৫৫ মিমি, এবং প্রস্থ ৭৫০ মিমি। ১০৮ কেজি ওজনের এই বাইকটি ১১০ সিসি হিসেবে বেশ হালকা। নতুন রাইডারদের জন্য নিয়মিত কমিউট করার ক্ষেত্রে এই ওজন কোনও রকম ক্লান্তির উদ্রেক করবে না। এছাড়াও বাইকটির সাইজ বেশিরভাগ বাইকের তুলনায় কমপ্যাক্ট ও সরু হলেও হুইলবেইজ ১২১৫ মিমি। হাই স্পিডে কর্ণারিং করার ক্ষেত্রে এই হুইলবেইজ আর বডির অনুপাত খুব একটা সুবিধার নয়। সুজুকি এএক্স৪ বাইকের জ্বালানি ট্যাংকের ধারণক্ষমতা ৯.২ লিটার।

ইঞ্জিনের পারফরম্যান্স

সুজুকি এএক্স৪ ফিচার হিসেবে এই বাইকটির ইঞ্জিন সিঙ্গেল সিলিন্ডার, ৪-স্ট্রোক, এসওএইচসি টাইপের। ১১২.৮ সিসি ডিসপ্লেসমেন্টের এই বাইকের ইঞ্জিন থেকে ৮০০০ আরপিএম-এ ১০.৬ বিএইচপি সর্বোচ্চ পাওয়ার এবং ১১.৫ এনএম সর্বোচ্চ টর্ক পাওয়া যাবে।

৯.৫ঃ১ কমপ্রেশন রেশিও বিশিষ্ট সুজুকি এএক্স৪ রিভিউ অনুযায়ী, এই বাইকের ইঞ্জিন পাওয়ার মোটামুটি ভালো এবং এতে এয়ার কুলিং পদ্ধতি ব্যবহার করা হয়েছে। বাইকটির স্টার্টিং সিস্টেম হচ্ছে কিক। ইঞ্জিন পাওয়ার ভালো মানের হওয়ায় প্রতি ঘন্টায় ৯০ কিমি পর্যন্ত টপ স্পিড পাওয়া যাবে।

ট্রান্সমিশন

সুজুকি এএক্স৪ দাম-এর সাপেক্ষে এই বাইকে রয়েছে একটি বেসিক ওয়েট মাল্টিপ্লেট ক্লাচ সিস্টেম। এই বাইকের ট্রান্সমিশন ম্যানুয়াল টাইপের। সুজুকি এএক্স৪ রিভিউ অনুযায়ী বাইকটির গিয়ারবক্স ৪-স্পিডের বদলে ৫-স্পিড হলে বাইকটির পারফরম্যান্স আরো ভালো পাওয়া যেতো। জ্বালানি সাপ্লাই হিসেবে এই বাইকে কার্বুরেটর ব্যবহার করা হয়েছে।

সাসপেনশন, ব্রেক ও চাকা

সুজুকি এএক্স৪ ফিচার হিসেবে এই বাইকে দেয়া হয়েছে ড্রাম ব্রেকিং সিস্টেম। বাইকটির সামনে ও পেছনে উভয় চাকায় ড্রাম ব্রেক ব্যবহার করা হয়েছে। সুজুকি এএক্স৪ রিভিউ অনুযায়ী সামনের ড্রাম ব্রেকটি ইমারজেন্সি ব্রেক করার জন্য পর্যাপ্ত হলেও এই বাইকের জন্য তা সেরা ও সর্বাধিক নিরাপদ অপশন নয়। এক্ষেত্রে ডিস্ক ব্রেক থাকলে বাইকটির পারফরম্যান্স আরো বেড়ে যেতো। অন্যদিকে ১০০ সিসির বাইক হিসেবে পিছনে ড্রাম ব্রেক যথেষ্ট।

সুজুকি এএক্স৪ দাম-এর বিবেচনায় এর সাসপেনশনগুলোও বেসিক। সামনের দিকে হাইড্রোলিক স্প্রিং টেলিস্কোপিক সেট-আপ, আর পেছনে স্প্রিং৫-পজিশনে অ্যাডজাস্টেবল ডাবল শক অ্যাবসর্বার ব্যবহার করা হয়েছে। এই সাসপেনশনগুলো বাংলাদেশে শহরের ভালো রাস্তায় সুন্দর সাপোর্ট আর ভালো রাইড কোয়ালিটি দিতে সক্ষম।

সুজুকি এএক্স৪ রিভিউ অনুযায়ী এই বাইকটিতে অ্যালয় রিমের ৫ স্পোকবিশিষ্ট চাকা ব্যবহার হয়েছে। সামনের চাকার মাপ হচ্ছে ২.৫ আর১৭ এবং পেছনের চাকা ২.৭৫ আর১৭ সাইজের। চাকাগুলো প্রয়োজনের তুলনায় বেশ সরু হওয়ায় এটা বাইকের ব্যালেন্স আর নিরাপত্তায় কিছুটা ঘাটতি তৈরি করেছে।

মাইলেজ

Suzuki AX4 রিভিউ অনুযায়ী এই বাইকটিতে ব্যবহার করা হয়েছে জ্বালানি-দক্ষ প্রযুক্তি। ৯.২ লিটার ধারণক্ষমতার এই বাইকটি থেকে প্রতি লিটারে ৫০ কিমি-এর মতো মাইলেজ পাওয়া যাবে। ১১০ সিসির কমিউটার বাইকের ক্ষেত্রে এই মাইলেজ বেশ ভালোই।

ইলেকট্রিক্যাল প্যানেল ও ফিচার

সুজুকি এএক্স৪ দাম-এর সাপেক্ষে বাইকটির ইলেকট্রিক্যাল প্যানেলটি সম্পূর্ণ এনালগ টাইপের; যা বাইকটির বেসিক পুরনো দিনের আউটলুকের সাথে বেশ মানিয়ে গেছে। এই প্যানেলে রয়েছে স্পিডোমিটার, ট্যাকোমিটার, ওডোমিটার, ফুয়েল গেইজ, এবং নিচের দিকে টেইল ল্যাম্পের ডায়ালসহ একটি ট্রিপ মিটার।

সুজুকি এএক্স৪ ফিচার হিসেবে এই বাইকটিতে বেসিক হ্যালোজেন লাইট সেট-আপ ব্যবহার করা হয়েছে। বাইকের হেডলাইট একটি হ্যালোজেন লাইট। এছাড়াও টেইল লাইট ও ইনডিকেটরগুলোতেও হ্যালোজেন লাইটের ব্যবহার করা হয়েছে। এই সবকিছু পরিচালিত হয় একটি এমএফ টাইপের ১২ ভোল্ট ব্যাটারির সাহায্যে।

কালার অপশন

Suzuki AX4 রিভিউ অনুযায়ী বাইকটির কালার অপশনগুলো বেসিক হলেও সুন্দর। বাংলাদেশে এই বাইকটির মোট ৩টি কালার অপশন ছিলো, সেগুলো হলো- পার্ল শাইনিং ব্ল্যাক, সলিড কুল ড্যাজলিং ইয়োলো, এবং মেটালিক গ্লেয়ার কুল রেড।

বাইকটি কাদের জন্য ভালো?

একজন দৈনন্দিন কমিউটারের কথা মাথায় রেখে সুজুকি এএক্স৪ রিভিউ-এর এই বাইকটি ডিজাইন করা হয়েছে। ট্যুর কিংবা লং রাইড দেয়ার ক্ষেত্রে এই বাইকটি খুব একটা উপযোগী হবে না। স্পিড-লাভার বা পারফরম্যান্স-প্রত্যাশী অ্যাগ্রেসিভ বাইকারদের জন্য এই বাইক নয়। শহরের রাস্তায় নিয়মিত চলাফেরার জন্য সীমিত বাজেটের মধ্যে ভালো মানের বাইক খুঁজছেন, এমন মানুষের জন্য এই বাইকটি দারুণ একটি অপশন। মূলতঃ শিক্ষার্থী, ক্ষুদ্র চাকুরিজীবী এবং ক্ষুদ্র ব্যবসায়ীরা এই বাইকের প্রধাণ কাস্টমার।

সহজভাবে বলতে গেলে Suzuki AX4 রিভিউ বাইকটি অনেক বেশি আবেদনময় না হলেও হালকা, চটপটে আর কাজের একটি বাইক। সুজুকি এএক্স৪ দাম-এর সাপেক্ষে এর শক্তিশালী ইঞ্জিন এবং মাঝারি মানের পারফরম্যান্স একে বেশ নির্ভরযোগ্য একটি স্ট্যান্ডার্ড কমিউটার বাইক করে তুলেছে।

Suzuki AX4 Price in Bangladesh বাংলাদেশে Suzuki AX4 এর দাম

বাংলাদেশে Suzuki AX4 এর অফিসিয়াল দাম ৳74,900। আসল মূল্য কম বেশি হতে পারে যা আপনি ডিলার এর কাছ থেকে যাচাই করে নিতে পারেন।

Bikroy এর বিগত ৩ মাসের লিস্টিং থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী ব্যবহৃত used Suzuki Other Model 2023 এর দাম BDT 250,000.

Suzuki AX4 Pros সুবিধা

  • ভালো মাইলেজ
  • আরামদায়ক রাইড

Suzuki AX4 Cons অসুবিধা

  • সরু টায়ার
  • হ্যালোজেন হেডলাইট

এক্সপার্ট অপিনিয়ন

7

Out of 10

এন্ট্রি লেভেলের কমিউটার সেগমেন্টে কিছুটা প্রভাব বিস্তার করার জন্য সুজুকি এএক্স৪ রিভিউ বাইকটির আগমন। Suzuki AX4 রিভিউ অনুযায়ী ক্লাসিক ও বেসিক ডিজাইনের এই বাইকটি সাশ্রয়ী ও বাস্তবসম্মত ফিচারবিশিষ্ট বাইকের অন্যতম উদাহরণ। বাংলাদেশে সুজুকি বাইকের দাম জানতে হলে চোখ রাখুন দেশের সেরা মোটরবাইক মার্কেটপ্লেস Bikroy-এ।

Suzuki AX4 was one of the most simple yet classic commuter bikes in the market. This bike is powered by a 110 cc engine which can give a mileage of about 50 KMPL on average.

The design and outlook of the bike have a basic and retro feel. The colors are bold and nice as well. The saddle height is a little low and suitable for regular commutes for people within 5 ft 8 inches. It has an analog electrical console, which is a mix of digital and analog features.

Suzuki AX4 has a 4-stroke, single-cylinder, air-cooled, SOHC engine. It can produce 10.6 BHP @8000 RPM maximum power and 11.5 Nm maximum torque. The bike starts with a kick-start method, with a carburetor as its fuel supply. Suzuki AX4 has a 4-speed gearbox and a wet multi-plate type clutch.

Suzuki AX4 is a short and slim bike, consisting of a length of 2055 mm, width of 750 mm, height of 1050 mm, wheelbase of 1215 mm, and ground clearance is 140 mm. The bike’s weight is only 108 kg. Its front tire size is 2.5-17 and its rear tire size is 2.75-17. For the braking system, drum brakes are set on both tires.

Suzuki AX4 has a hydraulic spring telescopic suspension in front and a 5-position adjustable double shock absorber in the rear. The bike’s fuel capacity is about 9.2 liters. This model is not available in Bangladesh right now.

Suzuki AX4 Price in Bangladesh Suzuki AX4 Price in Bangladesh

The official price of Suzuki AX4 in Bangladesh is ৳74,900. However, you should check the final price of the bike with the dealer.

As per the Bikroy's 3 months price data, the avg. price of used Suzuki Other Model 2023 is BDT 250,000.

suzuki ax4 Video Review


18 Dec, 2023 - সাশ্রয়ী দাম, জ্বালানি দক্ষতা এবং বেসিক ডিজাইন, সবমিলিয়ে Suzuki AX4 রিভিউ অনুযায়ী এটি একটি বাস্তবসম্মত ডিজাইনের ক্লাসিক বাইক। জেনে নিন সুজুকি এএক্স৪ দাম ও আকর্ষণীয় সব ফিচার।

Suzuki AX4-সম্পর্কে জিজ্ঞাসা

সুজুকি এএক্স৪ কোন ধরণের বাইক?

সুজুকি এএক্স৪ মূলতঃ একট কমিউটার টাইপের বাইক।

সুজুকি এএক্স৪ বাইকটির মাইলেজ কত?

সুজুকি এএক্স৪ বাইকটির মাইলেজ আনুমানিক ৫০ কিমি প্রতি লিটার।

সুজুকি এএক্স৪ বাইকটির টপ স্পিড কত?

এই বাইকের টপ স্পিড আনুমানিক ৯০ কিমি প্রতি ঘন্টার মতো আশা করা যাচ্ছে।

সুজুকি বাইকের উৎপত্তি কোথায়?

সুজুকি হচ্ছে একটি জাপানিজ মোটরসাইকেল প্রস্তুতকারক কোম্পানি।

বাংলাদেশে সুজুকি বাইকের অফিশিয়াল ডিসট্রিবিউটর কারা?

বাংলাদেশে সুজুকি বাইক ও স্কুটারের অফিশিয়াল ডিসট্রিবিউটর হচ্ছে র‍্যাংকন মোটরস।

Suzuki AX4 Specifications

Model name Suzuki AX4
Type of bikeStandard
Type of engineSOHC AIR-COOLED 4-STROK
Engine power (cc) 112.8cc
Engine coolingNo Info
Max. Horse power10.6 Bhp @ 8000 RPM
Max torque0 NM @ 0 RPM
Start methodKick
Number of gears4
Mileage 50 Kmpl (Approx)
Top speed90 Kmph (Approx)
Front suspensionHYDRAULIC SPRING TEL
Rear suspension5-POSITION ADJUSTABLE DOUBLE SHOCK ABSORBER
Front brake typeDrum Brake
Front brake diameterNo Info
Rear brake typeDrum Brake
Rear brake diameterNo Info
Braking systemDrum Brake
Front tire size2.50 R17
Rear tire size2.75 R17
Tire typeNo info
Overall length2055 mm
Overall height1050 mm
Overall weight108 Kg
Wheelbase1215 mm
Overall width750 mm
Ground clearance140 mm
Fuel tank capacity9.2L
Seat height766 mm
Head lightHalogen
IndicatorsHalogen
Tail lightHalogen
Speedometeranalog
RPM meterAnalog
OdometerAnalog
Seat typeSingle-Seat
Engine kill switchNo
Body colorsNo Info
Distributor/dealerNo Info
Features
Buy Suzuki AX4bikroy
Suzuki 2010 for Sale

Suzuki 2010

50,000 km
MEMBER
Tk 12,000
1 day ago
Suzuki 2004 for Sale

Suzuki 2004

10,000 km
MEMBER
Tk 30,000
1 day ago
Suzuki monoton 2024 for Sale

Suzuki monoton 2024

900 km
MEMBER
Tk 187,000
3 days ago
Suzuki SF FI & ABS 2024 for Sale

Suzuki SF FI & ABS 2024

2,500 km
MEMBER
Tk 350,000
3 days ago
Suzuki . 2022 for Sale

Suzuki . 2022

14,000 km
MEMBER
Tk 237,000
1 week ago
Buy Other Bikesbikroy
Hero CBZ Xtrem 2009 for Sale

Hero CBZ Xtrem 2009

229,000 km
MEMBER
Tk 45,000
12 minutes ago
TVS Apache RTR 2020 for Sale

TVS Apache RTR 2020

35,000 km
MEMBER
Tk 100,000
18 minutes ago
Bajaj Discover 100 2014 for Sale

Bajaj Discover 100 2014

35,465 km
verified MEMBER
Tk 78,000
23 minutes ago
Bajaj Pulsar 2020/2023 2023 for Sale

Bajaj Pulsar 2020/2023 2023

9,000 km
verified MEMBER
Tk 142,000
27 minutes ago
+ Post an ad on Bikroy