Yamaha Ray ZR রিভিউ – রে জেডআর বাইকের দাম ও ফিচার

02 Oct, 2023
Yamaha Ray ZR রিভিউ – রে জেডআর বাইকের দাম ও ফিচার

ইয়ামাহা বাংলাদেশ রাইডারদের চাহিদা পূরণ করতে সব সময়ই এগিয়ে ছিলো। আর এখন তো আমাদের দেশে স্কুটার আর বাইকের চাহিদা অনেক বেশি। কেননা বাইক মানুষের সময় বাঁচায়, স্বাধীন আর স্বাচ্ছন্দ্য অনুভব দেয়। একই সাথে আমাদের দেশে নারী রাইডারদের সংখ্যা বেড়েছে, তাই ইউনিসেক্স ডিজাইনের স্কুটার এখন ব্যাপক জনপ্রিয়। Yamaha Ray ZR এর পর বাজারে এসেছে এর নতুন ভার্সন Yamaha Ray ZR 125 FI. চলুন দেখে নিই, কী আছে নতুন রূপে আসা এই জনপ্রিয় স্কুটারটিতে। 

ইয়ামাহা রে জেডআর স্পেসিফিকেশন – বিভিন্ন ফিচারের বিবরণ

ডিজাইন এবং আউটলুক

Yamaha Ray ZR স্কুটারটি দুধর্ষ আউটলুক, অ্যাগ্রেসিভ ফিল এবং রোমাঞ্চকর পারফরম্যান্সের এক দারুন সমন্বয়। ১২৫ সিসির এই স্কুটারে দেয়া হয়েছে স্পোর্টি লুকের স্মোকি ভাইজর, তীব্র উজ্জ্বল হেডলাইট এবং দুই স্তরের সিটিং পজিশন। ইয়ামাহার অফিশিয়াল স্ট্রিট র‍্যালি গ্রাফিক্সসহ এই স্কুটারের সিটটি লম্বা ও বেশ আরামদায়ক; সাথে সুন্দর মাপমত পিলিয়ন গ্র্যাবিং রেইল দেয়া আছে। স্কুটারটির আউটলুক এমন, যে নারী পুরুষ যেকোনো রাইডারের সাথেই মানিয়ে যাবে খুব সহজে।

ইয়ামাহা রে জেডআর ১২৫ এফআই স্কুটারটিতে বেশ বড় স্টোরেজ স্পেস দেয়া হয়েছে। তাই রাইডার একটি ফুল-ফেইস হেলমেট অনায়াসে এই স্পেসে রাখতে পারবেন। জ্বালানি ট্যাংকের ক্যাপটি সিটের নিচেই রাখা হয়েছে; যেটা আসলে ব্যবহারিক দিক থেকে খুব একটা সুবিধার না। ইয়ামাহা রে জেডআর দাম-এর সাপেক্ষে এই স্কুটারের সামনের দিকে পা রাখার জন্য পর্যাপ্ত জায়গা রয়েছে। তাছাড়া এর হ্যান্ডেলবারগুলোও বেশ উঁচু, তাই রাইডার কোনো রকম চিন্তা ছাড়াই দ্রুত টার্ণ করতে পারবেন।

ইঞ্জিন ও ট্রান্সমিশন

নতুন Yamaha Ray ZR স্কুটারটিতে রয়েছে ১২৫ সিসি ডিসপ্লেসমেন্টের একটি ৪ স্ট্রোক, ২ ভালভ, এসওএইচসি, ফুয়েল ইনিজেক্টেড ব্লু কোর ইঞ্জিন। এয়ার কুলিং সিস্টেম দেয়া এই ইঞ্জিনটিতে অটোম্যাটিক এবং ড্রাই সেনট্রিফিউগাল ক্লাচ দেয়া হয়েছে। ইয়ামাহা রে জেডআর স্কুটারের ইঞ্জিন থেকে ৬৫০০ আরপিএম-এ সর্বোচ্চ ৮.২ পিএস শক্তি এবং ৫০০০ আরপিএম-এ সর্বোচ্চ ৯.৭ এনএম টর্ক পাওয়া যায়। ইঞ্জিন পাওয়ার এই স্কুটারে কিছুটা কম হলেও টর্ক বেশ ভালো। আর তাই থ্রটল ওপেন করলে বেশ দ্রুত এক্সিলারেশন পাওয়া যাবে বলে আমরা বিশ্বাস করি। 

ইয়ামাহা রে জেডআর দাম-এর সাপেক্ষে এই স্কুটারটিতে ইলেকট্রিক ও কিক স্টার্ট সিস্টেম দু’টোই দেয়া  হয়েছে। ইঞ্জিনটিতে একটি অটোম্যাটিক স্টপ এন্ড স্টার্ট সিস্টেম (এসএসএস) দেয়া হয়েছে, যা ট্র্যাফিক জ্যামে স্কুটার অচল থাকা অবস্থায় ইঞ্জিন স্বয়ংক্রিয়ভাবে বন্ধ করে দেয়, আর জ্বালানি সাশ্রয় করে। ইঞ্জিন পুনরায় চালু করার সময় এই সিস্টেম অতিরিক্ত শব্দ দূষণও ঠেকাতে সক্ষম, আর খুব সহজে স্টার্টও নেয়। এছাড়াও এতে রয়েছে একটি সম্পূর্ণ অটোম্যাটিক গিয়ারবক্স এবং অটোম্যাটিক সিভিটি ইঞ্জিন। এটি নিয়ন্ত্রণ করা যেমন সহজ, তেমনি এটা থেকে ঘন্টায় প্রায় ১০০ কিমি এর মতো টপ স্পিডও তুলতে পারবেন।

স্কুটারের মাপ, টায়ার এবং সিটিং পজিশন

Yamaha Ray ZR স্কুটারটি বেশ স্ট্যান্ডার্ড গড়নের এবং হালকা। ১৮৮০ মিমি দৈর্ঘ্য, ৭৫০ মিমি প্রস্থ এবং ১১৯০ মিমি উচ্চতার এই স্কুটারটির সিট হাইট ৭৮৫ মিমি। ফলে, ৫ ফিট ২ ইঞ্চির উপরে যেকোনো মানুষ স্বাচ্ছন্দ্যে এই বাইকে রাইড করতে পারবেন। এছাড়াও নিরাপত্তার জন্য গ্রাউন্ড ক্লিয়ারেন্স রাখা হয়েছে মাত্র ১৪৫ মিমি, যা আর দশটা স্কুটারের চেয়ে একটু কম। তবে স্কুটারটির হুইলবেইজ বেশ খাটো, মাত্র ১২৮০ মিমি। এত কম হুইলবেইজের কারণে হাই স্পিডে কর্ণারিং করতে চাইলে ব্যালেন্স ঠিক রাখা কষ্ট হয়ে যায়।

ইয়ামাহা রে জেডআর দাম-এর সাপেক্ষে স্কুটারটির ওজন মাত্র ৯৯ কেজি, যা স্কুটার হিসেবে বেশ হালকা ও চটপটে। জ্বালানি ট্যাংকটি বেশ ছোট, এবং মাত্র ৫.২ লিটার পর্যন্ত জ্বালানি ধরে রাখতে পারে।

এছাড়াও এই স্কুটারটিতে দেয়া হয়েছে অ্যালয় রীমের চাকা এবং টিউবলেস টায়ার। কমিউটার স্কুটার হওয়ায় এর টায়ার সেটআপ বেশ সরু। সামনের দিকে ৯০/৯০-১২ এবং পেছনে ১১০/৯০-১০ সেটআপ ব্যবহার করা হয়েছে। সরু হলেও শহরের রাস্তায় যথাযথ পারফরম্যান্স দিতে সক্ষম এই স্কুটারটি।

সাসপেনশন ও ব্রেক

১২৫ সিসির Ray ZR স্কুটারটির সামনের চাকায় সাধারণ টেলিস্কপিক সাসপেনশন ব্যবহার করা হয়েছে, যা আপনাকে যেকোনো ধরণের রোড কন্ডিশনে বেশ ভালো দখল ও নিয়ন্ত্রণ দিবে। আর পেছনে দেয়া হয়েছে ইউনিট সুইং সাসপেনশন।

ইয়ামাহা রে জেডআর স্কুটারটির ব্রেকিং সিস্টেম হিসেবে ইউনিফাইড ব্রেকিং সিস্টেম হিসেবে বেসিক ডিস্ক-ড্রাম সেটআপ দেয়া হয়েছে। সামনের সিঙ্গেল হাইড্রোলিক ডিস্কটির ব্যাস ১৯০ মিমি, যা স্কুটারটির ব্রেকিং দক্ষতা বেশ উন্নত করে তুলেছে। আর পেছনের মেকানিক্যাল লিডিং ট্রেইলিং ড্রাম ব্রেকটি স্কুটার হিসেবে বেশ ভালো কাজ করবে।

মাইলেজ

গড়ে এই স্কুটারটি প্রতি লিটারে ৪৫ কিলোমিটার পর্যন্ত মাইলেজ দিতে সক্ষম। স্কুটার হিসেবে এই মাইলেজ খুব একটা খারাপ না।, আর যেহেতু এটার জ্বালানি ধারণক্ষমতা কম, সেই দিক থেকেও এই মাইলেজ আপনাকে কিছুটা হলেও ব্যাক-আপ দিতে পারবে। এই স্কুটারের ইঞ্জিনে বিশেষ স্টপ এন্ড স্টার্ট সিস্টেম থাকায় বাহন চলাচল বন্ধ থাকলে কিছুক্ষণ পর অটোম্যাটিকভাবে ইঞ্জিন বন্ধ হয়ে যায়। এই ফিচারটি জ্বালানি সাশ্রয় করতে বেশ সাহায্য করে এবং বাড়তি কিছুটা মাইলেজও পাওয়া যায়।

ইয়ামাহা রে জেডআর স্কুটারের ইলেকট্রিক্যাল প্যানেল ও ফিচার

ইয়ামাহার ১২৫ সিসি রে জেডআর স্কুটারটির ইলেকট্রিক্যাল প্যানেলে সম্পূর্ণ ডিজিটাল ড্যাশবোর্ড দেয়া হয়েছে। ইয়ামাহা রে জেডআর দাম অনুযায়ী স্কুটারটির ডিস্ক ভ্যারিয়েন্টে ডিজিটাল স্পিডোমিটার, ওডোমিটার, এবং আরপিএম মিটারসহ সমস্ত ফিচারই ডিজিটাল। ইঞ্জিনের স্টপ এন্ড স্টার্ট সিস্টেমসহ এই সবকিছুই পরিচালিত হয় একটি ১২ ভোল্টের এমএফ টাইপ ব্যাটারির সাহায্যে।

Yamaha Ray ZR স্কুটারটির হেডলাইটটি বেশ বেসিক ও পুরনো ডিজাইনের। হ্যালোজেন টাইপের হেডলাইটটির সাথে এলইডি ট্রাই-স্পোকড ডিআরএল দেয়া হয়েছে। পেছনে রয়েছে বাল্ব টাইপের এলইডি টেইল-লাইট। স্কুটারটির বাল্ব ইনডিকেটর লাইটগুলোও বেশ ভাল কাজ করে।

কালার অপশন

ইয়ামাহা রে জেডআর দাম-এর মধ্যে স্কুটারটির দু’টি ভ্যারিয়ান্ট রয়েছে। এর মধ্যে ডিস্ক ভ্যারিয়েন্টে ৫টির মতো কালার অপশন বাজারে আনা হয়ঃ মেটালিক ব্ল্যাক, সায়ান ব্লু, ডার্ক ম্যাট ব্লু, রেডিশ ইয়োলো ককটেইল, ম্যাট রেড মেটালিক ইত্যাদি। আর ড্রাম ভ্যারিয়েন্টে শুধুমাত্র মেটালিক ব্ল্যাক ও সায়ান ব্লু রঙের অপশনে পাওয়া যায়।

স্কুটারটি কাদের জন্য ভালো?

Yamaha Ray ZR একটি আরামদায়ক, অল্প শব্দের এবং সহজে ব্যবহারযোগ্য কমিউটার টাইপের স্কুটার। নতুন রাইডারদের জন্য এটা বেশ ভালো একটি অপশন, কেননা এটি চালানো আর হ্যান্ডেলিং করা বেশ সহজ। সহজ এবং ফ্যাশনেবল স্কুটার পছন্দ অরেন এমন রাইডারদের জন্য এটি আদর্শ। বিশেষ করে স্কুটারটি ইউনিসেক্স ডিজাইনের হওয়ায় নারী, পুরুষ যেকোনো ধরণের রাইডারের সাথে বেশ মানিয়ে যাবে। মধ্যবয়ষ্ক রাইডাররাও এটি চালিয়ে বেশ স্বাচ্ছন্দ্য পাবেন বলে আমাদের বিশ্বাস।

Yamaha Ray ZR Pros সুবিধা

  • ভালো সাসপেনশন
  • বড় স্টোরেজ
  • উচ্চতর টর্ক
  • ইউনিফাইড ব্রেকিং সিস্টেম
  • জ্বালানি দক্ষতা

Yamaha Ray ZR Cons অসুবিধা

  • সিঙ্গেল ডিস্ক
  • কম পাওয়ার
  • খাটো হুইলবেইজ
  • হ্যালোজেন হেডলাইট

এক্সপার্ট অপিনিয়ন

9

Out of 10

Yamaha Ray ZR একটি সুন্দর ডিজাইনের ইউনিসেক্স কমিউটিং স্কুটার। নতুন এবং অল্প অভিজ্ঞতার রাইডারদের জন্য এই স্কুটারটি প্রথম পদক্ষেপ হওয়ার যোগ্যতা রাখে। ইয়ামাহা রে জেডআর দাম-এর সাপেক্ষে এই স্কুটারের খারাপের তুলনায় ভালো দিক অনেক বেশি, আর সেজন্য গ্রাহকদের চাহিদার অনেকটাই এটি পূরণ করতে সক্ষম। বাংলাদেশে স্কুটারটির প্রতিদ্বন্দ্বীরা হচ্ছেঃ বাজাজ ডিসকভার ১২৫, টিভিএস এনটর্ক ১২৫, সুজুকি অ্যাক্সেস ১২৫, এপ্রিলিয়া এসআর মটার্ড ১২৫ ইত্যাদি। বাংলাদেশে রে জেডআর বাইকের দাম জানতে হলে চোখ রাখুন দেশের সেরা মোটরবাইক মার্কেটপ্লেস Bikroy-এ।

Yamaha Ray ZR is a commuter scooter available in Bangladesh. It has five beautiful color options and a stunning, sporty, unisex design. With front disc and rear drum brakes, the Yamaha Ray ZR comes with a blue-core engine. This scooter weighs 99 kg and has a fuel tank capacity of only 5.2 liters. 

The mechanical specifications on the motorcycle retain the 125cc, single-cylinder, 4 stroke, 2 valve, air-cooled, FI engine that produces 8.1 bhp at 6000 rpm and 9.7 Nm of peak torque at 5000 rpm. The motor is linked to a CVT gearbox, which also has a complete automatic transmission.b

Yamaha Ray ZR has a primary digital console that has a digital speedometer, odometer RPM meter, etc. It also has an engine start and stop system, that automatically turns off the engine in idle mode and starts effortlessly when necessary. This greatly adds to the scooter’s mileage, making it fuel-efficient.

Competition-wise, the Bajaj Discover 125, Suzuki Access 125, TVS Ntorq 125, and the Aprilia SR Motard 125.

Yamaha Ray ZR Video Review


02 Oct, 2023 - দুর্দান্ত স্টাইলের স্পোর্টি ও ইউনিসেক্স ডিজাইনের Yamaha Ray ZR রিভিউ। জানুন ইয়ামাহা রে জেডআর দাম ও আকর্ষণীয় সব ফিচার সম্পর্কে।

গ্রাহকদের কিছু জিজ্ঞাসা

১। ইয়ামাহা মোটরসাইকেল কোথায় প্রস্তুত করা হয়?

ইয়ামাহা একটি জাপানিজ কোম্পানি যাদের ভারতে উৎপাদন প্ল্যান্ট রয়েছে, এবং বাংলাদেশের প্ল্যান্টে এই বাইকগুলো এনে অ্যাসেম্বল করা হয়।

২। ইয়ামাহা রে জেডআর ১২৫ স্কুটারে কোন ধরণের জ্বালানি সাপ্লাই সিস্টেম আছে?

১২৫ সিসির এই স্কুটারে ফুয়েল ইনজেকশন অর্থাৎ এফআই জ্বালানি সাপ্লাই দেয়া হয়েছে।

৩। ইয়ামাহা রে জেডআর স্কুটারের জ্বালানি দক্ষতা কেমন?

এই স্কুটারের ইঞ্জিনে বিশেষ স্টার্ট এন্ড স্টপ সিস্টেম থাকায় এবং এফআই জ্বালানি সাপ্লাই এর কারণে বেশ ভালো জ্বালানি দক্ষতা পাওয়া যায়। গড়ে এই স্কুটারের মাইলেজ প্রতি লিটারে ৪৫-৫০ কিমি এর মতো।

৪। ইয়ামাহা রে জেডআর ১২৫ এফআই কোন ধরণের স্কুটার?

ইয়ামাহা রে জেডআর ১২৫ এফআই একটি প্রিমিয়াম মানসম্মত কমিউটার স্কুটার।

৫। বাংলাদেশে সবচেয়ে জনপ্রিয় ইয়ামাহা বাইক কোনটি?

বাংলাদেশে ইয়ামাহার সবচেয়ে জনপ্রিয় বাইক মডেল হচ্ছে ইয়ামাহা আর১৫ সিরিজ।

Yamaha Ray ZR Specifications

Model name Yamaha Ray ZR
Type of bikeScooter
Type of engine4-Stroke Single Cylinder
Engine power (cc) 125.0cc
Engine coolingAir Cooled
Max. Horse power8.04 Bhp @ 6500 RPM
Max torque9.70 NM @ 5000 RPM
Start methodKick & Electric
Number of gearsN/A
Mileage 65 Kmpl, (Approx)
Top speed90 Kmph, (Approx)
Front suspensionTelescopic Forks
Rear suspensionUnit swing
Front brake typeSingle Disc
Front brake diameterN/A
Rear brake typeDrum Brake
Rear brake diameterN/A
Braking systemSingle Disc
Front tire size90/90-12
Rear tire size110/90-10
Tire typetubeless
Overall length1,880mm
Overall height1,190mm
Overall weight99kg
Wheelbase1,280mm
Overall width685mm
Ground clearance145mm
Fuel tank capacity5.2L
Seat height785mm
Head lightn/a
Indicatorsled
Tail lighthalogen
SpeedometerInformation not available
RPM meterInformation not available
OdometerInformation not available
Seat typeSingle Seat
Engine kill switchno
Body colorsN/A
Distributor/dealerN/A
Features,
Buy Yamaha Ray ZR bikroy
Yamaha Ray-ZR 113 Street Rally 2021 for Sale

Yamaha Ray-ZR 113 Street Rally 2021

16,500 km
MEMBER
Tk 159,000
5 days ago
Yamaha Ray-ZR ALMOST NEW BIKE 2023 for Sale

Yamaha Ray-ZR ALMOST NEW BIKE 2023

3,000 km
verified MEMBER
Tk 225,000
5 days ago
Yamaha Ray-ZR fi ubs 2022 for Sale

Yamaha Ray-ZR fi ubs 2022

9,500 km
verified MEMBER
Tk 230,000
1 month ago
Yamaha Ray-ZR 2021 for Sale

Yamaha Ray-ZR 2021

26,500 km
MEMBER
Tk 140,000
1 month ago
Buy Other Bikesbikroy
TVS Metro Plus Black Blue 2021 for Sale

TVS Metro Plus Black Blue 2021

15,213 km
verified MEMBER
Tk 85,000
44 minutes ago
Mahindra Centuro good condition 2016 for Sale

Mahindra Centuro good condition 2016

23,565 km
verified MEMBER
verified
Tk 55,000
4 hours ago
TVS Stryker on test fill rede 2020 for Sale

TVS Stryker on test fill rede 2020

19,895 km
verified MEMBER
verified
Tk 72,999
4 hours ago
Bajaj Platina h gayer Fress all 2022 for Sale

Bajaj Platina h gayer Fress all 2022

14,256 km
verified MEMBER
verified
Tk 85,000
4 hours ago
Bajaj Platina only Kik on test fil 2016 for Sale

Bajaj Platina only Kik on test fil 2016

25,689 km
verified MEMBER
verified
Tk 49,000
4 hours ago
+ Post an ad on Bikroy