Yamaha SZ RR V2 – দাম ও ফিচার

02 Oct, 2023
Yamaha SZ RR V2 – দাম ও ফিচার

বাংলাদেশে জনপ্রিয় বাইক ব্র্যান্ডগুলোর মধ্যে ইয়ামাহা সবসময়ই তাদের বাইককে দের আগের চেয়ে আরো উন্নত আর সেরা মানের করে তোলার দিক থেকে এগিয়ে ছিলো। যেকোনো সময় নতুন প্রযুক্তির চাহিদা তৈরি হলে কিংবা বাইক আপডেট করার সময় আসলে তারা তাদের পণ্যের কোয়ালিটি কীভাবে আরো ভালো করা যায় সেই দিকে বেশি ফোকাস রাখে। আর এভাবেই বাংলাদেশে Yamaha SZ RR V2 বাইকটির আগমন।

বাংলাদেশে ইয়ামাহা এসজেড সিরিজের লেটেস্ট সংযোজন ইয়ামাহা এসজেড আরআর ভি২ একটি শক্তিশালী ও স্টাইলিশ কমিউটার বাইক। এই বাইকে ইয়ামাহা তাদের লেটেস্ট ব্লু কোর প্রযুক্তি ব্যবহার করায় বাইকের পারফরম্যান্স হয়ে উঠেছে দুর্দান্ত। এছাড়াও জ্বালানি দক্ষতা আরো উন্নত করার নতুন মডেলটি আগের ভার্সনের চেয়ে ১১% বেশি মাইলেজ দিতে সক্ষম। চলুন দেখা নিই আর কী কী দারুণ ফিচার রয়েছে আমাদের আজকের বাছাই করা বাইকেঃ

Yamaha SZ RR V2 – বিভিন্ন ফিচারের বিবরণ

আউটলুক ও ডিজাইন

ইয়ামাহা এসজেড বাইকের পুরনো ভার্সনের সাথে নতুন ভার্সনের আউটলুক প্রায় পুরোটাই মিলে যায়। তবে আরো সুন্দর গ্রাফিক্স ও আকর্ষনীয় কালার অপশনগুলোর জন্য নতুন ভার্সনটি আরো বেশি সুন্দর লাগে। জ্বালানি ট্যাংকের দুই পাশে স্মার্ট ডিজাইনের কিট যোগ করে এর সৌন্দর্য আরো বাড়িয়ে তোলা হয়েছে। তাছাড়াও এসজেড আরআর ভি২ এর সিটিং পজিশন, হেডলাইট ও অন্যান্য ফিচারগুলো আরামদায়ক পজিশনে সেট করায় যেকোনো বয়সী রাইডারের সাথে খুব ভালোভাবে মানিয়ে যাবে।

সাইজ ও সিটিং পজিশন

ইয়ামাহা এসজেড আরআর ভি২ দাম-এর সাপেক্ষে বাইকটির উচ্চতা ১১০০ মিমি, দৈর্ঘ্য ২০৫০ মিমি, এবং প্রস্থ ৭৬০ মিমি। ১৩৪ কেজি ওজনের এই কমিউটার বাইকের সিট হাইট বেশ স্ট্যান্ডার্ড রাখা হয়েছে, ৮০০ মিমি। এর সাথে গ্রাউন্ড ক্লিয়ারেন্স হিসেবে প্রায় ১৬৫ মিমি জায়গা রয়েছে। জ্বালানি ট্যাংকটিতে ১৪ লিটার জ্বালানি ধরে। টপ স্পিডে বাইক চালানোর সময় বেশ ভালো আরাম ও স্বাচ্ছন্দ্য দিতে সক্ষম।

Yamaha SZ RR V2 বাইকটির হুইলবেইজ ১৩২০ মিমি এবং সিট হাইট ও গ্রাউন্ড ক্লিয়ারেন্স পর্যাপ্ত থাকায় বাইকটির হ্যান্ডেলিং বেশ সহজ। দুইজন পিলিয়ন বসার মত বেশ লম্বা সিটিং পজিশন থাকায় এটি রাইড করে বেশ আরাম পাওয়া যায়।

ইঞ্জিনের পারফরম্যান্স

এসজেড আরআর ভি২ বাইকটির ইঞ্জিন পাওয়ার ও পারফরম্যান্স খুবই ভালো। জনপ্রিয় ইয়ামাহা এফজেড এফআই বাইকের সিঙ্গেল সিলিন্ডার, ২ ভালভ, এসওএইচসি, ব্লু কোর ইঞ্জিন এই বাইকে ব্যবহার করা হয়েছে। ১৪৯ সিসি এই ইঞ্জিন থেকে ৭৫০০ আরপিএম-এ ১১.৯ বিএইচপি (১২.১ পিএস) সর্বোচ্চ পাওয়ার এবং ৬০০০ আরপিএম-এ ১২.৮ এনএম সর্বোচ্চ টর্ক পাওয়া যায়। এছাড়াও এই বাইকের এয়ার কুলড ইঞ্জিনটিতে জ্বালানি সাপ্লাই হিসেবে ফুয়েল ইনজেকশন (এফআই) দেয়া হয়েছে। ৫ স্পিডের গিয়ারবক্সের সাহায্যে এটা সর্বোচ্চ স্পিড তুলতে পারে ঘন্টায় আনুমানিক ১০৫ কিমি।

বেশিরভাগ বাইকের মতোই এসজেড আরআর ভার্সন ২ বাইকটির ইঞ্জিনে ওয়েট সাম্প লুব্রিকেশন ব্যবহার করা হয়েছে। বাইকটির কম্প্রেশন রেশিও ৯.৫ঃ১ হওয়ায় ইঞ্জিনটি দীর্ঘদিন পর্যন্ত ভালো সার্ভিস দেয়ার ক্ষমতা রাখে। এই বাইকে ইলেকট্রিক ও কিক স্টার্ট দু’টোই দেয়া হয়েছে। ইগনিশন সিস্টেম হিসেবে দেয়া হয়েছে সিডিআই এবং ট্রান্সমিশন হিসেবে দেয়া হয়েছে সাধারণ ৫ স্পিডের গিয়ারবক্স এবং ওয়েট মাল্টি-প্লেট টাইপ ক্লাচ।

সাসপেনশন, ব্রেক ও চাকা

Yamaha SZ RR V2 বাইকটির দুই চাকাতেই বেশ ভালো ও কার্যকরী সাসপেনশন ব্যবহার করা হয়েছে। সামনের চাকায় টেলিস্কপিক কয়েল স্প্রিং অয়েল ড্যাম্পড ফোর্কস, আর পেছনের চাকায় সুইং আর্মের সাথে যুক্ত ১০০ মিমি স্ট্রোকবিশিষ্ট হালকা কয়েল স্প্রিং অয়েল ড্যাম্পড শকস দেয়া হয়েছে।

এছাড়াও এই বাইকের সামনের চাকায় ঠিক ২৪৫ মিমি হাইড্রোলিক ডিস্ক ব্রেকের সাথে সিঙ্গেল পিস্টন ক্যালিপার, এবং পেছনের চাকায় ১৩০ মিমি ড্রাম ব্রেক ব্যবহার করা হয়েছে। ইয়ামাহা এসজেড আরআর ভি২ দাম-এর বিবেচনায় এবিএস না থাকলেও এই বাইকের ব্রেক কম্বিনেশনটি কমিউটার বাইকের জন্য পর্যাপ্ত এবং লিনিয়ার ব্রেকিং পারফরম্যান্স দিতে সক্ষম।

নতুন এসজেড আরআর ভি২ বাইকটিতে দেয়া হয়েছে ১৭ ইঞ্চি পাঁচ স্পোকবিশিষ্ট ম্যাট ব্ল্যাক ফিনিশিং দেয়া অ্যালয় রিম। সামনের টিউবলেস চাকার মাপ হচ্ছে ২.৭৫-১৭এম/সি ৪১পি এবং পেছনের টিউবলেস চাকার মাপ ১০০/৯০-১৭এম/সি ৫৫পি। এই চাকাগুলো মোটামুটি মানের, তবে কিছু প্রতিদ্বন্দ্বী মডেলের বাইকে পেছনের চাকায় এর চেয়েও প্রশস্ত টায়ার আমরা পেয়েছি।

মাইলেজ

এই বাইকটির মাইলেজ খুবই ভালো। ১৫০ সিসি মোটরসাইকেল হওয়া সত্ত্বেও এসজেড আরআর ভি২ বাইকটি প্রতি লিটারে প্রায় ৫০ কিমি পর্যন্ত মাইলেজ দিতে সক্ষম; তবে গড়ে বাইকটির মাইলেজ ধরা হয় প্রায় ৪৫ কিমি প্রতি লিটার। ১৪ লিটার জ্বালানি ধারণক্ষমতার সাথে এই মাইলেজ একটি কমিউটার বাইকের জন্য আসলেই দারুণ। এই সেগমেন্টে এতো ভালো মাইলেজ খুব কম বাইকেই দেখা যায়।

ইলেকট্রিক্যাল প্যানেল ও ফিচার

Yamaha SZ RR V2 বাইকটির ইলেকট্রিক্যাল প্যানেলটি সম্পূর্ণ ডিজিটাল। এতে রয়েছে ডিজিটাল স্পিডোমিটার, ট্যাকোমিটার, ঘড়ি, ট্রিপ মিটার, টার্ন ল্যাম্প সহ বিভিন্ন ধরণের ফিচার। বাইকটির আগের ভার্সনে প্রায় সবকিছুই এনালগ ছিলো।

বাইকটিতে একটি ১২ ভোল্টের ৫এএইচ মেইন্টেনেন্স-ফ্রি (এমএফ) ব্যাটারি ব্যবহার করা হয়েছে। এছাড়াও এতে ব্যবহার করা হয়েছে সিডিআই অর্থাৎ ক্যাপাসিটর ডিসচার্জ ইগনিশন সিস্টেম। সামনের দিকে হেডলাইট হিসেবে দেয়া হয়েছে ৩৫/৩৫ ওয়াটের একটি উজ্জ্বল মাল্টি-রিফ্লেক্টর ক্লিয়ার লেন্স এসি হ্যালোজেন লাইট। বাইকটিতে ৫/২১ ওয়াটের টেইল/ ব্রেক লাইট, এবং একেক্টি ১০ ওয়াট করে ক্লিয়ার লেন্স টার্ন সিগন্যাল লাইট। বাকি ইনডিকেটরগুলো প্রতিটি ১ ওয়াটের।

কালার অপশন

Yamaha SZ RR V2 বাইকটি নতুন করে উৎপাদন বন্ধ হয়ে গেলেও মার্কেটপ্লেসে এখনও ৪টি ভিন্ন কালার অপশনে এদের দেখা যায়। সেগুলো হচ্ছে আইভরি হোয়াইট (নীল ও সাদা কম্বিনেশন), রেড ড্যাশ (কালো ও লাল), গ্রিন অ্যারো (উজ্বল সবুজ) এবং ম্যাট গ্রিন (গাঢ় সবুজ)।

Yamaha SZ RR V2 Pros সুবিধা

  • শহরের রাস্তায় ট্র্যাফিকের মধ্যে সহজে চালানো যায়
  • বিশাল ১৪ লিটার জ্বালানি ট্যাংক
  • জ্বালানি দক্ষতা এবং শক্তিশালী ইঞ্জিন

Yamaha SZ RR V2 Cons অসুবিধা

  • এবিএস মডেল নেই
  • সার্ভিসিং খরচ একটু বেশি

এক্সপার্ট অপিনিয়ন

7

Out of 10

Yamaha SZ RR V2 বাইকটি বাংলাদেশে ইয়ামাহা এসজেড সিরিজের অন্যতম সেরা, শক্তিশালী ও স্টাইলিশ একটি কমিউটার বাইক। ইয়ামাহার লেটেস্ট ব্লু কোর প্রযুক্তি, দারুণ মাইলেজ, বৈচিত্রময় কালার কম্বিনেশন এবং দারুণ স্পোর্টি ডিজাইনের কারণে এই বাইকটি তরুণদের জন্য দারুণ একটি আকর্ষণের কেন্দ্র হয়ে উঠেছে। বাংলাদেশে এসজেড আরআর বাইকের দাম ও জানতে হলে চোখ রাখুন দেশের সেরা মোটরবাইক মার্কেটপ্লেস Bikroy-এ।

Yamaha unveiled the version 2.0 of the SZ-RR at the closing ceremony of their ‘Mission 10,000 km’ event in Chennai. The manufacturer launched the updated motorcycle for the buyers looking for a fuel-efficient and fairly powerful bike.

The cosmetic upgrades on the new bike are minimal yet give the motorcycle a fresh look. There are new shrouds on the fuel tank and the bike now sports new paint schemes. The handlebar holder gets a new ‘SZ’ logo and the instrument cluster is new. The bike gets new tubeless tires while the other panels remain the same.

The Yamaha SZ-RR V 2.0 is now equipped with the new Blue Core technology as seen on the latest version of the FZ-S and Fazer. The bike is powered by the 149cc single-cylinder Blue Core engine that produces 11.9bhp of power and 12.8Nm of torque. Though the power has decreased by 1.1bhp, the torque remains the same and the bike is now expected to offer 11 percent better fuel economy than the previous engine. This motor comes mated to the five-speed constant mesh gearbox but misses the fuel injection system.

By adding it to the 150cc commuter segment of motorcycles in India, Yamaha has pitched the Yamaha SZ-RR V 2.0 against the Honda CB Unicorn, Hero Achiever, and the Bajaj V15.

Yamaha SZ RR V2 Video Review


02 Oct, 2023 - হাই পারফরম্যান্স ১৫০ সিসি ইঞ্জিন আর সেরা মাইলেজের স্টাইলিশ স্ট্যান্ডার্ড বাইক Yamaha SZ RR V2। জানুন Yamaha SZ RR V2 এর দাম ও এর আকর্ষণীয় সব ফিচার সম্পর্কে।

Yamaha SZ RR V2 -সম্পর্কে জিজ্ঞাসা

ইয়ামাহা এসজেড আরআর বাইকে কি এবিএস আছে?

না, এই বাইকের কোনো ভার্সনেই এবিএস ফিচার দেয়া হয়নি।

ইয়ামাহা এসজেড আরআর ভি২ বাইকের বিএস৬ মডেল কি আসবে?

এই বাইকটির উৎপাদন ইয়ামাহা বন্ধ করে দেয়ায় নতুন করে বিএস৬ মডেল আসার সম্ভাবনা নেই।

এসজেড আরআর ভি২ বাইকের টায়ার প্রেশার কত?

এই বাইকের টায়ার প্রেশার সামনের চাকায় ২৮ পিএসআই এবং পেছনের চাকায় ৩৩ পিএসআই।

ইয়ামাহা এসজেড আরআর বাইকের রি-সেল ভ্যালু কেমন?

যেকোনো বাইকের রি-সেল ভ্যালু নির্ভর করে সেই বাইকের মেইনটেনেন্স রুটিন, অরিজিনাল খুচরো পার্টসের ব্যবহার, রাইডারের রাইডিং স্টাইল ও যেই কন্ডিশনে চালানো হয়েছে ইত্যাদির উপর।

বাংলাদেশে সবচেয়ে জনপ্রিয় ইয়ামাহা বাইক কোনটি?

বাংলাদেশে ইয়ামাহার সবচেয়ে জনপ্রিয় বাইক মডেল হচ্ছে ইয়ামাহা আর১৫ সিরিজ।

Buy Yamaha SZ RR V2bikroy
Yamaha SZ RR V2 2017 for Sale

Yamaha SZ RR V2 2017

62,000 km
MEMBER
Tk 130,000
6 days ago
Yamaha SZ RR 2018 for Sale

Yamaha SZ RR 2018

28,000 km
MEMBER
Tk 118,000
2 weeks ago
Yamaha SZ RR 2010 for Sale

Yamaha SZ RR 2010

30,000 km
MEMBER
Tk 85,000
1 month ago
Yamaha SZ RR 2011 for Sale

Yamaha SZ RR 2011

40,000 km
MEMBER
Tk 55,000
1 month ago
Buy Other Bikesbikroy
Hero Glamour on tast fill rede 2020 for Sale

Hero Glamour on tast fill rede 2020

16,589 km
verified MEMBER
verified
Tk 69,000
24 seconds ago
TVS Stryker সুপার ফ্রেশ 2018 for Sale

TVS Stryker সুপার ফ্রেশ 2018

19,000 km
verified MEMBER
Tk 77,700
29 seconds ago
Bajaj Discover 110 dex all 💯 2021 for Sale

Bajaj Discover 110 dex all 💯 2021

21,452 km
verified MEMBER
verified
Tk 92,000
6 minutes ago
TVS Metro Plus bank joma dex 2021 for Sale

TVS Metro Plus bank joma dex 2021

22,555 km
verified MEMBER
verified
Tk 75,000
6 minutes ago
Suzuki Hayate EP varsan 2021 for Sale

Suzuki Hayate EP varsan 2021

21,455 km
verified MEMBER
verified
Tk 58,000
7 minutes ago
+ Post an ad on Bikroy