Yamaha Ray ZR Street Rally -রিভিউ, ফিচার, দাম ও স্পেক

10 Apr, 2023
Yamaha Ray ZR Street Rally -রিভিউ, ফিচার, দাম ও স্পেক

স্কুটারে অটোমেটিক ট্রান্সমিশন সিস্টেম যুক্ত হওয়ার পর থেকে এটি রাইড করা অনেক সহজ হয়ে গেছে। এরপর থেকে ধীরে-ধীরে মানুষের মাঝে একটি ধারণা তৈরি হতে থাকে যে স্কুটার মেয়েদের যানবাহন। কিন্তু সম্প্রতি এই ব্যাপারটার পরিবর্তন হচ্ছে। এখন ছেলেদের মধ্যে যেমন স্কুটারের জনপ্রিয়তা বাড়ছে তেমনি স্কুটারের ডিজাইনেও পরিবর্তন আসছে। বর্তমানে স্কুটারের ডিজাইন অনেক বেশি স্পোর্টি হচ্ছে। এর একটি ভালো উদাহরণ হতে পারে ইয়ামাহা রে জেড আর স্ট্রিট র‍্যালি স্কুটারটি।

এই স্কুটারটিতে বেশ চমৎকার ডিজাইন করা হয়েছে। সামনে থেকে দেখতে স্কুটারটিকে বেশ স্পোর্টি দেখায়। আর এই স্কুটারের হেডলাইট বেশ মাস্কুলার একটি ফিল দেয়। স্কুটারটির বিল্ড কোয়ালিটি বেশ ভালো।

ইয়ামাহা রে জেড আর স্ট্রিট র‍্যালি স্কুটারটির ইঞ্জিন ১১৩ সিসির যা সিঙ্গেল সিলিন্ডার, এয়ার কুল্ড, ৪ স্ট্রোক, এসওএইচসি, ২ ভাল্ভ বিশিষ্ট। এটির ম্যাক্স পাওয়ার ৭.০০ বিএইচপি @৭,৫০০ আরপিএম এবং ম্যাক্স টর্ক ৮.১ নিউটন/মিটার @৫,০০০ আরপিএম। ইঞ্জিনটি বেশ পাওয়ার প্রোভাইড করতে পারে। স্কুটার হিসেবে বেশ পাওয়ারফুল ইঞ্জিন ইয়ামাহা এই স্কুটারটিতে ব্যবহার করেছে।

এই স্কুটারটির গিয়ার ট্রান্সমিশন এবং ক্লাচ সম্পূর্ণ অটোমেটিক। এটির মাইলেজ প্রায় ৪৫ কিমি/লিটার এবং টপ স্পিড ১০০ কিমি/ঘন্টা (প্রায়)। স্কুটারটি বেশ ফুয়েল এফিশিয়েন্ট। এই স্কুটারটির ব্রেকিং সিস্টেম বেশ ভালো। এই স্কুটারটির সামনে দেওয়া হয়েছে ১৭০ মিমি সিঙ্গেল ডিস্ক ব্রেক এবং পেছনে দেওয়া হয়েছে ড্রাম ব্রেক।

অন্যদিকে স্কুটারটিতে সামনে টেলিস্কোপিক ফর্ক সাসপেনশন এবং পেছনে সুইং ইউনিট সাসপেনশন দেওয়া হয়েছে। স্কুটারটির সাসপেনশনের ফিডব্যাক বেশ ভালো।

স্কুটারটি বেশ কয়েকটি কালার ভ্যারিয়েন্টে পাওয়া যায়। যেমন- রোস্টার-রেড, ফিজ-হোয়াইট, ম্যাভরিক-ব্লু এবং ম্যাট-গ্রীন। এই স্কুটারটির দামও বেশ রিজেনেবল। মাত্র ১,৬৫,০০০ টাকায় ইয়ামাহা-এর অফিসিয়ার ডিস্ট্রিবিউটর এসিআই মটোরস এর যেকোনো শপে পাওয়া যাবে স্কুটারটি।

Yamaha RayZR Street Rally রিভিউ এর পরবর্তী সেকশন থেকে আমরা এই বাইকটি সম্পর্কে আরও বিস্তারিত জানবো।

Yamaha RayZR Street Rally এর স্পেসিফিকেশন

ইঞ্জিন সিসি ১১৩ সিসি
বাইকের ধরণ স্কুটার
ম্যাক্স পাওয়ার ৭.০০ বিএইচপি @৭,৫০০ আরপিএম
ম্যাক্স টর্ক ৮.১ নিউটন/মিটার @৫,০০০ আরপিএম
টপ স্পিড ১০০ কিমি/ঘন্টা (প্রায়)
ইঞ্জিন কুলিং এয়ার কুল্ড
গিয়ার সংখ্যা নেই
মাইলেজ ৪৫ কিমি/লিটার
ফ্রন্ট টায়ার সাইজ  ৯০/১০০ – ১০ ৫৩জে
রিয়ার টায়ার সাইজ ৯০/১০০ – ১০ ৫৩জে
ফুয়েল ট্যাংক সাইজ ৫.২ লিটার 
ওজন ১০৩ কেজি
ফ্রন্ট ব্রেক টাইপ সিঙ্গেল ডিস্ক ব্রেক
রিয়ার ব্রেক টাইপ ড্রাম ব্রেক
ফ্রন্ট সাসপেনশন টেলিস্কোপিক ফর্ক সাসপেনশন
রিয়ার সাসপেনশন সুইং ইউনিট সাসপেনশন

 

Yamaha Ray ZR Street Rally -এর বিস্তারিত বিবরণ

সিটিতে বেশ ভালো পারফরম্যান্স থাকার কারণে স্কুটারের জনপ্রিয়তা দিনদিন বেড়েই চলছে। সময়ের সাথে সাথে ছেলেদের মধ্যেও স্কুটার বেশ জনপ্রিয় হয়ে উঠছে। স্কুটার বেশ কনভেনিয়েন্ট হওয়ার কারণে অনেকেই কমিউটার বাইক থেকে স্কুটার বেশি প্রেফার করছেন। আর ইয়ামাহা এই চাহিদার কথা চিন্তা করে ইয়ামাহা রে জেড আর স্ট্রিট র‍্যালি স্কুটারটিকে আরও স্টাইলিস ও ম্যানলি করে তৈরি করেছে।

এখন আমরা ইয়ামাহা রে জেড আর স্ট্রিট র‍্যালি ফিচারগুলো সম্পর্কে বিস্তারিত জানবো। তথ্যগুলো বাইকটি কেনার সিদ্ধান্ত নিতে আপনাকে সাহায্য করবে।

বডি ডিজাইন

ইয়ামাহা রে জেড আর স্ট্রিট র‍্যালি স্কুটারটি দেখতে বেশ মাস্কুলার এবং স্পোর্টি। সাধারণত আমাদের একটি ধারণা থাকে যে স্কুটার শুধুমাত্র মেয়েদের জন্যই। এর ফলে আমরা দেখেছি অন্যান্য স্কুটারের ডিজাইন এবং কালার শুধু মেয়েদের কথা চিন্তা করে তৈরি করা হয়। কিন্তু এই স্কুটারটি এমন না। এই স্কুটারটি ছেলে-মেয়ে উভয়ের কথা চিন্তা করেই তৈরি করা হয়েছে।

স্কুটারটির ডাইমেনশনের কথা যদি বলা হয়, তাহলে বলতে হয় এটির দৈর্ঘ্য ১,৮২০ মিমি, প্রস্থ ৭০০ মিমি এবং উচ্চতা ১,১১৫ মিমি। এই স্কুটারটির হুইলবেজ ১,২৭০ এবং সিট হাইট ৭৭৫ মিমি। এই সিট হাইটের কারণে যেকোনো উচ্চতার মানুষের জন্য স্কুটারটি রাইডিং করা বেশ কমফোর্টেবল।

এই স্কুটারটির গ্রাউন্ড ক্লিয়ারেন্স ১৩০ মিমি। স্কুটারটির গ্রাউন্ড ক্লিয়ারেন্স একটু কম। এইজন্য ভাঙ্গা রাস্তাতে কিছুটা সমস্যার সম্মুখীন হতে পারে রাইডারকে। এই স্কুটারটির ফুয়েল ট্যাঙ্ক ক্যাপাসিটি ৫.২ লিটার। ফুয়েল ট্যাঙ্ক ক্যাপাসিটি আরেকটু বেশি হলে ভালো হতো।

এই স্কুটারটিতে ১২ ভোল্টের এমএফ টাইপের একটি ব্যাটারি দেওয়া হয়েছে। স্কুটারটির হেডলাইট, টেইললাইট এবং ইন্ডিকেটরগুলো হ্যালোজেন বাল্বের। হেডলাইটটি আরো উন্নত হলে ভালো হতো। তবে হেডলাইটটি দেখতে বেশ ভালো, বেশ স্পোর্টি একটি লুক পাওয়া যায়। এই স্কুটারটিতে স্পিডোমিটার, ওডোমিটার এবং আরপিএম মিটার অর্থাৎ সব মিটারই ডিজিটাল। এই মিটারগুলো বেশ ভালো এবং দেখতেও অনেক সুন্দর।

ইয়ামাহা রে জেড আর স্ট্রিট র‍্যালি স্কুটারটিতে কনভেনশনাল হ্যান্ডেলবার দেওয়া হয়েছে। এই স্কুটারটিতে সিঙ্গেল সিট দেওয়া হয়েছে। সিটটি বেশ বড় এবং ওয়াইড। স্কুটারটি দিয়ে লং রাইড এবং সিটি রাইডিং-এ পিলিয়ন নিয়ে বেশ কমফোর্টের সাথেই রাইড করা যাবে। তাছাড়া এই স্কুটারটিতে সিটের নিচে বেশ ভালো জায়গা রয়েছে। এছাড়া সামনের দিকেও কিছুটা জায়গা রয়েছে। স্কুটারটির পেছনে একটি গ্র্যাবরেইলও রয়েছে।

এই স্কুটারটির লুক বেশ স্টাইলিশ এবং ম্যানলি। এটি বাজারের অন্য যেকোনো স্কুটারের থেকে বেশ স্পোর্টি।

ইঞ্জিন

ইয়ামাহা রে জেড আর স্ট্রিট র‍্যালি স্কুটারটিতে অন্যান্য স্কুটারের থেকে পাওয়ারফুল ইঞ্জিন ব্যবহার করা হয়েছে। এটির ইঞ্জিন ১১৩ সিসি, সিঙ্গেল সিলিন্ডার, এয়ার কুল্ড, ৪ স্ট্রোক, এসওএইচসি, ২ ভাল্ভ বিশিষ্ট। এটির ম্যাক্স পাওয়ার ৭.০০ বিএইচপি @৭,৫০০ আরপিএম এবং ম্যাক্স টর্ক ৮.১ নিউটন/মিটার @৫,০০০ আরপিএম। ইঞ্জিনটি বেশ পাওয়ার প্রোভাইড করতে পারে। তাই এটির এক্সেলারেশনও বেশ ভালো। এই জন্য এই স্কুটারটির স্পিড খুব স্মুথলি গিয়ার-আপ করে।

স্কুটারটিতে কার্বুরেটর ফুয়েল সাপ্লাই সিস্টেম ব্যবহার করা হয়েছে। স্কুটারটিতে কিক এবং ইলেকট্রিক উভয় মেথডের স্টার্টার রয়েছে। তাছাড়া এই স্কুটারটির গিয়ার এবং ক্লাচ সম্পূর্ণ অটোমেটিক। তাই এই স্কুটারটি রাইড করাও বেশ সহজ।

এই স্কুটারের মাইলেজ প্রায় ৪৫ কিমি/লিটার এবং টপ স্পিড ১০০ কিমি/ঘন্টা (প্রায়)। এই স্কুটারটির মাইলেজ অন্যান্য স্কুটারের থেকে বেশি। তাই বলা যায় এটি বেশ ফুয়েল এফিশিয়েন্ট একটি স্কুটার।

ব্রেক ও টায়ার

এই স্কুটারটির সামনের চাকায় দেওয়া হয়েছে ১৭০ মিমি সিঙ্গেল ডিস্ক ব্রেক এবং পেছনের চাকায় দেওয়া হয়েছে ড্রাম ব্রেক। সামনের চাকায় ডিস্ক ব্রেক থাকায় স্কুটারটির ব্রেকিং বেশ স্মুথ এবং হাইস্পিডেও ব্রেক করতে বেশ কনফিডেন্স পাওয়া যায়।

এই স্কুটারটির সামনের এবং পেছনের চাকা একই সাইজের। চাকার সাইজ ৯০/১০০ – ১০ ৫৩জে। সাধারণত স্কুটারের টিউব চাকা নিয়ে অনেক সমস্যা থাকে। কিন্তু এই স্কুটারের চাকা টিউবলেস এবং চাকাটি অ্যালয় হুইলের। স্কুটারের চাকাগুলোর পারফরম্যান্স বেশ ভালো।

সাসপেনশন

ইয়ামাহা রে জেড আর স্ট্রিট র‍্যালি স্কুটারটির সামনে টেলিস্কোপিক ফর্ক সাসপেনশন এবং পেছনে সুইং ইউনিট সাসপেনশন দেওয়া হয়েছে। স্কুটারটির সাসপেনশনের ফিডব্যাক বেশ ভালো। পিলিয়ন নিয়ে ভাঙ্গা রাস্তাতেও বেশ ভালো ফিডব্যাক পাওয়া যায়। প্রতিটি টু-হুইলার বাইক বা স্কুটারের কিছু পজেটিভ এবং নেগেটিভ সাইড রয়েছে, এই বাইকটিও তার ব্যতিক্রম নয়। ইয়ামাহা রে জেড আর স্ট্রিট র‍্যালি রিভিউ -এর এ পর্যায়ে আমরা জানবো এই স্কুটারটির কিছু সুবিধা-অসুবিধা।

Yamaha RayZR Street Rally Price in Bangladesh বাংলাদেশে Yamaha RayZR Street Rally এর দাম

বাংলাদেশে Yamaha RayZR Street Rally এর অফিসিয়াল দাম ৳165,000। আসল মূল্য কম বেশি হতে পারে যা আপনি ডিলার এর কাছ থেকে যাচাই করে নিতে পারেন।

Yamaha RayZR Street Rally Pros সুবিধা

  • হেভি ইউজের জন্য স্কুটারটি সবচেয়ে উপযোগী
  • বিল্ড কোয়ালিটি অনেক ভালো
  • বেশ ভালো মাইলেজ
  • বেশ ভালো সাসপেনশন

Yamaha RayZR Street Rally Cons অসুবিধা

  • ফুয়েল ট্যাঙ্ক ক্যাপাসিটি কম
  • হেডলাইটে এলইডি লাইট ব্যবহার করলে ভালো হতো।
  • স্কুটারটির গ্রাউন্ড ক্লিয়ারেন্স কম

এক্সপার্ট অপিনিয়ন

7.5

Out of 10

ইয়ামাহা রে জেড আর স্ট্রিট র‍্যালি স্কুটারটির বিল্ড কোয়ালিটি বেশ ভালো এবং স্কুটারটি অনেক স্টাইলিশ। এই স্কুটারটি রাইড করাটাও অনেক ইজি। স্কুটারটির সাসপেনশন এবং ব্রেকিং সিস্টেম অনেক ভালো। একজন নতুন রাইডারের জন্যেও বেশ পারফেক্ট এই স্কুটারটি। স্কুটারটির লুকিং স্পোর্টি এবং মাস্কুলার হওয়াতে ছেলেদের জন্যেও বেশ মানানসই। তবে এই স্কুটারের স্টোরেজ ক্যাপাসিটি বেশ ভালো হলেও ফুয়েল ট্যাঙ্ক ক্যাপাসিটি আরেকটু বেশি হলে ভালো হতো।

The popularity of scooters and two-wheelers is growing day by day in Bangladesh. We all know ACI Motors is Yamaha’s official distributor in Bangladesh. They have already released several new design scooters and are planning to release some new ones. They are currently testing some of their products, and one of them is The Yamaha Ray ZR.

Yamaha Ray ZR has an air-cooled, 4-stroke, 2-valve, and SOHC engine. The scooter has a displacement of 113 cc. The scooter’s engine can produce 7 Bhp max power at 7500 rpm and 8.1 NM max torque at 5000 rpm. It has an automatic transmission and a dry centrifugal clutch.

The Yamaha Ray ZR scooter has a very appealing appearance. It has a long, comfortable seat with an attached, well-measured pillion grabrail. It has a nice exhaust design and a fairly wide front end.

The Yamaha Ray ZR scooter has a 170 mm hydraulic front disc brake, but the rear brake is mechanical with a trailing drum. In Bangladesh, disc and drum braking systems are adequate for the road. It also has front telescopic fork suspension and unit swing rear suspension. They keep the riders and pillion comfortable on both long and short rides.

The scooter has a range of more than 45 kilometers and a top speed of 100 kilometers per hour. The Yamaha Ray ZR scooter is available in four different colors in Bangladesh. Rooster Red, Fizz White, Maverick Blue, and Matt Green are the colors.

Yamaha RayZR Street Rally Price in Bangladesh Yamaha RayZR Street Rally Price in Bangladesh

The official price of Yamaha RayZR Street Rally in Bangladesh is ৳165,000. However, you should check the final price of the bike with the dealer.

Yamaha Ray ZR Street Rally Video Review


10 Apr, 2023 - যারা কম বাজেটে ভালো মানের এবং ফিচারসমৃদ্ধ একটি স্কুটার কিনতে চাচ্ছেন তাদের জন্য আমাদের আজকের ব্লগটি বিশেষ উপকারে আসবে বলে আমাদের ধারণা। আশা করি, Yamaha Ray ZR Street Rally রিভিউ-টি আপনাকে স্কুটারটি কেনার ক্ষেত্রে সিদ্ধান্ত গ্রহণে সাহায্য করবে।

Yamaha Ray ZR Street Rally -সম্পর্কে জিজ্ঞাসা

ইয়ামাহা রে জেড আর স্ট্রিট র‍্যালি কেমন ধরণের বাইক?

ইয়ামাহা রে জেড আর স্ট্রিট র‍্যালি স্পোর্টি টাইপের একটি স্কুটার।

ইয়ামাহা রে জেড আর স্ট্রিট এর মাইলেজ কত?

ইয়ামাহা রে জেড আর স্ট্রিট র‍্যালি স্কুটারটি ৪৫ কিমি/লিটার মাইলেজ দিতে পারে।

ইয়ামাহা রে জেড আর স্ট্রিট এর টপ স্পিড কত?

ইয়ামাহা রে জেড আর স্ট্রিট র‍্যালি এর টপ স্পিড ১০০ কিমি/ঘন্টার উপরে।

ইয়ামাহা রে জেড আর স্ট্রিট কি কি রঙে পাওয়া যাচ্ছে?

ইয়ামাহা রে জেড আর স্ট্রিট র‍্যালি স্কুটারটি রোস্টার-রেড, ফিজ-হোয়াইট, ম্যাভরিক-ব্লু এবং ম্যাট- গ্রীন রঙের চারটি কালার ভ্যারিয়েন্টে পাওয়া যাচ্ছে।

ইয়ামাহা রে জেড আর স্ট্রিট অনলাইনে কীভাবে কিনবো?

ইয়ামাহা রে জেড আর স্ট্রিট র‍্যালি অনলাইন থেকে কিনতে এবং বাংলাদেশে ইয়ামাহা বাইকের দাম জানতে এখনই ভিজিট করুন Bikroy এর পেইজে।

Yamaha RayZR Street Rally Specifications

Model name Yamaha RayZR Street Rally
Type of bikeScooter
Type of engineAir-cooled, 4-stroke, SOHC, 2-valve
Engine power (cc) 113.0cc
Engine coolingAir Cooled
Max. Horse power7 Bhp @ 7500 RPM
Max torque8.1 NM @ 5000 RPM
Start methodKick & Electric
Number of gearsNo Info
Mileage 45 Kmpl (Approx)
Top speed100 Kmph (Approx)
Front suspensionTelescopic fork
Rear suspensionSwing Unit
Front brake typeSingle Disc
Front brake diameter170 mm
Rear brake typeDrum Brake
Rear brake diameterNo Info
Braking systemSingle Disc
Front tire size90/100-10 53J
Rear tire size90/100-10 53J
Tire typeTubeless
Overall length1820 mm
Overall height1115 mm
Overall weight103 Kg
Wheelbase1270 mm
Overall width700 mm
Ground clearance130 mm
Fuel tank capacity5.2L
Seat height775 mm
Head lightHalogen bu
IndicatorsHalogen
Tail lightHalogen
Speedometerdigital
RPM meterDigital
OdometerDigital
Seat typeSingle-Seat
Engine kill switchNo
Body colorsBlack With Blue & Green Shade
Distributor/dealerACI Motors Limited
Features,
Buy Yamaha Ray ZR Street Rally bikroy
Yamaha Ray-ZR 113 Street Rally 2021 for Sale

Yamaha Ray-ZR 113 Street Rally 2021

16,500 km
MEMBER
Tk 159,000
5 days ago
Yamaha Ray-ZR ALMOST NEW BIKE 2023 for Sale

Yamaha Ray-ZR ALMOST NEW BIKE 2023

3,000 km
verified MEMBER
Tk 225,000
5 days ago
Yamaha Ray-ZR fi ubs 2022 for Sale

Yamaha Ray-ZR fi ubs 2022

9,500 km
verified MEMBER
Tk 230,000
1 month ago
Yamaha Ray-ZR 2021 for Sale

Yamaha Ray-ZR 2021

26,500 km
MEMBER
Tk 140,000
1 month ago
Buy Other Bikesbikroy
Yamaha FZS V2 Full Fresh 2023 for Sale

Yamaha FZS V2 Full Fresh 2023

4,995 km
MEMBER
Tk 225,000
35 minutes ago
TVS Metro Plus Black Blue 2021 for Sale

TVS Metro Plus Black Blue 2021

15,213 km
verified MEMBER
Tk 85,000
2 hours ago
Mahindra Centuro good condition 2016 for Sale

Mahindra Centuro good condition 2016

23,565 km
verified MEMBER
verified
Tk 55,000
6 hours ago
TVS Stryker on test fill rede 2020 for Sale

TVS Stryker on test fill rede 2020

19,895 km
verified MEMBER
verified
Tk 72,999
6 hours ago
Bajaj Platina h gayer Fress all 2022 for Sale

Bajaj Platina h gayer Fress all 2022

14,256 km
verified MEMBER
verified
Tk 85,000
6 hours ago
+ Post an ad on Bikroy