H Power Zaara 100 রিভিউ- ১৫০ সিসির ফিচার

21 Aug, 2023
H Power Zaara 100 রিভিউ- ১৫০ সিসির ফিচার

১৯৯৫ সাল থেকে বাংলাদেশে এইচ পাওয়ার বিভিন্ন ধরণের ব্যবসায়ীদের সাথে কাজ করে আসছে। যাত্রার শুরু থেকেই ব্র্যান্ডটি লেটেস্ট প্রযুক্তি এবং সর্বাধিক কর্মদক্ষতার বাইক প্রস্তুত ও আমদানি করার দিকে মনোনিবেশ করে। আমাদের আজকের বাছাই করা বাইক যারা ১০০ রিভিউ অনুযায়ী এটি এইচ পাওয়ারের আমদানি করা আরো একটি ভালো বাইকের উদাহরণ।

এইচ পাওয়ার মূলত চায়নার বিভিন্ন ভেন্ডর এবং কোম্পানির কাছ থেকে সেরা পারফরম্যান্স ও সাশ্রয়ী দামের মোটরসাইকেল ও স্কুটার আমদানি ও বাজারজাত করেন। এদের মধ্যে আমাদের আজকের বাছাই করা মডেল হচ্ছে যারা 100। বাংলাদেশে এই বাইকটির প্রতিদ্বন্দ্বীরা হচ্ছে- ভিক্টর-আর ক্লাসিক ১০০, বাজাজ প্লাটিনা ইএস, বাজাজ ডিসকভার ১০০, হিরো এইচএফ ডিলাক্স, হিরো স্প্লেন্ডার আইস্মার্ট, কিওয়ে ম্যাগনেট ১০০ ইত্যাদি। চলুন দেখে নেই যারা ১০০ রিভিউ ও এর বিভিন্ন রকম ফিচারের বিস্তারিতঃ

আউটলুক ও ডিজাইন

যারা ১০০ ফিচার হিসেবে বাইকটির ডিজাইন ও আউটলুক একই সাথে ক্লাসিক এবং নান্দনিক। কিছুটা আধুনিকতার ছোঁয়া রয়েছে এই কমিউটার টাইপের বাইকটিতে, তবে ক্লাসিক ভাবটা অক্ষুণ্ণ রাখা হয়েছে। যারা ১০০ দাম-এর সাপেক্ষে বাইকটির ডিজাইন বেশ কমপ্যাক্ট। ফলে রাইডার ভারি ট্র্যাফিকের মধ্যে দিয়েও খুব সহজে পার হয়ে যেতে পারবেন। 

যারা ১০০ রিভিউ অনুযায়ী বাইকটির জ্বালানি ট্যাংকের গঠন মাসকুলার এবং সিটিং পজিশনটি বেশ আরামদায়ক। পিলিয়ন গ্র্যাবিং রেইলের জায়গায় একটি কালো রঙের স্টক লাগেজ র‍্যাক রয়েছে। এটা শক্ত করে ধরে পিলিয়ন যেমন নিশ্চিন্তে বাইক রাইড করতে পারবেন, তেমনি এখানে বেশ বড় আকারের ব্যাগ বেঁধে নেয়া যাবে।

সাইজ ও সিটিং পজিশন

যারা ১০০ রিভিউ অনুযায়ী এটি একটি খাটো গড়নের বাইক, যার সিট হাইট মাত্র ৭৮০ মিমি। ৫ ফিট ৮ ইঞ্চি উচ্চতার মধ্যে যে কেউ এই বাইক খুব সহজে হ্যান্ডেলিং করতে পারবেন। সিট হাইট এতো কম হওয়া সত্ত্বেও এই বাইকে গ্রাউন্ড ক্লিয়ারেন্স রাখা হয়েছে ১৬৫ মিমি, যা ভাঙ্গা রাস্তায় কমিউট করার জন্যও পর্যাপ্ত।

যারা ১০০ দাম-এর তুলনায় বাইকটির উচ্চতা ১২৩৫ মিমি, দৈর্ঘ্য ২০০০ মিমি, এবং প্রস্থ ৮২৫ মিমি। ১০০ কেজি ওজনের এই বাইকটি ১০০ সিসি হিসেবে বেশ হালকা। নতুন রাইডারদের জন্য নিয়মিত কমিউট করার ক্ষেত্রে এই ওজন কোনও রকম ক্লান্তির উদ্রেক করবে না। এছাড়াও বাইকটির সাইজ বেশিরভাগ বাইকের তুলনায় কমপ্যাক্ট ও সরু হলেও হুইলবেইজ ১২৭০ মিমি। হাই স্পিডে কর্ণারিং করার ক্ষেত্রে এই হুইলবেইজ আর বডির অনুপাত খুব একটা সুবিধার নয়।

ইঞ্জিনের পারফরম্যান্স

যারা ১০০ ফিচার হিসেবে এই বাইকটির ইঞ্জিন সিঙ্গেল সিলিন্ডার, ৪-স্ট্রোক, সিডিআই টাইপের। ৯৮ সিসি ডিসপ্লেসমেন্টের এই বাইকের ইঞ্জিন থেকে ৭৫০০ আরপিএম-এ ৫.৯ বিএইচপি সর্বোচ্চ পাওয়ার এবং ৫৫০০ আরপিএম-এ ৭.৫ এনএম সর্বোচ্চ টর্ক পাওয়া যাবে।

৯.১৫ঃ১ কমপ্রেশন রেশিও বিশিষ্ট যারা ১০০ রিভিউ অনুযায়ী, এই বাইকের ইঞ্জিন পাওয়ার মোটামুটি ভালো এবং এতে এয়ার কুলিং পদ্ধতি ব্যবহার করা হয়েছে। এছাড়াও এতে ইলেকট্রিক ও কিক দুই ধরণের স্টার্টিং সিস্টেম রয়েছে। বাইকটির ইঞ্জিন পাওয়ার মাঝারি মানের হওয়ায় প্রতি ঘন্টায় ৭০ কিমি পর্যন্ত টপ স্পিড পাওয়া যাবে।

ট্রান্সমিশন

যারা ১০০ দাম-এর সাপেক্ষে এই বাইকে রয়েছে একটি বেসিক ওয়েট মাল্টিপ্লেট ক্লাচ সিস্টেম। ইগনিশন সিস্টেম হিসেবে এতে দেয়া হয়েছে সিডিআই। যারা ১০০ রিভিউ অনুযায়ী বাইকটির গিয়ারবক্স ৪-স্পিডের বদলে ৫-স্পিড হলে বাইকটির পারফরম্যান্স আরো ভালো পাওয়া যেতো। জ্বালানি সাপ্লাই হিসেবে এই বাইকে কার্বুরেটর ব্যবহার করা হয়েছে।

সাসপেনশন, ব্রেক ও চাকা

যারা ১০০ ফিচার হিসেবে এই বাইকে দেয়া হয়েছে সাধারণ ব্রেকিং সিস্টেম। বাইকটির সামনে ও পেছনে উভয় চাকায় ড্রাম ব্রেক ব্যবহার করা হয়েছে। যারা ১০০ রিভিউ অনুযায়ী সামনের ড্রাম ব্রেকটি ইমারজেন্সি ব্রেক করার জন্য পর্যাপ্ত হলেও এই বাইকের জন্য তা সেরা ও সর্বাধিক নিরাপদ অপশন নয়। এক্ষেত্রে ডিস্ক ব্রেক থাকলে বাইকটির পারফরম্যান্স আরো বেড়ে যেতো। অন্যদিকে ১০০ সিসির বাইক হিসেবে পিছনে ড্রাম ব্রেক যথেষ্ট। তাই এটা নিয়ে আমাদের খুব বেশি অভিযোগ নেই।

যারা ১০০ দাম-এর বিবেচনায় এর সাসপেনশনগুলো বেশ ভিন্নধর্মী। সামনের দিকে টেলিস্কোপিক ফোর্কস সেট-আপ, আর পেছনে স্প্রিং লোডেড মনোশক সাসপেনশন ব্যবহার করা হয়েছে। এই সাসপেনশনগুলো বেশ স্ট্যান্ডার্ড এবং বাংলাদেশের রাস্তায় বেশ ভালো সাপোর্ট আর নিরাপত্তা দিতে সক্ষম।

যারা ১০০ রিভিউ অনুযায়ী এই বাইকটিতে অ্যালয় রিমের চাকা ব্যবহার হয়েছে। সামনের চাকার মাপ হচ্ছে ২.৭৫-১৭ এবং পেছনের চাকা ৩.০০-১৭ সাইজের। পেছনের চাকায় ৩.২৫ কিংবা ৩.৫ সেকশনের টায়ার থাকলে এই বাইকের জন্য সবচেয়ে উপযোগী হতো। সামনের চাকাটির মাপ একেবারে সেরা অপশন না হলেও, এই বাইকের জন্য যথেষ্ট।

মাইলেজ

Zaara 100 বাইকটিতে ব্যবহার করা হয়েছে দারুণ জ্বালানি-দক্ষ প্রযুক্তি। ১২ লিটার ধারণক্ষমতার এই বাইকটি থেকে প্রতি লিটারে ৬০ কিমি-এর মতো মাইলেজ পাওয়া যাবে। ১০০ সিসির স্টাইলিশ এই কমিউটার বাইকের ক্ষেত্রে এই মাইলেজ যথেষ্ট ভালো।

ইলেকট্রিক্যাল প্যানেল ও ফিচার

যারা ১০০ দাম-এর সাপেক্ষে বাইকটির ইলেকট্রিক্যাল প্যানেলটি বেশ তথ্যবহুল এবং এনালগ ও ডিজিটালের সমন্বয়। এই প্যানেলে রয়েছে ডিজিটাল স্পিডোমিটার, ওডোমিটার, আরপিএম মিটার, এবং গিয়ার পজিশন ইনডিকেটর। এ ছাড়া বাকি সব যারা ১০০ ফিচার এনালগ।

যারা ১০০ দাম-এর সাপেক্ষে এই বাইকটিতে বেসিক লাইট সেট-আপ ব্যবহার করা হয়েছে। বাইকের হেডলাইট একটি ১২ ভোল্টের হ্যালোজেন ৩৫/৩৫ মাল্টি-রিফ্লেকশন টাইপের লাইট। এছাড়াও টেইল লাইট ও ইনডিকেটরগুলোতেও হ্যালোজেন লাইটের ব্যবহার করা হয়েছে। এই সবকিছু পরিচালিত হয় একটি এমএফ টাইপের ১২ ভোল্ট ব্যাটারির সাহায্যে।

কালার অপশন

Zaara 100 রিভিউ অনুযায়ী বাইকটির কালার অপশনগুলো বেসিক হলেও বেশ আকর্ষণীয়। বাংলাদেশে এই বাইকটির মোট ২টি কালার অপশন রয়েছে, সেগুলো হলো- কালো ও লাল। দুইটা কালার অপশনই বেশ স্পোর্টি, কিন্তু এদের ডিক্যালগুলো একেবারে আলাদা। সাদামাটা ডিজাইনের এই ডিক্যালগুলো বাইকটির সৌন্দর্য সুন্দরভাবে ফুটিয়ে তুলেছে।

বাইকটি কাদের জন্য ভালো?

একজন দৈনন্দিন কমিউটারের কথা মাথায় রেখে যারা ১০০ রিভিউ-এর এই বাইকটি ডিজাইন করা হয়েছে। ট্যুর কিংবা লং রাইড দেয়ার ক্ষেত্রে এই বাইকটি খুব একটা উপযোগী হবে না। স্পিড-লাভার বা পারফরম্যান্স-প্রত্যাশী অ্যাগ্রেসিভ বাইকারদের জন্য এই বাইক নয়। শহরের রাস্তায় নিয়মিত চলাফেরার জন্য সীমিত বাজেটের মধ্যে ভালো মানের বাইক খুঁজছেন, এমন মানুষের জন্য এই বাইকটি দারুণ একটি অপশন। মূলতঃ শিক্ষার্থী, ক্ষুদ্র চাকুরিজীবী এবং ক্ষুদ্র ব্যবসায়ীরা এই বাইকের প্রধাণ কাস্টমার।

সহজভাবে বলতে গেলে Zaara 100 রিভিউ বাইকটি চটপটে আর কাজের একটি বাইক। আউটলুক এবং মাইলেজের দিক থেকে এটি প্রতিদ্বন্দী অনেক বাইককেই বেশ ভালোভাবে টক্কর দিতে সক্ষম। যারা ১০০ দাম-এর সাপেক্ষে আরো বেশি প্রশংসা আর নির্ভরতা পাওয়ার উপযোগী একটি স্ট্যান্ডার্ড কমিউটার বাইক।

Zaara 100  Price in Bangladesh বাংলাদেশে Zaara 100 এর দাম

বাংলাদেশে Zaara 100 এর অফিসিয়াল দাম ৳95,000। আসল মূল্য কম বেশি হতে পারে যা আপনি ডিলার এর কাছ থেকে যাচাই করে নিতে পারেন।

Bikroy এর বিগত ৩ মাসের লিস্টিং থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী ব্যবহৃত used H Power Zaara 100 2023 এর দাম BDT 65,500.

Zaara 100  Pros সুবিধা

  • মাইলেজ এবং বড় ট্যাংক
  • হালকা ওজনের
  • সাধারণ সাসপেনশন
  • স্টাইলিশ এবং সরল

Zaara 100  Cons অসুবিধা

  • পেছনের চাকা
  • পাওয়ার কম
  • সামনের ড্রাম ব্রেক

এক্সপার্ট অপিনিয়ন

7

Out of 10

এইচ পাওয়ার মূলত ভালো মানের চাইনিজ মোটরসাইকেল আমদানি করে নিজেদের ব্র্যান্ড পরিচয় দিয়ে বাজারজাত করে থাকে। তাদের কালেকশনের একটি নতুন সংযোজন যারা ১০০ রিভিউ। Zaara 100 রিভিউ অনুযায়ী ক্লাসিক ও স্টাইলিশ ডিজাইনের এই বাইকটি ভালো চাইনিজ মোটরসাইকেলের অন্যতম উদাহরণ। বাংলাদেশে যারা মোটরসাইকেলের দাম জানতে হলে চোখ রাখুন দেশের সেরা মোটরবাইক মার্কেটপ্লেস Bikroy-এ।

Zaara 100 is one of the most simple yet classic commuter bikes in the market. This bike is powered by a 100 cc engine which can give a mileage of about 60 KMPL on average.

The design and outlook of the bike have an attractive and classic feel. The decals are unique and attractive as well. The saddle height is a little low, and suitable for regular commutes for people above 5 ft 8 inches. It has an electrical console, which is a mix of digital and analog features.

Zaara 100 has a 4-stroke, single-cylinder, air-cooled, CDI engine. It can produce 5.9 BHP @7500 RPM maximum power and 7.5 Nm @5500 RPM maximum torque. Its ignition system is CDI. The bike starts with both kick and electric methods, with a carburetor as its fuel supply. Zaara 100 has a 4-speed gearbox and a wet multi-plate type clutch.

Zaara 100 is a short but big bike, consisting of a length of 2000 mm, width of 825 mm, height of 1235mm, wheelbase of 1270 mm, and ground clearance is 165 mm. The bike’s dry weight is 100 kg. Its front tire size is 2.75-17 and its rear tire size is 3.00-17. Both tires are tubeless and for the braking system, drum brakes are set on both tires.

Zaara 100 has a telescopic suspension in front and a mono-shock suspension in the rear. The bike’s fuel capacity is about 12 liters. 

Zaara 100  Price in Bangladesh Zaara 100 Price in Bangladesh

The official price of Zaara 100 in Bangladesh is ৳95,000. However, you should check the final price of the bike with the dealer.

As per the Bikroy's 3 months price data, the avg. price of used H Power Zaara 100 2023 is BDT 65,500.

Zaara 100 Video Review


20 Aug, 2023 - সাশ্রয়ী দাম, জ্বালানি দক্ষতা এবং ক্লাসিক ডিজাইন, সবমিলিয়ে Zaara 100 রিভিউ অনুযায়ী এটি গ্রাহকদের একটি সেরা পছন্দের বাইক। জেনে নিন এর দাম ও আকর্ষণীয় সব ফিচার।

Zaara 100 Specifications

Model name Zaara 100
Type of bikeCommuter
Type of engine4 Stroke Air Cooled, CDI Engine
Engine power (cc) 100.0cc
Engine coolingAir Cooled
Max. Horse power5.9 Bhp @ 7500 RPM
Max torque7.5 NM @ 5500 RPM
Start methodKick & Electric
Number of gears4
Mileage 60 Kmpl (Approx)
Top speed70 Kmph (Approx)
Front suspensionTelescopic
Rear suspensionMonoshock
Front brake typeDrum Brake
Front brake diameterNo Info
Rear brake typeDrum Brake
Rear brake diameterNo Info
Braking systemNormal Braking System
Front tire size2.75-17
Rear tire size3.00-17
Tire typeTubeless
Overall length2000 mm
Overall height1235 mm
Overall weight100 kg
Wheelbase1270 mm
Overall width825 mm
Ground clearance165 mm
Fuel tank capacityNo Info
Seat heightNo Info
Head light12V 35/35
IndicatorsHalogen
Tail lightHalogen
Speedometerdigital
RPM meterDigital
OdometerDigital
Seat typeSingle-Seat
Engine kill switchno
Body colorsRed
Distributor/dealerGrameen Motors
Features
Buy Zaara 100bikroy
H Power Zaara 100 . 2020 for Sale

H Power Zaara 100 . 2020

40,000 km
MEMBER
Tk 32,000
19 hours ago
H Power Zaara 100 2013 for Sale

H Power Zaara 100 2013

30 km
MEMBER
Tk 43,000
3 days ago
H Power Zaara 100 2017 for Sale

H Power Zaara 100 2017

30,000 km
MEMBER
Tk 33,000
4 days ago
H Power Zaara 100 . 2021 for Sale

H Power Zaara 100 . 2021

9,000 km
verified MEMBER
Tk 49,000
6 days ago
H Power Zaara 100 . 2021 for Sale

H Power Zaara 100 . 2021

33,720 km
MEMBER
Tk 60,000
1 week ago
Buy Other Bikesbikroy
TVS Apache RTR . 2015 for Sale

TVS Apache RTR . 2015

25,455 km
verified MEMBER
verified
Tk 83,500
6 minutes ago
Hero Glamour . 2016 for Sale

Hero Glamour . 2016

29,865 km
verified MEMBER
verified
Tk 72,000
6 minutes ago
ZNEN Jog . 2021 for Sale

ZNEN Jog . 2021

21,452 km
verified MEMBER
verified
Tk 65,000
6 minutes ago
Bajaj Platina . 2018 for Sale

Bajaj Platina . 2018

90 km
MEMBER
Tk 65,000
12 minutes ago
Honda Hornet 2018 for Sale

Honda Hornet 2018

2,100 km
verified MEMBER
Tk 105,000
18 minutes ago
+ Post an ad on Bikroy