মোটরসাইকেল হ্যান্ডেলবারের জন্য আরামদায়ক অবস্থান

28 Jan, 2024   
মোটরসাইকেল হ্যান্ডেলবারের জন্য আরামদায়ক অবস্থান

একটি আরামদায়ক রাইডের জন্য মোটরসাইকেলের সবগুলো অংশ সঠিক স্থানে থাকা অনেক বেশি গুরুত্বপূর্ণ। অনেক রাইডাররা এই বিষয়টিতে যথেষ্ট গুরুত্ব দেন না। ফলে কিছুদিন পরেই তাদের ঘাড় ব্যাথা, হাতের জয়েন্টের ব্যাথা, কোমর ব্যাথা ইত্যাদি সমস্যা দেখা দেয়। দীর্ঘসময় যাবত ভুল পজিশনে রাইড করলে রাইডারের শরীরে দীর্ঘমেয়াদি সমস্যা দেখা দিতে পারে। আর নিজের জন্য সঠিকভাবে বাইকের পার্টসগুলো কাস্টমাইজ করার ক্ষেত্রে প্রথমেই আপনি মোটরসাইকেল হ্যান্ডলেবার-এর পজিশনের দিকে নজর দিতে পারেন। কারণ, হ্যান্ডেলবার যদি সঠিক পজিশনে নিয়ে আসা যায়, তাহলে সেই অনুযায়ী মোটরসাইকেলের অন্যান্য পার্টসগুলোও অ্যাডযাস্ট করে নেয়া সম্ভব। 

মোটরসাইকেল হ্যান্ডেলবারের জন্য আরামদায়ক অবস্থান সম্পর্কে বিস্তারিত বর্ণনা

রাইডারদের জন্য মোটরসাইকেল হ্যান্ডেলবারের আদর্শ পজিশন সাধারণত রাইডার ও বাইকের ধরণের উপর নির্ভর করে। স্পোর্টসবাইক, ক্রুজার বা কম্যুটার বাইক – প্রতিটি মোটরসাইকেল হ্যান্ডেলবারের অবস্থান সাধারণত ভিন্ন ভিন্ন হয়ে থাকে এবং রাইডাররা নিজেদের পছন্দ অনুযায়ী মোটরসাইকেলের ধরণ সিলেক্ট করে মোটরসাইকেল ক্রয় করে থাকেন। তবে সবধরণের বাইকের হ্যান্ডেলবারের পজিশন কিন্তু আরামদায়ক হয় না। 

যেমন – স্পোর্টসবাইকের ক্ষেত্রে আপনাকে অনেকটা সামনের দিকে ঝুকে এসে হ্যান্ডেলবারে হাত রাখতে হয়, যা অনেকের কাছে ভালো লাগে, আবার অনেকের কাছে ভালো লাগে না। তবে ভালো লাগুক বা না লাগুক, এই ধরণের রাইডিং পজিশন কিন্তু কখনোই স্বাস্থ্যকর নয়। আবার স্বল্পমেয়াদে এই পজিশন ভালো লাগলেও দীর্ঘমেয়াদে অনেকেই এই ধরণের পজিশনের উপর বিরক্ত হয়ে উঠেন। 

তাই দীর্ঘমেয়াদে স্বাস্থ্যকর উপায়ে বাইক রাইড করা যায় এমন বাইকগুলোকে রাইডারদের বেশি প্রাধান্য দেয়া উচিত। আর আগেই বলেছি যে একেক ধরণের বাইকে একেক ধরণের হ্যান্ডেলবার ব্যবহার করা হয়। তাই সবচেয়ে বেশি যেই ধরণের হ্যান্ডেলবার ব্যবহার করা হয়, সেটি নিয়েই কথা বলবো, অর্থাৎ পাইপ হ্যান্ডেলবার। এই ধরণের হ্যান্ডেলবারগুলো সাধারণত কম্যুটার সেগমেন্টের বাইকগুলোতে বেশি দেখা যায়। 

পাইপ হ্যান্ডেলবারের জন্য আরামদায়ক পজিশন হচ্ছে, রাইডারের কোমরের উচ্চতার কিছু উপরে এবং কাধের উচ্চতার কিছু নিচে। অর্থাৎ, রাইডার যখন বাইকের উপর বসবেন, তখন হ্যান্ডেলবারটি তার কোমরের কিছুটা উপরে থাকতে হবে এবং কাধের থেকে কিছুটা নিচে থাকতে হবে। দুটোর মাঝামাঝি রাখলেই ভালো হবে। এই পজিশনে রাইডার লম্বা সময় ধরে বাইক রাইড করতে পারবেন। এতে করে রাইডারের কোমর বা কাধ, কোনোটাই ব্যাথা হবে না। 

আর হ্যান্ডেলবারের পজিশন শরীরের খুব কাছে বা শরীর থেকে খুব দূরে হওয়া যাবে না। হ্যান্ডেলবারটি এমন অবস্থানে রাখতে হবে যাতে আপনার হাত ও কোমর সোজা রেখে আপনি সেটি ধরতে পারেন। হ্যান্ডেলবার ধরার জন্য হাত ভাজ করতে হলে কাধে ব্যাথা হতে পারে। আবার হ্যান্ডেলবার ধরার জন্য কোমর বাকা করতে হলে সেটিও ব্যাথা করতে পারে। 

তাই হ্যান্ডেলবারটি এমন অবস্থানে রাখতে হবে যাতে করে তা আপনার কাধের কিছুটা নিচে এবং কোমরের কিছুটা উপরে থাকে। আবার তা ধরার জন্য আপনাকে হাত ভাজ করতে বা কোমর বাকা করতে হয় না। এই পজিশনে হ্যান্ডেলবার রাখা আপনার শরীরের জন্য সবচেয়ে ভালো হবে বলে আশা করি।  

পরিসংহার 

আমরা উপরে সবচেয়ে ভালো রাইডিং পজিশনের ব্যাখ্যা দিয়েছি। তবে অনেক রাইডারের প্রিফারেন্স কিছুটা ভিন্ন হতে পারে। তাই আপনি আপনার প্রিফারেন্স অনুযায়ী বাইকের হ্যান্ডেলবার এডজাস্ট করে নিতে পারেন। তবে হ্যান্ডেলবারের পজিশনের ক্ষেত্রে সবসময় নিজের স্বাস্থ্যকে প্রাধান্য দেয়া উচিত। মোটরসাইকেলে গিয়ার শিফট করার সঠিক উপায় সম্পর্কে জানতে আর্টিকেলটি পড়ে নিতে পারেন।

It is crucial that all the parts of a motorcycle are in a suitable place for enjoying a comfortable ride. But most riders are so busy with trendy and fashionable helmets that they ignore the fact that their physical health is to some extent connected with their motorcycle riding position. As a result, they often suffer from shoulder and waist pain. To ensure that you are safe from these, you have to first make sure that the handlebar of your motorcycle is in the right position. 

Comfortable Position for Your Motorcycle Handlebar

What will be the ideal position of your bike’s handlebar depends on the bike you’re riding and your physical attributes. Riders primarily select bikes like sportsbikes, cruisers and commuters based on their individual preferences. But not all bikes have a comfortable handlebar position. 

In the case of sportsbikes, you have to lean ahead to reach the handlebar. Some riders like this posture, others don’t. Whether you like it or not, this posture is not good for your health in the long-term. After some months of riding, you’ll start feeling shoulder, neck and waist pain. 

As most people use commuter bikes, we will talk about the handlebars of the commuter bikes. Commuter bikes mostly come with pipe handlebar. The height of the handlebar should be under your shoulder’s height but above your waist’s height when you sit on the bike. So, you can adjust the handlebar somewhere in between of these two borders. 

For the position of the handlebar, it should not be too far from you or too near from you. You should be able to grab the handlebar while sitting straight and your hands fully stretched. Adjust it so that you don’t have to lean forward or fold your hands to grab it. Your hands and body should be straight while holding the handlebar. 

This is the best handlebar position for any rider. By following these rules, you will be able to avoid shoulder and waist pains even if you ride constantly or for long hours. 

Conclusion

We just introduced you to the healthy position of the handlebar. But your preference can be different. So, you’re free to adjust your handlebar in any way you can. But always put your health first while adjusting your handlebar. If you want to be a conscious rider, avoid making these mistakes on the road. 

গ্রাহকদের কিছু নিয়মিত প্রশ্ন

মোটরসাইকেল হ্যান্ডেলবারের দাম কতো?

বাইকের মডেল ও হ্যান্ডেলবারের ধরণের উপর নির্ভর করে মোটরসাইকেল হ্যান্ডেলবারের দাম ২০০০ থেকে ২০,০০০ টাকা পর্যন্ত হতে পারে।

কখন মোটরসাইকেল হ্যান্ডেলবার পরিবর্তন করতে হয়?

সাধারণত দুর্ঘটনায় ভেঙে না গেলে বা অনেক পুরনো না হয়ে গেলে বাইকের হ্যান্ডেলবার পরিবর্তন করার প্রয়োজন হয় না।

কোন সাইজের হ্যান্ডেলবার ক্রয় করা উচিত?

আপনার এমন সাইজের হ্যান্ডেলবার ক্রয় করা উচিত যা আপনার কাধের প্রস্থের সমান হবে।

মোটরসাইকেল হ্যান্ডেলবারের আদর্শ সাইজ কতো?

মোটরসাইকেল হ্যান্ডেলবার সাইজ সাধারণত ৩২ থেকে ৪০ ইঞ্চির মাঝে হয়ে থাকে।

হ্যান্ডেলবার কতোটুকু উচুতে রাখা উচিত?

হ্যান্ডেলবার আপনার কাধ ও কোমরের উচ্চতার মাঝামাঝি স্থানে রাখা উচিত।

Similar Advices

Buy New Bikesbikroy
Yamaha FZS 2017 for Sale

Yamaha FZS 2017

42,000 km
verified MEMBER
verified
Tk 132,000
1 hour ago
Dayun Plight 110cc Motorbike for sale 2015 for Sale

Dayun Plight 110cc Motorbike for sale 2015

1,080 km
MEMBER
Tk 30,000
5 hours ago
Suzuki Gixxer 2022 for Sale

Suzuki Gixxer 2022

10,000 km
verified MEMBER
verified
Tk 213,000
7 hours ago
TVS Jupiter 2018 for Sale

TVS Jupiter 2018

28,000 km
verified MEMBER
verified
Tk 98,000
7 hours ago
Yamaha FZS 2021 for Sale

Yamaha FZS 2021

10,000 km
verified MEMBER
verified
Tk 205,000
7 hours ago
Buy Used Bikesbikroy
LML 1993 for Sale

LML 1993

11,500 km
MEMBER
Tk 60,000
20 minutes ago
Runner AD 80s sourav 2016 for Sale

Runner AD 80s sourav 2016

35 km
MEMBER
Tk 44,000
24 minutes ago
wuyang 125cc 2006 for Sale

wuyang 125cc 2006

700 km
MEMBER
Tk 26,000
30 minutes ago
Runner Bullet 2016 for Sale

Runner Bullet 2016

0 km
MEMBER
Tk 40,000
31 minutes ago
Hero Karizma Honda 2024 for Sale

Hero Karizma Honda 2024

400 km
MEMBER
Tk 420,000
51 minutes ago
+ Post an ad on Bikroy