মোটরসাইকেলের আসনের উচ্চতা নিয়ে গুরুত্বপূর্ণ আলোচনা

05 Nov, 2023   
মোটরসাইকেলের আসনের উচ্চতা নিয়ে গুরুত্বপূর্ণ আলোচনা

বাইক নিয়ে সবারই এক এক রকম পছন্দ থাকে। আপনি  যেকোন কোম্পানির বাইকই কিনতে পারেন। এটা  আপনার নিজের একান্ত ব্যক্তিগত পছন্দের ব্যাপার। আপনার উচ্চতা যাই হোক না কেনো আপনি ইচ্ছা করলে যে কোন বাইকই হয়ত চালাতে পারবেন। কিন্তু একটা বাইকে বসার পর আপনি যদি পা ঠিকভাবে মাটিতে না নামাতে পারেন, বা নিজের স্বাচ্ছন্দ্যর সাথে চালাতে না পারেন, তাহলে নিশ্চয় সেই বাইকটা আপনার জন্য সঠিক না।

সঠিক বাইক নিজের জন্য বাছাই করার সময় সবচেয়ে গুরুত্বপূর্ণ যে বিষয়ের দিকে নজর দিতে হবে,  তা হল বাইকের আসন। বাইকের সিটে বসে আপনার পা যেনো অবশ্যই ভালোভাবে মাটিতে টাচ করে। যদি পা   মাটিতে টাচ করতে কষ্ট হয় তাহলে সেই বাইক নিয়ন্ত্রণ করতে গেলে আপনি দূর্ঘটনার সম্মুখীন হতে পারেন। একটা মানুষের জন্য যে বাইকটি সঠিক আপনার জন্য সেটা নাও হতে পারে। তাই সব সময় চেষ্টা করুন নিজের বাইকটা নিজের সুবিধামতো পছন্দ করতে, বাইক কেনার আগে ভালোভাবে বসে নিজের অবস্থান বুঝে নিতে। আপনি যদি এই কাজগুলো করতে পারেন আপনি আপনার জন্য সঠিক বাইকটি নিজেই বেছে নিতে পারবেন।

মোটরসাইকেলে সীটের উচ্চতার গুরুত্ব

আপনার শরীরের তুলনায় যদি মোটরসাইকেলের সীটের উচ্চতা বেশি হয় এবং তাহলে প্রচন্ড ডিসকমফোর্ট নিয়ে বাইক চালাতে হয়, তাহলে আপনি সেই বাইক থেকে ভাল পারফরম্যান্স আশা করতে পারবেন না বিশেষ করে ভীড়ের রাস্তায়, যখন যে কোন সময় ব্রেক করে থামার দরকার পড়ে। সে কারনেই বাইক চালানোর সময় বাইকের সীটের উচ্চতা খুবই গুরত্বপূর্ন বিষয়। আজকে আমরা আলোচনা করবো কোন বাইকের কি ধরনের উচ্চতার সীট হয়ে থাকে। আর কোন ধরনের সীট  ব্যবহার করা জরুরি।

একটা সময় আমাদের দেশে সরাসরি জাপান থেকে হোন্ডা, ইয়ামাহা বা সুজুকি বাইকগুলো আসতো। জাপানীদের উচ্চতা কম হবার কারনেই হোক বা যে কারনেই হোক সেসকল বাইকের সীটগুলো নীচু হতো। যে কোন ধরনের মানুষই খুব সহজে সীটে বসে পা মাটিতে রাখতে পারতো। বর্তমানে আমাদের উচ্চতার হারও বেড়েছে তেমনি অন্যান্য দেশ থেকে আনা বাইকগুলোতেও বিভিন্ন ধরনের সীটের উচ্চতা দেখা যায়। আবার সীটের উচ্চতার সাথে বাইকের ধরনও জড়িত। প্রথমেই জেনে নেই কোন ধরনের বাইকের কি ধরনের সীটের উচ্চতা হয়ে থাকে। উল্লেখ্য, সীটের উচ্চতা বলতে দুইচাকায় বাইক দাড় করিয়ে মাটি থেকে সীটের উপর পর্যন্ত উচ্চতাকেই বোঝায়। একে সাধারনতই মিলিমিটার এ পরিমাপ করা হয়। তবে বাইকগুলোতে এখন মোটামুটি সামঞ্জস্যপূর্ণ সীটের উচ্চতা দেয়। যেমন:

স্পোর্টস বাইক

তরুনদের কাছে সবচেয়ে কাম্য স্পোর্টস বাইক। বাইকের গ্রাউন্ড ক্লিয়ারেন্স একটু বেশি রাখার প্রয়োজন পড়ে বলে এই ধরনের বাইক গুলোর সীট হাইট একটু বেশিই হয়ে থাকে। আমাদের দেশে এই ধরনের বাইকগুলোর সীট হাইট ৭৫০মিলিমিটার থেকে ৮০০মিলিমিটার পর্যন্ত হয়ে থাকে।

ক্রুজার বাইক

সাধারনত ক্রুজার বাইকের সিট হাইট অন্য যে কোন বাইকের থেকে বেশ নীচু হয়। ক্রুজার বাইকগুলোতে ইঞ্জিন সাইজ কিছুটা বড় হয়ে থাকে ফলে ইঞ্জিন সামান্য সামনে রেখে সিট পেছনে নীচু করে করা হয়।বাইকে আরামের পরিমান বাড়ানোর জন্যও সিট নীচু করা হয়।

অফ রোড বাইক

অফরোড বাইকে সীট উচু করা হয় গ্রাউন্ড ক্লিয়ারেন্স বাড়ানোর জন্য। তাই এই ধরনের বাইকে তুলনামূলক কম উচ্চতার লোকের জন্য রাইড করা কিছুটা কষ্টকর বৈকি।

কমিউটার বাইক

এ ধরনের বাইক সাধারনত সকল লোকদের কথা বিবেচনা করেই বানানো হয়। বাংলাদেশে আমাদের গড় উচ্চতা ৫ফুট ৫ইঞ্চি। সেই বিবেচনায় বাংলাদেশের বাইকগুলোর সিট হাইট সাধারনত ৭০০-৮০০মিলিমিটার হয়ে থাকে।

বাইকার এবং সিট হাইটের মধ্যে সম্পর্ক

বাইকারের উচ্চতা এবং বাইকের সিটের উচ্চতার মধ্যে গভীর সম্পর্ক রয়েছে। যারা তুলনামূলক লম্বা, তাদের নীচু সিটের বাইক চালাতে কিছুটা কষ্ট হয়, হাঁটু বেশি  বাঁকিয়ে রাখতে হয়, অনেক সময় পিঠ বাঁকা করে সামনে ঝুকে হাতল ধরতে হয়, সব মিলিয়ে রাইডিং আরামদায়ক হয় না। আবার অল্প উচ্চতার চালকদের বেশি উচু সিট হলে বাইকে ব্যালেন্স পেতে সমস্যা হয়। সেকারণে যে বাইকই ব্যবহার করা হোক না কেনো, সিটে বসে আস্থার সাথে মাটিতে পা রাখতে পারলে তবেই কমফোর্ট এবং কন্ট্রোল বেশি পাওয়া যায়।

সিটের গঠন

সিটের গঠন ও সিটের উচ্চতার একে ওপরের সাথে সম্পর্কযুক্ত। কিছু সিটের কুশন রয়েছে নরম, ফলে বাইকার সিটে বসার পরে সিটের গদি বা ফোম নীচের দিকে বসে সিট হাইট কমিয়ে ফেলে। আবার কিছু সিট রয়েছে পার্শ্বে চওড়া যার ফলে আপনার যে উচ্চতায় মাটিতে পা পাবার কথা, সিট চওড়া হবার কারনে সেটি সম্ভব হয় না। কাজেই বাইকের সিটের উচ্চতার পাশাপাশি সিটের গঠনও গুরুত্বপূর্ন।

কত উচ্চতার সিটযুক্ত বাইক কিনবেন?

বাইক স্ট্যান্ড থেকে নামিয়ে নিবেন। দুই চাকা সমান অবস্থায় মাটিতে থাকবে। আপনি বাইকে চেপে যদি দুই পায়ের পাতা মাটি বরাবর রাখতে পারেন তাহলে এই বাইকে আপনি চালিয়ে অনেক বেশি কনফিডেন্স পাবেন, আরামও পাবেন। সেই বিবেচনায় বাইকের স্টাইল বা মডেলের থেকে আপনি যদি আরাম এবং কন্ট্রোলের বিষয়টি বিবেচনা করেন তাহলে সিট হাইট নিয়ে আপনাকে ভাবতে হবে।

সুতরাং মোটরসাইকেলের আসনের উচ্চতা অবশ্যই বিবেচনায় রাখা উচিত।

The Importance of Bike Height

The importance of bike seat height and its relationship with the rider cannot be overstated in the riding world. The proper seat height is a critical factor in ensuring rider comfort, performance, and safety.

First and foremost, an appropriate seat height is essential for rider comfort. When the seat is too low, it can lead to discomfort, knee strain, and reduced power output. On the other hand, a seat that is too high may cause the rider to stretch too far, resulting in discomfort and potential injury. Finding the right seat height ensures the rider can pedal efficiently and comfortably for extended periods.

Performance is another area where seat height plays a pivotal role. A well-adjusted seat height allows the rider to generate more power with each pedal stroke, leading to greater speed and endurance. It optimizes the rider’s biomechanics, allowing for a smoother, more effective riding motion.

Safety is perhaps the most crucial aspect of proper seat height. An incorrect seat height can result in instability and compromised control over the bicycle. In emergency situations or while navigating uneven terrain, a rider with an incorrect seat height may struggle to maintain balance or execute evasive maneuvers.

Furthermore, the rider’s posture is intimately tied to seat height. A good posture while bike riding minimizes the risk of developing musculoskeletal issues and enhances aerodynamics, contributing to increased efficiency and overall riding enjoyment.

In conclusion, bike seat height and the rider are intrinsically connected in the world of cycling and riding. The right seat height ensures comfort, enhances performance, and, most importantly, promotes safety. It is a key component of the rider’s setup, contributing to a more enjoyable and rewarding riding experience.

Similar Advices



Leave a comment

Please rate

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Motorbikes for Salebikroy logo
Freedom motorbike 2017 for Sale

Freedom motorbike 2017

42,000 km
MEMBER
Tk 27,000
9 minutes ago
Yamaha FZS v2 2020 for Sale

Yamaha FZS v2 2020

26,000 km
MEMBER
Tk 210,000
31 minutes ago
Hero CBZ Xtrem . 2009 for Sale

Hero CBZ Xtrem . 2009

62,524 km
MEMBER
Tk 49,999
32 minutes ago
Walton Fusion . 2024 for Sale

Walton Fusion . 2024

20,000 km
MEMBER
Tk 16,000
38 minutes ago
Bajaj Pulsar police clr 4 2019 for Sale

Bajaj Pulsar police clr 4 2019

21,455 km
verified MEMBER
verified
Tk 113,000
47 minutes ago
Auto Parts for salebikroy logo
Studds helmet for Sale

Studds helmet

MEMBER
Tk 1,500
53 minutes ago
SMK Force Boost for Sale

SMK Force Boost

MEMBER
Tk 5,000
2 hours ago
C56 transmission with lightweight flywheel for Sale

C56 transmission with lightweight flywheel

MEMBER
Tk 35,999
2 hours ago
Carina Gt reconditioned fuse box from halfcut for Sale

Carina Gt reconditioned fuse box from halfcut

MEMBER
Tk 9,450
2 hours ago
+ Post an ad on Bikroy