Aprilia FX 125 রিভিউ, দাম ও বিভিন্ন ফিচার

31 May, 2023
Aprilia FX 125 রিভিউ, দাম ও বিভিন্ন ফিচার

বাংলাদেশে কমিউটার সেগমেন্টে ১২৫ সিসি বাইকের চাহিদা এখন সবচেয়ে বেশি, আর তাই এই সেগমেন্টে প্রতিযোগিতাও রগরগে। প্রায় সবগুলো মোটরসাইকেল কোম্পানিই এই সেগমেন্টে কিছু বাইক সবসময়ই রাখেন। Aprilia FX 125 রিভিউ বাইকটি এমন কিছু আকর্ষনীয় ফিচার নিয়ে লঞ্চ হয়েছে, যা আমাদের দেশের কোনো ১২৫ সিসির বাইকে সচরাচর দেখা যায় না।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর সাইকেল বানানো মাধ্যমে যাত্রা শুরু করে এপ্রিলিয়া। এই ইতালিয়ান কোম্পানিটি এরপর স্কুটার, স্বল্প ক্যাপাসিটির মোটরসাইকেল তৈরি করা শুরু করে আর ধীরে ধীরে উচ্চ মানের হাই কায়াপাসিটি মোটরসাইকেলও একসময় বানিয়ে ফেলে। আগে বাংলাদেশে অল্প কিছু লোকাল ডিলারের কাছে এপ্রিলিয়ার প্রাথমিক লেভেলের স্পোর্টস বাইক আরএস৪ ১২৫ পাওয়া যেত। কিন্তু রানার অটোমোবাইলস লিমিটেড বাংলাদেশে এপ্রিলিয়ার একমাত্র বৈধ ডিস্ট্রিবিউটর হওয়ার পর থেকে, তাদের কাছে এপ্রিলিয়ার সব সেগমেন্টের বাইক পাওয়া যাচ্ছে। এর মধ্যে আমাদের আজকের ফোকাস এপ্রিলিয়া এফএক্স ১২৫ রিভিউ বাইকটিও রয়েছে। চলুন দেখে নেয়া যাক এপ্রিলিয়া এফএক্স ১২৫ ফিচার ও এর দাম সম্পর্কেঃ

Aprilia FX 125 রিভিউ – বিভিন্ন ফিচারের বিবরণ

এপ্রিলিয়া এফএক্স ১২৫ ফিচার-মূল বৈশিষ্ট্য

বাইকের নাম এপ্রিলিয়া এফএক্স ১২৫
বাইকের ধরন কমিউটার বাইক
ইঞ্জিন ক্ষমতা (সিসি) ১২৫
ইঞ্জিনের ধরণ ৪ স্ট্রোক, সিঙ্গেল সিলিন্ডার, এয়ার কুলিং
ব্রেকিং সাধারণ ব্রেক
এবিএস নেই
সর্বোচ্চ শক্তি (হর্স পাওয়ার) ৯.৬৬ বিএইচপি @ ৭৫০০ আরপিএম
সর্বোচ্চ শক্তি (টর্ক) ১২.৩ এনএম @ ৭৫০০ আরপিএম
মাইলেজ ৪০ কিলোমিটার/লিটার (আনুমানিক)
টপ স্পিড ৯০ কিলোমিটার/ঘন্টা (আনুমানিক)
স্টার্ট কিক
গিয়ারের সংখ্যা
ক্লাচ টাইপ ওয়েট মাল্টিপ্লেট
সাসপেনশন (সামনে) হাইড্রোলিক ফোর্ক
সাসপেনশন (পেছনে) হাইড্রোলিক শক অ্যাবসর্বার
টায়ারের ধরণ টিউবলেস
সামনের টায়ারের সাইজ ১১০/৮০ – ১৭
পিছনের টায়ারের আকার ৯০/৯০ – ১৭
জ্বালানী ট্যাঙ্কের ধারণ ক্ষমতা ১৮ লিটার
ইঞ্জিন কুলিং এয়ার কুলিং
জ্বালানী সাপ্লাই কার্বুরেটর

Aprilia FX 125 রিভিউ– ডিজাইন ও আউটলুক

Aprilia FX 125 রিভিউ বাইকটি প্রায় হুবহু এর ১৫০ সিসি ভ্যারিয়েন্টের মতই দেখতে। ১২৫ সিসি ভ্যারিয়েন্টে তেমন কোনো বড় পরিবর্তন আনা হয়নি। এই দুই বাইকের মধ্যে আলাদা করার উপায় শুধুমাত্র এদের ইঞ্জিনের রঙ। ১৫০ সিসি ভ্যারিয়েন্টটির ইঞ্জিন রুপালি রঙের এবং ১২৫ সিসি ইঞ্জিনটির রঙ কালো।

এপ্রিলিয়া তাদের বাইকগুলোতে স্পোর্টি লুক আনার জন্য জ্বালানী ট্যাংক, সামনের এক্সটেনশন কিট এবং ইঞ্জিন কাউলে কিছুটা ঢেউয়ের মত ডিজাইন দিয়ে থাকে। এপ্রিলিয়া এফএক্স ১২৫ রিভিউ বাইকটির হেডলাইট হিসেবে দেয়া হয়েছে একটি ডূয়াল হ্যালোজেন লাইট এবং একটি ছোট এলইডি ডিআরএল। সাইডের ইনডিকেটর এবং টেইল-লাইট দু’টোই এলইডি টাইপের। 

এপ্রিলিয়া এফএক্স ১২৫ রিভিউ– বাইকের সাইজ ও সিটিং পজিশন

Aprilia FX 125 রিভিউ বাইকটি অন্য সব কমিউটার বাইকের মতই। ১২৪.৭ সিসি ডিসপ্লেসমেন্টের এই বাইকটির সামগ্রিক দৈর্ঘ্য ২০৩৫ মিমি, প্রস্থ ৭৮৫ মিমি, উচ্চতা ১০৭৫ মিমি, সিট হাইট ৭৬০ মিমি, এবং নিরাপত্তার জন্য গ্রাউন্ড ক্লিয়ারেন্স রাখা হয়েছে  ১৬৫ মিমি।

এপ্রিলিয়া এফএক্স ১২৫ বাইকটির রাইডিং পজিশন এবং সিট দু’টোই আদর্শ মানের। এই বাইকে ব্যবহার করা হয়েছে একটি ৩ পার্টের ক্লিপ-অন পাইপ হ্যান্ডেলবার এবং একটি সিঙ্গেল স্টেয়ার সিট। শহুরে রাস্তায় নিয়মিত চলাফেরার জন্য বাইকটি এক কথায় পারফেক্ট।

Aprilia FX 125 রিভিউ – ইঞ্জিনের পারফর্ম্যান্স

১২৫ সিসির এই কমিউটার টাইপ বাইকটির ইঞ্জিনে দুর্দান্ত সব এপ্রিলিয়া এফএক্স ১২৫ ফিচার দেয়া হয়েছে। ১২৫ সিসি সেগমেন্টের মধ্যে Aprilia FX 125 রিভিউ প্রথম মোটরসাইকেল, যাতে ব্যবহার করা হয়েছে একটি ইউরো৩ স্ট্যান্ডার্ড ইঞ্জিন।

এপ্রিলিয়া এফএক্স ১২৫ বাইকটির ৪ স্ট্রোক, সিঙ্গেল সিলিন্ডার, এয়ার কুলিং, ১২৪.৭ ডিসপ্লেসমেন্টের এই ইঞ্জিনটি থেকে ৭৫০০ আরপিএম-এ ৯.৬৬ বিএইচপি সর্বোচ্চ পাওয়ার এবং ১২.৩ এনএম  সর্বোচ্চ টর্ক পাওয়া যাবে।

এপ্রিলিয়া এফএক্স ১২৫ রিভিউ – মাইলেজ

Aprilia FX 125 রিভিউ বাইকটির মাইলেজ নিয়ে কোনো সন্দেহের অবকাশ নেই। কার্বুরেটর ইঞ্জিন হওয়া সত্ত্বেও এই বাইক থেকে জ্বালানী দক্ষতা বেশ ভালো পাওয়া যাবে। এপ্রিলিয়া এফএক্স ১২৫ দামের সাপেক্ষে সুবিশাল ১৮ লিটার জ্বালানী ট্যাংক ক্যাপাসিটির এই মোটরসাইকেল থেকে প্রতি লিটারে আনুমানিক ৪০-৪৫ কিমি পর্যন্ত মাইলেজ পাওয়া যাবে।

Aprilia FX 125 রিভিউ – ট্রান্সমিশন

এপ্রিলিয়া এফএক্স ১২৫ রিভিউ বাইকটিতে ট্রান্সমিশন হিসেবে দেয়া হয়েছে একটি বেসিক ওয়েট মাল্টিপ্লেট টাইপের ক্লাচ। এছাড়াও ৫-স্পিডের গিয়ারবক্স থাকায় ইঞ্জিনে ক্রমানুসারে পাওয়ার ডেলিভারি পাওয়া যায়। এক্সিলারেশন ভালো হওয়ায় মোটরসাইকেলটির টপ স্পিড আনুমানিক ৯০ কিমি প্রতি ঘন্টা পর্যন্ত উঠতে পারে।

এপ্রিলিয়া এফএক্স ১২৫ রিভিউ – সাসপেনশন ও ব্রেক

Aprilia FX 125 রিভিউ বাইকটির সামনের দিকে ব্যবহার করা হয়েছে হাইড্রোলিক ফোর্ক টাইপ সাসপেনশন এবং পেছনের দিকে হাইড্রোলিক টাইপ টুইন-শক অ্যাবসর্বার। টিউবুলার ফ্রেম চ্যাসিস-বিশিষ্ট এই বাইকটির ব্যালেন্স বেশ ভালো এবং আরামদায়ক।

এপ্রিলিয়া এফএক্স ১২৫ বাইকে সিবিএস বা এবিএস দেয়া হয়নি, রয়েছে সাধারণ ব্রেকিং সিস্টেম। সামনের চাকায় ২৪০ মিমি সিংগেল ডিস্ক এবং পেছনের চাকায় ১৩০ মিমি ড্রাম ব্রেক ব্যবহার করা হয়েছে।

Aprilia FX 125 রিভিউ – চাকা

এপ্রিলিয়া এফএক্স ১২৫ দামের বিবেচনায় বাইকটিতে দেয়া হয়েছে অ্যালয় রীমের টিউবলেস চাকা। সামনের চাকার মাপ হচ্ছে ১১০/৮০-১৭ এবং পেছনের চাকা ৯০/৯০-১৭। ১২৫ সিসির বাইক হিসেবে এর পেছনের চাকাটা একটু হতাশাজনক।

এপ্রিলিয়া এফএক্স ১২৫ রিভিউ – ইলেকট্রিক্যাল প্যানেল ও ফিচার

Aprilia FX 125 রিভিউয়ের পরবর্তী অংশ বাইকটির ইলেকট্রিক্যাল প্যানেল যেটাকে আমরা বলবো সেমি-ডিজিটাল। ট্যাকোমিটার, স্পিডোমিটার, ওডোমিটার ইত্যাদি এনালগ; কিন্তু ট্রিপ মিটার, আরপিএম মিটার, ফুয়েল গেইজ ইত্যাদি ডিজিটাল। এছাড়াও এপ্রিলিয়া এফএক্স ফিচার হিসেবে এতে রয়েছে ইঞ্জিন কিল সুইচ। 

এপ্রিলিয়া এফএক্স ১২৫ দামের বিচারে বাইকটির সামনে, পেছনে এবং সাইডে, সবদিকে হ্যালোজেন লাইটের ব্যবহার করা হয়েছে। বাইকের হেডলাইট, টেইল-লাইট দু’টোই হ্যালোজেন। এছাড়াও বাইকের ইনডিকেটরগুলোও হ্যালোজেন লাইট।

এপ্রিলিয়া এফএক্স ১২৫ রিভিউ– কালার অপশন

Aprilia FX 125 রিভিউ বাইকটির কালার অপশনগুলো একে অপরের বেশ কাছাকাছি, শুধুমাত্র ডিক্যালের রঙ ভিন্ন। এপ্রিলিয়া এফএক্স ১২৫ ফিচার হিসেবে এর কালার অপশনগুলো দৃষ্টিনন্দন। বাংলাদেশে বাইকটির তিনটি কালার অপশন পাওয়া যাচ্ছে, যেগুলো হলো- সাদা, নীল ও লাল।

আকর্ষনীয় রঙ ও লেটেস্ট ফিচারসমৃদ্ধ ১২৫ সিসির এপ্রিলিয়া এফএক্স ১২৫ দাম বাংলাদেশের বর্তমান বাজারে ১,১০,০০০ টাকা মাত্র

Aprilia FX 125 রিভিউ– বাইকটি কাদের জন্য ভালো?

নতুন রাইডার এবং নিয়মিত কমিউট করেন এমন রাইডারদের জন্য এপ্রিলিয়া এফএক্স ১২৫ রিভিউ বাইকটি ডিজাইন করা হয়েছে। নতুন নতুন বাইক চালানো শিখছেন, এমন ভাইয়েরা চাইলেই এই বাইকটি বেছে নিতে পারেন। কেননা একজন নতুন রাইডারের শেখার সুবিধার জন্য সবরকম জরুরী ফাংশন এতে রয়েছে, আবার এটি খুব একটা জটিল বা কঠিন কোন বাইক নয়। প্রতিদিনের কমিউট করার জন্য সাশ্রয়ী দামের মধ্যে বাইক খুঁজছেন এমন ভাইদের জন্যও এই বাইকটি হতে পারে দারুণ একটি অপশন।

এপ্রিলিয়া এফএক্স ১২৫ রিভিউ এমন একটি কমিউটার বাইক, যার স্পোর্টি আউটলুক এবং আরামদায়ক ডিজাইন অনেক মানুষের মন জয় করবে। অল্প কিছু খুঁত হয়ত বাইকটিতে আছে, কিন্তু কোনো বাইকই শতভাগ পারফেক্ট হয়না। পরিশেষে আমরা বলবো Aprilia FX 125 রিভিউ বাইকটি বেশ জুতসই এবং চাহিদাসম্পন্ন একটি মোটরসাইকেল।

Aprilia FX 125 Price in Bangladesh বাংলাদেশে Aprilia FX 125 এর দাম

বাংলাদেশে Aprilia FX 125 এর অফিসিয়াল দাম ৳110,000। আসল মূল্য কম বেশি হতে পারে যা আপনি ডিলার এর কাছ থেকে যাচাই করে নিতে পারেন।

Bikroy এর বিগত ৩ মাসের লিস্টিং থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী ব্যবহৃত used Aprilia Fx 125 2023 এর দাম BDT 90,000.

Aprilia FX 125 Pros সুবিধা

  • চটপটে বাইক
  • আরামদায়ক ডিজাইন
  • স্টাইলিশ আউটলুক
  • বিশাল জ্বালানী ট্যাংক

Aprilia FX 125 Cons অসুবিধা

  • পেছনের ব্রেক
  • পেছনের চাকা বেশ সরু
  • পাওয়ার কম

What's new এপ্রিলিয়া এফএক্স ১২৫ ফিচার- নতুন বৈশিষ্ট্য

  • সম্পূর্ণ হ্যালোজেন লাইটিং
  • ইউরোপ স্ট্যান্ডার্ড ইঞ্জিন

এক্সপার্ট অপিনিয়ন

8

Out of 10

Aprilia FX 125 রিভিউ বাইকটি নতুন রাইডার ও বাজেটধর্মী নিত্যদিনের কমিউটারদের জন্য এক দারুণ সমাধান।  বাংলাদেশে এপ্রিলিয়া এফএক্স ১২৫ রিভিউ বাইকটি এর প্রতিদ্বন্দ্বীদের সাথে তাল মিলিয়ে বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। এর মূল প্রতিদ্বন্দ্বীরা হচ্ছে বাজাজ ডিসকভার ১২৫, ইয়ামাহা স্যালুটো ১২৫ এবং টিভিএস স্ট্রাইকার ১২৫। ১০০-১৫০ সিসির মধ্যে বাংলাদেশে এপ্রিলিয়া বাইকের মূল্য ২০২৩ জানতে হলে চোখ রাখুন দেশের সেরা মোটরবাইক মার্কেটপ্লেস Bikroy.com-এ।

Aprilia is the renowned motorcycle manufacturing company which is an Italian origin brand. 125cc is the most demanding and most competitive commuter segment in Bangladesh. Aprilia FX 125 launched with some attractive features that no 125cc bike had before.

Design & looks: Aprilia FX 125 looks exactly the same like the 150cc variant. These can be distinguished only by the color of the engine. The 150cc variant engine is silver in color and the 125cc one is black. With its curved fuel tank, front extension kit and engine cowl, this bike has a sporty look. The headlight, side indicator and tail light all are LED.

Engine performance: Aprilia FX 125 is the first 125cc commuter motorcycle to be equipped with a Euro3 standard engine. It has a four-stroke, single-cylinder, air-cooled, 124.7 cc engine and can produce 9.66 Bhp maximum power and 12.3 Nm of torque at 7500 rpm. For transmission they used a 5-speed gearbox and wet multi-plate clutch.

Dimensions & seating position: The overall length of this bike is 2035 mm, width 785 mm, Height 1075 mm, Seat height 760 mm and ground clearance 165 mm. The seating and riding position are also standard. Aprilia uses a 3-part clip-on handlebar and a single stare seat. It would be a perfect bike for city commuting.

Suspension & Brakes: Hydraulic telescopic forks are used at the front suspension and for the rear, a hydraulic twin-shock absorber. This bike has a Tubular Frame chassis that provides good balance and comfort. 240 mm disc brake in the front and 130 mm drum brake used in the rear wheel. There will be no CBS/ABS braking system on it.

Mileage: Aprilia FX 125 delivers the mileage close to 40 km/L. Despite having a Carburetor fuel supply system, this bike can give quite good fuel efficiency.

Instrument Panel & Features: The instrument cluster is semi-digital. The tachometer, speedometer and odometer are analog, but the other features like RPM meter, trip meter, and the fuel gauge are digital.

Aprilia FX 125 Price in Bangladesh Aprilia FX 125 Price in Bangladesh

The official price of Aprilia FX 125 in Bangladesh is ৳110,000. However, you should check the final price of the bike with the dealer.

As per the Bikroy's 3 months price data, the avg. price of used Aprilia Fx 125 2023 is BDT 90,000.

Aprilia FX 125 Video Review


09 Mar, 2023 - নতুন রাইডার ও নিত্যদিনের কমিউটারদের জন্য এক দারুণ সাশ্রয়ী বাইক Aprilia FX 125 রিভিউ। জানুন এপ্রিলিয়া এফএক্স দাম ও বিভিন্ন আকর্ষনীয় ফিচার।

Aprilia FX 125 সম্পর্কে জিজ্ঞাসা

এপ্রিলিয়া এফএক্স ১২৫ কেমন ধরণের বাইক?

এপ্রিলিয়া এফএক্স ১২৫ একটি  কমিউটার বাইক।

এপ্রিলিয়া এফএক্স ১২৫ - কি কি রঙে পাওয়া যাচ্ছে?

এপ্রিলিয়া এফএক্স ১২৫ লাল, সাদা এবং কালো তিনটি রঙে পাওয়া যাচ্ছে।

What is the top speed of Aprilia FX 125?

Top speed of Aprilia FX 125 is 90 kilometer per hour approximately. 

What is the mileage of Aprilia FX 125?

Aprilia FX 125 has a mileage of 40 kilometers per liter approximately.

What is the breaking system of Aprilia FX 125?

Aprilia FX 125 has normal Braking System.

Aprilia FX 125 Specifications

Model name Aprilia FX 125
Type of bikeCommuter
Type of engine4-stroke, Single Cylinder, Air-cooled
Engine power (cc) 124.7cc
Engine coolingAir Cooled
Max. Horse power9.66 Bhp @ 7500 RPM
Max torque12.3 NM @ 7500 RPM
Start methodKick
Number of gears5
Mileage 40 Kmpl (Approx)
Top speed90 Kmph (Approx)
Front suspensionHydraulic Forks
Rear suspensionHydraulic Shock Absorber
Front brake typeSingle Disc
Front brake diameterNo Info
Rear brake typeDrum Brake
Rear brake diameterNo Info
Braking systemNormal Braking System
Front tire size110/80-17
Rear tire size90/90-17
Tire typeTubeless
Overall length2035 mm
Overall height1075 mm
Overall weight126 Kg
Wheelbase1375 mm
Overall width785 mm
Ground clearance165 mm
Fuel tank capacity18 Liters
Seat height760 mm
Head lightHalogen
IndicatorsHalogen
Tail lightHalogen
Speedometeranalog
RPM meterDigital
OdometerAnalog
Seat typeSingle-Seat
Engine kill switchyes
Body colorsNo Info
Distributor/dealerRunner Automobiles Limited
Features,
Buy Aprilia FX 125 bikroy
Aprilia FX 125 ইতালীয় 2019 for Sale

Aprilia FX 125 ইতালীয় 2019

14,540 km
MEMBER
Tk 95,000
3 weeks ago
Buy Other Bikesbikroy
Lifan 2017 for Sale

Lifan 2017

40,000 km
MEMBER
Tk 48,500
4 minutes ago
Hero Splendor . 2011 for Sale

Hero Splendor . 2011

40,000 km
MEMBER
Tk 33,000
52 minutes ago
Dayang AD-80s 2016 for Sale

Dayang AD-80s 2016

50 km
MEMBER
Tk 35,000
1 hour ago
Keeway RKV 150    . 2013 for Sale

Keeway RKV 150    . 2013

80,000 km
MEMBER
Tk 50,000
2 hours ago
Hero Hunk . 2014 for Sale

Hero Hunk . 2014

40,000 km
MEMBER
Tk 65,000
4 hours ago
+ Post an ad on Bikroy