Bajaj V15 ফিচার রিভিউ

12 Apr, 2023
Bajaj V15 ফিচার রিভিউ

বাইকের জগতে বাজাজ একটি অত্যন্ত পরিচিত নাম। প্রতি বছরই বাজাজ সুলভ মূল্যে ও আপডেটেড কনফিগারেশন বিশিষ্ট নতুন বাইক লঞ্চ করে। সে সকল বাইকের মধ্যে ১৫০ সিসি সেগমেন্ট এর বাজাজ ভি১৫ অন্যতম একটি।

বাজাজ কমিউটার সেগমেন্ট-এ “V” ব্র্যান্ড একটি নতুন সংযোজন। বাজাজ এই পর্যন্ত ১২৫সিসি থেকে ১৫০সিসি-এর মধ্যে যত গুলো বাইক তৈরি করেছে তার মধ্যে এই বাজাজ ভিক্টর১৫ একটি অন্যতম এবং প্রিমিয়াম কোয়ালিটির বাইক।

ভি১৫ বাজাজের একটি বিশেষ বাইক। কারণ, এটি তৈরি করা হয়েছে ভারতীয় নৌবাহিনীর বিমানবাহী রণতরী “ভিক্রান্ত (Vikrant)” এর অবশিষ্ট ধাতু থেকে। ভারতীয় নৌবাহিনীর এই রণতরীটি ১৯৭১ সালের বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে অবর্ণনীয় অবদান রাখে।

বাজাজ ভি১৫ বাইকটি দেখতে অত্যন্ত আকর্ষণীয়। এর সবচেয়ে আকর্ষণীয় দিক হল- এর বাহ্যিক গঠন। এর ইউনিক বডি ডিজাইন এটিকে ক্লাসিক ফিল দেয়।

বাইকটির আকর্ষণীয় ক্লাসিক লুক ছাড়াও রয়েছে ১৪৯.৫ সিসি পাওয়ারফুল ইঞ্জিন, যেটি ৪ স্ট্রোক বিশিষ্ট, ডিজিটাল টুইন স্পার্ক ইগনিশন (DTS-i) এবং এয়ার কুল্ড। এর ইঞ্জিনটি বেশ এফিশিয়েন্ট। ইঞ্জিনটি সর্বোচ্চ ৭,৫০০ আরপিএম এ ১১.৮৩বিএইচপি পাওয়ার উৎপন্ন করতে পারে এবং একই সাথে ৫,৫০০ আরপিএম এ ১৩এনএম ম্যাক্সিমাম টর্ক প্রদান করে।

বাইকটির ইঞ্জিনের একটি বিশেষত্ব হল এর টপ স্পিড যা ১১৫ কিলোমিটার/ ঘন্টা। কমিউটার বাইক হিসাবে, বাইকটির ইঞ্জিন বেশ স্মুথ এবং জ্বালানি সাশ্রয়ী।

বাজাজ ভি১৫ বাইকটিতে রয়েছে ৫টি গিয়ার। এর ফুয়েল ট্যাঙ্কটি তৈরি করা হয়েছে মেটাল দিয়ে এবং ট্যাঙ্কটির ধারণ ক্ষমতা সর্বোচ্চ ১৩ লিটার।

বাইকটিকে বাহ্যিকভাবে বেশ সুন্দর ব্যালেন্সড একটি লুক দেওয়া হয়েছে। বাইকটিতে ব্যবহার করা হয়েছে ৯০/৯০-১৮, ৫১পি সাইজের ফ্রন্ট টায়ার এবং ১২০/৮০-১৬, ৬০পি সাইজের রিয়ার টায়ার।

বাজাজ ভি১৫ এর সামনে রয়েছে সিঙ্গেল ডিস্ক ব্রেক এবং পেছনে ড্রাম ব্রেক। যা বেশ ভালো ফিডব্যাক দেয়। এছাড়া বাইকটির সামনের টেলিস্কোপিক ফর্ক সাসপেনশন এবং টুইন স্প্রিং লোডেড গ্যাস ফিল্ড হাইড্রোলিক টাইপ রিয়ার সাসপেনশন বাইকটিকে যেকোনো উঁচু-নিচু, ভাঙা রাস্তায়ও সহজে চলার উপযোগী করে তোলে।

আমাদের আজকের বাজাজ ভিক্টর রিভিউ আপনাকে এই চমৎকার বাইকটি সম্পর্কে একটি পরিপূর্ণ ধারনা পেতে সাহায্য করবে। 

 

Bajaj V15 স্পেসিফিকেশন

 

ইঞ্জিন সিসি ১৪৯.৫ সি সি 
বাইকের ধরণ কমিউটার 
ম্যাক্স পাওয়ার ১১.৮৩বিএইচপি @৭৫০০ আরপিএম 
ম্যাক্স টর্ক ১৩ নিউটন মিটার @৫৫০০ আরপিএম 
টপ স্পিড ১১৫ কিমি / ঘণ্টা 
ইঞ্জিন কুলিং এয়ার কুল্ড 
গিয়ার সংখ্যা
মাইলেজ ৫০ কিমি / লিটার
ফ্রন্ট টায়ার সাইজ  ৯০/৯০-১৮, ৫১পি 
রিয়ার টায়ার সাইজ ১২০/৮০-১৬, ৬০পি 
ফুয়েল ট্যাংক সাইজ ১৩ লিটার 
ওজন ১৩৫.৫ কেজি 
ফ্রন্ট ব্রেক টাইপ সিঙ্গেল ডিস্ক 
রিয়ার ব্রেক টাইপ ড্রাম 
ফ্রন্ট সাসপেনশন টেলিস্কোপিক ফর্ক 
রিয়ার সাসপেনশন টুইন স্প্রিং লোডেড হাইড্রোলিক টাইপ

 

Bajaj v15-এর বিস্তারিত বিবরণ

বাজাজ বাংলাদেশে বেশ জনপ্রিয় একটি বাইক ব্র্যান্ড। বাজাজ বরাবরই তার মান ধরে রাখতে সক্ষম তাই সাধারণ জনগণের কাছে এই কোম্পানির বাইক যেমন প্রিয় তেমনি নির্ভরযোগ্য। ১৫০ সিসি সেগমেন্টে বাজাজ কোম্পানির একটি নতুন সংযুক্তি বাজাজ ভি১৫। বাইকটি বাজাজ-এর আগের বাইক গুলা থেকে দেখতে যেমন ভিন্ন ঠিক তেমনি ফিচার ও স্পেসিফিকেশনের দিক থেকেও বেশ উন্নত। চলুন এবার বাজাজ ভি১৫ ফিচার, দাম, স্পেসিফিকেশন ইত্যাদি সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক।

বডি ডিজাইন

বাজাজ ভি১৫-এর বিবরণ দিতে গেলে প্রথমেই বলতে হবে বাইকটির ইউনিক বডি ডিজাইন এবং আউটলুক নিয়ে। বাইকটিকে কমিউটার বাইক হিসেবে দাবি করা হলেও এটি একটি ক্যাফে রেসার বাইক। এটি তৈরি করতে ব্যবহার করা হয়েছে ভারতীয় নৌবাহিনীর বিমানবাহী রণতরী “ভিক্রান্ত (Vikrant)” এর অবশিষ্ট ধাতু। বাইকটির ট্যাঙ্ক তৈরি করতে ব্যবহার করা হয়েছে স্ক্র্যাপ মেটাল। বাইকটি বাহ্যিকভাবে দেখতে অনেকটা ক্লাসিক বাইক গুলোর মতো।

বাইকটির সামনে রয়েছে ৬০ ওয়াটের হেডল্যাম্প (১২ ভোল্ট), উপরে কোণার দিকে রয়েছে দুইটি পাইলট লাইট এবং রয়েছে একটি উল্টো ত্রিভুজ আকৃতির উইন্ডস্ক্রিনহেডল্যাম্পের চারপাশে লাগানো ক্রোম বাইকটিকে একটি রেট্রো রুপ দেয়। হেডল্যাম্পে ব্যবহার করা হয়েছে হ্যালোজেন বাল্ব, যেটি বেশ পাওয়ারফুল এবং যথেষ্ট কার্যকরী। টেইলল্যাম্পে ব্যবহার করা হয়েছে এলইডি লাইট।

বাইকটির ফুয়েল ট্যাঙ্ক সর্বোচ্চ ১৩ লিটার পর্যন্ত ফুয়েল ধারণ করতে পারে। এই বড় আকৃতির স্কাল্পটেড ট্যাঙ্কের সাথে আইএনএস “ ভিক্রান্ত (Vikrant) “ এর স্মরণে “V” লোগোটি সংযুক্ত করা হয়েছে। এমনকি লোগোটি ট্যাঙ্কের ফুয়েল ক্যাপের উপরও ব্যবহার করা হয়েছে। ট্যাঙ্কটিতে ফুয়েল পূর্ণ অবস্থায় ৬০০কিমি পর্যন্ত চলতে সক্ষম।

ভি১৫ বাইকটির সিট হাইট ৭৮০মিমি এবং এতে খুব প্রিমিয়াম টেক্সচারের একটি সিট রয়েছ। বাইকটির সিট বেশ লম্বা। বাইকের পিছন দিকে স্ক্রু-এর সাহায্যে সিটকাউল লাগানো, যেটি চাইলে খুলে ফেলা যায়। এটি বাইকটি ক্যাফে রেসার লুক দেয়। সিটকাউলটি রিমুভেবল হওয়ায় এটিতে আপনি পিলিয়ন নিয়েও রাইড করতে পারবেন আবার সিঙ্গেল রাইডার হিসেবেও কমফোর্টেবলি রাইড করতে পারবেন।

বাইকটির ইনস্ট্রুমেন্ট প্যানেলও বেশ আকর্ষণীয় এবং প্রিমিয়াম। স্পিডোমিটার অ্যানালগ সিস্টেমের হলেও এর মধ্যে কিছু আপডেট এসেছে। যেমন একটি ওডোমিটার, ফুয়েল গেজ, গিয়ার ইন্ডিকেটর, লো-ব্যাটারি ইন্ডিকেটর ইত্যাদি।সাথে আরও আছে, রং পরিবর্তনশীল এলইডি লাইট।

বাজাজ ভি১৫ বাইকের ওজন ১৩৫.৫কেজি। বাইকটির দৈর্ঘ্য ২০৪৪মিমি ,প্রস্থ ৭৮০মিমি, উচ্চতা ১০৭০ মিমি, হুইলবেস ১৩১৫ মিমি। অন্যান্য রেগুলার বাইক থেকে এটি খানিকটা ছোট এবং উচ্চতা কিছুটা কম হওয়ায় যে কোনো হাইটের বাইকারদের জন্য বেশ কমফোর্টেবল। বাইকটির গ্রাউন্ড ক্লিয়ারেন্স ১৬৫মিমি হওয়ায় এটি স্পীড ব্রেকার খুব সহজে অতিক্রম করতে পারে।

বাজাজ ভি১৫ সিঙ্গেল ডিস্ক বাইকটি চারটি আকর্ষণীয় কালারে বাজারে পাওয়া যাচ্ছে। হিরোইক রেড, ওশান ব্লু, এবোনি ব্ল্যাক এবং পার্ল হোয়াইট এই চারটি খুব অসাধারণ কালারে অ্যাভেইলেবল। যদিও বাংলাদেশে চারটি রঙই অ্যাভেইলেবল না। 

ইঞ্জিন

বাজাজ ভি১৫, এই কমিউটার, ক্যাফে রেসার বাইকটিতে রয়েছে ১৪৯.৫সিসির পাওয়ারফুল ইঞ্জিন, যেটি ৪ স্ট্রোক বিশিষ্ট, সিঙ্গেল সিলিন্ডার, ডিজিটাল টুইন স্পার্ক ইগনিশন (DTS-i) এবং এয়ার কুল্ড। ইঞ্জিনটি ৭,৫০০ আরপিএম এ ১১.৮৩বিএইচপি ম্যাক্স পাওয়ার এবং একই সাথে ৫,৫০০ আরপিএম এ ১৩এনএম টর্ক উৎপন্ন করতে পারে।

বাজাজ ভি১৫ বাইকটি ৫-স্পিড গিয়ারবক্স বিশিষ্ট এবং এইটি প্রতিঘন্টায় সর্বোচ্চ ১১৫ কিমি টপ স্পিড দিতে সক্ষমকমিউটার বাইক হিসেবে বাজাজ ভি১৫ বেশ দুর্দান্ত স্পিড দেয়। যদিও বাইকটি রেসিং বাইকের মতো স্পিড তুলতে সক্ষম নয়।

ব্রেক ও টায়ার

বাজাজ ভি১৫ বাইকটির সামনের দিকে রয়েছে ২৪০মিমি সিঙ্গেল হাইড্রোলিক ডিস্ক ব্রেক এবং পিছনে রেয়েছে ১৩০মিমি ড্রাম ব্রেক। উভয় ধরণের ব্রেক থাকায় এটি এক মুহূর্তের নোটিশে থামতে পারে। তাই বলা যায়, এটি যে কোন অবস্থায় গতি নিয়ন্ত্রণে এবং যেকোনো দুর্ঘটনা এড়াতে সক্ষম।

বাইকটির ৯০/৯০-১৮, ৫১পি সাইজের সামনের টায়ার এবং পেছনের ১২০/৮০-১৬, ৬০পি টায়ার বাইকটিকে বেশ সুন্দর ব্যালেন্স দেয়। উভয়টিই টিউবলেস এলয় টায়ার। উঁচু নিচু, ভাংগা, যেকোনো রকম রাস্তায় টায়ারগুলো ভালো গ্রিপ দেয়। তার পাশাপাশি দুর্দান্ত স্টিয়ারিং রেস্পন্সিভ।

সাসপেনশন

ভি১৫ বাইকটির সামনে রয়েছে ৩৩মিমি টেলিস্কোপিক ফর্ক সাসপেনশন এবং পিছনে রয়েছে টুইন স্প্রিং লোডেড গ্যাস ফিল্ড হাইড্রোলিক টাইপ রিয়ার সাসপেনশন। তবে রাইডার হিসেবে আমি সাসপেনশন নিয়ে সন্তুষ্ট নই। বাইকের সাসপেনশন কিছুটা হার্ড। বিভিন্ন রাস্তায় চলার জন্য আরও নমনীয় হওয়া উচিত ছিল।

Bajaj V15 Price in Bangladesh বাংলাদেশে Bajaj V15 এর দাম

বাংলাদেশে Bajaj V15 এর অফিসিয়াল দাম ৳159,500। আসল মূল্য কম বেশি হতে পারে যা আপনি ডিলার এর কাছ থেকে যাচাই করে নিতে পারেন।

Bajaj V15 Pros সুবিধা

  • ইউনিক বডি ডিজাইন এবং ক্লাসিক লুক
  • পাওয়ারফুল ইঞ্জিন
  • ফুয়েল এফিশিয়েন্সি বেশ ভাল
  • পাওয়ারফুল ব্রেকিং সিস্টেম

Bajaj V15 Cons অসুবিধা

  • পিছনের ব্রেকে ইমপ্রুভমেন্ট প্রয়োজন
  • গিয়ারবক্স বেশ দুর্বল
  • সাসপেনশন তেমন সন্তোষজনক নয়

এক্সপার্ট অপিনিয়ন

7.0

Out of 10

বাইকের রাজ্যে বাজাজ নির্দ্বিধায় একটি নির্ভরশীল নাম। ১৫০সিসির সেগমেন্টে বাজাজ কোম্পানির বাজাজ ভি১৫ বাইকটি এক নতুন মাত্রা যোগ করেছে।

বাজাজ ভি১৫ বেশ উন্নত এবং প্রিমিয়াম কোয়ালিটির একটি বাইক। এর আকর্ষণীয় বডি ডিজাইন এবং ক্লাসিক লুক অন্য সকল বাইক থেকে এটিকে ভিন্ন করে। আপনি যদি একজন স্টাইলিশ কমিউটার বাইকপ্রেমি হন, তবে এই বাইকটি আপনার জন্য।

বাইকটির একটি ভালো দিক হল এটির ইঞ্জিন বেশ পাওয়ারফুল। ইঞ্জিন ফিনিশিং ভালো তবে কিছুটা ভাইব্রেশন ক্রিয়েট করে।

যদিও বাইকটির ব্রেক বেশ ভালো, তবে যেকোনো ধরণের উঁচু -নিচু, ভাঙা রাস্তায় চলার জন্য সাসপেনশন আরেকটু ভাল হওয়ার দরকার ছিল।

সব দিক বিবেচনা করলে বলা যায়, বাজাজ ভি১৫ ভালো মানের কমিউটার বাইক। নতুন ধারার বাইক হলেও বাজাজ পরিপূর্ণ চেষ্টা করেছে তাদের মান ধরে রাখার।

 

Bajaj is a well known brand in the world of bikes. Every year Bajaj launches new bikes with affordable prices and the latest configuration. Bajaj V15 is one of them, in the 150cc segment.

The “V” brand is a new addition to the Bajaj commuter segment. Bajaj Victor15 is one of the most advanced and premium quality bikes that Bajaj has produced so far between 125cc and 150cc.

 V15 is a special bike of Bajaj. Because it is made from scrap metal from the Indian Navy’s aircraft carrier “Vikrant”. This warship of the Indian Navy made an indescribable contribution to the 1971 Bangladesh War of Independence.

The Bajaj V15 Bike looks very attractive. Its most attractive aspect is its external structure. Its unique body design gives it a classic feel.

Apart from the attractive classic look, the bike has a 149.5 cc powerful engine, which is 4 stroke, Digital Twin Spark Ignition (DTS-i), air-cooled. The engine stirs out 11.83BHP of maximum power at 7,500rpm and simultaneously delivers a high amount of torque 13Nm at 5,500rpm.

One of the special features of this bike is its engine can run at a maximum speed of 115 km per hour. As a commuter bike, its engine is quite smooth and fuel efficient.

The Bajaj V15 bike has 5 gears. Its fuel tank is made from steel and its maximum capacity is 13 liters.

The exterior structure of the bike is nicely balanced by its 90/90-18, 51P size front tire and 120/80-16, 60P size rear tire. As both tires are tubeless, there are almost zero chances of deflating even at high speeds.

The Bajaj V15 has a single disc brake at the front and a drum brake at the rear. Which gives pretty good feedback. Besides, the bike’s front telescopic fork suspension and twin spring loaded gas field hydraulic type rear suspension makes the bike comfortable to ride on any hilly and uneven road. 

Bajaj Victor review will help you to get a complete idea about this bike. It will give you an entire knowledge about this terrific retro bike known as the Bajaj V15.

Bajaj V15 Price in Bangladesh Bajaj V15 Price in Bangladesh

The official price of Bajaj V15 in Bangladesh is ৳159,500. However, you should check the final price of the bike with the dealer.

Bajaj V15 Video Review


12 Apr, 2023 - Bajaj V15 -এর বডি ডিজাইন, ইঞ্জিন, মাইলেজ, ফিচার, দাম, ও অন্যান্য স্পেকের হিসাবে এই বাইকটি কেনা আপনার জন্য কতটা উপযোগী তার সম্পর্কে বিস্তারিত আলোচনা থাকছে এই Bajaj V15 - রিভিউতে।

Bajaj V15-সম্পর্কে জিজ্ঞাসা

বাজাজ ভি১৫ কি ধরনের বাইক ?

বাজাজ ভি১৫ একটি চমৎকার কমিউটার বাইক

বাজাজ ভি১৫ বাইকটির সর্বোচ্চ স্পিড কতো?

বাজাজ ভি১৫ বাইকটির সর্বোচ্চ স্পিড প্রতি ঘণ্টায় ১০৯ কিমি।

বাজাজ ভি১৫ বাইকটির মাইলেজ কত?

বাজাজ ভি১৫ বাইকটির মাইলেজ প্রতি লিটারে ৫৭ কিলোমিটার।

বাজাজ ভি১৫ বাইকটি কি কি রঙে বাজারে পাওয়া যাচ্ছে ?

বাজাজ ভি১৫ হিরোইক রেড, ওশান ব্লু, এবোনি ব্ল্যাক এবং পার্ল হোয়াইট এই চারটি খুব অসাধারণ কালারে বাজারে পাওয়া যাচ্ছে। 

Bajaj V15 Specifications

Model name Bajaj V15
Type of bikeCruiser
Type of engineSingle cylinder, 4 stroke, SOHC , Air cooled, DTS-
Engine power (cc) 149.5cc
Engine coolingAir Cooled
Max. Horse power11.8 Bhp @ 7500 RPM
Max torque13 NM @ 5500 RPM
Start methodKick & Electric
Number of gears5
Mileage 45 Kmpl (Approx)
Top speed115 Kmph (Approx)
Front suspensionTelescopic Type, 33
Rear suspensionTwin-Spring loaded hydraulic type- with gas filled
Front brake typeSingle Disc
Front brake diameter240 mm
Rear brake typeDrum Brake
Rear brake diameterNo Info
Braking systemSingle Disc
Front tire size90/90 ‚ 18 51P
Rear tire size120/80 -16 60P
Tire typeTubeless
Overall length2044 mm
Overall height1070 mm
Overall weight108 kg
Wheelbase1315 mm
Overall width780 mm
Ground clearance165 mm
Fuel tank capacity11.5 L
Seat heightNo Info
Head lightHalogen
IndicatorsHalogen
Tail lightLED
Speedometerdigital
RPM meterDigital
OdometerDigital
Seat typeSingle-Seat
Engine kill switchyes
Body colorsNo Info
Distributor/dealerUttara Motors Limited
Features,
Buy Bajaj V15bikroy
Bajaj V15 DTS-i 2018 for Sale

Bajaj V15 DTS-i 2018

35,175 km
MEMBER
Tk 92,000
6 days ago
Bajaj V15 2018 for Sale

Bajaj V15 2018

27,000 km
MEMBER
Tk 91,000
1 week ago
Bajaj V15 2017 for Sale

Bajaj V15 2017

53,120 km
MEMBER
Tk 95,000
1 week ago
Bajaj V15 fress 2019 for Sale

Bajaj V15 fress 2019

27,000 km
verified MEMBER
verified
Tk 97,000
3 weeks ago
Bajaj V15 . 2018 for Sale

Bajaj V15 . 2018

17,000 km
verified MEMBER
Tk 91,000
4 weeks ago
Buy Other Bikesbikroy
Bajaj Discover 100 . 2017 for Sale

Bajaj Discover 100 . 2017

20,000 km
MEMBER
Tk 60,000
9 seconds ago
Hero Glamour Model 2009 for Sale

Hero Glamour Model 2009

35,000 km
MEMBER
Tk 42,000
12 minutes ago
Hero Splendor 100 Cc 2024 for Sale

Hero Splendor 100 Cc 2024

50 km
MEMBER
Tk 14,500
14 minutes ago
Dayang DY-125 Sob Kicui Notun Ase 2010 for Sale

Dayang DY-125 Sob Kicui Notun Ase 2010

30,000 km
MEMBER
Tk 32,000
16 minutes ago
Honda X Blade SD 160cc 2022 for Sale

Honda X Blade SD 160cc 2022

3,859 km
verified MEMBER
Tk 173,000
4 days ago
+ Post an ad on Bikroy