Roadmaster Rapido রিভিউ – দাম ও ফিচারসমূহ

05 Sep, 2023
Roadmaster Rapido রিভিউ – দাম ও ফিচারসমূহ

বাংলাদেশে সাশ্রয়ী দাম এবং ভিন্ন আউটলুকের বাইক বাজারে আনার পর থেকে অনেক রাইডাররা দেশি রোডমাস্টার ব্র্যান্ডের পণ্যের দিকে ঝুঁকছেন। ৮০ সিসি, ১০০ সিসি-এর পাশাপাশি ১৫০ সিসির বাইকও তারা তৈরি করেছেন। Roadmaster Rapido রিভিউ বাইকটি ১৫০ সিসির মধ্যে তাদের একটি স্পোর্টস ক্যাটাগরির সংযোজন।

বাংলাদেশে নেকেড স্পোর্টস স্টাইলের অ্যাগ্রেসিভ বাইকের ব্যাপক চাহিদা থাকায় এই স্পিড-আগ্রাসী বাইকটি তারা তরুণ প্রজন্মের কথা মাথায় রেখে লঞ্চ করে। চলুন দেখা যাক নজরকাড়া রোডমাস্টার র‍্যাপিডো দাম ও এর বিভিন্ন রকম ফিচারের বিস্তারিতঃ

Roadmaster Rapido রিভিউ – বিভিন্ন ফিচারের বিবরণ

এই ব্লগটি থেকে জেনে নিন Roadmaster Rapido সম্পর্কে যাবতীয় সকল তথ্য।  

আউটলুক ও ডিজাইন

Roadmaster Rapido রিভিউ অনুযায়ী বাইকটির আউটলুক ও ডিজাইন দারুণ জমকালো ও অ্যাগ্রেসিভ। রোডমাস্টার র‍্যাপিডো ফিচার হিসেবে বাইকটির জ্বালানি ট্যাংকের গঠন বেশ পেশিবহুল লাগে; আর এর সাথে এক্সটার্নাল কিটটির আকৃতির জন্য বাইকটিতে স্পিডী আউটলুক আরো প্রবল হয়ে উঠেছে। বাইকটির সিটিং পজিশন লম্বা এবং আরামদায়ক; তবে স্পোর্টস বাইকের মতো খুব একটা খাড়া বা স্প্লিট টাইপ নয়।

এছাড়াও বাইকটির সামনে ও পেছনের টায়ার বেশ চওড়া এবং এতে ইঞ্জিন গার্ড রয়েছে। হেডলাইটের ডিজাইন দারুণ অ্যাগ্রেসিভ, আর হ্যান্ডেলবারটিও বেশ স্পোর্টি। তাছাড়া বাইকটির পেছনের অংশ বেশ চৌকষ ডিজাইনের, স্লিম এবং আধুনিক। আরামদায়ক সিট হাইট সহ বাইকটির পিলিয়ন গ্র্যাবিং রেইলটিও বেশ আকর্ষনীয়।

সাইজ ও সিটিং পজিশন

রোডমাস্টার র‍্যাপিডো রিভিউ অনুযায়ী বাইকটির সাইজ অন্যান্য নেকেড স্পোর্টস বাইকের মতোই। বাইকটির দৈর্ঘ্য ২০৫০ মিমি, উচ্চতা ১২৯০ মিমি, এবং প্রস্থ ৮৩০ মিমি। ১৩৮ কেজি ওজনের এই স্পোর্টস বাইকে গ্রাউন্ড ক্লিয়ারেন্স হিসেবে প্রায় ১৭০ মিমি জায়গা রয়েছে। বাইকটির ওজন হাই স্পিডে ভারসাম্য ধরে রাখত সাহায্য করে। এছাড়াও বাইকটির হুইলবেইজ ১৩৩০ মিমি, যা লো স্পিডেও বাইকটি চালানো অনেক স্বাচ্ছন্দ্যময় করে তুলবে। সুন্দর আকৃতির জ্বালানি ট্যাংকটিতে ১২ লিটার জ্বালানি ধরে।

ইঞ্জিনের পারফরম্যান্স

রোডমাস্টার র‍্যাপিডো দাম-এর সাপেক্ষে এই বাইকটির ইঞ্জিন পাওয়ার ও পারফরম্যান্স বেশ ভালো। বাইকটির সিঙ্গেল সিলিন্ডার, ৪ স্ট্রোক ইঞ্জিনটি বেশ শক্তিশালী। এই ইঞ্জিন থেকে ৮৫০০ আরপিএম-এ ১৩.৬ বিএইচপি সর্বোচ্চ পাওয়ার এবং ৬০০০ আরপিএম-এ ১২.২ এনএম সর্বোচ্চ টর্ক পাওয়া যায়। এছাড়াও Roadmaster Rapido রিভিউ অনুযায়ী বাইকটির এয়ার কুলড ইঞ্জিনটিতে জ্বালানি সাপ্লাই হিসেবে কার্বুরেটর দেয়া হয়েছে। বাইকটির সাউন্ড এমনিই অনেক ভাল; সেই সাথে এতে একটি বিল্ট-ইন হাউলার অপশন থাকায় এর সাউন্ড আরো বেশি জোস লাগে।

ট্রান্সমিশন

বাইকটিতে মাল্টি-ডিস্ক ওয়েট ক্লাচসহ একটি ম্যানুয়াল ৫-স্পিডের গিয়ারবক্স দেয়া হয়েছে। ০-৮৫ কিমি প্রতি ঘন্টা রেঞ্জে এই বাইকটির পাওয়ার ডেলিভারি বেশ ভালো, এর পর থেকে চাকায় পাওয়ার সরবরাহ করতে বাইকটিকে কিছুটা বেগ পোহাতে হয়। বাইকটি প্রতি ঘন্টায় প্রায় ১২০ কিমি এর মতো টপ স্পিড তুলতে সক্ষমএবং এর গিয়ার শিফটিং কিছুটা শক্ত মনে হয়।

সাসপেনশন, ব্রেক ও চাকা

রোডমাস্টার র‍্যাপিডো রিভিউ অনুযায়ী বাইকটির সামনের চাকায় ইনভার্টেড টেলিস্কপিক ফোর্ক সাসপেনশন, আর পেছনের চাকায় মনোশক দেয়া হয়েছে। স্পোর্টস বাইক হিসবে এই সাসপেনশনগুলো ভালো, তবে পেছনের সাসপেনশনটি কিছুটা শক্ত। ভাঙ্গা রাস্তায় পিলিয়নের কিছুটা অসুবিধা হতে পারে এই বাইকে। সামনের সাসপেনশনের পারফরম্যান্স সেই হিসেবে অনেক ভালো।

এই বাইকে সিবিএস দেয়া হয়েছে। সিবিএস হচ্ছে এমন একটি ব্রেকিং সিস্টেম, যেখানে পেছনের ব্রেক প্যাডেল চাপলে ক্রমানুসারে সামনে ও পেছনে দু’টি ব্রেকই কাজ করতে থাকে। ইমারজেন্সি ব্রেকিং এর ক্ষেত্রে সামনে বা পেছনের কোনো চাকা যেন পিছলে না যায়, সেটা নিশ্চিত করে এই সিবিএস। এই বাইকের সামনে একটি ২৪০ মিমি ডিস্ক ও পেছনে ২২০ মিমি ডিস্ক ব্রেক ব্যবহার করা হয়েছে। রোডমাস্টার র‍্যাপিডো দাম-এর বিবেচনায় এই বড় ডিস্ক ব্রেকগুলো আরো শক্তিশালী ও প্রতিক্রিয়াশীল। যেকোনো স্পিডে, এমনকি ভেজা রাস্তাতেও বাইকটির নিয়ন্ত্রণ হাতের মুঠোয় রাখতে সাহায্য করবে এই ব্রেকগুলো।

বাইকটিতে দেয়া হয়েছে নিচু সিটিং পজিশন এবং ১৭ ইঞ্চির অ্যালয় চাকা। সামনের চাকার মাপ হচ্ছে ১১০/৬০১৭ এবং পেছনের চাকার মাপ ১৩০/৬০১৭। বাইকটির এই টিউবলেস চাকাগুলো লো এবং মাঝারি স্পিডে কর্ণারিং করার সময় রাস্তায় বাইকের সর্বোচ্চ গ্রিপ নিশ্চিত করে। হাই স্পিডে কর্ণারিং ও টার্ণিং করার ক্ষেত্রে কিছুটা সাবধানতা অবলম্বন করা ভালো। ভেজা কিংবা কাদামাখা রাস্তাতেও এই চাকাগুলো ভালো পারফর্ম করেছে, শুকনো রাস্তায় তো কথাই নেই।

মাইলেজ

বাংলাদেশের বেশিরভাগ স্পোর্টস বাইকের তুলনায় রোডমাস্টার র‍্যাপিডো দাম-এর সাপেক্ষে বেশ ভালো মাইলেজ দিতে সক্ষম। রোডমাস্টার র‍্যাপিডো ফিচার হিসেবে বাইকটির গড় মাইলেজ প্রায় ৩৫ কিমি/লিটার-এর বেশি পাওয়া যায়। ১২ লিটার জ্বালানি ধারণক্ষমতার সাথে এই মাইলেজ একটি স্পোর্টস বাইকের জন্য বেশ ভালো।

ইলেকট্রিক্যাল প্যানেল ও ফিচার

বাইকটির আপডেটেড ইলেকট্রিক্যাল প্যানেলটি সম্পূর্ণ ডিজিটাল। এতে রয়েছে ডিজিটাল স্পিডোমিটার এবং আরপিএম মিটার, যেখানে ঘড়ি, গিয়ার ডিসপ্লে। ওডোমিটার, ফুয়েল গেইজ ইত্যাদি সবকিছু দেয়া আছে। রোডমাস্টার র‍্যাপিডো রিভিউ অনুযায়ী বাইকটিতে টার্ণ ল্যাম্পও রয়েছে।

রোডমাস্টার র‍্যাপিডো ফিচার হিসেবে বাইকটিতে সম্পূর্ণ এলইডি লাইটিং ব্যবহার করা হয়েছে। সামনের দিকে হেডলাইট-এর সাথে ডে-টাইম রানিং লাইট, অর্থাৎ ডিআরএল দেয়া হয়েছে। বাইকটির টেইল লাইট এবং ইনডিকেটরগুলোও এলইডি টাইপের এবং বেশ আধুনিক। এই সবকিছু পরিচালিত হয় একটি এমএফ টাইপের ১২ ভোল্ট ব্যাটারির সাহায্যে।

কালার অপশন

Roadmaster Rapido রিভিউ অনুযায়ী বাইকটি মোট তিনটি কালার কম্বিনেশনে পাওয়া যায়। সেটা হচ্ছে লাল, নীল ও কালো। তিনটি অপশনেই বাইকের চাকা, ইঞ্জিন ও সিট কালো রঙের রাখা হয়েছে; কালো ও নীল বাইকের সাথে কন্ট্রাস্ট হিসেবে লাল রঙের ফ্রেম দিয়ে বাইকের সৌন্দর্য আরো বাড়িয়ে তোলা হয়েছে।

বাইকটি কাদের জন্য ভালো?

রোডমাস্টার র‍্যাপিডো রিভিউ অনুযায়ী বাইকটি বাজেটধর্মী এবং স্টাইলিশ স্পোর্টস বাইক লাভারদের পছন্দের রাইড। তরুণ এবং মাঝারি উচ্চতার রাইডারদের জন্য  রোডমাস্টারের এই বাইকটি বেশ ভালো, যেহেতু এর সিট হাইট কিছুটা নিচু।

সবশেষে এই বাইকটির বিভিন্ন প্রিমিয়াম ফিচারের মধ্যে অল্প কিছু পিছিয়ে পড়া দিক রয়েছে, যেগুলো চাইলেই ভুলে থাকা সম্ভব। রোডমাস্টার র‍্যাপিডো দাম-এর সাপেক্ষে বেশ প্রশংসনীয় একটি ভালো মানের স্পোর্টস বাইক।

Roadmaster Rapido Price in Bangladesh বাংলাদেশে Roadmaster Rapido এর দাম

বাংলাদেশে Roadmaster Rapido এর অফিসিয়াল দাম ৳135,900। আসল মূল্য কম বেশি হতে পারে যা আপনি ডিলার এর কাছ থেকে যাচাই করে নিতে পারেন।

Bikroy এর বিগত ৩ মাসের লিস্টিং থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী ব্যবহৃত used Roadmaster Rapido 2023 এর দাম BDT 70,000.

Roadmaster Rapido Pros সুবিধা

  • সিঙ্গেল পিস উঁচু হ্যান্ডেলবার
  • সিবিএস ব্রেকিং
  • এই সেকশনে সবচেয়ে সাশ্রয়ী আর দারুণ একটা বাইক
  • এলইডি হেডলাইট ও টেইল লাইট

Roadmaster Rapido Cons অসুবিধা

  • কম উচ্চতার রাইডারদের জন্য বেশ উঁচু
  • পেছনের সাসপেনশনটি শক্ত
  • দ্রুত পিক-আপের জন্য কোনো তাৎক্ষণিক টর্ক নেই

এক্সপার্ট অপিনিয়ন

9

Out of 10

Roadmaster Rapido রিভিউ অনুযায়ী দামের কথা মাথায় রেখে রোডমাস্টার ফুল-ফেয়ারড বাইকের বদলে নেকেড স্পোর্টস ডিজাইনে বাইক প্রস্তুত করেছে। রোডমাস্টার র‍্যাপিডো দাম-এর সাপেক্ষে মাত্র ১৫০ সিসির ইঞ্জিন হওয়া সত্ত্বেও এই বাইকের অ্যাগ্রেসিভ ডিজাইন এবং দারুণ স্পিডের জন্য বাংলাদেশে খুব অল্প সময়ে বাইকটি ব্যাপক সাড়া তুলতে সক্ষম হয়। বাংলাদেশে রোডমাস্টার বাইকের দাম ও জানতে হলে চোখ রাখুন দেশের সেরা মোটরবাইক মার্কেটপ্লেস Bikroy-এ।

The Roadmaster Rapido features a sharp design. The body of the bike looks like a muscular alien if you look at it from the front. This is primarily because of the oversized cowls in front of the tank and the DRL lights. 

Roadmaster has powered the Rapido with a single-cylinder air-cooled engine mated to a five-speed gearbox. The setup belts out 13.6 bhp and 12.2 Nm. The power-to-weight ratio could produce a spirited performance because the bike only weighs about 138 kg. On the feature front, the Rapido has CBS, a fully digital instrument console, and a muscular, beautiful fuel tank. 

The Roadmaster Rapido rides on inverted telescopic forks and a mono-shock at the rear. Its braking hardware comprises large front and rear discs (for better dissipation) with CBS. The braking setup is mounted on 17-inch alloys wrapped in a 110/60 front and a 130/60 rear tire. 

Roadmaster Rapido is currently available in Bangladesh. It competes against the 150cc supersports, such as YamahaR15 V4, Suzuki Gixxer SF, The Avenger 150 Street, etc.

Roadmaster Rapido Price in Bangladesh Roadmaster Rapido Price in Bangladesh

The official price of Roadmaster Rapido in Bangladesh is ৳135,900. However, you should check the final price of the bike with the dealer.

As per the Bikroy's 3 months price data, the avg. price of used Roadmaster Rapido 2023 is BDT 70,000.

Positive things Pros

  • Single piece elevated handlebar
  • CBS braking
  • Excessively cheap compared to others of the same section
  • LED headlight and taillight

Negative things Cons

  • High for most short riders
  • Stiff rear suspension
  • No instant torque for fast pickup

Roadmaster Rapido Video Review


05 Sep, 2023 - দারুণ স্টাইলিশ আর সেরা মাইলেজের বাজেটধর্মী স্পোর্টস বাইক Roadmaster Rapido রিভিউ। জানুন রোডমাস্টার র‍্যাপিডো দাম ও এর আকর্ষণীয় সব ফিচার সম্পর্কে।

Roadmaster Rapido - সম্পর্কে জিজ্ঞাসা

রোডমাস্টার র‍্যাপিডো ১৫০ কি একটি প্রিমিয়াম বাইক?

হ্যাঁ, এটা একটা প্রিমিয়াম বাইক। শুধু দাম দিয়ে এই বাইককে বিচার করলে চলবে না, এর ফিচারগুলো প্রিমিয়াম মানের এবং অত্যাধুনিক।

রোডমাস্টার র‍্যাপিডো ১৫০ বাইকের কোনো ফুল-ফেয়ারড ভার্সন আছে কি?

র‍্যাপিডো সিরিজের একটি ফুল-ফেয়ারড বাইক আছে, সেটি হলো রোডমাস্টার র‍্যাপিডো ১৬৫। র‍্যাপিডো ১৫০ এর থেকে সেটা ফিচার আর গঠনে অনেকটাই আলাদা।

রোডমাস্টার র‍্যাপিডো ১৫০ কি বিদেশি বাইক?

মোটেই না! চায়না থেকে কিছু পার্টস আমদানী করে আনা হলেও রোডমাস্টার র‍্যাপিডো ১৫০ একটি সম্পূর্ণ ‘মেইড ইন বাংলাদেশ বাইক’।

রোডমাস্টার র‍্যাপিডো ১৫০ দিয়ে কি লং ট্যুর দেয়া যাবে?

মাইলেজ মোটামুটি ভালো এবং সিটিং পজিশন আরামদায়ক হওয়ায় এই বাইক নিয়ে লং ট্যুর দেয়া সম্ভব।

রোডমাস্টার নামে আরো বাইক কোম্পানি আছে কি?

আমেরিকান স্টেট ওহাইও-তে রোডমাস্টার নামে একটি পুরনো বাইক কোম্পানি রয়েছে, যারা বাইসাইকেল বানানোর জন্য সুপরিচিত।

Roadmaster Rapido Specifications

Model name Roadmaster Rapido
Type of bikeNaked Sports
Type of engine4 Stroke Single Cylinder
Engine power (cc) 150.0cc
Engine coolingAir Cooled
Max. Horse power13.6 Bhp @ 8500 RPM
Max torque12.2 NM @ 6000 RPM
Start methodKick & Electric
Number of gears5
Mileage 35 Kmpl (Approx)
Top speed120 Kmph (Approx)
Front suspensionInverted Telescopic
Rear suspensionMonoshock
Front brake typeSingle Disc
Front brake diameter240 mm
Rear brake typeDisc Brake
Rear brake diameterNo Info
Braking systemCBS Braking
Front tire size110/60-17
Rear tire size130/60-17
Tire typeTubeless
Overall length2050 mm
Overall height1290 mm
Overall weight138 Kg
Wheelbase1330 mm
Overall width830 mm
Ground clearance170 mm
Fuel tank capacity12L
Seat heightNo Info
Head lightLED
IndicatorsLED
Tail lightLED
Speedometerdigital
RPM meterDigital
OdometerDigital
Seat typeSingle-Seat
Engine kill switchyes
Body colorsNo Info
Distributor/dealerRoadmaster Motors LTD
Features,
Buy Roadmaster Rapidobikroy
Roadmaster Rapido . 2016 for Sale

Roadmaster Rapido . 2016

30,000 km
MEMBER
Tk 55,000
3 days ago
Roadmaster Rapido একদম ফ্রেশ 2023 for Sale

Roadmaster Rapido একদম ফ্রেশ 2023

16,000 km
verified MEMBER
Tk 85,000
4 days ago
Roadmaster Rapido . 2022 for Sale

Roadmaster Rapido . 2022

24 km
verified MEMBER
Tk 62,000
1 week ago
Roadmaster Rapido 2018 for Sale

Roadmaster Rapido 2018

60,000 km
MEMBER
Tk 80,000
2 weeks ago
Roadmaster Rapido . 2024 for Sale

Roadmaster Rapido . 2024

21,000 km
MEMBER
Tk 58,000
2 weeks ago
Buy Other Bikesbikroy
Suzuki Gixxer 2018 for Sale

Suzuki Gixxer 2018

30,000 km
MEMBER
Tk 290,000
1 minute ago
Yamaha R15 v3 indo version 2018 for Sale

Yamaha R15 v3 indo version 2018

35,000 km
verified MEMBER
verified
Tk 330,000
1 week ago
Bajaj Pulsar NS 160 dd 2020 for Sale

Bajaj Pulsar NS 160 dd 2020

35,000 km
verified MEMBER
verified
Tk 135,000
1 week ago
Yamaha R15 V3 Bs6 Indian 2020 for Sale

Yamaha R15 V3 Bs6 Indian 2020

24,000 km
verified MEMBER
verified
Tk 372,000
1 week ago
Suzuki Gixxer Yellow Sd Classic 2023 for Sale

Suzuki Gixxer Yellow Sd Classic 2023

6,000 km
verified MEMBER
verified
Tk 185,000
5 minutes ago
+ Post an ad on Bikroy