Runner Royal Plus-রিভিউ, দাম ও বিভিন্ন ফিচার

05 Jun, 2023

বাংলাদেশে Runner Royal Plus একটি প্রাথমিক-লেভেলের কমিউটার বাইক, যেটা আমাদের দেশেই অ্যাসেম্বল করা হয়েছে। রানার ব্র্যান্ডটির গোড়াপত্তন আমাদের দেশে হলেও এই কোম্পানির মোটরসাইকেলের বেশিরভাগ পার্টস চায়না থেকে আমদানি করা হয়, তবে বিশেষ কিছু পার্টস বাংলাদেশেই প্রস্তুত করা হয়। সেজন্য রানারের প্রোডাক্টকে অনেকেই চাইনিজ হিসেবে দেখেন। তবে যাই বলুন না কেন, বাংলাদেশের সেরা অগ্রগামী মোটরসাইকেল প্রস্তুতকারক কোম্পানি হচ্ছে রানার, যারা দিনে প্রায় ৫০০টির মত মোটরসাইকেল তৈরি করে এমন কথা একটা সময় শোনা যেত। এভাবেই আমাদের দেশের মানুষের মনে আস্থার জায়গা করে নিয়েছে রানার ব্র্যান্ডটি। ৮০ সিসি, ১০০ সিসি, ১১০ সিসি, ১২৫ সিসি এবং ১৫০ সিসি বাইক তাদের শোরুম এবং বাংলাদেশের মোটরবাইক মার্কেটপ্লেস Bikroy-এ পাওয়া যায়।

আমাদের দেশে রানারের অন্যতম জনপ্রিয় প্রোডাক্ট রানার রয়েল প্লাস দামে সাশ্রয়ী, কিন্তু মানে বেশ ভালো। এতে রয়েছে শক্তিশালী টেকসই ইঞ্জিন, যার কারণে বাংলাদেশে এই বাইকের চাহিদা এখন এত বেশি। এই কোম্পানির বাইক জনপ্রিয় হওয়ার পেছনে আরো একটি বড় কারণ হচ্ছে তাদের কিস্তিতে মোটরবাইক কেনার সুবিধা। চলুন জেনে নেই রানার রয়েল প্লাস রিভিউ এবং নানা রকম নতুন ও উন্নত রানার রয়েল প্লাস ফিচার সম্পর্কে।

Runner Royal Plus রিভিউ – বিভিন্ন ফিচারের বিবরণ

রানার রয়েল প্লাস রিভিউ – ডিজাইন এবং আউটলুক

Runner Royal Plus বাইকটির সাদামাটা আউটলুক আর হালকা ডিজাইনের কারণে এটি প্রায় যেকোনো বয়সের মানুষের সাথে মানিয়ে যায়। ইঞ্জিন থেকে শুরু করে বাইকের প্রতিটি পার্টস আমাদের নিজ দেশে উৎপাদন ও অ্যাসেম্বল হওয়ায় এর মান নিয়ে খুব বেশি কিছু বলার প্রয়োজন নেই। মজবুত গড়ন, চকচকে জ্বালানি ট্যাংকে ডুয়াল টোনের ডিজাইন এই বাইকটিকে ক্লাসিক একটা আউটলুক এনে দিয়েছে। আরামদায়ক আর প্রশস্ত সিটটি ট্যাংকের ডিজাইনের সাথে মিশে গেছে সুন্দরভাবে। রিয়ার-ভিউ মিরর এবং সোজা পাইপ হ্যান্ডেলবারগুলো স্ট্যান্ডার্ড ডিজাইনের। জ্বালানি ট্যাংকের ঠিক নিচে থাকা কালো রঙের টুল-কিটটি রানারের সব বাইকেই দেখা যায়। তবে এর ঢাকনা ও প্লাস্টিকের মান নিয়ে কেউ কেউ একটু আপত্তি করতে পারেন।

ডাবল ক্রেডল টাইপের চ্যাসিসটি সম্পূর্ণ ধাতব হলেও ওজনে ততটা ভারী না। এই বাইকের পিলিয়ন গ্র্যাবিং রেইলটি মানানসই আর স্ট্যান্ডার্ড, আর পেছনের সাসপেনশনটি বাইকের কালার থিমের সাথে মিলিয়ে লাল রঙ করা হয়েছে। রানার রয়েল প্লাস ফিচারের মধ্যে এর হেডলাইটটিও স্ট্যান্ডার্ড ডিজাইনের। সবমিলিয়ে ১১০ সিসির এই বাইকটির আউটলুক খুব বেশি নজরকাড়া মনে না হলেও এটা নিজ বৈশিষ্ট্যে বিনয়ী এবং ব্যক্তিত্বসম্পন্ন একটি বাইক।

Runner Royal Plus রিভিউ- ইঞ্জিনের পারফরম্যান্স

রানার রয়েল প্লাস রিভিউতে উল্লেখযোগ্য ব্যাপার হচ্ছে যে, এর ইঞ্জিনটি সম্পূর্ণ আমাদের দেশে তৈরি হওয়া সত্ত্বেও বেশ নির্ভরযোগ্য এবং টেকসই। ১০৯.১ সিসি ডিসপ্লেসমেন্টের এই বাইকটির ইঞ্জিন থেকে ৭৫০০ আরপিএম-এ সর্বোচ্চ ৬ কিলোওয়াট অর্থাৎ ৮.০৪ বিএইচপি শক্তি এবং ৬০০০ আরপিএম-এ সর্বোচ্চ টর্ক পাওয়া যায় ৭.৮ এনএম। রানারের দাবি, যেকোনো রাইডিং কন্ডিশনে খুব সহজেই এই বাইকে প্রতি ঘন্টায় প্রায় ৯০ কিমি পর্যন্ত গতি তোলা সম্ভব। এয়ার কুলিং সিস্টেম সহ এই ইঞ্জিনটি সিঙ্গেল সিলিন্ডার, ৪ স্ট্রোকবিশিষ্ট এবং পেট্রোল-চালিত। এর ইগনিশন টাইপ হচ্ছে সিডিআই এবং উপযোগী অয়েল গ্রেড হচ্ছে ২০ডব্লিউ৫০।

রানার রয়েল প্লাস রিভিউ- ট্রান্সমিশন

Runner Royal Plus বাইকটির ১১০ সিসি অনুভূমিক ইঞ্জিন থেকে মসৃণ এক্সিলারেশন পাওয়া যায়। যদিও বাইকটির রেডি পিক-আপ খুব একটা ভালো না, তবে প্রথম গিয়ারে ১৫ কিমি প্রতি ঘন্টার বেশি স্পিড তুললে ইঞ্জিনে বেশ ভাল প্রেশার পাওয়া যায়। দ্বিতীয় গিয়ার থেকে আর কোনো প্রেশার পাওয়া যায় না। দ্বিতীয় গিয়ারে ৪০ কিমি গতি তুলতে পারলে তৃতীয় গিয়ারে খুব সহজেই ৬০ কিমি গতি তোলা যাবে। বাইকের পিছনে পিলিয়ন নিলে এনার্জি কিছুটা কমে যায়। বলাই বাহুল্য, এই বাইক থেকে পালসার কিংবা জিক্সারের মত পারফরম্যান্স আশা করাটা বোকামি। সামগ্রিকভাবে একটি কমিউটার বাইক হিসেবে রানার রয়েল প্লাস দামের সাপেক্ষে সেরা সার্ভিসটাই পাবেন।

Runner Royal Plus রিভিউ- মাইলেজ

রানার রয়েল প্লাস দামের সাপেক্ষে বাইকটির জ্বালানি দক্ষতা হচ্ছে অন্যতম সেরা রানার রয়েল প্লাস ফিচার। বাংলাদেশে এই বাইকটির মাইলেজ গড়ে ৫৫ কিমি প্রতি ঘন্টা দাবি করা হচ্ছে। হাইওয়েতে এই স্কুটারের মাইলেজ ৬৫ কিমি প্রতি লিটার পর্যন্ত তোলা যাবে বলে আমাদের বিশ্বাস। রিজার্ভসহ ১০ লিটার ট্যাংক ক্যাপাসিটির এই বাইকটি স্মার্ট ডিজাইন আর শক্তিশালী ইঞ্জিনের পাশাপাশি দারুণ মাইলেজের সুবিধার জন্য এই বাইকটি গ্রাহকদের বিশেষ পছন্দ হয়ে উঠেছে।

রানার রয়েল প্লাস রিভিউ – বাইকের মাপ এবং সিটিং পজিশন

লম্বা গড়নের Runner Royal Plus বাইকটির দৈর্ঘ্য ২০২৫ মিমি, প্রস্থ ৭৮৫ মিমি এবং সর্বোচ্চ উচ্চতা ১২৩৫ মিমি। বাইকটির হুইলবেইজ ১২৯০ মিমি, যেখানে নিরাপত্তার জন্য গ্রাউন্ড ক্লিয়ারেন্স রাখা হয়েছে ১৬৮ মিমি। বাইকটি বেশ বড়সড় হওয়া সত্ত্বেও চালানোর সময় ততটা ভারী লাগে না।

রানার রয়েল প্লাস ফিচারের মধ্যে বাইকটির ওজন ১১৪ কেজি। ৭৯০ মিমি সিট হাইটের সিটটি বেশ লম্বা এবং সিটের নিচে যথেষ্ট পরিমাণ স্টোরেজ স্পেসও আছে। চওড়া ডাবল সিটটি রাইডার এবং পিলিয়ন উভয়ের অন্য বেশ আরামদায়ক। পুরুষ কিংবা নারী, রাইডারসহ ৩ জন মানুষ খুব সহজে বাইকটিতে বসে ভ্রমণ করতে পারবে।

রানার রয়েল প্লাস রিভিউ – সাসপেনশন ও ব্রেক

রানার রয়েল প্লাস দামের সাপেক্ষে ১১০ সিসির এই মোটরবাইকের সামনের দিকে রয়েছে হাইড্রোলিক টেলিস্কপিক সাসপেনশন এবং পেছনে কয়েল স্প্রিং হাইড্রোলিক সাসপেনশন ব্যবহার করা হয়েছে। এই সাসপেনশনগুলো উপমহাদেশের বাকি সব স্ট্যান্ডার্ড বাইকের মতোই। বাংলাদেশে তৈরি সাশ্রয়ী দামের বাইক হলেও রানার তাদের বাইকগুলোকে মানসম্মত ভালো ফিচার দিয়েই বানানোর চেষ্টা করে সবসময়।

রানার রয়েল প্লাস ফিচার হিসেবে এতে ব্যবহার করা হয়েছে সিঙ্গেল ডিস্ক ব্রেকিং সিস্টেম। সামনে হাইড্রোলিক ডিস্ক ও পেছনে ড্রাম ব্রেক ব্যবহার করা হয়েছে। এবিএস-এর মত কোনো বিশেষ সুবিধা না থাকলেও এই ব্রেকিং সিস্টেম বেশ ভালোভাবেই কাজ করে।

Runner Royal Plus রিভিউ- চাকা

রানার রয়েল প্লাস দামের সাপেক্ষে এই বাইকে দেয়া হয়েছে অ্যালয় রীমের টিউবলেস টায়ার। এই চাকাগুলোর চেইন সম্পূর্ণভাবে ঢাকা থাকবে। বাইকটির সাইলেন্সার কিছুটা নিচু হওয়ায় গ্রাউন্ড ক্লিয়ারেন্স একটু কমে গেছে, তবে গড়ে আর দশটা বাইকের মতই নিরাপত্তা পাওয়া যাবে। স্পিড ব্রেকার বেশি উঁচু হলে বাইকের নিচে হালকা ঘষা লাগতে পারে, সেই ব্যাপারে চালানোর সময় সতর্ক থাকা ভালো। সামনের টায়ারটিতে ২.৭৫ X ১৮ এবং পেছনের টায়ারে ৩.০০ X ১৮ সেট-আপ দেয়া হয়েছে।

রানার রয়েল প্লাস রিভিউতে আমরা উল্লেখ করতে চাই যে, টায়ারগুলো আরেকটু চওড়া হলে আরো ভালো হত। কেননা আচমকা ব্রেক করতে গেলে এই চাকাগুলো সরু হওয়ার কারণে পিছলে যেতে চায়।

রানার রয়েল প্লাস রিভিউ– ইলেকট্রিক্যাল প্যানেল ও ফিচার

Runner Royal Plus বাইকটির ইলেকট্রিক্যাল প্যানেলকে তারা ‘ভার্চুয়াল মিটার’ নাম দিয়েছে, কেননা এই প্যানেলের প্রায় সব ফিচারই ডিজিটাল, শুধুমাত্র আরপিএম মিটার আর ট্যাকোমিটারটি এনালগ। এই ভার্চুয়াল মিটারে আপনারা পাচ্ছেন একটি স্পিডোমিটার, ওডোমিটার, গ্যাস গেইজ, ইকুইপমেন্ট ডিসপ্লে, ফুয়েল ইনডিকেটর, গিয়ার ইনডিকেটর, ট্রিপ মিটার ইত্যাদি। শুধুমাত্র একটি বাটন প্রেস করে কিলোমিটার থেকে মাইলে কনভার্ট করার সুবিধাও রয়েছে। এছাড়াও এতে আরো রয়েছে ইনডিকেটর লাইট, পাসিং লাইট এবং গিয়ার নিউট্রাল লাইটসহ আরো নানা রকম আকর্ষণীয় রানার রয়েল প্লাস ফিচার।

রানার রয়েল প্লাস দামের সাপেক্ষে পুরো বাইকে ব্যবহার করা হয়েছে সম্পূর্ণ হ্যালোজেন লাইট সেট-আপ। ইনডিকেটরগুলোও হ্যালোজেন বাল্ব সিস্টেমের। বাইকটির সব ইলেকট্রিক্যাল সামগ্রী চলে ১২ ভোল্টের ৬এএইচ ব্যাটারি দিয়ে। হেডলাইটের পাওয়ারও ১২ ভোল্ট, ৩৫/৩৫ ওয়াট; যা আমাদের চাহিদার তুলনায় একটু কম, তবে একেবারে খারাপও না।

Runner Royal Plus রিভিউ- কালার অপশন

রানার রয়েল প্লাস দামের সাপেক্ষে বাইকটি দু’টি বেসিক কালার অপশনে বাংলাদেশে পাওয়া যাচ্ছে, যেগুলো হলো- লাল এবং কালো। দু’টো রঙই অনেক চকচকে এবং সুদর্শন, আর ডিক্যালগুলোও দুই অপশনে প্রায় একই রকম। 

Runner Royal Plus Price in Bangladesh বাংলাদেশে Runner Royal Plus এর দাম

বাংলাদেশে Runner Royal Plus এর অফিসিয়াল দাম ৳98,000। আসল মূল্য কম বেশি হতে পারে যা আপনি ডিলার এর কাছ থেকে যাচাই করে নিতে পারেন।

Runner Royal Plus Pros সুবিধা

  • আধুনিক ডিজাইন।
  • হালকা ও চটপটে
  • আরামদায়ক গড়ন এবং আউটলুক
  • সাশ্রয়ী দাম

Runner Royal Plus Cons অসুবিধা

  • ভাইব্রেশন
  • অল্প পাওয়ারের হেডলাইট
  • ব্রেক
  • সাসপেনশন

এক্সপার্ট অপিনিয়ন

7.0

Out of 10

Runner Royal Plus বাইকটি পারফেক্ট নয়, তবে এর সাথে জুড়ে আছে আমাদের দেশ এবং রানার নামের নির্ভরতা। রানার তাদের বাইকগুলোকে দামের সাপেক্ষে সেরা মান ও পারফরম্যান্সভিত্তিক ডিজাইন দেয়ার চেষ্টা করে সবসময়। তারা বোঝে আমাদের দেশের মানুষের চাহিদা কেমন, আর চেষ্টা করে যেন যেকোনো স্তরের মানুষ একটি ভালো বাইক কিনতে পারে। তাই আমাদের চোখে রানার রয়েল প্লাস দামের তুলনায় দারুণ একটি অপশন হওয়ার যোগ্যতা রাখে। বাইকটির প্রতিদ্বন্দ্বীরা হলোঃ হিরো প্যাশন এক্সপ্রো এক্সটেক, সুজুকি হায়াতে স্পেশাল এডিশন, বাজাজ প্লাটিনা ১১০ এইচ গিয়ার ইত্যাদি। বাংলাদেশে রানার মোটরসাইকেলের দাম জানতে হলে চোখ রাখুন দেশের সেরা মোটরবাইক মার্কেটপ্লেস Bikroy-এ।

Besides many foreign brands, Runner Automobiles Limited is one of the most noticeable domestic brands in Bangladesh. They have brought an exclusive bike named Royal Plus. This is a well designed and well featured 110cc bike. It has many amazing features and performance for the customers, which is astonishing in this price range.

Besides the beautiful design, the body dimension of this bike is very impressive. Alloy rim, latest features, disk brake on front, all making the bike more attractive. The body dimension is in length 2025 mm, width 785 mm and the height is 1235 mm. The wheelbase is 1290 mm, with 168 mm ground clearance and the kerb weight is 114 kg. The fuel tank capacity is 10 liters.

The engine of Runner Royal Plus is a 109.1cc single cylinder, 4 stroke, petrol engine. It can generate 8.04 Bhp power @7500 RPM and 7.8 NM torque @6000 RPM. There are 4 speed gears in the engine. We believe that customers won’t have to suffer with this 110 CC engine. It is smooth, powerful and robust.

Runner Royal Plus is a well featured bike. The battery is 12V 6Ah with complete halogen light setup. There is an engine kill switch, a side indicator switch and many other useful features. The virtual meter of the bike is fully digital, just the RPM meter and tachometer are analog.

The tires of Runner Royal Plus are wide enough for a 110cc bike. The front tyre size is 2.75-18 and rear tyre size is 3.00-18. But you have to be careful at high speeds, as it can easily reach up to 90 kmph top speed.

The front suspension is telescopic and the rear suspension is coil spring hydraulic suspension. Which will be smooth enough.

The front brake is a disc and the rear brake is a drum. Both brakes are very well qualified and as a 110cc bike there are very few disc brake bike options.

Runner has always tried to satisfy the customers with their quality of bikes in challenging price ranges and affordable EMI features. With two bright and smart color options, Runner Royal Plus 110 CC bike is priced at BDT 1,03,000 only. The competitors of Runner Royal Plus are: Hero Passion Xpro Xtec, Suzuki Hayate Special Edition, Bajaj Platina 110H Gear etc.

 

Runner Royal Plus Price in Bangladesh Runner Royal Plus Price in Bangladesh

The official price of Runner Royal Plus in Bangladesh is ৳98,000. However, you should check the final price of the bike with the dealer.

Runner Royal Plus Video Review


15 May, 2023 - স্ট্যান্ডার্ড ডিজাইন এবং অসাধারণ পারফরম্যান্স সাধ্যের মধ্যে পাবেন Runner Royal Plus বাইকটিতে। জেনে নিন রানার রয়েল প্লাস দাম ও এর নানা রকম ফিচার সম্পর্কে।

Runner Royal Plus -সম্পর্কে জিজ্ঞাসা

Runner Royal Plus কাদের জন্য?

বাইকটি যারা বাজেটের মধ্যে কমিউটার বাইক পছন্দ করেন, তাদের জন্য পারফেক্ট।

Which colors are available of Runner Royal Plus?

Runner Royal Plus কালো ও লাল- এই ২টি রঙে পাওয়া যায়

Runner Royal Plus এর মাইলেজ কত?

Runner Royal Plus এর মাইলেজ প্রায় ৫০ কিমিঃ পার লিটার।

Runner Royal Plus বাইকে কি ধরনের ইঞ্জিন স্টার্ট আছে?

Runner Royal Plus বাইকে ইলেকট্রিক এবং কিক উভয় ধরনের ইঞ্জিন স্টার্ট অপশন আছে।

Runner Royal Plus Specifications

Model name Runner Royal Plus
Type of bikeCommuter
Type of engineSingle Cylinder, Four Stroke, Air Cooled, Petrol E
Engine power (cc) 109.1cc
Engine coolingAir Cooled
Max. Horse power8.04 Bhp @ 7500 RPM
Max torque7.8 NM @ 6000 RPM
Start methodKick & Electric
Number of gears4
Mileage 50 Kmpl (Approx)
Top speed80 Kmph (Approx)
Front suspensionHydraulic Telescopic
Rear suspensionCoil spring Hydraulic
Front brake typeHydraulic Disc
Front brake diameterNo Info
Rear brake typeDrum Brake
Rear brake diameterNo Info
Braking systemSingle Disc
Front tire size2.75-18
Rear tire size3.00 x 18
Tire typeTubetyre
Overall length2025 mm
Overall height1235 mm
Overall weight114 Kg
Wheelbase1290 mm
Overall width785 mm
Ground clearance168 mm
Fuel tank capacity10 Liters
Seat heightNo Info
Head light12V 35/35W
IndicatorsHalogen
Tail lightHalogen
Speedometerdigital
RPM meterDigital
OdometerDigital
Seat typeSingle-Seat
Engine kill switchno
Body colorsBlack
Distributor/dealerRunner Automobiles Limited
Features,
Buy New Runner Royal Plusbikroy

No bikes found. Browse used section or Explore other models.

Buy Used Runner Royal Plusbikroy
Runner Royal Plus 2019 for Sale

Runner Royal Plus 2019

22,564 km
MEMBER
Tk 35,000
1 day ago
Runner Royal . 2022 for Sale

Runner Royal . 2022

10,000 km
MEMBER
Tk 55,000
1 day ago
Runner Royal plus 2019 for Sale

Runner Royal plus 2019

28,700 km
MEMBER
Tk 36,000
1 day ago
Runner Royal plus 110cc 2017 for Sale

Runner Royal plus 110cc 2017

48,000 km
MEMBER
Tk 35,000
5 days ago
Runner Royal . 2022 for Sale

Runner Royal . 2022

8,356 km
MEMBER
Tk 58,500
6 days ago
+ Post an ad on Bikroy