TVS Radeon 110 – রিভিউ, ফিচার, দাম, ও স্পেক

09 Apr, 2023
TVS Radeon 110 – রিভিউ, ফিচার, দাম, ও স্পেক

টিভিএস ইন্ডিয়ার অন্যতম বড় একটি বাইক প্রস্তুতকারি প্রতিষ্ঠান। বাংলাদেশেও তারা বেশ জনপ্রিয় এবং বেশ সুনামের সাথে ব্যবসা করে যাচ্ছে। দীর্ঘদিন ধরে তারা প্রায় সব সেগমেন্টের বাইক প্রস্তুত করে মানুষের চাহিদা পূরণ করে যাচ্ছে। তারা সবসময় বেশ ভালো মানের বাইক রিজেনেবল প্রাইসে বাজারে নিয়ে আসে। বাইক প্রস্তুতের সময় গ্রামের কাঁচা রাস্তার কথাও তারা চিন্তায় রাখে, যার জন্য টিভিএস-এর বাইক সব জায়গাতেই বেশ মানানসই। টিভিএস রেডিওন ১১০ বাইকটিও এইরকম একটি কমিউটার বাইক।

বাংলাদেশের বাজারে টিভিএস রেডিওন ১১০ বাইকটিকে মনে করা হয় এই সেগমেন্টের অন্যতম আকর্ষণিয় এবং সুন্দর ডিজাইনের কমিউটার বাইক। ক্রোম ফিনিশিং-এর এই বাইকটি দেখতে অনেক সুন্দর এবং রেগুলার ইউজের জন্য অনেক ভালো একটি বাইক।

টিভিএস সর্বপ্রথম এই বাইকে ডুরা-লাইফ টেকনোলজির ইঞ্জিন ব্যবহার করেছে। এই বাইকটির ইঞ্জিন ১০৯.৭ সিসির। বাইকটির ইঞ্জিন সিঙ্গেল সিলিন্ডার, ৪ স্ট্রোক, ২ ভাল্ভ, এয়ার কুল্ড, এসওএইচসি, এসআই ইঞ্জিন। এই বাইকটিতে বেশ পাওয়ারফুল ইঞ্জিন দেওয়া হয়েছে। এই ইঞ্জিনটির ম্যাক্স পাওয়ার ৮.২৯ বিএইচপি অথবা ৮.৪ পিএস @৭,৫০০ আরপিএম এবং ম্যাক্স টর্ক ৮.৭ নিউটন/মিটার @৫,০০০ আরপিএম। বাইকটিতে ৪ স্পিড গিয়ারবক্স ব্যবহার করা হয়েছে। এক কথায় বাইকটির ইঞ্জিন পারফরম্যান্স বেশ ভালো।

এই বাইকটির মাইলেজ ৮৬ কিমি/লিটার এবং টপ স্পিড ৮০ কিমি/ঘন্টা (প্রায়)। বাইকটি বেশ ফুয়েল এফিশিয়েন্ট।

এই বাইকটিতে সামনে ১৩০ মিমি ড্রাম ব্রেক এবং পেছনে ১১০ মিমি ড্রাম ব্রেক ব্যবহার করা হয়েছে। উচ্চগতিতে ব্রেকিং-এ কিছুটা কনফিডেন্স কম পাওয়া গেলেও, বাইকটির গতি ৬০-৭০ কিমি/ঘন্টা পর্যন্ত বেশ ভালো কনফিডেন্স পাওয়া যায় ব্রেকিংয়ের ক্ষেত্রে।

টিভিএস রেডিওন ১১০ বাইকটিতে টেলিস্কোপিক অয়েল-ডাম্পড ফ্রন্ট সাসপেনশন এবং পেছনে ৫ স্টেপ অ্যাডজাস্টেবল হাইড্রোলিক শক অ্যাবজরবার রিয়ার সাসপেনশন ব্যবহার করা হয়েছে। কমিউটার সেগমেন্টের বাইক হিসেবে এই বাইকটির সাসপেনশনের ফিডব্যাক বেশ ভালো। উঁচু-নিচু বা ভাঙ্গা রাস্তাতে বাইকটি চালাতে তেমন সমস্যা হয় না। 

বাইকটির সামনে ব্যবহার করা হয়েছে ২.৭৫ x ১৮ সাইজের এবং পেছনে ব্যবহার করা হয়েছে ৩.০০ x ১৮ সাইজের চাকা। বাইকটির চাকা টিউবলেস এবং বাইকটিতে অ্যালয় হুইলবেস ব্যবহার করা হয়েছে।

এই বাইকটি বর্তমানে বাজারে তিনটি কালার ভ্যারিয়েন্টে পাওয়া যাচ্ছে। কালারগুলো হলোঃ ভলকানো-রেড, রয়াল-পার্পল এবং মেটাল-ব্ল্যাক। বেশ রিজেনেবল প্রাইসে এই বাইকটি বাজারে পাওয়া যাচ্ছে। 

TVS Radeon 110 রিভিউ এর পরবর্তী সেকশন থেকে আমরা এই বাইকটি সম্পর্কে আরো বিস্তারিত জানবো।

 

TVS Radeon 110 এর স্পেসিফিকেশন

ইঞ্জিন সিসি ১০৯.৭ সিসি
বাইকের ধরণ কমিউটার
ম্যাক্স পাওয়ার ৮.২৯ বিএইচপি অথবা ৮.৪ পিএস @৭,৫০০ আরপিএম
ম্যাক্স টর্ক ৮.৭ নিউটন/মিটার @৫,০০০ আরপিএম
টপ স্পিড ৮০ কিমি/ঘন্টা (প্রায়)
ইঞ্জিন কুলিং এয়ার কুল্ড
গিয়ার সংখ্যা
মাইলেজ ৮৬ কিমি/লিটার
ফ্রন্ট টায়ার সাইজ  ২.৭৫ x ১৮
রিয়ার টায়ার সাইজ ৩.০০ x ১৮
ফুয়েল ট্যাংক সাইজ ১০ লিটার 
ওজন ১১২ কেজি
ফ্রন্ট ব্রেক টাইপ ড্রাম ব্রেক
রিয়ার ব্রেক টাইপ ড্রাম ব্রেক
ফ্রন্ট সাসপেনশন টেলিস্কোপিক অয়েল-ডাম্পড ফ্রন্ট সাসপেনশন
রিয়ার সাসপেনশন ৫ স্টেপ অ্যাডজাস্টেবল হাইড্রোলিক শক অ্যাবজরবার

 

TVS Radeon 110 -এর বিস্তারিত বিবরণ

টিভিএস বাংলাদেশের অন্যতম জনপ্রিয় একটি টু-হুইলার ব্র্যান্ড। তারা সব ধরণের মানুষের কথা চিন্তা করে বাজারে প্রায় সব সেগমেন্টের বাইকের যোগান দিয়ে থাকে। তবে তাদের কমিউটার সেগমেন্টের বেশ কিছু পপুলার বাইক রয়েছে। তার মধ্যে, টিভিএস রেডিওন ১১০ অন্যতম। দীর্ঘদিন ধরে এই বাইকটি মানুষের চাহিদা খুব ভালোভাবেই পূরণ করে আসছে।

এখন আমরা টিভিএস রেডিওন ১১০ ফিচার গুলো সম্পর্কে বিস্তারিত জানবো। তথ্যগুলো বাইকটি কেনার ক্ষেত্রে সিদ্ধান্ত নিতে আপনাকে সাহায্য করবে।

বডি ডিজাইন

টিভিএস রেডিওন ১১০ বাইকটি কমিউটার বাইক সেগমেন্টের মধ্যে বেশ চমৎকার একটি বাইক। এই বাইকটির লুক অনেকেরই বেশ ভালো লাগবে। তবে পছন্দ-অপছন্দ ভ্যারি করে। টিভিএস এই বাইকটিতে বেশ ভালো মানের বিল্ড কোয়ালিটি প্রোভাইড করেছে। তারা বাইকটিতে অনেক জায়গায় ক্রোম ফিনিশিং ব্যবহার করেছে। যেমন- হেডলাইটের পাশে, স্পিডোমিটারে এবং সাইলেন্সারের উপরে।

তাছাড়া ফুয়েল ট্যাঙ্কের পাশে আলাদাভাবে রাবার প্যাডিং দেওয়া হয়েছে। এছাড়াও বাইকটিতে রয়েছে স্ট্যান্ডার্ড সারিগার্ড, লেগগার্ড এবং গ্র্যাব রেইল। গ্র্যাব রেইলের সাথে রয়েছে একটি ব্যাক হোল্ডার। এছাড়াও এতে একটি প্লাস্টিকের ট্রে দেওয়া আছে। যেখানে রাইডার তার মালামালও ক্যারি করতে পারবে।

বাইকটির হ্যালোজেন হেডলাইট রাতে মোটামুটি ভালো আলো দেয়। এছাড়া বাইকটির টেইললাইট এবং ইন্ডিকেটরগুলোও হ্যালোজেন বাল্বের। বাইকটিতে ব্যবহার করা হয়েছে এমএফ টাইপের ১২ ভোল্টেজের ব্যাটারি

বাইকটির স্পিডোমিটারটিও খুব সাজানো। এটি বেশ স্ট্যান্ডার্ড ও ইউনিক। বাইকটির স্পিডোমিটার এবং ওডোমিটার অ্যানালগ। কিন্তু আরপিএম মিটারটি ডিজিটাল দেওয়া হয়েছে। এছাড়াও বাইকটিতে সিঙ্গেল সিট দেওয়া হয়েছে। তাই সিট বেশ বড় এবং অনায়েসেই ২ জন বসা যাবে। বাইকটির সিটিং পজিশনও বেশ কমফোর্টেবল। তাছাড়া বাইকটের পাইপ হ্যান্ডেলবারটি একটু আপার পজিশনে হওয়াতে লং-রাইডেও রাইডার ক্লান্ত হয় না।

টিভিএস রেডিওন ১১০ বাইকটির দৈর্ঘ্য, প্রস্থ ও উচ্চতা যথাক্রমে ২,০০৬ মিমি, ৭০৫ মিমি এবং ১,০৭০ মিমি। বাইকটির গ্রাউন্ড ক্লিয়ারেন্স ১৮০ মিমি, এই হাইট বেশ ভালো। ভাঙ্গা রাস্তাতেও তেমন কোনো সমস্যা হবে না। এছাড়াও এই বাইকটির হুইলবেজ ১,২৬৫ মিমি। এই বাইকটির ফুয়েল ট্যাঙ্ক বেশ বড় সাইজের। ফুয়েল ট্যাঙ্ক ক্যাপাসিটি ১০ লিটার। এছাড়াও বাইকটির কার্ব ওয়েট ১১২ কেজি।

পরিশেষে বলা যায়, এই বাইকটির ডিজাইন বেশ মডার্ন না হলেও বাইকটি দেখতে বেশ আকর্ষণীয়। টিভিএস এটিতে একটু রেট্রো লুক দেওয়ার চেষ্টা করেছে। এই টাইপের বাইক অনেকের কাছেই বেশ পছন্দের।

ইঞ্জিন

টিভিএস রেডিওন ১১০ বাইকটিতে ব্যবহার করা হয়েছে সিঙ্গেল সিলিন্ডার, ৪ স্ট্রোক, এয়ার কুল্ড, এসওএইচসি, এসআই ইঞ্জিন। ইঞ্জিনটি ২ ভাল্ভ বিশিষ্ট। ইঞ্জিনটির পিস্টোন ডিসপ্লেসমেন্ট ১০৯.৭ সিসি। বাইকটির ইঞ্জিনে ডুরা-লাইফ টেকনোলজি ব্যবহার করা হয়েছে। এই ইঞ্জিনটির ম্যাক্স পাওয়ার ৮.২৯ বিএইচপি অথবা ৮.৪ পিএস @৭,৫০০ আরপিএম এবং ম্যাক্স টর্ক ৮.৭ নিউটন/মিটার @৫,০০০ আরপিএম।

বাইকটির ইঞ্জিন বেশ পাওয়ারফুল। এই সেগমেন্টের বাইক হিসেবে পিলিয়ন নিয়েও ইঞ্জিনটি বেশ ভালো পাওয়ার ডেলিভারি দেয়। তাছাড়া বাইকটির ইঞ্জিন ৬০-৭০ কিলো/ঘন্টা স্পিড পর্যন্ত বেশ স্মুথ থাকে। এর উপরে স্পিড উঠলে একটু ঝাঁকুনি ফিল হয়। কমিউটার সেগমেন্টের ইঞ্জিন হিসেবে এটি যথেষ্ট। বাইকটিতে ৪ স্পিড গিয়ারবক্স ব্যবহার করা হয়েছে।

টিভিএস রেডিওন ১১০ বাইকটির ইঞ্জিনের কম্প্রেশন রেশিও ১০ঃ১। বাইকটিতে কার্বুরেটর ফুয়েল সাপ্লাই সিস্টেম ব্যবহার করা হয়েছে। এছাড়াও বাইকটি কিক এবং ইলেকট্রিক উভয় পদ্ধতিতে স্টার্ট করা যায়। বাইকটির বোর ৫৩.৫ মিমি এবং স্ট্রোক ৪৮.৮ মিমি।

এই বাইকটির ইঞ্জিন বেশ ভালো এক্সেলারেশন দিয়ে থাকে। লং রাইডেও ইঞ্জিন টায়ার্ড হয়ে যায় না। অর্থাৎ মাঝ রাস্তাতে আপনাকে ইঞ্জিন নিয়ে কোনো ঝামেলায় পরতে হবে না। এই বাইকটির মাইলেজ ৮৬ কিমি/লিটার এবং টপ স্পিড ৮০ কিমি/ঘন্টা (প্রায়) । এটি বেশ ভালো একটি ফুয়েল এফিশিয়েন্ট কমিউটার বাইক।

ব্রেক ও টায়ার

টিভিএস রেডিওন ১১০ বাইকটিতে সামনে ১৩০ মিমি ড্রাম ব্রেক এবং পেছনে ১১০ মিমি ড্রাম ব্রেক দেওয়া হয়েছে। এই বাইকটির সামনের চাকায় ডিস্ক ব্রেক থাকলে বেশ ভালো হতো। কারণ বাইকটির সামনে-পেছনে যে ড্রাম ব্রেক রয়েছে তাতে ৬০-৭০ কিমি/ঘন্টা গতিতে তেমন সমস্যা না হলেও এর উপরে গতি উঠলে ব্রেকিং-এ কনফিডেন্স একটু কম পাবেন।

এইজন্য বলা যায়, এটি এই বাইকটির একটি ড্র-ব্যাক। তবে এক্ষেত্রে টিভিএস কোম্পানি বাইকটিতে সিনক্রোনাইজড ব্রেকিং টেকনোলজি ব্যবহার করেছে। এই ব্রেকিং সিস্টেমের কারণে পায়ের ব্রেক চাপ দিলে সামনে-পেছনে উভয় ব্রেকই একইসাথে অ্যাক্টিভেট হবে। সিটির মধ্যে এই ব্রেকিং সিস্টেমই যথেষ্ট।

বাইকটির সামনের চাকা ২.৭৫ x ১৮ এবং পেছনের চাকা ৩.০০ x ১৮ সাইজের। এই বাইকটির চাকা টিউবলেস এবং চাকায় অ্যালয় হুইলবেস ব্যবহার করা হয়েছে। এই বাইকটির চাকা বেশ ভালো এবং বাইকটির সাথেও বেশ মানানসই।

সাসপেনশন

টিভিএস রেডিওন ১১০ বাইকটির সামনে টেলিস্কোপিক অয়েল-ডাম্পড ফ্রন্ট সাসপেনশন এবং পেছনে ৫ স্টেপ অ্যাডজাস্টেবল হাইড্রোলিক শক অ্যাবজরবার সাসপেনশন দেওয়া হয়েছে। বাইকটির সাসপেনশনের ফিডব্যাক বেশ ভালো। সিঙ্গেল রাইডিং-এ বা পিলিয়ন নিয়েও ভাঙ্গা রাস্তাতে বেশ ভালো ফিডব্যাক পাওয়া যায় সাসপেনশনগুলো থেকে। টিভিএস এই সেগমেন্টের বাইক হিসেবে অনেক ভালো সাসপেনশন এই বাইকটিতে ব্যবহার করেছে।

প্রতিটি বাইকেরই কিছু পজেটিভ এবং নেগেটিভ সাইড রয়েছে, এই বাইকটিও তার ব্যতিক্রম নয়। টিভিএস রেডিওন ১১০ রিভিউ -এর এ পর্যায়ে আমরা জানবো এই বাইকটির কিছু সুবিধা-অসুবিধা।

TVS Radeon 110 Price in Bangladesh বাংলাদেশে TVS Radeon 110 এর দাম

বাংলাদেশে TVS Radeon 110 এর অফিসিয়াল দাম ৳116,990। আসল মূল্য কম বেশি হতে পারে যা আপনি ডিলার এর কাছ থেকে যাচাই করে নিতে পারেন।

Bikroy এর বিগত ৩ মাসের লিস্টিং থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী ব্যবহৃত used Tvs Radeon 110 2023 এর দাম BDT 78,000.

TVS Radeon 110 Pros সুবিধা

  • হেভি ইউজের জন্য বাইকটি সবচেয়ে উপযোগী
  • বিল্ড কোয়ালিটি অনেক ভালো
  • বেশ ভালো মাইলেজ
  • বেশ ভালো সাসপেনশন

TVS Radeon 110 Cons অসুবিধা

  • বাইকটি আরেকটু স্টাইলিশ হতে পারতো
  • সামনের চাকায় ডিস্ক ব্রেক ব্যবহার করলে ভালো হতো
  • হেডলাইট আরও পাওয়ারফু্ল হলে ভালো হতো
  • টায়ার একটু চিকন

এক্সপার্ট অপিনিয়ন

7.5

Out of 10

বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় বাইক সেগমেন্ট হচ্ছে কমিউটার সেগমেন্ট। এই সেগমেন্টের জনপ্রিয়তার অন্যতম কারণ হচ্ছে এই বাইকগুলোর মাইলেজ, রাইডিং কমফোর্ট এবং মেইনটেন্যান্স খরচ। টিভিএস রেডিওন ১১০ বাইকটি খুব ভালোভাবেই এই সুবিধাগুলো পূরণ করছে। তাই আপনি যদি ভালো মানের একটি কমিউটার বাইক কিনতে চান এই বাইকটি আপনার জন্য ভালো একটি অপশন হতে পারে।

TVS is a leading Indian motorcycle manufacturer that is also well-known in Bangladesh. For a long time, they have been providing all segments of motorcycles based on the needs of the people.

TVS offers high-quality products at a low cost. As a result, their products are well-liked even in rural areas. TVS introduced the Radeon 110 for daily commuter use in Bangladesh in 2019.

Radeon is regarded as one of the most attractive and well-designed 110cc commuter motorcycles. In this commuter motorcycle, TVS used a lot of chrome finishing.

This bike is the first in its segment to use the Duralife technology engine. This engine, according to TVS, is more powerful, fuel-efficient, and long-lasting than others. The TVS Radeon is powered by a single-cylinder, four-stroke, two-valve, 109.7cc Duralife engine that produces 8.29 bhp @7000 rpm and 8.7 Nm @5000 rpm. For smooth transmission, a 4-speed gearbox is used. This bike has a top speed of 80 km/h and an average mileage of 86 km/h.

In the front, TVS used a Telescopic Oil Damped suspension, and in the rear, a 5 Step Adjustable Hydraulic Shock Absorber was used. TVS installed its own Synchronized Braking Technology (SBT) on this bike. When you press the front wheel lever, it applies to both wheels. The front wheel is fitted with 2.75-18 section tubeless tires, while the rear wheel is equipped with 3.00-18 section tubeless tires.

TVS introduced this motorcycle in three colors: Volcano Red, Royal Purple, and Metal Black.

TVS Radeon 110 Price in Bangladesh TVS Radeon 110 Price in Bangladesh

The official price of TVS Radeon 110 in Bangladesh is ৳116,990. However, you should check the final price of the bike with the dealer.

As per the Bikroy's 3 months price data, the avg. price of used Tvs Radeon 110 2023 is BDT 78,000.

TVS Radeon 110 Video Review


09 Apr, 2023 - আপনি যদি ভালো মাইলেজের একটি ইকোনমিক বাইক কিনতে চান তাহলে পড়ুন TVS Radeon 110 রিভিউ-টি। আশা করি, রিভিউটি আপনাকে বাইকটি কেনার সিদ্ধান্ত গ্রহণে সাহায্য করবে।

TVS Radeon 110-সম্পর্কে জিজ্ঞাসা

. টিভিএস রেডিওন ১১০ কেমন ধরণের বাইক?

টিভিএস রেডিওন ১১০ বাংলাদেশের জনপ্রিয় একটি কমিউটার বাইক।

টিভিএস রেডিওন ১১০ এর মাইলেজ কত?

টিভিএস রেডিওন ১১০ বাইকটি ৮৬ কিমি/লিটার মাইলেজ দিতে পারে।

টিভিএস রেডিওন ১১০ এর টপ স্পিড কত?

টিভিএস রেডিওন ১১০ টপ স্পিড ৮০ কিমি/ঘন্টার উপরে।

টিভিএস রেডিওন ১১০ কি কি রঙে পাওয়া যাচ্ছে?

টিভিএস রেডিওন ১১০ ভলকানো-রেড, রয়াল-পার্পল এবং মেটাল-ব্ল্যাক – এই তিনটি কালার ভ্যারিয়েন্টে পাওয়া যাচ্ছে।

TVS Radeon 110 Specifications

Model name TVS Radeon 110
Type of bikeCommuter
Type of engineAir cooled, 4 stroke, SI engine
Engine power (cc) 109.7cc
Engine coolingAir Cooled
Max. Horse power8.3 Bhp @ 7000 RPM
Max torque8.7 NM @ 5000 RPM
Start methodKick & Electric
Number of gears4
Mileage 55 Kmpl (Approx)
Top speed100 Kmph (Approx)
Front suspensionTelescopic
Rear suspensionTwin Shock
Front brake typeDrum Brake
Front brake diameterNo Info
Rear brake typeDrum Brake
Rear brake diameterNo Info
Braking systemDrum Brakes
Front tire size2.75 x 18
Rear tire size3.00 x 18
Tire typeNo info
Overall length2006 mm
Overall height1070 mm
Overall weight112 Kg
Wheelbase1265 mm
Overall width705 mm
Ground clearance180 mm
Fuel tank capacity10L
Seat heightNo Info
Head lightHalogen
IndicatorsHalogen
Tail lightHalogen
Speedometeranalog
RPM meterDigital
OdometerAnalog
Seat typeSingle-Seat
Engine kill switchyes
Body colorsBlack, Red
Distributor/dealerTVS Auto Bangladesh Limited
Features,
Buy TVS Radeon 110bikroy
TVS Radeon 110 . 2024 for Sale

TVS Radeon 110 . 2024

50,000 km
MEMBER
Tk 30,000
10 hours ago
TVS Radeon 110 On Test 2021 for Sale

TVS Radeon 110 On Test 2021

6,500 km
verified MEMBER
Tk 74,500
1 day ago
TVS Radeon 110 . 2023 for Sale

TVS Radeon 110 . 2023

6,000 km
MEMBER
Tk 76,000
2 days ago
TVS Radeon 110 2018 for Sale

TVS Radeon 110 2018

500 km
MEMBER
Tk 35,000
1 week ago
Buy Other Bikesbikroy
Yamaha Libero 2010 for Sale

Yamaha Libero 2010

89,000 km
MEMBER
Tk 38,000
42 minutes ago
Freedom motorbike 2017 for Sale

Freedom motorbike 2017

42,000 km
MEMBER
Tk 27,000
54 minutes ago
Yamaha FZS v2 2020 for Sale

Yamaha FZS v2 2020

26,000 km
MEMBER
Tk 210,000
1 hour ago
Hero CBZ Xtrem . 2009 for Sale

Hero CBZ Xtrem . 2009

62,524 km
MEMBER
Tk 49,999
1 hour ago
Walton Fusion . 2024 for Sale

Walton Fusion . 2024

20,000 km
MEMBER
Tk 16,000
1 hour ago
+ Post an ad on Bikroy