TVS XL 100 i-Touch রিভিউ ও বাংলাদেশে মূল্য

02 Jan, 2024

TVS XL 100 i-Touch রিভিউ ও বাংলাদেশে মূল্য

TVS XL 100 i-Touch রিভিউ ও বাংলাদেশে মূল্য

TVS XL 100 i-Touch হচ্ছে TVS XL 100 লাইনআপের একটি কমিউটিং স্কুটার। তবে এই লাইনআপের পূর্ববর্তী স্কুটারগুলোর তুলনায় এটি অনেক বেশি আরামদায়ক এবং ইউজার-ফ্রেন্ডলি। তবে এই ধরণের স্কুটারের জনপ্রিয়তার মূল কারণ হচ্ছে এর ভার বাহন ক্ষমতা এবং স্টোরেজ ক্যাপাসিটি। 

যারা পারসেল বা খাবার ডেলিভারির কাজ করেন, মূলত তাদেরকে টার্গেট করেই এই স্কুটারটি তৈরি করা। অর্থাৎ, এটি বাজেট-ফ্রেন্ডলি, বেশি ভার বহন করতে সক্ষম এবং চাইলে অনেক বেশি পরিমাণে পণ্য এতে করে বহন করা সম্ভব। আজকের লেখায় আমরা TVS XL 100 i-Touch রিভিউ দেখবো এবং শেষে জানাবো যে এই স্কুটার আপনার ক্রয় করা উচিত কি না। 

TVS XL 100 i-Touch রিভিউ এবং বিস্তারিত আলোচনা

এবার চলুন এই স্কুটারের বিস্তারিত রিভিউ জেনে আসা যাক। 

TVS XL 100 i-Touch ডিজাইন 

ডিজাইনের দিক থেকে TVS XL 100 i-Touch – এ বিশেষ কোনো পরিবর্তন আসেনি। TVS XL 100 লাইনআপের পূর্ববর্তী স্কুটারগুলোর সাথে মিল রেখেই তৈরি করা হয়েছে এটি। তবে পূর্বের ভার্সনগুলোর সাথে রঙের দিক থেকে এর ভিন্নতা রয়েছে। বর্তমানে এই স্কুটারটি মোট ৪টি রঙে বাজারে এভেইলএবল আছে। 

ডিজাইনের দিক থেকে চেষ্টা করা হয়েছে এই স্কুটারকে যতোটা সম্ভব স্ট্রেইট এবং লিন রাখা সম্ভব ঠিক ততোটাই রাখার। যেহেতু শহরের ব্যস্ত সড়কগুলো কেটে এটি চলাচল করবে তাই এই বৈশিষ্ট্য বেশ দরকার ছিল বলা যায়। TVS XL 100 i-Touch – এর বডিতে কোনো অতিরিক্ত পার্টস বা ফ্রেইম নেই। শুধু রয়েছে একটি স্টিলের তৈরি মেইন বডি, যাকে অন-বডি ফ্রেইম বলা হয়। 

স্কুটারের ড্রাইভারের সিট একদম সোজা এবং ফিক্সড। তবে পিলিয়নের সিট ওঠানো যাবে। পিলিয়নের সিটের নিচে রয়েছে একটি স্টোরেজ চেম্বার। 

ইঞ্জিন

TVS XL 100 i-Touch – এর ইঞ্জিন স্কুটারটির বডি বোন-এর নিচে রাখা। ফ্রেইমের উপরের সাইড একদম প্লেইন। যার ফলে পা রাখার জায়গায় বেশ বড় একটি খালি জায়গা তৈরি হয়েছে। পায়ের পাশাপাশি এখানে যেকোনো বড় সাইজের জিনিস রেখে আরামে ড্রাইভ করা যাবে। 

TVS XL 100 i-Touch স্কুটারে একটি ৯৯.৭ সিসি ও ৪ স্ট্রোকের সিঙ্গেল সিলিন্ডার ইঞ্জিন ব্যবহার করা হয়েছে। ইঞ্জিন যাতে দ্রুত ঠান্ডা হয়ে উঠতে পারে তাই ব্যবহার করা হয়েছে এয়ার-কুলিং সিস্টেম। এই স্কুটারে একইসাথে সেলফ স্টার্টিং এবং কিক-স্টার্টিং দুইধরণের সিস্টেমই রয়েছে। এটি ৬০০০ আরপিএমে ৪.৩ বিএইচপি সর্বোচ্চ পাওয়ার এবং ৩৫০০ আরপিএমে ৬.৫ এনএম সর্বোচ্চ টর্ক জেনারেট করতে পারে। 

ইঞ্জিনের বোর ও স্ট্রোক রেশিও হচ্ছে যথাক্রমে ৫১.০ মিমি এবং ৪৮.৮ মিমি। 

পারফরম্যান্স

এই স্কুটারের ট্রান্সমিশন সিস্টেম পুরোপুরি অটোমেটিক, অর্থাৎ ৪টি গিয়ার থাকলেও চালানোর সময় গিয়ার চেঞ্জ করা যাবে না। তবে এই স্কুটার দিয়ে সর্বোচ্চ ৮০ কিলোমিটার প্রতি ঘন্টা গতি তোলা যাবে। 

এই স্কুটার থেকে অনেক বেশি ফুয়েল এফিশিয়েন্সি আশা করা ঠিক হবে না, তবে শুরুর দিকে এই স্কুটার ৫৫ থেকে ৬০ কিলোমিটার প্রতি লিটার মাইলেজ দিবে বলে আশা করা যায়। 

ফিচারস এবং বডি ডাইমনেশন

TVS XL 100 i-Touch স্কুটারের মেইন বডি বেশ কমপ্যাক্ট সাইজের, এতে করে ব্যস্ত সড়কের ট্রাফিকের ভেতর দিয়ে এটি অনেক সহজেই চালিয়ে যাওয়া সম্ভব। স্কুটারের সর্বমোট ওজন ৮৯ কেজি (প্রায়)। TVS XL 100 i-Touch ৪ লিটার পর্যন্ত জ্বালানি স্টোর করতে সক্ষম। তাই কাছের গন্তব্য পাড়ি দিতে বিশেষ বেগ পোহাতে হবে না, তবে এই স্কুটার লং-ট্যুরের জন্য নয়। 

TVS XL 100 i-Touch – এর উচ্চতা ১১১০ মিমি, প্রস্থ ৭৫০ মিমি এবং দৈর্ঘ্য ২০২০ মিমি। স্কুটারটির সিটের উচ্চতা ৭৭০ মিমি, অর্থাৎ ৫ ফিট ২ ইঞ্চি উচ্চতা হলেই যেকোনো মানুষ এই স্কুটার খুব সহজে ড্রাইভ করতে পারবেন। 

স্কুটারের হেডলাইট এবং ইন্ডিকেটরে হ্যালোজেন লাইট ব্যবহার করা হয়েছে। সামনে রয়েছে অ্যানালগ স্পিডোমিটার, ওডোমিটার এবং ডিজিটাল আরপিএম মিটার। 

ব্রেকিং মেকানিজম 

TVS XL 100 i-Touch স্কুটারে ড্রাম ব্রেইক ব্যবহার করা হয়েছে, যা বেশ হতাশাজনক। পেছনের ব্রেইকের ক্ষেত্রে মেনে নেয়া গেলেও, কোম্পানী যদি সামনে ডিস্ক ব্রেক ব্যবহার করতো তাহলে বেশি ভালো হতো। শুধু এই একটি বৈশিষ্ট্যের কারণে এই সেগমেন্টে TVS XL 100 i-Touch হয়ে উঠতে পারতো সেরা চয়েস। এই স্কুটারে এবিএস ব্রেকিং সিস্টেম নেই। 

হুইল এবং টায়ার 

TVS XL 100 i-Touch স্কুটারে অ্যালুমিনিয়াম হুইল এবং টিউবলেস টায়ার ব্যবহার করা হয়েছে। সামনের এবং পেছনের টায়ারের সাইজ হচ্ছে ২.৫/২৬। সামনের টায়ার ঠিকঠাক হলেও, পেছনের টায়ার একটু বেশিই চিকন হওয়ায় হাই-স্পিডে ব্রেইক করলে সমস্যা হতে পারে।

TVS XL 100 i-Touch Price in Bangladesh বাংলাদেশে TVS XL 100 i-Touch এর দাম

বাংলাদেশে TVS XL 100 i-Touch এর অফিসিয়াল দাম ৳84,990। আসল মূল্য কম বেশি হতে পারে যা আপনি ডিলার এর কাছ থেকে যাচাই করে নিতে পারেন।

Bikroy এর বিগত ৩ মাসের লিস্টিং থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী ব্যবহৃত used Tvs Xl 2023 এর দাম BDT 48,846.

TVS XL 100 i-Touch Pros সুবিধা

  • সাশ্রয়ী মূল্য।
  • স্লিম বডি।
  • সেলফ স্টার্ট এবং কিক স্টার্ট।
  • ভালো মাইলেজ।

TVS XL 100 i-Touch Cons অসুবিধা

  • ম্যানুয়ালি গিয়ার চেঞ্জ করা যাবে না।
  • কম ফুয়েল ক্যাপাসিটি।
  • ডিস্ক ব্রেইক নেই।
  • পেছনের টায়ার বেশিই চিকন।

এক্সপার্ট অপিনিয়ন

8

Out of 10

যারা নতুন বাইক চালানো শিখছেন তাদের জন্য TVS XL 100 i-Touch একটি ভালো চয়েস হতে পারে। তবে ফিচারস-এর দিক থেকে এই স্কুটারকে এভারেজের কাতারে বলা যায়। যারা কম খরচে আরামদায়ক রাইডিং চাইছেন অথবা যারা ডেলিভারি পেশার সাথে যুক্ত আছেন তাদের জন্যেও এটি ভালো একটি চয়েস হতে পারে।

TVS XL 100 i-Touch is the latest bike from the TVS XL 100 lineup. By leaving the imperfections of its predecessors behind, this scooter almost achieved performance in this segment. But we should remember that this is a budget scooter. So, not all the features and facilities of a standard scooter will be available. But somehow, it does the work.

There are no major differences between TVS XL 100 i-Touch and its predecessors regarding design and looks. It has a slim body with no extra body parts or frames. This is very crucial for maneuvering through the busy city roads. The scooter comes in 4 colors: Red Black, Grey Black, Luster Gold, and Mint Blue.

There is plain space between the tilted fuel tank and the driver’s seat that can be used as storage for big items, and the driver should not face any difficulties with his/her foot. The driver’s seat is fixed, but the pillion’s seat is removable. You will find a fairly big storage chamber under the pillion’s seat. 

TVS XL 100 i-Touch has a 4-stroke, single-cylinder 99.7 cc engine that can generate a maximum power of 4.3 BHP at 6000 RPM. This engine has an air cooling mechanism. Both electric start and kick-start systems are available in this scooter. 

The scooter has an automatic transmission system with 4 gears. This means you can not manually shift the gears while riding the scooter. Although you can reach a maximum speed of 80 kmph with this scooter. The fuel capacity of this scooter is only 4 liters, and you can expect an average mileage of 55 to 60 kmpl with this scooter.

The height, length, width, and weight of the TVS XL 100 iTouch are 1100 mm, 2020 mm, 750 mm, and 89 kg (approx). So, anybody above 5.2 feet can ride the scooter very comfortably. 

Halogen light is used as the headlight and indicator of this scooter. You will find an analog speedometer, odometer, and a digital RPM meter in the scooter’s dashboard. 

A disappointing thing about this scooter is the drum brakes used in the front and back. The company should have provided disc brakes, at least in the front. 

Alloy wheels and tubeless tires have been used in this scooter. The size of the front and back tires is 2.5/16. If they had provided a thicker tire in the back, it would have been great for braking. 

TVS XL 100 iTouch is being sold in Bangladesh for 84,990 BDT. But we can expect the price to decrease in the coming months. 

If you want a comfortable scooter for riding safely through busy city traffic or working in the delivery sector, this scooter should be a fine choice. But you should consider the mileage fuel capacity factors before purchasing the TVS XL 100 i-Touch. 

TVS XL 100 i-Touch Price in Bangladesh TVS XL 100 i-Touch Price in Bangladesh

The official price of TVS XL 100 i-Touch in Bangladesh is ৳84,990. However, you should check the final price of the bike with the dealer.

As per the Bikroy's 3 months price data, the avg. price of used Tvs Xl 2023 is BDT 48,846.

TVS XL 100 i-Touch Video Review


02 Jan, 2024 - বাংলাদেশের বাজারে ৮৪,৯৯০ টাকায় চলে এসেছে TVS XL 100 i-Touch। যারা ক্রয় করার কথা ভাবছেন, ক্রয়ের আগে অবশ্যই সম্পূর্ণ TVS XL 100 i-Touch রিভিউটি দেখে নিন।

TVS XL 100 i-Touch সম্পর্কিত কিছু প্রশ্ন

TVS XL 100 i-Touch - এর মাইলেজ কতো?

TVS XL 100 i-Touch থেকে শুরুর দিক ৫৫-৬০ কিলোমিটার প্রতি লিটার মাইলেজ পাওয়া যাবে।

TVS XL 100 i-Touch - এর কী কী কালার এভেইলএবল?

TVS XL 100 i-Touch বর্তমানে ৪টি কালারে পাওয়া হচ্ছে। সেগুলো হচ্ছে – রেড ব্ল্যাক, গ্রে ব্ল্যাক, লাস্টার গোল্ড এবং মিন্ট ব্লু।

TVS XL 100 i-Touch - এর ফুয়েল ক্যাপাসিটি কতো?

TVS XL 100 i-Touch – এর ফুয়েল ক্যাপাসিটি হচ্ছে ৪ লিটার।

TVS XL 100 i-Touch - এর বাংলাদেশি মূল্য কতো?

TVS XL 100 i-Touch – স্কুটারটি বর্তমানে বাংলাদেশে ৮৪,৯৯০ টাকায় পাওয়া যাচ্ছে। 

TVS XL 100 i-Touch স্কুটারের ওজন কতো?

TVS XL 100 i-Touch – এর সর্বমোট ওজন হচ্ছে ৮৯ কেজি (প্রায়)।

TVS XL 100 i-Touch Specifications

Model name TVS XL 100 i-Touch
Type of bikeMoped
Type of engineAir cooled, 4 stroke
Engine power (cc) 99.7cc
Engine coolingAir Cooled
Max. Horse power4.3 Bhp @ 6000 RPM
Max torque6.5 NM @ 3500 RPM
Start methodKick & Electric
Number of gears4
Mileage 55 Kmpl (Approx)
Top speed85 Kmph (Approx)
Front suspensionTelescopic spring ty
Rear suspensionSwing arm with hydraulic shocks
Front brake typeDrum Brake
Front brake diameterNo Info
Rear brake typeDrum Brake
Rear brake diameterNo Info
Braking systemDrum Brakes
Front tire size2.5 X 16
Rear tire size2.5 X 16 41 L 6
Tire typeTubetyre
Overall lengthNo Info
Overall heightNo Info
Overall weight86 Kg
Wheelbase1215 mm
Overall widthNo Info
Ground clearanceNo Info
Fuel tank capacity4L
Seat heightNo Info
Head light12V 35/35W
IndicatorsHalogen
Tail lightHalogen
Speedometeranalog
RPM meterDigital
OdometerAnalog
Seat typeSingle-Seat
Engine kill switchNo
Body colorsNo Info
Distributor/dealerNo Info
Features,
Buy TVS XL 100 i-Touchbikroy
TVS XL . 2022 for Sale

TVS XL . 2022

8,933 km
MEMBER
Tk 42,000
10 hours ago
TVS XL nij 2021 for Sale

TVS XL nij 2021

11,824 km
MEMBER
Tk 65,000
2 days ago
TVS XL 100 2020 for Sale

TVS XL 100 2020

25,000 km
MEMBER
Tk 37,500
2 days ago
TVS XL . 2013 for Sale

TVS XL . 2013

15,000 km
MEMBER
Tk 50,000
2 days ago
TVS XL Special Edition 2022 for Sale

TVS XL Special Edition 2022

6,400 km
verified MEMBER
Tk 72,000
3 days ago
Buy Other Bikesbikroy
Honda Shine 2022 for Sale

Honda Shine 2022

14,000 km
MEMBER
Tk 67,999
2 minutes ago
Walton Fusion . 2016 for Sale

Walton Fusion . 2016

55 km
MEMBER
Tk 22,500
4 minutes ago
Hero CBZ Xtrem 2012 for Sale

Hero CBZ Xtrem 2012

45 km
MEMBER
Tk 55,000
9 minutes ago
2007 for Sale

2007

7,500 km
MEMBER
Tk 35,000
11 minutes ago
TVS Metro Plus 2015 for Sale

TVS Metro Plus 2015

35,000 km
MEMBER
Tk 56,000
13 minutes ago
+ Post an ad on Bikroy