TVS XL 100 Comfort – রিভিউ, ফিচার ও দাম

30 Aug, 2023
TVS XL 100 Comfort – রিভিউ, ফিচার ও দাম

টিভিএস ইন্ডিয়ার অন্যতম বড় একটি টু-হুইলার প্রস্তুতকারি প্রতিষ্ঠান। বাংলাদেশেও তারা বেশ জনপ্রিয় এবং বেশ সুনামের সাথে ব্যবসা করে যাচ্ছে। দীর্ঘদিন ধরে তারা প্রায় সব সেগমেন্টের মোটরসাইকেল প্রস্তুত করে মানুষের চাহিদা পূরণ করে যাচ্ছে। তারা সবসময় বেশ ভালো মানের বাইক রিজনেবল প্রাইসে বাজারে নিয়ে আসে। হেভি ইউজের জন্য কম বাজেটের মধ্যে তারা নিয়ে এসেছে টিভিএস এক্সএল ১০০ কমফোর্ট বাইকটি।

টিভিএস এক্সএল ১০০ কমফোর্ট একটি মপেড টাইপের বাইক। বাংলাদেশের বাজারে এই সেগমেন্টের বাইক খুব বেশি দেখা যায় না। তবে বাংলাদেশে এই বাইকটি এই সেগমেন্টের অন্যতম আকর্ষণীয় এবং সুন্দর ডিজাইনের রেগুলার ইউজের জন্য অনেক ভালো একটি বাইক। বাইকটি দেখতে বেশ সুন্দর।

টিভিএস এই বাইকটিতে ব্যবহার করেছে ১০০ সিসির ইঞ্জিন। বাইকটির ইঞ্জিন সিঙ্গেল সিলিন্ডার, ৪ স্ট্রোক, এয়ার কুল্ড, এসওএইচসি, এসআই ইঞ্জিন। এই বাইকটিতে বাজেট অনুযায়ী ভালোমানের ইঞ্জিন ব্যবহার করা হয়েছে। এই ইঞ্জিনটির ম্যাক্স পাওয়ার ৩.২০ কিলো/ওয়াট অথবা ৪.৪ পিএস @৬,০০০ আরপিএম এবং ম্যাক্স টর্ক ৬.৫ নিউটন/মিটার @৩,৫০০ আরপিএম। বাইকটিতে সিঙ্গেল-স্পিড গিয়ারবক্স ব্যবহার করা হয়েছে।

এই বাইকটির মাইলেজ ৬৭ কিমি/লিটার এবং টপ স্পিড ৬২ কিমি/ঘন্টা (প্রায়)। বাইকটি বেশ ফুয়েল এফিশিয়েন্ট। এই বাইকটিতে সামনের এবং পেছনের চাকায় ১১০ মিমি ড্রাম ব্রেক ব্যবহার করা হয়েছে। উচ্চগতিতে ব্রেকিং-এ কিছুটা কনফিডেন্স কম পাওয়া যায় বাইকটিতে। বাইকটির সামনের চাকায় ডিস্ক ব্রেক থাকলে ব্রেকিংয়ের ক্ষেত্রে বেশ ভালো কনফিডেন্স পাওয়া যেত।

টিভিএস এক্সএল ১০০ কমফোর্ট বাইকটিতে সামনে টেলিস্কোপিক স্প্রিং টাইপ হাইড্রোলিক সাসপেনশন এবং পেছনে সুইং আর্ম উইথ হাইড্রোলিক শক সাসপেনশন ব্যবহার করা হয়েছে। মপেড সেগমেন্টের বাইক হিসেবে এই বাইকটির সাসপেনশনের ফিডব্যাক বেশ ভালো। উঁচু-নিচু বা ভাঙ্গা রাস্তাতে বাইকটি চালাতে তেমন সমস্যা হয় না।

বাইকটির সামনে এবং পেছনে ব্যবহার করা হয়েছে ২.৫ x ১৬ ৪১এল ৬ পিএলওয়াই রেটিং সাইজের চাকা। বাইকটির চাকা দুইটিই টিউব এবং বাইকটিতে স্পোক হুইলবেস ব্যবহার করা হয়েছে। এই বাইকটি বর্তমানে বাজারে দুইটি কালার ভ্যারিয়েন্টে পাওয়া যাচ্ছে। কালারগুলো হলোঃ লাস্টার-গোল্ড এবং মিন্ট-ব্লু। বেশ রিজনেবল প্রাইসে এই বাইকটি বাজারে পাওয়া যাচ্ছে। বাইকটির বর্তমান দাম ৮১,৯০০ টাকা।

টিভিএস এক্সএল ১০০ কমফোর্ট অনলাইন থেকে কিনতে এবং বাংলাদেশে টিভিএস এক্সএল ১০০ কমফোর্ট মূল্য জানতে এখনই ভিজিট করুন Bikroy-এ।

TVS XL 100 Comfort রিভিউ এর পরবর্তী সেকশন থেকে আমরা এই বাইকটি সম্পর্কে আরও বিস্তারিত জানবো।

TVS XL 100 Comfort -এর বিস্তারিত বিবরণ

টিভিএস বাংলাদেশসহ পুরো দক্ষিণ এশিয়ায় জনপ্রিয় একটি টু-হুইলার কোম্পানি। ১৯৭৮ সাল থেকে তারা প্রতিনিয়ত বাইকের চাহিদার যোগান দিয়ে আমাদের কাছে আস্থার প্রতীক হয়ে উঠেছে। তারা সব ধরণের মানুষের ক্রয়ক্ষমতার কথা চিন্তা করে বাজারে বাইক নিয়ে আসে। টিভিএস এক্সএল ১০০ কমফোর্ট বাইকটি মূলত মধ্যম আয়ের মানুষের কথা চিন্তা করে তৈরি করা।

এখন আমরা টিভিএস এক্সএল ১০০ কমফোর্ট ফিচারগুলো সম্পর্কে বিস্তারিত জানবো। তথ্যগুলো বাইকটি কেনার ক্ষেত্রে সিদ্ধান্ত নিতে আপনাকে সাহায্য করবে।

বডি ডিজাইন

টিভিএস এক্সএল ১০০ কমফোর্ট বাইকটির লুকিং বেশ ক্লাসিক এবং এই সেগমেন্টের বাইকগুলোর মধ্যে বেশ চমৎকার ডিজাইন। বাইকটির দৈর্ঘ্য ২,০২০ মিমি, প্রস্থ ৭৫০ মিমি এবং উচ্চতা ১,১১০ মিমি। এই বাইকটির হুইলবেজ ১,২১৫ মিমি এবং সিট হাইট ৭৭০ মিমি। বাইকটির ডাইমেনশন বেশ সামঞ্জস্যপূর্ণ হওয়ায় যেকোনো উচ্চতার মানুষের জন্য বাইকটি রাইডিং করা বেশ কমফোর্টেবল।

এই বাইকটির গ্রাউন্ড ক্লিয়ারেন্স ১৫৫ মিমি। গ্রাউন্ড ক্লিয়ারেন্স বেশ ভালো হওয়াতে রাইডারকে ভাঙ্গা রাস্তাতেও তেমন কোনো সমস্যার সম্মুখীন হতে হয় না। এই বাইকটির ফুয়েল ট্যাঙ্ক ক্যাপাসিটি ৪ লিটার। ফুয়েল ট্যাঙ্ক ক্যাপাসিটি আরেকটু বেশি হলে ভালো হতো।

এই বাইকটিতে ১২ ভোল্টের এমএফ টাইপের একটি ব্যাটারি দেওয়া হয়েছে। বাইকটির হেডলাইট, টেইললাইট এবং ইন্ডিকেটরগুলো হ্যালোজেন বাল্বের। হেডলাইটটিতে ১২ ভোল্টের ৩৫/৩৫ ওয়াটের বাল্ব দেওয়া হলেও আলোর পরিমাণ খুবই কম। হেডলাইটটি আরো উন্নত হলে ভালো হতো। এই বাইকটিতে স্পিডোমিটার, ওডোমিটার এবং আরপিএম মিটার অর্থাৎ সব মিটারই অ্যানালগ।

টিভিএস এক্সএল ১০০ কমফোর্ট বাইকটিতে পাইপ হ্যান্ডেলবার দেওয়া হয়েছে। এই বাইকটিতে সিঙ্গেল সিট দেওয়া হয়েছে। সিটটি বেশ বড় এবং ওয়াইড। বাইকটি দিয়ে লং রাইড এবং সিটি রাইডিং-এ পিলিয়ন নিয়ে বেশ কমফোর্টের সাথেই রাইড করা যাবে। তাছাড়া এই বাইকটিতে সিট এবং হ্যান্ডেলের মাঝে বেশ ভালো জায়গা রয়েছে। বাইকটিতে পেছনে একটি সুন্দর গ্র্যাবরেইলও রয়েছে।

ইঞ্জিন

টিভিএস এক্সএল ১০০ কমফোর্ট বাইকটিতে দেওয়া হয়েছে সিঙ্গেল সিলিন্ডার, ৪ স্ট্রোক, এয়ার কুল্ড, এসওএইচসি, এসআই ইঞ্জিন। বাইকটির ইঞ্জিন ১০০ সিসির। এই বাইকটির ম্যাক্স পাওয়ার ৩.২০ কিলো/ওয়াট অথবা ৪.৪ পিএস @৬,০০০ আরপিএম এবং ম্যাক্স টর্ক ৬.৫ নিউটন/মিটার @৩,৫০০ আরপিএম। ইঞ্জিনটি এই সেগমেন্টের বাইক হিসেবে মোটামুটি ভালো পাওয়ার প্রোভাইড করতে পারে। তবে এটির এক্সেলারেশন খুব বেশি না। এইজন্য এই বাইকটির স্পিড খুব দ্রুত গিয়ার-আপ করে না। বাইকটিতে সিঙ্গেল-স্পিড গিয়ার বক্স ব্যবহার করা হয়েছে।

বাইকটিতে কার্বুরেটর ফুয়েল সাপ্লাই সিস্টেম ব্যবহার করা হয়েছে। এছাড়াও এই বাইকটিতে কিক এবং আই-টাচ স্টার্ট উভয় মেথডের স্টার্টার রয়েছে। এই বাইকটির মাইলেজ প্রায় ৬৭ কিমি/লিটার এবং টপ স্পিড ৬২ কিমি/ঘন্টা (প্রায়)। এই বাইকটির মাইলেজ এই সেগমেন্টের অন্যান্য বাইকের থেকে বেশি। তাই বলা যায় এটি বেশ ফুয়েল এফিশিয়েন্ট একটি বাইক।

ব্রেক ও টায়ার

এই বাইকটির সামনের চাকায় এবং পেছনের চাকায় দেওয়া হয়েছে ১১০ মিমি ড্রাম ব্রেক। এছাড়াও এই বাইকটির উভয় চাকায় দেওয়া হয়েছে সিনক্রোনাইজড ব্রেকিং টেকনোলজি।

এই বাইকটির সামনের এবং পেছনের চাকা একই সাইজের। চাকা দুটির সাইজ ২.৫ x ১৬ ৪১এল ৬ প্লাই রেটিং। বাইকটির সাইজ অনুযায়ী চাকার সাইজ বেশ সামঞ্জস্যপূর্ণ। কিন্তু এই বাইকটির চাকা টিউবলেস নয় এবং চাকাটিতে স্পোক ব্যবহার করা হয়েছে। স্পোক থাকার কারণে চাকাগুলো অনেক ভার নিতেও সক্ষম।

সাসপেনশন

টিভিএস এক্সএল ১০০ কমফোর্ট বাইকটিতে সামনে টেলিস্কোপিক স্প্রিং টাইপ হাইড্রোলিক সাসপেনশন এবং পেছনে সুইং আর্ম উইথ হাইড্রোলিক শক সাসপেনশন দেওয়া হয়েছে। বাইকটির সাসপেনশনের ফিডব্যাক বেশ ভালো। পিলিয়ন নিয়ে ভাঙ্গা রাস্তাতেও বেশ ভালো ফিডব্যাক পাওয়া যায়।

প্রতিটি টু-হুইলার বাইকের কিছু পজিটিভ এবং নেগেটিভ সাইড রয়েছে, এই বাইকটিও তার ব্যতিক্রম নয়।

কাদের জন্য ভালো

হেভি ইউজের জন্য যারা কম বাজেটে ভালো একটি মপেড টাইপের বাইক চাচ্ছেন, তাদের জন্যই মূলত বাইকটি সবচেয়ে ভালো হবে। বাইকটি হালকা হওয়াতে, বয়স্ক বা যারা শারীরিকভাবে কম শক্তিশালী, তাদের জন্যেও বাইকটি বেশ উপযোগী।

আবার অনেকে আছেন যারা অনেক বেশি মুভ করেন তারাও এই বাইকটি ইউজ করতে পারেন। কারণ বাইকটির ফুয়েল এফিশিয়েন্সি বেশ ভালো। তাছাড়া বাইকটি মালামাল পরিবহণ অথবা রাইড শেয়ারিং এর জন্য বেশ চমৎকার একটি বাইক।

বাইকটি গ্রামের রাস্তার জন্য বেশ উপযোগী হওয়াতে যারা গ্রামে থাকেন তারা এই বাইকটি নিতে পারেন। মূলত, এই বাইকটি অনেক বেশি ইউজ করার জন্য পারফেক্ট।

TVS XL 100 Comfort Price in Bangladesh বাংলাদেশে TVS XL 100 Comfort এর দাম

বাংলাদেশে TVS XL 100 Comfort এর অফিসিয়াল দাম ৳87,990। আসল মূল্য কম বেশি হতে পারে যা আপনি ডিলার এর কাছ থেকে যাচাই করে নিতে পারেন।

TVS XL 100 Comfort Pros সুবিধা

  • হেভি ইউজের জন্য বাইকটি বেশ উপযোগী
  • বাইকটির লুকিং বেশ ক্লাসিক এবং বিল্ড কোয়ালিটি অসাধারণ
  • বেশ ভালো মাইলেজ
  • বেশ ভালো সাসপেনশন

TVS XL 100 Comfort Cons অসুবিধা

  • ফুয়েল ট্যাঙ্ক ক্যাপাসিটি কম
  • হেডলাইটের পারফরম্যান্স খুব একটা ভালো না।
  • ফুয়েল ইন্ডিকেটর থাকলে ভালো হতো
  • বাইকটিতে টিউবলেস টায়ার ব্যবহার করলে ভালো হতো।

এক্সপার্ট অপিনিয়ন

8

Out of 10

মপেড বাইক সেগমেন্টে টিভিএস এক্সএল ১০০ কমফোর্ট অন্যতম ভালো একটি বাইক। বাইকটি হাইওয়ে রাইডিং এর জন্য খুব বেশি উপযোগী না। তবে বাইকটি সিটি রাইডারদের জন্য খুবই উপযোগী। কারণ, বাইকটির মাইলেজ বেশ ভালো। এই সেগমেন্টের অন্যান্য বাইকের তুলনায় সাসপেনশনও বেশ ভালো। বাইকটি কম বাজেটের হওয়ার কারণে কিছু বিষয় হয়তো আপনার ভালো নাও লাগতে পারে। কিন্তু টিভিএস এই বাজেটে সর্বোচ্চ ফিচার দেয়ার চেষ্টা করেছে।

ব্রেক, হেডলাইট, টায়ারের বিষয়গুলো আরেকটু ভালো হলে এটি একটি নিখুঁত বাইক হতে পারতো। তবে দাম বিবেচনায় বাইকটি খুব ভালো একটি ডিল হবে।

এক কথায় বাইকটি সম্পর্কে মতামত দিলে বলতে হয়, বাজেট অনুযায়ী এই বাইকটি বাজারে অন্যতম সেরা একটি বাইক।

The TVS XL 100 Comfort is a moped for commuting. The TVS XL 100 Comfort is a model in the TVS XL 100 series. In comparison to its predecessor, this moped is much more comfortable. This is how the name Comfort came about. This type of moped is popular due to its storage and load capacity.

The TVS XL 100 Comfort has a 100cc single-cylinder, 4-stroke engine. The engine is cooled by air. The bike has an electrical self-start method as well as a kick-start method. The engine generates 3.20 KW or 4.4 PS at 6000 rpm and 6.5Nm of torque at 3500 rpm. It is expected to have an average mileage of 67 KMPL.

The TVS XL 100 Comfort includes a complete drum setup. The drum brake on the front wheel could be much better. It has a drum brake on the back wheel, which is fairly standard on bikes. The TVS XL 100 Comfort features Telescopic Spring Type Hydraulic and Swingarm With Hydraulic Shocks at the front and rear respectively.

The front tire is 2.5 × 16 41 L 6 ply rating and should perform well on the road. The rear tire is a 2.5 × 16 41 L 6-ply rating, which may not achieve well during high-speed braking or cornering due to its thinness. The TVS XL 100 Comfort is a well-functioning moped. However, it is comfortable and simple enough for beginners to learn. This moped bike is ideal for anyone looking for a low-cost mode of transportation. The TVS XL 100 Comfort is also ideal for delivery drivers.

So that’s everything about the TVS XL100 profile. The TVS XL 100 Comfort moped is well-made and well-designed. It has enough advantages and disadvantages to make bikers consider switching to moped bikes. For most people looking for good moped bikes, the TVS XL 100 Comfort checks most of the boxes.

TVS XL 100 Comfort Price in Bangladesh TVS XL 100 Comfort Price in Bangladesh

The official price of TVS XL 100 Comfort in Bangladesh is ৳87,990. However, you should check the final price of the bike with the dealer.

TVS XL 100 Comfort Video Review


31 Aug, 2023 - যারা কম বাজেটে ভালো মানের এবং ফিচারসমৃদ্ধ একটি মপেড বাইক কিনতে চাচ্ছেন তাদের জন্য আমাদের এই ব্লগটি বিশেষ উপকারে আসবে বলে আমাদের ধারণা। আশা করি, TVS XL 100 Comfort রিভিউ-টি আপনাকে বাইকটি কেনার ক্ষেত্রে সিদ্ধান্ত গ্রহণে সাহায্য করবে।

TVS XL 100 Comfort সম্পর্কে জিজ্ঞাসা

টিভিএস এক্সএল ১০০ কমফোর্ট কেমন ধরণের বাইক?

টিভিএস এক্সএল ১০০ কমফোর্ট একটি মপেড টাইপের বাইক।

টিভিএস এক্সএল ১০০ কমফোর্ট এর মাইলেজ কত?

টিভিএস এক্সএল ১০০ কমফোর্ট বাইকটি প্রায় ৬৭ কিমি/লিটার মাইলেজ দিতে পারে।

টিভিএস এক্সএল ১০০ কমফোর্ট এর টপ স্পিড কত?

টিভিএস এক্সএল ১০০ কমফোর্ট এর টপ স্পিড ৬২ কিমি/ঘন্টার উপরে।

টিভিএস এক্সএল ১০০ কমফোর্ট কি কি রঙে পাওয়া যাচ্ছে?

টিভিএস এক্সএল ১০০ কমফোর্ট বাইকটি লাস্টার-গোল্ড এবং মিন্ট-ব্লু রঙের দুইটি কালার ভ্যারিয়েন্টে পাওয়া যাচ্ছে।

টিভিএস এক্সএল ১০০ কমফোর্ট এর দাম কত?

বাংলাদেশে বর্তমানে টিভিএস এক্সএল ১০০ কমফোর্ট দাম ৮১,৯০০ টাকা।

TVS XL 100 Comfort Specifications

Model name TVS XL 100 Comfort
Type of bikeMoped
Type of engineSingle Cylinder, 4-Stroke
Engine power (cc) 99.7cc
Engine coolingAir Cooled
Max. Horse power4.3 Bhp @ 6000 RPM
Max torque6.5 NM @ 3500 RPM
Start methodKick
Number of gears1
Mileage 60 Kmpl (Approx)
Top speed80 Kmph (Approx)
Front suspensionTelescopic spring ty
Rear suspensionSwingarm with hydraulic shocks
Front brake typeDrum Brake
Front brake diameter80 mm
Rear brake typeDrum Brake
Rear brake diameterNo Info
Braking systemDrum Brakes
Front tire size2.50 ‚16 41L 6P
Rear tire size2.50 ‚ 16 41L 6
Tire typeTubetyre
Overall length2020 mm
Overall height1110 mm
Overall weight80 Kg
Wheelbase1215 mm
Overall width750 mm
Ground clearance155 mm
Fuel tank capacity4 Litres
Seat height770 mm
Head light12V 35/35W
IndicatorsHalogen
Tail lightHalogen
Speedometeranalog
RPM meterAnalog
OdometerAnalog
Seat typeSingle-Seat
Engine kill switchNo
Body colorsSky Blue
Distributor/dealerNo Info
Features
Buy TVS XL 100 Comfortbikroy
TVS XL 2021 for Sale

TVS XL 2021

35,000 km
MEMBER
Tk 67,500
2 days ago
TVS XL 3 2022 for Sale

TVS XL 3 2022

2,000 km
MEMBER
Tk 45,000
4 days ago
TVS XL . 2023 for Sale

TVS XL . 2023

30,000 km
MEMBER
Tk 40,000
4 days ago
TVS XL 2022 for Sale

TVS XL 2022

12,000 km
MEMBER
Tk 70,000
6 days ago
TVS XL 2022 for Sale

TVS XL 2022

25,500 km
MEMBER
Tk 68,000
1 week ago
Buy Other Bikesbikroy
TVS Metro Plus Black Blue 2021 for Sale

TVS Metro Plus Black Blue 2021

15,213 km
verified MEMBER
Tk 85,000
1 hour ago
Mahindra Centuro good condition 2016 for Sale

Mahindra Centuro good condition 2016

23,565 km
verified MEMBER
verified
Tk 55,000
5 hours ago
TVS Stryker on test fill rede 2020 for Sale

TVS Stryker on test fill rede 2020

19,895 km
verified MEMBER
verified
Tk 72,999
5 hours ago
Bajaj Platina h gayer Fress all 2022 for Sale

Bajaj Platina h gayer Fress all 2022

14,256 km
verified MEMBER
verified
Tk 85,000
5 hours ago
Bajaj Platina only Kik on test fil 2016 for Sale

Bajaj Platina only Kik on test fil 2016

25,689 km
verified MEMBER
verified
Tk 49,000
5 hours ago
+ Post an ad on Bikroy