TVS Apache RTR 160 রিভিউ, দাম এবং অন্যান্য ফিচার

01 Jan, 2024
TVS Apache RTR 160 রিভিউ, দাম এবং অন্যান্য ফিচার

আকর্ষণীয় ডিজাইন, শক্তিশালী ইঞ্জিন এবং ফুয়েল সাশ্রয়ের কথা বিবেচনায় রেখে বাজারে আসলো স্ট্যান্ডার্ড কমিউটার বাইক TVS Apache RTR 160। দুর্দান্ত এই বাইকটি একদিকে যেমন ফিচারে ভরপুর, অপরদিকে তেমনি রাইডারের কমফোর্টের জন্য রয়েছে যাবতীয় সকল আয়োজন। দৃষ্টিনন্দন এই বাইকটি তরুণ রাইডারদের পাশাপাশি যারা ফুয়েল খরচ এবং পারফরম্যান্সের মাঝে একটি ব্যালেন্স চান কিংবা শহর এবং হাইওয়ে উভয়ক্ষেত্রেই আরামদায়ক রাইডিং এক্সপেরিয়েন্স চান, তাদের জন্যই মূলত এই বাইকটি। TVS Apache RTR 160 রিভিউ অনুযায়ী বাইকটি দামেও বেশ আয়ত্তের মাঝে থাকায় কমবেশি সকলেই বাইকটি নিজেদের পছন্দের তালিকায় উপরের দিকে স্থান দিচ্ছে। এর শক্তিশালী ব্রেকিং সিস্টেম এবং ওয়েট-মাল্টিপ্লেট ট্রান্সমিশন সিস্টেম বাইকটিতে রাইডারের জন্য করে তুলেছে নিরাপদ এবং ভরসাযোগ্য। 

ইঞ্জিন পারফরম্যান্স

বাইকটিতে রয়েছে ৪ স্ট্রোকের শক্তিশালী ১৬০ সিসির ইঞ্জিন। বাইকটির এয়ার কুলিং সিস্টেম বাইকটির ইঞ্জিন পারফরম্যান্স রাখবে সাবলীল এবং মানানসই। ইঞ্জিনটিতে ভাল্ব রয়েছে দুইটি এবং সিলিন্ডার একটি। এর কম্প্রেশন রেশিও ৯:৫:১ যা কমিউটার এবং স্পোর্টিং উভয় ধরণের বাইকের মাঝামাঝিতে একে স্থান দিয়েছে। ৮৫০০ আরপিএম এ বাইকটি ১৫.২ বিএইচপি শক্তি নির্গমন করতে পারে, যেখানে ৪০০০ আরপিএম এ বাইকটির সর্বোচ্চ টর্ক ১৩ এনএম। TVS Apache RTR 160 রিভিউ অনুযায়ী বাইকটির ইঞ্জিন বেশ শক্তিশালী হওয়ায় এতে করে হাইওয়ে রাইডিং এর পাশাপাশি পাহাড়ি রাস্তায়ও বেশ দারুণ ও সাবলীলভাবে রাইড করা সম্ভব। পাশাপাশি এতে কিক এবং ইলেকট্রিক উভয় প্রকার স্টার্টিং মেথড থাকায় ঘন ট্রাফিকের মাঝে রাইড করতেও তেমন বেগ পেতে হয় না। বাইকটির সর্বোচ্চ গতি ঘন্টায় ১২০ কিলোমিটার এবং প্রতি লিটারে এতে ৪০ কিলোমিটারের মাইলেজ পাওয়া যাবে।

ট্রান্সমিশন

টিভিএস এপাচি আরটিআর ১৬০ পারফরম্যান্স  অনুযায়ী বাইকটিতে রয়েছে ৫ গিয়ারের ম্যানুয়াল ট্রান্সমিশন। সাথে রাখা হয়েছে ওয়েট মাল্টিপ্লেট ক্লাচ যা নিশ্চিত করে নির্ভুল এবং স্মুথ গিয়ার শিফটিং। ফলে শহরের অতিরিক্ত ট্রাফিকের মাঝেও এটি রাইডারকে দেয় দুর্দান্ত রাইডিং এক্সপেরিয়েন্স। নতুন রাইডাররা সহজেই এই ৫ স্পিডের গিয়ার বক্সের সাথে মানিয়ে নিতে পারেন। বাইকটির গিয়ার শিফটিং বেশ স্মুথ হওয়ায় সহজেই স্বল্প দূরত্বের কমিউটিং বা ঘন ট্রাফিকের মাঝে নিয়ন্ত্রণ ধরে রাখা যায়। পাশাপাশি হাইওয়েতে প্রয়োজনীয় সময়ে ফাস্ট রাইডিং এ পাওয়া যায় ভালো সাপোর্ট।

মাইলেজ

টিভিএস এপাচি আরটিআর ১৬০ পারফরম্যান্স অনুযায়ী একটি স্ট্যান্ডার্ড বাইক হওয়ায় এতে কমিউটিং এবং হাইওয়ে রাইডিং উভয় ফিচারই রাখা হয়েছে। ফলে প্রয়োজন মতো এই বাইকের সর্বোচ্চ সুবিধা বের করে নেয়া সম্ভব। বাইকটিতে প্রতি লিটারে ৪০ কিলোমিটারের মাইলেজের পাশাপাশি রয়েছে ১৬ লিটারের সুবিশাল ফুয়েল ট্যাঙ্ক ক্যাপাসিটি। ফলে একবারের সম্পূর্ণ ফুয়েল ট্যাঙ্ক নিয়ে বাইকটি চালানো যাবে টানা ৬৪০ কিলোমিটার পর্যন্ত। খেয়াল রাখতে হবে, বাইকটি কমিউটিং এবং হাইওয়ে রাইডিং উভয়ের কথা বিবেচনায় রেখেই তৈরি করা হয়েছে। তবে শহরে ঘন ট্রাফিকের মাঝে রাইড করতে গেলে এর মাইলেজ কিছুটা কম আসতে পারে। 

সাসপেনশন এবং ব্রেকিং

টিভিএস এপাচি আরটিআর ১৬০ দাম  বিবেচনায় নিয়মিত কমিউটিং এর জন্য বাইকটির সাসপেনশন এবং ব্রেকিং সিস্টেম বাইকটিকে করে তুলেছে অনন্য এবং একই সাথে দুর্দান্ত। বাইকটির সামনে রয়েছে টেলিস্কোপিক ওয়েল ড্যাম্পড সাসপেনশন এবং পিছনে মনোটাইপ ইনভার্টেড গ্যাস ফিল্ড ফাইভ স্টেপ অ্যাডজাস্টেবল শকস উইথ রেক্টেঙ্গুলার সুইং আর্ম সাসপেনশন। এর ফলে হাইওয়ে এবং শহুরে রাস্তা উভয় ক্ষেত্রেই পাওয়া যায় ব্যালেন্ড রাইডিং এক্সপেরিয়েন্স। পাশাপাশি উঁচু নিচু রাস্তায় রাইডিং করতে গেলে ঝাঁকুনির সাথে সহজেই মানিয়ে নিতে পারে বাইকটি। 

TVS Apache RTR 160 রিভিউ অনুযায়ী বাইকের সামনে সিঙ্গেল ডিস্ক ব্রেক এবং পিছনের ড্রাম ব্রেক একে করে তুলেছে বেশ নির্ভরযোগ্য। ফলে শহরের ভিতর যেমন কমিউট করা বেশ সহজ হবে, তেমনই পাহাড়ি রাস্তা কিংবা হাইওয়েতেও পাওয়া যাবে ভরসাযোগ্য সাপোর্ট। বাইকটির নির্ভুল ব্রেকিং সিস্টেম এবং অ্যাডজাস্টেবল সাসপেনশন রাইডারকে দিবে নিরাপদ এবং সাবলীল রাইডিং এক্সপেরিয়েন্স। 

টায়ার এবং হুইল

টিভিএস এপাচি আরটিআর ১৬০ ফিচার বিবেচনায় স্ট্যান্ডার্ড বাইক হওয়া সত্তেও সকল পরিস্থিতিতে মানিয়ে নেয়ার জন্য টায়ার কিছুটা চিকন বলা যায়। এর সামনের টায়ারের সাইজ ৯০/৯০আর১৭ এবং পিছনের টায়ারের সাইজ ১১০/৮০আর১৭। তবে টায়ার দুইটি টিউবলেস হওয়ায় এতে শহুরে কমিউটিং কিংবা স্পিডি রাইডিং দুইটিই বেশ স্বাচ্ছন্দ্যে করা যাবে। সাথে বাইকটির অ্যালয় হুইল দিচ্ছে মজবুত এবং নিরাপদ স্ট্রাকচারের নিশ্চয়তা। 

বডি ডাইমেনশন

১৩৭ কেজি ওজনের টিভিএস এপাচি আরটিআর ১৬০ ফিচার অনুসারে বডি ডাইমেনশন বেশ মানানসই। বাইকটির মানানসই সিটিং অ্যাডজাস্টমেন্টের ফলে রাইডিং হয় বেশ স্বাচ্ছন্দ্যপূর্ণ। বাইকটির সুবিশাল দৈর্ঘ্য এবং মানানসই উচ্চতা একে করে তুলেছে বেশ কার্যকর।

  • দৈর্ঘ্য – ২০৮৫ মিমি
  • প্রস্থ – ৭৩০ মিমি
  • উচ্চতা – ১১০৫ মিমি
  • হুইলবেইজ – ১৩০০ মিমি
  • ফুয়েল ট্যাঙ্ক ক্যাপাসিটি – ১৬ লিটার
  • গ্রাউন্ড ক্লিয়ারেন্স – ১৬৫ মিমি

ব্যাটারি এবং ইলেকট্রিক্যাল সিস্টেম

TVS Apache RTR 160 রিভিউ অনুযায়ী বাইকটিতে রয়েছে ১২ ভোল্ট এবং ৯এএইচ মেইনটেনেন্স ফ্রি ব্যাটারি, যা বাইকটির সকল লাইট, ইন্ডিকেটর এবং কনসোল প্যানেলকে শক্তি যোগান দিয়ে থাকে। বাইকটির হেডলাইটে ব্যবহার করা হয়েছে ৩৫/৩৫ ওয়াটের শক্তিশালী হ্যালোজেন লাইট। আর টেইল লাইট এবং ইন্ডিকেটরের সর্বত্র রয়েছে এলইডি লাইটের ব্যবহার। এছাড়া বাইকটির ডিজিটার স্পিডোমিটার, ওডোমিটার এবং অন্যান্য সকল ফিচারের শক্তি এই ব্যাটারি থেকেই আসে।

ইন্সট্রুমেন্ট কনসোল

টিভিএস এপাচি আরটিআর ১৬০ দাম  বিবেচনায় বাইকটির ইন্সট্রুমেন্ট প্যানেলে সর্বত্র রয়েছে ডিজটার ফিচারের ব্যবহার। এতে রয়েছে ডিজিটাল স্পিডোমিটার, ওডোমিটার, আরপিএম মিটার। পাশাপাশি ফুয়েল মিটার এবং ব্যাটারি সিগন্যাল সবকিছু দেখা যাবে ডিজটার ডিসপ্লে থেকে। এতে রয়েছে ইঞ্জিন কিল সুইচ, যা দুর্যোগপূর্ণ পরিস্থিতে দিবে বাড়তি সুবিধা।

TVS Apache RTR 160  Price in Bangladesh বাংলাদেশে TVS Apache RTR 160 এর দাম

বাংলাদেশে TVS Apache RTR 160 এর অফিসিয়াল দাম ৳159,900। আসল মূল্য কম বেশি হতে পারে যা আপনি ডিলার এর কাছ থেকে যাচাই করে নিতে পারেন।

Bikroy এর বিগত ৩ মাসের লিস্টিং থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী ব্যবহৃত used Tvs Apache Rtr 2023 এর দাম BDT 164,350.

TVS Apache RTR 160  Pros সুবিধা

  • পারফরম্যান্স
  • আধুনিক ফিচার
  • শক্তিশালী ইঞ্জিন
  • দুর্দান্ত মাইলেজ

TVS Apache RTR 160  Cons অসুবিধা

  • চিকন টায়ার
  • প্রচলিত ডিজাইন

এক্সপার্ট অপিনিয়ন

8

Out of 10

TVS Apache RTR 160 রিভিউ অনুযায়ী বাইকটি স্ট্যান্ডার্ড ক্যাটাগরির হওয়ায় এতে কমিউটিং এবং হাইওয়ে রাইডিং উভয় ফিচারের সুবিধাই পাওয়া যায়। ঘন ট্রাফিকের মাঝে যেমন বাইকটি আপনাকে নিয়ে চলবে, তেমনই হাইওয়েতে ফাস্ট রাইডিং করতেও হবে না কোনো সমস্যা। বাইকটিতে বেশ শক্তিশালী ইঞ্জিনের পাশাপাশি দূর্দান্ত মাইলেজ থাকায় এর পারফরম্যান্স নিয়ে কোনো সমস্যার নেই। তবে এর টায়ার কিছুটা চিকন হওয়ায় ফাস্ট রাইডিং এর বেলায় কন্ট্রোল বেশ শক্ত হাতে নিয়ন্ত্রণ করতে হয়। 

এর ডিজিটাল কনসোল প্যানেল বাইকটিকে বেশ স্মার্ট একটি লুক দিয়েছে। তবে এর বডি ডিজাইন প্রচলিত সকল টিবিএস বাইকের মতো হওয়ায় কিছুটা ম্লান লাগতে পারে। বাইকটির সিঙ্গেল সিটিং সিস্টেম বাইকটির রাইডার এবং পিলিওন উভয়ের জন্যই বেশ আরামদায়ক। আর পিছনের হ্যান্ডেল বার তো আছেই।

TVS Apache RTR 160 এবং অন্যান্য টিভিএস বাইকসহ যেকোনো বাইক বা স্কুটার সম্পর্কিত তথ্যের জন্য ভিজিট করুন বাইকস গাইড। এখানে আপনি নানান বাইকের রিভিউ, স্পেসিফিকেশন, ফিচারস এবং আরো বিভিন্ন তথ্য পাবেন। বাংলাদেশে টিভিএস এপাচি আরটিআর বাইকের দাম সহ অন্যান্য বাইক বা স্কুটার এবং নতুন বা পুরোনো যেকোনো মোটরসাইকেলের দাম জানতে হলে চোখ রাখুন দেশের সেরা মোটরবাইক মার্কেটপ্লেস Bikroy-এ।

The TVS Apache RTR 160, introduced in 2018, has emerged as a trailblazing 160cc standard bike, capturing the hearts of motorcycling enthusiasts across Bangladesh with its potent blend of captivating design, robust powertrain, and exceptional performance. At its core, the Apache RTR 160 houses a spirited 159.7cc, single-cylinder, 4-stroke, air-cooled engine that harmonizes seamlessly with its 5-speed transmission. Generating an exhilarating 15.2 Bhp of maximum power at 8,500 RPM and 13 NM of peak torque at 4,000 RPM, this machine employs the innovative Race Tuned Fuel Injection (RT-Fi) system. This ingenious feature not only elevates fuel efficiency but also augments overall performance.

Fronted by a single-disc brake and complemented by a rear disc brake, the bike takes rider safety up a notch with its standard dual-channel Anti-Lock Braking System (ABS). With a balanced kerb weight of 137 kg and a 16-liter fuel tank capacity, the Apache RTR 160 flaunts a poised demeanor on the road. 

A compelling allure stems from the Apache RTR 160’s fierce design language, which seamlessly merges with its muscular frame. LED headlamps cast a radiant glow on its path, ensuring heightened visibility during nocturnal journeys. Its fully digital instrument cluster showcases vital data such as speed, RPM, fuel level, and trip meter, elevating the rider’s interface with the machine. The motorcycle’s agility is reinforced by its ground clearance of 165mm, equipping it to navigate undulating terrains with poise.

In the realm of virtues, the Apache RTR 160 boasts an amalgamation of elements that captivate riders. From its bold aesthetics to its performance-oriented mechanics, this machine strikes a harmonious chord. It does, however, exhibit a slightly stiff suspension, which might compromise comfort on rough roads, and the build quality, while solid, falls short of some competitors. 

TVS Apache RTR 160  Price in Bangladesh TVS Apache RTR 160 Price in Bangladesh

The official price of TVS Apache RTR 160 in Bangladesh is ৳159,900. However, you should check the final price of the bike with the dealer.

As per the Bikroy's 3 months price data, the avg. price of used Tvs Apache Rtr 2023 is BDT 164,350.

TVS Apache RTR 160 Video Review


01 Jan, 2024 - TVS Apache RTR 160 রিভিউ বিবেচনায় দুর্দান্ত ডিজাইন এবং পারফরম্যান্স সাথে ডুয়াল ফিচার বাইকটিকে এক কথায় করে তুলেছে অনন্য এবং আকর্ষণীয়।

TVS Apache RTR 160 সম্পর্কিত জিজ্ঞাসা

TVS Apache RTR 160 কী টাইপের বাইক?

TVS Apache RTR 160 একটি কমিউটার বাইক।

TVS Apache RTR 160 এর টপ স্পিড কত?

TVS Apache RTR 160 এর টপ স্পিড ১২০ কি.মি. প্রতি ঘণ্টা (প্রায়)।

TVS Apache RTR 160 এর সামনের চাকার সাইজ কত?

TVS Apache RTR 160 এর সামনের চাকার সাইজ ৯০/৯০আর১৭।

TVS Apache RTR 160 এর মাইলেজ কত?

TVS Apache RTR 160 এর মাইলেজ প্রায় ৪০ কি: মি: পার লিটার।

TVS Apache RTR 160 বাইকে কি ধরনের ইঞ্জিন স্টার্ট আছে?

TVS Apache RTR 160 বাইকে কিক ও ইলেকট্রিক ইঞ্জিন স্টার্ট অপশন আছে।

TVS Apache RTR 160 Specifications

Model name TVS Apache RTR 160
Type of bikeStandard
Type of engineAir cooled, 4 stroke
Engine power (cc) 159.7cc
Engine coolingAir Cooled
Max. Horse power15.2 Bhp @ 8500 RPM
Max torque13 NM @ 4000 RPM
Start methodKick & Electric
Number of gears5
Mileage 40 Kmpl (Approx)
Top speed120 Kmph (Approx)
Front suspensionTelescopic oil dampe
Rear suspensionMonotype inverted gas filled 5 step adjustable sho
Front brake typeSingle Disc
Front brake diameter270 mm pet
Rear brake typeDrum Brake
Rear brake diameterNo Info
Braking systemSingle Disc
Front tire size90/90√ó 17
Rear tire size110/80√ó 17
Tire typeTubeless
Overall length2085 mm
Overall height1105 mm
Overall weight137 kg
Wheelbase1300 mm
Overall width730 mm
Ground clearance165 mm
Fuel tank capacity16L
Seat heightNo Info
Head light12V 35/35W
IndicatorsLED
Tail lightLED
Speedometerdigital
RPM meterDigital
OdometerDigital
Seat typesingleseat
Engine kill switchyes
Body colorsNo Info
Distributor/dealerTVS Auto Bangladesh Limited
Features,
TVS Apache RTR 160 bikroy
TVS Apache RTR . 2017 for Sale

TVS Apache RTR . 2017

30,000 km
verified MEMBER
Tk 87,000
1 week ago
TVS Apache RTR 4V ফ্রেশ কন্ডিশন 2021 for Sale

TVS Apache RTR 4V ফ্রেশ কন্ডিশন 2021

22,000 km
verified MEMBER
Tk 165,000
3 hours ago
TVS Apache RTR DD 2016 for Sale

TVS Apache RTR DD 2016

43,789 km
MEMBER
Tk 98,000
3 hours ago
Buy Other Bikesbikroy
Suzuki Gixxer SF 2022 for Sale

Suzuki Gixxer SF 2022

14,250 km
verified MEMBER
Tk 228,000
5 minutes ago
Yamaha Fazer 10yrs registered 2018 for Sale

Yamaha Fazer 10yrs registered 2018

38,000 km
verified MEMBER
verified
Tk 190,000
16 minutes ago
Bajaj CT 100 2015 for Sale

Bajaj CT 100 2015

35,000 km
MEMBER
Tk 35,000
16 minutes ago
Suzuki Gixxer ২০১৭ 2017 for Sale

Suzuki Gixxer ২০১৭ 2017

30,000 km
verified MEMBER
Tk 135,000
17 minutes ago
TVS NTORQ ২০২১ 2021 for Sale

TVS NTORQ ২০২১ 2021

14,500 km
verified MEMBER
Tk 172,000
19 minutes ago
+ Post an ad on Bikroy