Vespa Sxl 125 রিভিউ- দাম ও বিস্তারিত আলোচনা

20 Aug, 2023
Vespa Sxl 125 রিভিউ- দাম ও বিস্তারিত আলোচনা

আরামদায়ক ও সাশ্রয়ী হওয়ার ফলে বাংলাদেশে স্কুটারের চাহিদা দিনকে দিন বেড়েই চলেছে। এছাড়াও দেশের ক্রমবর্ধমান নারী রাইডারদের প্রথম পছন্দ হচ্ছে ভালো মানের স্টাইলিশ স্কুটার। এদেশে অনেক ব্র্যান্ডের স্কুটারই পাওয়া যায়, তবে এদের মধ্যে অপ্রতিদ্বন্দ্বী আর অন্যতম কোম্পানি হচ্ছে ভেসপা। আজ আমাদের ফোকাস Vespa SXL 125 রিভিউ-এর উপর।

ভেসপা এসএক্সএল ১২৫ রিভিউ অনুযায়ী ভেসপার এই সেগমেন্টের অন্যতম সেরা ও প্রিমিয়াম মানের স্কুটার হচ্ছে এটি। অনন্য মিনিমালিস্ট আউটলুক, কালার থিম, বডি ফিনিশ এবং ক্রোম ডিজাইনের পাশাপাশি বিভিন্ন ভেসপা এসএক্সএল ১২৫ ফিচার প্রতিনিয়ত এই স্কুটারে যোগ হচ্ছে। এছাড়াও তারা ভালো মানের বডি পার্টস ও দীর্ঘমেয়াদী টেকসই ইঞ্জিন নিশ্চিত করে থাকে। সেজন্য এই স্কুটারগুলোর দাম একটু বেশি। ১২৫ সিসি সেগমেন্টের স্কুটার হিসেবে একে তুলনা করে দেখা যাবে টিভিএস এনটর্ক ১২৫, সুজুকি অ্যাক্সেস ১২৫, এপ্রিলিয়া এসআর মটার্ড ১২৫, ও হাউজুয়ে লিন্ডে ১২৫ ইত্যাদির সাথে। আজ আমরা জানবো, কী আছে এই স্টাইলিশ ইউনিসেক্স স্কুটারটিতে।

ডিজাইন এবং আউটলুক

Vespa SXL 125 রিভিউ অনুযায়ী স্কুটারটি দেখতে অন্যান্য ভেসপা স্কুটারের মতোই। কিন্তু লক্ষ্য করলে বিভিন্ন দারুণ ভেসপা এসএক্সএল ১২৫ ফিচার দেখা যায়। ইতালিয়ান ডিজাইনারদের আইকনিক ডিজাইন দর্শন এই স্কুটারে সুন্দরভাবে ফুটে উঠেছে।

ভেসপা এসএক্সএল ১২৫ রিভিউ অনুযায়ী, স্কুটারটির কালার অপশন বেশ আকর্ষণীয় ও প্রিমিয়াম মানের। ভেসপা ভিএক্স-এর মতো, স্কুটারটির সামনের অ্যাপ্রনে ভি আকৃতির ফ্রন্ট গ্রিলের সাথে ৩ পিস স্টিলের কম্বিনেশন রয়েছে। নতুন কালার থিম, এলসিডি ডিসপ্লেসহ নতুন ইলেকট্রিক্যাল প্যানেল, এবং হ্যান্ডেলবারে একটি নতুন মুড বাটনের মতো দারুণ কিছু আপগ্রেড আনা হয়েছে এই স্কুটারে। চতুর্ভুজ আকৃতির হেডলাইট এবং ক্রোম-ফিনিশ মিরর, টেইল লাইটগুলোর ডিজাইনে নতুনত্ব নিয়ে এসেছে। এই স্কুটারের পেছনের দিকটা কিছুটা ভারি, আর সামনের দিকে দুটি সকেট রয়েছে যেগুলো স্টোরেজ হিসেবে কাজ করবে। এছাড়াও সিঙ্গেল পিস সিটটি বেশ প্রশস্ত আর আরামদায়ক, আর এর নিচে বেশ ভালো স্টোরেজ স্পেস রয়েছে।

ইঞ্জিন ও ট্রান্সমিশন

Vespa SXL 125 রিভিউ অনুযায়ী, ভেসপা স্কুটারের ইঞ্জিনের মান নিয়ে সন্দেহের কোনো অবকাশ নেই। ভেসপা এসএক্সএল ১২৫ দাম–এর সাপেক্ষে এই স্কুটারে রয়েছে ১২৫ সিসি নতুন জেনারেশনের ডিসপ্লেসমেন্ট, সিঙ্গেল সিলিন্ডার, ৪-স্ট্রোক, ৩-ভালভ ইঞ্জিন, যাতে এয়ার কুলিং সিস্টেম দেয়া হয়েছে। এই ইঞ্জিন থেকে ৭২৫০ আরপিএম-এ সর্বোচ্চ ৯.৪ বিএইচপি পাওয়ার এবং ৬২৫০ আরপিএম-এ ৯.৯ এনএম সর্বোচ্চ টর্ক পাওয়া যাবে।

ভেসপা এসএক্সএল ১২৫ ফিচার হিসেবে স্কুটারটিতে ইলেকট্রিক ও কিক স্টার্ট সিস্টেম দু’টোই দেয়া হয়েছে। এছাড়াও এতে রয়েছে একটি সম্পূর্ণ অটোম্যাটিক ট্রান্সমিশন সিস্টেম, অটোম্যাটিক ক্লাচ এবং অটোম্যাটিক গিয়ারবক্স, যা আরো ভালো ট্রান্সমিশন নিশ্চিত করে। ভেসপা এসএক্সএল ১২৫ দাম-এর সাপেক্ষে এই স্কুটারে রয়েছে একটি ইঞ্জিন-ম্যাপিং সিস্টেম, যা স্কুটারটির রাইডিং কন্ডিশন বুঝে, সেই অনুযায়ী পাওয়ার ডেলিভারি দেয়ার চেষ্টা করে। 

স্কুটারের মাপ, টায়ার এবং সিটিং পজিশন

Vespa SXL 125 রিভিউ অনুযায়ী এই স্কুটারের সিটিং পজিশন বেশ রাইডার-বান্ধব, যা লং রাইডের ক্ষেত্রে, কিংবা প্রতিদিনের কমিউট করার সময় আরাম ও স্বাচ্ছন্দ্য দিতে পারে। ভেসপা এসএক্সএল ১২৫ ফিচার হিসেবে এই স্কুটারটির বডির মাপ বেশ স্ট্যান্ডার্ডঃ দৈর্ঘ্য ১৭৭০ মিমি, প্রস্থ ৬৯০ মিমি, এবং উচ্চতা ১১৪০ মিমি। এই স্কুটারের সিট হাইটও স্ট্যান্ডার্ড অর্থাৎ ৭৭০ মিমি, এবং গ্রাউন্ড ক্লিয়ারেন্স রাখা হয়েছে ১৫৫ মিমি। স্কুটারটির হ্যান্ডেলবার বডির সাথে অ্যাডজাস্ট করা এবং ব্যবহার করা বেশ সহজ।

Vespa SXL 125 রিভিউ অনুযায়ী এই স্কুটারটিতে দেয়া হয়েছে ৫-স্পোক বিশিষ্ট অ্যালয় রিমের স্যাটিন-ফিনিশ চাকা এবং প্রশস্ত টিউবলেস টায়ার। সামনের দিকে টিউবলেস ১১০-৭০/১১’’ এবং পেছনে ১২০-৭০/১০’’ সাইজের সেটআপ রয়েছে। ১২৯০ মিমি হুইলবেইজের এই টায়ারগুলোতে ভালো গ্রিপবিশিষ্ট সেমি অফ-রোড ট্রেড দেয়া হয়েছে। ভেসপা এসএক্সএল ১২৫ দাম-এর সাপেক্ষে এর জ্বালানি ট্যাংকটি মাঝারি সাইজের, যা ৮ লিটার পর্যন্ত জ্বালানি ধরে রাখতে পারে। এছাড়াও স্কুটারটির কার্ব ওজন হচ্ছে ১১৪ কেজি।

সাসপেনশন, চ্যাসিস ও ব্রেক

Vespa SXL 125 রিভিউ অনুযায়ী স্কুটারটির সামনের চাকায় এয়ারক্রাফট থেকে প্রাপ্ত অ্যান্টি-ডাইভ বৈশিষ্ট্যসহ সিঙ্গেল সাইড আর্ম সাসপেনশন ব্যবহার করা হয়েছে। আর পেছনে ডুয়াল-ইফেক্ট হাইড্রোলিক শক অ্যাবসর্বার দেয়া হয়েছে। ভেসপা এসএক্সএল ১২৫ ফিচার হিসেবে এই স্কুটারে মনোকোক স্টিলের উচ্চমানের মজবুত আর হালকা গড়নের সিঙ্গেল পিস চ্যাসিস দেয়া হয়েছে।

ভেসপা এসএক্সএল ১২৫ দাম-এর সাপেক্ষে স্কুটারটির কম্বাইনড ব্রেকিং সিস্টেম হিসেবে বেসিক ডিস্ক ও ড্রাম ব্রেক সেটআপ দেয়া হয়েছে। সামনের ২০০ মিমি ডিস্ক ও পেছনের ১৪০ মিমি ড্রাম ব্রেকটি ইমারজেন্সি ব্রেকিং এবং অপ্রত্যাশিত দুর্ঘটনায় বেশ ভালো নিরাপত্তা দিবে।

মাইলেজ

ভেসপা এসএক্সএল ১২৫ দাম-এর সাপেক্ষে গড়ে এই স্কুটারটি প্রতি লিটারে ৪০ কিলোমিটার পর্যন্ত মাইলেজ দিতে সক্ষম। স্কুটার হিসেবে এই মাইলেজ যথেষ্ট ভালো, সেই সাথে এর জ্বালানি ধারণক্ষমতাও বেশ ভালোই।

ভেসপা এসএক্সএল ১২৫ রিভিউ অনুযায়ী এই স্কুটারটি দিয়ে ঘন্টায় প্রায় ৯০ কিমি এর মতো টপ স্পিড তোলা যায়। স্কুটারের জন্য সম্পূর্ণ অটোম্যাটিক ট্রান্সমিশনের ক্ষেত্রে এই স্পিড বেশ ভালোই।

ইলেকট্রিক্যাল প্যানেল ও ফিচার

ভেসপা এসএক্সএল ১২৫ রিভিউ অনুযায়ী স্কুটারটিতে এলসিডি ডিসপ্লেযুক্ত ইনস্ট্রুমেন্ট ক্লাস্টার দেয়া হয়েছে। ভেসপা এসএক্সএল ১২৫ ফিচার হিসেবে স্কুটারটিতে রয়েছে অ্যানালগ স্পিডোমিটার, এর নিচের ডিজিটাল এলসিডি প্যানেলে ওডোমিটার, ফুয়েল গেইজ, ঘড়ি, আরপিএম মিটার, ও ট্রিপ মিটার ইত্যাদি তথ্য দেখাবে। সাইড ইনডিকেটরের লাইটগুলো ডিজিটার স্ক্রিনের পাশে ছোট এলসিডি স্ক্রিনে দেখায়। ইলেকট্রিক স্টার্ট সিস্টেমসহ এই সবকিছুই পরিচালিত হয় একটি ১২ ভোল্টের এমএফ টাইপ ৫এএইচ ব্যাটারির সাহায্যে।

Vespa SXL 125 রিভিউ অনুযায়ী স্কুটারটির হেডলাইট বেশ স্পেশাল। মাল্টি-ফোকাল হ্যালোজেন টাইপ এই হেডলাইটটি ৩৫ ওয়াটের এবং পেছনে রয়েছে বাল্ব টাইপের টেইল-লাইট। স্কুটারটির ইনডিকেটর লাইটগুলোও বেশ ভাল কাজ করে।

কালার অপশন

ভেসপা এসএক্সএল ১২৫ দাম-এর মধ্যে স্কুটারটি বাংলাদেশের মোটরসাইকেল বাজারে চারটি আকর্ষণীয় আর প্রিমিয়াম কালার অপশনে পাওয়া যাচ্ছে। এই কালারগুলো হচ্ছেঃ অ্যাজিউর ব্লু, ম্যাট ব্ল্যাক, অরেঞ্জ এবং হোয়াইট। পিলিয়ন গ্র্যাবিং রেইলটিও ক্রোম টাইপের কালার দেয়া, আর স্কুটারগুলোর সিটের কালারও বডির সাথে কনট্রাস্ট রেখে তৈরি করা হয়েছে।

স্কুটারটি কাদের জন্য ভালো?

Vespa SXL 125 রিভিউ অনুযায়ী এটি একটি আরামদায়ক, প্রিমিয়াম, স্টাইলিশ এবং সহজে ব্যবহারযোগ্য কমিউটার টাইপের স্কুটার। নতুন রাইডারদের জন্য এটি বেশ ভালো একটি অপশন, কেননা এটি চালানো আর হ্যান্ডেলিং করা বেশ সহজ। স্টাইল এবং বিভিন্ন ফিচারের জন্য এটি যেকোনো বয়সী রাইডারদের আকর্ষণ করবে। বিশেষ করে স্কুটারটি ইউনিসেক্স ডিজাইনের হওয়ায় নারী, পুরুষ যেকোনো ধরণের রাইডারের সাথে বেশ মানিয়ে যাবে। মধ্যবয়ষ্ক রাইডাররাও এটি চালিয়ে বেশ স্বাচ্ছন্দ্য পাবেন বলে আমাদের বিশ্বাস। সবমিলিয়ে নির্ভেজাল, শব্দ-দূষণমুক্ত এবং ফুরফুরে হাওয়ার মতো চটপটে একটি স্কুটার ভেসপা এসএক্সএল ১২৫।

Vespa SXL 125 Price in Bangladesh বাংলাদেশে Vespa SXL 125 এর দাম

বাংলাদেশে Vespa SXL 125 এর অফিসিয়াল দাম ৳201,000। আসল মূল্য কম বেশি হতে পারে যা আপনি ডিলার এর কাছ থেকে যাচাই করে নিতে পারেন।

Vespa SXL 125 Pros সুবিধা

  • স্টাইলিশ মনোকোক ফ্রেম
  • বড় স্টোরেজ
  • হেডলাইটের অনন্য ডিজাইন
  • মেইনটেনেন্স করতে সুবিধা
  • সামনের ব্রেক ও সাসপেনশন

Vespa SXL 125 Cons অসুবিধা

  • ব্যয়বহুল
  • ছোট ও সরু টায়ার
  • কম পাওয়ার
  • ভিন্ন ভিন্ন কালার অপশনের জন্য দামের অনেক পার্থক্য

এক্সপার্ট অপিনিয়ন

8

Out of 10

Vespa SXL 125 রিভিউ একটি সুন্দর, প্রিমিয়াম ডিজাইনের ইউনিসেক্স কমিউটিং স্কুটার। রুচিশীল মানুষের ভালোবাসার স্কুটার নতুন ভেসপা এসএক্সএল ১২৫ রিভিউ অনুযায়ী এই স্কুটারটি অপ্রতিদ্বন্দ্বী আর অনন্য। বাংলাদেশে এই সিগনেচার ভেসপা ডিজাইনের স্কুটারটির প্রতিদ্বন্দ্বীরা হচ্ছেঃ হাউজুয়ে লিন্ডে ১২৫, টিভিএস এনটর্ক ১২৫, সুজুকি অ্যাক্সেস ১২৫, এপ্রিলিয়া এসআর মটার্ড ১২৫ ইত্যাদি। বাংলাদেশে ভেসপার দাম জানতে হলে চোখ রাখুন দেশের সেরা মোটরবাইক মার্কেটপ্লেস Bikroy-এ।

 

Vespa SXL 125 is a scooter available at the price tag of BDT 2,01,000 in Bangladesh. It is available in 4 amazing color options. The Vespa SXL 125 is powered by a 125cc, 4-stroke, 3-valve, single-cylinder engine. It produces a maximum power of 9.4 bhp @ 7250 rpm and a maximum torque of 9.9 Nm @ 6250 rpm. With front disc and rear drum brakes, the Vespa SXL 125 functions with a combined braking system (CBS) of both wheels. This VXL 125 scooter weighs 114 kg and has a fuel tank capacity of 8 liters.

The VXL 125 is one of the most affordable models in Vespa’s Bangladesh line-up. It has recently been facelifted which has brought along a couple of new features to justify the premium it demands, over the previous model.

The Vespa SXL 125 is built on the same single-piece steel monocoque chassis, which underpins the rest of the Vespa range. It rides on an 11-10 inch wheel combination along with 110-70 front and 120-70 rear section broader tubeless tires. The scooter’s power comes from a 200mm front disc and a 140 mm rear drum brake. The suspension setup consists of an aircraft-derived single-side arm suspension at the front and a dual-effect hydraulic shock absorber at the rear.

The Vespa SXL 125 is available in 4 trendy color schemes – orange, white, matte black, and azure blue. This scooter is a competition in itself but is also a tough competitor of TVS Ntroq 125, Aprilia SR Motard 125, Suzuki Access 125, etc.

Vespa SXL 125 Price in Bangladesh Vespa SXL 125 Price in Bangladesh

The official price of Vespa SXL 125 in Bangladesh is ৳201,000. However, you should check the final price of the bike with the dealer.

Vespa SXL 125 Video Review


20 Aug, 2023 - রুচিশীল, টপ ক্লাস কালার অপশন, ক্লাসিক ভেসপা আমেজ, স্টাইলিশ, স্পোর্টি ও ইউনিসেক্স ডিজাইনের vespa sxl 125 রিভিউ। জানুন বাইকটির দাম ও আকর্ষণীয় সব ফিচার সম্পর্কে।

Vespa SXL 125 Specifications

Model name Vespa SXL 125
Type of bikeScooter
Type of engine4,Stroke Single Cylinder
Engine power (cc) 125.0cc
Engine coolingAir Cooled
Max. Horse power9.4 Bhp @ 7250 RPM
Max torque9.9 NM @ 6250 RPM
Start methodKick & Electric
Number of gearsNo Info
Mileage 40 Kmpl (Approx)
Top speed90 Kmph (Approx)
Front suspensionAircraft derived sin
Rear suspensionDuel-Effect Hydraulic Shock Absorber
Front brake typeDrum Brake
Front brake diameterNo Info
Rear brake typeDrum Brake
Rear brake diameterNo Info
Braking systemNo Info
Front tire sizeNo Info
Rear tire sizeNo Info
Tire typeTubeless
Overall lengthNo Info
Overall height770 MM
Overall weight114 Kgs
Wheelbase1290 mm
Overall widthNo Info
Ground clearance155 mm
Fuel tank capacity8 liters
Seat heightNo Info
Head lightHalogen
IndicatorsHalogen
Tail lightHalogen
Speedometeranalog
RPM meterDigital
OdometerAnalog
Seat typeSingle-Seat
Engine kill switchno
Body colorsSky Blue
Distributor/dealerNo Info
Features
Buy Vespa SXL 125bikroy

No bikes found. Browse used section or Explore other models.

Buy Other Bikesbikroy
Hero Hunk DD. 2018 for Sale

Hero Hunk DD. 2018

18,500 km
verified MEMBER
Tk 102,000
27 seconds ago
Yamaha R15 v3 indo 2019 for Sale

Yamaha R15 v3 indo 2019

22,000 km
verified MEMBER
verified
Tk 369,000
4 minutes ago
Runner Turbo 125 2019 for Sale

Runner Turbo 125 2019

40 km
MEMBER
Tk 49,800
16 minutes ago
Bajaj Discover 100 2013 2012 for Sale

Bajaj Discover 100 2013 2012

77,033 km
MEMBER
Tk 50,000
25 minutes ago
Bajaj Pulsar 150 SD 2019 for Sale

Bajaj Pulsar 150 SD 2019

20,000 km
verified MEMBER
verified
Tk 123,000
1 week ago
+ Post an ad on Bikroy