Yamaha FZS FI Double Disc রিভিউ, দাম, ফিচার এবং স্পেসিফিকেশন

14 Jan, 2024
Yamaha FZS FI Double Disc রিভিউ, দাম, ফিচার এবং স্পেসিফিকেশন

ইয়ামাহা বাংলাদেশের পাশাপাশি বিশ্বের অন্যতম জনপ্রিয় মোটরসাইকেল ব্র্যান্ড। এটি বিশ্বের অন্যতম শীর্ষ মোটরসাইকেল কোম্পানি। এফজেডএস, এই ব্র্যান্ডের সবচেয়ে বহুল বিক্রিত এবং সুপরিচিত সিরিজ। ইয়ামাহা এফজেডএস এফআই ডাবল ডিস্ক এই ব্র্যান্ডের একটি দুর্দান্ত মানের স্ট্যান্ডার্ড বাইক। এই বাইকটি, ইয়ামাহা এফজেডএসের একটি আপগ্রেড সংস্করণ। ক্লাসি ডিজাইন, আধুনিক ফিচার বিশিষ্ট ইঞ্জিন এবং ফুয়েল ইনজেকশন সিস্টেমের সমন্বয় করে বাইকটি বাজারে আনা হয়েছে। এই ব্লগে Yamaha FZS FI Double Disc রিভিউ নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে।

বাইকটির স্টাইলিশ স্পোর্টি ডিজাইন এবং গ্লসি মাস্কুলার শেপ যেকারো নজর কাড়বে। তুলনামূলক সাশ্রয়ী না হলেও, এই প্রাইস ট্যাগে এরকম উন্নত ফিচার সমৃদ্ধ বাইক আপনাকে মুগ্ধ করবে। ইয়াং জেনারেশনকে টার্গেট করে বাইকটি বাজারে আনা হলেও এটি সবার কাছে তুমুল প্রশংসিত হয়েছে। এটি দেশের অন্যতম সেরা স্ট্যান্ডার্ড টাইপ বাইক হিসেবে সুপরিচিত। এখানে আপনি ইয়ামাহা এফজেডএস এফআই ডাবল ডিস্ক রিভিউ, স্পেক্স, ফিচার, ভালো-মন্দ দিক সহ আরো বেশ কিছু বিষয়ে ধারণা পাবেন।

Yamaha FZS FI Double Disc রিভিউ

এটি একটি মাস্কুলার শেপের স্পোর্টি লুকিং স্ট্যান্ডার্ড ক্যাটাগরির মোটরসাইকেল। বাইকটিতে ১৫০ সিসির শক্তিশালী ইঞ্জিন ব্যবহার করা হয়েছে। ইঞ্জিনটিতে উন্নতমানের স্পার্ক ইগনিশন এবং সিঙ্গেল ওভার হেড ক্যামস্যাফট সিস্টেম সংযুক্ত করা হয়েছে, যা ইঞ্জিনের কার্যক্ষমতা বাড়ায়। এই সংস্করণটিতে এফআই সিস্টেম থাকায় এটি সাশ্রয়ে সহায়ক। বাইকটি থেকে আপনি প্রায় ৪০ কিমি/লিটার এভারেজ মাইলেজ এবং প্রায় ১২০ কিমি/আওয়ার এভারেজ টপ স্পিড পেতে পারেন। ইয়ামাহা এফজেডএস এফআই ডাবল ডিস্ক দাম সাপেক্ষে এই স্পিড এবং মাইলেজের কম্বিনেশন প্রত্যাশিত।

বাইকটি থেকে আপনি দুর্দান্ত পাওয়ার ডেলিভারি এবং ফুয়েল ইফিসিয়েন্ট অ্যাডভান্টেজ পাবেন। এটির বিল্ড কোয়ালিটি প্রিমিয়াম মানের। এটিতে অটোম্যাটিক হেডলাইট অন (AHO) ফিচার রয়েছে। আপনি যদি অতিরিক্ত ট্র্যাফিকের মধ্যে থাকেন, তখন ইগনিশন চালু রেখে ইঞ্জিন অফ রাখতে পারবেন, ব্যাটারি ক্যাপাসিটরটি ডিসচার্জ করবে। বাইকটির গিয়ার পরিবর্তন করা খুবই সহজ। এটির ব্রেকিং এবং সাসপেনশন সিস্টেম খুবই উন্নত এবং স্মুথ। টায়ার প্রেসার ঠিক থাকলে বাইকটি সাবলীল ভাবে ব্যালেন্স রাখা যায়। এটির ওয়েইট ডিস্ট্রিবিউশন পারফেক্ট। বাইকটিতে ফুয়েল ইনজেকশন টেকনোলজি থাকায়  ভালো মানের জ্বালানি ব্যবহার করতে হবে। নিম্নমানের জ্বালানি ব্যবহারে বাইকের পারফরম্যান্স ক্ষতিগ্রস্ত হবে। এটির ইলেকট্রিক্যাল প্যানেল সম্পূর্ণ ডিজিটাল এবং লাইটিং সিস্টেম বেশ কার্যকর।

ইয়ামাহা এফজেডএস এফআই ডাবল ডিস্ক ফিচার এবং ডিজাইন

Yamaha FZS FI Double Disc বাইকটি আগের সংস্করণের তুলনায় আরও স্টাইলিশ এবং উন্নত। জ্বালানি ট্যাংকটি মাস্কুলার শেপের মাল্টি-রিফ্লেক্টর টাইপ সাথে এয়ার স্কুপ রয়েছে। ফুয়েল ট্যাংক ডিজাইনে আগের সংস্করণের চেয়ে বেশি লেগরুম রয়েছে, এটিতে অতিরিক্ত ফুটরেস্ট নেই। বাইকটির হেডলাইটটি ক্লাসিক ডিজাইনের। ডায়মন্ড ফ্রেমের চেসিস, এক্সটেন্ডেড মাডগার্ড এবং গুড লুকিং এক্সজস্ট সিস্টেম এটিকে একটি ক্লাসি ভাইব এনে দিয়েছে। রাইডার এবং পিলিয়নের কম্ফোর্টেবল ভাবে বসার জন্য বাইকের পিছনের প্রান্তটি আরও চওড়া করা হয়েছে। বাইকটিতে কাস্ট অ্যালুমিনিয়াম দিয়ে তৈরি একটি গ্র্যাব রেল রয়েছে যা রাইডারকে সুরক্ষিত এবং আরামে বসতে সহায়তা করে। বাইকটির পাইপ হ্যান্ডেলবার, স্প্লিট-সিট এবং সুইচ গিয়ারগুলো অসাধারণ। সর্বোপরি এলিগেন্ট ডিজাইন, লং-লাস্টিং পারফরম্যান্স, রোমাঞ্চকর গতি এবং রেগুলার ব্যবহারের জন্য এটি একটি স্মার্ট লুকিং বাইক।

ইঞ্জিন পারফরম্যান্স

ইয়ামাহা ব্র্যান্ডের সব বাইকেরই ইঞ্জিন পারফরম্যান্স অসাধারণ। বাইকটিতে ১৪৯.০ সিসি ডিসপ্লেসমেন্ট ইঞ্জিন ব্যবহার করা হয়েছে। এই ইঞ্জিন এয়ার-কুলড, সিঙ্গেল-সিলিন্ডার, ২-ভালভ, এবং ৪-স্ট্রোক ফিচার বিশিষ্ট। এখানে স্পার্ক ইগনিশন এবং সিঙ্গেল ওভারহেড ক্যামস্যাফট সংযুক্ত রয়েছে, এটি ইঞ্জিনের ডিউরেবিলিটি বাড়ায়। এই ইঞ্জিন ৮০০০ আরপিএমে ১৩.০ বিএইচপি সর্বোচ্চ পাওয়ার এবং ৬০০০ আরপিএমে ১২.৮ এনএম সর্বোচ্চ টর্ক উৎপন্ন করতে পারে। পাওয়ার এবং টর্ক জেনারেশন ভালো হওয়ায় আপনি বেশ ভালো স্পিড এবং অ্যাক্সিলারেশন পাবেন।

বাইকটির ট্রান্সমিশন সিস্টেম ম্যানুয়াল, এখানে ৫-স্পিড গিয়ারবক্স এবং ওয়েট মাল্টিপ্লেট-ডিস্ক ক্লাচ ইনস্টল করা হয়েছে। এটির ফুয়েল সাপ্লাই সিস্টেম ফুয়েল ইনজেকশন, এই টেকনোলজি বাইকের মাইলেজ এবং কর্মক্ষমতা বাড়ায়। ইঞ্জিনের বোর এবং স্ট্রোক যথাক্রমে ৫৭.৩ মিমি এবং ৫৭.৯ মিমি। এটি শুধু মাত্র ইলেকট্রিক মেথডে স্টার্ট করা যায়।

বডি ডাইমেনশন

বাইকটির বডি স্ট্রাকচার খুবই মজবুত। বাইকটির টোটাল দৈর্ঘ্য ২০৬০ মিমি, প্রস্থ ৭৭০ মিমি এবং উচ্চতা ১০৫০ মিমি। এটির গ্রাউন্ড ক্লিয়ারেন্স ১৬০ মিমি, যা দেশের স্পিড ব্রেকারের উচ্চতা অনুযায়ী পারফেক্ট। সিট হাইট ৭৯০ মিমি, যা স্বাভাবিক উচ্চতার রাইডারদের জন্য কম্ফোর্টেবল। সম্পূর্ণ বাইকটি শক্তিশালী ডায়মন্ড ফ্রেমের চেসিসের উপর বসানো হয়েছে। এটির ফুয়েল ট্যাংক ক্যাপাসিটি ১২ লিটার। এটির টোটাল ওজন ১৩৩ কেজি। ওজনের সাথে বডি ডাইমেনশন মেজারমেন্ট পারফেক্ট হওয়ায় আপনি দুর্দান্ত রাইডিং এক্সপেরিয়েন্স পাবেন। বাইকটির সিটিং পজিশন বেশ চওড়া এবং স্প্লিট টাইপ, তাই একজন পিলিয়ন কম্ফোর্টেবল ভাবে বসতে পারবেন।

সাসপেনশন এবং ব্রেকিং সিস্টেম

বাইকটির সামনের দিকে টেলিস্কোপিক ফর্ক সাসপেনশন এবং পিছনের দিকে ৭-স্টেপ অ্যাডজাস্টেবল মনোক্রস সাসপেনশন ব্যবহার করা হয়েছে। এই সাসপেনশন সিস্টেম রাস্তার স্বাভাবিক স্পিড ব্রেকার এবং এবড়ো-থেবড়ো রাস্তার ধাক্কা ভালো ভাবে অ্যাবজর্ব করতে পারে।

বাইকটির ব্রেকিং সিস্টেম ডাবল ডিস্ক টাইপ। সামনের চাকায় ২৮২ মিমি-এর সিঙ্গেল ডিস্ক এবং পিছনের চাকায় ২২০ মিমি এর ডিস্ক ব্রেক ইনস্টল করা হয়েছে। এই ব্রেকিং সিস্টেম যথেষ্ট নিরাপদ এবং সিটি-হাইওয়ে উভয় রোডে দুর্দান্ত পারফরম্যান্স দিয়ে থাকে। তবে বাইকারদের রিভিউ অনুযায়ী স্পিডি বাইক হিসেবে এটিতে সিবিএস কিংবা এবিএস ব্রেকিং সিস্টেম থাকা উচিত ছিল।

হুইল এবং টায়ার

বাইকটিতে টিউবলেস টাইপ টায়ার এবং অ্যালয় টাইপ হুইল ব্যবহার করা হয়েছে। সামনের চাকায় ১০০/৮০-১৭এম/সি (৫২পি) নিলোগ্রিপ জ্যাপার-এফএক্স১ টাইপ টায়ার এবং পিছনের চাকায় ১৪০/৬০-আর ১৭এম/সি (৬৩পি) রেভজ-ওয়াই টাইপ টায়ার ব্যবহার করা হয়েছে। উভয় হুইলের রিম সাইজ ১৭” ইঞ্চি। এটিতে ১৩৩০ মিমি-এর হুইলবেস রয়েছে। রিভিউ অনুযায়ী এই হুইল এবং টায়ার দেশের অন্যতম সেরা।

মাইলেজ এবং স্পিড

বাইকটি থেকে আপনি প্রায় ৪০ কিমি/লিটার এভারেজ মাইলেজ এবং প্রায় ১২০ কিমি/আওয়ার টপ স্পিড পেতে পারেন। হাইওয়েতে মাইলেজ আরো কিছুটা বেশি হতে পারে। তবে বাইকের মাইলেজ এবং স্পিড নির্ভর করে বাইকের কন্ডিশন, জ্বালানির মান এবং বাইকারের বাইক চালানোর অভ্যাসের উপর।

কনসোল প্যানেল এবং ইলেক্ট্রিক্যাল ফিচার

বাইকটির ইলেক্ট্রিক্যাল কনসোল সম্পূর্ণ ডিজিটাল এবং আধুনিক ডিজাইনের। বর্তমান সংস্করণটিতে ইলেক্ট্রিক ফিচারে বেশ কিছু উন্নত প্রযুক্তি সংযুক্ত করা হয়েছে। এখানে স্পিডোমিটার, ওডোমিটার, আরপিএম মিটার সহ রেভ কাউন্টার এবং ফুয়েল গেজ রয়েছে।

বাইকটিতে ১২-ভোল্ট ৪.০ অ্যাম্পিয়ারের শক্তিশালী এমএফ টাইপ ব্যাটারি ব্যবহার করা হয়েছে। এই ব্যাটারি সকল ইলেক্ট্রিক্যাল ফিচার সচল রাখতে পারে। বাইকটির সকল লাইটিং সিস্টেম হ্যালোজেন টাইপ। এই বাইকটিতে AHO (অটোম্যাটিক হেডলাইট অন) আছে তাই এতে হেডলাইট চালু/বন্ধ করার কোনো সুইচ নেই। এখানে একটি ইঞ্জিন কিল সুইচ এবং পাস লাইটও রয়েছে। বাইকারদের Yamaha FZS FI Double Disc রিভিউ অনুযায়ী তাঁরা এই বাইকের কনসোল প্যানেল এবং ইলেক্ট্রিক্যাল ফিচারে খুবই সন্তুষ্ট।

Yamaha FZS FI Double Disc Price in Bangladesh বাংলাদেশে Yamaha FZS FI Double Disc এর দাম

বাংলাদেশে Yamaha FZS FI Double Disc এর অফিসিয়াল দাম ৳225,500। আসল মূল্য কম বেশি হতে পারে যা আপনি ডিলার এর কাছ থেকে যাচাই করে নিতে পারেন।

Bikroy এর বিগত ৩ মাসের লিস্টিং থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী ব্যবহৃত used Yamaha Fzs 2023 এর দাম BDT 226,826.

Yamaha FZS FI Double Disc Pros সুবিধা

  • এলিগেন্ট ডিজাইন এবং মজবুত বডি স্ট্রাকচার
  • লং-লাস্টিং ইঞ্জিন পারফরম্যান্স
  • দুর্দান্ত স্পিড এবং স্মুথ অ্যাক্সিলারেশন
  • উন্নত মানের টায়ার
  • ভালোমানের ব্রেকিং এবং সাসপেনশন সিস্টেম
  • ফুয়েল ইনজেকশন টেকনোলজি
  • ইঞ্জিন কিল সুইচ

Yamaha FZS FI Double Disc Cons অসুবিধা

  • এবিএস কিংবা সিবিএস নেই
  • হ্যালোজেন লাইটিং সিস্টেম
  • গিয়ার ইনডিকেটর নেই

এক্সপার্ট অপিনিয়ন

9

Out of 10

Yamaha FZS FI Double Disc একটি এলিগেন্ট ডিজাইনের পাওয়ারফুল স্ট্যান্ডার্ড বাইক। ডিউরেবিলিটি, লং-লাস্টিং ইঞ্জিন পারফরম্যান্স, এবং আভিজাত্যের একটি অনন্য সমন্বয় এই বাইক। বাইকটির ব্রেকিং, সাসপেনশন এবং বডি স্ট্রাকচার পারফেক্ট হওয়ায় টপ স্পিডে আপনি কনফিডেন্সের সাথে রাইড করতে পারবেন। এটি সিটি-হাইওয়ে উভয় রোডে চলাচলের উপযোগী। আপনি যদি স্মার্ট লুকিং বাইক চান, সাথে মাইলেজ এবং স্পিডের দুর্দান্ত সমন্বয় তাহলে এই বাইকটি আপনার জন্য বেটার অপশন।

বাইক সম্পর্কিত যেকোনো তথ্য জানার জন্য ভিজিট করুন বাইকস গাইড। এখানে আপনি বিভিন্ন বাইকের রিভিউ, স্পেসিফিকেশন, এবং আরো বিভিন্ন তথ্য পাবেন। নতুন বা ব্যবহৃত ইয়ামাহা এফজেডএস এফআই ডাবল ডিস্ক মোটরসাইকেলের দাম জানতে হলে চোখ রাখুন দেশের সেরা মোটরবাইক মার্কেটপ্লেস Bikroy-এ।

Yamaha is one of the most popular motorcycle brands in Bangladesh as well as in the world. It is one of the top motorcycle companies in the world. FZS, is the best-selling and well-known series of this brand. The Yamaha FZS FI Double Disc is an excellent quality standard bike from this brand. This bike is an upgraded version of the Yamaha FZS. The bike is brought to the market with a combination of classy design, an engine with modern features, and a fuel injection system.

The bike’s stylish sporty design and glossy muscular shape will catch everyone’s eye. Although not relatively affordable, a bike with such advanced features at this price tag will impress you. Although this bike was launched targeting the young generation, it has been highly appreciated by all. It is well known as one of the best standard-type bikes in the country.

This bike uses a powerful engine of 150 cc. The engine is equipped with advanced spark ignition and a single overhead camshaft system, which enhances the performance of the engine. This version has the FI system so you get great acceleration. You can get an average mileage of around 40 km/liter and an average top speed of around 120 km/hr from this bike.

You will get great power delivery and fuel efficiency from this bike. Its build quality is premium. Changing the gears of this bike is very easy. Its braking and suspension system is very advanced and smooth. If the tire pressure is right, the bike can be easily balanced. Its weight distribution is perfect. As the bike has fuel injection technology, good quality fuel must be used. Using low-quality fuel will affect the performance of the bike. Its electrical panel is fully digital and the lighting system is quite effective.

The Yamaha FZS FI Double Disc bike is more stylish and advanced than the previous version. The fuel tank is of a muscular shape, multi-reflector type with an air scoop. The diamond frame chassis, extended mudguards and good-looking exhaust system give it a classy vibe. This bike has a grab rail made of cast aluminum that helps the rider sit securely and comfortably. bike’s piped handlebars, split-seat, and switch gears are fantastic. All in all elegant design, long-lasting performance, thrilling speed, and a smart-looking bike for regular use.

Yamaha FZS FI Double Disc Price in Bangladesh Yamaha FZS FI Double Disc Price in Bangladesh

The official price of Yamaha FZS FI Double Disc in Bangladesh is ৳225,500. However, you should check the final price of the bike with the dealer.

As per the Bikroy's 3 months price data, the avg. price of used Yamaha Fzs 2023 is BDT 226,826.

Yamaha FZS FI Double Disc Video Review


10 Sep, 2023 - Yamaha FZS FI Double Disc একটি পাওয়ারফুল স্ট্যান্ডার্ড টাইপ বাইক। ডিউরেবিলিটি, লং-লাস্টিং ইঞ্জিন পারফরম্যান্স, এবং আভিজাত্যের একটি অনন্য সমন্বয় এই বাইক।

Yamaha FZS FI Double Disc Specifications

Model name Yamaha FZS FI Double Disc
Type of bikeStandard
Type of engineAir cooled, 4 stroke, SI engine, SOHC
Engine power (cc) 149.0cc
Engine coolingAir Cooled
Max. Horse power13 Bhp @ 8000 RPM
Max torque12.8 NM @ 6000 RPM
Start methodElectric
Number of gears5
Mileage 40 Kmpl (Approx)
Top speed120 Kmph (Approx)
Front suspensionTelescopic Fork
Rear suspension7-Step Adjustable Monocross Suspension
Front brake typeSingle Disc
Front brake diameter282 mm
Rear brake typeDisc Brake
Rear brake diameterNo Info
Braking systemDouble Disc
Front tire size100/80-17M/C (5
Rear tire size140/60-R17M/C (
Tire typeTubeless
Overall length2060 mm
Overall height1050 mm
Overall weight133 KG
Wheelbase1330 mm
Overall width770 mm
Ground clearance160 mm
Fuel tank capacity12L
Seat height790 mm
Head light12V 35/35W
IndicatorsHalogen
Tail lightHalogen
Speedometerdigital
RPM meterDigital
OdometerDigital
Seat typeSplit-Seat
Engine kill switchyes
Body colorsNo Info
Distributor/dealerACI Motors Limited
Features,
Buy Yamaha FZS FI Double Discbikroy
Yamaha FZS 2018 2019 for Sale

Yamaha FZS 2018 2019

16,200 km
verified MEMBER
Tk 152,000
30 minutes ago
Yamaha FZS 2022 for Sale

Yamaha FZS 2022

7,200 km
verified MEMBER
Tk 202,000
31 minutes ago
Yamaha FZS v2 fi dd 2022 for Sale

Yamaha FZS v2 fi dd 2022

26,000 km
verified MEMBER
verified
Tk 187,000
1 hour ago
Yamaha FZS V3 DELUXE FI ABS 2023 for Sale

Yamaha FZS V3 DELUXE FI ABS 2023

4,000 km
verified MEMBER
Tk 248,000
3 hours ago
Yamaha FZS ২০১৯ 2019 for Sale

Yamaha FZS ২০১৯ 2019

15,000 km
verified MEMBER
Tk 180,000
4 hours ago
Buy Other Bikesbikroy
Suzuki Gixxer . 2021 for Sale

Suzuki Gixxer . 2021

13,500 km
MEMBER
Tk 255,000
1 minute ago
TVS Apache RTR 2022 for Sale

TVS Apache RTR 2022

19,700 km
MEMBER
Tk 156,000
4 minutes ago
TVS NTORQ 2022 2021 for Sale

TVS NTORQ 2022 2021

5,200 km
verified MEMBER
Tk 175,000
8 minutes ago
Yamaha MT 15 2019 2020 for Sale

Yamaha MT 15 2019 2020

15,200 km
verified MEMBER
Tk 275,000
8 minutes ago
Runner Kite 2014 for Sale

Runner Kite 2014

35,000 km
verified MEMBER
Tk 52,000
11 minutes ago
+ Post an ad on Bikroy