বাংলাদেশের সেরা ৫ টি হোন্ডা স্কুটার

06 Oct, 2024   
বাংলাদেশের সেরা ৫ টি হোন্ডা স্কুটার

মোটরসাইকেল এবং অটোমোবাইল ম্যানুফ্যাচারিংয়ে হোন্ডা একটি পরিচিত নাম। হোন্ডা ব্র্যান্ডের স্কুটার বাংলাদেশে ব্যাপক জনপ্রিয়। স্কুটার হালকা হওয়ায় সহজেই হ্যান্ডেল করা যায়, আবার দেখতে বেশ স্টাইলিশ হওয়ায় মানিয়ে যায় যেকোনো পরিস্থিতিতে। যানজটপূর্ণ রাস্তায় দ্রুত এবং সহজে যাতায়াতের জন্য স্কুটার বেশ কার্যকর। শহরের ট্রাফিক পরিস্থিতির কারণে, ঘন ঘন বাইকের গতি নিয়ন্ত্রণ করতে হয়, তাই স্কুটারের অটোম্যাটিক ট্রান্সমিশন একটি প্লাস পয়েন্ট। নারী-পুরুষ উভয়ের জন্য এটি মানানসই। যানজট এবং অপর্যাপ্ত গণ-পরিবহনের কারণে সব শ্রেণী-পেশার মানুষদের কাছে স্কুটারের আগ্রহ বাড়ছে।

তবে ফুয়েল ক্যাপাসিটি কম হওয়ায় লং ট্যুরের জন্য স্কুটার ভালো অপশন নয়। এছাড়াও বেশিরভাগ স্কুটার হাইওয়ে রোডে যাতায়াতের উপযোগী নয়। বাংলাদেশের বাজারে বেশ কিছু নির্ভরযোগ্য ব্র্যান্ডের স্কুটার পাওয়া যায়। এই ব্লগে বাংলাদেশের সেরা ৫ টি হোন্ডা স্কুটার সম্পর্কে সংক্ষেপে আলোচনা করা হয়েছে।

বাংলাদেশের সেরা ৫ টি হোন্ডা স্কুটার –

(১) Honda Activa 125 Fi BS6

এটি ১২৫ সেগমেন্টের একটি স্মার্ট লুকিং স্কুটার। স্কুটারটির প্রধান আকর্ষণ হলো এটির সিবিএস ব্রেকিং সিস্টেম এবং বিএস৬ ইমিশন স্ট্যান্ডার্ড। এটির ইঞ্জিন ফ্যান-কুল্ড, ৪-স্ট্রোক, সিঙ্গেল সিলিন্ডার এবং ফুয়েল ইনজেকশন ফিচার বিশিষ্ট। এটি থেকে আপনি প্রায় ৫০ কিমি/লিটার এভারেজ মাইলেজ এবং প্রায় ১০০ কিমি/আওয়ার টপ স্পিড পেতে পারেন। এটি কিক এবং ইলেক্ট্রিক উভয় মেথডে স্টার্ট করা যায়।

স্কুটারটির সামনের চাকায় ডিস্ক এবং পিছনের চাকায় ড্রাম ব্রেক ইনস্টল করা হয়েছে। সামনের চাকায় টেলিস্কোপিক এবং পেছনের চাকায় ৩-স্টেপ অ্যাডজাস্টেবল স্প্রিং লোডেড হাইড্রোলিক সাসপেনশন ব্যবহার করা হয়েছে। স্কুটারটির টোটাল বডি ওয়েট ১১১ কেজি এবং ফুয়েল ক্যাপাসিটি ৫.৩ লিটার। এটিতে অ্যালয় হুইল সহ টিউবলেস টায়ার ব্যবহার করা হয়েছে।

স্কুটারটির বর্তমান বাজারমূল্য – ২২৫,০০০ টাকা মাত্র।

সুবিধা

         (১) স্টোরেজ স্পেস

         (২) দুর্দান্ত সাসপেনশন

         (৩) সিবিএস ব্রেকিং সিস্টেম

অসুবিধা

         (১) হুইলবেইজ কম

         (২) ফুয়েল ক্যাপাসিটি

(২) Honda Dio

এটি ১১০ সিসির একটি ডিসেন্ট লুকিং স্কুটার। স্কুটারটির প্রধান আকর্ষণ এটির কম্বাইন্ড ব্রেকিং সিস্টেম (CBS) এবং বিএস-৬ ইমিশন স্ট্যান্ডার্ড। ইঞ্জিনটি ফোর-স্ট্রোক, ফ্যান কুল্ড, সিঙ্গেল সিলিন্ডার, এবং স্পার্ক ইগনিশন ফিচার বিশিষ্ট। এটি থেকে আপনি প্রায় ৪৫ কিমি/লিটার এভারেজ মাইলেজ এবং প্রায় ৯০ কিমি/আওয়ার টপ স্পিড পেতে পারেন। এটি কিক এবং ইলেকট্রিক উভয় মেথডে স্টার্ট করা যায়।

স্কুটারটির নতুন সংযোজনে হোন্ডার এসিজি স্টার্টার প্রযুক্তি, হোন্ডা ইকো টেকনোলজি, এবং সম্পূর্ণ ডিজিটাল ইন্সট্রুমেন্ট কনসোল সংযুক্ত করা হয়েছে। এটির সামনে টেলিস্কোপিক ফর্ক, এবং পিছনে হাইড্রোলিক শক অ্যাবজর্বার সাসপেনশন ব্যবহার করা হয়েছে। এটিতে সিটিং পজিশনে সিট খোলার সুইচ, ১৮-লিটার স্টোরেজ ক্যাপাসিটি এবং মোবাইল চার্জিং সকেট রয়েছে। এটির ফুয়েল ক্যাপাসিটি ৫.৩ লিটার এবং টোটাল ওজন ১০৩ কেজি।

স্কুটারটির বর্তমান বাজার মূল্য – ১৯৫,০০০ টাকা মাত্র।

সুবিধা

         (১) কন্টিনিউয়াসলি ভ্যারিয়েবল ট্রান্সমিশন (CVT) সিস্টেম

         (২) স্ট্যান্ডার্ড সাসপেনশন

         (৩) কম্বাইন্ড ব্রেকিং সিস্টেম (CBS)

অসুবিধা

         (১) ড্রাম ব্রেক

         (২) মাইলেজ আরেকটু বেশি হতে পারতো

(৩) Honda Vario 125 ESP

এটি রেগুলার কমিউটের উপযোগী, অসাধারণ মানের একটি স্কুটার। এটিতে ১২৫ সিসির ইঞ্জিন ব্যবহার করা হয়েছে। ইঞ্জিনটি ৪-স্ট্রোক, লিকুইড কুল্ড, এবং সিঙ্গেল সিলিন্ডার ফিচার বিশিষ্ট। স্কুটারটির সবচেয়ে বড় প্লাস পয়েন্ট হলো এর মাইলেজ। এটি থেকে আপনি প্রায় ৬০ কিমি/লিটার এভারেজ মাইলেজ এবং প্রায় ১০৫ কিমি/আওয়ার টপ স্পিড পেতে পারেন। এটি শুধুমাত্র ইলেকট্রিক মেথডে স্টার্ট করা যায়।

স্কুটারটিতে রয়েছে এনহেন্সড স্মার্ট পাওয়ার (ইএসপি) ফিচার, যা এটির পারফরম্যান্স বাড়ানোর পাশাপাশি ইকো-ফ্রেন্ডলি করে তোলে। এটির সামনের দিকে টেলিস্কোপিক ফর্ক এবং পিছনের দিকে সুইং আর্ম সাসপেনশন ব্যবহার করা হয়েছে। এটির ব্রেকিং সিস্টেম সিঙ্গেল ডিস্ক। এটিতে টিউবলেস টায়ার এবং অ্যালয় হুইল ব্যবহার করা হয়েছে। এটির ইন্সট্রুমেন্ট কনসোল সম্পূর্ণ ডিজিটাল।

স্কুটারটির বর্তমান বাজারদর – ১২১,৮০০ টাকা মাত্র।

সুবিধা

         (১) দুর্দান্ত মাইলেজ

         (২) রেগুলার কমিউটের উপযোগী

         (৩) কম্ফোর্টেবল সিটিং পজিশন

অসুবিধা

         (১) লো গ্রাউন্ড ক্লিয়ারেন্স

         (২) লো ফুয়েল ক্যাপাসিটি

(৪) Honda PCX 150

এটির একটি গর্জিয়াস ডিজাইনের ম্যাক্সি স্কুটার। এটিতে ১৫০ সিসির ইঞ্জিন ব্যবহার করা হয়েছে। ইঞ্জিনটি সিঙ্গেল সিলিন্ডার, ৪-স্ট্রোক, লিকুইড কুল্ড এবং ফুয়েল ইনজেকশন ফিচার বিশিষ্ট। স্কুটারটির প্রধান আকর্ষণ এটির অ্যান্টিলক ব্রেকিং সিস্টেম, অ্যান্টি-থিপ্ট সিস্টেম, এবং ইঞ্জিন কিল সুইচ। স্কুটারটি থেকে আপনি প্রায় ৩৫ কিমি/লিটার এভারেজ মাইলেজ এবং প্রায় ৭০ কিমি/আওয়ার টপ স্পিড পেতে পারেন। এটি সিটি-হাইওয়ে উভয় রোডে চলাচলের উপযোগী।

এটি ইনস্ট্রুমেন্ট প্যানেল সম্পূর্ণ ডিজিটাল। এটির ব্রেকিং সিস্টেম এবিএস সহ সিঙ্গেল ডিস্ক। এটির সামনের চাকায় টেলিস্কোপিক ফর্ক্স এবং পেছনের চাকায় মোনোশক সাসপেনশন ইনস্টল করা হয়েছে। এটির ফুয়েল ট্যাংক ক্যাপাসিটি ৮ লিটার এবং টোটাল ওজন ১৩০ কেজি। এটির উভয় চাকায় অ্যালয় হুইল সহ টিউবলেস টায়ার ব্যবহার করা হয়েছে।

স্কুটারটির বর্তমান মূল্য – ৫১০,০০০ টাকা মাত্র।

সুবিধা

         (১) পাওয়ারফুল ইঞ্জিন

         (২) অ্যান্টিলক ব্রেকিং সিস্টেম

         (৩) অ্যান্টি-থিপ্ট সিস্টেম

অসুবিধা

         (১) স্টোরেজ এর স্পেস কম

         (২) গ্রাউন্ড ক্লিয়ারেন্স কম

(৫) Honda Super Cub C125 ABS

এটির একটি ক্লাসিক ডিজাইনের ফ্যাশনেবল লুকিং কাব-স্কুটার। এটিতে ওল্ড ফ্যাশন্ড স্টাইলের সাথে আধুনিক টেকনিক্যাল ফিচার সংমিশ্রণ করা হয়েছে। এটিতে ১২৫ সিসির ইঞ্জিন ব্যবহার করা হয়েছে। ইঞ্জিনটি এয়ার-কুলড, ৪-স্ট্রোক, এবং সিঙ্গেল-সিলিন্ডার ফিচার বিশিষ্ট। পিজিএম ফুয়েল ইঞ্জেকশন টেকনোলজি ব্যবহার করায় এটি জ্বালানি সাশ্রয়ে সহায়ক। স্কুটারটি থেকে আপনি প্রায় ৪৫ কিমি/লিটার এভারেজ মাইলেজ এবং প্রায় ৯০ কিমি/আওয়ার টপ স্পিড পেতে পারেন।

স্কুটারটির প্রধান আকর্ষণ হলো এটির এবিএস, স্মুথ সাসপেনশন, এবং ফ্যাশনেবল স্টাইল। এটিতে অটো কী-ইগনিশন, সেন্ট্রিফিউগাল ক্লাচ, এবং সেমি-অটোমেটিক ট্রান্সমিশন রয়েছে। এছাড়াও আপনি এটিতে ম্যানুয়াল ট্রান্সমিশন সিস্টেমও ব্যবহার করতে পারবেন। এটিতে এলইডি লাইটিং সেটআপ এবং ডিজিটাল কনসোল প্যানেল দেয়া হয়েছে। এটির জ্বালানি ধারণ ক্ষমতা মাত্র ৩.৮ লিটার এবং টোটাল ওজন ১০৯ কেজি।

স্কুটারটির বর্তমান মূল্য – ৪৫০,০০০ টাকা মাত্র।

সুবিধা

         (১) ক্লাসিক ফ্যাশনেবল ডিজাইন

         (২) পিজিএম ফুয়েল ইঞ্জেকশন টেকনোলজি

         (৩) এন্টিলক ব্রেকিং সিস্টেম

অসুবিধা

         (১) পিছনের চাকার ড্রাম ব্রেক

         (২) ফুয়েল ক্যাপাসিটি কম

Honda is a well-known name in motorcycle and automobile manufacturing. Honda brand scooters are trendy in Bangladesh. Scooters are quite useful for fast and easy commuting on congested roads. It is suitable for both men and women. Due to traffic congestion and inadequate public transport, scooters are gaining interest among people from all walks of life.

However, scooters are not a good option for long tours due to low fuel capacity. Also, most scooters are not suitable for traveling on highway roads.

Top 5 Honda Scooters in Bangladesh –

(1) Honda Activa 125 Fi BS6

It is a smart-looking scooter in the 125 segment. The main attractions of the scooter are its CBS braking system and BS6 emission standard. Its engine is fan-cooled, 4-stroke, single-cylinder, and features fuel injection. From this, you can get an average mileage of around 50 km/liter and a top speed of around 100 km/hr. The total body weight of the scooter is 111 kg and the fuel capacity is 5.3 liters. Both kick and electric methods can start it.

The current market price of the scooter is 225,000 BDT only.

(2) Honda Dio

It is a decent-looking scooter with 110 cc. The main attraction of the scooter is its Combined Braking System (CBS) and BS-6 emission standards. The engine is four-stroke, fan-cooled, single-cylinder, and features spark ignition. From this, you can get an average mileage of around 45 km/liter and a top speed of around 90 km/hr. The new additions to the scooter include Honda’s ACG starter technology, Honda Eco technology, and a fully digital instrument console. It has a fuel capacity of 5.3 liters and a total weight of 103 kg. It can be started with both kick and electric methods.

The current market price of the scooter is 195,000 BDT only.

(3) Honda Vario 125 ESP

This is a great quality scooter, suitable for regular commutes. It uses a 125 cc engine. The engine features a 4-stroke, liquid-cooled, and single-cylinder. The biggest plus point of the scooter is its mileage. From this, you can get an average mileage of around 60 km/liter and a top speed of around 105 km/hr. The scooter has an Enhanced Smart Power (ESP) feature, which enhances its performance as well as makes it eco-friendly. It can be started only by electric method.

The current market price of the scooter is 121,800 BDT only.

(4) Honda PCX 150

It’s a maxi scooter with a gorgeous design. 150 cc engine is used in it. The engine is single-cylinder, 4-stroke, liquid-cooled, and features fuel injection. The main attraction of the scooter is its antilock braking system, anti-theft system, and engine kill switch. You can get an average mileage of around 35 km/liter and a top speed of around 70 km/hr from the scooter. It is suitable for both city-highway roads. It has a fuel tank capacity of 8 liters and a total weight of 130 kg.

The current price of the scooter is 510,000 BDT only.

(5) Honda Super Cub C125 ABS

It’s a fashionable-looking cub-scooter with a classic design. It uses a 125 cc engine. The engine features air-cooled, 4-stroke, and single-cylinder. It helps in fuel economy as it uses PGM fuel injection technology. You can get an average mileage of around 45 km/l and a top speed of around 90 km/hr from the scooter. It has auto key-ignition, centrifugal clutch, and semi-automatic transmission. It has a fuel capacity of just 3.8 liters and a total weight of 109 kg.

The current price of the scooter is 450,000 BDT only.

সাধারণ জিজ্ঞাসা –

স্কুটার বাইকের মূল বিশেষত্ব কি?

স্কুটার হালকা এবং অটোম্যাটিক ট্রান্সমিশন হওয়ায় সহজেই হ্যান্ডেল করা যায়। নারী-পুরুষ উভয়ের জন্য এটি মানানসই।

হোন্ডা ব্র্যান্ডের স্কুটারের স্পেশালিটি কি কি?

ক্লাসি ডিজাইন, দুর্দান্ত মাইলেজ, লং-লাস্টিং পারফরম্যান্স এবং রেগুলার কমিউটের উপযোগীতা হোন্ডা ব্র্যান্ডের স্কুটারের প্রধান আকর্ষণ।

হোন্ডার স্কুটারগুলোর এভারেজ ফুয়েল ক্যাপাসিটি কেমন?

বাংলাদেশে উপলব্ধ হোন্ডা ব্র্যান্ডের স্কুটারগুলো সাধারণত ৫-৮ লিটার ফুয়েল ক্যাপাসিটির হয়ে থাকে।

হোন্ডা ব্র্যান্ডের স্কুটারগুলোর এভারেজ মাইলেজ কেমন?

এই সব স্কুটারগুলো থেকে আপনি এভারেজ ৫০ কিমি/লিটার এর বেশি মাইলেজ পেতে পারেন।

স্কুটার কি দীর্ঘ ভ্রমণ এবং হাইওয়ে রোডে চলাচলের উপযোগী?

বাংলাদেশে উপলব্ধ হোন্ডা ব্র্যান্ডের বেশিরভাগ স্কুটারগুলো দীর্ঘ ভ্রমণ এবং হাইওয়ে রোডে চলাচলের উপযোগী নয়।

Similar Advices

Buy New Bikesbikroy
Ebike 2024 for Sale

Ebike 2024

0 km
verified MEMBER
Tk 120,000
5 hours ago
Scooter 2024 for Sale

Scooter 2024

0 km
verified MEMBER
Tk 43,000
5 hours ago
Runner Freedom ২০১৫ 2016 for Sale

Runner Freedom ২০১৫ 2016

32,500 km
MEMBER
Tk 27,000
8 hours ago
Bajaj Discover 125 3D 2022 for Sale

Bajaj Discover 125 3D 2022

21,000 km
verified MEMBER
verified
Tk 118,000
8 hours ago
Atv bike . 2023 for Sale

Atv bike . 2023

0 km
verified MEMBER
Tk 365,000
11 hours ago
Buy Used Bikesbikroy
TVS Metro Motor bikes 2014 for Sale

TVS Metro Motor bikes 2014

65,000 km
MEMBER
Tk 50,000
18 minutes ago
Singer SM100 3 2024 for Sale

Singer SM100 3 2024

0 km
MEMBER
Tk 26,000
28 minutes ago
TVS Star Bike. 2005 for Sale

TVS Star Bike. 2005

50 km
MEMBER
Tk 28,000
38 minutes ago
Bajaj Pulsar 150 . 2012 for Sale

Bajaj Pulsar 150 . 2012

31,455 km
verified MEMBER
verified
Tk 64,000
47 minutes ago
Dayang Runner Other Model 2021 for Sale

Dayang Runner Other Model 2021

17,000 km
MEMBER
Tk 30,000
51 minutes ago
+ Post an ad on Bikroy