৫টি সেরা ১০০ সিসি স্কুটার সম্পর্কে আলোচনা

22 Jan, 2024   
৫টি সেরা ১০০ সিসি স্কুটার সম্পর্কে আলোচনা

বাংলাদেশে বাইক দুর্ঘটনার সংখ্যা প্রতিবছর যেন বেড়েই চলেছে। এর পেছনে চালকদের অদক্ষতা ও নিয়মের প্রতি অমান্যতার পাশাপাশি ঝুকিঁপূর্ণ ট্রাফিক সিস্টেম সমানভাবে দায়ী। তবে ব্যস্ত শহরে সহজেই গন্তব্যে পৌছে যাওয়ার জন্য দুই চাকার বাহনের কোনো বিকল্প নেই। তাই তো এখন অনেকেই বাইকের থেকে স্কুটার ক্রয় করার দিকে বেশি মনোযোগী হচ্ছেন। তবে শুরুতেই অনেক বেশি পরিমাণ অর্থ খরচ করে অনেক পাওয়ারফুল স্কুটার ক্রয় না করে বরং এন্ট্রি-লেভেল স্কুটারগুলোর দিকেই গ্রাহকদের আকর্ষণ বেশি। তাই আপনাদের জন্য আজ আমরা বাংলাদেশের ৫টি সেরা ১০০ সিসি স্কুটার তুলে ধরার চেষ্টা করবো। 

৫টি সেরা ১০০ সিসি স্কুটার সম্পর্কে আলোচনা

১। TVS XL 100 HEAVY DUTY

এন্ট্রি-লেভেলে বর্তমানে বোধহয় বাংলাদেশের সবচেয়ে চাহিদাসম্পন্ন স্কুটার এটি। এতে রয়েছে ৪-স্ট্রোক, সিঙ্গেল সিলিন্ডারের ইঞ্জিন। কিক ও ইলেক্ট্রিক স্টার্ট উভয়ই থাকছে। স্কুটারের ওজন হবে সব মিলিয়ে ৮৬ কেজি প্রায়। সাসপেনশন হিসেবে সামনে থাকছে টেলিস্কোপিক হাইড্রোলিক ফর্ক এবং পেছনে থাকছে স্প্রিং শক অ্যাবজর্বার। ব্রেকিং সিস্টেমের জন্য সামনে ও পেছনে ড্রাম ব্রেইক ব্যবহার করা হয়েছে। যাদের স্কুটারে অনেক বেশি পরিমাণ ভার বহন করতে হয় তাদের জন্য এটি একটি ভালো চয়েস হতে পারে। 

২। TVS Scooty Pep Plus

এই স্কুটারে থাকছে সিঙ্গেল সিলিন্ডার, ৪-স্ট্রোক, ওয়াটার-কুলড ইঞ্জিন। যার পাওয়ার ও টর্ক বেশ অ্যাভারেজ। সাসপেনশন হিসেবে সামনে থাকছে টেলিস্কোপিক ফর্ক এবং পেছনে থাকছে হাইড্রোলিক কোএক্সিয়াল স্প্রিং। সামনে ও পেছনে ডিস্ক ব্রেক ব্যবহার করা হয়েছে। সিটের উচ্চতা হচ্ছে ৭৪০ মিমি আর গ্রাউন্ড ক্লিয়ারেন্স হচ্ছে ১৩৫ মিমি। স্কুটারের ওজন হবে প্রায় ৯৫ কেজি এবং থাকছে ৫ লিটারের ফুয়েল ট্যাংক। এই স্কুটারের ডিজাইন বেশ সাধারণ রাখা হয়েছে, তাই ছেলে-মেয়ে উভয়ই এটি ব্যবহার করতে পারবেন। 

৩। TVS Wego (Disc)

এই স্কুটারের সবচেয়ে ভালো দিক হচ্ছে যে, এটি আপনাকে প্রায় ৭০ কিলোমিটারের মাইলেজ অফার করবে। স্কুটারের সাথে থাকছে ৫ লিটারের ফুয়েল ট্যাংক আর স্কুটারের ওজন হচ্ছে ১০৮ কেজি। স্কুটারে থাকছে সিঙ্গেল সিলিন্ডার, ৪-স্ট্রোক, এয়ার-কুলড ইঞ্জিন। এই স্কুটারে কিক ও ইলেক্ট্রিক স্টার্ট উভয়ই থাকছে। সাসপেনশন হিসেবে সামনে থাকছে টেলিস্কোপিক ফর্ক এবং পেছনে দেয়া হয়েছে হাইড্রোলিক স্প্রিং সাসপেনশন। ব্রেকিং সিস্টেম হিসেবে সামনে ও পেছনে ড্রাম ব্রেক ব্যবহার করা হয়েছে। সাথে থাকছে অ্যালয় হুইল ও টিউবলেস টায়ার। 

৪। Hero Pleasure

এই স্কুটারে ব্যবহার করা হয়েছে সিঙ্গেল সিলিন্ডার, ৪-স্ট্রোক, ডিওএইচসি ইঞ্জিন । এই স্কুটারে শুধু ইলেক্ট্রিক স্টার্ট সিস্টেম থাকছে। Hero Pleasure আপনাকে প্রায় ৪০ কিলোমিটারের আশেপাশে মাইলেজ দিতে পারবে এবং সর্বোচ্চ গতি হবে প্রায় ৭৫ কিলোমিটার প্রতি ঘন্টা। সামনের সাসপেনশন হিসেবে থাকছে বটম লিংক স্প্রিং হাইড্রোলিক এবং পেছনের সাসপেনশন হিসেবে দেয়া হয়েছে ইউনিট সুইং স্প্রিং হাইড্রোলিক। স্কুটারের সামনে ও পেছনে ড্রাম ব্রেক ব্যবহার করা হয়েছে। স্কুটারে থাকছে অ্যালয় হুইল ও টিউবলেস টায়ার। 

৫। TVS Scooty Zest

এই স্কুটারেও দেয়া হয়েছে ৪-স্ট্রোক, সিঙ্গেল সিলিন্ডার ইঞ্জিন। তবে TVS Scooty Zest – এর ম্যাক্সিমাম পাওয়ার ও টর্ক আগেরগুলোর চেয়ে কিছুটা বেশি। স্টার্টিং সিস্টেম হিসেবে ইলেক্ট্রিক ও কিক স্টার্ট উভয়ই থাকছে। মাইলেজ পাওয়া যাবে প্রায় ৬০ কিলোমিটার প্রতি লিটার ও সর্বোচ্চ গতি হবে ঘন্টায় প্রায় ৮৫ কিলোমিটার। সামনের সাসপেনশন হিসেবে থাকছে টেলিস্কোপিক ফর্ক এবং পেছনের সাসপেনশন হিসেবে থাকছে ডাবল রেটেড হাইড্রোলিক মনো শক অ্যাবজর্বার। স্কুটারের সামনে ও পেছনে ড্রাম ব্রেক ব্যবহার করা হয়েছে। স্কুটারের ওজন হবে প্রায় ৯৯ কেজি এবং সাথে থাকছে ৫ লিটারের ফুয়েল ট্যাংক। 

পরিসংহার

বাংলাদেশের বাজারে এই মুহুর্তে প্রচুর ১০০ সিসি স্কুটার রয়েছে। তাই ক্রয় করার আগে অবশ্যই আপনাকে নিজের প্রয়োজন ভালো করে বুঝে নিতে হবে। আপনার প্রিফারেন্স যেমনই হোক না কেনো, সম্ভাবনা বেশি যে আপনার প্রিফারেন্সের সাথে মিলে যায় এমন স্কুটার আপনি বেশ সহজেই পেয়ে যাবেন। আর এখানে গিয়ে ২০২৪ সালে কেনার জন্য ৫ টি সেরা স্কুটার দেখে নিতে পারেন।

Prior to purchasing a high-performing scooter with a high price, you should first start with an entry-level one and see if scooters can fulfill your daily needs. So, here goes a list of the 5 best 100cc scooters currently in Bangladesh. 

  • TVS XL 100 HEAVY DUTY

It comes with a 4-stroke single cylinder engine. It has both electric and kick start mechanisms. The scooter weighs around 86 kg and comes with telescopic hydraulic suspension in the front and spring shock absorber in the rear. The company has used a drum-brake setup on this scooter. 

  • TVS Scooty Pep Plus

TVS Scooty Pep Plus comes with a 4-stroke, water-cooled engine. It has a telescopic fork in the front and hydraulic coaxial spring in the rear. It comes with disc brakes on both sides. The seat height is 740 mm and ground clearance is 135 mm. The scooter weighs around 95 kg and has a 5-liter fuel tank. 

  • TVS Wego (Disc)

This scooter can offer you a mileage of around 70 kmpl. It has a 5-liter fuel tank and weighs around 108 kg. It comes with a single cylinder, 4-stroke engine. It has both electric and kick start systems. It has a telescopic fork in the front and hydraulic spring suspension in the rear. It comes with a drum-brake setup, alloy wheels and tubeless tyres. 

  • Hero Pleasure

This scooter comes with a 4-stroke, single cylinder DOHC engine. It has an electric start system only. It can provide you a mileage of 40 kmpl and achieve a maximum speed of 75 kmph. It has bottom link spring hydraulic in the front and Unit swing spring hydraulic suspension in the rear. It also comes with drum-brake setup, alloy wheels and tubeless tyres

  • TVS Scooty Zest

This scooter has a single cylinder, 4-stroke engine. Its maximum power and torque is slightly better compared to the previous ones. It can provide you a mileage of 60 kmpl and achieve a maximum speed of 85 kmph. It has telescopic suspension in the front and double rated hydraulic mono shock absorber in the rear. It also comes with a drum-brake setup. 

Conclusion

There are a lot of good 100cc scooters available in Bangladesh right now. But you must first understand what you’re looking for. Once you clearly know what you need, you can find the perfect 100cc scooter for you for sure. 

গ্রাহকদের কিছু নিয়মিত প্রশ্ন

TVS XL 100 HEAVY DUTY এর প্রাইস কতো?

বর্তমানে TVS XL 100 HEAVY DUTY বাংলাদেশে ৬০,০০০ টাকায় পাওয়া যাচ্ছে।

TVS Scooty Pep Plus এর মাইলেজ কতো?

TVS Scooty Pep Plus থেকে প্রায় ৪৮ কিলোমিটার প্রতি লিটারের মাইলেজ পাওয়া যাবে।

TVS Wego (Disc) এর প্রাইস কতো?

বর্তমানে TVS Wego (Disc) বাংলাদেশে ১,৬০,০০০ টাকায় পাওয়া যাচ্ছে।

Hero Pleasure এর ওজন কতো?

Hero Pleasure স্কুটারের ওজন প্রায় ১০১ কেজি।

TVS Scooty Zest এর প্রাইস কতো?

বর্তমানে TVS Scooty Zest বাংলাদেশে ১,৪৭,৫০০ টাকায় পাওয়া যাচ্ছে।

Similar Advices

Buy New Bikesbikroy
Runner Royal 2024 for Sale

Runner Royal 2024

10 km
MEMBER
Tk 80,000
6 hours ago
TVS Apache RTR 160 2018 for Sale

TVS Apache RTR 160 2018

30,000 km
verified MEMBER
Tk 108,500
8 hours ago
TVS Apache RTR 4v abs 2022 for Sale

TVS Apache RTR 4v abs 2022

27,000 km
verified MEMBER
Tk 169,500
8 hours ago
Hero Splendor 11 2011 for Sale

Hero Splendor 11 2011

40,000 km
MEMBER
Tk 49,000
1 day ago
Suzuki Gixxer ২০১৭ 2017 for Sale

Suzuki Gixxer ২০১৭ 2017

30,000 km
verified MEMBER
Tk 135,000
1 day ago
Buy Used Bikesbikroy
TVS Apache RTR a. 2010 for Sale

TVS Apache RTR a. 2010

85,000 km
MEMBER
Tk 68,000
11 seconds ago
H Power Zaara 110 . 2012 for Sale

H Power Zaara 110 . 2012

22,000 km
MEMBER
Tk 45,000
42 seconds ago
Zaara . 2016 for Sale

Zaara . 2016

100 km
MEMBER
Tk 15,000
1 minute ago
TVS XL 2022 for Sale

TVS XL 2022

4,020 km
MEMBER
Tk 70,000
20 minutes ago
GPX Demon 1 2023 for Sale

GPX Demon 1 2023

2,470 km
MEMBER
Tk 335,000
29 minutes ago
+ Post an ad on Bikroy