২০২৪ সালে কেনার জন্য ৫ টি সেরা স্কুটার

20 Nov, 2023   
২০২৪ সালে কেনার জন্য ৫ টি সেরা স্কুটার

সেরা স্কুটার

গত কয়েক বছর আগেও স্কুটারের ব্যবহার এতো দেখা যেতো না, কিন্তু কিছু বছর ধরে তরুণ কিংবা বয়স্ক, যেকোনো বয়সের বাইকাররাই আরামদায়ক রাইডিং এক্সপেরিয়েন্সের জন্য স্কুটারকে বেছে নিচ্ছে। শুরুর দিকে, লোকেরা স্কুটারকে মোটরসাইকেল হিসাবে বিবেচনা করতো, যেগুলি কেবল মহিলারাই চালাতে পারে। কিন্তু এখন নারী-পুরুষ যেকেউ-ই নিত্যদিনের যাতায়াতের জন্য সহজ মাধ্যম হিসেবে স্কুটারকে পছন্দ করছে। সেরা স্কুটার-গুলো যেমন সেরা রাইডিং এক্সপেরিয়েন্স দেয়, তেমনি বাজেট ফ্রেন্ডলিও বটে। 

২০২৪ সালে কেনার জন্য ৫ টি সেরা স্কুটার

সেরা স্কুটার অনেক আছে, তবে আমরা চেষ্টা করেছি ৫ টি সেরা স্কুটার সম্পর্কে আলোচনা করার। প্রত্যেক স্কুটারের-ই ইঞ্জিন পারফরম্যান্স, ব্রেক, সাসপেনশন সহ গুরুত্বপূর্ণ বিষয়গুলো তুলে ধরা হয়েছে। এতে আপনারা খুব সহজেই তুলনা করতে পারবেন কোন স্কুটারের কোন দিকটি আপনার জন্য বেশি পছন্দনীয়। আশা করি, BikesGuide-এর আজকের ব্লগ পড়ে জেনে নিতে পারবেন ২০২৪ সালে কেনার জন্য ৫ টি সেরা স্কুটার-গুলোর বিস্তারিত বর্ণনা।

হিরো ডুয়েট ১২৫

‘মাইলেজের জন্য বিখ্যাত’ ও ‘পারফরম্যান্সের দিক দিয়ে অসাধারণ’ কোনো ১২৫ সিসি বাইক খুঁজলে আপনার জন্য হিরো ডুয়েট ১২৫-এর চেয়ে ভালো কিছু হতে পারেনা। ৫ টি সেরা স্কুটার-এর মধ্যে এটি একটি। 

হিরো ডুয়েট ১২৫-স্কুটারে ১২৫ সিসি, ৪-স্ট্রোক, সিঙ্গেল সিলিন্ডার, এয়ার-কুলড, টু-ভালভ, OHC একটা ইঞ্জিন আছে যা ৬৭৫০ আরপিএম-এ ৮.৭০ বিএইচপি সর্বোচ্চ শক্তি এবং ৫০০০ আরপিএম-এ ১০.২০ এনএম সর্বোচ্চ টর্ক উৎপন্ন করতে পারে। বাইকটিতে অটোম্যাটিক ক্লাচ ব্যবহার করা হয়েছে। এটির সামনের সাসপেনশন হিসেবে টেলিস্কোপিক হাইড্রোলিক শক এবসরবার এবং পেছনের সাসপেনশন ইউনিক সুইং উইথ স্প্রিং লোডেড হাইড্রোলিক ডেম্পার রয়েছে। সামনে ও পিছনে ড্রাম ব্রেক ব্যবহার করা হয়েছে। স্কুটারটির টপ স্পিড প্রায় ৯০ কিমি/ঘন্টা ও মাইলেজ প্রায় ৫০ কিমি/ঘন্টা।

স্কুটারটির ইলেক্ট্রিক ফিচারসের মধ্যে আছে হ্যালোজেন ইন্ডিকেটর, হেডলাইট (১২ ভোল্ট ৩৫/৩৫ হ্যালোজেন) এবং টেইল লাইট (হ্যালোজেন)। এছাড়াও আছে স্পিডোমিটার যা অ্যানালগ এবং ওডোমিটার ও আরপিএম মিটার যা ডিজিটাইজড। স্কুটারটির ব্যাটারি ভোল্টেজ ১২ ভোল্ট ৪ এএইচ।

হিরো মায়েস্ট্রো এডজ ১১০ বিএস৬

১১০ সিসি-র মধ্যে সেরা স্কুটার হিসেবে আপনার ‘হিরো মায়েস্ট্রো এডজ ১১০ বিএস৬’ স্কুটারটির নাম-ই আসবে। ১১০ সিসি বাইক আবার ইলেক্ট্রিক ফিচারস-এ ডিজিটাল প্রযুক্তির ব্যবহার, আপনাকে মুগ্ধ করতে বাধ্য।

এই স্কুটারে ১১০.৯০ সিসি, ৪-স্ট্রোক, সিঙ্গেল সিলিন্ডার, এয়ার-কুলড, টু-ভালভ, SI একটা ইঞ্জিন আছে যা ৭২৫০ আরপিএম-এ ৭.৯০ বিএইচপি সর্বোচ্চ শক্তি এবং ৫৭৫০ আরপিএম-এ ৮.৭০ এনএম সর্বোচ্চ টর্ক উৎপন্ন করতে পারে। বাইকটিতে অটোম্যাটিক ক্লাচ ব্যবহার করা হয়েছে। এটির সামনের সাসপেনশন হিসেবে টেলিস্কোপিক হাইড্রোলিক শক এবসরবার এবং পেছনের সাসপেনশন ইউনিক সুইং উইথ স্প্রিং লোডেড হাইড্রোলিক ডেম্পার রয়েছে। সামনে ও পিছনে ড্রাম ব্রেক ব্যবহার করা হয়েছে। স্কুটারটির টপ স্পিড প্রায় ৭৫ কিমি/ঘন্টা ও মাইলেজ প্রায় ৩৫ কিমি/ঘন্টা।

স্কুটারটির ইলেক্ট্রিক ফিচারসের মধ্যে আছে হ্যালোজেন ইন্ডিকেটর, হেডলাইট (হ্যালোজেন) এবং টেইল লাইট (এলইডি)। এছাড়াও আছে স্পিডোমিটার ও ওডোমিটার যা অ্যানালগ এবং আরপিএম-মিটার যা ডিজিটাইজড। স্কুটারটির ব্যাটারি ভোল্টেজ ১২ ভোল্ট ৪ এএইচ ও হ্যান্ডেল টাইপ কনভেনশনাল। 

হিরো প্ল্যাজার প্লাস

হিরো ব্র্যান্ডের বাইক বাংলাদেশে কতোটা পছন্দের তা আর বলার প্রয়োজন আছে বলে মনে হয় না, ঠিক স্কুটারের বেলায়ও। হিরো প্ল্যাজার প্লাস বাইকের বিশেষত্ব হলো এর স্পোর্টি ডিজাইন। এই স্কুটারের ব্যবহার ভারতের প্রায় সব জায়গায়-ই, যা নিতান্তই চোখে পড়ার মতো। 

এই স্কুটারে ১২৫ সিসি, ৪-স্ট্রোক, সিঙ্গেল সিলিন্ডার, এয়ার-কুলড, টু-ভালভ, OHC একটা ইঞ্জিন আছে যা ৭০০০ আরপিএম-এ ৮.০০ বিএইচপি সর্বোচ্চ শক্তি এবং ৫৫০০ আরপিএম-এ ৮.৭০ এনএম সর্বোচ্চ টর্ক উৎপন্ন করতে পারে। বাইকটিতে অটোম্যাটিক ক্লাচ ব্যবহার করা হয়েছে। এটির সামনের সাসপেনশন হিসেবে বোটম লিংক উইথ স্পিং লোডেড হাইড্রোলিক ডেম্পার এবং পেছনের সাসপেনশন ইউনিক সুইং উইথ স্প্রিং লোডেড হাইড্রোলিক ডেম্পার রয়েছে। সামনে ও পিছনে ড্রাম ব্রেক ব্যবহার করা হয়েছে। স্কুটারটির টপ স্পিড প্রায় ৭০ কিমি/ঘন্টা ও মাইলেজ প্রায় ৫০ কিমি/ঘন্টা।

স্কুটারটির ইলেক্ট্রিক ফিচারসের মধ্যে আছে হ্যালোজেন ইন্ডিকেটর, হেডলাইট (৩৫/৩৫ হ্যালোজেন) এবং টেইল লাইট (হ্যালোজেন)। এছাড়াও আছে স্পিডোমিটার যা অ্যানালগ এবং ওডোমিটার ও আরপিএম মিটার ডিজিটাইজড। স্কুটারটির ব্যাটারি ভোল্টেজ ১২ ভোল্ট ও হ্যান্ডেল টাইপ কনভেনশনাল।

জিপিএক্স ড্রোন ১৫০

কয়েক বছর ধরে GPX বাইকগুলো বাংলাদেশে বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। GPX Demon 150 GR এবং GPX Demon GR165R এর মতো বাইকগুলি বাংলাদেশে খুব পরিচিত বাইক। স্কুটার হিসেবে জিপিএক্স ড্রোন ১৫০ সেরা স্কুটার-এর মধ্যে একটি।

স্কুটারে ১৫০ সিসি, ৪-স্ট্রোক, সিঙ্গেল সিলিন্ডার, লিকুইড-কুলড, টু-ভালভ, OHC একটা ইঞ্জিন আছে। বাইকটিতে ওয়েট-মাল্টিপ্লেট টাইপ ক্লাচ সিস্টেম ব্যবহার করা হয়েছে। এর স্টার্টিং মেথড হিসেবে ইলেক্ট্রলিক মেথড ব্যবহার করা হয়েছে। এটির সামনের সাসপেনশন হিসেবে টেলিস্কোপিক এবং পেছনের সাসপেনশন ডাবল স্প্রিং প্রিলোড ৩ লেভেল রয়েছে। সামনে সিঙ্গেল ডিস্ক ও পিছনে ডিস্ক ব্রেক ব্যবহার করা হয়েছে। স্কুটারটির টপ স্পিড প্রায় ১১০ কিমি/ঘন্টা ও মাইলেজ প্রায় ৪০ কিমি/ঘন্টা।

স্কুটারটির ইলেক্ট্রিক ফিচারসের মধ্যে আছে এলইডি ইন্ডিকেটর, হেডলাইট (এলইডি) এবং টেইল লাইট (এলইডি)। এছাড়াও আছে স্পিডোমিটার, ওডোমিটার ও আরপিএম মিটার পুরোপুরি ডিজিটাইজড। স্কুটারটির ব্যাটারি ভোল্টেজ ১২ ভোল্ট/ ৭ এএইচ ও হ্যান্ডেল টাইপ কনভেনশনাল। এই স্কুটারের একটা বড় প্লাস পয়েন্ট হচ্ছে এডিশনাল ফিচারস হিসেবে আছে ফুল ডিজিটাল এলসিডি মিটার, যা সচরাচর কোনো স্কুটারে দেখা যায় না। 

ইমাহা ফ্যাসিনো ১২৫ এফআই

ইমাহা-র পারফরম্যান্স নিয়ে প্রশ্ন তোলার সুযোগ খুব কম, তবে ইলেক্ট্রিক ফিচারস-এ এখনো পুরোনো প্রযুক্তির ব্যবহার, ইমাহা ফ্যাসিনো ১২৫ এফআই-স্কুটারটিকে একটু পিছিয়ে রেখেছে। তবে তরুণরা বাদে, প্রতিদিন অফিস কিংবা নিত্যদিনের প্রয়োজনে যাতায়াতের ক্ষেত্রে এই স্কুটারের ব্যবহার আপনাকে বেশ ভালো এক্সপেরিয়েন্স দিবে, কারণ এর এডিশনাল ফিচারসই এর অনেক বড় একটা প্লাস পয়েন্ট। আর তাই ৫ টি সেরা স্কুটার-এর লিস্টে ইমাহা ফ্যাসিনো ১২৫ এফআই-কে তো রাখাই যায়। 

এই স্কুটারে ১২৫ সিসি, ৪-স্ট্রোক, সিঙ্গেল সিলিন্ডার, এয়ার-কুলড, টু-ভালভ, SOHC ইঞ্জিন আছে। বাইকটিতে অটোম্যাটিক ক্লাচ সিস্টেম ব্যবহার করা হয়েছে। এর স্টার্টিং মেথড হিসেবে ইলেক্ট্রলিক ও কিক উভয় মেথডই ব্যবহার করা হয়েছে। এটির সামনের সাসপেনশন হিসেবে টেলিস্কোপিক এবং পেছনের সাসপেনশন হিসেবে আছে ইউনিক সুইং। সামনে সিঙ্গেল ডিস্ক ও পিছনে ড্রাম ব্রেক ব্যবহার করা হয়েছে। স্কুটারটির টপ স্পিড প্রায় ৮৫ কিমি/ঘন্টা ও মাইলেজ প্রায় ৪০ কিমি/ঘন্টা।

স্কুটারটির ইলেক্ট্রিক ফিচারসের মধ্যে আছে হ্যালোজেন ইন্ডিকেটর, হ্যালোজেন হেডলাইট এবং হ্যালোজেন টেইল লাইট। এছাড়াও আছে স্পিডোমিটার, ওডোমিটার ও আরপিএম মিটার সবগুলোই অ্যানালগ প্রযুক্তির। স্কুটারটির ব্যাটারি ভোল্টেজ ১২ ভোল্ট/ ৫ এএইচ ও হ্যান্ডেল স্কুটার টাইপ। এই স্কুটারের এডিশনাল ফিচারস হিসেবে আছে স্টোপ এন্ড স্টার্ট সিস্টেম, স্মার্ট মোটর জেনারেটর (SMG) ফুল ডিজিটাল এলসিডি মিটার, যা নিতান্তই অনেক বড় একটা সুবিধা বলা চলে। 

পরিশেষে

আমাদের উদ্দেশ্য ছিলো ৫ টি সেরা স্কুটার সম্পর্কে বেসিক ও কিছু প্রয়োজনীয় তথ্য তুলে ধরার, যাতে ২০২৪ সালে আপনি যদি কোনো স্কুটার কেনার পরিকল্পনা করে থাকেন, তবে এই ব্লগ পড়ে আপনি বেশ উপকৃত হবেন বলে আশা করি। ৫ টি সেরা স্কুটার থেকে আপনি বেছে নিন কোনটি আপনার কাছে বেশি পছন্দনীয়। স্কুটার বাইকের দাম জানতে ভিজিট করুন – বিভিন্ন ধরণের স্কুটার বাইকের দামমার্কেটে অন্যান্য বাইকের দাম জানতে ব্রাউজ করুন Bikroy এ।

এছাড়াও স্কুটার ও ই-বাইকের মধ্যে পার্থক্য জানতে চাইলে পড়ে নিতে পারেন – স্কুটার না ই-বাইক? কোনটি আপনার জন্য ভালো অপশন!

5 Best Scooters to Buy in 2024

There are many best scooters, but we have discussed about 5 best scooters. Each scooter’s important aspects, including engine performance, brakes, and suspension, are highlighted. In this, you can easily compare which aspect of the scooter is preferable. Reading BikesGuide’s blog today will give you a detailed overview of the 5 best scooters to buy in 2024.

Hero Duet 125

The scooter is powered by a 125 cc, 4-stroke, single-cylinder, air-cooled, two-valve, OHC engine that produces 8.70 bhp of peak power at 6750 rpm and 10.20 Nm of peak torque at 5000 rpm. It has a front suspension with telescopic hydraulic shock absorbers and a rear suspension with a unique swing with spring-loaded hydraulic dampers. Front and rear drum brakes are used.

Hero Maestro Edge 110 BS6

This scooter is powered by a 110.90 cc, 4-stroke, single-cylinder, air-cooled, two-valve, SI engine that produces 7.90 bhp of peak power at 7250 rpm and 8.70 Nm of peak torque at 5750 rpm. It has a front suspension with telescopic hydraulic shock absorbers and a rear suspension with a unique swing with spring-loaded hydraulic dampers. Front and rear drum brakes are used.

Hero Pleasure Plus

This scooter is powered by a 125 cc, 4-stroke, single-cylinder, air-cooled, two-valve, OHC engine that produces 8.00 bhp of peak power at 7000 rpm and 8.70 Nm of peak torque at 5500 rpm. It has a front suspension with a bottom link with a loaded hydraulic damper and a rear suspension with a unique swing with a spring-loaded hydraulic damper. Front and rear drum brakes are used. 

GPX Drone 150

The scooter is powered by a 150 cc, 4-stroke, single-cylinder, liquid-cooled, two-valve, OHC engine. The electrical method is used as its starting method. It has telescopic front suspension and double spring preload 3-level rear suspension. Front single-disc and rear disc brakes are used.

Yamaha Fascino 125 FI

This scooter has a 125 cc, 4-stroke, single-cylinder, air-cooled, two-valve, SOHC engine. Both electric and kick methods have been used as starting methods. It has a telescopic front suspension and a unique swing rear suspension. A single disc brake is used at the front, and a drum brake at the rear.

Finally

Our aim was to provide some basic and essential information about the 5 best scooters so that if you are planning to buy a scooter in 2024, we hope you will benefit from reading this blog. Choose your favorite among the 5 best scooters.

সেরা স্কুটার নিয়ে সচরাচর কিছু জিজ্ঞাসা

হিরো ডুয়েট ১২৫ স্কুটারের টায়ার সাইজ কেমন?

বাইকটির সামনের এবং পিছনের চাকায় ৯০/১০০-১০-৫৩-জে সাইজের টায়ার রয়েছে।

হিরো মায়েস্ট্রো এডজ ১১০ বিএস৬ এর বডি ডাইমেনশন সম্পর্কে জানতে চাচ্ছি?

বাইকটির টোটাল দৈর্ঘ্য ১৮৪৩ মিমি, প্রস্থ ৭১৫ মিমি ও উচ্চতা ১১৮৮ মিমি। বাইকটিতে ১২৬১ মিমি হুইলবেস রয়েছে, যা কর্ণার্রিং-এর সময় বাইকটিকে স্ট্যাবল রাখে।

হিরো প্ল্যাজার প্লাস কতো সিসি-র স্কুটার?

১১০ সিসি।

জিপিএক্স ড্রোন ১৫০ কি টাইপ স্কুটার?

ম্যাক্সি স্কুটার।

ইমাহা ফ্যাসিনো ১২৫ এফআই স্কুটারে ফুয়েল ট্যাঙ্ক ক্যাপাসিটি কতো?

৫.২ লিটার।

Similar Advices

Buy New Bikesbikroy
TVS Apache RTR 2020 for Sale

TVS Apache RTR 2020

15,000 km
verified MEMBER
verified
Tk 136,000
2 hours ago
Hero Splendor . 2006 for Sale

Hero Splendor . 2006

9,000 km
MEMBER
Tk 25,000
6 hours ago
Honda CG125 2014 for Sale

Honda CG125 2014

25,000 km
MEMBER
Tk 24,000
6 hours ago
Hero CBZ Xtrem 2015 for Sale

Hero CBZ Xtrem 2015

67,000 km
MEMBER
Tk 38,500
11 hours ago
Dayang AD-80s 80 2000 for Sale

Dayang AD-80s 80 2000

100,000 km
MEMBER
Tk 40,000
18 hours ago
Buy Used Bikesbikroy
Benelli . 2017 for Sale

Benelli . 2017

16,000 km
MEMBER
Tk 65,000
3 minutes ago
Roadmaster . 2020 for Sale

Roadmaster . 2020

6,000 km
MEMBER
Tk 58,000
25 minutes ago
Hero HF Deluxe . 2008 for Sale

Hero HF Deluxe . 2008

50,000 km
MEMBER
Tk 38,000
28 minutes ago
Yamaha FZS V3 Fi BS4 2019 for Sale

Yamaha FZS V3 Fi BS4 2019

30,000 km
MEMBER
Tk 190,000
45 minutes ago
Bajaj CT 100 2017 for Sale

Bajaj CT 100 2017

2,017 km
MEMBER
Tk 35,000
1 hour ago
+ Post an ad on Bikroy