বাংলাদেশের ৫ টি সেরা ১২৫ সিসি কাওয়াসাকি মোটরসাইকেল সম্পর্কে তথ্য

14 Jan, 2024   
বাংলাদেশের ৫ টি সেরা ১২৫ সিসি কাওয়াসাকি মোটরসাইকেল সম্পর্কে তথ্য

কাওয়াসাকি মোটরসাইকেল

কাওয়াসাকি একটি জাপানি মোটরসাইকেল উৎপাদনকারী কোম্পানি। এটি বিশ্বের অন্যতম সেরা মোটরসাইকেল ব্র্যান্ডগুলোর মধ্যে একটি। কাওয়াসাকি বাইকগুলোর স্মার্ট ডিজাইন তরুণদের মধ্যে বেশ জনপ্রিয়তা পেয়েছে। কাওয়াসাকি ব্র্যান্ডের বাইকগুলো পাওয়ারফুল ইঞ্জিন, অ্যাগ্রেসিভ ডিজাইন, এবং হাই-স্পিডের কারণে সারাবিশ্বে সুপরিচিত।

বাংলাদেশের সেরা ১২৫ সিসি কাওয়াসাকি মোটরসাইকেল

কাওয়াসাকি যুগে যুগে উপহার দিয়েছে বিভিন্ন ডিজাইনের, বিভিন্ন ক্ষমতাসম্পন্ন মোটরসাইকেল। তরুনদের মধ্যে অনেকেই এখন কাওয়াসাকি বাইকের দিকে বেশি ঝুঁকছেন। তবে ১২৫ সিসি বাইকগুলো মোটামুটি সব ধরণের রাইডারদের কথা বিবেচনা করেই বানানো হয়, আর তাই নিয়মিত ব্যাবহারের জন্য এই বাইকগুলো সেরা। চলুন জেনে নেই, বাংলাদেশের সেরা ১২৫ সিসি কাওয়াসাকি মোটরসাইকেল-গুলোর বিস্তারিত তথ্য।

কাওয়াসাকি নিনজা ১২৫

এটি একটি মিড-রেঞ্জের স্পোর্টস ক্যাটাগরির বাইক। বাইকটির রাইডিং এক্সপেরিয়েন্স আপনাকে রোমাঞ্চকর ফিল দেবে। বাইকটি হাইওয়ে, সিটি রোড সহ যেকোনো রাস্তায় নিয়মিত ব্যবহারের জন্য উপযুক্ত। 

ইঞ্জিনঃ বাইকটিতে ১২৫ সিসি’র ডিসপ্লেসমেন্ট ইঞ্জিন ব্যবহার করা হয়েছে। এই ইঞ্জিন ৪-স্ট্রোক, সিঙ্গেল-সিলিন্ডার এবং ডুয়েল ওভারহেড ক্যাম্সফ্ট (DOHC) ধরণের। ইঞ্জিনটি লিকুইড-কুলড, ফুয়েল-ইনজেক্টেড এবং এফআই টেকনোলজি সুবিধা সম্পন্ন। এই ইঞ্জিন ১০,০০০ আরপিএমে ১৪.৮ বিএইচপি সর্বোচ্চ পাওয়ার প্রডিউস করতে পারে এবং ৭৭০০ আরপিএমে ১১.৭ এনএম সর্বোচ্চ টর্ক জেনারেট করতে পারে।

ব্রেক ও সাসপেনশনঃ সামনের চাকায় এবিএস সহ একটি ২৯০ মিমি ডিস্ক ব্রেক রয়েছে যা ইমার্জেন্সি ব্রেকিংয়ে দুর্দান্ত কার্যকর। পিছনের চাকায় এবিএস-সহ একটি ২২০ মিমি ডিস্ক ব্রেক রয়েছে, যা স্মুথ ব্রেকিংয়ে যথেষ্ট কার্যকর। সাসপেনশন সিস্টেমে বাইকটির সামনে বেসিক টেলিস্কোপিক ফর্ক এবং পিছনে একটি এডজাস্টেড গ্যাস-চার্জড মনো-শক টাইপ সাসপেনশন রয়েছে। 

টায়ারঃ  সামনে এবং পিছনে যথাক্রমে ১০০/৮০ এবং ১৩০/৭০ মেজারমেন্ট টায়ারের সমন্বয় রয়েছে।

জানার জন্য আরও পড়ুন – কাওয়াসাকি নিনজা ১২৫ রিভিউ

কাওয়াসাকি জেড১২৫ প্রো

মিনিবাইক হওয়ায় এটির বডি স্ট্রাকচার, হুইল সাইজ, হুইলবেস ইত্যাদি রেগুলার মোটরসাইকেল থেকে অনেকটাই আলাদা। শর্ট হুইলবেস এবং ছোট হুইলের জন্য এটির কন্ট্রোলিং এবং হ্যান্ডেলিং আলাদা। তবে বাইকটি সলো রাইডিং, যানজটপূর্ণ রাস্তায় এবং ব্যস্ত শহরে কমিউটিং এর জন্য বেশ ভালো।

ইঞ্জিনঃ বাইকটিতে ১২৫ সিসি ডিসপ্লেসমেন্ট ইঞ্জিন ব্যবহার করা হয়েছে। এই ইঞ্জিন ৪-স্ট্রোক, সিঙ্গেল-সিলিন্ডার এবং ডুয়েল ওভারহেড ক্যাম্সফ্ট ফিচার বিশিষ্ট। ইঞ্জিনটি লিকুইড-কুলড এবং সরাসরি ফুয়েল-ইনজেক্টেড, যা বাইকের জন্য বিশাল প্লাস পয়েন্ট, এটি জ্বালানি সাশ্রয়ে সহায়ক। এই ইঞ্জিন ৮০০০ আরপিএমে ৯.৫ বিএইচপি সর্বোচ্চ পাওয়ার এবং ৬০০০ আরপিএমে ৯.৫ এনএম সর্বোচ্চ টর্ক জেনারেট করতে পারে। 

ব্রেক ও সাসপেনশনঃ বাইকটিতে ডুয়েল ডিস্ক ব্রেকিং সিস্টেম ব্যবহার করা হয়েছে, অর্থাৎ সামনে এবং পিছনের উভয় চাকাই ডিস্ক ব্রেক। বাইকটিতে ১০০ মিমি ট্রাভেল সহ সামনের দিকে সাসপেনশন হিসেবে ৩.৯ ইঞ্চি টেলিস্কোপিক ফর্ক রয়েছে। পিছনের দিকে ৪.১ ইঞ্চির সিঙ্গেল শক সুইংআর্ম সাসপেনশন ব্যবহার করা রয়েছে। 

টায়ারঃ বাইকটিতে অ্যালয় টাইপ হুইল এবং টিউবলেস টাইপ টায়ার ব্যবহার করা হয়েছে। সামনের চাকায় ১০০/৯০-১২ সেকশন টায়ার এবং পিছনের চাকায় ১২০/৭০-১২ সেকশন টায়ার ব্যবহার করা হয়েছে।

জানার জন্য আরও পড়ুন – কাওয়াসাকি জেড১২৫ প্রো রিভিউ

কাওয়াসাকি জেড ১২৫ এবিএস

ইঞ্জিনঃ এই স্পোর্টস বাইকটিতে একটি ৪-ভালভ, ৪-স্ট্রোক লিকুইড-কুল্ড ১২৫ সিসি ইঞ্জিন রয়েছে যা ১৫ এইচপি @ ১০০০০ আরপিএম সর্বাধিক শক্তি এবং ১১.৭ এনএম @ ৭৭০০ আরপিএম টর্ক জেনারেট করতে পারে যা ভাল ত্বরণকে নির্দেশ করে।

ব্রেক ও সাসপেনশনঃ বাইকটির সামনে ২৯০ মিমি সিঙ্গেল ডিস্ক ও পিছনে ২২০ মিমি সিঙ্গেল ডিস্ক ব্রেক ব্যবহার করা হয়েছে, ব্রেকিং সিস্টেম হিসেবে আছে ডুয়াল-চ্যানেল ইনডিপেন্ডেন্ট এবিএস। বাইকটির সামনে ৩৭ মিমি টেলিস্কোপিক ফর্ক ও পিছনে মনোশক সাসপেনশন দেওয়া আছে।

টায়ারঃ বাইকটির সামনে ১০০/৮০-১৭ ও পিছনে ১৩০/৭০-১৭ সাইজের টায়ার আছে, টায়ারগুলো সাইজ অনুযায়ী খুবই ভালো।

কাওয়াসাকি কেএলএক্স ১২৫

সহজে শুরু হওয়া ফোর-স্ট্রোক ইঞ্জিন, ট্র্যাক্টেবল পাওয়ারব্যান্ড এবং কম আসনের উচ্চতা সহ, কাওয়াসাকি কেএলএক্স ১২৫ অফ-রোড মোটরসাইকেলটি তরুণ রাইডার এবং নবীন প্রাপ্তবয়স্ক রাইডারদের জন্য উপযুক্ত যারা তাদের রাইডিং দক্ষতা আরও বিকাশ করতে চান।
ইঞ্জিনঃ এই স্পোর্টস বাইকটিতে একটি ২-ভালভ, ৪-স্ট্রোক এয়ার-কুল্ড এসওএইচসি ১২৫ সিসি ইঞ্জিন রয়েছে যা ১০.৩ এইচপি @ ৮০০০ আরপিএম সর্বাধিক শক্তি এবং ১০ এনএম @ ৬৪০০ আরপিএম টর্ক জেনারেট করতে পারে।

ব্রেক ও সাসপেনশনঃ বাইকটির সামনে সিঙ্গেল ২৪০ মিমি ডিস্ক ২ পিস্টোন ক্যালিপার ও পিছনে সিঙ্গেল ১৯০ মিমি ডিস্ক ১ পিস্টোন ক্যালিপার ব্যবহার করা হয়েছে।

টায়ারঃ বাইকটির সামনে ৭০/১০০-১৯ ও পিছনে ৯০/১০০-১৬ সাইজের টায়ার আছে, যা সাইজ অনুযায়ী তেমন যথেষ্ট নয়। 

কাওয়াসাকি কেএলএক্স ১২৫ এল

ইঞ্জিনঃ বাইকটি একটি এয়ার-কুল্ড, ১২৫ সিসি, ৪-স্ট্রোক, সিঙ্গেল সিলিন্ডার ইঞ্জিন দ্বারা চালিত। কেএলএক্স ১২৫ এল অফ-রোড রাইডিং আরও মজার জন্য প্রচুর রাইডার-বান্ধব শক্তি পাম্প করে। ইঞ্জিনটি বিশেষভাবে কম এবং মধ্য-রেঞ্জের শক্তির জন্য সুরক্ষিত এবং বাইকটিতে আছে ৫ স্পিড গিয়ার ট্রান্সমিশন সিস্টেম।
ব্রেক ও সাসপেনশনঃ বাইকটির সামনে ও পিছনে ড্রাম ব্রেক ব্যবহার করা হয়েছে।  সাসপেনশন হিসেবে সামনে টেলিস্কোপিক ফর্ক ও পিছনে বোটম-লিংক, সিঙ্গেলশক সাসপেনশন আছে, রাইডারদের রিভিউ অনুযায়ী বেশ ভালোই বলা যায়।
টায়ারঃ টায়ার হিসেবে সামনে ৭০/৯০-১৯ ও পিছনে ৯০/৮০-১৬ সাইজের টায়ার দেওয়া আছে।

কাওয়াসাকির অন্যান্য বাইকের রিভিউ জানতে পড়ুন – কাওয়াসাকি বাইক রিভিউ

পরিশেষে

কাওয়াসাকি মোটরসাইকেলের বিভিন্ন সিসি মোটরসাইকেলের মধ্যে হাই সিসি-র বাইকগুলোর প্রতি তরুন রাইডারদের ঝোঁক বেশি কাজ করে, যেমন ৯০০ সিসি, ১০০০ সিসি, ৪০০ সিসি বাইকগুলো, যেগুলো অফ-রোড বাইকিং জগতে বেশ জনপ্রিয়। আমরা চেষ্টা করে সেরা ১২৫ সিসি কাওয়াসাকি মোটরসাইকেলগুলো-র প্রয়োজনীয় তথ্য তুলে ধরার, যেগুলো বাংলাদেশে কম-বেশি ব্যাবহার হয়ে থাকে। এছাড়াও, কাওয়াসাকি মোটরসাইকেলের দাম জানতে ভিজিট করুন Bikroy-এ।

Best 125 cc Kawasaki motorcycle in Bangladesh

Over the years, Kawasaki has offered motorcycles with different designs and capacities. Many of the youngsters are now more inclined towards Kawasaki bikes. However, 125 cc bikes are made keeping in mind almost all types of riders, and hence these bikes are best for regular use. Let’s know the detailed information of the best 125 cc Kawasaki motorcycles in Bangladesh.

Kawasaki Ninja 125

The bike uses a displacement engine of 125 cc. This engine is of 4-stroke, single-cylinder and Dual Overhead Camshaft (DOHC) type. The engine is liquid-cooled, fuel-injected and features FI technology. This engine can produce a maximum power of 14.8 bhp at 10,000 rpm and a maximum torque of 11.7 Nm at 7700 rpm. The front wheel has a 290 mm disc brake with ABS which is very effective in emergency braking. The rear wheel has a 220 mm disc brake with ABS, which is quite effective in smooth braking. The suspension system of the bike consists of basic telescopic forks at the front and an adjusted gas-charged mono-shock type suspension at the rear. The front and rear have 100/80 and 130/70 measurement tire combinations respectively.

Kawasaki Z125 Pro

The bike uses a 125 cc displacement engine. This engine is 4-stroke, single-cylinder and features dual overhead camshafts. The engine is liquid-cooled and direct fuel-injected, which is a huge plus point for the bike, helping with fuel economy. This engine can generate a maximum power of 9.5 bhp at 8000 rpm and a maximum torque of 9.5 Nm at 6000 rpm. The bike uses a dual disc braking system, both the front and rear wheels are disc brakes. The bike has a 3.9 inch telescopic fork as front suspension with 100mm travel. A 4.1-inch single shock swingarm suspension is used at the rear. The bike uses alloy type wheels and tubeless type tires. 100/90-12 section tires are used on the front wheels and 120/70-12 section tires on the rear wheels.

Kawasaki Z 125 ABS

This sports bike has a 4-valve, 4-stroke liquid-cooled 125 cc engine that can generate 15 HP @ 10,000 rpm of maximum power and 11.7 Nm @ 7,700 rpm of torque which indicates good acceleration. The bike uses 290 mm single disc brakes at the front and 220 mm single disc brakes at the rear, with dual-channel independent ABS as the braking system. The bike has a 37 mm telescopic fork at the front and monoshock suspension at the rear. The bike has 100/80-17 front and 130/70-17 rear tires, the tires are very good size wise.

Kawasaki KLX 125

This sports bike has a 2-valve, 4-stroke air-cooled SOHC 125 cc engine that can generate 10.3 HP @ 8000 rpm of maximum power and 10 Nm @ 6400 rpm of torque. The bike uses a single 240mm disc 2 piston calliper at the front and a single 190mm disc 1 piston calliper at the rear. The bike has 70/100-19 front and 90/100-16 rear tires, which are not quite size wise.

Kawasaki KLX 125 L

The bike is powered by an air-cooled, 125 cc, 4-stroke, single cylinder engine. The KLX 125L pumps out plenty of rider-friendly power for more fun off-road riding. The engine is specially tuned for low and mid-range power and the bike has a 5 speed gear transmission system. The bike uses drum brakes at the front and rear. As for the suspension, there are telescopic forks at the front and bottom-link, single shock suspension at the rear, which according to rider reviews is quite good. Tires are 70/90-19 in front and 90/80-16 in rear.

Finally

Among the various cc motorcycles of Kawasaki motorcycles, young riders are more inclined towards high cc bikes, such as 900 cc, 1000 cc, 400 cc bikes, which are quite popular in the off-road biking world. We try to present the essential information of the best 125 cc Kawasaki motorcycles, which are more or less used in Bangladesh.

বাংলাদেশের সেরা ১২৫ সিসি কাওয়াসাকি মোটরসাইকেল নিয়ে সচরাচর কিছু প্রশ্ন

কাওয়াসাকি ১২৫ সিসি বাইকে কি ফগ লাইট ব্যবহার করা যায়?

বিভিন্ন রিভিউ মোতাবেক ফগ-লাইট ব্যাবহার করা যায়, তবে এক্ষেত্রে কিছু নিয়ম ও আইন মেনে চলা জরুরি

কাওয়াসাকি নিঞ্জা ১২৫-এর ক্লাচ টাইপ কি?

ক্লাচ টাইপ: ওয়েট মাল্টি-প্লেট

কাওয়াসাকি জেড১২৫ প্রো বাইকের মাইলেজ কত?

প্রায় ৪৫ কিমি/লিটার।

কাওয়াসাকি কেএলএক্স ১২৫ এল - এ কোন ধরণের ব্রেকিং সিস্টেম কি?

ড্রাম ব্রেকিং সিস্টেম।

Similar Advices

Buy New Bikesbikroy
Hero Splendor 11 2011 for Sale

Hero Splendor 11 2011

40,000 km
MEMBER
Tk 49,000
9 hours ago
Suzuki Gixxer ২০১৭ 2017 for Sale

Suzuki Gixxer ২০১৭ 2017

30,000 km
verified MEMBER
Tk 135,000
13 hours ago
TVS NTORQ ২০২১ 2021 for Sale

TVS NTORQ ২০২১ 2021

14,500 km
verified MEMBER
Tk 172,000
13 hours ago
জিবি পদ্মা গোল্ড 2022 for Sale

জিবি পদ্মা গোল্ড 2022

0 km
verified MEMBER
Tk 60,000
15 hours ago
Suzuki Gixxer All pepar ase 2022 for Sale

Suzuki Gixxer All pepar ase 2022

10,000 km
MEMBER
Tk 245
18 hours ago
Buy Used Bikesbikroy
Bajaj Discover 110 2015 for Sale

Bajaj Discover 110 2015

65,000 km
MEMBER
Tk 55,000
42 minutes ago
Dayang DY-100 Fresh 2007 for Sale

Dayang DY-100 Fresh 2007

65,200 km
MEMBER
Tk 21,000
1 hour ago
Bajaj Pulsar AS 2018 for Sale

Bajaj Pulsar AS 2018

15,874 km
MEMBER
Tk 111,990
3 weeks ago
Dayang DY-100 . 2012 for Sale

Dayang DY-100 . 2012

30,000 km
MEMBER
Tk 26,500
2 hours ago
TVS Metro Plus . 2019 for Sale

TVS Metro Plus . 2019

30,000 km
MEMBER
Tk 45,000
2 hours ago
+ Post an ad on Bikroy