৫টি সেরা ১৫০ সিসি স্কুটার সম্পর্কে আলোচনা

18 Jan, 2024   
৫টি সেরা ১৫০ সিসি স্কুটার সম্পর্কে আলোচনা

এই শতাব্দীর শুরুর দিকেও বাংলাদেশের সড়কগুলোতে স্কুটারের চলাচল বেশ কম দেখা যেতো। তবে মানুষের ক্রয়ক্ষমতা বৃদ্ধি পাওয়ার সাথে সাথে পাল্লা দিয়ে বাড়তে থাকে মানুষের বাইকের প্রতি ঝোক। একই সময়ে একটি নির্দিষ্ট সেগমেন্টের মানুষ স্কুটারের আরামদায়ক রাইড এবং কম ঝুকিঁর কথা বিবেচনা করে স্কুটার ক্রয়ের সিদ্ধান্ত নিয়ে নেন। সেই থেকে বাংলাদেশের মার্কেটে স্কুটারের চাহিদা বেড়েই চলেছে। আগে স্কুটারকে বেশ দুর্বল মনে করা হলেও এখন কিন্তু কোনো ভাবেই তা সত্য নয়। কোম্পানীগুলো তাদের সবদিক থেকে পাওয়ারফুল ও স্টাইলিশ স্কুটারগুলো বাংলাদেশে নিয়ে আসছে এবং বাংলাদেশের মানুষ’ও তা সাচ্ছন্দ্যে গ্রহণ করছে। তাই আজকের লেখায় আমরা আপনাদের কাছে বাংলাদেশের ৫টি সেরা ১৫০ সিসি স্কুটার সম্পর্কে বিস্তারিত তথ্য তুলে ধরার চেষ্টা করবো। আশা করি এই স্কুটার রিভিউ দেখে আপনারা আরো কার্যকর ক্রয়সিদ্ধান্ত গ্রহণ করতে পারবেন। 

৫টি সেরা ১৫০ সিসি স্কুটার সম্পর্কে আলোচনা

তবে চলুন বাংলাদেশের ৫টি সেরা ১৫০ সিসি স্কুটার সম্পর্কে জেনে নেয়া যাক।

১। Aprilia SR 150 Race Carbon ABS

Aprilia SR 150 হচ্ছে একটি স্পোর্টস স্কুটার। তাই এর ডিজাইনেও স্পোর্টি ভাইব দেয়ার চেষ্টা করা হয়েছে। বাইকের উপরে রাইডার ও পিলিয়নের জন্য থাকছে বেশ লম্বা সিঙ্গেল সিট। স্কুটারের হেডলাইট ও টেইল লাইট হিসেবে হ্যালোজেন লাইট ব্যবহার করা হয়েছে। স্কুটারের ড্যাশবোর্ড বেশ মিনিমাল রাখার চেষ্টা করা হয়েছে তবে প্রয়োজনীয় সকল তথ্য সেখানে পেয়ে যাবেন। 

Aprilia SR 150 – এর দৈর্ঘ্য, প্রস্থ, উচ্চতা ও ওজন হচ্ছে যথাক্রমে ১৯৮৫ মিমি, ৭০৩ মিমি, ১১৬৬ মিমি ও ১২২ কেজি। Aprilia SR 150 স্কুটারে ব্যবহার করা হয়েছে ১৫০ সিসির, ৩-ভাল্ভ, ৪-স্ট্রোক, সিঙ্গেল সিলিন্ডার ইঞ্জিন যা বেশ পাওয়ারফুল। তবুও এই স্কুটার আপনাকে ৪০ কিলোমিটার প্রতি লিটারের মাইলেজ দিতে পারবে। স্কুটারের সামনে ব্যবহার করা হয়েছে ডিস্ক ব্রেক এবং পেছনে থাকছে ড্রাম ব্রেকের সাপোর্ট। স্কুটারের সামনে থাকছে টেলিস্কোপিক ফর্ক এবং পেছনে দেয়া হয়েছে স্প্রিং-লোডেড ফর্ক। যারা সাধ্যের মাঝে স্পোর্টি লুকিং স্কুটার ক্রয় করতে চান তাদের টার্গেট করেই এই স্কুটার তৈরি করা হয়েছে। 

২। Regal Raptor Forge

মানুষ স্কুটার ক্রয় করার সময় স্কুটারের গতি বা দাম বিবেচনা না করে স্কুটারের ব্র্যান্ড ভ্যালুকে প্রাধান্য দিয়ে থাকে। তাই মার্কেটে অনেক স্কুটারের ভীরে Regal Raptor Forge – এর মতো স্কুটারগুলো হারিয়ে যায়। যদিও মার্কেটে অন্যান্য স্কুটারের দামের তুলনায় তারা কম দামে বেশ ভালো কিছু অফার করছে। 

Regal Raptor Forge স্কুটারের হেডলাইট, টেইল লাইট ও ইন্ডিকেটর, সবকিছুতেই থাকছে হ্যালোজেন লাইটের সাপোর্ট। স্কুটারের ড্যাশবোর্ডে পেয়ে যাবেন প্রয়োজনীয় সকল তথ্য এবং পাশে থাকবে একটি ৫ ওয়াটের ইউএসবি চার্জিং পোর্ট। Regal Raptor Forge স্কুটারের দৈর্ঘ্য, প্রস্থ ও উচ্চতা হচ্ছে যথাক্রমে ২০৩০ মিমি, ৭১৫ মিমি এবং ১১১৫ মিমি। স্কুটারে থাকছে ১৫০ সিসির ৪-স্ট্রোক সিঙ্গেল সিলিন্ডার ইঞ্জিন এবং ১০ লিটারের ফুয়েল ট্যাংক। এই স্কুটার আপনাকে ৩৫ থেকে ৪০ কিলোমিটার প্রতি লিটারের মাইলেজ দিতে পারবে। 

স্কুটারের সামনে ও পেছনে থাকছে ডুয়াল ডিস্ক ব্রেকের সেটাপ। তবে কোনো ধরণের এবিএস বা সিবিএস নেই। এই স্কুটারেও সামনে টেলিস্কোপিক ফর্ক দেয়া হয়েছে এবং পেছনে দেয়া হয়েছে স্প্রিং-লোডেড শক অ্যাবজর্বার। 

৩। Vespa Elegante 150

যাদের কাছে ব্র্যান্ড ভ্যালুর প্রায়োরিটি সবচেয়ে বেশি তাদের জন্য Vespa Elegante 150 হতে পারে আদর্শ চয়েস। এই স্কুটারের দৈর্ঘ্য, প্রস্থ, উচ্চতা ও ওজন হচ্ছে যথাক্রমে ১৭৭০ মিমি, ৬৯০ মিমি, ১১৪০ মিমি ও ১১৪ কেজি। এই স্কুটারে ১৫০ সিসির বেশ পাওয়ারফুল ইঞ্জিন ব্যবহার করা হয়েছে যা আপনাকে ৪৫ কিলোমিটার প্রতি লিটারের মাইলেজ দিতে পারবে। স্কুটারের সামনে দেয়া হয়েছে ডিস্ক ব্রেক ও পেছনে থাকছে ড্রাম ব্রেক। স্কুটারের সামনে থাকছে সিঙ্গেল সাইড আর্ম-ফ্রন্ট সাসপেনশন ও পেছনে দেয়া হয়েছে ডুয়াল-ইফেক্ট হাইড্রোলিক শক অ্যাবজর্বার। 

৪। Meiduo BWS

কম বাজেটের মাঝে আরো একটি পাওয়ারফুল স্কুটার হচ্ছে Meiduo BWS। এই স্কুটারেও হেডলাইট ও টেইল লাইট হিসেবে হ্যালোজেন লাইট দেয়া হয়েছে। সিটের উচ্চতা বেশ কম হওয়ার কারণে ৫’ ৩’’ উচ্চতার উপরের যেকোনো রাইডার বেশ স্বাচ্ছন্দ্যে রাইড করতে পারবেন। তবে স্কুটারে থাকছে মাত্র ৪.৮ লিটারের ফুয়েল ট্যাংক। স্কুটারে দেয়া হয়েছে ১৫০ সিসির ৪-স্ট্রোক সিঙ্গেল সিলিন্ডার ইঞ্জিন যা আপনাকে ৫০ কিলোমিটার প্রতি লিটারের মাইলেজ দিতে পারবে। এই স্কুটারেও থাকছে ডিস্ক-ড্রাম ব্রেক সেটাপ। সামনে থাকছে টেলিস্কোপিক ফর্ক এবং পেছনে ব্যবহার করা হয়েছে স্প্রিং-লোডেড ফর্ক। 

৫। Vespa VXL 150

Vespa VXL 150 স্কুটারের দৈর্ঘ্য, প্রস্থ, উচ্চতা ও ওজন হচ্ছে যথাক্রমে ১৭৭০ মিমি, ৬৯০ মিমি, ১১৪০ মিমি ও ১১৪ কেজি। এই স্কুটার আপনাকে গড়ে ৪৫ থেকে ৫০ কিলোমিটার প্রতি লিটারের মাইলেজ দিতে পারবে। ভেসপার অন্যান্য স্কুটারের মতো এই স্কুটারের ডিস্ক-ড্রাম ব্রেক সেটআপ দেয়া হয়েছে। সামনে দেয়া হচ্ছে সিঙ্গেল সাইড ফ্রন্ট-আর্ম সাসপেনশন এবং পেছনে দেয়া হয়েছে ডুয়াল-ইফেক্ট হাইড্রোলিক শক অ্যাবজর্বার। ভালো মাইলেজের পাশাপাশি এই স্কুটারের ৮ লিটার ধারণক্ষমতা সম্পন্ন ফুয়েল ট্যাংক দেয়া হয়েছে। 

পরিসংহার

আশা করি বাজারের সেরা স্কুটারগুলো সম্পর্কে আপনাদের ভালো একটি ধারণা দিতে পেরেছি। আপনার যদি ব্র্যান্ড ভ্যালু ও ফিচার উভয়ই প্রয়োজন হয় তাহলে আপনাকে অবশ্যই ২.৫ লক্ষ টাকার উপরে বাজেট রাখতে হবে। আর যদি ব্র্যান্ড ভ্যালু আপনার কাছে তেমন গুরুত্বপূর্ণ না হয়, তাহলে ২ লক্ষ টাকার নিচেই বেশ ভালো ভালো ফিচার সম্পন্ন স্কুটার আপনি পেয়ে যাবেন। 

Companies are now bringing their powerful and stylish scooters to Bangladesh more often than before. So, we want to present the 5 best 150cc scooters currently available in the Bangladesh market

  • Aprilia SR 150 Race Carbon ABS

Aprilia SR 150 Race Carbon ABS comes with a 150cc 4-stroke single-cylinder engine, which is quite powerful yet offers a mileage of around 40 kmpl. It comes with disc brakes at the front and drum brakes at the rear. It has a telescopic suspension in the front and a spring-loaded fork at the back. 

  • Regal Raptor Forge

Regal Raptor Forge comes with a full-headlight setup. It has a 150cc 4-stroke single-cylinder engine and can offer you a mileage of 40 kmpl. Regal Raptor Forge comes with a 10-litre fuel tank. It has a dual-disc brake setup. It has a telescopic fork at the front and a spring-loaded shock absorber at the rear. 

  • Vespa Elegante 150

Vespa Elegante 150 comes with their standard 150cc engine that can give you a mileage of 45 kmpl. It has a disc-drum brake setup. The suspension setup is a single-sided arm-front suspension at the front and a dual-effect hydraulic shock absorber at the rear. 

  • Meiduo BWS

It has a 150cc 4-stroke single-cylinder engine can give you a mileage of around 50 kmpl. This scooter, too has a disc-drum brake setup. They provided a telescopic fork at the front and a spring-loaded fork at the rear. 

  • Vespa VXL 150

Vespa VXL 150 comes with a 150cc engine. This engine can provide a mileage of, on average, 45 kmpl. It comes with Vespa’s typical disc-drum brake setup, which is not necessarily bad. The fuel tank is 8 liters. The suspensions are single-sided arm-front suspension and hydraulic shock absorber at the back. 

Conclusion 

We hope we have introduced you to some of the best 150cc scooters in Bangladesh. If you want brand value and performance, you must have a budget of at least 2.5 lakh. If you’re ready to relinquish the brand value, you can get high-performing scooters under 2 lakh BDT.

গ্রাহকদের নিয়মিত কিছু প্রশ্ন

Aprilia SR 150 Race Carbon ABS স্কুটারের মাইলেজ কতো?

এই স্কুটার আপনাকে ৪০ কিলোমিটার প্রতি লিটারের মাইলেজ দিতে পারবে।

Aprilia SR 150 Race Carbon ABS কি ক্রয় করা উচিত?

আপনার যদি স্পোর্টি লুকিং স্কুটারের প্রতি ঝোক থাকে তাহলে অবশ্যই স্কুটারটি কনসিডার করতে পারেন।

Regal Raptor Forge স্কুটারের দাম কতো?

বর্তমানে Regal Raptor Forge ১,৫০,০০০ টাকার আশেপাশে পাওয়া যাচ্ছে।

Vespa Elegante 150 স্কুটারে কি ব্রেক ব্যবহার করা হয়েছে?

Vespa Elegante 150 স্কুটারে থাকছে ডিস্ক-ড্রাম ব্রেক সেটআপ।

Vespa VXL 150 স্কুটারের দাম কতো?

Vespa VXL 150 বর্তমানে ৩,০০,০০০ টাকায় পাওয়া যাচ্ছে।

Similar Advices

Buy New Bikesbikroy
Bajaj CT 100 2012 for Sale

Bajaj CT 100 2012

39,659 km
MEMBER
Tk 55,000
8 hours ago
TVS Radeon 110 2016 for Sale

TVS Radeon 110 2016

16,000 km
MEMBER
Tk 80,000
10 hours ago
Yamaha FZS 2017 for Sale

Yamaha FZS 2017

42,000 km
verified MEMBER
verified
Tk 132,000
1 day ago
Dayun Plight 110cc Motorbike for sale 2015 for Sale

Dayun Plight 110cc Motorbike for sale 2015

1,080 km
MEMBER
Tk 30,000
1 day ago
Suzuki Gixxer 2022 for Sale

Suzuki Gixxer 2022

10,000 km
verified MEMBER
verified
Tk 213,000
1 day ago
Buy Used Bikesbikroy
Walton Cruize 2011 for Sale

Walton Cruize 2011

55,000 km
MEMBER
Tk 27,000
6 days ago
Bajaj Pulsar 4clr modified 2012 for Sale

Bajaj Pulsar 4clr modified 2012

25,874 km
verified MEMBER
verified
Tk 74,999
1 hour ago
TVS Metro Fresh 2014 for Sale

TVS Metro Fresh 2014

100,000 km
MEMBER
Tk 46,000
2 hours ago
Bajaj Pulsar 150 . 2010 for Sale

Bajaj Pulsar 150 . 2010

0 km
MEMBER
Tk 55,000
2 hours ago
Bajaj Pulsar 150 4clr bebe blaw 2018 for Sale

Bajaj Pulsar 150 4clr bebe blaw 2018

18,986 km
verified MEMBER
verified
Tk 108,999
2 hours ago
+ Post an ad on Bikroy