Aprilia FX 150 ফিচার রিভিউ

17 May, 2023
Aprilia FX 150 ফিচার রিভিউ

এপ্রিলিয়া একটি বেশ পরিচিত একটি ইতালীয় মোটরসাইকেল ম্যানুফ্যাকচারার কোম্পানি। বাংলাদেশে এপ্রিলিয়া ব্র্যান্ডটিকে প্রথম পরিচয় করিয়ে দেয় রানার বাংলাদেশ। এই ব্র্যান্ডটি পরিচিতি লাভ করেছে বেশ হাই কোয়ালিটি এবং হাই ক্যাপাসিটির কমিউটার বাইক তৈরি করে। ১৫০ সিসি সেগমেন্টের এপ্রিলিয়া এফ এক্স তারই একটি চমৎকার উদাহরণ।

এপ্রিলিয়া এফ এক্স ১৫০ একটি আকর্ষণীয় স্ট্যান্ডার্ড কমিউটার বাইক। বাইকটি দেখতে অন্যান্য কমিউটার বাইকগুলোর মতো হলেও এর কার্ভাড ডিজাইন এবং গ্রাফিক্স বাইকটিকে বেশ ডিসেন্ট একটা লুক দেয়।

এই বাইকটিতে রয়েছে ১৫০ সিসির এয়ার কুল্ড সিঙ্গেল সিলিন্ডার, টুইন ভালভ, কার্বুরেটর ইঞ্জিন। বাইকটির ইঞ্জিন ১০.৪৬ বিএইচপি @৮০০০ আরপিএম ম্যাক্স পাওয়ার উৎপন্ন করতে সক্ষম। এর পাশাপাশি বাইকটি ১১.৫ নিউটন মিটার @৫৫০০ আরপিএম ম্যাক্স টর্ক প্রদান করতে পারে। ভালো এবং স্মুথ ট্রান্সমিশনের জন্য বাইকটিতে আছে ৫-স্পিড গিয়ারবক্স এবং ওয়েট মাল্টি-প্লেট ক্লাচ।

এপ্রিলিয়া এফ এক্স বাইকটির টপ স্পিড ১২০ কিমি/ঘণ্টা এবং বাইকটি ৪০ কিমি/লিটার মাইলেজ দিতে সক্ষম। বাইকটির ইঞ্জিন পাওয়ার ডেলিভারি এবং ওভারঅল পারফরম্যান্স মোটামোটি ভালো।

এপ্রিলিয়া ব্রান্ডের এই বাইকটির সামনে চাকায় সিঙ্গেল ডিস্ক ব্রেক এবং পেছনের চাকায় ড্রাম ব্রেক সংযুক্ত করা হয়েছে। বাইকটির সামনের ব্রেকের রেসপন্স বেশ ভালো, তবে পেছনের ব্রেকের রেসপন্স তেমন সন্তোষজনক নয়।

এছাড়াও বাইকটির সামনে টেলিস্কোপিক ফর্ক সাসপেনশন এবং পেছনে হাইড্রোলিক শক অ্যাবজর্ভার সাসপেনশন সংযুক্ত করা হয়েছে। উঁচু-নিচু রাস্তায় উভয় সাসপেনশনেরই রেসপন্স বেশ ভালো।

এপ্রিলিয়া এফ এক্স বাইকটির একটি অন্যতম আকর্ষণীয় দিক হল এর ফুয়েল ট্যাঙ্ক। ট্যাঙ্কটি বেশ বড় এবং এর ধারণ ক্ষমতা ১৮ লিটার।

বাইকটির ওভারঅল হাইট ওয়েট বেশ ব্যালেন্সড। বাইকটির ওজন ১২৬ কেজি এবং গ্রাউন্ড ক্লিয়ারেন্স ১৬৫ মিমি, যা বাইকটিকে যেকোনো ধরণের রাস্তায় স্বাচ্ছন্দ্যে চলতে সাহায্য করে।

এপ্রিলিয়া এফ এক্স ১৫০ বাইকটি বর্তমানে কালো, লাল এবং সাদা এই তিনটি আকর্ষণীয় কালারে পাওয়া যাচ্ছে।

আশা করি আমাদের আজকের এপ্রিলিয়া এফ এক্স ১৫০ রিভিউ এই চমৎকার বাইকটি সম্পর্কে একটি পরিপূর্ণ ধারণা পেতে আপনাকে সাহায্য করবে। 

Aprilia FX 150-এর বিস্তারিত বিবরণ

বাংলাদেশে কমিউটার সেগমেন্টের বাইকের চাহিদা অনেক। তাই মোটামোটি সব ব্র্যান্ডের কমিউটার বাইক বাংলাদেশে লক্ষ্য করা যায়। বর্তমানে বাংলাদেশে যতগুলো কমিউটার সেগমেন্টের বাইক চোখে পরে সেগুলোর মধ্যে একটি অন্যতম হল এপ্রিলিয়া। এইটি একটি ইতালীয় মোটরসাইকেল ম্যানুফ্যাকচারার কোম্পানি। এই কোম্পানি তার যাত্রা শুরু করে দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর পর। এপ্রিলিয়া কোম্পানি বেশ ভালো মানের কমিউটার সেগমেন্টের বাইক তৈরি করে থাকে। ১৫০ সিসির এপ্রিলিয়া এফ এক্স তাদের মধ্যে অন্যতম। বাইকটি অন্যান্য কমিউটার বাইকগুলোর মতো দেখতে হলেও এর পারফরম্যান্স এবং অন্যান্য ফিচারে ভিন্নতা এবং বেশ নতুনত্ব লক্ষ্য করা যায়। এপ্রিলিয়া এফ এক্স ১৫০ ফিচার, স্পেসিফিকেশন, দাম ইত্যাদি সম্পর্কে বিস্তারিত নিম্নে বর্ণনা করা হল।

বডি ডিজাইন

এপ্রিলিয়া এফ এক্স ১৫০ বাইকটি কমিউটার সেগমেন্টের অসাধারণ একটি বাইক। বাইকটির বডি ডিজাইন অন্যান্য কমিউটার বাইকগুলোর মতো হলেও বাইকটিতে স্পোর্টি একটি ভাইব পাওয়া যায়। তবে ওভারঅল লুক বিবেচনা করলে বলতে হবে বাইকটি দেখতে বেশ ডিসেন্ট।

বাইকটির ফ্রন্ট প্রোফাইল বেশ চমৎকার। বাইকটির সামনে সংযুক্ত করা হয়েছে ৩৫/৩৫ ওয়াটের হ্যালোজেন লাইট। তবে এর টেইল লাইট এবং সাইড ইন্ডিকেটরে সংযুক্ত করা হয়েছে এলইডি লাইট। সামনের হ্যালোজেন লাইট ইউনিটটির সামান্য উপরে একটি কালো রঙের উইন্ডশিল্ড সংযুক্ত আছে।

বাইকটির একটি অন্যতম আকর্ষণীয় দিক হলো এর ফুয়েল ট্যাঙ্কটি। ফুয়েল ট্যাঙ্কটির কার্ভড ডিজাইন, ফিনিশিং এবং এর উপরের “APRILIA” লোগোটি বাইকটির লুককে আরও আকর্ষণীয় করে তোলে। ফুয়েল ট্যাঙ্কটির ধারণ ক্ষমতা ১৮ লিটার, যা অন্যান্য কমিউটার বাইকের তুলনায় অনেক বেশি। আবার ট্যাঙ্কটি মোটামোটি চিকন হওয়ায় রাইডারের পা রাখতে তেমন সমস্যা হবে না।

বাইকটিতে সংযুক্ত আছে সেমি-ডিজিটাল ইনফরমেশন ক্লাস্টার। এতে স্পিডোমিটার, ওডোমিটার, ফুয়েল গজ, গিয়ার পজিশন ইন্ডিকেটর সহ অন্যান্য সকল প্রয়োজনীয় ইন্ডিকেটর রয়েছে। ইনফরমেশন প্যানেলটি সম্পূর্ণ অ্যানালগ এবং দেখতে বেশ স্মার্ট। 

এপ্রিলিয়া ব্র্যান্ডের এই বাইকটির সিট হাইট ৭৬০ মিমি। বাইকটির সিট বেশ লম্বা এবং পেছনের দিকে সামান্য উঠানো। সিটটি রাইডার এবং পিলিয়ন উভয়ের জন্য বেশ কমফোর্টেবল। তবে সিটটি আরেকটু চওড়া হলে রাইডারের জন্য একটু সুবিধা হতো। এছাড়া প্যাসেঞ্জারের সুবিধার জন্য সিটের পেছন দিকে আপরাইট হ্যান্ডেলবার সংযুক্ত আছে।

এপ্রিলিয়া এফ এক্স বাইকটির ওভারঅল দৈর্ঘ্য ২০৩০ মিমি, প্রস্থ ৭৬০ মিমি এবং উচ্চতা ১০৫০ মিমি। এছাড়াও হুইলবেস ১৩৪০মিমি এবং গ্রাউন্ড ক্লিয়ারেন্স ১৬৫মিমি, যা বাংলাদেশের রাস্তার জন্য যথোপযোগী।

বাইকটির ওভারঅল হাইট ওয়েট বেশ ব্যালেন্সড এবং বাইকটির ওভারঅল ওয়েট ১২৬ কেজি যা আমাদের দেশের যেকোনো ধরণের রাস্তায় চলার জন্য উপযোগী।

ইঞ্জিন

এপ্রিলিয়া এফ এক্স বাইকটিতে সংযুক্ত করা হয়েছে ১৫০ সিসির পাওয়ারফুল ইঞ্জিন, যেটি ৪ স্ট্রোক বিশিষ্ট, এয়ার কুল্ড সিঙ্গেল সিলিন্ডার, টুইন ভালভ, কার্বুরেটর ইঞ্জিন। বাইকটির ইঞ্জিন ১০.৪৬ বিএইচপি @৮০০০ আরপিএম ম্যাক্স পাওয়ার উৎপন্ন করতে সক্ষম। একই সাথে বাইকটি ১১.৫ নিউটন মিটার @৫৫০০ আরপিএম ম্যাক্স টর্ক উৎপন্ন করতে পারে। ইঞ্জিন পারফরম্যান্স বেশ ভালো।

এছাড়াও বাইকটিতে আরও সংযুক্ত আছে ৫-স্পিড গিয়ারবক্স। বাইকটি প্রতি ঘণ্টায় ১২০ কিমি টপ স্পিড দিতে সক্ষম এবং কার্বুরেটেড ইঞ্জিন হওয়ায় প্রতি লিটারে ৪০ কিমি মাইলেজ দিতে পারে। বলা যায়, বাইকটির ফুয়েল এফিশিয়েন্সি বেশ ভালো। এতে বেসিক মাল্টি ক্লাচ সংযুক্ত আছে। স্টার্টিং এর ক্ষেত্রে বাইকটিতে সেলফ এবং কিক-স্টার্ট, দুটি অপশনই দেওয়া রয়েছে।

ব্রেক ও টায়ার

এপ্রিলিয়া এফ এক্স ১৫০ বাইকটির সামনে চাকায় ২৪০ মিমি সিঙ্গেল ডিস্ক ব্রেক এবং পেছনের চাকায় ১৩০ মিমি ড্রাম ব্রেক সংযুক্ত করা হয়েছে। বাইকটিতে সিবিএস/এবিএস কোনটিই ব্রেকিং সিস্টেম সংযুক্ত করা হয়নি।

বাইকটির সামনের টায়ার ৯০/৯০- ১৭ এবং পেছনের টায়ার ১১০/৮০- ১৭ সাইজের। পেছনের টায়ারটি সামান্য চিকন। বাইকটির উভয় টায়ারই টিউবলেস এবং অ্যালয় হুইলবেস সংযুক্ত আছে।

সাসপেনশন

এপ্রিলিয়া এফ এক্স ১৫০ বাইকটির সামনের দিকে রয়েছে টেলিস্কোপিক ফর্ক সাসপেনশন এবং পেছনের দিকে রয়েছে হাইড্রোলিক শক অ্যাবজর্ভার রিয়ার সাসপেনশন। বাইকটির উভয় সাসপেনশন উঁচু-নিচু রাস্তায় বেশ ভালো রেসপন্স দেয়। পেছনের সাসপেনশনটি বেশ ভালো হওয়ায় উঁচু-নিচু রাস্তায়ও পিলিয়ন বেশ ভালো কমফোর্ট পায়।

Aprilia FX 150-কাদের জন্য ভালো

এপ্রিলিয়া এফ এক্স ১৫০ নির্দ্বিধায় কমিউটার সেগমেন্টের অসাধারণ একটি বাইক। আপনি যদি বাইক রাইডিং শেখার জন্য এবং দৈনিক ব্যবহারের জন্য সাশ্রয়ী মুল্যে একটি কমিউটার বাইক খুঁজে থাকেন তাহলে এই বাইকটি আপনার জন্য।

১৫০ সিসির এপ্রিলিয়া এফ এক্স বাইকটি একটি ডিসেন্ট লুকিং স্ট্যান্ডার্ড কমিউটার বাইক। বাইক দেখতে যেমন স্টাইলিশ তেমনি বাইকটির স্পেসিফিকেশন এবং পারফরম্যান্স বেশ চমৎকার। যারা প্রতিদিন অফিসে যাতায়াত করে বা যারা ব্যবসায়ের কাজে প্রতিনিয়তই যাতায়াত করে তাদের জন্য এটি আদর্শ একটি বাইক হতে পারে। তবে স্টাইলিশ লুকিং হওয়ায় রেগুলার কমিউটার বাইক ব্যবহারকারী এবং ইয়াং ইউনিভার্সিটি স্টুডেন্টস যারা কম খরচে ভালো বাইক খুঁজছেন, তাদের জন্যও এপ্রিলিয়া এফ এক্স ১৫০ একটি ভালো বাইক।

আশা করি, আমাদের Aprilia FX 150 রিভিউ, বাইকটি কেনার ব্যাপারে আপনাকে সিদ্ধান্ত গ্রহণে সাহায্য করবে।

Aprilia FX 150 Price in Bangladesh বাংলাদেশে Aprilia FX 150 এর দাম

বাংলাদেশে Aprilia FX 150 এর অফিসিয়াল দাম ৳135,000। আসল মূল্য কম বেশি হতে পারে যা আপনি ডিলার এর কাছ থেকে যাচাই করে নিতে পারেন।

Bikroy এর বিগত ৩ মাসের লিস্টিং থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী ব্যবহৃত used Aprilia Other Model 2023 এর দাম BDT 84,500.

Aprilia FX 150 Pros সুবিধা

  • স্টাইলিশ লুক
  • বড় সাইজের ফুয়েল ট্যাঙ্ক
  • সাসপেনশনের রেসপন্স ভালো
  • হাইট ওয়েট বেশ ব্যালেন্সড

Aprilia FX 150 Cons অসুবিধা

  • পেছনের ব্রেক অপেক্ষাকৃত দুর্বল
  • পেছনের টায়ার অপেক্ষাকৃত চিকন

এক্সপার্ট অপিনিয়ন

8.0

Out of 10

এপ্রিলিয়া এফ এক্স ১৫০ নির্দ্বিধায় কমিউটার সেগমেন্টের অসাধারণ একটি বাইক। আপনি যদি বাইক রাইডিং শেখার জন্য এবং দৈনিক ব্যবহারের জন্য সাশ্রয়ী মুল্যে একটি কমিউটার বাইক খুঁজে থাকেন তাহলে এই বাইকটি আপনার জন্য।

১৫০ সিসির এপ্রিলিয়া এফ এক্স বাইকটি একটি ডিসেন্ট লুকিং স্ট্যান্ডার্ড কমিউটার বাইক। বাইক দেখতে যেমন স্টাইলিশ তেমনি বাইকটির স্পেসিফিকেশন এবং পারফরম্যান্স বেশ চমৎকার। যারা প্রতিদিন অফিসে যাতায়াত করে বা যারা ব্যবসায়ের কাজে প্রতিনিয়তই যাতায়াত করে তাদের জন্য এটি আদর্শ একটি বাইক হতে পারে। তবে স্টাইলিশ লুকিং হওয়ায় রেগুলার কমিউটার বাইক ব্যবহারকারী এবং ইয়াং ইউনিভার্সিটি স্টুডেন্টস যারা কম খরচে ভালো বাইক খুঁজছেন, তাদের জন্যও এপ্রিলিয়া এফ এক্স ১৫০ একটি ভালো বাইক।

আশা করি, আমাদের Aprilia FX 150 রিভিউ, বাইকটি কেনার ব্যাপারে আপনাকে সিদ্ধান্ত গ্রহণে সাহায্য করবে।

Aprilia is a well-known Italian motorcycle manufacturing company. Runner Bangladesh was the first to introduce the Aprilia brand in Bangladesh. This brand is known for producing high-quality and high-capacity commuter bikes. The Aprilia FX in the 150cc segment is a good example of that.

The Aprilia FX 150 is an attractive standard commuter bike. This bike looks like other commuter bikes but its curved design and graphics give the bike a decent look.

This bike has a 150 cc air-cooled single cylinder, a twin valve. The engine of the bike is capable of producing 10.46 BHP @ 8000 rpm max power. Apart from this, the bike can deliver a max torque of 11.5 Nm @ 5500 rpm. The bike has a 5-speed gearbox and wet multi-plate clutch to assist in better and smooth transmission.

The Aprilia FX bike has a top speed of 120 km/hr and this bike is capable of delivering a mileage of 40 km/liter. The power delivery and overall performance of the engine of the bike are quite good.

This Aprilia brand bike is equipped with a single disc brake on the front wheel and a drum brake on the rear wheel. The front brake response of the bike is quite good, but the rear brake response is not so satisfactory.

Apirila FX 150 has telescopic fork suspension at the front and hydraulic shock absorber suspension at the rear. The response of both suspensions is quite good on bumpy roads.

One of the most interesting aspects of the Aprilia FX bike is its fuel tank. The tank is quite large and has a capacity of 18 liters.

The overall height and weight of the bike is well balanced. The weight of the bike is 126 kg and the ground clearance is 165 mm, which helps the bike to move smoothly on any type of road.

The Aprilia FX 150 bike is currently available in three attractive colors – Black, Red and White.

Hope our today’s Aprilia FX 150 review will help you to get a complete idea about this wonderful bike.

Aprilia FX 150 Price in Bangladesh Aprilia FX 150 Price in Bangladesh

The official price of Aprilia FX 150 in Bangladesh is ৳135,000. However, you should check the final price of the bike with the dealer.

As per the Bikroy's 3 months price data, the avg. price of used Aprilia Other Model 2023 is BDT 84,500.

Aprilia FX 150 Video Review


15 May, 2023 - ১৫০ সিসি সেগমেন্টের এপ্রিলিয়া এফ এক্স বাইকটির ফিচার, মাইলেজ, ওভারঅল পারফরম্যান্স, দাম এবং অন্যান্য স্পেক হিসেবে বাইকটি কেনা আপনার জন্য কতটা উপযোগী তারই একটি পরিপূর্ণ আলোচনা থাকবে এই Aprilia FX 150 রিভিউ -তে।

Aprilia FX 150 -সম্পর্কে জিজ্ঞাসা

এপ্রিলিয়া এফ এক্স ১৫০ কি ধরনের বাইক ?

এপ্রিলিয়া এফ এক্স ১৫০ একটি স্ট্যান্ডার্ড কমিউটার বাইক।

এপ্রিলিয়া এফ এক্স ১৫০ বাইকটির সর্বোচ্চ স্পিড কতো?

 এপ্রিলিয়া এফ এক্স ১৫০ বাইকটি প্রতি ঘণ্টায় ১২০ কিমি টপ স্পিড দিতে সক্ষম

এপ্রিলিয়া এফ এক্স ১৫০ বাইকটির মাইলেজ কত?

এপ্রিলিয়া এফ এক্স ১৫০ বাইকটি প্রতি লিটারে ৪০ কিমি মাইলেজ দিতে সক্ষম।

 

এপ্রিলিয়া এফ এক্স ১৫০ বাইকটি কি কি রঙে বাজারে পাওয়া যাচ্ছে ?

এপ্রিলিয়া এফ এক্স ১৫০ বাইকটি বর্তমানে কালো, লাল এবং সাদা এই তিনটি আকর্ষণীয় কালারে অ্যাভেইলেবল আছে।

Aprilia FX 150 Specifications

Model name Aprilia FX 150
Type of bikeStandard
Type of engine4- stroke, twin valve, SOHC, Single Cylinder, Air-
Engine power (cc) 149.0cc
Engine coolingAir Cooled
Max. Horse power10.46 Bhp @ 8000 RPM
Max torque11.5 NM @ 5500 RPM
Start methodKick
Number of gears5
Mileage 40 Kmpl (Approx)
Top speed120 Kmph (Approx)
Front suspensionHydraulic Forks
Rear suspensionHydraulic Shock Absorber
Front brake typeSingle Disc
Front brake diameter220 mm
Rear brake typeDrum Brake
Rear brake diameterNo Info
Braking systemNormal Braking System
Front tire size110/80-17
Rear tire size90/90-17
Tire typeTubeless
Overall length2030 mm
Overall height1050 mm
Overall weight126 Kg
Wheelbase1340 mm
Overall width760 mm
Ground clearance165 mm
Fuel tank capacity18 Liters
Seat height760 mm
Head light35W/35W Ha
IndicatorsHalogen
Tail lightHalogen
Speedometeranalog
RPM meterDigital
OdometerAnalog
Seat typeSingle-Seat
Engine kill switchyes
Body colorsBlack
Distributor/dealerRunner Automobiles Limited
Features,
Buy Aprilia FX 150bikroy
Aprilia FX-150 Fi 2023 for Sale

Aprilia FX-150 Fi 2023

2,650 km
MEMBER
Tk 120,000
1 day ago
Aprilia Fx 150 2023 for Sale

Aprilia Fx 150 2023

6,900 km
verified MEMBER
verified
Tk 98,000
3 days ago
Aprilia runner Knight rider 2018 for Sale

Aprilia runner Knight rider 2018

40 km
MEMBER
Tk 44,000
2 weeks ago
Buy Other Bikesbikroy
Yamaha Libero 2010 for Sale

Yamaha Libero 2010

89,000 km
MEMBER
Tk 38,000
32 minutes ago
Freedom motorbike 2017 for Sale

Freedom motorbike 2017

42,000 km
MEMBER
Tk 27,000
44 minutes ago
Yamaha FZS v2 2020 for Sale

Yamaha FZS v2 2020

26,000 km
MEMBER
Tk 210,000
1 hour ago
Hero CBZ Xtrem . 2009 for Sale

Hero CBZ Xtrem . 2009

62,524 km
MEMBER
Tk 49,999
1 hour ago
Walton Fusion . 2024 for Sale

Walton Fusion . 2024

20,000 km
MEMBER
Tk 16,000
1 hour ago
+ Post an ad on Bikroy