Aprilia Sr 150 Race এর রিভিউ। দাম এবং বিস্তারিত আলোচনা

13 Sep, 2023
Aprilia Sr 150 Race এর রিভিউ। দাম এবং বিস্তারিত আলোচনা

ইতালিয়ান কোম্পানি এপ্রিলিয়া বিশ্বব্যাপী বেশ জনপ্রিয় একটি স্পোর্টস বাইক প্রস্তুতকারক কোম্পানি। এই ব্র্যান্ড প্রতিষ্ঠার শুরু থেকেই মোটোজিপির প্রত্যেকটি সিজনে অংশগ্রহণ করে আসছে। প্রিমিয়াম মান এবং উচ্চমূল্যের হওয়ায় এই কোম্পানির বাইক বাংলাদেশ সহ বেশিরভাগ দেশেই আগে সহজলভ্য ছিলো না। তবে ২০১৭ সালে বাংলাদেশে সর্বপ্রথম এপ্রিলিয়ার একটি জনপ্রিয় পণ্য লঞ্চ করা হয়, যার নাম এপ্রিলিয়া আরএস৪ ১২৫। বর্তমানে তারা ১২৫ ও ১৫০ সিসি সেগমেন্টে বেশ কয়েকটি স্কুটার বাংলাদেশে নিয়ে এসেছে, আর সেগুলোর দামও বেশ সহনীয় হয়ে উঠেছে। এরই মধ্যে একটি সম্ভাবনাময় স্কুটার হচ্ছে Aprilia SR 150 Race, যা আমাদের দেশে আমদানি করছে রানার অটোমোবাইলস লিমিটেড।

আমাদের দেশে ট্র্যাফিক অনেক বেশি হওয়ার কারণে স্কুটারের চাহিদা দিন কে দিন বেড়েই চলেছে, কেননা স্কুটার বেশ আরামদায়ক এবং সাশ্রয়ী। আর এপ্রিলিয়া এসআর ১৫০ রেইস স্কুটারটি অল্প সময়ের মধ্যেই আমাদের দেশে বেশ সাড়া তুলে ফেলেছে।

এপ্রিলিয়া আরএস৪ ১২৫ এর রিভিউ

চলুন দেখে নেয়া যাক এপ্রিলিয়া এসআর ১৫০ রেইস দাম এবং এর বিভিন্ন আকর্ষণীয় ফিচারগুলো।

ডিজাইন ও আউটলুক

Aprilia SR 150 Race একটি কমিউটার স্কুটার। গড়পড়তা ডিজাইনের স্কুটারের থেকে আলাদা কিছু খুঁজছেন, এমন রাইডারদের জন্য এই স্কুটারটি ব্যাপক আবেদন সৃষ্টি করবে। দূর থেকে দেখলে এটিকে পারফরম্যান্স দানব বলে মনে হবে। এপ্রিলিয়া ডব্লিউএসবিকে মডেলটির কথা মাথায় রেখে ডিজাইন করা হয়েছে নতুন এপ্রলিয়া এসআর ১৫ রেইস স্কুটারটি।

সম্পূর্ণ স্পোর্টি ডিজাইন এবং ডিক্যাল সহ Aprilia SR 150 Race-কে খুব সহজেই স্পোর্টস স্কুটার বলা যায়। এই স্কুটারের স্পোর্টি ডিক্যালগুলো একদম প্রিমিয়াম আউটলুক এনে দিয়েছে। এপ্রিলিয়া এসআর ১৫০ রেইস ফিচার হিসেবে এতে রয়েছে একটি লম্বা সিঙ্গেল সিট; আর এই সিটের পিলিয়ন সাইডটি সামান্য উঁচু করে দেয়ায় আরো বেশি স্পোর্টি অনুভব পাবেন। বাইকটির সামনে ও পেছনের দিকটা চোখা কিনারবিশিষ্ট হওয়ায় একে দেখতে বেশ অ্যারোডাইনামিক লাগে। সম মিলিয়ে এপ্রিলিয়া এসআর ১৫০ রেইস দামের সাপেক্ষে অসাধারণ স্পোর্টি আউটলুকের একটি স্কুটার।

ইঞ্জিন পারফরম্যান্স

১৫৪.৮ সিসি ডিসপ্লেসমেন্টের ৪ স্ট্রোক, ৩ ভালভ, এসওএইচসি ইঞ্জিনটি Aprilia SR 150 Race স্কুটারের অন্যতম প্রধান বৈশিষ্ট্য। এয়ার কুলিং সিস্টেমসহ এই ১৫০ সিসি সিঙ্গেল সিলিন্ডার ইঞ্জিন থেকে ৬৭৫০ আরপিএম-এ সর্বোচ্চ ৯.৯ বিএইচপি শক্তি এবং ৫০০০ আরপিএম-এ সর্বোচ্চ ১০.৯ এনএম টর্ক পাওয়া যায়। হাইওয়ের বিবেচনায় এই টর্ক এবং শক্তি কিছুটা কম মনে হলেও শহরের রাস্তায় কমিউট করার জন্য তা যথেষ্ট।

অটো ট্রান্সমিশন, সম্পূর্ণ অটোম্যাটিক সিভিটি গিয়ারবক্স এবং ড্রাই সেনট্রিফিউগাল ক্লাচবিশিষ্ট এই স্কুটারটি নিয়ন্ত্রণ করা খুবই সহজ। ৬.৫লিটার জ্বালানি ট্যাংকটির ধারণক্ষমতার এই স্কুটার ঘন্টায় সর্বোচ্চ ১২৫ কিলোমিটার গতি তুলতে পারে। এতে রয়েছে একটি ইঞ্জিন-ম্যাপিং সিস্টেম; যা স্কুটারটির উত্থান পরিমাপ করার পর ঐ অনুযায়ী চাকায় পাওয়ার সরবরাহ করে।

মাইলেজ

শহর এবং হাইওয়ে মিলিয়ে এপ্রিলিয়া এসআর ১৫০ রেইস স্কুটারটির জ্বালানি দক্ষতা গড়ে প্রতি লিটারে ৪০ কিমি পর্যন্ত পাওয়া যাবে। এই স্কুটারে জ্বালানি সাপ্লাই হিসেবে রয়েছে কার্বুরেটর সিস্টেম, যা আপনাকে দিবে বেশ ভালো জ্বালানি দক্ষতা।

চ্যাসিস, সাসপেনশন ও ব্রেক

Aprilia SR 150 Race স্কুটারটির চ্যাসিস দৃঢ় স্টিল ফ্রেম দিয়ে নির্মিত; যা রাইডারকে দিবে দারুণ ব্যালেন্স এবং স্বাচ্ছন্দ্য। সাসপেনশন হিসেবে স্কুটারটির সামনে দেয়া হয়েছে সোজা স্ট্যাঞ্চিয়ন সহ হাইড্রোলিক ডাবল-টেলিস্কপিক ফোর্ক এবং পেছনের দিকে ব্যবহার করা হয়েছে একটি সিঙ্গেল হাইড্রোলিক শক অ্যাবসর্বার। সামনের সাসপেনশনটি থেকে বেশ ভালো পারফরম্যান্স আশা করা যাচ্ছে। অন্যদিকে পেছনের সাসপেনশনটি পিলিয়নদের জন্য আদর্শ না হলেও কর্ণারিং-এর সময় বেশ ভালো রেসপন্স দিতে পারবে।

এপ্রিলিয়া এসআর ১৫০ রেইস দামের বিচারে এর ব্রেক বেশ ভালো। স্কুটারটির সিঙ্গেল ডিস্ক টাইপ সামনের ব্রেকটির ব্যাস ২২০ মিমি এবং পেছনের ডিস্ক ব্রেকের ব্যাস ১৪০ মিমি। সাধারণ ব্রেকিং সিস্টেমের এই স্কুটারটিতে এবিএস বা সিবিএস টাইপ কোনো প্রযুক্তি দেয়া হয়নি, যা এপ্রিলিয়া এসআর ১৫০ রেইস ফিচার হিসেবে একটু হতাশাজনক। তবে এই ব্রেকগুলো শহরের রাস্তায় কমিউট করার জন্য বেশ ভালো সাপোর্ট দিবে আশা করা যাচ্ছে।

বাইকের বডি ও টায়ারের সাইজ

এপ্রিলিয়া এসআর ১৫০ রেইস স্কুটারটির সাইজ বেশ বড়। স্কুটারটির সামগ্রিক দৈর্ঘ্য ১৯৮৫ মিমি, প্রস্থ ৭০৩ মিমি এবং উচ্চতা ১১৬৬ মিমি। ১২২ কেজি ওজনের এই স্কুটারের সিট হাইট ৭৭৫ মিমি, যা স্কুটার হিসেবে বেশ উঁচু। তবে এর সিটিং পজিশন বেশ আরামদায়ক, আর বাইকের নিয়ন্ত্রণও বেশ সহজ। নিরাপত্তার জন্য Aprilia SR 150 Race স্কুটারের গ্রাউন্ড ক্লিয়ারেন্স রাখা হয়েছে ১৫৫ মিমি।

এপ্রিলিয়া এসআর ১৫০ রেইস দামের সাপেক্ষে স্কুটারটিতে ব্যবহার করা হয়েছে অ্যালয় রীম সহ টিউবলেস টায়ার। সামনে ও পেছনে একই মাপের চাকা ব্যবহার করা হয়ছে; যেগুলোর সাইজ ১২০/৭০-১৪। এই চাকাগুলো সাইজে বেশ বড় হওয়ায় চটপটে ভাব কিছুটা কমে আসলেও পুরু হওয়ার দরুন রাইডার বেশ আরামে কর্ণারিং এবং কাত হয়ে স্কুটারটি চালাতে পারবেন।

ইলেকট্রিক্যাল প্যানেল এবং বিভিন্ন ফিচার

Aprilia SR 150 Race স্কুটারটির ইলেকট্রিক্যাল সামগ্রীর মধ্যে রয়েছে এর ১২ ভোল্টের ৫এএইচ ব্যাটারি এবং হ্যালোজেন টাইপের লাইট সেট-আপ। হেডলাইট, টেইল লাইট এবং ইনডিকেটরগুলো সব হ্যালোজেন টাইপের। ইন্সট্রুমেন্ট কনসোলের দিকে তাকালে দেখতে পাবেন যে এপ্রিলিয়া এসআর ১৫০ রেইস ফিচারের মধ্যে প্রায় বেশিরভাগই ডিজিটাল, যেমন- স্পিডোমিটার, ওডোমিটার এবং আরপিএম মিটার। এছাড়াও এতে রয়েছে ইঞ্জিন কিল সুইচ, যা অনেক স্কুটারেই থাকে না।

Aprilia SR 150 Race Price in Bangladesh বাংলাদেশে Aprilia SR 150 Race এর দাম

বাংলাদেশে Aprilia SR 150 Race এর অফিসিয়াল দাম ৳194,000। আসল মূল্য কম বেশি হতে পারে যা আপনি ডিলার এর কাছ থেকে যাচাই করে নিতে পারেন।

Bikroy এর বিগত ৩ মাসের লিস্টিং থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী ব্যবহৃত used Aprilia Other Model 2023 এর দাম BDT 84,500.

Aprilia SR 150 Race Pros সুবিধা

  • সামনের সাসপেনশন
  • বড় স্টোরেজ স্পেস
  • স্পোর্টি ডিজাইন
  • কমিউট করার জন্য দারুণ শক্তিশালী
  • পুরু টায়ার
  • সাশ্রয়ী দাম

Aprilia SR 150 Race Cons অসুবিধা

  • কম পাওয়ার
  • ছোট হুইলবেইজ
  • তেমন একটা চটপটে নয়

এক্সপার্ট অপিনিয়ন

8

Out of 10

Aprilia SR 150 Race স্কুটারটি এর বিভিন্ন প্রতিদ্বন্দ্বীদের তুলনায় বেশ অ্যাগ্রেসিভ, স্পোর্টি ডিজাইনের একটি প্রিমিয়াম মানের স্কুটার। নতুন স্টাইল এবং উন্নত প্রযুক্তির সমন্বয় ঘটায় এপ্রিলিয়া এসআর ১৫০ রেইস স্কুটারটি মার্কেটে আসার পর বেশ আলোড়ন তুলেছে। বাংলাদেশে তুলনামূলক নতুন লঞ্চ হওয়া ১৫০ সিসির এই স্কুটারটি ইতোমধ্যে এই সেগমেন্টে দেশের টপ-রেটেড স্কুটার হয়ে উঠেছে। বিভিন্ন সেগমেন্টে বাংলাদেশে এপ্রিলিয়া মোটরসাইকেলের দাম জানতে হলে চোখ রাখুন দেশের সেরা মোটরবাইক মার্কেটপ্লেস Bikroy-এ।

Aprilia is a brand that has a rich racing heritage, and the company is applying that to the SR150 – it is a sporty scooter whose introductory pricing is not premium at all. A part of the Piaggio Group along with the Vespa brand, the Aprilia SR150 is targeted at the youth who have performance and style as top priorities.

The SR 150 is equipped with disc brakes in the front and rear wheels. The scooter rides on metallic black alloy wheels. At the front there is standard hydraulic double-telescopic forks suspension while the rear gets a hydraulic shock absorber. The headlamps are integrated into the cowl of the fascia, but the indicators have been positioned on the handlebar. The Aprilia SR 150 is powered by a 150cc engine, which is derived from the Vespa S150. The 154.8 cc engine makes 9.9 bhp power and 10.9 Nm of torque. For the 2022 model year, the SR150 has got a fully digital instrument cluster. Paired with a downloadable mobile phone app, the features include tracking of the vehicle, and locating it in a parking lot, among other things.

There are two color variants available for the SR150 race there’s black & white variants with red details.

The Aprilia SR 150 Race competes with the Vespa LX125, Honda Grazia, TVS Ntorq and Suzuki Burgman Street 125. The SR 150 Race is priced at BDT 1,89,000 only and available in many showrooms of Runner Automobiles Limited.

Aprilia SR 150 Race Price in Bangladesh Aprilia SR 150 Race Price in Bangladesh

The official price of Aprilia SR 150 Race in Bangladesh is ৳194,000. However, you should check the final price of the bike with the dealer.

As per the Bikroy's 3 months price data, the avg. price of used Aprilia Other Model 2023 is BDT 84,500.

Aprilia SR 150 Race Video Review


08 May, 2023 - ক্লাসিক, স্পোর্টি ডিজাইনের প্রিমিয়াম মানের স্কুটার Aprilia SR 150 Race. এই আর্টিকেল থেকে জেনে নিন এপ্রিলিয়া এসআর ১৫০ রেইস রিভিউ, দাম ও এর নানা রকম ফিচার।

Aprilia SR 150 Race-সম্পর্কে জিজ্ঞাসা

Aprilia SR 150 Race কাদের জন্য?

বাইকটি যারা বাজেটের মধ্যে স্কুটার বাইক পছন্দ করেন, তাদের জন্য পারফেক্ট।

Aprilia SR 150 Race এর টপ স্পিড কত?

Aprilia SR 150 Race has a top speed of 125 Kmph (Approx).

Which colors are available of Aprilia SR 150 Race?

Aprilia SR 150 Race ৩টি রঙে পাওয়া যায় silver with orange, white with green & Black.

Aprilia SR 150 Race এর মাইলেজ কত?

Aprilia SR 150 Race এর মাইলেজ প্রায় ৪০ কিমিঃ পার লিটার।

Aprilia SR 150 Race বাইকে কি ধরনের ইঞ্জিন স্টার্ট আছে?

Aprilia SR 150 Race বাইকে ইলেকট্রিক এবং কিক উভয় ধরনের ইঞ্জিন স্টার্ট অপশন আছে।

Aprilia SR 150 Race Specifications

Model name Aprilia SR 150 Race
Type of bikeScooter
Type of engineSingle-cylinder, four stroke
Engine power (cc) 154.8cc
Engine coolingAir Cooled
Max. Horse power9.9 Bhp @ 6750 RPM
Max torque10.9 NM @ 5000 RPM
Start methodKick & Electric
Number of gearsNo Info
Mileage 40 Kmpl (Approx)
Top speed125 Kmph (Approx)
Front suspensionHydraulic double-tel
Rear suspensionHydraulic Shock Absorber
Front brake typeSingle Disc
Front brake diameter220 mm
Rear brake typeDisc Brake
Rear brake diameterNo Info
Braking systemNormal Braking System
Front tire size120/70‚14
Rear tire size120/70 ‚14
Tire typeTubeless
Overall length1985 mm
Overall height1166 mm
Overall weight122 kg
Wheelbase1365 mm
Overall width703 mm
Ground clearance155 mm
Fuel tank capacity6.5 Liters
Seat height775 mm
Head light35W/35W Ha
IndicatorsHalogen
Tail lightHalogen
Speedometerdigital
RPM meterDigital
OdometerDigital
Seat typeSingle-Seat
Engine kill switchyes
Body colorsBlack
Distributor/dealerRunner Automobiles Limited
Features,
Buy Aprilia SR 150 Racebikroy
Aprilia FX-150 Fi 2023 for Sale

Aprilia FX-150 Fi 2023

2,650 km
MEMBER
Tk 120,000
1 day ago
Aprilia Fx 150 2023 for Sale

Aprilia Fx 150 2023

6,900 km
verified MEMBER
verified
Tk 98,000
3 days ago
Aprilia runner Knight rider 2018 for Sale

Aprilia runner Knight rider 2018

40 km
MEMBER
Tk 44,000
2 weeks ago
Buy Other Bikesbikroy
Yamaha Libero 2010 for Sale

Yamaha Libero 2010

89,000 km
MEMBER
Tk 38,000
25 minutes ago
Freedom motorbike 2017 for Sale

Freedom motorbike 2017

42,000 km
MEMBER
Tk 27,000
38 minutes ago
Yamaha FZS v2 2020 for Sale

Yamaha FZS v2 2020

26,000 km
MEMBER
Tk 210,000
1 hour ago
Hero CBZ Xtrem . 2009 for Sale

Hero CBZ Xtrem . 2009

62,524 km
MEMBER
Tk 49,999
1 hour ago
Walton Fusion . 2024 for Sale

Walton Fusion . 2024

20,000 km
MEMBER
Tk 16,000
1 hour ago
+ Post an ad on Bikroy