Bajaj Platina 110 H Gear ফিচার রিভিউ

17 May, 2023
Bajaj Platina 110 H Gear ফিচার রিভিউ

বাজাজ বাইকের জগতে বিশ্বস্ত এবং বেশ জনপ্রিয় একটি নাম। দক্ষিণ এশীয় অঞ্চলে সবচেয়ে বেশি পরিচিতি লাভ করেছে এই মোটরসাইকেল ব্র্যান্ড। এতো পরিচিতির একটি বড় কারণ হল বাজাজ সব সময় চেষ্টা করে সুলভ মূল্যে ভালো মানের কমিউটার বাইক বাজারে নিয়ে আসতে। ১১০ সিসির বাজাজ প্লাটিনা এইচ গিয়ার তারই একটি উদাহরণ।

বাজাজ প্লাটিনা ১১০ এইচ গিয়ার বিশেষ একটি বাইক। বাইকটিকে বিশেষ বলার কারণ হল বাইকটিতে সংযুক্ত করা হয়েছে ৫ম গিয়ার, যেটিকে বাজাজ নাম দিয়েছে “এইচ গিয়ার”। 

বাজাজ ব্র্যান্ডের এই বাইকটি বেশ স্মার্ট লুকিং একটি বাইক। বাজাজ প্লাটিনা সিরিজে এই পর্যন্ত যতগুলো বাইক লঞ্চ হয়েছে সেগুলোর মধ্যে এই বাইকটি দেখতে বেশ চমৎকার এবং কোয়ালিটি বেশ ভালো।

বাইকটিতে সংযুক্ত করে হয়েছে ১১৫.৪৫ সিসির পাওয়ারফুল ইঞ্জিন, যেটি ৪ স্ট্রোক বিশিষ্ট, যা সিঙ্গেল সিলিন্ডার এবং এয়ার কুল্ড। ইঞ্জিনটি ৮.৫ বিএইচপি @৭০০০ আরপিএম ম্যাক্স পাওয়ার উৎপন্ন করতে সক্ষম। এর পাশাপাশি বাইকটি ৯.৮১ নিউটন মিটার @৫৫০০ আরপিএম ম্যাক্স টর্ক উৎপন্ন করতে পারে। এই রেঞ্জের অন্যান্য বাইকগুলোর সাথে এই বাইকটিকে তুলনা করলে বলা যায় এই সেগমেন্টে বাইকটির ইঞ্জিন পারফরম্যান্স বেশ ভালো।

এছাড়াও বাইকটির ৫ স্পিড গিয়ারবক্স এবং বেসিক ওয়েট মাল্টি-প্লেট ক্লাচ তো আছেই, যেটি বাইকটিকে স্মুথ ট্রান্সমিশনে সাহায্য করে। বাইকটির ইঞ্জিন টপ স্পিড ৯০ কিমি/ঘণ্টা এবং ৪৫ কিমি/লিটার মাইলেজ দিতে সক্ষম। বাইকটির ইঞ্জিনটির পাওয়ার ডেলিভারি এবং ওভারঅল পারফরম্যান্স বেশ ভালো।

বাজাজ প্লাটিনার এই বাইকটির সামনের চাকায় অ্যান্টি-স্কিড ডিস্ক ব্রেক এবং পেছনের চাকায় ড্রাম ব্রেক সংযুক্ত করা হয়েছে। 

বাইকটির সামনের দিকে টেলিস্কোপিক ফর্ক সাসপেনশন এবং পেছনে টুইন শক, স্প্রিং লোডেড রিয়ার সাসপেনশন সংযুক্ত আছে। সাসপেনশন দুটির রেসপন্স বেশ ভালো হওয়ায় উঁচু-নিচু রাস্তায় বাইকটি রাইড করতে রাইডারের তেমন কোনো সমস্যার সম্মুখীন হতে হয় না।

বাজাজ প্লাটিনা ১১০ বাইকটি আকারে অন্যান্য বাইক থেকে মোটামোটি ভালোই বড়। বাইকটির ওভারঅল বডির ওজন ১২২ কেজি। বাইকটির গ্রাউন্ড ক্লিয়ারেন্স ২০০ মিমি, যা বাইকটিকে যেকোনো ধরণের রাস্তায় স্বাচ্ছন্দ্যে চলতে সাহায্য করে। বাইকটির ফুয়েল ট্যাঙ্কের ধারণ ক্ষমতা বেশ ভালো। ট্যাঙ্কটি সর্বোচ্চ ১১ লিটার পর্যন্ত ফুয়েল ধারণ করতে সক্ষম।

বাজাজ প্লাটিনা ১১০ এইচ গিয়ার বাইকটি বাংলাদেশে লাল, কালো এবং নীল এই তিনটি আকর্ষণীয় কালারে পাওয়া যাচ্ছে।

আশা করি আমাদের আজকের বাজাজ প্লাটিনা ১১০ এইচ গিয়ার রিভিউ এই চমৎকার বাইকটি সম্পর্কে একটি পরিপূর্ণ ধারণা পেতে আপনাকে সাহায্য করবে।

Bajaj Platina 110 H Gear-এর বিস্তারিত বিবরণ

বাজাজ বেশ জনপ্রিয় একটি বাইক ব্র্যান্ড। বাজাজ কোয়ালিটি সম্পন্ন বাইক তৈরি করে বাজারে নিয়ে আসে বলে এই কোম্পানি সাধারণ জনগণের মনে একটি আস্থার জায়গা দখল করে আছে। বাজাজ বরাবরই চেষ্টা করে মান সম্পন্ন বাইক বাজারে নিয়ে আসতে। ১১০ সিসি সেগমেন্টে বাজাজ ব্র্যান্ডের বেশ কিছু অসাধারণ কমিউটার বাইক রয়েছে। সেগুলোর মধ্যে ১১৫.৪৫ সিসির বাজাজ প্লাটিনা ১১০ এইচ গিয়ার বাইকটি অন্যতম। বাজাজ ব্র্যান্ডের এই বাইকটি মূলত পপুলার হয়েছে এর কোয়ালিটি এবং সাশ্রয়ী মূল্যের জন্য। এখন চলুন বাজাজ প্লাটিনা ১১০ এইচ গিয়ার ফিচার, স্পেসিফিকেশন, দাম ইত্যাদি সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক।

বডি ডিজাইন

বাজাজ প্লাটিনা ১১০ এইচ গিয়ার বাইকটি ১১০ সিসি সেগমেন্টের অসাধারণ একটি বাইক। বাইকটি দেখতে বেশ ডিসেন্ট এবং স্মার্ট।

বাইকটির সামনে রয়েছে ৩৫/৩৫ ওয়াটের হ্যালোজেন লাইট। এর সুইফ্ট টেইল ল্যাম্প এবং সাইড ইন্ডিকেটরেও সংযুক্ত করা হয়েছে হ্যালোজেন বাল্ব। 

বাইকটির ফুয়েল ট্যাঙ্কের ধারণ ক্ষমতা বেশ ভালোই। ট্যাঙ্কটি ১১ লিটার সর্বোচ্চ ফুয়েল ধারণ করতে সক্ষম। একবার ফুয়েল ট্যাঙ্কটি ফুল করলে আপনি নিশ্চিন্তে অনেক দূর ভ্রমণ করতে পারবেন।

এই বাইকটির ইনফরমেশন ক্লাস্টার সম্পূর্ণ অ্যানালগ। এতে অ্যানালগ ট্যাকোমিটার, ট্রিপ মিটার, ওডোমিটার, ফুয়েল ইন্ডিকেটর ইত্যাদি রয়েছে।

বাজাজ প্লাটিনার এই মডেলটির সিট আকারে বেশ বড় এবং বেশ কমফোর্টেবল। বাইকটির লম্বা সিঙ্গেল সিটটির হাইট ৮০৪ মিমি, যা যে কোনো হাইটের রাইডারের জন্য উপযোগী। এছাড়া প্যাসেঞ্জারের সুবিধার জন্য সিটের পেছন দিকে আপরাইট গ্রাবরেইল তো সংযুক্ত আছেই।

আবার বাইকটির আপরাইট হ্যান্ডেলবার এবং সাসপেনশন সেটআপ বেশ ছোট জায়গার মধ্যেই সেট করা হয়েছে বলে রাইডার বেশ আরাম করেই বসতে পারে এবং স্বাচ্ছন্দের সাথে বাইক রাইড করতে পারে।

বাইকটির বডি এভারেজ সাইজের। বাইকটির ওভারঅল দৈর্ঘ্য ২০০৬ মিমি, প্রস্থ ৭১৩ মিমি, উচ্চতা ১১০০ মিমি এবং হুইলবেস ১২৫৫ মিমি। এছাড়াও বাইকটির গ্রাউন্ড ক্লিয়ারেন্স ২০০ মিমি, যা বাইকটিকে যেকোনো ধরণের রাস্তায় চলার উপযোগী করে তোলে।

বাজাজ ব্র্যান্ডের এই বাইকটির ওভারঅল ওয়েট ১২২ কেজি। ওজনে হালকা হলেও বাইকটি হাই স্পিডেও ব্যালেন্স রাখতে সক্ষম এবং আমাদের দেশের যেকোনো ধরণের রাস্তায় চলার জন্য উপযোগী।

১১০ সিসি সেগমেন্টের বাজাজ প্লাটিনা এইচ গিয়ার বাইকটি বাংলাদেশের বাজারে কালো, লাল এবং নীল এই তিনটি আকর্ষণীয় কালারে পাওয়া যাচ্ছে।

ইঞ্জিন

বাজাজ প্লাটিনা ১১০ এইচ গিয়ার বাইকটিতে সংযুক্ত করা হয়েছে ১১৫.৪৫ সিসির পাওয়ার ফুল ইঞ্জিন যা ৪ স্ট্রোক বিশিষ্ট, এয়ার কুল্ড সিঙ্গেল সিলিন্ডার, কার্বুরেটর ইঞ্জিন। ইঞ্জিনটি ৮.৫ বিএইচপি @৭০০০ আরপিএম ম্যাক্স পাওয়ার উৎপন্ন করতে সক্ষম। এর পাশাপাশি বাইকটি ৯.৮১ নিউটন মিটার @৫৫০০ আরপিএম ম্যাক্স টর্ক উৎপন্ন করতে পারে। এই রেঞ্জের অন্যান্য বাইকগুলোর সাথে এই বাইকটিকে তুলনা করলে বলা যায় বাইকটির ইঞ্জিন পারফরম্যান্স বেশ ভালো।

বাইকটিতে আরও সংযুক্ত আছে ৫ম গিয়ার। যেটিকে বাজাজ নাম দিয়েছে “এইচ গিয়ার”। এই ৫ম গিয়ার বাইকটিকে যেমন স্মুথ ট্রান্সমিশনে সাহায্য করে ঠিক তেমনি এটাও প্রমাণ করে যে বাইকটির ইঞ্জিন বেশ স্ট্রং। এছাড়াও বাইকটি প্রতি ঘণ্টায় ৯০ কিমি টপ স্পিড দিতে সক্ষম এবং প্রতি লিটারে ৪৫ কিমি মাইলেজ দিতে পারে।

বাইকটিতে বেসিক ওয়েট মাল্টি ক্লাচ সংযুক্ত আছে। স্টার্টিং এর ক্ষেত্রে বাইকটিতে ইলেক্ট্রিক এবং কিক-স্টার্ট, দুটি অপশনই দেওয়া রয়েছে।

ব্রেক ও টায়ার

বাজাজ প্লাটিনা সিরিজের এই বাইকটির ব্রেক সেটআপ বেশ সুন্দর। বাইকটির সামনের চাকায় ২৪০ মিমি এন্টি-স্কিড সিঙ্গেল ডিস্ক ব্রেক এবং পেছনের চাকায় ১১০ মিমি ড্রাম ব্রেক সংযুক্ত করা হয়েছে। বাইকটির সামনের ব্রেকের রেসপন্স বেশ ভালো। তবে পেছনে ব্রেকের রেসপন্স তেমন সন্তোষজনক নয়।

বাইকটির সামনে ৮০/১০০- ১৭ এবং পেছনেও ৮০/১০০- ১৭ সাইজের অ্যালয় হুইল বেজের টিউবলেস টায়ার সংযুক্ত করা হয়েছে। ১১০ সিসির বাইক হিসেবে টায়ারগুলো ঠিক আছে। তবে বাইকটির ওভারঅল কন্ট্রোলিং এবং ব্যালেন্স আরও ভালো হতো যদি টায়ারগুলো আরও মোটা হতো।

সাসপেনশন

বাজাজ প্লাটিনা ১১০ এইচ গিয়ার বাইকটির সামনে দিকে রয়েছে টেলিস্কোপিক ফর্ক সাসপেনশন এবং পেছনের দিকে রয়েছে টুইন শক, স্প্রিং-লোডেড গ্যাস ফিল্ড রিয়ার সাসপেনশন। সাসপেনশন দুটির রেসপন্স বেশ ভালো। বিশেষ করে পেছনের সাসপেনশনের রেসপন্স ভালো হওয়ায় উঁচু-নিচু, ভাঙ্গা রাস্তায়ও বেশ কমফোর্টেবলি বাইকটি রাইড করা যায়।

Bajaj Platina 110 H Gear Price in Bangladesh বাংলাদেশে Bajaj Platina 110 H Gear এর দাম

বাংলাদেশে Bajaj Platina 110 H Gear এর অফিসিয়াল দাম ৳128,500। আসল মূল্য কম বেশি হতে পারে যা আপনি ডিলার এর কাছ থেকে যাচাই করে নিতে পারেন।

Bikroy এর বিগত ৩ মাসের লিস্টিং থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী ব্যবহৃত used Bajaj Platina 2023 এর দাম BDT 80,200.

Bajaj Platina 110 H Gear Pros সুবিধা

  • ডিসেন্ট এবং স্মার্ট লুক
  • কম্প্যাক্ট সাইজ
  • ৫-স্পীড গিয়ারবক্স
  • সাসপেনশনের রেসপন্স ভালো

Bajaj Platina 110 H Gear Cons অসুবিধা

  • হেডলাইট তেমন পাওয়ারফুল না
  • ইনফরমেশন ক্লাস্টার স্বয়ংসম্পূর্ণ নয়
  • টায়ার আরেকটু মোটা হলে ভালো হতো

এক্সপার্ট অপিনিয়ন

7.0

Out of 10

১১০ সিসি সেগমেন্টের বাজাজ প্লাটিনা এইচ গিয়ার নিঃসন্দেহে অসাধারণ একটি বাইক। বাইকটি সাশ্রয়ী মূল্যে বেশ ভালো কোয়ালিটির একটি কমিউটার বাইক।

বাইকটি বেশ জনপ্রিয়তা পেয়েছে এর কম্প্যাক্ট সাইজ, ডিসেন্ট স্মার্ট লুকের জন্য। এছাড়াও বাইকটির ব্রেক এবং সাসপেনশনের ফিডব্যাক বেশ সন্তোষজনক। বাইকটির ওভারঅল হাইট, ওয়েট যেমন বেশ ব্যালেন্সড, তেমনি ইঞ্জিন পারফরম্যান্সও বেশ প্রশংসনীয়।

তবে বাইকটির হেডল্যাম্পে আরও পাওয়ারফুল লাইট এবং ইনফরমেশন ক্লাস্টারটিতে আরও কিছু ডিটেইল সংযুক্ত করা হলে ভালো হতো। আবার যদি বাইকের পেছনের টায়ারটি আরও মোটা হতো তাহলে বাইকের ব্যালেন্সিং-এ রাইডারদের আরেকটু সুবিধা হতো।

তবে যদি বাইকটির ত্রুটির দিক গুলো বাদ দিয়ে এর ওভারঅল ফিচার, স্পেসিফিকেশন, পারফরম্যান্স বিবেচনা করা হয় তাহলে বাজাজ প্লাটিনা ১১০ এইচ গিয়ার নির্দ্বিধায় চমৎকার এবং দীর্ঘমেয়াদী ব্যবহারযোগ্য একটি কমিউটার বাইক। 

Bajaj is a trusted and quite popular name in the world of bikes. This motorcycle brand has gained the most recognition in the South Asian region. One of the major reasons for its popularity is that Bajaj always tries to bring good quality commuter bikes at affordable prices. The 110cc Bajaj Platina H Gear is an example of that.

Bajaj Platina 110 H Gear is a special bike. What makes the bike special is that the bike is equipped with a 5th gear, which Bajaj has named “H Gear”. This H gear makes the bike travel friendly.

This Bajaj brand bike is a very smart-looking bike. Among all the bikes launched by Bajaj Platina so far, this bike looks perfect and the quality is outstanding.

The bike is equipped with a 115.45 cc powerful engine, which is 4 stroke, single cylinder, and air-cooled. The engine is capable of producing 8.5 bhp @ 7000 rpm max power. Apart from this, the bike can generate a max torque of 9.81 Nm @ 5500 rpm. Comparing this bike with other bikes of this range, it can be said that the engine performance of the bike is quite good.

The bike also has a 5-speed gearbox and a basic wet multi-plate clutch, which helps the bike in smooth transmission.

The engine of the bike has a top speed of 90 km/hr and the bike is capable of giving a mileage of 45 km/liter. The power delivery and overall performance of the engine of the bike are quite good.

The Bajaj Platina bike is equipped with an anti-skid disc brake on the front wheel and a drum brake on the rear wheel. Feedback from both brakes is quite good.

The bike comes with telescopic fork suspension at the front and twin shock, spring-loaded rear suspension at the rear. As the response of both suspensions is quite good, the rider does not have to face any problems riding the bike on high and low roads.

Bajaj Platina 110 bike is bigger than other bikes in terms of size. The overall body weight of the bike is 122 kg. The bike is relatively light in weight but keeps the bike stable even at high speed. The ground clearance of the bike is 200 mm, which helps the bike to move smoothly on any type of road.

The fuel tank capacity of the bike is quite good. The tank can hold up to 11 liters of fuel. Bajaj Platina 110H Gear Bike is available in Bangladesh in three attractive colors Red, Black, and Blue.

Hope our Bajaj Platina 110H Gear Review will help you to get a complete idea about this wonderful bike.

Bajaj Platina 110 H Gear Price in Bangladesh Bajaj Platina 110 H Gear Price in Bangladesh

The official price of Bajaj Platina 110 H Gear in Bangladesh is ৳128,500. However, you should check the final price of the bike with the dealer.

As per the Bikroy's 3 months price data, the avg. price of used Bajaj Platina 2023 is BDT 80,200.

Bajaj Platina 110 H Gear Video Review


13 May, 2023 - Bajaj Platina 110 H Gear বাইকটির বডি ডিজাইন, ইঞ্জিন, মাইলেজ, ফিচার, দাম, ও অন্যান্য স্পেক হিসেবে এই বাইকটি কেনা আপনার জন্য কতটা উপযোগী তার সম্পর্কে বিস্তারিত আলোচনা থাকছে এই Bajaj Platina 110 H Gear রিভিউ -তে।

Bajaj Platina 110 H Gear -সম্পর্কে জিজ্ঞাসা

বাজাজ প্লাটিনা ১১০ এইচ গিয়ার কি ধরনের বাইক ?

বাজাজ প্লাটিনা ১১০ এইচ গিয়ার একটি অসাধারণ কমিউটার বাইক।

 

বাজাজ প্লাটিনা ১১০ এইচ গিয়ার বাইকটির সর্বোচ্চ স্পিড কতো?

বাজাজ প্লাটিনা ১১০ এইচ গিয়ার বাইকটি প্রতি ঘণ্টায় সর্বোচ্চ ৯০ কিমি স্পিড প্রদান করতে সক্ষম।

বাজাজ প্লাটিনা ১১০ এইচ গিয়ার বাইকটির মাইলেজ কত?

বাজাজ প্লাটিনা ১১০ এইচ গিয়ার বাইকটি প্রতি লিটারে ৪৫ কিমি মাইলেজ দিতে সক্ষম।

 

বাজাজ প্লাটিনা ১১০ এইচ গিয়ার বাইকটি কি কি রঙে বাজারে পাওয়া যাচ্ছে ?

বাজাজ প্লাটিনা ১১০ এইচ গিয়ার বাইকটি বর্তমানে বাজারে লাল, কালো এবং নীল এই তিনটি আকর্ষণীয় কালারে অ্যাভেইলেবল আছে।

Bajaj Platina 110 H Gear Specifications

Model name Bajaj Platina 110 H Gear
Type of bikeCommuter
Type of engine4 Stroke, Single Cylinder
Engine power (cc) 115.5cc
Engine coolingAir Cooled
Max. Horse power8.5 Bhp @ 7000 RPM
Max torque9.81 NM @ 5000 RPM
Start methodKick & Electric
Number of gears5
Mileage 45 Kmpl (Approx)
Top speed90 Kmph (Approx)
Front suspensionTelescopic
Rear suspensionTwin Shock
Front brake typeSingle Disc
Front brake diameterNo Info
Rear brake typeDrum Brake
Rear brake diameterNo Info
Braking systemNormal Braking System
Front tire size80/100-17
Rear tire size80/100-17
Tire typeTubeless
Overall length2006 mm
Overall height1100 mm
Overall weight122 kg
Wheelbase1255 mm
Overall width713 mm
Ground clearance200 mm
Fuel tank capacity11 Liters
Seat height804 mm
Head light35W/35W Ha
IndicatorsHalogen
Tail lightHalogen
Speedometeranalog
RPM meterDigital
OdometerDigital
Seat typeSingle-Seat
Engine kill switchno
Body colorsBlack, Pearl Mira Red
Distributor/dealerUttara Motors Limited
Features,
Buy Bajaj Platina 110 H Gearbikroy
Bajaj Platina ২০১৫ 2015 for Sale

Bajaj Platina ২০১৫ 2015

34,500 km
MEMBER
Tk 49,500
16 hours ago
Bajaj Platina SD 2022 for Sale

Bajaj Platina SD 2022

12,000 km
verified MEMBER
Tk 112,000
19 hours ago
Bajaj Platina . 2021 for Sale

Bajaj Platina . 2021

12,550 km
MEMBER
Tk 65,500
21 hours ago
Bajaj Platina ইন্ডিয়া 2010 for Sale

Bajaj Platina ইন্ডিয়া 2010

35,000 km
MEMBER
Tk 65,000
1 day ago
Bajaj Platina . 2017 for Sale

Bajaj Platina . 2017

42,000 km
MEMBER
Tk 50,000
1 day ago
Buy Other Bikesbikroy
Freedom 2024 for Sale

Freedom 2024

50 km
MEMBER
Tk 24,000
3 minutes ago
Hero Splendor . 2016 for Sale

Hero Splendor . 2016

19,852 km
verified MEMBER
Tk 75,000
16 minutes ago
Bajaj Pulsar 2020 for Sale

Bajaj Pulsar 2020

27,500 km
verified MEMBER
Tk 140,000
17 minutes ago
Honda Hornet 2024 for Sale

Honda Hornet 2024

4,200 km
verified MEMBER
Tk 182,000
19 minutes ago
Bajaj Discover Discover110,new 2023 for Sale

Bajaj Discover Discover110,new 2023

4,300 km
verified MEMBER
Tk 117,500
20 minutes ago
+ Post an ad on Bikroy