Bajaj Pulsar Ns160 Single Disc রিভিউ | দাম ও ফিচারসমূহ

10 Aug, 2023
Bajaj Pulsar Ns160 Single Disc রিভিউ | দাম ও ফিচারসমূহ

সেই ২০০১ সালে বাজাজ প্রথম তাদের পালসার সিরিজটি বের করে। তখন থেকেই মানুষের মনের মধ্যে পালসার অন্যতম জনপ্রিয় ও সেরা পছন্দের বাইক হয়ে রয়েছে। আমাদের দেশে ১৫০, ১৬০, ১৮০ এবং ২০০ সিসি পর্যন্ত সেগমেন্টের পালসার বাইক বেশ নির্ভরযোগ্য ও জনপ্রিয়। আর প্রতিনিয়ত বাজাজ তাদের এই সিরিজের বাইকে উন্নত প্রযুক্তি ও নিত্য নতুন ফিচার যোগ করে আসছে।

১৬০ সেগমেন্টের জনপ্রিয় বাইকের তালিকায় Bajaj Pulsar NS160 Single Disc রিভিউ-এর বাইকটিও রয়েছে। তবে সম্প্রতি তারা বাংলাদেশের মোটরবাইক বাজারে এই বাইকটির একটি আপগ্রেডেড ভার্সন এনেছে, আর পুরোনো ভার্সনের উৎপাদন বন্ধ করে দেয়া হয়েছে। তবে বাংলাদেশের মোটরবাইক মার্কেটপ্লেসে এখনও আগের ভার্সনটির চাহিদা রয়েছে, আর বিভিন্ন মাধ্যমে ব্যবহৃত কন্ডিশনে এই বাইকটি পাওয়া যাচ্ছে। চলুন দেখে নেয়া যাক বাজাজ পালসার এনএস১৬০ সিঙ্গেল ডিস্ক রিভিউ, দাম ও বিভিন্ন আকর্ষণীয় ফিচার সম্পর্কে।

ডিজাইন এবং আউটলুক

বাজাজ পালসার এনএস১৬০ সিঙ্গেল ডিস্ক রিভিউ অনুযায়ী বাইকটির ডিজাইন ও আউটলুক বেশ জাঁকজমকপূর্ণ। পালসারের পক্ষ থেকে রিলিজ হওয়া এখন পর্যন্ত বাজাজের সবচেয়ে সেরা নেকেড-এডিশন মডেল এটি। দুর্দান্ত আউটলুকের জন্য বাইকটিকে স্পোর্টস ক্যাটাগরির মনে হলেও বাজাজ পালসার এনএস১৬০ সিঙ্গেল ডিস্ক দাম-এর সাপেক্ষে এর বৈশিষ্ট্য স্ট্যান্ডার্ড বাইকের মতো। জ্বালানি ট্যাংকটি সুগঠিত মাসকুলার ডিজাইনের, আর সাথের এক্সটেনশনগুলোও নজরকাড়া। বাইকটিতে ১২ লিটার জ্বালানি ধারণক্ষমতা রয়েছে।

বাজাজ পালসার এনএস১৬০ সিঙ্গেল ডিস্ক ফিচার হিসেবে এর বডির সামনের দিকে ১৬০ এন এস এর লোগো, স্প্লিট সীট এবং স্টাইলিশ পিলিয়ন গ্র্যাব রেইল বাইকটিকে দারুণ স্পোর্টি লুক এনে দিয়েছে। ডুয়াল টোনের কালার থিম বাইকটির সুন্দর দিকগুলোকে আরো বেশি ফুটিয়ে তুলেছে। বাইকের হেডলাইটের ডিজাইন বেশ চৌকষ। পেছনের চাকায় দু’টি মাড-গার্ড বৃষ্টিতে বাইক চালানোর সময় বেশ সাহায্য করবে।

ইঞ্জিনের পারফর্ম্যান্স

বাজাজ পালসার এনএস১৬০ সিঙ্গেল ডিস্ক রিভিউ অনুযায়ী এই বাইকটিতে সিঙ্গেল সিলিন্ডার, ৪-স্ট্রোক, ১৬০.৩ ডিসপ্লেসমেন্টের এসওএইচসি, ডিটিএসআই ইঞ্জিন ব্যবহার করা হয়েছে। এর সর্বোচ্চ পাওয়ার ১৫.৩ বিএইচপি @৮৫০০ আরপিএম এবং সর্বোচ্চ টর্ক ১৪.৬ এনএম @৬৫০০ আরপিএম। এর ৫-স্পিড গিয়ারবক্স এবং ওয়েট মাল্টিপ্লেট ক্লাচ ইঞ্জিনের সাথে যোগ করেছে আরো ভালো ট্রান্সমিশন।

মূলত বাজাজ পালসার এনএস১৬০ সিঙ্গেল ডিস্ক রিভিউ-এর বিচারে এই বাইকটির সেরা ফিচার হচ্ছে এর টুইন স্পার্ক, সিঙ্গেল সিলিন্ডার ডিটিএসআই ইঞ্জিনটি। বাজাজ পালসার এনএস১৬০ সিঙ্গেল ডিস্ক ফিচার হিসেবে এর অসাধারণ এরোডাইনামিক আকৃতির কারণে বাইকটির সর্বোচ্চ গতি আনুমানিক ১৩৫ কিমি প্রতি ঘন্টা পর্যন্ত উঠতে পারে।

বাইকের মাপ এবং সিটিং পজিশন

বাজাজ পালসার এনএস১৬০ সিঙ্গেল ডিস্ক রিভিউ হিসেবে আমরা বলবো, বাইকটির দুই পার্টের সিটটি বেশ ভালোভাবে প্যাড সুরক্ষা দেয়া, এবং প্রিমিয়াম স্পোর্টস বাইকের মতোই মানসম্মত। এই বাইকের সিটিং পজিশন অন্য যেকোনো পালসার বাইকের তুলনায় অনেক বেশি আলাদা। একজনের বেশি পিলিয়ন নিয়ে বাইকটি না চালানোর পরামর্শ দিবো আমরা।

বাইকটির সামগ্রিক দৈর্ঘ্য ২০১২ মিলিমিটার ও প্রস্থ ৮০৩.৫ মিলিমিটার। মোটরবাইকের উচ্চতা ১০৬০ মিলিমিটার এবং হুইল-বেইজ সাইজ হচ্ছে ১৩৬৩ মিলিমিটার। উঁচুনিচু ভাঙ্গা রাস্তায় সুরক্ষা দেয়ার জন্য বাইকটি গ্রাউন্ড ক্লিয়ারেন্স রাখা হয়েছে ১৭৬ মিলিমিটার।

বাজাজ পালসার এনএস১৬০ সিঙ্গেল ডিস্ক রিভিউ অনুযায়ী বাইকটির সামনে ৯০/৯০-১৭ সেকশনের টায়ার এবং পেছনে ১২০/৭০-১৭ সেকশনের টায়ার ব্যবহার করা হয়েছে। এই বাইকটির সামগ্রিক ওজন ১৪২ কেজি, যা অন্যান্য প্রতিদ্বন্দ্বী বাইকগুলোর তুলনায় বেশ ভারী।

সাসপেনশন ও ব্রেক

বাজাজ পালসার এনএস১৬০ সিঙ্গেল ডিস্ক দাম-এর সাপেক্ষে বাইকটির সামনের দিকে এন্টি-ফ্রিকশন ব্রাশসহ টেলিস্কপিক সাসপেনশন এবং পেছনে ক্যানিস্টারসহ নাইট্রক্স মনোশক অ্যাবসর্বার ব্যবহার করা হয়েছে। অফ-রোডে বাইক চালানোর সময় এই সাসপেনশনগুলো বেশ নির্ভরযোগ্য, এবং রাইডারকে বেশ কমফোর্ট দিবে।

এছাড়াও প্রেসড স্টীল পেরিমিটারের ফ্রেম স্টাইল চ্যাসিস ইনস্টল করা হয়েছে এই বাইকে, যা রাইডের সময় স্থায়িত্ব ও ভারসাম্যের নিশ্চয়তা দেয়। 

বাজাজ পালসার এনএস১৬০ সিঙ্গেল ডিস্ক ফিচার হিসেবে এই বাইকে সাধারণ ব্রেকিং সিস্টেম ব্যবহার করা হয়েছে। সামনের চাকায় ২৪০ মিমি ব্যাসের সিঙ্গেল ডিস্ক এবং পেছনের চাকায় ১৩০ মিমি ব্যাসের ড্রাম ব্রেক দেয়া হয়েছে। এই ভার্সনের ব্রেকিং সিস্টেম সাধারণ মানের হলেও পরবর্তী মডেলগুলোর ব্রেকিং সিস্টেমে বেশ ভালো আপগ্রেড আনা হয়েছে।

মাইলেজ

বাজাজ পালসার এনএস১৬০ সিঙ্গেল ডিস্ক রিভিউ অনুযায়ী এই বাইকটির মাইলেজও বেশ সাদামাটা। বাজাজের দাবি, গড়ে পালসার এনএস বাইকটি প্রতি লিটারে ৪০ কিলোমিটার পর্যন্ত মাইলেজ দিতে সক্ষম। তবে হাইওয়েতে আরো বেশি মাইলেজ তোলা যাবে বলে রাইডারদের বিশ্বাস।

ইলেকট্রিক্যাল প্যানেল ও ফিচার

Bajaj Pulsar NS160 Single Disc রিভিউ-এর সর্বশেষ অংশ বাইকটির ইলেকট্রিক্যাল প্যানেল নিয়ে, যেটা সম্পূর্ণ ডিজিটাল। স্পিডোমিটার, ট্যাকোমিটার, ফুয়েল গেইজ এবং ইন্ডিকেটর লাইট সিগন্যালগুলোও ডিজিটাল। বাজাজ পালসার এনএস১৬০ সিঙ্গেল ডিস্ক দাম অনুযায়ী এই বাইকের হেডলাইট ৫৫/৫৫ ওয়াটের হ্যালোজেন টাইপের এবং ইনডিকেটরগুলোও হ্যালোজেন। টেইল লাইটটি এলইডি টাইপের আর যথেষ্ট উজ্জ্বল।

কালার অপশন

বাজাজ পালসার এনএস১৬০ সিঙ্গেল ডিস্ক ফিচার হিসেবে, এই বাইকটি আমাদের দেশের মোটরসাইকেল বাজারে নতুন হিসেবে আসা বন্ধ হয়ে গেলেও, এটি তিনটি আকর্ষনীয় ডুয়াল টোনের কালার অপশনে পাওয়া যাচ্ছে। এই কালারগুলো হচ্ছে- লাল-কালো, নীল-কালো, এবং ধূসর-কালো।

বাইকটি কাদের জন্য ভালো?

নেকেড স্পোর্টস টাইপের বাজাজ পালসার এনএস১৬০ সিঙ্গেল ডিস্ক দাম-এর সাপেক্ষে বাইকটি তবে সব রকম বয়সের গ্রাহকদের জন্য বেশ উপযোগী। এই বাইকে শহুরে রাস্তায় রাইড করা বেশ স্বাচ্ছন্দ্যের। কলেজ ও ইউনিভার্সিটি ছাত্রছাত্রী এবং তরুণ চাকরিজীবীরা নেকড স্পোর্টস টাইপ এই বাইকের মূল গ্রাহক।

আবার বাজাজ পালসার এনএস১৬০ সিঙ্গেল ডিস্ক ফিচার হিসেবে হাইওয়েতে হাই স্পিডে রাইড করার ক্ষেত্রে বাইকটি বেশ ভালো পারফর্ম্যান্স দিতে পারে। শহরের রাস্তায় পিলিয়ন নিয়ে রাইড করার জন্য বাইকার ও পিলিয়ন উভয়ের স্বাচ্ছন্দ্য নিশ্চিত করার জন্য এই বাইকটিতে রয়েছে আরামদায়ক সিটিং ব্যবস্থা। অতএব বন্ধুদের নিয়ে গ্রুপ ট্যুর অথবা লং রাইডে যাওয়ার জন্যও এই বাইকটি অনেক ভালো ও নিরাপদ।

Bajaj Pulsar NS160 Single Disc Price in Bangladesh বাংলাদেশে Bajaj Pulsar NS160 Single Disc এর দাম

বাংলাদেশে Bajaj Pulsar NS160 Single Disc এর অফিসিয়াল দাম ৳184,000। আসল মূল্য কম বেশি হতে পারে যা আপনি ডিলার এর কাছ থেকে যাচাই করে নিতে পারেন।

Bikroy এর বিগত ৩ মাসের লিস্টিং থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী ব্যবহৃত used Bajaj Pulsar Ns 2023 এর দাম BDT 165,000.

Bajaj Pulsar NS160 Single Disc Pros সুবিধা

  • শক্তিশালী পারফরম্যান্সভিত্তিক ইঞ্জিন
  • দারুণ রাইড ও হ্যান্ডেলিং স্বাচ্ছন্দ্য
  • অয়েল কুলিং

Bajaj Pulsar NS160 Single Disc Cons অসুবিধা

  • প্রতিদ্বন্দ্বীদের তুলনায় বেশ সরু টায়ার
  • ওজনে প্রতিদ্বন্দ্বীদের তুলনায় বেশ ভারী
  • এবিএস নেই

এক্সপার্ট অপিনিয়ন

8

Out of 10

বাজাজ পালসার এনএস১৬০ সিঙ্গেল ডিস্ক দাম-এর সাপেক্ষে একজন বাইকারের সকল চাহিদা ও স্বপ্নের চাবিকাঠি এক বাইকে নিয়ে এসেছে। পারফর্ম্যান্স ও আউটলুক, যে দিক থেকেই দেখুন না কেনো, Bajaj Pulsar NS160 Single Disc রিভিউ অনুযায়ী এই বাইকটি আপনার সব চাহিদা পূরণ করতে সক্ষম। বাংলাদেশে বাইকটির প্রতিদ্বন্দ্বীরা হলোঃ টিভিএস অ্যাপাচি আরটিআর ১৬০, হোন্ডা সিবি হর্নেট ১৬০আর, হিরো থ্রিলার ১৬০আর রিফ্রেশ, হোন্ডা এক্স-ব্লেড ১৬০ এবিএস, লিফান কেপি ১৬৫ ইত্যাদি। বাংলাদেশে বাজাজ পালসার এনএস বাইকের দাম জানতে হলে চোখ রাখুন দেশের সেরা মোটরবাইক মার্কেটপ্লেস Bikroy-এ।

Bajaj Pulsar NS160 is a street bike available at the price of BDT 1,99,800 in Bangladesh. It is available in many variants and 3 dual-tone color options. The Bajaj Pulsar NS160 is powered by a 160 cc DTS-i engine which develops a mileage of approximately 40 kmpl. The Pulsar NS160 bike weighs 142 kg and has a fuel tank capacity of 12 liters.

The mechanical specifications consist of the 160.3cc displacement, single-cylinder, oil-cooled engine that continues to deliver 15.3 bhp @8500 rpm maximum power and a 14.6 NM @6500 rpm maximum torque. The length, width, and height of this speed machine are 2012*803.5*1060 mm respectively. The seat height of the bike is 805 mm, where 176 mm ground clearance and 1363 mm wheelbase make it a real speed beast. This motor is linked to a five-speed gearbox and has a wet multi-plate type clutch. 

The motorcycle’s hardware includes a perimeter steel frame, telescopic front suspension with an anti-friction brush, and a rear nitrox mono-shock absorber suspension with a canister. The bike also contains a 240 mm single disc brake at the front and a 130mm drum brake at the back. It boasts a 12-liter fuel tank and tips the weighing scale at 141 kg (kerb).

The Bajaj Pulsar NS160 Single Disc production is discontinued. But it is available in second-hand bike marketplaces with rivals the likes of the TVS Apache RTR 160 4V and Hero Xtreme 160R in the Bangladeshi market.

Bajaj Pulsar NS160 Single Disc Price in Bangladesh Bajaj Pulsar NS160 Single Disc Price in Bangladesh

The official price of Bajaj Pulsar NS160 Single Disc in Bangladesh is ৳184,000. However, you should check the final price of the bike with the dealer.

As per the Bikroy's 3 months price data, the avg. price of used Bajaj Pulsar Ns 2023 is BDT 165,000.

Bajaj Pulsar NS160 Single Disc Video Review


10 Aug, 2023 - টুইন স্পার্ক, ডিটিএসআই ইঞ্জিনের মত উন্নত প্রযুক্তির Bajaj Pulsar NS160 Single Disc রিভিউ। জানুন পালসার এনএস১৬০ সিঙ্গেল ডিস্কের দাম ও আকর্ষণীয় সব ফিচার সম্পর্কে।

bike model -সম্পর্কে জিজ্ঞাসা

Bajaj Pulsar NS160 Single Disc Specifications

Model name Bajaj Pulsar NS160 Single Disc
Type of bikeSports
Type of engine4-Stroke, 2-Valve, Twin Spark BSIV Compliant DTS-i
Engine power (cc) 149.0cc
Engine coolingAir Cooled
Max. Horse power10.29 kW (14 PS) @ 8000 rpm
Max torque13.4Nm @ 6000 rpm
Start methodKick & Electric
Number of gears5
Mileage 65 Kmpl (Approx)
Top speed115 Kmph
Front suspensionTelescopic with Anti
Rear suspensionNitrox Mono Shock Absorber With Canister
Front brake typeSingle Disc
Front brake diameter240 mm
Rear brake typeDisc Brake
Rear brake diameter130mm
Braking systemNo Info
Front tire size80/100 17
Rear tire size100 / 90 17
Tire typeTubeless
Overall length2035 mm
Overall height1015 mm
Overall weight 144 kg
Wheelbase1320 mm
Overall width755 mm
Ground clearance165 mm
Fuel tank capacity15 Liters
Seat heightNo Info
Head light40W/40W Ha
IndicatorsHalogen
Tail lightLED
SpeedometerDigital
RPM meterDigital
OdometerDigital
Seat typeSplit-Seat
Engine kill switchyes
Body colorsBlack
Distributor/dealerNo Info
Features,
Buy Bajaj Pulsar NS160 Single Discbikroy

No bikes found. Browse used section or Explore other models.

Buy Other Bikesbikroy
Bajaj CT 100 2004 for Sale

Bajaj CT 100 2004

100,000 km
MEMBER
Tk 40,000
4 minutes ago
TVS Metro Kick Start 2017 for Sale

TVS Metro Kick Start 2017

30,000 km
verified MEMBER
verified
Tk 70,000
20 minutes ago
Hero Hunk Dual Disc 2020 for Sale

Hero Hunk Dual Disc 2020

30,000 km
verified MEMBER
verified
Tk 110,000
31 minutes ago
Bajaj Discover 100 2016 for Sale

Bajaj Discover 100 2016

35,000 km
MEMBER
Tk 65,000
42 minutes ago
Suzuki Gixxer DD 2019 for Sale

Suzuki Gixxer DD 2019

15,000 km
verified MEMBER
verified
Tk 155,000
44 minutes ago
+ Post an ad on Bikroy