Haojue DR 160 – রিভিউ, ফিচার, দাম, ও স্পেক

07 Mar, 2023
Haojue DR 160 – রিভিউ, ফিচার, দাম, ও স্পেক

চাইনিজ ব্র্যান্ড হাউজুয়েকে হয়তো আমরা অনেকেই চিনি না। কিন্তু অবাক করা ব্যাপার হচ্ছে তারা বিক্রয়ের দিক থেকে বিগত ১৮ বছর ধরে চায়নাতে নাম্বার ওয়ান ব্র্যান্ড।

উপরন্তু, হাউজুয়ে চাইনিজ ব্র্যান্ড হওয়া সত্ত্বেও তারা সুজুকি কোম্পানির সাথে জয়েন্ট-ভেঞ্চারে কাজ করে। এর ফলে, আমরা ধরে নিতে পারি তারা সুজুকি কোম্পানির কাছ থেকে অনেক আরএনডি বা টেকনিক্যাল সাপোর্ট নিয়ে থাকে।

বাইকটিতে একটি ১৬০সিসি এয়ার কুল্ড ২ ভাল্ভ বিশিষ্ট ইঞ্জিন ব্যবহার করা হয়েছে। এছাড়াও এতে দেওয়া রয়েছে ফুয়েল ইনজেকশন সিস্টেম। বাইকটি ফুয়েল ট্যাংক ক্যাপাসিটি ১২ লিটার। এটির ইঞ্জিনে ৮,০০০ আরপিএম-এ ১৪.৫ বিএইচপি শক্তি এবং ৬,৫০০ আরপিএম-এ ১৪ নিউটন মিটার টর্ক উৎপন্ন করতে পারে।

হাউজুয়ে ডিআর ১৬০ তে সামনে-পিছনে ব্যবহার করা হয়েছে রোটাল পেটেল ডিস্ক ব্রেক। আর ব্রেক দুটি সিবিএস দিয়ে সংযুক্ত করা। যখন আপনি পায়ের ব্রেকটি চাপ দিবেন তখন সামনের এবং পেছনের দুইটি ব্রেকই কাজ করবে।

বাইকটির সামনের দিকে দেওয়া হয়েছে ১০০/৮০ আর১৭, ৫২ এইচ এর ফ্রন্ট টায়ার এবং পেছনে ব্যবহার করা হয়েছে ১৩০/৭০ আর১৭, ৬২ এইচ এর রিয়ার টায়ার। যা সচরাচর বাইকটির পেছনের চাকাকে স্কিড করতে দেয় না।

বাইকটির টায়ার এবং ব্রেকিং এর কম্বিনেশন খুবই ভালো। এই জন্য হাই স্পিডে এবং স্লো স্পিডে ব্রেকিং করার সময় অথবা টার্নিং নেয়ার সময় আপনি বেশ ভালো কনফিডেন্স পাবেন।

বাইকটির সামনের হেডলাইটের ডিজাইনটি বেশ ইউনিক, স্পোর্টি লুক পাওয়া যায়। এতে লো বিম এবং হাই বিমের জন্য রয়েছে এলইডি হেডলাইট।

বাইকটির সামনের দিকে রয়েছে টেলিস্কোপিক আপ-সাইড ডাউন সাসপেনশন। সচরাচর খারাপ রাস্তায় ইউএসডি সাসপেনশন ভালো কাজ করে না। কিন্তু এই বাইকে বেশ ভালো ফিডব্যাক দেয় সাসপেনশনটি। পিছনের সাসপেনশনে ব্যবহার করা হয়েছে মনোশক সাসপেনশন। ওভারঅল বাইকটির সাসপেনশনের ফিডব্যাক খুবই ভালো। এমনকি ভাঙ্গা রাস্তায় পিলিয়ন নিয়েও তেমন কোনো সমস্যা হবে না।

হাউজুয়ে ডিআর ১৬০ বাইকটিতে অন্যান্য বাইকের মতো কোনো কিক স্টার্টার নেই। এই বাইকে শুধুমাত্র দেওয়া হয়েছে সেলফ স্টার্টার।

এই বাইকটিতে স্পিডোমিটার, অডোমিটার এবং আরপিএম মিটার হিসেবে ডিজাটাল মিটার ব্যবহার করা হয়েছে।

বাইকটির কার্ব ওয়েট ১৪৮ কেজি যা হাইওয়ে রাইডের জন্য একদম পারফেক্ট। বাইকটির গ্রাউন্ড ক্লিয়ারেন্স ১৬৮ মিমি, সিট হাইট ৭৯০ মিমি। বাইকটির দৈর্ঘ্য ২০০০ মিমি, প্রস্থ ৭৬৫ মিমি এবং উচ্চতা ১০৮০ মিমি।

বাইকটির সুইচ গিয়ারসের মান এবং প্লাস্টিক কোয়ালিটি বেশ ভালো। রাতে সুইচ গিয়ার গুলি এ্যালুমিনেট করে। বাইকটিতে গিয়ার মোড মোট ৫ টি। বাইকটিতে দেওয়া হয়েছে স্প্লিট সিট।যা রাইডার এবং পিলিয়ন উভয়ের জন্যই খুব কমফোর্টেবল।

বাইকটি থেকে মাইলেজ পাওয়া যায় ৩৫ কিমি/লিটার। বাইকটি দেখতে বেশ মাস্কুলার। অনেকের কাছেই বাইকটির দাম বেশি মনে হতে পারে। কিন্তু বাইকটির বিল্ড কোয়ালিটি, ফিচারস এবং ইঞ্জিন কোয়ালিটির কথা চিন্তা করলে দাম যথাযথ মনে হবে।

Haojue DR 160 -এর বিস্তারিত বিবরণ

চাইনিজ বাইক হওয়া সত্ত্বেও হাউজুয়ে ডিআর ১৬০ কোয়ালিটির দিক দিয়ে যেকেনো ইন্ডিয়ান অথবা জাপানিজ বাইকের সাথে কমপিট করতে পারবে। বাইকটির বিল্ড কোয়ালিটি বেশ ভালো এবং দেখতে মাস্কুলার।

এখন আমরা হাউজুয়ে ডিআর ১৬০ ফিচার গুলো বিস্তারিত জানবো। তথ্যগুলো বাইকটি কেনার সিদ্ধান্ত নিতে আপনাকে সাহায্য করবে।

বডি ডিজাইন

হাউজুয়ে ডিআর ১৬০ একটি নেকেড স্পোর্টস বাইক। তাই সাধারণভাবেই এটি দেখতে বেশ মাস্কুলার। বাইকটি তিনটি কালারে আ্যভেইলেবল। কালারগুলো – নীল, কালো, লাল।

বাইকটির কার্ব ওয়েট ১৪৮ কেজি যা হাইওয়ে রাইডের জন্য একদম পারফেক্ট। বাইকটির গ্রাউন্ড ক্লিয়ারেন্স ১৬৮ মিমি, সিট হাইট ৭৯০ মিমি। বাইকটির দৈর্ঘ্য ২০০০ মিমি, প্রস্থ ৭৬৫ মিমি এবং উচ্চতা ১০৮০ মিমি। এছাড়াও হুইলবেজ ১,৩৪০ মিমি।

বাইকটির সামনের হেডলাইটের ডিজাইনটি বেশ ইউনিক, স্পোর্টি লুক পাওয়া যায়। যদিও বাইকটিতে উইন্ডশিল্ড নেই। এতে লো বিম এবং হাই বিমের জন্য রয়েছে এলইডি হেডলাইট। ইনডিকেটর লাইটগুলো হ্যালোজেন বাল্বের। এছাড়াও বাইকটির টেললাইটটি এলইডি লাইট।

এই বাইকটিতে স্পিডোমিটার, অডোমিটার এবং আরপিএম মিটার হিসেবে ডিজিটাল মিটার ব্যবহার করা হয়েছে। বাইকটির ব্যাটারির ভোল্টেজ ১২ভি। বাইকটির ক্লাচ ওয়েট টাইপের।

বাইকটির সুইচ-গিয়ারস এর মান এবং প্লাস্টিক কোয়ালিটি বেশ ভালো। রাতে সুইচ গিয়ার গুলি এ্যালুমিনেট করে। বাইকটিতে গিয়ার মোড মোট ৫ টি। বাইকটিতে দেওয়া হয়েছে স্প্লিট সিট। যা রাইডার এবং পিলিয়ন উভয়ের জন্যই খুব কমফোর্টেবল। পিলিয়নের সেইফভাবে বসার জন্য পেছনে রয়েছে গ্রাব রেইল।

ইঞ্জিন

হাউজুয়ে ডিআর ১৬০ বাইকটিতে একটি ১৬০ সিসি এয়ার কুল্ড ২ ভাল্ভ বিশিষ্ট ইঞ্জিন ব্যবহার করা হয়েছে। এছাড়াও এতে দেওয়া রয়েছে ফুয়েল ইনজেকশন সিস্টেম। বাইকটি ফুয়েল ট্যাংক ক্যাপাসিটি ১২ লিটার। এটির ইঞ্জিনটি ৮,০০০ আরপিএম-এ ১৪.৫ বিএইচপি শক্তি এবং ৬,৫০০ আরপিএম-এ ১৪ নিউটন মিটার টর্ক উৎপন্ন করতে পারে।

বাইকটিতে মাইলেজ পাওয়া যায় ৩৫ কিমি/লিটার। এছাড়াও বাইকটির টপ স্পিড ১৩০ কিমি/ঘন্টা (প্রায়)।

বাইকটির ইঞ্জিন সম্পর্কে আরো কিছু ইনফরমেশন জেনে রাখা জরুরি। যেমন বাইকটির ইঞ্জিনের বোর ৬০ মিমি এবং স্ট্রোক ৫৭.৪ মিমি। বাইকটির কম্প্রেশন রেশিও ৯.৬৫ঃ১।

বাইকটির ফুয়েল ইনজেকশন সিস্টেম বাইকাটির অন্যতম ভালো একটি দিক। এর কারণে বাইকটির এক্সেলেরেশন খুব স্মুথ। বাইকটির ইঞ্জিনও বেশ পাওয়ারফুল। হাইওয়ে রাইডিং-এ বাইকটি বেশ ভালো পারফর্ম করে।

ব্রেক ও টায়ার 

হাউজুয়ে ডিআর ১৬০ তে সামনে-পেছনে ব্যবহার করা হয়েছে রোটাল পেটেল ডিস্ক ব্রেক। আর ব্রেক দুটি সিবিএস দিয়ে সংযুক্ত করা। যখন আপনি পায়ের ব্রেকটি চাপ দিবেন তখন সামনের এবং পেছনের দুইটি ব্রেকই কাজ করবে। তাছাড়া এই ব্রেকের বাইটটাও অনেক ভালো।

এই বাইকের সিবিএস ব্রেকিং নিয়ে কারো কোনো অভিযোগ থাকার কথা না। বাইকটির সিবিএস ব্রেকিং-এর এফিশিয়েন্সি যথেষ্ঠ ভালো।

হাউজুয়ে বাইকটির সামনের দিকে রয়েছে ১০০/৮০ আর১৭, ৫২ এইচ এর ফ্রন্ট টায়ার এবং এই টায়ার হাইস্পিড কর্ণারিং-এ মাটিকে বেশ ভালোভাবে আঁকড়ে ধরে। অপরদিকে, পেছনে ব্যবহার করা হয়েছে ১৩০/৭০ আর১৭, ৬২ এইচ এর রিয়ার টায়ার। যা সচরাচর বাইকটির পেছনের চাকাকে স্কিড করতে দেয় না।

এছাড়াও বাইকটির হুইল এ্যালয় টাইপের এবং টায়ার টিউবলেস।

বাইকটির টায়ার এবং ব্রেকিং এর কম্বিনেশন খুবই ভালো। এই জন্য হাই স্পিডে এবং স্লো স্পিডে ব্রেকিং করার সময় অথবা টার্নিং নেয়ার সময় আপনি বেশ ভালো কনফিডেন্স পাবেন।

সাসপেনশন

বাইকটির সামনে ইনস্টল করা হয়েছে জাপানিজ ব্র্যান্ড কেওয়াইবি এর্টেড আপসাইড ডাউন সাসপেনশন এবং পিছনে সুইং আর্ম মনোশক সাসপেনশন।

সচরাচর খারাপ রাস্তায় ইউএসডি সাসপেনশন ভালো কাজ করে না। কিন্তু এই বাইকটির সামনের সাসপেনশন বেশ ভালো ফিডব্যাক দেয়। অন্যদিকে পেছনের সাসপেনশনও মাত্র ১০০০ কিমি রাইড করার সফট হয়ে যায়। সাসপেনশনের দিক দিয়ে বাংলাদেশের রাস্তার জন্য এই সাসপেনশন সেটআপটি বেশ কাজে দেয়।

Haojue DR 160 -কাদের জন্য ভালো

তরুণদের কাছে উচ্চগতির বাইক সবসময়ই একটি আগ্রহের বিষয়। এই ধরণের স্পোর্টি বাইক তারা পছন্দ করে। তবে বাজারে এই সেগমেন্টের বাইকের দাম একটু বেশি হয়, যা অনেক সময় তাদের ক্রয়ক্ষমতার বাইরে থাকে। কিন্তু চাইনিজ ব্র্যান্ড হাউজুয়ে তাদের কথা মাথায় রেখে বাজারে এই বাইকটি নিয়ে এসেছে।

এছাড়াও যাদের হাইওয়েতে নিয়মিত চলাফেরা করতে হয় তাদের জন্যও বাইকটি পারফেক্ট।

Haojue DR 160 Price in Bangladesh বাংলাদেশে Haojue DR 160 এর দাম

বাংলাদেশে Haojue DR 160 এর অফিসিয়াল দাম ৳199,500। আসল মূল্য কম বেশি হতে পারে যা আপনি ডিলার এর কাছ থেকে যাচাই করে নিতে পারেন।

Haojue DR 160 Pros সুবিধা

  • বেশ পাওয়ারফুল ইঞ্জিন
  • বিল্ট কোয়ালিটি অনেক ভালো
  • ব্রেকিং সিস্টেম খুব ভালো
  • এক্সেলারেশন খুবই ভালো

Haojue DR 160 Cons অসুবিধা

  • সিটি রাইডের জন্য ওয়েট আরেকটু কম হলে ভালো হতো
  • বাইকে সিক্সথ গিয়ার থাকলে হাইওয়ে রাইডিং-এ সুবিধা হত
  • বাইকটিতে ভালো মানের তেল ব্যবহার না করলে ইঞ্জিনে সমস্যা দেখা দিতে পারে

এক্সপার্ট অপিনিয়ন

7.5

Out of 10

বাইকটি তরুণদের কথা বিবেচনা করে বাজারে আনা হয়েছে। যাদের উচ্চগতিতে রাইডিং এর প্রতি ঝোঁক রয়েছে, তারা প্রাথমিকভাবে এই বাইকটি ক্রয় করতে পারেন। বাইকটিতে পাওয়ারফুল ইঞ্জিন ব্যবহার করা হয়েছে বিধায় হাইওয়েতে ওভারটেকিং খুব স্মুথলি করা যায়। এই সেগমেন্টের অন্যান্য বাইকের তুলনায় সাসপেনশনও বেশ ভালো। আর ব্রেকিং এর কথা আলাদাভাবে বলতেই হয়। বেশ ভালো ব্রেকিং সিস্টেম বাইকটিতে ব্যবহার করা হয়েছে। 

অবশেষে বলা যায়, বাইকটি বিল্ড কোয়ালিটি, ইঞ্জিন পারফরম্যান্স, ব্রেকিং সিস্টেম, সাসপেনশন এবং অন্যান্য সবদিক বিবেচনায় বেশ ভালো।

In Bangladesh, where Haojue is a well-known Chinese brand, the Haojue DR 160 is the newest sports bike. The bike’s components are built in China, but Bangladesh used to be where the bike was put together.

Despite being a Chinese bike, it performs significantly better than most Chinese-made bikes. This bike will modify your view of the conventional 160 cc bike and make you feel fantastic.

The adventure of Haojue began a few years ago. Since then, they have been working to create top-tier sports bikes. The Haojue DR 160 is the ideal commuter or entry-level motorcycle because it packs style and enjoyment into a small frame. Young and beginning riders will be drawn to this two-wheeler.

Haojue created the eye-catching cutting-edge design for the DR 160. Anyone can be drawn in by its raw attitude and daring design. Its 12-liter fuel tank is precisely positioned in relation to the body. LED tail lamp, unique Multi-spoke alloy wheels, and stunning robotic headlight give it a sporty look. The instrumental panel is entirely digital, informative, and equipped with all necessary functions. The swing arm on these bikes is a tiny bit shorter. Both the rider and the passenger can sit in comfort. The design of engine cowls is modern and dynamic.

The bike consists of 160 ccs, Single cylinder, 4-stroke, SOHC engine which can generate 14.5 Bph peak power and peak torque 14Nm, is willing and completely smooth. For improved transmission, the engine is coupled with a total five-speed gearbox, and the bike needs 20w40 oil. An exhaust that is well-made will aid in good acceleration and enable a high speed of 130 km/h.

The seating position is really cozy. Compared to previous Haojue bikes, this one has a sportier appearance thanks to its split-type low handlebar and curved seating position. The dimensions of the Haojue DR 160 are conventional. This bike has a comfortable seat height and adequate ground clearance. This bike has multi-spoke alloy wheels with a 1360 mm diameter. Tubeless tires are used on both wheels. where the front size is 100/80 R17 52H and the rear is 130/70 R17 62H.

The front suspension consists of upside-down forks, and the rear suspension is a single mid-position shock. This two-chassis wheeler is a tubular lattice frame. It will offer stability and comfort. Entry-level riders and those looking to transition from a scooter to a road bike will find the bike’s quality and lightweight frame to be an excellent choice. Both the front and rear wheels are equipped with petal steel disc brakes. It will provide safety and improved riding control. Additionally added to its braking system is the CBS braking system.

Despite being a sports category bike, the Haojue offers a respectable mileage of over 35 km/L. However, it would provide an additional distance of highway mileage. This motorcycle can provide improved efficiency thanks to its Fuel Injection system.

The Haojue DR 160’s instrument console is readable and informative, as you would expect from a bike in this category. This bike has the most up-to-date, stunning, digital speedometer, clock, fuel gauge, low oil indication, and other necessary amenities. For further security, it also receives the HJIS chip anti-theft security system. Black, Blue, and Red are the three hues that are offered.

Haojue DR 160 Price in Bangladesh Haojue DR 160 Price in Bangladesh

The official price of Haojue DR 160 in Bangladesh is ৳199,500. However, you should check the final price of the bike with the dealer.

Haojue DR 160 Video Review


23 Jan, 2023 - বাংলাদেশে সবচেয়ে কম্পিটিটিভ ১৬০ সিসি বাইক সেগমেন্টে হাউজুয়ে ডিআর ১৬০ অন্যতম। তাই আপনাদের জন্য আজ থাকছে আমাদের আজকের Haojue DR 160 রিভিউ।

Haojue DR 160-সম্পর্কে জিজ্ঞাসা

হাউজুয়ে ডিআর ১৬০ কেমন ধরণের বাইক?

হাউজুয়ে ডিআর ১৬০ একটি নেকেড স্পোর্টস বাইক।

হাউজুয়ে ডিআর ১৬০ এর মাইলেজ কত?

হাউজুয়ে ডিআর ১৬০ ৩৫ কিমি/লিটার মাইলেজ দিতে পারে।

হাউজুয়ে ডিআর ১৬০ এর টপ স্পিড কত?

হাউজুয়ে ডিআর ১৬০ এর টপ স্পিড ১৩০ কিমি/ঘন্টার উপরে।

হাউজুয়ে ডিআর ১৬০ এর দাম কত?

বাংলাদেশে বর্তমানে হাউজুয়ে ডিআর ১৬০ দাম ১,৯৯,৫০০ টাকা।

হাউজুয়ে ডিআর ১৬০ অনলাইনে কীভাবে কিনবো?

হাউজুয়ে ডিআর ১৬০ অনলাইন থেকে কিনতে এবং হাউজুয়ে বাইকের মূল্য ২০২৩ জানতে এখনই ভিজিট করুন Bikroy.com এর পেইজে।

Haojue DR 160 Specifications

Model name Haojue DR 160
Type of bikeNaked Sports
Type of engineSingle Cylinder, Air-cooled,4-Stroke
Engine power (cc) 162.0cc
Engine coolingAir Cooled
Max. Horse power11kW(8000r / min)
Max torque14N·m(6500r / min)
Start methodElectric
Number of gears5
Mileage 35 Kmpl (Approx)
Top speed130 Kmph (Approx)
Front suspensionTelescopic Upside Do
Rear suspensionMonoshock
Front brake typeDisc Brake
Front brake diameterNo Info
Rear brake typeDisc Brake
Rear brake diameterNo Info
Braking systemCBS Braking
Front tire size100 / 80R17 52H
Rear tire size130/70 R17 62H
Tire typeTubeless
Overall length2000 mm
Overall height1080 mm
Overall weight148 kg
Wheelbase1340 mm
Overall width765 mm
Ground clearance168 mm
Fuel tank capacity12 L
Seat height790 mm
Head lightLED
IndicatorsHalogen
Tail lightLED
SpeedometerDigital
RPM meterDigital
OdometerDigital
Seat typeSplit-seat
Engine kill switchYes
Body colorsNo Info
Distributor/dealerKarnaphuli motors Ltd
Features,
Buy Haojue DR 160bikroy
Haojue 2019 for Sale

Haojue 2019

30,000 km
MEMBER
Tk 65,000
3 weeks ago
Haojue 100 2013 for Sale

Haojue 100 2013

30,000 km
MEMBER
Tk 40,000
1 month ago
Buy Other Bikesbikroy
Hero Thriller DD fi ABS 2021 for Sale

Hero Thriller DD fi ABS 2021

17,000 km
MEMBER
Tk 157,000
57 minutes ago
Suzuki Gixxer Fi ABS 10Years Paper 2023 for Sale

Suzuki Gixxer Fi ABS 10Years Paper 2023

5,700 km
verified MEMBER
verified
Tk 325,000
1 hour ago
Suzuki Gixxer Fi ABS Only400km run 2024 for Sale

Suzuki Gixxer Fi ABS Only400km run 2024

422 km
verified MEMBER
verified
Tk 345,000
1 hour ago
Hero Splendor 2016 for Sale

Hero Splendor 2016

85,000 km
MEMBER
Tk 55,000
1 hour ago
Hero Maestro Edge Xtec i3s 2024 for Sale

Hero Maestro Edge Xtec i3s 2024

3,669 km
MEMBER
Tk 155,000
1 hour ago
+ Post an ad on Bikroy