Honda Livo 110 ১০,০০০ কিমি রাইডিং রিভিউ

07 Mar, 2023
Honda Livo 110 ১০,০০০ কিমি রাইডিং রিভিউ

১১০ সিসি সেগমেন্টে যতগুলো কমিউটার বাইক বাংলাদেশে রয়েছে, তার মধ্যে হোন্ডা লিভো ১১০ বেশ আলাদা একটা জায়গা করে নিয়েছে। ১০,০০০ কিমি রাইডিং এক্সপিরিয়েন্স থেকে এই হোন্ডা লিভো ১১০ রিভিউ আপনাদের বাইকটির ব্যাপারে আরও ধারণা পেতে সাহায্য করবে।

সাধারণ আর সব ১১০ সিসি কমিউটার বাইকের তুলনায় লিভো ১১০ এর ডিজাইন বেশ আলাদা হওয়ায় রাস্তায় নামলেই অন্যান্য কমিউটার বাইকের ভিড়ে বেশ আলাদাভাবে নজর কাড়ে।

এয়ার কুল্ড ৪ স্ট্রোকের সিঙ্গেল সিলিন্ডার বিএস-ফোর ইঞ্জিন হোন্ডা লিভো ১১০ কে ৭৫০০ আরপিএম এ ৮.৪৩ বিএইচপি ম্যাক্স পাওয়ার এবং ৫০০০ আরপিএম এ ৯.০৯ নিউটন মিটার ম্যাক্স টর্ক উৎপন্ন করতে সাহায্য করে।

একই সাথে প্রায় ৮০ কিমি/ঘন্টারও বেশি টপ স্পিড এবং স্বাভাবিক রাস্তায় ৬০ কিমি/লিটারেরও বেশি মাইলেজ দেয় লিভো ১১০। কমিউটার হিসাবে এর ইঞ্জিন পারফরম্যান্স বেশ নিখাদ।

৪ টি ইউনিক কালারে বাইকটি দেখতে খুবই আকর্ষণীয় মনে হবে। সেই সাথে বাইকটির ১১১ কেজি ওজন এবং ১৮০ মিমি গ্রাউন্ড ক্লিয়ারেন্স এটিকে বাংলাদেশের যেকোনো রাস্তায় চলাচলের উপযোগী করে তুলেছে)।

তবে ১০,০০০ কিমি রাইডিং অভিজ্ঞতা হওয়ার পরে বোঝা যায় যে বাইকটির বডির ডিজাইন ডায়নামিক অনুযায়ী এর পেছনের চাকার সাইজ আরেকটু প্রশস্থ হলে বাইকটির ব্রেকিং সিস্টেম আরও ভালো হতো। এর পেছনের স্প্রিং লোডেড হাইড্রোলিক সাসপেনশনটি আরেকটু ভালো হতে পারতো। সিট কম্ফোর্ট রাইডার এবং পিলিয়নের জন্য যথার্থ হলেও সাসপেনশনের কারণে উঁচুনিচু রাস্তায় চালানোর কম্ফোর্টে কিছুটা ঘাটতি থেকে যায়।

এর বাইরে সব মিলিয়ে হোন্ডা লিভো ১১০ খুবই সাশ্রয়ী এবং ভালো পারফরম্যান্স দেওয়া একটি বাইক। হোন্ডা লিভো ১১০ দাম এর তুলনায় এর পারফরম্যান্স এর দিক দিয়ে খুবই চমৎকার এবং লাভজনক।

Honda Livo 110-এর বিস্তারিত বিবরণ

১০,০০০ কিমি রাইডিং এর পরে হোন্ডা লিভো ১১০ সম্পর্কে যে মতামত দাঁড়ায় তা হচ্ছে বাইকটি সত্যিই ১১০ সিসি সেগমেন্টে বেশ স্টাইলিশ, সাশ্রয়ী, এবং নির্ভরযোগ্য। ইঞ্জিন, পারফরম্যান্স, এবং মাইলেজের দিক দিয়ে বাইকটি এই সেগমেন্টে অসাধারণ। অনেকদিন ধরে অনেকদূর চালানোর পরেও কমিউটার বাইকটির ইঞ্জিন পারফরম্যান্স মোটেই কমেনি। এর ডিজাইন এবং অন্যান্য ফিচার নিয়ে নিচে বিস্তারিত আলোচনা থাকছে এই হোন্ডা লিভো ১১০ রিভিউ তে।

বডি ডিজাইন

হোন্ডা লিভো ১১০ এর ডিজাইন বাজারের অন্য যে কোনো ১১০ সিসি কমিউটার বাইকের চেয়ে বেশ আলাদা। বডি শেইপ এবং স্ট্রাকচারের দিক থেকে এটি অন্যান্য ১১০ সিসি কমিউটারের চাইতে আরও স্পিডি এবং স্পোর্টি লুকিং একটি বাইক। হেডল্যাম্পের কাউলের ডিজাইন পেছনের দিকে শার্প হয়ে উঠে যাওয়ায় কোনো শিকারি পশুর তীক্ষ্ণ কানের মতো মনে হয় যা বাইকটিকে আরও অ্যাগ্রেসিভ করে তোলে। এর টেইললাইটের ডিজাইনও বেশ আকর্ষণীয় রাখার চেষ্টা করা হয়েছে। টেইললাইট উপরের দিকে বাঁকানো ভাবে উঠে গেছে যা সাইড থেকে এবং পেছন থেকে চোখে পরার মতো। ইঞ্জিন কাউলের হোন্ডা লোগো এবং পুরো বডির গ্রাফিক্স ডিক্যাল বাইকটির কালারের সাথে খুব ভালো কন্ট্রাস্ট তৈরি করে এবং খাপ খাইয়ে নেয়।

চারটি চমৎকার কালারে লিভো ১১০ বাজারে পাওয়া যাচ্ছে। কালো, ধূসর, নীল, এবং লাল ভ্যারিয়েন্ট কালারগুলোর নাম হচ্ছে ব্ল্যাক, ম্যাট অ্যাক্সিস গ্রে মেটালিক, অ্যাথলেটিক ব্লু মেটালিক এবং ইম্পেরিয়াল রেড মেটালিক। বাইকের স্টিকারগুলো কিন্তু বাইকের বডির জন্য বেশ আকর্ষণীয়।

বাইকটির ইঞ্জিন বডিতে থ্রিডি শেপে Honda লোগো বসানো এবং এর বডির কার্ভ এবং গ্রাফিক্সের কারণে বাইকটিকে দেখতে বেশ স্পিডি মনে হয়।

Honda Livo 110 তে ডায়মন্ড ফ্রেম টাইপ বডি চেসিস বসানো রয়েছে যা বাইকটিকে ভালো ব্যালেন্স দিয়েছে। কার্বুরেটরের কভার, অ্যালয় হুইল, ইঞ্জিন, এবং এক্সস্টের ম্যাট ব্ল্যাক ফিনিশিং, সবকিছুই আউটলুকের দিক দিয়ে বাইকটিকে বেশ প্রিমিয়াম করেছে। মোটামুটি বাইকটির বাহ্যিক ডিজাইন বেশ আপডেটেড যা ১২৫ বা ১৫০ সিসি বাইকগুলোর ডিজাইনেই দেখা যায়।

বাইকটিতে ভালো মানের লম্বা এবং চওড়া সিঙ্গেল সিট বসানো রয়েছে যা রাইডার এবং পিলিয়ন উভয়ের জন্যেই বেশ আরামদায়ক। এর পাইপ হ্যান্ডেলবার এবং আপরাইট সিটিং পজিশন রাইডারের জন্য বেশ উপযোগী এবং প্যাসেঞ্জারের সুবিধার জন্য গ্র্যাব রেইল দেওয়া আছে।

বাইকটির ফুয়েল ট্যাংকের ধারন ক্ষমতা ৮.৫ লিটার। এর দৈর্ঘ্য ২০২০ মিমি, প্রস্থ ৭৩৮ মিমি, উচ্চতা ১০৯৯ মিমি, হুইলবেস ১২৮৫ মিমি, সিটের উচ্চতা ৭৮০ মিমি, এবং গ্রাউন্ড ক্লিয়ারেন্স ১৮০ মিমি, যা বাংলাদেশের রাস্তার জন্য যথোপযোগী। 

বাইকটির ওজন মাত্র ১১১ কেজি। ভালো চেসিস এবং অল্প ওজনের হওয়ায় ঢাকার বা ব্যস্ত শহরের যানজটে কিংবা ট্রাফিকে বাইকটি চালাতে বেশ সুবিধা হবে।

বাইকটির ইনফরমেশন ক্লাস্টারটি দেখতে বেশ ভিন্ন। দুটি আলাদা ষড়ভুজ আকৃতির প্যানেলে স্পিডোমিটার, ওডোমিটার, ফুয়েল গেজ, ইত্যাদি দেখানো প্যানেলটির ডিজাইনে নতুনত্ব আছে। তবে দুটি প্যানেলই অ্যানালগ।

————————————

ইঞ্জিন

হোন্ডা লিভো ১১০ এ ব্যবহার করা হয়েছে ৪ স্ট্রোক, দুই ভাল্ভের সিঙ্গেল সিলিন্ডার এয়ার কুল্ড বিএস-ফোর ইঞ্জিন। ইঞ্জিনটির পারফরম্যান্স বেশ স্মুথ এবং রিফাইন্ড বলা যায়। হোন্ডা ড্রিম নিও বাইকেও একই ধরণের ইঞ্জিন ব্যবহার করা হয়েছে। হোন্ডা এর ইকো টেকনোলোজি বা এইচ ই টি (HET) ইঞ্জিন ব্যবহারের কারণে ইঞ্জিনটি বেশ ফুয়েল এফিশিয়েন্ট।

ইঞ্জিনটি ৭৫০০ আরপিএম এ ৮.৪৩ বিএইচপি ম্যাক্স পাওয়ার এবং ৫০০০ আরপিএম এ ৯.০৯ নিউটন মিটার ম্যাক্স টর্ক উৎপন্ন করতে পারে।

৪ গিয়ারের ১১০ সিসি রিফাইন্ড ইঞ্জিনের বাইকটি ৮০ কিমি/ঘন্টার উপরে টপ স্পিড দিতে সক্ষম।

মাইলেজের দিক থেকেও বাইকটি অসাধারণ। ১০,০০০ কিলোমিটার চালানোর পরেও সর্বনিম্ন ৪৫ কিমি/লিটার মাইলেজ অনায়াসেই পাওয়া গিয়েছে এবং হাইওয়েতে Honda Livo 110 প্রায় ৬০ কিমি/লিটারের মতো মাইলেজ দিতে পারে।

এর এক্সেলারেশনও বেশ ভালো। মাত্র ৮-৯ সেকেন্ডেই এটি ৬০ কিমি/ঘন্টার কাছাকাছি গতি তুলতে পারে।

ব্রেক ও টায়ার 

বাইকটির সামনে রয়েছে ২৪০ মিমি ডায়ামিটারের ডুয়াল ক্যালিপার ডিস্ক ব্রেক এবং পেছনে রয়েছে ১৩০ মিমি ডায়ামিটারের ড্রাম ব্রেক। দুইটি টায়ারই টিউবলেস এবং টায়ারে অ্যালয় হুইল রিম বসানো। সামনের টায়ারের সাইজ ৮০/১০০ – ১৮ এবং পেছনের টায়ারের সাইজও একই, ৮০/১০০ – ১৮।

সাসপেনশন

বাইকটির সামনে রয়েছে টেলিস্কোপিক ফর্ক সাসপেনশন এবং পেছনে আছে ৫ স্টেপ অ্যাডজাস্টেবল স্প্রিং লোডেড হাইড্রোলিক শক অ্যাবজরবার সাসপেনশন যা রেকট্যাংগুলার সুইং আর্‌মের সাথে কানেক্টেড। ১১০ সিসি কমিউটার বাইকের জন্য এই সাসপেনশন বেশ স্ট্যান্ডার্ড। তবে হোন্ডা লিভো ১১০ রিভিউ করতে গিয়ে আমরা বুঝতে পারি, রিয়ার সাসপেনশনটি আরও ভালো হতে পারতো।

Honda Livo 110-কাদের জন্য ভালো

যারা চমৎকার স্টাইলিশ ডিজাইন এবং নির্ভরযোগ্য পারফরম্যান্সের ১১০ সিসি বাইক খুঁজছেন, তাদের জন্য হোন্ডা লিভো ১১০ একটি চমৎকার পছন্দ। দাম হিসাবে বাইকটির মাইলেজ এবং পারফরম্যান্স অসাধারণ। বাইকটির হাইট ব্যালেন্স এবং সিটিং কমফোর্ট বাংলাদেশের স্বাভাবিক সকল রাইডারদের জন্য উপযোগী। আর এর সেরা মাইলেজ তো আছেই। তরুণ ইউনিভার্সিটি শিক্ষার্থী, চাকুরীজীবী, কিংবা রেগুলার কমিউটার ব্যবসায়ী, যে কারো জন্যই হোন্ডা লিভো ১১০ স্টাইলিশ, সাশ্রয়ী, এবং দীর্ঘমেয়াদী ব্যবহারযোগ্য একটি বাইক।

Honda Livo 110 Drum Price in Bangladesh বাংলাদেশে Honda Livo 110 Drum এর দাম

বাংলাদেশে Honda Livo 110 Drum এর অফিসিয়াল দাম ৳119,900। আসল মূল্য কম বেশি হতে পারে যা আপনি ডিলার এর কাছ থেকে যাচাই করে নিতে পারেন।

Bikroy এর বিগত ৩ মাসের লিস্টিং থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী ব্যবহৃত used Honda Livo 2023 এর দাম BDT 110,267.

Honda Livo 110 Drum Pros সুবিধা

  • চমৎকার মাইলেজ
  • ভালো ফুয়েল এফিশিয়েন্সি
  • চমৎকার ইঞ্জিন কোয়ালিটি
  • চমৎকার ইঞ্জিন কোয়ালিটি

Honda Livo 110 Drum Cons অসুবিধা

  • পেছনের টায়ারটি অপেক্ষাকৃত চিকন
  • সাসপেনশন আরও ভালো হতে পারতো
  • হর্ন এবং হেডলাইট অতটা শক্তিশালী নয়

এক্সপার্ট অপিনিয়ন

8.5

Out of 10

হোন্ডা লিভো ১১০ এর ডিজাইনের দিক থেকে বেশ ইউনিক। ১১০ সিসি সেগমেন্টের বাইক হিসাবে এটি বেশ স্পোর্টি এবং স্পিডি দেখতে। রেগুলার কমিউটিং এর জন্য নিঃসন্দেহে হোন্ডা লিভো ১১০ চমৎকার। এর কমফোর্ট এবং মাইলেজ নিয়ে কোনো সন্দেহ নেই। তবে বাইকটির পেছনের টায়ার অপেক্ষাকৃত চিকন হওয়ায় এর ব্রেক অতটা পাওয়ারফুল না। চাকা চিকন হবার কারণেই এর মাইলেজ এতো ভালো।

বাইকটির হেডলাইট এবং হর্ন অতটা পাওয়ারফুল নয়, তবে চাইলে সহজেই পরিবর্তন করে ভালো হেডল্যাম্প এবং হর্ন আপনি লাগিয়ে নিতে পারেন। তাতে তেমন খরচও পরবেনা।

লিভোর চেসিস বাইকটিকে ভালো ব্যালেন্স দেয়। এর সাসপেনশন দুটি ভালো মানের হলেও পেছনের সাসপেনশনটি ততটা স্মুথ নয়। তাই এবড়োথেবড়ো রাস্তায় অতটা পিলিয়ন সাপোর্ট আশা করা যাবেনা। রাইডার এবং পিলিয়ন কমফোর্টের জন্য সিট কুশন লাগিয়ে নেওয়া যেতে পারে। উঁচুনিচু রাস্তায় রাইডিং কমফোর্ট কমে গেলেও রেগুলার রাস্তায় লিভো ১১০ চমৎকার।

বাইকটির ইঞ্জিন বেশ রিফাইন্ড এবং অনেকদিন ব্যবহারের পরেও নিরবিচ্ছিন্নভাবে বেশ ভালো পারফরম্যান্স দিয়ে যায়। তাই রেগুলার কমিউটিং এ নিঃসন্দেহে লিভো নির্ভরযোগ্য একটি বাইক।

Honda Livo 110 riding review is here to help you find out where the bike shines and where it comes short. You will also get to know why Honda Livo 110 is one of the most economical choices for any rider in Bangladesh. It is not only a splendid choice for commuting, but also provides fantastic comfort, mileage, and overall performance for its category.

Honda Livo 110 comes with a 110cc air-cooled 4-stroke single-cylinder BS-IV engine. It is powerful enough to create 8.43 BHP @7500 RPM and 9.09 NM torque @5000 RPM.

The bike brings a sharp dimension to its regular commuter design. It has the impression of a beast waiting to prowl with a decent sized headlamp and sharply carved backwards cowl.

The front fender, fuel tank curve, and upwards taillight bend also make it feel pretty speedy, sporty, and premium. It comes in four unique colors, namingly Black, Matte Axis Grey Metallic, Athletic Blue Metallic, and Imperial Red Metallic. All the colors look splendid on the edgy body design.

The seating position of the bike is quite comfortable with adequate space for both rider and pillion. It uses a raised pipe handlebar which supports total comfort of seating and handling.

The bike is quite nifty with only 111 kg of weight, which makes it very easy to maneuver in busy roads. Additionally, its 180 mm ground clearance makes it alright for any road and off road scenario in Bangladesh.

In case of performance, it can easily provide you around 60 km/l mileage in our high traffic roads, even more in highways. So it is easily one of the most economical choices. After the breaking period, the bike’s engine vibration lessens and it is a smooth ride reaching up to 85 km/h top speed.

The only shortcomings faced after 10,000 km riding is that the rear brake and suspension seems weaker. The bike’s dimensions are relatively bigger and different from other 110 cc commuter bikes. According to that, the rear tire could have been bigger and the suspension could have been better for pillion and rider comfort.

Regardless of these minor issues after long rides, Livo is an outstanding 110 cc commuter bike. Based on its economy, smooth engine performance and mileage experience after 10,000 km riding, you can see it will be a premium choice from this Honda Livo 110 riding review.

Honda Livo 110 Drum Price in Bangladesh Honda Livo 110 Drum Price in Bangladesh

The official price of Honda Livo 110 Drum in Bangladesh is ৳119,900. However, you should check the final price of the bike with the dealer.

As per the Bikroy's 3 months price data, the avg. price of used Honda Livo 2023 is BDT 110,267.

Honda Livo 110 Video রিভিউ


08 Jan, 2023 - ১০,০০০ কিমি রাইডিং এর পরে হোন্ডা লিভো ১১০ রিভিউ করে আমরা দেখতে পাই কমফোর্‌ট, পারফরম্যান্স এবং মাইলেজের কারণে ১১০ সিসি সেগমেন্টের সেরা বাইকগুলোর একটি।

Honda Livo 110-সম্পর্কে জিজ্ঞাসা

হোন্ডা লিভো ১১০ কেমন ধরণের বাইক?

হোন্ডা লিভো ১১০ একটি অসাধারণ কমিউটার বাইক।

১০,০০০ কিমি চালিয়ে হোন্ডা লিভো ১১০ এর ভালো দিক কি কি মনে হয়েছে?

বাইকটি বেশ ফুয়েল সাশ্রয়ী। সেই সাথে বেশ স্টাইলিশ, চমৎকার মাইলেজ, এবং ভালো ইঞ্জিন পারফরম্যান্স।

হোন্ডা লিভো ১১০-এর দুর্বল দিক কি কি?

বাইকটির পেছনের টায়ার এবং সাসপেনশন আরও ভালো হতে পারতো।

হোন্ডা লিভো ১১০-এর মাইলেজ কত?

হোন্ডা লিভো ১১০ অনায়াসে ৬০ কিমি/লিটার মাইলেজ দিতে পারে।

হোন্ডা লিভো ১১০-এর টপ স্পিড কত?

হোন্ডা লিভো ১১০ এর টপ স্পিড ৮০ কিমি/ঘন্টার উপরে।

Honda Livo 110 Drum Specifications

Model name Honda Livo 110 Drum
Type of bikeCommuter
Type of engineAir cooled, 4 stroke, BS-IV engine
Engine power (cc) 109.2cc
Engine coolingAir Cooled
Max. Horse power8.31 Bhp @ 7500 RPM
Max torque9.09 NM @ 5000 RPM
Start methodKick & Electric
Number of gears4
Mileage 60 Kmpl (Approx)
Top speed85 Kmph (Approx)
Front suspensionTelescopic
Rear suspensionSpring loaded hydraulic
Front brake typeDrum Brake
Front brake diameter130 mm
Rear brake typeDrum Brake
Rear brake diameterNo Info
Braking systemDrum Brake
Front tire size80/100-18
Rear tire size80/100-18
Tire typeTubeless
Overall length2020 mm
Overall height1099 mm
Overall weight111 Kg
Wheelbase1285 mm
Overall width738 mm
Ground clearance180 mm
Fuel tank capacity8.5L
Seat heightNo Info
Head light12V 35/35W
IndicatorsHalogen
Tail lightHalogen
Speedometeranalog
RPM meterNo Info
OdometerDigital
Seat typeSingle-Seat
Engine kill switchno
Body colorsBlack
Distributor/dealerBangladesh Honda Private Limited
Features,
Buy Honda Livo 110bikroy
Honda Livo ২০২০ 2020 for Sale

Honda Livo ২০২০ 2020

13,000 km
verified MEMBER
verified
Tk 90,000
7 hours ago
Honda Livo 110 2021 for Sale

Honda Livo 110 2021

36,101 km
verified MEMBER
Tk 95,300
10 hours ago
Honda Livo 2022 for Sale

Honda Livo 2022

11,800 km
verified MEMBER
Tk 115,000
11 hours ago
Honda Livo 2017 for Sale

Honda Livo 2017

21,000 km
MEMBER
Tk 69,999
1 day ago
Honda Livo Disc break 2024 for Sale

Honda Livo Disc break 2024

1,544 km
verified MEMBER
verified
Tk 122,000
2 days ago
Buy Other Bikesbikroy
TVS Apache RTR 4v DD Smart Card 2019 for Sale

TVS Apache RTR 4v DD Smart Card 2019

24,512 km
verified MEMBER
verified
Tk 130,000
1 minute ago
Dayang Runner DY100 . 2015 for Sale

Dayang Runner DY100 . 2015

50,000 km
MEMBER
Tk 20,000
5 minutes ago
Bajaj Discover 125 , 2018 for Sale

Bajaj Discover 125 , 2018

21,340 km
MEMBER
Tk 68,000
9 minutes ago
H Power Zaara 110 . 2014 for Sale

H Power Zaara 110 . 2014

52,358 km
MEMBER
Tk 27,000
12 minutes ago
Bajaj Discover Tip Top condition 2022 for Sale

Bajaj Discover Tip Top condition 2022

14,000 km
verified MEMBER
Tk 127,000
22 minutes ago
+ Post an ad on Bikroy