Kawasaki VN 900 রিভিউ, দাম, ফিচার এবং স্পেসিফিকেশন

10 Dec, 2023
Kawasaki VN 900 রিভিউ, দাম, ফিচার এবং স্পেসিফিকেশন

Kawasaki VN 900 হলো একটি এলিগেন্ট ডিজাইনের ক্লাসিক রেট্রো স্টাইলের ক্রুইজার টাইপ মোটরসাইকেল। বাইকটি ক্লাসি স্টাইল, দুর্দান্ত পারফরম্যান্স, এবং রিলাক্স রাইডিং এক্সপেরিয়েন্সের জন্য বিখ্যাত। ১০০০ সিসির শক্তিশালী V-টুইন ইঞ্জিনে বাইকটি বাজারে আনা হয়েছে। বাইকটির রিলায়েবিলিটি আপনার প্রত্যাশাকেও ছাড়িয়ে যাবে, এটি থেকে আপনি বছরের পর বছর দুর্দান্ত পারফরম্যান্স পাবেন। এই ব্লগে Kawasaki VN 900 রিভিউ, ফিচার, স্পেক্স, ভালো-মন্দ দিক সহ আরো বিভিন্ন বিষয়ে আলোচনা করা হয়েছে। স্মার্ট ক্রুইজার লুক, ইন্টেন্স স্পিড, স্মুথ অ্যাক্সিলারেশন এবং খুবই কম্ফোর্টেবল রাইডিং সব মিলিয়ে এটি অসাধারণ একটি বাইক।

কাওয়াসাকি বিশ্বের অন্যতম শীর্ষস্থানীয় মোটরসাইকেল উৎপাদনকারী কোম্পানি। স্পোর্টস এবং ক্রুইজার টাইপ বাইকের জন্য কাওয়াসাকি ব্র্যান্ড বেশ জনপ্রিয়। কাওয়াসাকি ভিএন ৯০০, এই ব্র্যান্ডের ক্লাসিক ক্রুইজার স্টাইল এবং লং-লাস্টিং পারফরম্যান্সের জনপ্রিয় একটি বাইক। স্মুথ সাসপেনশন, স্ট্যান্ডার্ড ব্রেকিং সিস্টেমের কারণে আপনি হাইওয়ে রোডের পাশাপাশি অফ রোডেও কম্ফোর্টেবল রাইডিং এক্সপেরিয়েন্স পাবেন। স্যাডলব্যাগ, উইন্ডশীল্ড, গ্র্যাব-রেল ইত্যাদি আপনি কাস্টমাইজ করতে পারবেন।

Kawasaki VN 900 রিভিউ

এটি একটি হাই-পারফর্মিং ক্রুইজার টাইপ বাইক। ক্লাসিক রেট্রো ডিজাইন, ইন্টেন্স স্পিড এবং রিলাক্স রাইডিং বাইকটির প্রধান আকর্ষণ। বাইকটিতে ১০০০ সিসির পাওয়ারফুল ইঞ্জিন ব্যবহার করা হয়েছে। এটি থেকে আপনি প্রায় ২০ কিমি/লিটার এভারেজ মাইলেজ এবং প্রায় ১৮৬ কিমি/আওয়ার টপ স্পিড পেতে পারেন। এটির এরগোনোমিক্স স্টাইল এবং প্রশস্থ ফুটপেগ বাইকারদের আরামদায়ক রাইডিং-এ সহায়ক। দীর্ঘ-ভ্রমণ কিংবা ট্যুরিং-এর জন্য বাইকটি অসাধারণ।

বাইকটির স্পেশাল কিছু বৈশিষ্টের মধ্যে রয়েছে – ভি-টুইন রাবার মাউন্টেড ইঞ্জিন, সিঙ্গেল ওভারহেড ক্যামস্যাফট ইঞ্জিন, ফুয়েল ইনজেকশন টেকনোলজি, ডুয়েল থ্রোটল-ভালভ, বৃত্তাকার হেডলাইট, কেভলার-রেইনফোর্সড বেল্ট-ড্রাইভ, ইন্টিগ্রেটেড ইন্সট্রুমেন্ট প্যানেল, ইত্যাদি। বাইকটির ইঞ্জিন কন্ট্রোল ইউনিট (ECU), এটির কম্বুশন এবং ইফিসিয়েন্সি বাড়ায়। এটির ডাবল ক্র্যাডল ফ্রেমের চেসিস হাইওয়ে এবং অফ-রোডে দুর্দান্ত স্ট্যাবিলিটি দিতে পারে। এটির সাসপেনশন এবং ব্রেকিং সিস্টেম বেশ উন্নত মানের। হুইল এবং টায়ারের মান খুবই স্ট্যান্ডার্ড। এটি শুধুমাত্র ইলেকট্রিক মেথডে স্টার্ট করা যায়।

ফিচার এবং ডিজাইন

বাইকটির ক্লাসিক রেট্রো স্টাইলিংটি দেখতে এলিগেন্ট লুকিং এবং ফ্যাশনেবল। এটির বৃত্তাকার হেডলাইট, ক্রুজার হ্যান্ডেলবার এবং সিঙ্গেল-সিট এটিকে একটি আকর্ষণীয় স্মার্ট লুক এনে দিয়েছে। বাইকটির টিয়ারড্রপ স্টাইলের কাওয়াসাকি লোগো সংযুক্ত ফুয়েল ট্যাংকটি এটিকে আরো ডিসেন্ট লুক এনে দিয়েছে। এটির ছোট সাইজ মাড গার্ড, ডাবল এক্সজস্ট পাইপ, টেইল লাইট এবং টার্নিং ইন্ডিকেটরগুলো যেকারো নজর কাড়বে।

এটির লোয়ার কাউল ডিজাইন এবং ক্লাসিক ইন্সট্রুমেন্ট প্যানেল ডিজাইনটি আপনাকে মুগ্ধ করবে। লো সিট-হাইট এবং কম্ফোর্টেবল এরগোনোমিক্স যেকোন স্বাভাবিক উচ্চতার বাইকারদের জন্য পারফেক্ট। বাইকটি আপনি নিজের মতো করে কাস্টমাইজ করতে পারবেন। এটির ক্রোমড এক্সজস্ট সিস্টেম, বিশাল হুইলবেস এবং ফ্যাট টায়ার সহ ওয়্যার-স্পোক হুইল দেখতে অসাধারণ। ওভারঅল বডি স্ট্রাকচার এবং শাইনি গ্লসি কালার বাইকটিকে একটি ক্লাসি লুক এনে দিয়েছে।

ইঞ্জিন পারফরম্যান্স

কাওয়াসাকি ভিএন ৯০০, বাইকটিতে ৯০৩.০ সিসি ডিসপ্লেসমেন্ট ইঞ্জিন ব্যবহার করা হয়েছে। এই ইঞ্জিন ভি-টুইন টাইপ, লিকুইড-কুল্ড, ৪-স্ট্রোক, এবং প্যারালাল ২-সিলিন্ডার ফিচার বিশিষ্ট। এছাড়াও ইঞ্জিনটি সিঙ্গেল ওভারহেড ক্যামস্যাফট এবং ৮-ভালভ সংযোজিত। এটিতে ইঞ্জিন কন্ট্রোল ইউনিট (ECU) ব্যবহার করা হয়েছে, যা টায়ার স্পিন ডিটেক্ট করতে পারে। এটি ৫৭০০ আরপিএমে ৪৮.৯০ বিএইচপি সর্বোচ্চ পাওয়ার এবং ৩৭০০ আরপিএমে ৭৮.০ এনএম সর্বোচ্চ টর্ক জেনারেট করতে পারে। খুবই পাওয়ারফুল ইঞ্জিন এবং টর্ক জেনারেশন ভালো হওয়ায় বাইকটি থেকে দুর্দান্ত স্পিড এবং অ্যাক্সিলারেশন পাবেন।

বাইকটির ট্রান্সমিশন সিস্টেম ম্যানুয়াল, এখানে ৫-স্পিড গিয়ারবাক্স সহ মাল্টি-ডিস্ক ওয়েট ক্লাচ সিস্টেম ব্যবহার করা হয়েছে। বোর এবং স্ট্রোক যথাক্রমে ৮৮ মিমি এবং ৭৪.২ মিমি। ইঞ্জিনের ফুয়েল সাপ্লাই সিস্টেম ফুয়েল-ইনজেকশন। ইঞ্জিনের ডুয়েল থ্রটল ভালভ বাইকটির ভারসাম্য এবং অপটিমাম পারফরম্যান্স বাড়ায়। ইঞ্জিনটি রাবার মাউন্টেড, যা ইঞ্জিনের ভাইব্রেশন কমায়। বাইকটিতে কেভলার-রেইনফোর্সড বেল্ট ড্রাইভ ব্যবহার করা হয়েছে।

বডি ডাইমেনশন

বাইকটির বডি স্ট্রাকচার বেশ বড়। এটির ওভারঅল দৈর্ঘ্য ২৪০৭ মিমি। এটির সিটিং পজিশনের উচ্চতা কিছুটা কম, ৬৮৫ মিমি, তাই কম উচ্চতার বাইকাররাও কম্ফোর্টেবল ভাবে রাইড করতে পারবেন। ফুট রেস্টের জন্য যথেষ্ট স্পেস রাখা হয়েছে। এটির গ্রাউন্ড ক্লিয়ারেন্স কিছুটা কম, তাই স্পিড ব্রেকার অতিক্রম করার সময় সতর্ক থাকতে হবে।

এটি বেশ ভারী বাইক, টোটাল ওজন ২৮২ কেজি। ওজনের সাথে বডি ডাইমেনশন মেজারমেন্ট পারফেক্ট হওয়ায়, টপ স্পিডে ব্যালেন্স এবং কন্ট্রোল করা সহজ। বাইকটির হুইলবেস বেশ বড়, ১৬৪৬ মিমি, যা টপ স্পিডে কর্ণারিং-এ সহায়ক। এটির ফুয়েল ট্যাংক ক্যাপাসিটি ২০ লিটার। এটিতে ডাবল ক্র্যাডল ফ্রেম ব্যবহার করা হয়েছে, যা বেশ ভালো স্ট্যাবিলিটি দিতে পারে।

ব্রেক এবং সাসপেনশন সিস্টেম

বাইকটির সাসপেনশন সিস্টেমে, সামনের দিকে ৪১ মিমি-এর হাইড্রোলিক টেলিস্কোপিক ফর্ক এবং পিছনের দিকে ইউনি ট্র্যাক সুইং আর্ম, ৭-ওয়ে অ্যাডজাস্টেবল স্প্রিং প্রি-লোড সাসপেনশন ব্যবহার করা হয়েছে। এই সাসপেনশন সিস্টেম খুবই স্মুথ পারফরম্যান্স দিতে পারে।

বাইকটির ব্রেকিং সিস্টেমে সামনে পিছনে উভয় চাকায় ডিস্ক ব্রেক ইনস্টল করা হয়েছে। সামনের চাকায় ৩০০ মিমি-এর ডিস্ক ব্রেক এবং পিছনের চাকায় ২৭০মিমি-এর ডিস্ক ব্রেক ব্যবহার করা হয়েছে। এছাড়াও বাইকটির ইঞ্জিন ম্যানেজমেন্ট টেকনোলজিতে কাওসাকির নিজস্ব ইন্টেলিজেন্ট ব্রেকিং সিস্টেম (KIBS) ব্যবহার করা হয়েছে, যা সর্বোচ্চ স্টপিং পাওয়ার নিশ্চিত করে এবং হুইল স্কিড কিংবা লিফটিং থেকে রক্ষা করে।

হুইল এবং টায়ার

বাইকটিতে খুবই উন্নত মানের স্পোক হুইল এবং মোটা টায়ার ব্যবহার করা হয়েছে। সামনের চাকায় ১৩০/৯০-১৬ সেকশন টায়ার এবং পিছনের চাকায় ১৮০/৭০-১৫ সেকশন টায়ার ব্যবহার করা হয়েছে। সামনের হুইলের রিম সাইজ ১৬” ইঞ্চি, এবং পিছনের হুইলের রিম সাইজ ১৫” ইঞ্চি। বাইকটির স্পোকি ক্রোমড স্টিল রিম এটিকে একটি ক্লাসি রেট্রো স্টাইল এনে দিয়েছে। এটি কর্ণারিং বা হাই-স্পিড ম্যানুভারের জন্য পারফেক্ট। এছাড়াও টায়ারের গ্রিপ খুবই শক্তিশালী, ভেজা কিংবা কর্দমাক্ত রাস্তায় স্কিড করে না।

স্পিড এবং মাইলেজ

দুর্দান্ত স্পিড এবং কম্ফোর্টেবল রাইডিং বাইকটির জনপ্রিয়তার অন্যতম প্রধান কারণ। এরকম ক্রুইজার টাইপ বাইকের স্পিড দুর্দান্ত হলেও, মাইলেজ খুব বেশি হয় না। তবে এই বাইকটিতে ফুয়েল ইনজেকশন টেকনোলজি ব্যবহার করা হয়েছে, এটি ফুয়েল ইফিসিয়েন্সি বাড়ায়। বাইকটির এভারেজ মাইলেজ প্রায় ২০ কিমি/লিটার এবং বাইকটির টপ স্পিড প্রায় ১৮৬ কিমি/আওয়ার।

কনসোল প্যানেল এবং ইলেকট্রিক্যাল ফিচার

বাইকটির ক্লাসিক ডিজাইনের কনসোল প্যানেলে প্রয়োজনীয় সকল ফিচার দেখতে পাবেন। কনসোল প্যানেলে স্পিডোমিটার, ওডোমিটার, আরপিএম মিটার সহ বেশ কিছু ইনডিকেটর রয়েছে। এছাড়াও এখানে আপনি ফুয়েল লেভেল ইনডিকেটর এবং ঘড়ি দেখতে পাবেন।

বাইকটিতে ১২-ভোল্টের শক্তিশালী এমএফ টাইপ ব্যাটারি ব্যবহার করা হয়েছে। এই ব্যাটারি সকল ইলেকট্রিক্যাল ফিচার সচল রাখতে পারে। হেড লাইট, টেইল লাইট এবং ইন্ডিকেটরগুলো খুবই কার্যকর। ওভারঅল Kawasaki VN 900 রিভিউ অনুযায়ী কনসোল প্যানেল এবং ইলেকট্রিক ফিচার খুবই উন্নত মানের।

Bikroy এর বিগত ৩ মাসের লিস্টিং থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী ব্যবহৃত used Loncin Gp 2023 এর দাম BDT 160,000.

Kawasaki VN 900 Pros সুবিধা

  • ক্লাসিক রেট্রো স্টাইল
  • ১০০০ সিসির পাওয়ারফুল ভি-টুইন ইঞ্জিন
  • ফুয়েল ইনজেকশন (FI) টেকনোলজি
  • রিলাক্স রাইডিং
  • স্মুথ অ্যাক্সিলারেশন
  • থ্রোটল রেসপন্স এবং কম্বুশন ইফিসিয়েন্সি অসাধারণ
  • দীর্ঘ-ভ্রমণ কিংবা ট্যুরিং-এর জন্য অসাধারণ

Kawasaki VN 900 Cons অসুবিধা

  • খুবই ভারী
  • ৬-স্পিড গিয়ার নেই
  • মাইলেজ আরো কিছুটা বেশি হতে পারতো

এক্সপার্ট অপিনিয়ন

8

Out of 10

Kawasaki VN 900 গর্জিয়াস লুকিং ক্লাসিক রেট্রো স্টাইলের ক্রুজার টাইপ মোটরবাইক। বাইকটি ক্লাসি ডিজাইন, ইন্টেন্স স্পিড, আশাতীত ইঞ্জিন পারফরম্যান্সের জন্য বিখ্যাত। বাইকটির সাসপেনশন-ব্রেকিং সিস্টেম খুবই নিরাপদ এবং কন্ট্রোলিং পাওয়ার দুর্দান্ত। এটি হাইওয়ে, অফ-রোড উভয় রোডে দুর্দান্ত পারফরম্যান্স দিতে পারে। ট্যুরিং কিংবা লং-রাইডিং-এর জন্য বাইকটি অসাধারণ। সৌখিন বাইকার যারা এলিগেন্ট লুকিং স্পিডি বাইক সংগ্রহে রাখতে চান সাথে রিলাক্স রাইডিং এক্সপেরিয়েন্স, তাদের জন্য বাইকটি পারফেক্ট। বাংলাদেশে কিউবিক ক্যাপাসিটি লিমিটেশনের কারণে, এই বাইকটি তেমন দেখা যায় না।

বাইক সম্পর্কিত যেকোনো তথ্য জানার জন্য ভিজিট করুন বাইকস গাইড। এখানে আপনি বিভিন্ন বাইকের রিভিউ, স্পেসিফিকেশন, এবং আরো বিভিন্ন তথ্য পাবেন। দেশে বর্তমানে নতুন বা ব্যবহৃত  Kawasaki ব্র্যান্ডের বাইকের দাম জানতে হলে চোখ রাখুন দেশের সেরা মোটরবাইক মার্কেটপ্লেস Bikroy-এ।

Kawasaki VN 900 is a classic retro-style cruiser-type motorcycle with an elegant design. The bike is famous for its classy style, great performance, and relaxed riding experience. A powerful 1000 cc V-twin engine powers the bike. The bike’s reliability will also exceed your expectations; you will get great performance from it year after year. Due to smooth suspension and standard braking system, you will get a comfortable riding experience on the highway and off-road.

Feature

It is a high-performing cruiser-type bike. Classic retro design, intense speed, and relaxed riding are the main attractions of the bike. 1000 cc powerful engine is used in the bike. From this, you can get an average mileage of around 20 km/liter and a top speed of around 186 km/hr.

Some of the unique features of the bike include – a V-twin rubber-mounted engine, a single overhead camshaft engine, fuel injection technology, dual throttle valves, circular headlights, Kevlar-reinforced belt drive, an integrated instrument panel, etc. The engine control unit (ECU) of the bike enhances its combustion and efficiency. Its double cradle frame chassis can provide excellent stability on the highway or off-road. Its suspension and braking system are of good quality. Wheels and tires are very standard. It can be started only by electric method.

Design

The classic retro styling of the bike is elegant looking and fashionable. Its round headlights, cruiser handlebars, and single seat give it an attractive, smart look. The teardrop-style fuel tank of the bike gives it a more decent look. Its small-sized mudguard, double exhaust pipe, tail light, and turning indicators will catch everyone’s eye. You can customize the saddlebag, windshield, grab-rail, etc.

Its lower cowl design and classic instrument panel design will impress you. The low seat height and comfortable ergonomics are perfect for bikers of any normal height. Its chromed exhaust system, massive wheelbase, and wire-spoke wheels with fat tires look stunning.

Conclusion

The bike is great for long-distance or touring. Its ergonomic style and wide footpegs help bikers ride comfortably. The bike is perfect for avid bikers who want an elegant-looking speedy bike collection with a relaxed riding experience.

As per the Bikroy's 3 months price data, the avg. price of used Loncin Gp 2023 is BDT 160,000.

Kawasaki VN 900 Video Review


10 Dec, 2023 - Kawasaki VN 900 হলো ক্লাসিক রেট্রো স্টাইলের ক্রুইজার টাইপ বাইক। এটি ক্লাসি স্টাইল, ইন্টেন্স-স্পিড, দুর্দান্ত পারফরম্যান্স, এবং রিলাক্স রাইডিং-এর জন্য বিখ্যাত।

Kawasaki VN 900 বাইক সম্পর্কে কিছু জিজ্ঞাসা –

Kawasaki VN 900 কি ধরণের বাইক?

এটি একটি ক্লাসিক রেট্রো স্টাইলের ক্রুইজার টাইপ মোটরবাইক।

বাইকটিতে কি ধরণের ইঞ্জিন ব্যবহার করা হয়েছে?

ভি-টুইন টাইপ, ওয়াটার-কুল্ড, ৪-স্ট্রোক, প্যারালাল ২-সিলিন্ডার, সিঙ্গেল ওভারহেড ক্যামস্যাফট, ৮-ভালভ, ফুয়েল ইনজেকশন ফিচার বিশিষ্ট ইঞ্জিন ব্যবহার করা হয়েছে।

বাইকটির স্টার্টিং মেথড কি?

ইলেকট্রিক।

বাইকটির ব্রেকিং সিস্টেমে কি ব্যবহার করা হয়েছে?

ডাবল ডিস্ক ব্রেকিং সিস্টেম।

বাইকটির এভারেজ মাইলেজ এবং স্পিড কত?

প্রায় ২০ কিমি/লিটার এভারেজ মাইলেজ এবং প্রায় ১৮৬ কিমি/আওয়ার টপ স্পিড।

Kawasaki VN 900 Specifications

Model name Kawasaki VN 900
Type of bikeCruiser
Type of engine4-stroke Parallel Twin
Engine power (cc) 999.9cc
Engine coolingLiquid Cooled
Max. Horse power48.90 Bhp @ 5700 RPM
Max torque78 NM @ 3700 RPM
Start methodElectric
Number of gears5
Mileage 20 Kmpl, (Approx)
Top speed186 Kmph, (Approx)
Front suspension41mm hydraulic telescopic fork / 5.9 in.
Rear suspensionUni-Track® swingarm, seven-way adjustable spring preload / 4.1 in.
Front brake typeSingle Disc
Front brake diameter300 mm
Rear brake typeDisc Brake
Rear brake diameter270 mm
Braking systemN/A
Front tire size130/90-16
Rear tire size180/70-15
Tire typeInfo-Not-Available
Overall length2407 mm
Overall heightN/A
Overall weight282 kg
Wheelbase1646 mm
Overall widthN/A
Ground clearanceN/A
Fuel tank capacity20 L
Seat heightN/A
Head lightn/a
IndicatorsInfo-Not-Available
Tail lightInfo-Not-Available
SpeedometerAnalog
RPM meterAnalog
OdometerBoth
Seat typeSingle Seat
Engine kill switchInf
Body colorsN/A
Distributor/dealerN/A
Features, ,
Buy Kawasaki VN 900bikroy
Loncin GP একদম ফ্রেশ 2020 for Sale

Loncin GP একদম ফ্রেশ 2020

22,000 km
verified MEMBER
Tk 80,000
2 weeks ago
Loncin GP 2019 for Sale

Loncin GP 2019

40,000 km
MEMBER
Tk 65,000
2 weeks ago
Loncin GP সেকেন্ড হ্যান্ড 2021 for Sale

Loncin GP সেকেন্ড হ্যান্ড 2021

33,000 km
MEMBER
Tk 70,000
2 weeks ago
Buy Other Bikesbikroy
Hero Thriller s 2022 for Sale

Hero Thriller s 2022

19,000 km
MEMBER
Tk 160,000
46 minutes ago
Walton Cruize 2011 for Sale

Walton Cruize 2011

55,000 km
MEMBER
Tk 27,000
6 days ago
Bajaj Pulsar 4clr modified 2012 for Sale

Bajaj Pulsar 4clr modified 2012

25,874 km
verified MEMBER
verified
Tk 74,999
8 hours ago
TVS Metro Fresh 2014 for Sale

TVS Metro Fresh 2014

100,000 km
MEMBER
Tk 46,000
8 hours ago
Bajaj Pulsar 150 . 2010 for Sale

Bajaj Pulsar 150 . 2010

0 km
MEMBER
Tk 55,000
8 hours ago
+ Post an ad on Bikroy