Royal Enfield Bullet Trials 500 রিভিউ, দাম, ফিচার এবং স্পেসিফিকেশন

02 Jan, 2024
Royal Enfield Bullet Trials 500 রিভিউ, দাম, ফিচার এবং স্পেসিফিকেশন

Royal Enfield Bullet Trials 500 হলো একটি হাই-পারফর্মিং রেট্রো লুকিং ক্রুইজার টাইপ মোটরবাইক। ট্রায়াল রেসিং-এর জন্য বাইকটি খুবই জনপ্রিয়। রুক্ষ, পাথুরে এমনকি অসমতল পাহাড়ি রাস্তাতেও বাইকটি দুর্দান্ত পারফরম্যান্স দিতে পারে। ৫০০ সিসির শক্তিশালী ইঞ্জিন এবং অ্যান্টি-লক ব্রেকিং সিস্টেমের সমন্বয়ে বাইকটি বাজারে আনা হয়েছে। এই ব্লগে Royal Enfield Bullet Trials 500 রিভিউ নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে। মূলত অফ-রোড অর্থাৎ অসমতল রাস্তায় চলাচল কিংবা ট্র্যাকিং-এর জন্য বাইকটি বিশ্বজুড়ে জনপ্রিয়।

রয়েল এনফিল্ড, মোটরসাইকেল জগতে একটি আইকনিক ব্র্যান্ড। এই ব্র্যান্ডের বুলেট ৫০০, বাইকটি ১৯৩২ সালে লঞ্চ করার পর থেকে বিভিন্ন সময়ে ফিচার আপডেট করে এখন পর্যন্ত উৎপাদনে রয়েছে৷  ট্রায়াল রেসিং কিংবদন্তি জনি ব্রিটেনের দ্বারা অনুপ্রাণিত হয়ে, এই বিশেষ বুলেট ট্রায়াল ৫০০ ভার্সনটি  ৫০-এর দশকে নির্মিত হয়েছিল। পর্যায়ক্রমে এটিতে ইএফআই, এবিএস, ইলেকট্রিক স্টার্ট মোটর সহ আরো বিভিন্ন আধুনিক ফিচার ইনস্টল করা হয়েছে, তবে এটির ক্লাসিক ভিনটেজ স্টাইলটি আগের মতোই রয়েছে। এটি আপনি নিজের মতো করে কাস্টোমাইজ করতে পারবেন।

Royal Enfield Bullet Trials 500 রিভিউ

রয়্যাল এনফিল্ড ব্র্যান্ডের বাইকের ইঞ্জিন পারফরম্যান্স এবং ডিউরেবিলিটি প্রত্যাশার উপরে। এসব বাইক বছরের পর বছর দুর্দান্ত পারফরম্যান্স দিতে পারে। রয়েল এনফিল্ড বুলেট ট্রায়ালস ৫০০, বাইকটিতে ৫০০ সিসির শক্তিশালী ফুয়েল ইনজেক্টেড ইঞ্জিন ব্যবহার করা হয়েছে। ভারী বাইক হলেও বাউন্সি টায়ার এবং রুক্ষ রাস্তায় চলাচলের উপযোগী সাসপেনশন ব্যবহার করায়, বাইকটি যেকোনো ধাক্কা অ্যাবজর্ব করতে পারে। বাইকটি থেকে আপনি প্রায় ২৫ কিমি/লিটার এভারেজ মাইলেজ এবং প্রায় ১৬০ কিমি/আওয়ার টপ স্পিড পেতে পারেন। এটি মূলত রাফ রোড কিংবা অফ-রোডে লং-রাইডিং-এর জন্য বিখ্যাত।

বাইকটির স্পেশাল কিছু বৈশিষ্ট হলো – ৫০০ সিসির পাওয়ারফুল ইঞ্জিন, এন্টিলক ব্রেকিং সিস্টেম, ফুয়েল ইনজেকশন সিস্টেম, শক অ্যাবজর্বার সাসপেনশন, মজবুত সিঙ্গেল ডাউনটিউব চেসিস, ইত্যাদি। এটির হুইল এবং টায়ার যেকোনো রোডে চলাচলের উপযোগী। বাইকটির লাইটিং এবং ইলেকট্রিক্যাল সিস্টেম খুবই কার্যকর। এটির বডি স্ট্রাকচার, ইঞ্জিন, ব্রেকিং সেটআপ সবই যেকোনো রাফ রোডে চলাচলের উপযোগী। এটি কিক এবং ইলেকট্রিক উভয় মেথডে স্টার্ট করা যায়।

ফিচার এবং ডিজাইন

বাইকটি দেখতে আকর্ষণীয় না হলেও, এটির ভিনটেজ এরগোনোমিক্স আপনাকে মুগ্ধ করবে। ডিজাইন এই ক্রুইজার বাইকটির প্রধান আকর্ষণ নয়, মূলত যেকোনো রোডে চলাচলের উপযোগীতাই এটির মূল বৈশিষ্ট। এটির স্পিড এবং অ্যাক্সিলারেশন টপ-নচ। এটির ক্লাসিক ডিজাইনের ইন্সট্রুমেন্ট ক্লাস্টার, সাথে খাঁচায় মোড়ানো হেডলাইট এটিকে অন্যরকম একটি লুক এনে দিয়েছে। বাইকটির সিঙ্গেল ডাউন টিউব চেসিস, ইঞ্জিন সেটআপ, ফুয়েল ট্যাংক ডিজাইন এবং স্পোকি অ্যালয় হুইল আপনাকে মুগ্ধ করবে।

এটির শক অ্যাবজর্বার সাসপেনশন, লম্বাটে এক্সজস্ট পাইপ, এবং বডিতে ব্র্যান্ড লোগো ডিজাইন এটিকে একটি অ্যাগ্রেসিভ লুক এনে দিয়েছে। এটিতে সিঙ্গেল সিট বসানো হয়েছে, শুধু মাত্র রাইডার বসতে পারবেন। পিলিয়ন সিটটি আপনি আলাদা করে কাস্টমাইজ করতে পারবেন। এটির বডি স্ট্রাকচার খুবই মজবুত, তাই যেকোনো প্রতিকূল পরিস্থিতিতে বাইকটি বেশ ভালো সাপোর্ট দিতে পারে। নুড়ি-পাথর এবং ডালপালা থেকে রক্ষা পাবার জন্য হেডলাইটের উপরে কেজ দেয়া হয়েছে। ময়লা বা কাদা থেকে বাঁচার জন্য বেশ বড় মার্ডগার্ড ব্যবহার করা হয়েছে।

ইঞ্জিন পারফরম্যান্স

রয়েল এনফিল্ড বুলেট ট্রায়ালস ৫০০ বাইকটিতে ৪৯৯.০ সিসি ডিসপ্লেসমেন্ট ইঞ্জিন ব্যবহার করা হয়েছে। এই ইঞ্জিন ৪-স্ট্রোক, এয়ার-কুল্ড, এবং সিঙ্গেল-সিলিন্ডার ফিচার বিশিষ্ট। ইঞ্জিনটি স্পার্ক ইগনিশন এবং ফুয়েল ইনজেকশন অ্যাডভান্টেজ সম্বলিত। এটি ৫২৫০ আরপিএমে ২৬.৮৩ বিএইচপি সর্বোচ্চ পাওয়ার এবং ৪০০০ আরপিএমে ৪১.৩০ এনএম সর্বোচ্চ টর্ক উৎপন্ন করতে পারে। টর্ক জেনারেশন দুর্দান্ত হওয়ায় আপনি বাইকটি থেকে স্মুথ অ্যাক্সিলারেশন পাবেন। এছাড়াও ইঞ্জিনের পাওয়ার ডেলিভারি দুর্দান্ত। অ্যাক্সিলারেশন ভালো হওয়ায়, ভারী বাইক হলেও যেকোনো রোডে টপ স্পিডেও আপনি বাইকটি স্ট্যাবল রাখতে পারবেন।

বাইকটির ট্রান্সমিশন সিস্টেম ম্যানুয়াল, এখানে ওয়েট মাল্টিপ্লেট ক্লাচ সিস্টেম সহ ৫-স্পিড গিয়ারবক্স ইনস্টল করা হয়েছে। বাইকটিতে ইলেকট্রনিক ফুয়েল ইনজেকশন টেকনোলজি সিস্টেম ব্যবহার করা হয়েছে, তাই সঠিক গ্রেডের মানের ইঞ্জিন অয়েল এবং উন্নত মানের ফুয়েল ব্যবহার করার উপদেশ দেয়া হয়েছে।

বডি ডাইমেনশন

রয়্যাল এনফিল্ড, এই বাইকটিতে পিলিয়ন দেয়নি, এখানে পিছনের লাগেজ র‍্যাক প্রতিস্থাপন করেছে, যা এটিকে যেকোনো রুক্ষ রাস্তায় চলাচলের উপযোগী এবং যেকোনো প্রয়োজনীয় জিনিস বহন করার সুবিধা দিয়েছে। তবে আপনি প্রয়োজনে পিলিয়ন সিট বসাতে পারবেন।

এটির ওভারঅল দৈর্ঘ্য, প্রস্থ এবং উচ্চতা যথাক্রমে ২০৮০ মিমি, ৮০৫ মিমি, এবং ১১২৩ মিমি। বাইকটির ফুয়েল ট্যাংক মোটামুটি বড়, ফুয়েল ক্যাপাসিটি ১৩.৫ লিটার। এটির বেশ ভারী একটি বাইক, ওজন ১৯২ কেজি। বডি স্ট্রাকচার অনুযায়ী ওজন পারফেক্ট হওয়ায়, টপ স্পিডে এবং যেকোনো সিচুয়েশনে বাইকটি কন্ট্রোল করা সহজ। এটির হুইলবেস বেশ বড়, ১৩৮০ মিমি, যা কর্ণারিং-এ সহায়ক। সিটিং পজিশনের উচ্চতা ৮০০ মিমি। এটির গ্রাউন্ড ক্লিয়ারেন্স বেশ কম, মাত্র ১৩৫ মিমি, তাই বেশি উঁচু স্পিড ব্রেকার অতিক্রম করার সময় সতর্ক থাকতে হবে।

ব্রেকিং এবং সাসপেনশন সিস্টেম

টপ-পারফর্মিং ব্রেকিং এবং সাসপেনশন সিস্টেম, রয়েল এনফিল্ড ব্র্যান্ডের বাইকের অন্যতম প্রধান আকর্ষণ। সাসপেনশন সিস্টেমে বাইকটির সামনের দিকে অ্যাডজাস্টেবল টেলিস্কোপিক ফর্ক এবং পিছনের দিকে ৫-স্টেপ অ্যাডজাস্টেবল প্রি-লোড টুইন গ্যাস চার্জড শক অ্যাবজর্বার সাসপেনশন ব্যবহার করা হয়েছে। এই সাসপেনশন সিস্টেম খুবই স্মুথ পারফরম্যান্স দিয়ে থাকে। এটি যেকোনো ধাক্কা স্মুথলি অ্যাবজর্ব করতে পারে এবং ইঞ্জিনের ফ্রিকশন কমাতে সাহায্য করে।

বাইকটিতে এন্টিলক ব্রেকিং সিস্টেম (ABS) ব্যবহার করা হয়েছে। সামনের চাকায় ২৮০ মিমি-এর ডাবল পিস্টন ক্যালিপারের ডিস্ক ব্রেক এবং পিছনের চাকায় ২৪০ মিমি-এর ফ্লোটিং সিঙ্গেল পিস্টন ক্যালিপারের ডিস্ক ব্রেক ব্যবহার করা হয়েছে। এই ব্রেকিং সিস্টেম খুবই নিরাপদ এবং যেকোনো রাস্তায় দুর্দান্ত পারফরম্যান্স পাবেন।

হুইল এবং টায়ার

বাইকটিতে স্পোকি অ্যালয় টাইপ হুইল এবং গ্রিপি মোটা টায়ার ব্যবহার করা হয়েছে। বাইকটির হুইলবেস বেশ বড় এবং টায়ার যথেষ্ট শক্তিশালী। এটির সামনের চাকায় ৯০/৯০-১৯, ৫২পি সেকশন টায়ার, এবং পিছনের চাকায় ১১০/৮০-১৮, ৬২পি সেকশন টায়ার ব্যবহার করা হয়েছে। সামনের হুইলের রিম সাইজ ১৯” ইঞ্চি এবং পিছনের হুইলের রিম সাইজ ১৮” ইঞ্চি। এই টায়ারের গ্রিপ যথেষ্ট শক্তিশালী। হুইল এবং টায়ারের পারফেক্ট মেজারমেন্টের কারণে বাইকটি টপ স্পিডে এবং কর্ণারিং-এ যথেষ্ট স্ট্যাবল থাকে।

মাইলেজ এবং স্পিড

বাইকটি মূলত রাফ রোডে রাইডিং এবং ক্লাসিক ভিনটেজ স্টাইলের জন্য জনপ্রিয়। মাইলেজ ক্রুইজার বাইকের প্রধান আকর্ষণ নয়। তবে এই বাইকটি থেকে আপনি স্ট্যান্ডার্ড মাইলেজ এবং দুর্দান্ত স্পিড পাবেন। বাইকটি থেকে আপনি প্রায় ২৫ কিমি/লিটার এভারেজ মাইলেজ এবং প্রায় ১৬০ কিমি/আওয়ার টপ স্পিড পেতে পারেন।

কনসোল প্যানেল এবং ইলেকট্রিক্যাল ফিচার

বাইকটিতে ট্রায়াল রেসিং-এর উপযোগী সকল ফিচার কনসোল প্যানেলে দেখতে পাবেন। এটির কনসোল প্যানেল সাধারণ এনালগ ধরণের। কনসোল প্যানেলে স্পিডোমিটার, এবং ওডোমিটার রয়েছে। এছাড়াও ফুয়েল লাইট এবং এবিএস সতর্কীকরণ লাইট এটির একটি দুর্দান্ত ফিচার। তবে ট্যাকোমিটার এবং ফুয়েল গেজ না থাকাটা হতাশাজনক।

বাইকটিতে ১২ ভোল্টের শক্তিশালী এমএফ টাইপ ব্যাটারি ব্যবহার করা হয়েছে। এই ব্যাটারি সকল ইলেকট্রিক্যাল ফিচার মেইনটেইন করতে পারে। বাইকটির সকল লাইটিং সিস্টেম হ্যালোজেন টাইপ হলেও খুবই পাওয়ারফুল। ওভারঅল Royal Enfield Bullet Trials 500 রিভিউ অনুযায়ী কনসোল প্যানেল এবং ইলেকট্রিক্যাল ফিচার যথেষ্ট ভালো মানের।

Royal Enfield Bullet Trials 500 Pros সুবিধা

  • ক্লাসিক রেট্রো লুকিং ক্রুইজার টাইপ মোটরবাইক
  • রুক্ষ, পাথুরে এমনকি অসমতল রাস্তাতেও চলাচলের উপযোগী
  • ৫০০ সিসির ইলেকট্রনিক ফুয়েল ইনজেক্টেড ইঞ্জিন
  • এন্টিলক ব্রেকিং সিস্টেম
  • শক অ্যাবজর্বার অ্যাডজাস্টেবল সাসপেনশন সিস্টেম
  • দুর্দান্ত স্পিড
  • হিল ট্র্যাক, রেসিং এবং অফ-রোডে চলাচলের জন্য অসাধারণ

Royal Enfield Bullet Trials 500 Cons অসুবিধা

  • বেশ ভারী বাইক
  • হ্যালোজেন লাইটিং সেটআপ
  • সাধারণ ইলেকট্রিক্যাল ফিচার

এক্সপার্ট অপিনিয়ন

8

Out of 10

Royal Enfield Bullet Trials 500 হলো একটি রেট্রো ডিজাইনের, এগ্রেসিভ লুকিং, এবং ক্লাসিক ভিনটেজ স্টাইলের ক্রুইজার টাইপ বাইক। এটি রেগুলার ডিজাইনের রয়্যাল এনফিল্ড নয়। রুক্ষ এবং অসমতল রাস্তায় চলাচলের জন্য বাইকটি দুর্দান্ত। এছাড়াও বাইকটির স্পিড, এবং লং-লাস্টিং পারফরম্যান্স ঈর্ষণীয়। এছাড়াও টপ-ক্লাস ইঞ্জিন পারফরম্যান্স এবং হাই-পারফর্মিং সাসপেনশন-ব্রেকিং সেটআপও অসাধারণ। আপনি যদি ট্রায়াল রেসিং করেন কিংবা অফ-রোডে রেগুলার চলাচল করেন তাহলে এই বাইকটি আপনার জন্য পারফেক্ট। এছাড়াও পাহাড়ি অসমতল রাস্তায় দীর্ঘ ভ্রমণ এবং ট্যুরিং-এর জন্য বাইকটি অসাধারণ।

বাইক সম্পর্কিত যেকোনো তথ্য জানার জন্য ভিজিট করুন বাইকস গাইড। এখানে আপনি বিভিন্ন বাইকের রিভিউ, স্পেসিফিকেশন, এবং আরো বিভিন্ন তথ্য পাবেন। নতুন বা ব্যবহৃত রয়েল এনফিল্ড বাইকের বর্তমান দাম দর জানতে হলে চোখ রাখুন দেশের সেরা মোটরবাইক মার্কেটপ্লেস Bikroy-এ।

Royal Enfield Bullet Trials 500 is a high-performing, retro-looking cruiser-type motorbike. The bike is very popular for trial racing. The bike can perform well even on rough, rocky, and uneven mountain roads. The bike has been launched in the market with a powerful engine of 500 cc and an antilock braking system.

Inspired by trial racing legend Johnny Brittain, this particular Bullet Trial 500 version was built in the 50s. It has gradually been installed with various modern features, including EFI, ABS, and an electric start motor, but its classic vintage style remains the same.

The bike uses a powerful 500 cc fuel-injected engine. Despite being a heavy bike with bouncy tires and rough-road suspension, the bike can absorb any shock. You can get an average mileage of around 25 km/liter and a top speed of around 160 km/hour from the bike. It is mainly famous for long riding on rough roads or off-road.

Some of the special features of the bike are a powerful 500 cc engine, antilock braking system, fuel injection system, shock absorber suspension, strong single downtube chassis, etc. Its wheels and tires are suitable for any road. The bike’s lighting and electrical system are very effective. Its body structure, engine, and braking setup suit any rough road. It can be started with both kick and electric methods.

While the bike may not look attractive, its vintage ergonomics will impress you. The design is not the main attraction of this cruiser bike. The usability of any road is its main feature. The bike’s single down tube chassis, engine setup, fuel tank design, and spoked alloy wheels will impress you. Its shock absorber suspension, long exhaust pipe, and brand logo design on the body give it an aggressive look. It has a single seat, and only the rider can sit. You can customize the pillion seat separately. Its body structure is very strong, so the bike can provide good support in adverse conditions. Larger mudguards are used to protect against dirt or mud.

This bike is perfect if you are into trail racing or regular off-roading. Also, the bike is great for long trips and touring on hilly, uneven roads.

Royal Enfield Bullet Trials 500 Video Review


02 Jan, 2024 - Royal Enfield Bullet Trials 500 একটি রেট্রো ডিজাইনের এবং ভিনটেজ স্টাইলের ক্রুইজার মোটরবাইক। রুক্ষ, এমনকি অসমতল পাহাড়ি রোডেও আপনি দুর্দান্ত পারফরম্যান্স পাবেন।

Royal Enfield Bullet Trials 500 বাইক সম্পর্কে কিছু জিজ্ঞাসা –

Royal Enfield Bullet Trials 500 কি ধরণের বাইক?

এটি একটি রেট্রো লুকিং, ক্লাসিক ভিনটেজ স্টাইলের ক্রুইজার টাইপ মোটরবাইক।

বাইকটিতে কি ধরণের ইঞ্জিন ব্যবহার করা হয়েছে?

৪-স্ট্রোক, এয়ার-কুল্ড, সিঙ্গেল-সিলিন্ডার, স্পার্ক ইগনিশন এবং ফুয়েল ইনজেকশন ফিচার বিশিষ্ট ইঞ্জিন ব্যবহার করা হয়েছে।

বাইকটির স্টার্টিং মেথড কি?

কিক এবং ইলেকট্রিক।

বাইকটির ব্রেকিং সিস্টেমে কি ব্যবহার করা হয়েছে?

এন্টিলক ব্রেকিং সিস্টেম (ABS) ।

বাইকটির এভারেজ মাইলেজ এবং স্পিড কত?

প্রায় ২৫ কিমি/লিটার এভারেজ মাইলেজ এবং প্রায় ১৬০ কিমি/আওয়ার টপ স্পিড।

Royal Enfield Bullet Trials 500 Specifications

Model name Royal Enfield Bullet Trials 500
Type of bikeCruiser
Type of engine499cc, Single Cylinder, Air Cooled, 4 Stroke, Spar
Engine power (cc) 500.0cc
Engine coolingAir Cooled
Max. Horse power26.83 Bhp @ 5250 RPM
Max torque41.30 NM @ 4000 RPM
Start methodKick & Electric
Number of gears5
Mileage 25 Kmpl, (Approx)
Top speed160 Kmph, (Approx)
Front suspensionTelescopic Forks
Rear suspensionTwin Gas Charged Shock- Absorbers with 5-Step Adjustable Preload
Front brake typeDisc Brake
Front brake diameter280mm Disc, 2 Piston Caliper
Rear brake typeDisc Brake
Rear brake diameter240mm Disc, Single Piston & Floating Cal
Braking systemABS Braking
Front tire size90 / 90 - 19” - 52 P
Rear tire size110 / 80 - 18” - 62 P
Tire typeInfo-Not-Available
Overall length2080 mm
Overall height1123 mm
Overall weight192 kg
Wheelbase1380 mm
Overall width805 mm
Ground clearance135 mm
Fuel tank capacity13.5 L
Seat height800 Mm
Head lightn/a
Indicatorshalogen
Tail lighthalogen
SpeedometerAnalog
RPM meterInformation not available
Odometeranalog
Seat typeSingle Seat
Engine kill switchInf
Body colorsN/A
Distributor/dealerN/A
Features, ,
Buy Royal Enfield Bullet Trials 500bikroy
Rusi Xl 2022 for Sale

Rusi Xl 2022

8,000 km
verified MEMBER
verified
Tk 113,000
3 hours ago
. 2000 for Sale

. 2000

70,000 km
MEMBER
Tk 26,000
3 hours ago
. 2010 for Sale

. 2010

0 km
MEMBER
Tk 24,999
4 hours ago
Turbo 80cc 2011 for Sale

Turbo 80cc 2011

10,000 km
MEMBER
Tk 11,000
5 hours ago
E-Bike sell 2024 for Sale

E-Bike sell 2024

20,000 km
MEMBER
Tk 29,500
5 hours ago
Buy Other Bikesbikroy
Hero Glamour Model 2009 for Sale

Hero Glamour Model 2009

35,000 km
MEMBER
Tk 42,000
1 minute ago
Hero Splendor 100 Cc 2024 for Sale

Hero Splendor 100 Cc 2024

50 km
MEMBER
Tk 14,500
3 minutes ago
Dayang DY-125 Sob Kicui Notun Ase 2010 for Sale

Dayang DY-125 Sob Kicui Notun Ase 2010

30,000 km
MEMBER
Tk 32,000
5 minutes ago
Honda X Blade SD 160cc 2022 for Sale

Honda X Blade SD 160cc 2022

3,859 km
verified MEMBER
Tk 173,000
4 days ago
TVS Raider 125 . 2022 for Sale

TVS Raider 125 . 2022

8,150 km
MEMBER
Tk 127,000
2 weeks ago
+ Post an ad on Bikroy