Royal Enfield Classic 350 রিভিউ, দাম, ফিচার এবং স্পেসিফিকেশন

15 Jan, 2024
Royal Enfield Classic 350 রিভিউ, দাম, ফিচার এবং স্পেসিফিকেশন

Royal Enfield Classic 350 হলো বিখ্যাত ভারতীয় মোটরসাইকেল ম্যানুফ্যাচারার রয়্যাল এনফিল্ডের একটি জনপ্রিয় ক্যাফে রেসার বাইক। এটির ক্লাসি ডিজাইনটি ৬০’এর দশকের ভিনটেজ স্টাইল এবং টপ ক্লাস পারফরম্যান্সের একটি অসাধারণ সংমিশ্রণ। বাইকটিতে আধুনিক সব ইলেকট্রিক্যাল ফিচার না থাকলেও, জে-প্লাটফর্ম ইঞ্জিন, এবিএস ব্রেকিং সিস্টেম, ইউএসবি পোর্ট আপনার রাইডিং আরো কম্ফোর্টেবল করবে। এই ব্লগে Royal Enfield Classic 350 রিভিউ, স্পেক্স, ফিচার, ভালো-মন্দ দিক সহ আরো বিভিন্ন বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে। এটি হাইওয়ে, ট্রাফিক রোড এমনকি অফ রোডেও দুর্দান্ত পারফরম্যান্স দিতে পারে।

রয়্যাল এনফিল্ড হলো মোটরসাইকেলের জগতে একটি আইকনিক ব্র্যান্ড। এই ব্র্যান্ডের বাইক আভিজাত্য, ক্লাসিক ডিজাইন, ভিনটেজ-স্টাইল এবং শক্তিশালী ইঞ্জিন পারফরম্যান্সের জন্য বিখ্যাত। রয়েল এনফিল্ড ক্লাসিক ৩৫০, এই ব্র্যান্ডের একটি অসাধারণ ববার স্টাইলের মোটরবাইক। বাইকটি ক্লাসিক রেট্রো স্টাইলিং, পাওয়ারফুল ইঞ্জিন, এবং স্বতন্ত্র এক্সজস্ট নোটের জন্য খুবই জনপ্রিয়। কম্ফোর্টেবল এরগোনোমিক্স এবং সফ্ট সাসপেনশন সিস্টেমের কারণে আপনি খুবই রিলাক্সিং রাইডিং এক্সপেরিয়েন্স পাবেন।

Royal Enfield Classic 350 রিভিউ

বাইকটির ক্যাসকেট হেডল্যাম্প, হলমার্ক টিয়ারড্রপ শেপ ফুয়েল ট্যাংক এবং রিদমিক থাম্পিং এক্সজস্ট নোট, এটির একটি সিগনেচার ফিচার যা একেবারেই স্বতন্ত্র। বাইকটি লং লাস্টিং পারফরম্যান্স, ডিউরেবিলিটি এবং রিলায়েবিলিটির জন্য খুবই বিখ্যাত। বাইকটিতে ৩৫০ সিসির শক্তিশালী এয়ার-অয়েল কুল্ড এবং ইলেকট্রনিক ফুয়েল ইনজেকশন টেকনোলজি অ্যাডভান্টেজ সমৃদ্ধ ইঞ্জিন ব্যবহার করা হয়েছে। বাইকটি থেকে আপনি প্রায় ৪০ কিমি/লিটার এভারেজ মাইলেজ এবং প্রায় ১৩০ কিমি/আওয়ার টপ স্পিড পেতে পারেন। বাইকটি টপ-স্পিড কিংবা রোমাঞ্চকর রাইডিং-এর জন্য তৈরী করা হয়নি, বরং খুবই কম্ফোর্টেবল এবং রিলাক্সিং ক্রুজিং রাইডিং-এর জন্য এটি পরিচিত।

বাইকটির স্পেশাল বৈশিষ্টগুলো হলো, এটির ক্লাসিক ভিনটেজ স্টাইল, জে-প্লাটফর্ম ইঞ্জিন, ৩৫০ কিউবিক ক্যাপাসিটি, এন্টিলক ব্রেকিং সিস্টেম, ইএফআই, ৫-স্পিড কনস্ট্যান্ট মেশ গিয়ারবক্স, টুইন ডাউনটিউব স্পাইন ফ্রেমের চেসিস ইত্যাদি। বাইকটির সাসপেনশন সিস্টেম খুবই স্মুথ এবং পাওয়ারফুল। সকল লাইটিং এবং ইলেকট্রিক্যাল সিস্টেম দুর্দান্ত কার্যকর। হুইল এবং টায়ারের মান খুবই উন্নত। বাইকটির ওভারঅল ফিচার, রিলাক্সিং রাইড এবং ট্যুরিংয়ের জন্য পারফেক্ট। এটি কিক এবং ইলেকট্রিক উভয় মেথডে স্টার্ট করা যায়।

ফিচার এবং ডিজাইন

বাইকটির মূল আকর্ষণ হলো এটির রেট্রো স্টাইলের মিনিমালিস্ট ডিজাইন। বাইকটি দূর-দূরান্তে কম্ফোর্টেবল ভাবে দীর্ঘ ভ্রমণের জন্য অনন্য। এটির ক্লাসিক হলমার্ক টিয়ারড্রপ-আকৃতির ফুয়েল ট্যাংক, সিঙ্গেল ফ্লোটিং সিট, চওড়া হ্যান্ডেলবার এবং ববার স্টাইলের সিঙ্গেল সিট আপনাকে মুগ্ধ করবে। এটির ইঞ্জিন সেটআপ, হেডলাইট কাউল এবং বার-এন্ড মিরর যে কাউকে মুগ্ধ করবে।

বাইকটির ক্লাসিক ক্যাসকেট হেডল্যাম্প, এবং ভিনটেজ-স্টাইলের মেটাল বডিওয়ার্ক এটিকে একটি ক্লাসি স্টাইল এনে দিয়েছে। এটির বিশাল আকৃতির ইঞ্জিন গার্ড, হুইল সাইজ এবং ফুয়েল ট্যাংকে ব্র্যান্ড লোগো ডিজাইনটি অসাধারণ। বাইকটির লম্বাকৃতির এক্সজস্ট ব্যারেল, মার্ডগার্ড এবং টেইল ল্যাম্পটি যেকারো নজর কাড়বে। এটিতে এয়ার ক্লিনার হিসেবে পেপার এলিমেন্ট ব্যবহার করা হয়েছে। এটির ইন্সট্রুমেন্ট ক্লাস্টার এবং ছোট ট্রিপার নেভিগেশন ডিসপ্লে এটিকে একটি এলিগেন্ট স্টাইল এনে দিয়েছে। বাইকটির নেভিগেশন সিটেমটি শুধুমাত্র MiY এডিশনে পাওয়া যায়। সম্পূর্ণ বাইকটি টুইন ডাউনটিউব স্পাইন ফ্রেম চেসিসের উপর বসানো হয়েছে।

ইঞ্জিন পারফরম্যান্স

বাইকটিতে ৩৫০.০ সিসি ডিসপ্লেসমেন্ট ইঞ্জিন ব্যবহার করা হয়েছে। এই ইঞ্জিন ৪-স্ট্রোক, এয়ার-অয়েল কুল্ড, এবং সিঙ্গেল-সিলিন্ডার ফিচার বিশিষ্ট। এটি ৫২৫০ আরপিএমে ১৯.১০ বিএইচপি সর্বোচ্চ পাওয়ার এবং ৪০০০ আরপিএমে ২৮.০ এনএম সর্বোচ্চ টর্ক উৎপন্ন করতে পারে। পাওয়ার এবং টর্ক জেনারেশন দুর্দান্ত হওয়ায় বাইকটির স্পিড এবং অ্যাক্সিলারেশন খুবই ভালো।

বাইকটির ট্রান্সমিশন সিস্টেম ম্যানুয়াল, এখানে ওয়েট মাল্টিপ্লেট ক্লাচ সহ ৫-স্পিড গিয়ারবক্স ইনস্টল করা হয়েছে। এটির ফুয়েল সাপ্লাই সিস্টেম ইলেকট্রনিক ফুয়েল ইনজেকশন। ইঞ্জিনের বোর এবং স্ট্রোক যথাক্রমে ৭০ মিমি এবং ৯০ মিমি। এটির কম্প্রেশন রেশিও ৮.৫:১। বাইকটির হালকা ক্লাচ নিরবচ্ছিন্ন গিয়ার শিফটিং, এবং EFI টেকনোলজি খুবই স্মুথ রাইডিং এক্সপেরিয়েন্স দিতে পারে।

বডি ডাইমেনশন

ক্যাফে রেসার টাইপ বাইকের বডি স্ট্রাকচার অন্যান্য বাইকের থেকে কিছুটা আলাদা হয়ে থাকে। রয়েল এনফিল্ড ক্লাসিক ৩৫০, মাঝারি আকৃতির বেশ ভারী একটি মোটরবাইক। এটির ওভারঅল দৈর্ঘ্য, প্রস্থ, এবং উচ্চতা যথাক্রমে ২১৬০ মিমি, ৭৯০ মিমি, এবং ১০৯০ মিমি। এটির হুইলবেস ১৩৯০ মিমি, এবং গ্রাউন্ড ক্লিয়ারেন্স ১৭০ মিমি। গ্রাউন্ড ক্লিয়ারেন্স বেশ ভালো হওয়ায় আপনি অফরোডেও বেশ ভালো পারফরম্যান্স পাবেন।

ফুয়েল ট্যাংকটি বেশ বড়, ফুয়েল ক্যাপাসিটি ১৩ লিটার। এটির টোটাল ওজন ১৯৫ কেজি। বাইকের সিটিং পজিশন খুবই কম্ফোর্টেবল, এটির উচ্চতা ৮০৫ মিমি। বাইকটি একজন রাইডারের বসার মতো করে ডিজাইন করা হয়েছে তাই এটিতে পিলিয়ন সিট নেই। তবে আপনি পিলিয়ন সিট এবং প্যাসেঞ্জার গ্র্যাব রেল কাস্টমাইজ করতে পারবেন।

ব্রেকিং এবং সাসপেনশন সিস্টেম

রয়েল এনফিল্ড ব্র্যান্ডের সব বাইকেরই ব্রেকিং এবং সাসপেনশন সিস্টেম খুবই উন্নত। এই বাইকটির সাসপেনশন সিস্টেমে সামনের দিকে ৩৫ মিমি-এর টেলিস্কোপিক ফর্ক সাসপেনশন (১৩০ মিমি-এর ট্রাভেল) এবং পিছনের দিকে টুইন গ্যাস-চার্জড শক-অ্যাবজর্বার, ৫-স্টেপ অ্যাডজাস্টেবল প্রিলোড সাসপেনশন (৮০ মিমি-এর ট্রাভেল) ব্যবহার করা হয়েছে। এই সাসপেনশন সিস্টেম যেকোনো ধাক্কা অ্যাবজর্ব করতে পারে, হার্ড ব্রেক কিংবা টপ স্পিডে রাইডিং স্ট্যাবিলিটি বাড়ায় এবং ফ্রিকশন কমায়।

বাইকটিতে এন্টিলক ব্রেকিং সিস্টেম ব্যবহার করা হয়েছে। সামনের চাকায় ২৮০ মিমি-এর ডিস্ক ব্রেক এবং পিছনের চাকায় ২৪০ মিমি-এর ডিস্ক ব্রেক বসানো হয়েছে। এই ব্রেকিং সিস্টেম খুবই নিরাপদ।

হুইল এবং টায়ার

বাইকটিতে অ্যালোয় টাইপ হুইল এবং টিউবলেস টাইপ টায়ার ব্যবহার করা হয়েছে। এই হুইল বেশ বড় এবং টায়ার যথেষ্ট মোটা। এটির সামনের চাকায় ৯০/৯০-১৯ সেকশন টায়ার, এবং পিছনের চাকায় ১২০/৮০-১৮ সেকশন টায়ার ব্যবহার করা হয়েছে। সামনের হুইলের রিম সাইজ ১৯” ইঞ্চি এবং পিছনের হুইলের রিম সাইজ ১৮” ইঞ্চি। বেশ ভারী বাইক হিসেবে হুইল এবং টায়ারের এই মেজারমেন্ট পারফেক্ট, যা টপ স্পিডে এবং কর্ণারিং-এ বাইক স্ট্যাবল থাকে। এই টায়ার ভেজা কিংবা কর্দমাক্ত রাস্তায় এবং হার্ড ব্রেক করার সময় স্কিড করে না।

মাইলেজ এবং স্পিড

ক্যাফে রেসার টাইপ বাইক থেকে আপনি দুর্দান্ত স্পিড এবং কম্ফোর্টেবল রাইডিং এক্সপেরিয়েন্স পাবেন। তবে এই ধরণের বাইক থেকে তেমন বেশি মাইলেজ আশা করা যায় না। তবে এই বাইকটি থেকে আপনি স্ট্যান্ডার্ড মাইলেজ এবং স্পিড পাবেন। বাইকটি থেকে আপনি প্রায় ৪০ কিমি/লিটার এভারেজ মাইলেজ এবং প্রায় ১৩০ কিমি/আওয়ার টপ স্পিড পেতে পারেন। ফুয়েল ইনজেকশন টেকনোলজি হওয়ায় সঠিক গ্রেডের ইঞ্জিন অয়েল এবং উন্নত মানের ফুয়েল ব্যবহারের উপদেশ দেয়া হয়েছে।

কনসোল প্যানেল এবং ইলেকট্রিক্যাল ফিচার

বাইকটির রয়্যাল এনফিল্ড ব্র্যান্ডের সিগনেচার মার্ক রাউন্ড ইন্সট্রুমেন্ট ক্লাস্টার আপনাকে মুগ্ধ করবে। এটির কনসোল প্যানেল এনালগ ধরণের কিন্তু খুবই কার্যকর। কনসোল প্যানেলে স্পিডোমিটার, ওডোমিটার, আরপিএম মিটার সহ প্রয়োজনীয় কিছু ফুয়েল ইনডিকেটর রয়েছে।

বাইকটিতে ১২ ভোল্ট (ডিসি), ৮-অ্যাম্পিয়ারের শক্তিশালী এমএফ টাইপ ব্যাটারি ব্যবহার করা হয়েছে। এই ব্যাটারি সকল ইলেকট্রিক্যাল ফিচার মেইনটেইন করতে পারে। বাইকটির সকল লাইটিং সিস্টেম হ্যালোজেন টাইপ হলেও খুবই পাওয়ারফুল। এটিতে USB পোর্ট রয়েছে। ওভারঅল Royal Enfield Classic 350 রিভিউ অনুযায়ী কনসোল প্যানেল এবং ইলেকট্রিক্যাল ফিচার যথেষ্ট উন্নত মানের।

Bikroy এর বিগত ৩ মাসের লিস্টিং থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী ব্যবহৃত used Other Model 2023 এর দাম BDT 59,316.

Royal Enfield Classic 350 Pros সুবিধা

  • রেট্রো-লুকিং ববার-স্টাইলের ক্যাফে রেসার ডিজাইন
  • জে-প্লাটফর্ম ইঞ্জিন
  • এবিএস ব্রেকিং সিস্টেম
  • ইলেকট্রনিক ফুয়েল ইনজেকশন টেকনোলজি
  • টুইন ডাউনটিউব স্পাইন ফ্রেম চেসিস
  • রিলাক্সিং রাইডিং এক্সপেরিয়েন্স
  • USB পোর্ট

Royal Enfield Classic 350 Cons অসুবিধা

  • বেশ ভারী বাইক
  • ইলেকট্রিক্যাল ফিচার কম
  • পিলিয়ন সিট নেই

এক্সপার্ট অপিনিয়ন

8

Out of 10

Royal Enfield Classic 350 একটি ক্লাসিক রেট্রো ডিজাইনের ক্যাফে রেসার টাইপ মোটরবাইক। রয়্যাল এনফিল্ড একটি আইকনিক ব্র্যান্ড, এই ব্র্যান্ড যখন একটি বাইক লঞ্চ করে, তখন ধরে নেয়া যায় যে বাইকটি বহু বছর বাজারে আধিপত্য বজায় রাখবে। যারা অভিজাত ক্লাসিক ডিজাইন এবং ভিনটেজ-স্টাইলের বাইক পছন্দ করেন এই বাইকটি তাঁদের জন্য। দীর্ঘ ভ্রমণ কিংবা ট্যুরিং-এর জন্য এই বাইকটি অসাধারণ। যাঁরা কম্ফোর্টেবল এবং রিলাক্সিং ক্রুজিং রাইডিং প্রেফার করে এটি তাদের জন্য ভালো একটি অপশন।

Royal Enfield Classic 350 is a popular cafe racer bike of famous Indian motorcycle manufacturer Royal Enfield. Its classy design is a perfect blend of 60s vintage style and top-class performance. Although the bike does not have all the modern electrical features, the J-platform engine, ABS braking system, and USB port will make your riding more comfortable. It can give excellent performance on highways, traffic roads, and even off-road.

Feature

The bike’s casket headlamps, hallmark teardrop-shaped fuel tank, and rhythmic thumping exhaust note are its signature features that are quite distinctive. The bike is very famous for its long-lasting performance, durability, and reliability. The bike uses a powerful 350 cc air-oil cooled engine with an electronic fuel injection advantage. You can get an average mileage of around 40 km/liter and a top speed of around 130 km/hr from the bike.

The special features of the bike are its classic vintage style, J-platform engine, 350 cubic capacity, antilock braking system, EFI, Wet Maltiplate Clutch, 5-speed constant mesh gearbox, twin downtube spine frame chassis, etc. The suspension system of the bike is very smooth and powerful. All lighting and electrical systems are in excellent working order. The wheel and tire quality is very good. It can be started with both kick and electric methods.

Design

The main attraction of the bike is its retro-style minimalist design. The bike is unique for long-distance travel in comfort. Its classic hallmark teardrop-shaped fuel tank, single floating seat, wide handlebar, and bobber-style single seat will impress you. Its engine setup, headlight cowl, and bar-end mirrors will impress anyone.

The bike’s classic casket headlamps and vintage-style metal bodywork give it a classy style. Its oversized engine guard, wheel size, and brand logo design on the fuel tank are striking. The bike’s elongated exhaust barrel, mudguard, and tail lamp will catch everyone’s eye. It uses paper elements as air cleaners.

Conclusion

The bike is very popular for its classic retro styling, powerful engine, and distinctive exhaust note. You will get a very relaxing riding experience due to the comfortable ergonomics and soft suspension system. The bike is not made for top-speed or thrilling riding but is known for very comfortable and relaxing cruising riding.

As per the Bikroy's 3 months price data, the avg. price of used Other Model 2023 is BDT 59,316.

Royal Enfield Classic 350 Video Review


15 Jan, 2024 - Royal Enfield Classic 350 হলো ভিনটেজ স্টাইলের ববার স্টাইলের একটি জনপ্রিয় ক্যাফে রেসার বাইক। রিলাক্সিং রাইডিং এবং ক্লাসিক রেট্রো স্টাইলিং এটির প্রধান আকর্ষণ।

Royal Enfield Classic 350 বাইক সম্পর্কে কিছু জিজ্ঞাসা –

Royal Enfield Classic 350 কি ধরণের বাইক?

একটি রেট্রো-লুকিং ক্লাসিক ডিজাইনের ববার-স্টাইলের ক্যাফে রেসার টাইপ মোটরবাইক।

বাইকটিতে কি ধরণের ইঞ্জিন ব্যবহার করা হয়েছে?

৪-স্ট্রোক, এয়ার-অয়েল কুল্ড, সিঙ্গেল-সিলিন্ডার, এবং ইলেকট্রনিক ফুয়েল ইনজেকশন টেকনোলজি ফিচার বিশিষ্ট ইঞ্জিন ব্যবহার করা হয়েছে।

বাইকটির স্টার্টিং মেথড কি?

কিক এবং ইলেকট্রিক।

বাইকটির ব্রেকিং সিস্টেমে কি ব্যবহার করা হয়েছে?

এন্টিলক ব্রেকিং সিস্টেম।

বাইকটির এভারেজ মাইলেজ এবং স্পিড কত?

প্রায় ৪০ কিমি/লিটার এভারেজ মাইলেজ এবং প্রায় ১৩০ কিমি/আওয়ার টপ স্পিড।

Royal Enfield Classic 350 Specifications

Model name Royal Enfield Classic 350
Type of bikeCafe Racer
Type of engine4 – Stroke Single Cylinder
Engine power (cc) 350.0cc
Engine coolingAir Cooled
Max. Horse power19.10 Bhp @ 5250 RPM
Max torque28 NM @ 4000 RPM
Start methodKick & Electric
Number of gears5
Mileage 40 Kmpl, (Approx)
Top speed130 Kmph, (Approx)
Front suspensionTelescopic, 35 mm forks, 130 mm travel
Rear suspensionTwin gas charged shock absorbers with 5-step adjustable preload, 80 mm travel
Front brake typeSingle Disc
Front brake diameter280 mm
Rear brake typeDisc Brake
Rear brake diameter240 mm
Braking systemN/A
Front tire size90/90-19
Rear tire size120/80-18
Tire typetubeless
Overall length2160 mm
Overall height1090 mm
Overall weight195 kg
WheelbaseN/A
Overall width790 mm
Ground clearanceN/A
Fuel tank capacityN/A
Seat heightN/A
Head lightn/a
Indicatorshalogen
Tail lighthalogen
SpeedometerAnalog
RPM meterAnalog
Odometeranalog
Seat typeSingle Seat
Engine kill switchInf
Body colorsN/A
Distributor/dealerN/A
Features, ,
Buy Royal Enfield Classic 350bikroy
Motorbike 2016 for Sale

Motorbike 2016

80,000 km
MEMBER
Tk 28,000
9 hours ago
E-bike . 2020 for Sale

E-bike . 2020

20,000 km
MEMBER
Tk 55,000
12 hours ago
E-bike . 2023 for Sale

E-bike . 2023

3,054 km
MEMBER
Tk 38,000
13 hours ago
E-bike . 2023 for Sale

E-bike . 2023

1,200 km
MEMBER
Tk 85,000
17 hours ago
GreenBangla E-Bike 2023 for Sale

GreenBangla E-Bike 2023

0 km
verified MEMBER
Tk 70,000
1 day ago
Buy Other Bikesbikroy
Walton Fusion 2010 for Sale

Walton Fusion 2010

100,000 km
MEMBER
Tk 20,000
6 seconds ago
TVS Raider 125 2023 for Sale

TVS Raider 125 2023

5,500 km
verified MEMBER
Tk 129,000
6 minutes ago
Honda Hornet CBS DD 2020 for Sale

Honda Hornet CBS DD 2020

19,000 km
verified MEMBER
Tk 153,000
6 minutes ago
Dayun AD ফুল টাকার কাগজ 2010 for Sale

Dayun AD ফুল টাকার কাগজ 2010

39,366 km
verified MEMBER
Tk 40,000
6 minutes ago
Akij Ponkhiraj .. 2024 for Sale

Akij Ponkhiraj .. 2024

0 km
MEMBER
Tk 25,000
8 minutes ago
+ Post an ad on Bikroy